নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বিনির্মাণে যাঁরা দিয়েছেন নিজেদের সর্বোচ্চ ত্যাগ, আমরা তো কেবল তাদের পথের যাত্রী।

সৈয়দ তাজুল ইসলাম

সমাজের সন্তান

সৈয়দ তাজুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

মাতব্বর চিত্র!

২৮ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:০১



হঠাৎ নিরব হয়ে যাওয়া ইলা আজ রাতে বাসায় এলো না। প্যারালাইজড বাবা মেয়ের অপেক্ষা করতে করতে ঘুমিয়ে পড়েছেন। পাশে খাবার পাত্র ঘেঁষে বসে থাকা ধুসর বিড়াল সজাগ দৃষ্টিতে নিজেকে কর্তব্যরত প্রমাণ করার চেষ্টা করলো।
পরদিন সূর্য ডুবতে গেলে ইলা দরজায় এসে দাঁড়ালো। সূর্যের আলো যেন সে আজকাল নিতে পারছে না। পেছনে পিতার বয়সী গ্রামের মাতব্বর চাচা। উনিই এখন ওদের একমাত্র ভরসা। ইলা উনার বাসাতেই কাজ করে। উনি প্রায়ই ইলাকে বাসায় পৌঁছে দেন।
ইলার বাবাকে এবারো ঘুমিয়ে থাকতে দেখা গেলো। কিন্তু বড় পোকাটি আবারো ইলার ঘাড়ে জেঁকে বসলো। ইলা নিজের রুম থেকে উঠে এসে বাবাকে ডাকতে গিয়ে নিস্তেজ হয়ে গেলো। মাতব্বর ইলাকে হারালেন। ইলাকে দেওয়া ঈদের গিফটটি খোঁজার জন্য তিনি দ্রুত ইলার রুমের বালিশের নিচে খোঁজতে লাগলেন নিজের ইজ্জত এবং জীবন।



ছবিঃ ইন্টারনেট
গল্প কাল্পনিক হলেও আমাদের সমাজে এমন অনেক ইলাকেই সেইম কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে। সমাজ যাদের দ্বারা পরিচালিত তাদের বিরুদ্ধে দাঁড়ানোর শক্তিই বা কার?
অনেক দিন পর কিছু লেখার চেষ্টা করলাম। যদিও পূর্বে ভালো লেখার কোন অভিজ্ঞতা নেই, তবু নিজের সাফাই গাওয়ার চেষ্টা বলতারেন :-B । অপরিমিত গঠন শৈলীর জন্য দুঃখিত।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

ভুয়া মফিজ বলেছেন: অত্যন্ত উচ্চমার্গীয় লেখা। সম্পূর্ণটা বুঝে উঠতে পারি নাই। এটা অবশ্য আপনার গল্পের সমস্যা না, আমার লিলিপুটিয়ান মগজের সমস্যা!! =p~

২৮ শে মে, ২০২২ রাত ৮:১৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: মানুষের বয়স বৃদ্ধির সাথে তার কুকর্ম বেড়ে চলে, যেমন আপনের রসিকতা! :) B-) তারপর আছেন কেমন? অনেকদিন পর আপনাকে দেখলাম!

২| ২৮ শে মে, ২০২২ রাত ৮:০৫

প্রতিদিন বাংলা বলেছেন:
ভালো বিষয় ও লেখা

২৮ শে মে, ২০২২ রাত ৮:১৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ধন্যবাদ জানবেন।

৩| ২৮ শে মে, ২০২২ রাত ৮:২১

পদাতিক চৌধুরি বলেছেন: আরো একটু খুলে না বললে বুঝি কেমনে? তবে সে যাইহোক অসহায় ইলাদের এ সমাজে বোধহয় নিস্তার নেই।

২৮ শে মে, ২০২২ রাত ৮:২৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: বরাবরের মতই আপনি আছেন। ভালো লাগলো আপনাকে দেখে।
আসলে ইচ্ছে করেই এমন করে লেখা। সমাজ আমাদের হাতে নেই, তবে চেষ্টাও আমরা খুব একটা যে করছি তেমন কিন্তু মোটেও না। ইলাদের নিয়ে লিখা পর্যন্তই আমাদের ধর্ম, বিবেক ও চিন্তার ক্ষমতা?
আমি এর উত্তর খুঁজে পাই না!

