নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বিনির্মাণে যাঁরা দিয়েছেন নিজেদের সর্বোচ্চ ত্যাগ, আমরা তো কেবল তাদের পথের যাত্রী।

সৈয়দ তাজুল ইসলাম

সমাজের সন্তান

সৈয়দ তাজুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

কওমী জননী শেখ হাসিনা ও করমর্দন প্রসঙ্গ

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪২


কোন বিষয়ে রিসার্চ না করে মন-স্বাধীন যা ইচ্ছে তা লেখার জায়গা ফেসবুক; ব্লগ না। সামুর বিশাল প্লাটফর্মে যারা লেখালেখি করেন তাদের লেখা পড়লেই বুঝা যায় এগুলো তাঁদের অনেক পরিশ্রমের পাকাফল। কিন্তু কিছু লেখক খুব সতর্কতার সাথে এখানেও ভুল তথ্য দিয়ে সবাইকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন।

ব্লগার বিচার মানি তালগাছ আমার
সহ আরো কিছু সহ ব্লগার শিরোনামের বিষয় দু'টি নিয়ে ভুল তথ্য প্রচার করছেন। সহব্লগার শাহিন ভাই এবিষয়ে খুব সুন্দরভাবে আমায় একটি প্রতি মন্তব্য করেছিলেন। এখানে তার প্রতিউত্তরসহ আরো কিছু সংক্ষিপ্ত আলোচনা করার চেষ্টা করেছি মাত্র। আশাকরি এটা পড়ার পর এবিষয়ে কারো কোন সন্দেহ থাকবে না।

কওমী জননী:
একজন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী যদি শেখ হাসিনাকে "কওমী জননী"র চেয়েও বড় উপাধি দেয় তাহলে অবাক হওয়া বা আলোচনা করার মত কোন বিষয় হয় না। তারপরও কিছু মানুষ আজাইরা হই হোল্লা করে বিষয়কে প্রোপাগান্ডায় রূপ দিতে চান। আমি বারংবার প্রমাণসহ বলছি যে,শেখ হাসিনাকে কওমী অঙ্গনের সকলের সমর্থনে "কওমী জননী" উপাধি দেয়া হয়নি বরং এটা একজন স্বার্থান্ধ আওয়ামীলীগের মনোনয়ন প্রার্থীর দাবী। যার প্রতিবাদে হেফাজতের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী বিপরীত প্রতিক্রিয়া প্রকাশ করেছেন। সোমবার সন্ধ্যা পৌনে ৭টায় হেফাজতের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়াও আওয়ামীলীগের সাথে সম্পর্কিত সকল কাজে আহমদ শফী সাহেবের ছোট ছেলে আনাস মাদানি জড়িত। মুফতি! ফয়জুল্লাহ, হাসানাত আমিনি, রুহুল আমিন প্রমুখ মানুষগুলো হেফাজতকে তাদের ইচ্ছেমত ব্যবহার করেছে এবং হেফাজত ও আল হাইয়্যাতুল উলিয়াকে সাধারণ মানুষের কাছে খিচুড়ি করে দিয়েছে, অথচ দুনো বিষয় আলাদা আলাদা। তারা ব্যক্তি আহমদ শফি থেকে নিয়ে আলেমসমাজের মুরব্বিদেরকে নিজেদের ছলচাতুরী দ্বারা নিয়ন্ত্রণ করে যেমন হেফাজতের মানচূর্ণিত করেছেন তেমনি কাওমীকে ধীরেধীরে নিজ স্বার্থে জবেহ করতে উদ্ধত হয়েছেন।
আশাকরি এখন এই বিষয়টি পরিস্কার হয়েছে।


