নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেই নিজের নিয়ম বানাও

গল্পকার হবার জন্য লেখিনা, লিখি কারন যা বলতে ইচ্ছা করে তা শুনার কেউ নাই ।

চড়ুই

অসংখ্য বার পরাজিত হয়েছি কিন্ত আজও স্বপ্ন দেখি আরও একবার উঠে দাঁড়াবার।

চড়ুই › বিস্তারিত পোস্টঃ

দুই মাস পর্যালোচনার পর সামুর কিছু ব্লগারদের সম্পর্কে আমার যা ধারণা।

০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:০৯

এটা আমরা সবাই জানি যে ব্লগিং করার জন্য সামু একটা বিশাল প্ল্যাটফর্ম। আমি নিজেও একজন নতুন

ব্লগার। সামুতে আছি ২ মাসের বেশী না। তবে এই ২ মাসে সামুর কিছু ব্যাপার আমার চোখে পড়েছে যা আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই। আগে থেকেই সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি কাউকে personally ভাবে আঘাত করার জন্য এই লিখা নয়। তাছারাও কোন ভুল ভ্রান্তির জন্য আগে থেকেই দুঃখিত।



আজকাল সামুতে কিছু ব্লগারদের দেখা যায় যারা অন্য কারো লিখায় কমেন্ট করার আগে দেখে নেই যে ওই খানে কোন অভিজ্ঞ ব্লগার কি কমেন্ট করে, তারপর কোন কিছু না ভেবেই সে অনুযায়ী নিজের কমেন্ট প্রকাশ করে।



I mean what is this!!!!!!!!!! আবার এমনও অনেকে আছে যে অন্য কারো লিখায় এতগুলা ভুল ধড়ে কিন্তু কমেন্ট করার সময় এটা দেখেনা যে তাদের নিজেদের লিখাতেও কিন্তু ওই একি ভুল থাকে। আমার কথা হচ্ছে সমালোচনা অবশ্যই করবেন। আপনারা সমালোচনা করলেই তো আমরা ভালো লিখতে পারবো তাই বলে যা ইচ্ছা তাই? যে বিষয়ে সমালোচনা করছেন কখনো ভেবেছেন কি আপনার নিজের ওই বিষয় টা ঠিক আছে তো? অন্য কারো লিখায় আমরা খুব সহজেই কমপ্লেইন করতে পারি কিন্তু যখন নিজে একি পরিস্থিতিতে পরি তখন মাথা ঠিক থাকে না, কেন?



আবার মাঝে মাঝে এমনও দেখা যায় যে কোন অভিজ্ঞ ব্লগার আমার লিখা সম্পর্কে বাজে কমেন্ট করছে তো আরেক অভিজ্ঞ ব্লগার অবশ্যই তার সাপোর্ট নেই। কিন্তু তাদের লিখায় ভুল ধরলে তাদের ego তে লাগে। মাঝে মাঝে আবার এমনও দেখা যায় গল্প অখাদ্য হওয়া সত্ত্বেও তার গল্পে এত্তগুলা লাইক আর কমেন্ট। মনে হয় তাদের মাঝে চুক্তি থাকে যা মনে হয় তা লিখো, তুমি আমার লিখায় লাইক আর কমেন্ট দিবা আর আমি তোমার লিখায়। আমার কথা হচ্ছে সব খানে দলীয়করণ!!!!!!!!!!!!!



সঙ্গত কারনে আমি তাদের নাম প্রকাশ করতে চাইছিনা তবে আমার ধারণা লিখাটা পড়লে যার যা বুঝার সে সেটা ঠিকি বুঝবে।

আমিও যে খুব ভালো ব্লগার অবশ্যই না কিন্তু কথা হচ্ছে এইসব কি?????

আমি বলছিনা সামুর সব ব্লগার এমন। অবশ্যই অনেক ভালো লেখক আছে যাদের লিখা নিঃসন্দেহে ভালো। আর তারা নতুনদের লিখার জন্য উৎসাহ দেই। ধন্যবাদ সেই সব ব্লগার ভাইয়া আর আপুদের।



আপনারা আছেন বলেই ব্লগিং এ আসতে ইচ্ছা হয়। তা না হলে যা অবস্থা!!!!! অনেকেই হয়তো আমার এই লিখা দেখে রেগে যাবেন কিন্তু রাগলেও আমার কিছু করার নাই আমার যা বলার আমি সব সময় সরাসরি বলি। ধন্যবাদ সবাইকে যারা কষ্ট করে লিখাটি পড়েছে।

মন্তব্য ৫৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:২২

রাহুল বলেছেন: হুমমমম...... বুঝলাম,জোর যার মুল্লুক তার। X(

০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:২৩

চড়ুই বলেছেন: ভাইয়া আপনার কথাই ১০০% লাইক।

২| ০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৩২

রাহুল বলেছেন: চিন্তা কি,কমজোরদের নিয়াও একটা আলাদা প্লাটফর্ম তৈরী করেন।নিজেরা নিজেদের লিখায় লাইক র কমেন্টের বন্যা বহায়া দিবেন।আমি লাইনে আছি। :P

০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৩৪

চড়ুই বলেছেন: তাইলে আর লেইখা লাভ কি ??? ব্লগিং কড়া উচিত সবার মন জয় করার জন্য হুদাই লাইক আর কমেন্ট পাওয়ার জন্য না।
তাও আবার দলবদ্ধ ভাবে। :-*

