নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেই নিজের নিয়ম বানাও

গল্পকার হবার জন্য লেখিনা, লিখি কারন যা বলতে ইচ্ছা করে তা শুনার কেউ নাই ।

চড়ুই

অসংখ্য বার পরাজিত হয়েছি কিন্ত আজও স্বপ্ন দেখি আরও একবার উঠে দাঁড়াবার।

চড়ুই › বিস্তারিত পোস্টঃ

আমি চড়ুই সামু এবং সকলের দৃষ্টি আকর্ষণ করছি।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ৯:১৯

আমি ব্লগার @চড়ুই। আশা করি গত ১-০৮-২০১৪ ভোর ৬.৪০ মিনিটে সামুতে প্রকাশিত ব্লগার

@ জুলিয়ান সিদ্দিকীর পোস্ট “চড়ূই কাহিনী (৩৬+)” বলতে গেলে সবাই পড়েছেন। উনার লিখার যা শৈলী দেখলাম, যে ভাষা এবং শব্দ উনি ব্যবহার করেছেন তাতে আমি রীতিমতো স্তব্ধ!!!!!!!!!! পোস্টে উনি আমাকে উদ্দেশ্য করে অশালীন ভাষা ব্যবহার করেছেন। তার এই বিকৃত উল্লাসে কয়েকজন ব্লগার আবার অংশগ্রহণও করেছিলেন এবং তারা আবার অন্য ব্লগারদের এতে অংশ গ্রহণের আমন্ত্রণ জানিয়েছিলেন। উনি আবার সেটা কে সবার সামনে রূপক অর্থে ব্যবহার করেছেন যে, কোন মানুষ চড়ুই এর কথা তিনি বলছেন না।





@ ব্লগার সোনাবীজ অথবা ধুলোবালিছাই আমাকে বলেছিলেন, তিনি জুলিয়ান সিদ্দিকীকে সামুর একজন পরিপূর্ণ ব্লগার ভাবেন। যদি পরিপূর্ণ ব্লগারের নমুনা এই হয় তবে ঈশ্বরকে ধন্যবাদ যে আমি সামুর পরিপূর্ণ ব্লগার না। বুঝলাম ভালো ব্লগার আর ভালো মানুষ এককথা না।এই কি আমাদের মানসিকতা!!! দ্বন্দ্ব থাকতেই পারে কিন্তু তার প্রতিবাদ এইভাবে! এটাই কি আপনাদের শিক্ষা!! আজকের এই লেখার পর হয়তো আমাকে নিয়ে সমালোচনা আরও বেড়ে যাবে, আমি সেটা জানি। আমি যখন সামুর একজন পাঠক ছিলাম আপনাদের অনেকের একজন অন্ধ ফ্যান ছিলাম। সামুতে আইডি খুলার পর কৌতূহল বশত অনেকের ফেসবুক ঘাটাঘাটি করেছিলাম। কিন্তু তাতে আমি আমার সম্বন্ধে যা দেখলাম আপনাদের মতো সভ্য, উচ্চশিক্ষায় শিক্ষিত ব্লগার দের কাছ থেকে তাতে আমি রীতিমতো বাকহারা!!!!!! তার কয়েকটি নমুনা এখানে তুলে দেয়া হল।





















@ ব্লগার কাল্পনিক-ভালবাসা এবং আমাদের সবার প্রিয় দার্শনিক কবি @ ব্লগার সপ্নবাজ অভির কাছে আমার প্রশ্ন “ছ-কেস ” এবং “ম-কেস” টা আসলে কি একটু বুঝিয়ে বলবেন কি সবাই জানুক। আপনারা আবার বাংলা ভাষাকে সমৃদ্ধ করার জন্য গল্প-কবিতা লেখেন। চমৎকার !!!!!!!