করমর্দন :
(১) যারা মঞ্চে উপস্থিত ছিলেন বা যারা ভিডিওটি বারবার দেখেছেন আশাকরি তারা বুঝতে পেরেছেন যে, আল্লামা শফি মুসাফাহা করতে হাত বাড়ান নি। অসুস্থতা ও বার্ধক্যজনিত দুর্বলতারর কারণে তাঁর মধ্যে কিছুটা ঘুমঘুম ভাব চলে এসেছিল। তাঁকে ঘুম থেকে জাগিয়ে দেওয়ার পরে হকচকিয়ে উঠেন। অতপর নিজেকে কিছুটা স্থির করে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা গ্রহণ করে হাতের ইশারায় চেয়ারে বসার আমন্ত্রণ জানান। বাবার বয়সী বৃদ্ধের বাড়ানো হাতকে প্রধানমন্ত্রী সম্মান দিতে ধরেছেন অথবা তিনি মনে করেছেন আহমদ শফি তার প্রতি সম্ভবত মুসাফাহার জন্যে হাত বাড়িয়েছেন।

(২) একদিন আমি আমার এক আত্মীয়ের বাসায় ঘুরতে গেলাম। উনাদের ড্রয়িংরুমে আমায় বসতে দিলেন। হঠাৎ অপরিচিত একজন বৃদ্ধা মহিলা পর্দাহীন অবস্থায় প্রবেশ করলেন। উনার উপস্থিতে আমি অস্বস্তিবোধ করতে লাগলাম। এটা দেখে আমার শ্রদ্ধেয় আংকেল মুফতি শামীম সাহেব বৃদ্ধাদের সম্পর্কিত কতেক মাসআলা বলেছিলেন। যা শুনে আমার অস্বস্তিকর অবস্থা কেটে যায়। (এটা আমার বালিগ হওয়ার প্রথম দিকের ঘটনা :) যদিও আমি ভার্সিটিতে উঠে ডিজিটাল হয়ে যাই;))

উনার থেকে শুনা মাসআলার আলোকে বলতে পারি, একজন অশীতিপর বৃদ্ধের জন্য অপর বৃদ্ধা নারীর সাথে মুসাফাহা বৈধ; কিন্তু উনি তো সেই বৈধতার ভিত্তিতে হাত বাড়ান নি ? এর আগে ও তো প্রধানমন্ত্রী র সাথে বৈঠক হয়েছিল। তখন কি হাত বাড়িয়েছিলেন ?


ছবি কৃতজ্ঞতায় : গুগল

মন্তব্য ৪৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

ঢাবিয়ান বলেছেন: আপনি কেন এই ব্যাখ্যা দিলেন বোধগম্য হল না। তেতুল হুজুর একবার ফতোয়া দিয়েছিল যে '' মহিলাদের সাথে করমর্দন যেনা''। এখন তিনি ঘুম চোখে করলেই সেটাতো আর শুদ্ধ হয়ে যায় না। ধর্ম নিয়ে ভন্ডামি করলে সেটার সমালোচনা হবেই।

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:১২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

মহিলাদের সাথে করমর্দন যেনা এত্তো বড় কথা! তাও আবার এত্তো বড় আলেমের মুখে!

আপনি সম্ভবত জানেন, প্রাপ্ত বয়স্ক নারী সম্পর্কিত মাসআলাগুলো। সুতরাং হয়ত উনি আপনার জানা মাসআলাগুলোই বলেছেন, আর আপনি হয়ত এর শেষাংশ শুনে বিগরে আছেন। প্রজেটিবলি নিন, প্রোপাগান্ডায় বিশ্বাস করবেন না। আর নিজের মত করে রিসার্চ করুন।

এখন তিনি ঘুম চোখে করলেই সেটাতো আর শুদ্ধ হয়ে যায় না

আপনার কথার প্রতিউত্তর আমি আমার পোস্টেই করে দিয়েছি। আপনার মাসআলাই আমি বলেছি। আজাইরা প্যাঁচ না খোঁজে দৃষ্টিশক্তি পবিত্র করুন।

২| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: হেফাজতে ইসলালম অনেক বড় একটা সংগঠন। এখানে অনেক বড়বড় আলেম ওলামা আছেন। শাফী হুজুরের ছেলের নামে অনেক কথা শুনা যায়। জমি দখল, কোটি কোটি টাকা ইত্যাদি ইত্যাদি।
সুতরাং কতিপয় দুই নাম্বার, মুখোশধারীদের কৃতকর্মের দায় পুরু হেফাজতকে দেওয়া ঠিক হবে না।

৫ই মে সরকার যা করেছে তা অমানবিক। হেফাজতসহ সাধারণ মানুষ এসব ভুলনি তাই এসব নিয়ে একটু বেশি বাড়াবাড়ি হচ্ছে।