৩| ০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৩৩

হাসান মাহবুব বলেছেন: আপনাকে বারবার যে ভুলগুলো সংশোধন করতে বলছি তা বরাবরের মতো এবারও বজায় থেকেছে। তাহলে আর আপনাকে এসব বলে কী লাভ? নিজের ভুল ধরলে আপনি রেগে যান, অন্যকে ঝাড়ি দেন। অন্যের পোস্টে গিয়ে কোন গঠনমূলক সমালোচনা তো আপনাকে করতে দেখলাম না। নতুন ব্লগার হিসেবে আপনাকে গাইড করবো ভেবেছিলাম, তবে আপনার রিএ্যাকশন দেখে মনে হচ্ছে এখানে আর কোন কমেন্ট না করাই শ্রেয়।


হ্যাপি ব্লগিং।

০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৩৭

চড়ুই বলেছেন: আমি তো আপনাকে কিছুই বলিনাই ভাই আপনি রেগে কেন যাচ্ছেন? B:-) B:-) B:-) সব কিছু নিজের উপর নেয়া মনে সবার ১ তা অভ্যাস ? :-* :-* :-* :-*

০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৪৩

চড়ুই বলেছেন: আরেকটা কথা "নিজের ভুল ধরলে আপনি রেগে যান, অন্যকে ঝাড়ি দেন। অন্যের পোস্টে গিয়ে কোন গঠনমূলক সমালোচনা তো আপনাকে করতে দেখলাম না।"

আপনার সাথে তো আমার কোন পার্সোনাল প্রব্লেম নাই এসব কি বলছেন আমার নামে ? আমি অন্য কে ঝারি দিতে যাবো কোন দুঃখে????? আর " অন্যের পোস্টে গিয়ে কোন গঠনমূলক সমালোচনা তো আপনাকে করতে দেখলাম না।"
পোস্ট ভালো হলে আমি সব সময় গঠনমূলক সমালোচনা করি তবে আপনি যে আমাকে এতটা ফলো করতেন সেটা বুধোই জানতাম না। B:-) B:-) B:-)

৪| ০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৩৬

পাউডার বলেছেন:
লাইক কর্লাম।

৫| ০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৫৪

হামিদ আহসান বলেছেন: হ্যাপি ব্লগিং। সব কিছু নিয়েই থাকতে হয়, থাকতে হবে..................

০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৫৭

চড়ুই বলেছেন: ভাইয়া সব কিছু নিয়েই তো থাকছি কিন্তু মাঝে মাঝে এইসব দেখলে অনেক রাগ হয়। X( X( ধন্যবাদ আপনাকে।

৬| ০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৩:১৭

মুদ্‌দাকির বলেছেন:

=p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

৭| ০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ৪ ।০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৫৪

হামিদ আহসান বলেছেন: হ্যাপি ব্লগিং। সব কিছু নিয়েই থাকতে হয়, থাকতে হবে..................

৮| ০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৭

বলো জয় বাংলা বলেছেন: Amar jana mote Golpokar o kobider ekta alada syndicate ache. Ora comment er binimoye ccomment o like er binimoye like len den kore. Apni amar post a like dile ami apnar post a like dibo , apni amar post a comment korle ami apnar post a comment korbo. Evahbei shamur golpokar o kobi shahittikra samute nijeder post a hit o comment jogar kore thaken.

৯| ০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: গল্প -কবিতা যারা লিখে সামুতে তারা আমার ধারণা এই জন্যোই লিখে যে অন্য কেউ সমালোচনা করবেন আর এতে নিজের লেখার ভুল ত্রুটি বের হয়ে আসবে ।
যাই হোক আপনি আপনার মত থাকুন , পোষ্টের জন্য ধন্যবাদ ! ভুল হবেনা আমার !

১০| ০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৫:০৩

অঘটনঘটনপটীয়সী বলেছেন: ভুল মানুষ ধরতেই পারে। ভুল ধরলেই তো আপনি ভুলগুলো শুধরে ভাল একজন ব্লগার হতে পারবেন, তাই না? কেউ হয়তো একটু ভদ্র ভাষায় ভুল ধরে, আর কেউ হয়তো ততটা ভদ্র ভাষা ব্যবহার করতে না পেরে রুক্ষভাবে বলে। কিছু মনে নিয়েন না। আপনি আপনার মত লিখে যান। আর পারলে যে ভুলগুলো মানুষ ধরছে, সেগুলো শুধরে নিন। আপনারই উপকার হবে।

আরেকটা ব্যাপার, হাসান মাহবুব ভাই এর কিছু কথার সাথে আমি একমত। আপনার এর আগের পোস্টেও ওনার মন্তব্য দেখেছি। একটু সতর্কতার সাথে যদি আপনার লেখার বানানগুলো একটু ঠিক করে নেন, তাহলে পড়তে আরো ভাল লাগবে আপনার লেখাগুলো। যেমন আপনি এই লেখাতেও ব্লগ লিখতে গিয়ে ২ বার বল্গ লিখেছেন, তোমার লিখতে গিয়ে সেটা তুমার হয়েছে, আর সব গুলো আপনার হয়ে গিয়েছে (উদাহরণঃ লেখায় > লিখাই, যায় > যাই, হয়তো > হইত)।

আমার নিজেরও বাংলা বানানে দুর্বলতা আছে কিছু। আর এই বিষয়টা খুবই দুঃখজনক। নিজের মাতৃভাষায়ও যদি বানান ভুল করি তাহলে সেটা কাজের কোন কথা না। আমি চেষ্টা করি ভুলগুলো যথাসাধ্য শুধরে নিতে, তাই আপনাকেও বলছি। আশা করি আমার কথা গুলোকে অন্যভাবে নেবেন না।

হ্যাপি ব্লগিং।

১১| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ১১:২০

মামুন রশিদ বলেছেন: হ্যাপি ব্লগিং !