সেখানে আবার ব্লগার @ জুলিয়ান সিদ্দিকীর আরেকটা লাইন ছিল, “ব্যান করবোনা আমি শুরু থাইক্যাই নিরাপদ, যন্ত্রপাতি এক আধবার বিগড়াইতেই পারে”। তাই বুঝি!!!! তাহলে সেফ হলে এইভাবে যা খুশি তাই করা যায় মানে অশালীন, বিকৃত ও কুরুচিশীল পোস্ট পাবলিশ করা যায় সামু থেকে এই সুবিধাও দেই নাকি? মানে ব্যাপারটা হচ্ছে “আমি মন্ত্রী তাই খুনে আমার বৈধতা আছে।”



উনি আরেকটা কমেন্টে বলেছেন, “আমার পোস্ট মুছে দেবার পর দেখি চড়ুই উধাও, লেসন দেয়া গেছে তাই পোস্ট মোছার আফসোস নাই।” তাই নাকি? আপনি তো সেইরকম লেসন দিছেন দেখছি, গুড জব। তবে এটা কিন্তু আপনার সাহসিকতার পরিচয় দেয় কিনা সে ব্যাপারে আমি কিঞ্চিৎ সন্দিহান । যারা দুর্বল, COWARD একমাত্র তারাই পারে এতটা নিচু লেভেলে নেমে আসতে। আপনি সামুতে ৬ বছরের মতো আছেন দেখে বাকিরা আপনাকে ভগবান সাজিয়ে অন্ধ ভাবে পূজা করতে পারে কিন্তু আমি সেই দলের মধ্যে পরিনা, দুঃখিত। আর @ ব্লগার টেস্টিং সল্ট বিনতে ফারহিন সোহান কবির লিতা , আপু পোস্ট টা পড়তে পারছেন না বলে আপনার অনেক দুঃখ হচ্ছে তাইনা ? সত্যি ওটা আসলে পড়ার মতোই একটা পোস্ট ছিল।





@ব্লগার হাসান মাহবুবের কথা আমি সহজ ভাবে নেইনি কথা সত্য। আমার কিন্তু এর জন্য অনুশোচনা হয়েছিলো আর তাই আমি কিন্তু উনার পোস্টে গিয়ে মন্তব্য করে এসেছি যার অন্য অর্থ দারায় আমি আমার কাজের জন্য উনার কাছে সরি। একই কাজ আমি @ব্লগার সুমন করের কাছেও করেছি। যেখানে আমার মনে হয়েছে আমি কাজ টা ঠিক করিনি আমি কিন্তু ইশারায় তাদেরকে সরি বলেছি।



আপনারা সবাই যদি আমার পোস্ট গুলো পরেন তাহলে দেখতে পারবেন আমি কিন্তু কাউকে স্পর্শকাতর কোন আঘাত করিনি এবং আপনারা এটাও দেখতে পাবেন অনেকেই কিন্তু ইচ্ছা করে আমার লেখা সম্বন্ধে কোন মন্তব্য না করে অন্য পোস্টের কমেন্ট প্রসঙ্গে ঝগড়া বাধানোর চেষ্টা করেছে। আমি ফেরেশতা না আমি মানুষ। ক্রিয়া করলে তার প্রতিক্রিয়া আমি করবোই। আমি কিন্তু আমার সীমা লঙ্ঘন করিনি কিন্তু @ ব্লগার জুলিয়ান সিদ্দিকী যেটা করেছে সেটা মানবতা লঙ্ঘনকারী কাজ করেছেন। সবচেয়ে বড় ব্যাপার অনেকেই সমাজ সচেতনতা নিয়ে এতো এতো পোস্ট দেয় অথচ ওইদিন সবাই চুপ ছিল। কেউ একটা কথা বলেন নি!! অন্তত কেউ তো কিছু বলতো!! অবশেষে আপনারাই বিজয়ী হয়েছেন।



এটাই আমার শেষ পোস্ট আজকের পর থাকে @চড়ুই ব্লগ থেকে আর কোন লেখা পোস্ট হবেনা। আপনাদের রাজত্ব আপনাদের কেই মোবারক। কিন্তু আমি আমার লেখা গুলা ড্রাফট করবোনা এগুলো সাক্ষী থাকুক বাকিদের জন্য।



পরিশেষে আমি সামুর দৃষ্টি আকর্ষণ করছি, আইন তৈরি হয় আবার এই মানুষের কল্যাণের জন্যই আইনকে যুগোপযোগী করা হয় । সেফ জোনে থাকার অর্থ কি যেকারো সম্বন্ধে অশালীন মন্তব্য এবং বিকৃত উল্লাসের এক বৈধ অধিকার!! ?