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:১৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
জুনায়েদ বি রাহমান বলেছেন:
হেফাজতে ইসলালম অনেক বড় একটা সংগঠন। এখানে অনেক বড়বড় আলেম ওলামা আছেন। শাফী হুজুরের ছেলের নামে অনেক কথা শুনা যায়। জমি দখল, কোটি কোটি টাকা ইত্যাদি ইত্যাদি।
সুতরাং কতিপয় দুই নাম্বার, মুখোশধারীদের কৃতকর্মের দায় পুরু হেফাজতকে দেওয়া ঠিক হবে না। 

৫ই মে সরকার যা করেছে তা অমানবিক। হেফাজতসহ সাধারণ মানুষ এসব ভুলনি তাই এসব নিয়ে একটু বেশি বাড়াবাড়ি হচ্ছে।


আপনার পুরো মন্তব্যটি আমার কাছে খুব ভাল লেগেছে তাই বোল্ড করে দিলাম; যেম সকলের দৃষ্টি কাড়ে।

অনেক অনেক ধন্যবাদ।

৩| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: এবার লোকজন বিয়েতে মিস্টি না দিয়ে তেতুল দিবে ।

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:১৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: তাও ভাল, এতে তেতুলের দরদাম আরো কমবে আর সুরভী ভাবিরা কম খরচে বিপুল তেতুল খেতে পারবেন।
ধন্যবাদ ও নির্মল শুভকামনা

৪| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'উপাধি' ও করমর্দনের(শাপলা চত্বর-এর পরও আরও একবার অবশ্য পাশাপাশি বসেছিলেন প্রধানমন্ত্রী ও শফি সাহেব) চেয়ে আমাদের সমস্যা হল শফি হুজুর গং-দের শেখ হাসিনার সাথে সমঝোতার বিষয়টি। এত বড় ঘটনার পর উনার সাথে বৈঠকই তো সমালোচনার মূল বিষয়...

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৩১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
এত বড় ঘটনার পর উনার সাথে বৈঠকই তো সমালোচনার মূল বিষয়... এই বিষয়গুলোর জবাবেই কিন্তু আমি আজকের লেখাটি প্রকাশ করেছি। যেখানে মূল হুতাদের নাম তুলে ধরেছি (ইনশাআল্লাহ ধীরেধীরে এদের সম্পূর্ণ কুকর্মগুলো তুলে ধরবো)। আশাকরি নিজেদের ফালতু হই হোল্লায় কাটানো সময়ের জন্য আফসোস করবেন।

৫| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমির যদি সভায় অংশগ্রহণে মত দেয় ও পাশাপাশি বসে তাহলে আর বাকীদের কথা বলে লাভ কী? উনাকে এখন আর কেউ গুনছে না...

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৪২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
"আমির যদি সভায় অংশগ্রহণে মত দেয় ও পাশাপাশি বসে "
পোস্টে এটার ষড়যন্ত্রের কথাও আমি বলেছি, আর সেটা হচ্ছে প্রভাববিস্তার লোভী আনাস মাদানী। এই মানুষগুলো মুরব্বি বয়সে শফি সাহেবকে অপমানিত করছে; কেবলই নিজ স্বার্থ রক্ষার জন্য! দেখেন না, মনোনয়ন পাওয়ার জন্য রুহুল আমীন শেখ হাসিনাকে মা বানাইয়া নিল!

৬| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:০৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সৈয়দ তাজুল ইসলাম
সৈয়দ তাজুল ইসলাম তাজ হাবিবি

সৈয়দ তাজুল
সৈয়দ ইসলাম

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৭:৫৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: সৈয়দ তাজুল ইসলাম তাজ হাবিবী এটা আমার এই একাউন্টেরই পুরাতন নিক নেইম। কিছুদিন আগে এটার নাম পরিবর্তন করে সৈয়দ তাজুল ইসলাম নামে নিয়ে এসেছি, সেজন্য মোডারেটরদের কাছে কৃতজ্ঞ। আর সৈয়দ তাজুল আমার আরেকটি একাউন্ট, যা এই একাউন্ট ব্লক করে দেয়ার পর খুলেছিলাম। বুঝতে পারলেন :) আর হ্যা, সৈয়দ ইসলাম সম্পর্কে আমি পূর্ণজ্ঞানহীন। উনাকে দেখেছি রাজনীতি নিয়েও লেখেন। ভালই লেখা।

বুঝতে পারলেন?

