নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শরীরে শরীর নয়, ঠোঁটে ঠোঁট রাখাও নয়, মূহুর্তের ছোঁয়াও নয়, একটু দেখাতেই লিটার খানেক অগ্নিজলের ঘোর।

ত্রিশোনকু

না প্রেমিক না বিপ্লবী [email protected]

ত্রিশোনকু › বিস্তারিত পোস্টঃ

অশ্লীল ভাষা যখন সপ্রতিভতা।

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫৪

তখনও উইন্ডোজ ৯৫ বের হয় নি। একটা বই দেখে দেখে কম্পিউটারে কমান্ড দেই। হঠাৎ মনে হল বাসার জন্যে একটা পি সি কেনা দরকার। একটা কম্পিউটারের দাম তখন আকাশ ছোঁয়া। সদ্য খোলা বাইং হাউজের বায়ার ধরতে ইউরোপ সফর করে তখন আমি কপর্দক শূণ্য। কিন্তু ব্যাপারটাকে আর মাথা থেকে বের করতে পারছিলাম না। ব্যাবসার জন্যে কম্পিউটার তখনও জরুরী কিছুই নয়। ফ্যাক্সেই সব কিছু সারা হয়। কিন্তু আমার দুই সন্তানের জন্যে একটা পিসি জরুরীভাবে দরকার এই ধারনাটাই আমাকে বারে বারে অশান্ত করছিল। কিভাবে বাসায় সেই কম্পিউটারটা এসেছিল সেটা আরেকটা রামায়ন তবে ঐ প্রাণপাত যে সার্থক হয়েছিল তা আজ বুঝি।







কিন্তু আজ এই পিসির মাধ্যমে আমরা কি শেখাচ্ছি আমাদের সন্তানদের? আমার ফেইসবুকের হোম পেইজ যখন খোলা থাকে তখন এক নজর পেইজের দিকে তাকালেই আমি চলে যাই আমার অতি পিচ্চিকালে। তখনো গভঃ ল্যাবে ভর্তি হইনি, বয়স খুব বেশী হলে চার হবে। বুয়েটের তেপান্তরের খেলার মাঠের দুরতম প্রান্তে ছিল রেল লাইনের বস্তি। আমি রোজ বিকেলে খেলতে খেলতে চলে যেতাম সেখানে। ওদের অপরিচিত, বিজাতীয় ভাষার প্রতি আমার নেশা ধরে গিয়েছিল।



একদিন আমাদের বাসায় আসলেন কিংবদন্তীতুল্য ডঃ রশীদ, বুয়েটের প্রতিষ্ঠাতা উপাচার্য্য।



আমি তাকে রেল লাইনের ভাষায় স্বাগতম জানালাম।



বাবা মা স্তম্ভিত আরেকটু হলেই বাবা আমাকে তুলে আছাড় দিতেন যদি না ডঃ রশিদ ছোঁ মেরে আমাকে কোলে তুলে নিতেন।



তিনি তারপর অনেকক্ষণ ধরে বাবা মাকে বোঝালেন যে সেদিনের ঘটনায় আমার কেন কোন দোষ নেই।



আজ থেকে বছর পাঁচেক আগেও এই ভাষার এমন যথেচ্ছ ব্যাবহার আমি দেখিনি। আমার এক ছোট ভায়ের মেয়ে আজ থেকে বছর চারেক পর যখন তার ফেইসবুক হোম পেইজে পড়বে তার বাবা লিখেছে “___ন্দাইবার টাইম নাই”, তখন সে তার বাবা সম্পর্কে কি ভাববে? একই কথা যখন আমার প্রান প্রিয় কন্যা পড়ে সে কি একবারও ভাবে না, এই লোকটাকে আমার বাবা কি ভাবে এত শ্রদ্ধা করতে পারে?



এই বছর তিনেক আগেও মেয়েরা এই অকথ্য অশ্রাব্য ভাষা তেমন একটা ব্যাবহার করতো না। আজ যে মেয়ে এই ভাষায় অন্তর্জালে লেখে না সে ক্ষ্যাতাসার-ক্ষ্যাতাগাঁও।



আমার জেষ্ঠ পুত্র কড়াইল বস্তিতে পড়াতো, ঢাকার দুস্থঃতম শিশুদের। তার কারিকুলামে ব্যাক্তিগত সাস্থ্য, নেশাদ্রব্য থেকে দুরে থাকা ছাড়াও ভাষা পরিশীলিত করা একটা গুরুত্বপূর্ণ বিষয়। সে দু’ বছরে প্রচন্ড অধ্যবসায় ও পরিশ্রমের মধ্য দিয়ে শিশুদের একটা দল গড়ে তুলেছে যারা গালিবাজ নয়। এমন কি তারা তাদের বাবা মাদেরকেও সচেতন করতে পেরেছে ভাষার ব্যাবহার ও প্রয়োগের ব্যাপারে। আমার এই ছেলে যখন ফেইসবুকটি খোলে, তার মনের ও স্পৃহার কি অবস্থা হয়? তার প্রনোদন কোথায় পালায়? আজ কেন এই অকথ্য অশ্রাব্য ভাষা COOL?