মন্তব্য ৩৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৯:২৮

মুদ্‌দাকির বলেছেন: জুলিয়ান ভাইয়ের পোষ্টটা দেখি নাই !! গ্যাঞ্জাম কেন ??

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:০০

চড়ুই বলেছেন: দেখলে হয়তো তার সম্পর্কে আপনি একটা ভালো ধারনা পেতেন

২| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৯:৩৩

না পারভীন বলেছেন: না গেলে হয় না, আমি আপনার পোস্ট গুলো পড়ে মজা পেতাম। বেশ বুদ্ধি দীপ্ত পোস্ট সবগুলো। বানান ভুল নিয়ে বেশ অনেক দূর গড়িয়ে গেছে ব্যাপার টা।

সিনিয়র ব্লগারদের সাথে ও ভাবে কথা বলতে হয় না, আবার তারাও যা করেছে এটা একটু বেশি।

তবুও রিকোয়েস্ট যাবেন না। কালই মজার একটা পোস্ট দেন। থাক বানান ভুল। বানান ভুল সহ ই পড়বো।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:০০

চড়ুই বলেছেন: ধন্যবাদ আপু কিন্তু এটাই শেষ পোস্ট। :)

৩| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৯:৩৫

সুমন কর বলেছেন: আমি কিন্তু আপনার সরি গ্রহণ করে নিয়েছি। ;)

দুঃখিত, সংকলনের কাজে ব্যস্ত থাকায় আমি ঐ পোস্টটি পড়তে পারিনি। তাই আপাততঃ পোস্ট পর্যবেক্ষণে রাখলাম।

৪| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৯:৩৭

সুমন কর বলেছেন: আমি কিন্তু আপনার সরি গ্রহণ করে নিয়েছি।

দুঃখিত, সংকলনের কাজে ব্যস্ত থাকায় আমি ঐ পোস্টটি পড়তে পারিনি। তাই আপাততঃ পোস্ট পর্যবেক্ষণে রাখলাম।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:০০

চড়ুই বলেছেন: ধন্যবাদ।

৫| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৯:৪৬

ডানাভাঙ্গা চিল বলেছেন: আপনার নিজের ও অনেক সমস্যা আছে, আপনার পোষ্ট ঘুরে দেখলাম অনেকের সাথেই আপনি অদ্ভুত আচরণ করেছেন, নিজের সমস্যা বুঝুন, ব্লগে এসেই আপনি ব্লগারদের চরিত্র বুঝে ফেলেন, আকাবাকা কথা বলেন।
জুলিয়ান সিদ্দিকীর পোষ্ট তো নেই, সেটা আবার টেনে আনার দরকার ছিলনা। ভালো খারাপ কিছু বলা মাত্রই আপনি যেভাবে দুর্ব্যবহার করেন অন্যের কাছে আপনার ভালো কিছু না আসা করাই ভালো ...

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:০০

চড়ুই বলেছেন: আমি ভালো কিছু আশা করিনাই তবে আমি শালীনতা আশা করেছিলাম। তার পোস্ট টা সরিয়ে নেয়া হয়েছে তার জন্য নিশ্চয় কেউ রিপোর্ট করেছিল যার মাঝে মানবতা বোধ আছে। কোন বিকৃত উল্লাস কে নিশ্চয় আমি সহ্য করবোনা।

৬| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:১০

অরুদ্ধ সকাল বলেছেন:
আপনি তো অনেক অনেক সুন্দর সুন্দর সব পোষ্ট দিতেন
আমি তো পড়েওছিলাম।

হঠাৎ কি হলো??? :(

৭| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:১২

লিখেছেন বলেছেন: jeo na saathi.....