৭| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পোস্ট ভালোলেগেছে।

ঢাবিয়ান অমন উগ্র মন্তব্য করে কেন??



ফেসবুকের বুদ্ধিজীবীরা করমর্দনের সমালোচনা করবে, ওরাই আবার সানি লিওন দেখবে।

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৭:৫৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ঢাবিয়ান যদি জামাত শিবিরওয়ালাদের মধ্য থেকে মুখোশধারী কেউ হয়, তবে অবাক হব না!

ফেসবুকের বুদ্ধিজীবীরা করমর্দনের সমালোচনা করবে, ওরাই আবার সানি লিওন দেখবে। চমৎকার একটা মন্তব্য করেছেন প্রিয় ভাই। অসাধারণ একটা কথা।

পোস্ট ভাল লেগেছে জেনে আমার কাছেও ভাল লাগছে। অকৃত্রিম ভালবাসা আপনার জন্য

৮| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:২৬

নীল আকাশ বলেছেন: ভাবছি, এই দেশে মরার আগে আর কত রংগ লীলা দেখে যেতে হবে? কি বিচিত্র এই দেশ আর তারচেয়েও বিচিত্র এই দেশের রাজনৈতিক লোকজন! আমরা জনগন ফ্রী ফ্রী লাইভ বিনোদন দেখি আর ব্যাপক আনন্দ পাই....দারুন!

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:০২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
আমরা জনগন ফ্রী ফ্রী লাইভ বিনোদন দেখি আর ব্যাপক আনন্দ পাই....দারুন! বানরের লেজ ধরে নাচালে বানল্র যেমন কষ্ট পায় কিন্তু দর্শনকারী আনন্দ পায় তেমনি আমাদেরকে লেজহীনভাবে ধরে ঘুর্নিত অবস্থায় রেখেছে আপনাদের অপরাজনীতি।

৯| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৪

বৃষ্টি বিন্দু বলেছেন: ভালই তো লেখেছেন, আচ্ছা, ঐ মানুষগুলোলে কি কেউই নিয়ন্ত্রণ করতে পারছে না?

১০| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৫

বৃষ্টি বিন্দু বলেছেন: যারা আপনাদের শফি সাহেবদের নিয়ন্ত্রণ করছে তাদের নিয়ন্ত্রণ করার কথা বলছি!

১১| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৯

সংগ্রামী_জীবন বলেছেন: কাদের সিদ্দিকির কথাই ঠিক, হেফাজত ভুলে গেছে ওদের উপর নির্যাতন করার সময়ের কথা। একটি স্বীকৃতি ওদেরকে কী না করেছে।

মানুষ পরিবর্তনশীল :)

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:১৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: মানুষ পরিবর্তনশীল! যেমনটা আমরা দেখেছি কাদের সিদ্দিকীর বিভিন্ন বয়ানের ক্ষেত্রে। বিভিন্ন সময় বিভিন্ন কথা, অনেকসময় দুমুখো কথাও উনার জবানি থেকে বের হয়েছে। এ আর এমনকি! সুযোগে সুযোগে উনি খুব সুবিধা লাভকরতে চান, উনি সুবিধাবাদী ছাড়া কিছুই না!

১২| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:২১

সংগ্রামী_জীবন বলেছেন: তাহলে কী এই বিষয়ে যারা আলোচনা ও লেখা লেখি করছেন সবাই সুবিধাবাদী? নাকি আপনার সুবিধার বিপরীতমুখী হওয়ায় এদেরকে সুবিধাবাদী ট্যাগ দিচ্ছেন।

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: না ভাই, এই বিষয়ে যারা আলোচনা ও লেখা লেখি করছেন সবাই সুবিধাবাদী না, তবে যারা সঠিক তথ্য জানার পরও এমন করছেন তারা তো সুবিধাবাদীইই! না হলে প্রোপাগান্ডা সৃষ্টিকারী!

