নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Rahul

রাউল।।

রাউল।। › বিস্তারিত পোস্টঃ

মন্দিরে প্রবেশে যাচাই \'পবিত্রতা\',ক্ষোভে শুরু -হ্যাপিটুব্লিড ক্যাম্পেন

২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৭

দিতে হবে ‘‘পবিত্রতার’’ পরীক্ষা। তা হলেই মিলবে মন্দিরে প্রবেশের অনুমতি। ‘শুচিতা’ যাচাই করতে করা হবে স্ক্যানও। কেরলের সবরিমালা মন্দির কর্তৃপক্ষের এই মন্তব্যে ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। এমনিতেই এ দেশে রজঃস্বলা অবস্থায় মন্দিরে প্রবেশের অনুমতি নেই। অনুমতি নেই কোনও ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করারও। এই নিয়ে বিতর্ক, অসন্তোষ আগে থেকেই ছিল। এ বার কেউ রজঃস্বলা কি না সেটাও জেনে নিতে রীতিমতো তার শরীর স্ক্যান করার ইচ্ছা প্রকাশ করল মন্দির কর্তৃপক্ষ। স্বভাবতই এই নিয়ে দেশ জুড়ে নতুন করে এই বিতর্ক শুরু হয়েছে। মহিলারা ফেসবুকে #হ্যাপিটুব্লিড  নামের একটি ক্যাম্পেনও শুরু করে দিয়েছেন।
সবরিমালা মন্দিরের প্রধান পুরোহিত মন্তব্য করে ছিলেন, ‘‘আমাদের দরকার মহিলাদের ‘শুচিতা’ যাচাইয়ের যন্ত্র। মন্দিরে তাঁরা প্রবেশ করতে পারবেন কি না তা হলে সহজেই বোঝা যাবে।’’
ফেসবুকের হ্যাপি টু ব্লিড-এর অফিসিয়াল পেজে বলা হয়েছে, “এই ধরনের মন্তব্য চরম পিতৃতান্ত্রিক মানসিকতার পরিচয়। যুগ যুগ ধরে চলে আসা নারী বিদ্বেষী বৈষম্যমূলক ভাবনার হাত শক্ত করে।’’
গত শনিবার থেকে শুরু হয়েছে এই ক্যাম্পেন। মহিলাদের অনুরোধ করা হয়েছে স্যানিটরি ন্যাপকিন, চার্ট পেপার বা প্ল্যাকার্ডে ‘‘হ্যাপি টু ব্লিড’’ লিখে নিজেদের ছবি ফেসবুকে পোস্ট করতে।
শুধু মহিলারাই নন পিতৃতন্ত্র বিরোধী এই ক্যাম্পেনে সামিল হয়েছেন বহু পুরুষও

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩২

আব্দুল্লাহ রিফাত বলেছেন: হা হা হা

২| ২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৭

সজিব হাওলাদার বলেছেন: হাস্যকর ।

৩| ২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫৯

কিরিটি রায় বলেছেন: সব কিছূতেই হ্যাশ ট্যাগ!!!!!!!!!!!!!!!!

পবিত্রতাতো প্রাকৃতিক। নারীকেও এটা বুঝতে হবে। মানতে হবে।

প্রকৃতির অপার দান হিসাবেই তারা পৃথিবীতে বংশ বিস্তারের সক্ষমতা রাখে। এখন এটার স্বাভাবিক অনুজ্ঞ হল ঐ সময়টাতে তাদের আরামের সতর্ক নিরাপদ এবং সুস্থ থাকারই বৈজ্ঞানিক আয়োজন হল সূচিতা পর্যন্ত নিয়মের মধ্যে থাকা। গর্ভে শীশূ এলে যেমন যা খূশী তাই করা যায়না তেমনি তার প্রাক আগমনি পরিবেশৈও সতকর্তা তাদের জন্রই জরুরী।
এটাকে আন্দোলন বা সানিটারী কোম্পানীর পন্য বিক্রির স্বার্থের বানানো বিজ্ঞাপনের ভাষায় ভাবলে তাদের পণ্রেরই অংশ হওয়া যাবে হয়তো জ্ঞান থাকবে না।

৪| ২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:১০

ধমনী বলেছেন: আজ্জব।

৫| ২৪ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩১

মোঃ-আনারুল ইসলাম বলেছেন: এটা আজব নিউজ হিসেবে দেখার কিছু নেই, একজন মুসলিম নারীকে যেমন রক্তঃস্বলা অবস্থায় নামায রোজা এমনকি কুরআন শরীফ স্পর্শ করার অনুমতি দেয়নি তেমনি হিন্দুরা তাদের ধর্মে যদি এটা করে তাহলে কি দোষের কিছু আছে?

প্লিজ যথার্থত ভাবে কমেন্ট করবেন আশা করি।

৬| ২৪ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৩

প্রতিবিম্ব প্রতিচ্ছায়া বলেছেন: আনারুল ইসলাম- নামায রোজার অনুমতি না দেওয়া নয়, ওটা হচ্ছে ঐ সময়টায় ওরা এসব থেকে মুক্ত! আর কোরআন স্পর্ষ করার ব্যাপারটা জানি না, নবীর আমলে লিখিত কোরআন থাকার ব্যাপারে ধারণা নেই

৭| ২৪ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০৫

মোঃ-আনারুল ইসলাম বলেছেন: @প্রতিবিম্ব প্রতিচ্ছায়া মুক্ত ঠিক আছে, কিন্তু কেউ যদি পড়ার ইচ্ছা করে তাহলে কি সে পড়তে পারবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.