http://www.youtube.com/watch?v=WThK1pMif2U

৮| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:২১

তূর্য হাসান বলেছেন: কি হয়েছে আমি এখনও জানি না। তবে চলে যাওয়াটাই সবকিছুর সমাধান নয়। আগের মতই চালিয়ে যাওয়ার অনুরোধ করছি।

৯| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:২৩

শাহ আজিজ বলেছেন: যাওয়ার দরকার কি ? এরকম অনেক ঘটে, মানিয়ে নিতে হয়। তোমার জাকিয়ে বসাটা অনেকেই সহজভাবে নেয়নি ,এটা ব্লগ জগতে খুবই সাধারন ঘটনা। মডরা জেনেছে বলেই ওটা তুলে নিয়েছে। আরও ভালো করে লেখতো আরেকটা নতুন টপিক । আমি কিন্তু এই পোস্টটি দেখিনি। তুমি ব্লগ ছেড়ে যাচ্ছনা এই আশায় ।

১০| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:৩৮

ইলি বিডি বলেছেন: তূর্য হাসান বলেছেন: কি হয়েছে আমি এখনও জানি না। তবে চলে যাওয়াটাই সবকিছুর সমাধান নয়। আগের মতই চালিয়ে যাওয়ার অনুরোধ করছি।

১১| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:২২

ডানাভাঙ্গা চিল বলেছেন: দেখুন জুলিয়ান সিদ্দিকী যদি আপত্তিকর কোন শব্দ ব্যাবহার করে থাকেন তবে তা অবশ্যই অন্যায় হয়েছে। আপনি যাদের নাম নিয়েছেন এবং জুলিয়ান সিদ্দিকী কেও কখনো আপত্তিকর কিছু করতে দেখা যায়নি। আপনার পোষ্ট এ দেখলাম মন্তব্যের জবাব দেয়ার সময় অযথা এগ্রেসিভ হয়ে যান, এতে অনেকে ব্যাথিত হয়েছে মনে হয়। দেখুন বানান
অনেকের ই ভুল হয়, কখনো টাইপিং মিস্টেক, কখনো না জানায়, অন্য কারো চোখে পড়লে ধরিয়ে দেয়া হয় কিন্তু আপনি দেখি শুধু রিএক্ট ই করেন নি, সেটা ধরে রেখে আবার পোষ্ট ও দিয়েছেন, এটা কি ঠিক হয়েছে? যাদের নাম নিয়েছেন তাদের যতটুকু দেখেছি, নতুন ব্লগারদের প্রেরণা দিতেই দেখেছি, কখনো অহেতুক ঝামেলা করেছেন এমন দেখা যায়নি। ব্লগিং একটি দীর্ঘ প্রক্রিয়া, চলে না গিয়ে আপনার মত করে করতে থাকুন, পারলে নিজের ভুল গুলো অনুধাবন করুন। সম্ভব হলে ঝামেলা মিটিয়ে ফেলুন, আর না চাইলে থাকুক।

১২| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: কাউকে অসম্মান করে পোস্ট দেয়াটা আমি পছন্দ করিনা ্ ।এই কালচার ব্লগে দেখলাম।মানুষ ভুল করতে পারে।সেটা অস্বাভাবিক কিছু নয়।জুলিয়ান ভাই অনেক সিনিয়র ব্লগার। তাকে অনেক শ্রদ্ধা করি।ব্যাপারটা ক্যামন হলো। আপনাকে সমব্যদনা জানাতে পারি বড় ভাই ভুল করেছে বলে কিন্তু এখন যে এই পোস্ট দিলেন।তার সম্মান হানি হলো অনেক খানি। আপনাকে প্রকাশ্য সমবেদনা প্রকাশ করবে অনেকেই আড়ালে কিন্তু ভাল বলবে না।
আপনার মত প্রতিভাবান মানুষ এই নিন্দনীয় উপায়টি বেছে নিলেন। জুলিয়ান ভাইয়ের মত সমঝদার মানুষের সঙ্গে সুরাহা করতে পারলেন না। ব্যাপারটা ভাল লাগলো না ।

ঝামেলা কিছু হলে তাকে সরাসরি বলুন সব মিটিয়ে ফেলুন এটা্ই কামনা করি।

১৩| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ২:৫৯

ভুলে যাওয়া নাম বলেছেন: আপু আপনি কাল্পনিক সিন্ডিকেটের টার্গেটে পড়ে গেছেন।উনার কথা না শুনলে এখন সামুতে থাকা যাবে না।জানা আপা সেই চুক্তিতে এই বেকারটারে ঝুটা ভুয়ার কামটা দিছে।আপনি কি তার জব খাবেন?