আপনি আমার লেখাটা পড়ুন। তাহলেই বুঝতে পারবেন আশাকরি। আপনার সকল কিছুর উত্তরও পেয়ে যাবেন ইনশাআল্লাহ।

১৩| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:৪৮

ঢাবিয়ান বলেছেন: নিজের মতের বিরুদ্ধে গেলেই ট্যাগিং !! এইটা কারা করে কারো অজানা নয়। আপনার স্বরুপ উন্মোচনের জন্য ধন্যবাদ । মাসুদা ভাট্টিদের সমমনাদের সাথে আমি তর্ক যুদ্ধে কখনো যাই না। এদের এড়িয়ে চলাই সর্বত্তোম।

@ পাঠকের প্রতিক্রিয়া, মহিলাদের সাথে করমর্দনের ফতোয়া তেতুল হুজুর দিয়েছিল , সুতরাং এখন করমর্দন করলেতো সমালোচনা হবেই। এইটার সাথে কারো ব্যক্তিগত ধর্মবিশ্বাষের কোন সম্পর্ক নাই।

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:১৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: "কুলু ওয়াশরাবু" শুধু খাওয়া দাওয়ার কথাই কুরআনে লেখা আছে।

তার পরের অংশ না জেনে এমনটা যদি কেউ দাবী করে তখন নিশ্চয় আপনার মত একজন জ্ঞানী ব্যক্তি তাকে পাগল বলবেন বা জ্ঞানপাপী বলবেন। দেখুন, কোন আলোচনার পূর্ণাঙ্গ না জেনে বা অর্ধেকটুকু জেনে একজনকে নিয়ে সমালোচনা করা মোটেও ভাল মানুষের লক্ষণ না। আপনি নিজেও জানেন, উনি যে করমর্দনের কথা বলছেন সেটা প্রাপ্ত বয়স্ক মহিলার সাথে কামোদ্দীপনা তৈরি হওয়ার আশংকাজনক অবস্থার কথা বলেছেন। আর মহিলা যে সবাই প্রাপ্ত বয়স্ক এবং সকল প্রাপ্তবয়স্ক মহিলার বিধান ছোট্ট মেয়ে থেকে নিয়ে বৃদ্ধার উপর বর্তায় না সেটা নিশ্চয় আপনি জানেন। একজন প্রাপ্তবয়স্ক মহিলার সাথে করমর্দন আর বৃদ্ধার সাথে করমর্দনকে যদি আপনি সমান করে দেখেন। তাহলে তো আপনি মাসুদা ভাট্টিদের চেয়েও নিম্নের।

আরেকটা কথা, (যেটা পোস্টে বলেছি, সেটা এখানেও বলছি, পোস্ট পড়ার তো আর আপনার সময় নাই,) প্রধানমন্ত্রীর সাথে তো এর আগেও অনেকবার শফি সাহেবের আলোচনা হয়েছিল, কখনো কী করমর্দন করেছিলেন?


আজাইরা কাইটা পরার যে চেষ্টা করছেন সেটা আপনার একঘেয়েমিজনিত রোগ ছাড়া কিছুই না। (প্রতি মন্তব্যটি মনে হয় না ভালভাবে পড়বেন, আর পোস্ট পড়া তো আপনার কাছে অনেক বড় চাওয়া!)

১৪| ১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:১১

নতুন নকিব বলেছেন:



এইসব স্পর্শকাতর বিষয়ে বিতর্কে না যাওয়াই শ্রেয় মনে করি। অনেকের কাছে অপ্রিয় মনে হলেও তাদের কাছে এসবের পক্ষে ব্যাখ্যা থাকতে পারে। যার যার দৃষ্টিভঙ্গি তার তার কাছে সঠিক। বিরুদ্ধ মতের প্রতি শ্রদ্ধা রেখে চলার চেষ্টা করাই বুদ্ধিমানের পরিচায়ক।

১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। পুরাটাই মানলাম, তব

বিরুদ্ধ মতের প্রতি শ্রদ্ধা রেখে চলার চেষ্টা করে চলার চেয়ে ঐবিরুদ্ধ মতের মধ্যে যে ভুল ব্যাখ্যা রয়েছে সেগুলো কি দূর করা উচিৎ নয়? নাকি ভুল ব্যখ্যায় আরো কিছু মানুষকে প্রভাবিত হতে দেখে নিরবতা পালন করাই বুদ্ধিমানের কাজ?