১২| ০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ২:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্রেভ!!! ;) ;) ;)


সমালোচনা গ্রহণ করার ক্ষমতা খুব কম মানুষের থাকে, এটা এ-যুগে যেমন সত্য, আদিকালেও তেমনি ছিল। দলাদলি বা সিন্ডিকেটিং নতুন কিছু নয়, এর সাথে কমেন্ট আদান-প্রদান, দেনা-পাওনা বা গিভ এন্ড টেক-এর মতো। ব্লগে আপনি কয়েক ধরনের ব্লগার পাবেন। কেউ কেউ আছেন, আপন মনে ব্লগিং করে যাচ্ছেন, অন্যের পোস্টে কদাচিৎ তাঁদেরকে দেখা যায়, নিজের পোস্টেও ভিজিটরের সংখ্যা খুব কম। কিন্তু তাঁদের পোস্টগুলো খুব উচ্চমার্গীয়। এ প্রসঙ্গে আমি অন্য একদিন অন্য এক পোস্টে একজন ব্লগারের নাম উল্লেখ করেছিলাম, আজও করছি। তাঁর নাম কোবিদ। তিনি একটা এনসাইক্লোপেডিয়া। তাঁকে কখনো রাগতে দেখা যায় না, কোনো ঝগড়া-ঝাটিতে দেখা যায় না, আপন মনে পোস্ট তৈরি করে যাচ্ছেন, যেগুলো সামহোয়্যারইন ব্লগের জন্য সম্পদ।

আরেকদল আছেন, যাঁদের সংখ্যাই বেশি- তাঁরা পরস্পর পরস্পরের পোস্ট ভ্রমণ করেন। আপনি এ বিষয়টার উপর কটাক্ষ করেছেন। কিন্তু এটাই আমার মতে উত্তম পন্থা। আপনাকেই উদাহরণ দিই। আপনাকে চিনেছি কিন্তু আমার পোস্টে আপনার কমেন্ট পড়ে। আমার নিজস্ব নীতি আছে, যিনি একবার আমার পোস্টে কমেন্ট করেন, তাঁকে আমি অনুসরণে নিই, এবং তাঁর পোস্ট নিয়মিত পড়ি। এর উলটোটাও আছে। অগণিত ব্লগারের পোস্টে অসংখ্যবার গিয়েছি, যাচ্ছি, কিন্তু আমার ব্লগে তাঁরা আসেন নি। এতে মনক্ষুণ্ণ হবার যথেষ্ট কারণ আছে। কিন্তু তারপরও তাঁদের পোস্টে যাই কেন? যাই আমার প্রয়োজনে। তাঁদের পোস্ট ভালো লাগে। প্রতিদিন নতুন নতুন ব্লগারের সাথে পরিচয় হচ্ছে। আমি নতুন ১০জন ব্লগারের কাছে গেলে সেই ১০ জনের অন্তত ২/১ জন আমার ব্লগে আসবেনই। শেষমেষ ব্যাপারটা এরকমই মনে হবে- গিভ এন্ড টেক।

কবি-লেখকদের ব্যাপারে আপনার পর্যবেক্ষণ সঠিক। এর কারণ স্বপ্নবাজ অভি দিয়েছেন। কিন্তু গল্পকবিতা নিয়েই ব্লগ না। যে-কবির পোস্টে আপনি ৫০-১০০টা কমেন্ট পাচ্ছেন, দেখবেন তাঁদের সবাই কবি নন। কবি না হয়েও কবিতা পড়তে আসেন প্রধানত দুটি কারণে- ১) কবিতা ভালো লাগে, ২) কবি তাঁর পোস্টে নিয়মিত ভিজিট করেন।

ব্লগিং একটা দীর্ঘ প্রক্রিয়া। ব্লগে ঢুকেই কমেন্ট আর লাইকের জন্য আফসোস না করে কীভাবে কমেন্ট আর লাইকের সংখ্যা বাড়ানো যায় সেদিকে মনোযোগ দিতে হবে। আপনি ১ দিনে ১০০টা কমেন্ট করলে আপনি নিজের পোস্টে ১০টি কমেন্ট আশা করতে পারেন। এ ধারা বজায় থাকলে শীঘ্রই আপনার পোস্টে কমেন্ট সংখ্যা বাড়তে থাকবে।

আপনার পোস্টের ক্ষুদ্র একটা প্রসঙ্গ থেকে বড় কমেন্ট করে ফেললাম মূল কথায় না গিয়ে।

রবিকাকা বলেছেন, ‘নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো।’ কিন্তু রবিকাকা নিজেও এটা মানতেন না। তাঁর লেখালেখির উপর কড়া সমালোচনা হতো, তিনিও সেগুলো মেনে না নিয়ে কড়া উত্তর দিতেন, যা তাঁর বিভিন্ন প্রবন্ধ পাঠ করলে দেখা যায়।