বাসার ঝুটা ভুয়ার মানে বুঝেন?যে কোন সময় চাকরি নাই।

এই চান্সে সে মেয়ে আইডি পাইলেই ফেসবুকে এড মারে ।আর লুলামির ট্রাই করে।আপনি মনে হয় চান্স দেন নাই?

১৪| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ৩:০১

ভুলে যাওয়া নাম বলেছেন: জুলিয়ান সিদ্দিকি তো বুইড়া খাটাস।সে কি বলল না বলল সেটা চিন্তা করবেন না।

১৫| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ৩:৫৩

জাহাঙ্গীর জান বলেছেন: চড়ুই আপনি ব্লগিং করছেন আপনার মত প্রকাশের জন্য, যদি সেখানে সমালোচনা না থাকে তবে ব্লগিং করে মজা পাবেন বলে মনে হয়না, আলোচনা, সমালোচনা দলীয় করণ সব মিলিয়ে এই ব্লগের পরিবেশ কখনও গরম, আর কখনও শান্ত, এখানে অনেক ব্লগার আছে খোঁচা দিয়ে মন্তব্য করে আপনাকে ওজন করতে চেষ্টা করে, একে অন্যের সাথে মতো পার্থক্য থাকতে পারে তাই বলে ব্লগিং থেকে সরে যাওয়া আমার মতে আপনার ভুল সিদ্ধান্ত হবে যুক্তি তর্কের মাধ্যমে কেউ যদি আপনাকে বুঝতে না পারে তাঁদের পোস্টে মন্তব্য না করলেই হয় । তাঁদেরকে ও বলবেন আপনার ব্লগে মন্তব্য না করতে, মত প্রকাশের অধিকার সবার আছে । সব শেষে বলব সিদ্ধান্ত পরিবর্তন করুন ভালো কর্মই নষ্ট কর্মের শিক্ষা ।

১৬| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:৪৪

মামুন রশিদ বলেছেন: জুলিয়ান সিদ্দিকীর গল্পটা আমি পড়েছি । মোবাইলে নেট স্লো থাকায় অনেক চেষ্টা করেও মন্তব্য করতে পারিনি । গল্পটায় এডাল্ট ট্যাগ দেয়া ছিল । চড়ুই, ঘোড়া, আর শিয়ালের রুপকে গল্পে মুলত মধ্যপ্রাচ্যের উষর মরুবালুকায় দীর্ঘ স্ত্রীসঙ্গহীন পুরুষের কামার্ততা তুলে ধরা হয়েছিল গল্পে । চল্লিশোর্ধ নারীসঙ্গহীন কামার্ত পুরুষর মনোজগত যৌনচিন্তায় এমনই আচ্ছন্ন থাকে যে, আশেপাশের এমনকি জড়বস্তুকেও তাদের মাঝেমধ্যে কামধেনু বলে ভ্রম হয় । হ্যাঁ, গল্পটি অবশ্যই সব বয়সীদের জন্য নয়, আর এজন্যই এতে ৩৬+ ট্যাগ দেয়া ছিল । তবে মাত্র কয়েক ঘন্টার মধ্যেই নিরস মডুরা পোস্ট টি সরিয়ে নিয়েছিল ।

গল্পটি পড়ে একবারের জন্যেও মনে হয়নি এটা কোন ব্লগারকে ইঙ্গিত করে লেখা । অন্তত আমি বুঝিনি । আপনি কেন এটাকে নিজের উপরে নিচ্ছেন বুঝতে পারছি না । স্ক্রীনশটে দেয়া মন্তব্য দেখেও পরিষ্কার নয় যে আপনার সাথে জুলিয়ান সিদ্দিকীর আগে কোন ঝামেলা ছিল কি না । কি কারনে জুলিয়ান সিদ্দিকী আপনাকে হেয় করে গল্প লিখবে, ব্যাপারটা বুঝিয়ে বললে ভালো হত ।