৪| ২৮ শে মে, ২০২২ রাত ৮:৩৮

ভুয়া মফিজ বলেছেন: মানুষের বয়স বৃদ্ধির সাথে তার কুকর্ম বেড়ে চলে, যেমন আপনের রসিকতা! প্রতিটা মানুষেরই বয়স বাড়ে, কমে এমন কোন মানুষ আমার জানা নাই। প্রত্যেকটা মানুষের কুকর্ম দিনে দিনে বাড়তে থাকে? তাইলে আপনের ফর্মুলা অনুযায়ী, কুকর্ম বয়সের সাথে সমানুপাতিক?? আপনের কি অবস্থা??? :P

আছি ভালো, আলহামদুলিল্লাহ। প্রচন্ড ব্যস্ত জীবন পার করছি। ইচ্ছা থাকলেও আজকাল ব্লগে আসা হয় খুবই কম, তাই দেখেন না। আপনার দিনকাল আশাকরি ভালোই যাচ্ছে। :)

২৮ শে মে, ২০২২ রাত ৮:৪৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: বিনোদন করে বলা! সিরিয়াস নেন কেলা! বয়স কমে বাংলাদেশের মন্ত্রীগুলার জানেন না মন লয় ;) :)
আলহামদুলিল্লাহ আমি চমৎকার আছি। আপনার মতই সময় বের করতে পারি না। যে দু'দিন অফ সে দুদিনে বরং ব্যস্ততা মনে হয় আরো বেশি! তাও চেষ্টা করি ব্লগে আসার। পারিও না তেমন। যাস্ট দেখে যাই পড়ে যাই। আপনাকে ধন্যবাদ প্রতিউত্তরের জন্য।

৫| ২৮ শে মে, ২০২২ রাত ৮:৩৯

সোনাগাজী বলেছেন:



মিশরে ইলাদের পরিমাণ শতকরা হারে কতজন?

২৮ শে মে, ২০২২ রাত ৮:৪৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: এতো দেশ থাকতে আপনি মিশরের কথা জিজ্ঞেস করছেন কেন?

৬| ২৮ শে মে, ২০২২ রাত ৯:০১

প্রামানিক বলেছেন: ইলাদের দুখের শেষ নেই

২৮ শে মে, ২০২২ রাত ১০:৪৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: যতদিন আমাদের সমাজের এমন বেঁচে থাকা ততদিন ইলাদের মৃত্যু নেই, বেঁচে থাকাও নেই!

৭| ২৮ শে মে, ২০২২ রাত ১০:৩৫

রাজীব নুর বলেছেন: পড়লাম।

২৮ শে মে, ২০২২ রাত ১০:৪৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আপনার পড়া তাহলে শেষ হল। ধন্যবাদ

৮| ২৮ শে মে, ২০২২ রাত ১১:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:

ইলারা বড় হয়ে প্রতিশোধ নেয় না?

৯| ২৯ শে মে, ২০২২ রাত ১২:০৭

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: আমাদের আশেপাশে এমন অনেক ইলা ই ছড়িয়ে ছিটিয়ে আছে। তারা নীরব হয়ে যায় কারণ ছোটবেলা থেকে তাদের এইটাই শেখানো হয় চুপ করে থাকবা, কেউ কিছু বললেও উলটে কিছু বলবা না, সহ্য করে নিবা, মেয়েদের সহ্যশক্তি বেশি থাকা লাগে, মেয়েদের সাত চরেও রা(শব্দ) না থাকা ভালো ইত্যাদি ইত্যাদি। যেদিন থেকে শেখানো হবে, আওয়াজ তোলো ইলা, যা অন্যায় তা অন্যায়ই, অন্যায়ে চুপ থাকতে নেই। যেদিন ইলারা কথা বলতে শুরু করবে ঠিক সেদিন থেকেই হয়ত এইসব মাতব্বর চাচাদের ধ্বংসের দিন শুরু হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.