তবে ব্লগজগৎটা সুন্দর কিন্তু অদ্ভুতও। এ জগতে একজন ব্লগারকে হতে হবে সর্বপ্রথম বিনয়ী, মিশুক। তাঁর প্রতিভা তাঁর পোস্ট থেকে আঁচ করা যাবে। কিন্তু কোনোক্রমেই বেয়াদবি করা যাবে না। দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।

আমরা যখন সমালোচনা করি তখন গঠনমূলক সমালোচনা না করে ব্লগারকে অযথা হেয় করার উদ্দেশ্যেই সমালোচনা করে থাকি। ফলে লেখক তৎক্ষণাৎ রি-এক্ট করেন। আর যিনি সমালোচনা করছেন তিনি নিজের দোষ সম্পর্কে ওয়াকিবহাল নন। তাঁর পোস্টে তাঁর দোষগুলোও চিহ্নিত করে তাঁর উপকার করা যেতে পারে। কিন্তু কেউ আমার পোস্টে এসে আমার দোষ ধরে গেলো, প্রতিশোধপরায়ণ হয়ে তাঁর পোস্টে গিয়ে দ্বিগুণ দোষ ধরে আসবো- এটা ঠিক নয়। তখন উভয়ের মধ্যে একটা মানসিক দ্বন্দ্ব সৃষ্টি হয়।


আশা করি আপন মনে ব্লগিং করে যাবেন। তবে সারাদিন ব্লগে বসে না থেকে একটা পরিমিত সময় ব্লগে কাটিয়ে বাকি সময়টা যথা-কাজে ব্যয় করলে জীবন অধিক সুন্দর ও মধুর হবে।

শুভ ব্লগিং।

০৪ ঠা জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৭

চড়ুই বলেছেন: ভাইয়া উপদেশের জন্য ধন্যবাদ। আপনি ঠিক বলেছেন "সারাদিন ব্লগে বসে না থেকে একটা পরিমিত সময় ব্লগে কাটিয়ে বাকি সময়টা যথা-কাজে ব্যয় করলে জীবন অধিক সুন্দর ও মধুর হবে।"

আমি যথেষ্ট বিনয়ী থাকার চেষ্টা করি কিন্তু আপনি নিজেই মনে হয় দেখতে পাচ্ছেন নিজেদের কে সঠিক প্রমান করার জন্য কিছু কিছু ব্লগার কিভাবে কারো পেছনে লাগে এবং কিছু ব্লগার আবার তাদের সাপোর্ট নেই তাদের নিজেদের স্বার্থে। যাই হোক এই ব্যাপারে আমার আর কিছু বলার নেই । আমার কাছে যা সঠিক লাগে আমি তাই করি আরেকটা কথা আমি অজাথাই কাউকে তেল মারতে পারিনা। আমার কাছে যদি কারো লেখা ভালো লাগে আমি সরাসরি বলি আর না লাগলে তাও বলি সে যতই অভিজ্ঞ ব্লগার হোক না কেন।

আপনার কমেন্টের জন্য ধন্যবাদ। ভবিষ্যতে এটা মাথাই রাখবো। :) :)

১৩| ০৪ ঠা জুলাই, ২০১৪ বিকাল ৪:৫৮

আহমেদ জী এস বলেছেন: চড়ূই ,



আপনার পর্য্যবেক্ষনে যথেষ্ট সত্যতা রয়েছে ।
সকলের মন্তব্য থেকে যেটা ফুঁটে উঠেছে তার মোদ্দা কথা সহ-ব্লগার সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলে গেছেন । তাঁর থেকে কিছুটা ধার করে বলি -
........ ব্লগজগৎটা সুন্দর কিন্তু অদ্ভুতও। এ জগতে একজন ব্লগারকে হতে হবে সর্বপ্রথম বিনয়ী, মিশুক। তাঁর প্রতিভা তাঁর পোস্ট থেকে আঁচ করা যাবে।

আসলে ব্লগটা তো একটা মন-বাগানের মতো । নিজের মনে এখানের এই নিরিবিলিতে ঘুরে বেড়ানোই সুন্দর । আমরা কেউই যেন এর নিরিবিলি স্নিগ্ধতা নষ্ট না করি সেটার দিকে সবারই সতর্ক তাখা দরকার ।

শুভ ব্লগিং ।

১৪| ০৪ ঠা জুলাই, ২০১৪ বিকাল ৫:০০

আহমেদ জী এস বলেছেন:
"তাখা " কে "থাকা " তে শুধরে নেবেন ।

১৫| ০৪ ঠা জুলাই, ২০১৪ বিকাল ৫:২৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: পুরান পাগলে ভাত পায় না, নতুন পাগলের আমদানী। =p~


-কারো দোষ দেখবেন না, ভুল ধরবেন না, কারো লেখা খারাপ বলবেন না। তখনই বলবেন- যখন কেউ তার পোস্টে আপনার বিশ্লেষণী মন্তব্য প্রত্যাশা করবেন। সে ধরনের সম্পর্ক আস্তে ধীরে তৈরি করে নিতে হবে। শুরুতেই আক্রমনাত্মক হলে সুবিধা হবে না। আপনার কিছু বন্ধু তো চাই, হোক আন্তরিক বা লোক দেখানো। সেই ক্ষেত্রটা তৈরি করে নিতে হবে। আর তার একমাত্র পথ মন্তব্যে। মন্তব্য দিয়েই পোস্টদাতা আপনাকে চিনতে চেষ্টা করবেন, বুঝতে চেষ্টা করবেন।