ব্লগ ছেড়ে দেয়া কোন সমাধান নয় । ব্লগে থাকুন । হ্যাপি ব্লগিং ।

১৭| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:০৬

আমি তুমি আমরা বলেছেন: জুলিয়ান সিদ্দিকীর গল্পটা পড়িনি। তাই এটা নিয়ে কোন কমেন্ট করা উচিৎ হবে না।আপনার পোস্ট পড়েও বোঝা গেল না ঠিক কি নিয়ে আপনার আর জুলিয়ান সিদ্দিকীর সাথে ঝামেলা ছিল।

যেতে চাইলে অবশ্যই চলে যাবেন। কেউ আপনাকে আটকে রাখবে না। তবে যেহেতু আপনার পোস্টে আরো অনেক ব্লগারের নাম এসেছে, তাই বিষয়টা সবার কাছে আরেকটু ক্লিয়ার করে গেলে ভাল হত।

১৮| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:১৬

অপূর্ণ রায়হান বলেছেন: কি হয়েছে ঠিক বুঝলাম না !
তবে ব্লগ ছেড়ে দেওয়া সমাধান নয় , হেরে যাওয়া ।
ভালো থাকবেন সবসময় :)

১৯| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:১৮

লেখোয়াড় বলেছেন:
সবার মঙ্গল কামনা করি।
হিংসা, দ্বেষ, রেষারেষি দুর হোক।
সবাই ভাল থাকুন।

২০| ০৪ ঠা আগস্ট, ২০১৪ বিকাল ৩:৪২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
কি বলা যায়।

তবে হেরে যাওয়া সমাধান নয়।

২১| ০৪ ঠা আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৫

শুঁটকি মাছ বলেছেন: ঘটনা কিছুই জানিনা। তবে অনুরোধ করে গেলাম একেবারে চলে না যাওয়ার জন্য।

২২| ০৪ ঠা আগস্ট, ২০১৪ বিকাল ৫:০২

লিখেছেন বলেছেন: I hope Karma slaps you in the face before I do - চরম জটিল

২৩| ০৪ ঠা আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৬

কালের সময় বলেছেন: আরে বাদ দেন ওসব চালিয়ে যান আগের মত এরকম একটু আকটু ভুল জগরা হই তাই বলে কি চলে যেতে হবে নাকী । নতুন পোষ্টের অপেক্ষ্যায় রইলাম ।
আর বানান ভুল ওটা চলে দেখুন না আমি নিজে যাই লেখি দশটি ওয়াডের ভিতরে মনে হয় সারে নয়টি ভুল হয় তাই বলে কি লেখা বাদ দিয়েদিব কখন না ।
আমি মনে হয় যা লেখি কোন দিন সেফত দূরের কথা নির্বাচনী পৃষ্টায় যেতে পারবনা ।

২৪| ০৪ ঠা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:২৪

লিখেছেন বলেছেন: চড়ূই কাহিনী (৩৬+) - thakle share koren. na pore bichar krte parchina.

২৫| ০৬ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:১৭

আহমেদ আলাউদ্দিন বলেছেন:

চলে যাওয়া কোন সমাধান নয়।

শুভকামনা রইল।

২৬| ০৬ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
এটাই আমার শেষ পোস্ট আজকের পর থাকে @চড়ুই ব্লগ থেকে আর কোন লেখা পোস্ট হবেনা।