আমি আপনাকে শ্রদ্ধা করি

১৫| ১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩২

আরোগ্য বলেছেন: সৈয়দ ভাই পোস্টটি গতকাল পড়েছি কিন্তু কি মন্তব্য করবো বুঝতে পারিনি। আজকে আবার সব মন্তব্য পরলাম।
আমার মনে হয় নকীব ভাই বুদ্ধিমান মন্তব্য করেছেন।

১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: নাকিব ভাই অনেক সুন্দর মন্তব্য করেছেন। আর আপনিও। ধন্যবাদ।

অন্যের ভুল ভেঙে দেয়া নির্বোধের কাজ আর ভুল সাথে নিয়ে চলা সুবুদ্ধির কাজ, কী অদ্ভুত ব্লগার!

ক্ষমাসুন্দর দৃষ্টি রাখবেন :)

১৬| ১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৪

হাবিব বলেছেন: পোস্ট প্রিয়তে রাখিলাম। পরে পড়ে নিব।

১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:০২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: পোস্টটি প্রিয়তে নেয়ার জন্য অনেক অনেক কৃতজ্ঞ। সময় করে পড়ার পর আশাকরি গঠনমূলক মন্তব্য করবে

১৭| ১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৮

আবু তালেব শেখ বলেছেন: তেতুল তত্ব এখন মিষ্টো তত্ব। নাস্তিক সরকার এখন ইসলামের ধারকবাহক। বাহ। আসলে সরকার তখন এদের চিনতে পেরেছিল, তাই শক্তহাতে দমন করেছেছিল। তবে এখন ভুল করছে এদের দলে টেনে,এরা সার্থ যেখানে দেখবে তাকেই বিভিন্ন রকমের তেলীয় উপাধি দিয়ে সার্থ উদ্ধার করবে।

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: এটা আপনি হলেও করতেন। আর এই স্বল্পতে কেউ ইসলামের ধারকবাহক হয়ে যায় না! এটা নির্ঘাত কিছু স্বার্থপর মানুষের কারণে আরো কিছু স্বার্থপর মানুষের প্রাপ্তি ও দান! যার মধ্যখানে আলেম সমাজ অপমানিত হচ্ছিল। তা কেবলই আনাস মাদানী ও তার মত কিছু স্বার্থান্ধ মানুষগুলোর কারণে।

১৮| ১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



হাত মিলানো হলো সন্মান ও সৌহাদ্যের প্রতীক; হাত মিলালে ভালো করেছেন।

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: যাদের হজমশক্তিতে সমস্যা তারা সবকিছুতেই সমস্যা খোঁজে। শিরোনামুক্ত বিষয়ে যারা অপপ্রচার চালিয়েছে তারা এই দলেরই লোক।

১৯| ১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের ৩ ভাগের ২ ভাগ মানুষ বর্তমান বিশ্বের তুলনায় পিগমী অবস্হায় আছে, ওদের কথার মুল্য নেই; হাত মিলানো হলো সন্মান ও সৌহাদ্যের প্রতীক; হাত মিলালে ভালো করেছেন।

বেচারা ব্লগার "বিচার মানি, তালগাছ আমার" একজন সাধারণ বাংগালী মানুষ, যিনি শেখ হাসিনা ও বেগম জিয়ার অপশাসনের কারণে, দেশে কাজ না পেয়ে, বিদেশে কাজ করতে বাধ্য হচ্ছেন।

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আপনিও তো ভাই দেশের রাজনীতিবিদদের থেকে প্রাপ্তিটুকু পান নি! আমাদের শিক্ষাব্যবস্থা এখনো সেই পুরাতন রয়েগেছে। কর্মমুখী কোন শিক্ষাব্যবস্থা নেই, তাই মাস্টার্স কম্পলেট করার পরও কাজের বেলায় কর্মদক্ষতা লাগে। কী অদ্ভুত আমাদের শিক্ষাব্যবস্থা। এগুলো সবই পঙ্গু ব্যবস্থা। এসবের জন্য অনেকেই বিদেশে পারি জমান।