আর বানানের দিকে খুব বেশি মনোযোগী হতে হবে। ভুল তো আমরা করবোই। ভুলের পরিমাণ যাতে কমে তা একার পক্ষে সম্ভব হয়তো কিন্তু কঠিন। কাজেই মিলেমিশে ব্লগাই সেটাই ভালো। থাকুক সিন্ডিকেট, থাকুক আঞ্চলিকতা। এক সময় সবই স্বাভাবিক মনে হবে।

ভালো থাকুন সব সময়।

০৪ ঠা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

চড়ুই বলেছেন: ধন্যবাদ। আমি কখনো কারও পোস্টে গিয়ে আক্রমনাত্মক কথা বলিনা। কিন্তু কেউ যদি আমার পোস্টে এসে এভাবে আক্রমনাত্মক কথা বলে তবে আমি চুপ থাকবনা। আমি মানি লিখার তাড়াহুড়ার কারনে হয়তো অনেক বানান ভুল হয়ে যাই কিন্তু আপনি যদি ভালো ভাবে পর্যবেক্ষণ করেন তবে দেখবেন যারা এত কটাক্ষ ভাবে আমার বানান ভুল ধরছেন তাদের প্রত্যেকের লিখাতেও সেই একি ভুল। নিয়ম তো সবার জন্য একি তাইনা?
বন্ধু সুলভ মনোভাব সবার থাকা উচিত।

একটা কথা আছে আপনার প্রতি আমার ব্যাবহার কেমন হবে সেটা কিন্তু নির্ধারণ করবেন আপনি নিজে।

তবু আপনারা আমার সিনিয়র সঠিক রাস্তা কোনটা সেটা দেখানর জন্য ধন্যবাদ সবাইকে। :) :)

১৬| ০৪ ঠা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

খাটাস বলেছেন: সম্মানিত ব্লগার ইমন জুবায়েরের কোন এক পোস্টে পড়েছিলাম, যে কেও নিজেকে সঠিক ভাবতেই পারে। সমস্যা তখন ই যখন সেই মতবাদ অন্যের ওপর চাপিয়ে দেয়া হয়। সব মত বাদের পক্ষে বিপক্ষে কথা থাকেই। পক্ষে কিছু মানুষ কে পেয়ে বা বিপক্ষে কিছু মানুষ কে পেয়ে আগ্রাসী হউয়া সম্ভবত আমাদের মানবীয় স্বভাব।
আর ব্লগ নিয়ে কিছু বলব না। অন্য প্রসঙ্গে বলি, প্রচারেই প্রসার জানেন তো। যাকে বেশি দেখা যাবে, তার প্রতি ই সবার আগ্রহ বাড়বে। অবশ্য কিছু কোয়ালিটি ও থাকতে হয়। কিন্তু কারো পণ্য একটু খারাপ হলে ও অনেক সময় তা মুখে বলতে অনেকের ই বাধে। স্বাভাবিক মানবীয় ব্যাপার, দোষ হিসেবে ধরা কঠিন।
আমাদের বিটিভির যন্ত্রপাতি নাকি অনেক ভাল, কিন্তু ভাল খারাপ সব চ্যানেল গুলোর কদর কিন্তু বেশি।
দুটো কারনে হতে পারে, কোয়ালিটি খারাপ, বা প্রচার কম।

আপনাকে বিনয়ী ভাবে কথা বলতে দেখে ভাল লাগল। সব কিছু নিয়েই ব্লগ পরিবার। ভাল থাকবেন। হ্যাপি ব্লগিং।

০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৮:০৫

চড়ুই বলেছেন: "আপনাকে বিনয়ী ভাবে কথা বলতে দেখে ভাল লাগল। সব কিছু নিয়েই ব্লগ পরিবার। ভাল থাকবেন। হ্যাপি ব্লগিং।"

আমি সব সময় বিনয়ী ভাবেই কথা বলি। কিন্তু আপনি যদি উস্কানি মূলক কথা বলেন তাহলে অন্য যে কেউই কিন্তু প্রতিক্রিয়া দেখাবে। ধন্যবাদ আপনাকেও।

১৭| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৮:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: দারুন লিখেছেন। হ্যাপি ব্লগিং চড়ূই পাখি। :)

০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৮:৩৯

চড়ুই বলেছেন: ধন্যবাদ

১৮| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৯:২৪

রাজিব বলেছেন: আপনার মতের সঙ্গে একমত নই। তবে আমার অনুরোধ হল আপনি আপনার মত করে চলুন এবং প্রতি ১ মাস পর পর আপনার পর্যবেক্ষণ তুলে ধরুন। হয়তো ১ বছর পর যখন দেখবেন অন্তত গোটা দশেক ব্লগারের সঙ্গে আপনার বেশ দোস্ত দোস্ত গোস্ত গোস্ত ধাঁচের খাতির হয়ে গেছে তখন আপনার মত বদলে গেছে। আপনি মাত্র ২ মাস এসেছেন এবং এত অল্প সময়ে খুব বেশি মানুষের সঙ্গে ভাবের আদান প্রদান বা মেলা মেশা হয়নি। ব্লগে সময় দিন। নিজের পোস্টে কমেন্টের আশা না করে অন্যদের পোস্টে কমেন্ট করুন দেখবেন আপনার চিন্তা ভাবনা বদলে গেছে।
চান্স পেয়ে মাস্টার মশাই ধাঁচের উপদেশ দিয়ে গেলাম। কিছু মনে করবেন না।