আমি আপনার এ পদক্ষেপকে সাধুবাদ জানাই। আপনার কথা থেকে বোঝা যায় ‘চড়ুই’ ছাড়াও অন্য নামে আপনার ব্লগ রয়েছে। আমার মতে, ‘চড়ুই’ নিক থেকে আপনি বেশ এ্যাগ্রেসিভ আচরণ করেছেন, এবং অনেকে বেশ বিব্রত ও ক্ষুব্ধও হয়েছেন। ব্লগে এমন করে যাঁরা রিপ্লাই দেন, তাঁরা কিন্তু বেশিরভাগ ব্লগারের বিরাগ অর্জন করে থাকেন। এটা আপনার জন্য একটা তিক্ত অভিজ্ঞতা। নিজের ভুলগুলো শুধরে নিয়ে অন্য নিক থেকে নতুন জীবন শুরু করতে পারেন।

ব্লগে সহনশীল হওয়া খুব জরুরি। ‘উচিত’ জবাব উচিত ভাষায় না দিয়ে ডিপলোমেটিক বা মডারেট ভাষায় দেয়াই হলো বিচক্ষণতার পরিচায়ক। এতে সম্পর্ক অটুট থাকে।

আমি জুলিয়ান ভাইয়ের গল্পটা পড়ি নি। মামুন ভাইয়ের কমেন্ট থেকে তাঁর গল্পটা সম্পর্কে কোনো নেগেটিভ ইমপ্রেশন পাওয়া গেলো না। আর এটাকে যদি আপনি ইঙ্গিতপূর্ণ মনে করেন তবে আপনারও এমন পোস্ট রয়েছে যেগুলোকে কেউ কেউ ইঙ্গিতপূর্ণ মনে করতে পারেন, যেমন- ‘জ্বী আমি সব জানি (রম্য ছড়া)’ এবং ‘মানব চরিত্র কত প্রকার এবং কি কি?’ আমি বিশ্বাস করি না যে এতে আপনি কোনো কিছু ইঙ্গিত করেছেন, কিন্তু আপনি আপনার বিবেককে এ প্রশ্নটা করে দেখুন, বিবেক কী জবাব দেয়।

কোনো মানুষই ভুলের উর্ধ্বে নন। মানুষের আবেগ ও ক্রোধ রয়েছে। একজন মহামানবেরও সময়ে সময়ে সামান্য ত্রুটি হতে পারে। কিন্তু মহামানব বলেই তিনি নিজের ভুল দ্রুত ধরে ফেলেন এবং নিজেকে শুধরে ফেলেন। জুলিয়ান ভাই যদি কোনো ভুল করে থাকেন, তাহলে নিশ্চিত জানবেন, আজ বা কাল তিনি বিবেকের কাছেই দংশিত হবেন, এবং মাথার চুল টেনে ছিঁড়বেন আর আফসোস করবেন- কেন তিনি এ অপকর্মটি করেছিলেন। তেমনি আপনাকেও একদিন আপনার আচরণের জন্য দগ্ধ হতে হবে। সেদিন আপনি ‘পুনর্জন্ম’ লাভের জন্য খুব ছটফট করবেন। একটি নতুন নিক বা অন্য নিক থেকে এখনই আপনার ‘পুনর্জন্ম’ হোক।

জুলিয়ান ভাইকে সত্যিই আমি খুব সম্মান করি। তিনি খুব পরিণত ব্লগার। এটা শুধু আমার মতামত নয়, যাঁরা তাঁকে চিনেন তাঁরা কেউ আমার সাথে দ্বিমত হবেন, আমি এমনটা মনে করি না। তবে, ফেইসবুকে তাঁর যে আচরণ, সেটা গ্রহণযোগ্য নয়। কিন্তু সেই আচরণের মূলে কিন্তু আপনিই। আপনার ব্লগে তিনি প্রাপ্য সম্মান পান নি বলেই তিনি ক্ষিপ্ত হয়ে থাকবেন। যে কোনো মানুষের বেলায়ই এটা ঘটতে পারে।

সবকিছু ঝেড়েমুছে একটা সুন্দর সম্পর্ক গড়ে তুলি- চলুন, এই হোক আমাদের ব্রত।

ভালো থাকবেন।

ইদের শুভেচ্ছা।





২৭| ১২ ই আগস্ট, ২০১৪ রাত ১:৩৩

অর্বাচীন পথিক বলেছেন: ঠিক বুঝতে পারছি না কি বলবো । শুধু এটা বলতে পারি ছেড়ে যাওয়া মানে হার মানা, আর আমি চাই না আপনি পরাজিত হন। আশা করবো আমাদের সাথেই থাকবেন