ধন্যবাদ।

২০| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এতো ত্যানা পেঁচানোর কি আছে, সহজ কথা, "হুজুর ঘুমিয়ে ছিলেন, হুশ ছিলোনা"
চাঁদগাজী বলেছেন,
হাত মিলানো হলো সন্মান ও সৌহাদ্যের প্রতীক; হাত মিলালে ভালো করেছেন।

তেঁতুল আর মিষ্টির মিশ্রণে মিক্সার ঘটে আলাদা আলাদা ফ্লেভার তৈরী হওয়ার কারণে অনেকে হিংসা হয়! বাঙালি গরীব, অশিক্ষিতের দল; মোরাক্কাবায় বস। মোরাকাব্বায় বসতে না পারিস, হাতে তসবিহ নে..। শালা গরীব।।

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: :) :) :)

২১| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় তাজুল ভাই,

পোস্ট পড়লাম , দেখলাম মন্তব্যগুলোও । সামনে নির্বাচন কাজে একটু গরমাগরম এ সময় হওয়াটা খুব স্বাভাবিক । মন্তব্যে ঢাবিয়ান ভাইয়ের সঙ্গে আপনার মিথস্ক্রিয়া টি আমার বেশি ভাল লেগেছে। আলোচন বা তর্কযুদ্ধ চলতেই থাকুক ...

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ঢাবিয়ান ভাইয়ের সাথে আমি অনেকটা অমিল পাই বাস্তবতাহীনতার কারণে। কিন্তু উনার কথাগুলো অনেক সুন্দর। অনেক গুছিয়ে বলতে পারেন।

আর আপনার মন্তব্য আমার কাছে অনেক ভাল লাগে প্রিয় মাস্টারদা!

২২| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৪২

অপু দ্যা গ্রেট বলেছেন:



আমি ভিডিওটী দেখিনি আপনার ও কিছুসহ ব্লগারদের মাধ্যমেই ঘটনা জেনেছি । এখন বাংলাদেশে কিছু ঘটলে দু ধরনের প্রতিক্রিয়া আসে এটাও তেমন ।

আর রাজনীতিতে অনেক কিছুই হয় । অনেকেই ভুল ব্যাখ্যা দেয় বা বাড়িয়ে চাড়িয়ে রং ঢং এ বলে ।

তবে সত্য সব সময় সত্য ।

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
সত্য সব সময় সত্য ।

কথা এটাই, সত্যকে ঢেকে রাখার জন্য অনেকে একটা মিথ্যা বলতে গিয়ে হাজারো মিথ্যার মধ্যে ডুবে যায় বুঝতেই পারে না, সত্য সব সময় সত্য ।


আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

২৩| ১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:০৩

আরোগ্য বলেছেন: আরে সৈয়দ ভাই দেখি রাগ করলেন। ব্যাক্তিগতভাবে একপক্ষকেও আমি সমর্থন করি না। এজন্যই মন্তব্য থেকে দুরে ছিলাম।
আওয়ামী লীগের সাথে এতো বড় সংঘর্ষ হওয়ার পর কওমি জননী উপাধি দেওয়া, এটা আমার বোধগম্য নয়।
এদেশের রাজনীতি আর বলিউড একই রকম। ক্যামেরার সামনে এক, পেছনেই আরেক।
আশা করি মতান্তর মনান্তর করবে না।

২৪| ১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৬

নজসু বলেছেন:


ভাই আপনার সংগ্রহে থাকা সুন্দর সুন্দর ছবি আরও দেখতে চাই।

২৫| ১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪৭

আবু তালেব শেখ বলেছেন: হেফাজতের কার্যক্রম আনাস মাদানী তথা অন্য নেতারাই পরিচালনা করে। শফী সাহেব শুধুই মুরব্বি হিসাবে শেখানো কথা বলতে থাকে। ঠিক এরশাদ সাহেবের মত।

২৬| ১২ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ভালো লিখেছেন। শুভ কামনা রইলো।

২৭| ১৩ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২০

সাত সাগরের মাঝি ২ বলেছেন: সবাই স্বার্থের পাগল..................

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.