০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৯:২৯

চড়ুই বলেছেন: "নিজের পোস্টে কমেন্টের আশা না করে অন্যদের পোস্টে কমেন্ট করুন দেখবেন আপনার চিন্তা ভাবনা বদলে গেছে। "
পাঠকের কাছে অনুরধ রইলো পোস্ট ভালো ভাবে না পরেই উল্টা পাল্টা কমেন্ট না করার জন্য। আপনি কি আমার পোস্ট টা ভালো ভাবে পরেছেন? আমি নিজের পোস্টে গাদা গাদা কমেন্ট আশা করি কথাটা কোথাই লিখছি? B:-) B:-) দয়া করে না বুঝেই জিনিষ গুলকে তিতা বানাবেন না। ধন্যবাদ।

১৯| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৯:৩৬

রাজিব বলেছেন: আপনি এত উত্তেজিত হলে আপনার সঙ্গে খুব কম ব্লগারেরই আলোচনা এগুবে। আপনার পোস্ট পড়ে আমার যা মনে হয়েছে তা আমি যতটা সম্ভব বিনীত ভাবে বলার চেষ্টা করেছি। আপনার মনে ব্যাথা দিয়ে থাকলে ক্ষমা চাচ্ছি। ভাল থাকুন।

০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৯:৪৫

চড়ুই বলেছেন: প্রথম কথা আমি মোটেও উত্তেজিত হয়নি :) বরং উত্তেজিত হয়েছেন আপনি নিজে। এজন্যই "আপনি এত উত্তেজিত হলে আপনার সঙ্গে খুব কম ব্লগারেরই আলোচনা এগুবে"
এই ধরনের কমেন্ট করেছেন।

দ্বিতীয় কথা কুয়ালিটি ইস বেটার দেন কুয়ানটিটি। পোস্ট না পরে উল্টা পালটা কমেন্ট করার চেয়ে পোস্ট পরে কমেন্ট না করাও শ্রেয়।

আপনাকেও ধন্যবাদ ভালো থাকুন। আর হ্যাঁ অন্য কারো ব্লগে পোস্ট না পরেই যা ইচ্ছা তা বলবেন না নতুবা তারাও একি কথা বলবে আপনাকে। :) :)

২০| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৯:৪০

নতুন পাঠক বলেছেন: আপনার পুস্টটি পড়ে আপনি কিতা কইতে চাইতাছেন তাহা আমার কাছে পরিষ্কার হইলোনা। আপনি ভুল করলে ভুল ধরবে এতে দোষের কি আছে গো চড়ুই পাখি :|| :||

২১| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:১৭

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: সব কিছুকে মানিয়ে নিয়ে চলতে হবে, আর আপনি আপনার মত করেই চলুন, আপনার মত করেই একটা জায়গা তৈরি করে নিন! শুভ কামনা!

২২| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৯

আরজু পনি বলেছেন:

শুভকামনা রইল, চড়ূই।



অফটপিক: আমার পোস্টে আপনার মন্তব্যের জবাবটা অনুগ্রহ করে দেখবেন।

২৩| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১১:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার জন্য অনেক শুভকামনা রইল।

২৪| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১১:১৩

রাতুল_শাহ বলেছেন: সবাই ভালো লেখার চেষ্টা করেন। কারোরটা খুবই ভালো হয়, আবার কারোরটা শুধু ভালো।

২৫| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১১:২৭

মদন বলেছেন: সামহোয়্যার ইন ব্লগ == অনলাইন বাংলাদেশ

আওয়ামীলীগ, বিএনপি, জামায়াত, আস্তিক, নাস্তিক, ব্রাজিল, আর্জেন্টিনা, মোহামেডান, আবাহনী সব আছে এখানে...

জয়বাংলা :)

২৬| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:৪২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
ব্লগিং এনজয় করুন। শুভকামনা।

২৭| ০৮ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:২৮

বাকের ভাই রিটার্ন বলেছেন: আসলে মজার ব্যাপার হচ্ছে এক মায়ের পাঁচ ছেলে কিন্তু এর মাঝে ২ ছেলে খারাপ আর ৩টি ভাল ।সো সামুর অবস্থাও হয়েছে সেইম ।একটা যায়গায় সবাই ভাল হয় না আপু ।ভাল খারাপ মিলিয়েই তো এই পথ চলা ।তবে যারা খারাপ ভাষায় কিংবা আক্রমনাত্তক কমেন্ট বা ব্যবহার করে তারা নিতান্তই ছোট মনের মানুষ বলে আমি মনে করি ।
মানসম্পন্ন সমালোচনা করেছেন ।ভাল লিখেছেন আপু ।

০৮ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪১

চড়ুই বলেছেন: ভাইয়া দোষ আমারও আছে আমি করি কি ১ টা গল্প লিখার পরে বানান চেক না করেই ব্লগে পোস্ট করি। সুমন কর, হাসান মাহবুব যারা আমার ভুল গুলো ধরিয়ে দিয়েছিল সেটা কে আমি প্রথমে সহজ ভাবে নেই নি কিন্তু একটু চিন্তা করার পর দেখলাম আমরা নিত্যদিন যেসব শব্দ মুখে মুখে ব্যবহার করি সেগুলোর বানান ঠিক মতো লিখিনা।