২৮| ১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:৩৪

আমি জুহি বলেছেন: অসংখ্য বার পরাজিত হয়েছি
কিন্ত আজও স্বপ্ন দেখি
আরও একবার উঠে দাঁড়াবার।


এভাবে পরাজিত হয়ে চলে যেয়োনা আপু। কারো উপর রাগ করে কেন নিজের লিখাকে বিকশিত হতে দিবেনা তুমি?

তোমার লিখা গুলো পড়লাম। লিখাতে সামাজিক অবস্থার অনেক কিছুই তুলে ধরেছ তুমি।

যেমনঃ মিছা কথা কইছস এর লিগা তোর দুই গালে দুইডা থাপ্পর গাল টা এইদিকে আন, বুজছস নাকি এখনও বুঝছ নাই কোনটা?

তাছাড়া তোমার লিখাতে বেশ রসবোধ আছে। আসলেই বেশ বুদ্ধিদীপ্ত লিখা পোস্ট করেছিলে তুমি। আমি পড়ে বেশ মজা পেয়েছি। তোমার সবচেয়ে বড় গুন হচ্ছে তোমার বানানো ব্যানার গুলো অনেক সুন্দর। একজন নতুন ব্লগার হিসেবে তোমার কিন্তু অনেক পাঠক ছিল। আরও কিছুদিন সামুতে থাকলে তুমি অনেক ভালো কিছু দিতে পারতে সামুকে।

তোমাকে অনুসরণে নিলাম এই আশায় যে হয়তো কোনদিন অভিমান ছেরে আবার ফিরে আসবে আর মজার কোন লেখা পোস্ট করবে। ফিরে এসো চড়ুই। শুভকামনা তোমার জন্য।

২৯| ১৫ ই আগস্ট, ২০১৪ রাত ৯:৪৬

দৃষ্টিসীমানা বলেছেন: চড়ুই তোমার মন কি অনেক খারাপ ? নিজের মত নিজে সঠিক পথ দেখে চল কার মন্দ বলা তোমাকে ছোঁবে না ।তোমার জন্য একটা সারপ্রাইজ আছে ।কি বুঝতে পেরেছ ? হু .........আজকের রেসিপি তোমার অনুরোধের মাফিন ।এখন খুশিতো ???????????????










৩০| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:১০

একজন ঘূণপোকা বলেছেন:

অনেক দিন পরে ব্লগে আসলাম!!!

কাহিনী কি??

কিছুই বুঝি নাই।

৩১| ২৩ শে নভেম্বর, ২০১৪ রাত ৮:১৪

সম্পুরন বলেছেন: চড়ুই আপনার সবগুলো লিখা পড়লাম। আমার কাছে তো ভালোই লাগলো। আপনার চলে যাবার কারণ ঠিক বুঝলাম না। আপনাকে নিয়ে যদি কেউ ব্যাঙ্গ করে থাকে যাদের নাম আপনি উল্লেখ করেছেন তাদেরকে মিড ফিঙ্গার দেখিয়ে দিন। অনেক সময় জনপ্রিয়তা ঈর্ষার কারণ হয়ে দাড়ায়। আমার মনে হয় আপনিও ঈর্ষার স্বীকার। তাছাড়া আপনি নারী ব্লগার বলে তারা আপনাকে তাড়ানোর জন্য সঠিক অস্ত্র প্রয়োগ করেছে। কোন পুরুষ ব্লগার হলে তারা এই সাহস করতনা নতুবা তাদের মুখে "গু মাখা" ঝাড়ু পড়তো এটা তারাও জানে। ফিরে আসলে খুশী হবো। ভালো থাকুন।

৩২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:২২

টুইংকল বলেছেন: আপনে কি সত্যই আর আসলেন না?

৩৩| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৭

বিজন রয় বলেছেন: কেমন আছেন? নতুন পোস্ট দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.