আসলে দীর্ঘদিন বাংলাতে কিছু লিখা হয়না বিধাই সব ভুলে যাচ্ছি। সামু শব্দ সমৃদ্ধ করার ১ টা ভাল মাধ্যম। ধন্যবাদ।

২৮| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ১:০২

বাকের ভাই রিটার্ন বলেছেন: হ্যা তা ঠিক যে আমরা আমাদের নিজের ভাষাটাও ঠিক মত কাগজে লিখতে পারি না ।তবে হবে শুরুটা তো হয়েছে এই বা কম কিসে বলেন ।বাংলিশ ছেড়ে আজ পুরোদস্তর বাংলায় এসেছি আমরা,কিছুটা সময় তো লাগবেই ভুলভ্রান্তি গুলো কাটিয়ে উঠতে ।

সামু শব্দ সমৃদ্ধ করার ১ টা ভাল মাধ্যম তো অবশ্যই এটা অস্বীকার করার উপায় নেই ।আমি নিজেও নতুন সামুতে তবে ব্লগ পড়তে পড়তে বুড়ো হয়ে গেছি হা হা হা।

২৯| ১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১:৩৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মনে হয় তাদের মাঝে চুক্তি থাকে যা মনে হয় তা লিখো, তুমি আমার লিখাই লাইক আর কমেন্ট দিবা আর আমি তুমার লিখাই।
:( :P

৩০| ১১ ই জুলাই, ২০১৪ রাত ১:৫৩

মদখোর বলেছেন: apni likhechen valoi,tobe arektu shomoy nite parten..vul shuddho thakbei,ta torker khatire toiri hoy..apni apnar moto likhun ar vul jader tader bole din..tate nijer vul o ber hoye ashbe..blog to shudhu vul dhorar khatire toiri hoyni,ekhane ekjon kew likhbe,tar vul hobe r oi vul gulo shuddho korte kew n. kew egiye ashbe..r evabei na amra nijeder shotik pothe rakhte parbo..tai na?

৩১| ১১ ই জুলাই, ২০১৪ রাত ২:৫২

নতুন বলেছেন: ব্লগ সবার ইচ্ছে মতন লিখবার খাতা.... তাতে কে কি বললো তা নিয়া এতো মাথা না ঘামানোই ভাল....

তবে দুনিয়ার নিয়ম হইলো এই খানে সব রকমের মানুষই থাকবে.... সবাই কিছু না কিছু নতুন নতুন গিয়ান দেবে.... :)

সবকিছু দেখলে যেমন জীবন চলে না... তেমনি ব্লগেও তাই...

আরো লেখুন...আরো পড়ুন...

হ্যাপি ব্লগিং

৩২| ১২ ই জুলাই, ২০১৪ রাত ১২:৪৬

আরজু মুন জারিন বলেছেন: ও চড়ুই দেখি আপু আমার গোত্রের। আমি ভেবেছি ভাই। কেমন আছেন ? পড়েছি আপনার লেখা। আমরা সবাই এক প্ল্যাটফর্ম থেকে যখন ব্লগিং করি তখন যা গুরুত্বপূর্ণ আমার চোখে এক পরিবার ভাবা। নিজেদের ভুল ত্রুটি নিজেরা সংশোধন করে নিব। সমালোচনা ও সহজ ভাবে নিতে হবে (যদিও আমি নিজে সহজ ভাবে নিতে পারিনা এ আমার দুর্বলতা ) আর যারা সমালোচনা করে লেখার তা যেন খুব আক্রমনাত্বক না হয় মনে রাখতে হবে। বন্ধুত্বপূর্ণভাবে পরস্পরকে লেখা সম্পর্কে পরামর্শ আমরা দিতে পারি বন্ধুত্বপূর্ণ কথোপকথনের মাধ্যমে। যেমন আমার লেখায় সবাই খুব বানান ভুলের সমালোচনা করে। এ আমি জানি। তাড়াহুড়ায় করতে গিয়ে অনেক শব্দ ভুল লিখি।

অনেক ধন্যবাদ আপনাকে এই পোস্ট টির জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য অনেক অনেক।

৩৩| ১৩ ই জুলাই, ২০১৪ রাত ৮:০৬

নুরএমডিচৌধূরী বলেছেন: আপনার কথাটি আমার ভাল লাগে নি কারণ কাঊকেই ছোট করে দেখতে নেই

৩৪| ১৩ ই জুলাই, ২০১৪ রাত ৮:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ ব্লগিং।

৩৫| ১৩ ই জুলাই, ২০১৪ রাত ১০:১৭

জাহাঙ্গীর জান বলেছেন: আপু চড়ূই ভুলত্রুটি অবশ্যই মানুষ মাত্র হয় সেটা চিন্তা করলে ব্লগিং হয়না, আর সামান্য কিছু ব্লগার দলীয় বিবেচনায় ব্লগের পরিবেশ নষ্ট করে থাকে । আমরা শুধু তাদের জন্য দোয়া করতে পারি "আল্লাহ" তাদের হেদায়েত করেন তারা যেনো ব্লগের শাস্তি রক্ষায় মনোযোগী হয় ।

৩৬| ১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৭

অ রণ্য বলেছেন: চড়ূই___সবচেয়ে উৎকৃষ্ট পন্থা আমার, যাই ঘটুক না কেন, যে যাই বলুক না কেন, আমি বছরের পর বছর ধরে নিরব ব্লগিং করি, একদম নিজের মতো।

তাই বলব, কোনো দিকে কান বা মনোযোগ না দিয়ে, নিজের লেখার ভুলগুলো শুধরে নিন, কার কার ভুল হলো বা হলো না, কে কি বলল বা বলল না, সেদিকে মনোযোগ দিয়ে আপনার বিন্দুমাত্র লাভ হবে না, বরং নিজের ভুলগুলো সময় নিয়ে শুধরে নিলে নিজেরই অনেক অধিক লাভ। আর উন্মুক্ত প্রান্তরে এসে আপনি বাতাসকে বলতে পারেন না, এইভাবে নয় ওইভাবে আঘাত হানো, কিংবা এত জোরো নয় ধীরে বহো !!! বাতাসকে বইতে দিন বাতাসের মতো, আপনি এগিয়ে যান আপনার মতো।

এক সময় গিয়ে দেখবেন আপনি সত্যিকার অর্থেই আর ভুল করছেন না।

৩৭| ১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১:০০

অ রণ্য বলেছেন: বলেছেন: চড়ূই___সবচেয়ে উৎকৃষ্ট পন্থা আমার, যাই ঘটুক না কেন, যে যাই বলুক না কেন, আমি বছরের পর বছর ধরে নিরব ব্লগিং করি, একদম নিজের মতো।

তাই বলব, কোনো দিকে কান বা মনোযোগ না দিয়ে, নিজের লেখার ভুলগুলো শুধরে নিন, কার কার ভুল হলো বা হলো না, কে কি বলল বা বলল না, সেদিকে মনোযোগ দিয়ে আপনার বিন্দুমাত্র লাভ হবে না, বরং নিজের ভুলগুলো সময় নিয়ে শুধরে নিলে নিজেরই অনেক বেশি অধিক লাভ। আর উন্মুক্ত প্রান্তরে এসে আপনি বাতাসকে বলতে পারেন না, এইভাবে নয় ওইভাবে আঘাত হানো, কিংবা এত জোরো নয় ধীরে বহো !!! বাতাসকে বইতে দিন বাতাসের মতো, আপনি এগিয়ে যান আপনার মতো।

এক সময় গিয়ে দেখবেন আপনি সত্যিকার অর্থেই আর ভুল করছেন না।

৩৮| ১৮ ই জুলাই, ২০১৪ রাত ৮:১০

হিমেল হাসান কাগজের খেয়া বলেছেন: ভালোই বকেছেন তবে কি আমার মনেহয় সত্যি বলার সৎসাহস খুব কম মানুষের থাকে।।।।।।।।
আর তার চেয়ে কঠিন সত্যি কথাটা সহ্য করা।
ধন্যবাদ

৩৯| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ২:৪৫

পাঠক০০৭ বলেছেন: আগুন পোষ্ট! কয়েকটা কমেন্ট পানি ঢেলে দিসে। ধোঁয়া উঠে!

৪০| ০১ লা আগস্ট, ২০১৪ সকাল ১১:৪১

আমিজমিদার বলেছেন: মনে হইল কিছু লোকের পোস্টে কমেন্ট লাইক দেইখা আপ্নে ঈর্ষান্বিত, আর ভুল ধরায়া দেয় দেইখা ইগোতে লাগসে =p~ =p~ =p~ =p~

দুই মাস ধইরা আইছেন আর তাতেই ঝগড়া করা ধরছেন? এত ইগোতে লাগ্লে এক কাজ করেন, যারা আপনার ভুল ধরে, তাদের পুষ্টে যায়া ভুল ধইরা আসেন, কাটাকুটি হয়া যাইব।

ব্লগ লাইফ নিয়া এত খেপার কি আছে ম্যান?

৪১| ০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৩৪

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: ধন্যবাদ বন্ধু চড়ুই, এই একই কথা গুলো আমিও লিখবো বলে ভাবছিলাম! আমি তোমার সাথে আছি সব সময়। আসলে নতুন এসে তুমি ব্লগে অনেক সাড়া জাগানো ব্লগিং করছো যে টা অনেক পুরনো ব্লগার ও পারেনি, তাই তারা তোমার ওপর ক্ষেপে আছে, তারা তোমাকে হিংসা করছে, বিশেষ করে তোমার ব্যনার সেরা নির্বাচিত হওয়ার পর। মন খারাপ করোনা আমরা তোমার পাশে আছি।

৪২| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:১৪

একজন ঘূণপোকা বলেছেন:

সিন্ডিকেট বলে একটা কথা সামুতে আছে। এই জন্য আউল-ফাউল ব্লগারদের ব্লগেও লাইক আর কমেন্টের বন্যা হয়।


ব্যাপার্স না।


ওদেরকে মিডেল ফিংগার দেখিয়ে, ব্লগিং করে চলুন।


হ্যাপি ব্লগিং

৪৩| ২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:৫৮

In2the Dark বলেছেন: ভাইয়া রেগে গেলেন তো হেরে গেলেন :p মাথা ঠান্ডা রেখে কাজ করুন :)

হ্যাপি ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.