এই ভাষা যারা ফেইসবুকে, ব্লগে যথেচ্ছ ব্যাবহার করে তারা কি এই ভাষায় বাসার খাবার টেবিলে আলাপ করে?



ডেইটিংএে বান্ধবীর/বন্ধুর সাথে?



শিক্ষালয়ে?



সামাজিক অনুষ্ঠানে?



এমন কি বন্ধুদের আড্ডায় এই ভাষায় তারা কি ভাবের আদান প্রদান করে?



যদি না করে থাকে তা হলে ফেইসবুক আর ব্লগে কেন?
পনের থেকে পঁচিশের এই মানব সন্তানদের দোষ কতটুকু?



আমার তো মনে হয় তাদের খুব বেশী দোষ দেয়া অবিচার করা হবে। মানসিকভাবে বিকৃত কিছু লোক, কিছু ফেইসবুক সেলিব্রেটি্‌ গত পাঁচ সাত বছরে এই জঘন্য ভাষাকে অন্তর্জালে প্রতিষ্ঠিত করেছে। এর থেকে কি আমাদের পরিত্রাণ নেই? অবশ্যই আছে।



শক্তিশালী মহলের ছত্র ছায়ায়, সরকারি সমর্থনপুষ্ট পরিমল জয়ধরকে এই ব্লগ ও ফেইসবুকের মাধ্যমেই আমরা কারাগারে ঢুকিয়েছি। বাংলাদেশের সকল মিডিয়া ছিল তখন নিঃশ্চুপ।



এইতো একবছরও হয়নি, মাত্র ৭২ ঘন্টার প্রচারনায় অন্তর্জালের গতি কমানোর সরকারের হটকারী সিদ্ধান্তকে আমরা ফিরিয়ে নিতে বাধ্য করেছি।







আমি মনে করি এখনই সময় আমরা এই জঘন্য, অশ্রাব্য অশ্লীল ভাষার ব্যাবহার বন্ধ করতে সক্রিয় হবার। আমরা যদি এই জঘন্য ভাষার ব্যাবহারকারীদের বর্জন করি, তাহলে অতি সহজেই এই পূঁতিগন্ধময় হয়ে যাওয়া ফেইসবুককে সহনীয় করে আনতে পারবো। আজ না হয় আমার সন্তানেরা প্রত্যক্ষ ভাবে ভুক্তভোগী, কাল পরবর্তী প্রজন্মের কাচ্চাবাচ্চারা এই পঁচন ধরা ক্ষতের কবলে পড়বে।







কেউ রক্ষা পাবেনা। .

মন্তব্য ৩৯৫ টি রেটিং +২৭/-০

মন্তব্য (৩৯৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:০৬

আমিনুর রহমান বলেছেন:





ধন্যবাদ ত্রিশোনকু দা এমন একটি পোষ্টের জন্য।


অনেক অনেক বড় সেলিব্রেটি এইজন্য আমার ফেবু'র ফ্রেন্ডলিষ্টে নাই কিংবা ব্লগের বিখ্যাত সেলিব্রেটির লেখা যতই ভালো হোক না কেন আমি তাকে কমেন্ট করি না শুধুমাত্র তারা গালিগালাজ করে বলে। নিজের জিভ যিনি সংযত রাখতে পারেন তিনি যত ভালো কিছুই বলেন আর করেন না আমি তার পারিবারিক শিক্ষা নিয়ে সন্দিহান। আর যার পারিবারিক শিক্ষা নেই উনি যতবড় সার্টিফিকেটধারী হউন না কেন আমার কাছে তার শিক্ষার দু'আনা দামও নেই।


আমি দুধরণের মানুষ থেকে দূরে থাকি এক নেশাখোর আর দুই গালিবাজ। এদের সমাজ থেকে বর্জন করা উচিৎ এই মুহুর্তেই।

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১১

ত্রিশোনকু বলেছেন: অনেক ধন্যবাদ গঠনমূলক মন্তব্যের জন্যে।

২| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:১১

ঢাকাবাসী বলেছেন: বিষয়টির অনেক গভীরে যেতে হবে মনে হয়। সংস্কৃতি সংস্কারের অভ্যাসের বিবর্তন পরিবর্তনকে এড়াবার সুযোগ খুব নেই। লিভ টুগেদার, মাকে বলে পিল খেয়ে ডেটিংএ যাওয়া.......... কুড়ি বছর আগেওতো ভাবিনি!... কি করবো? কবে যেন পড়েছিলুম যে হারে কম্পিউটারের দাম কমলো সে হারে গাড়ীর দাম কমলে ১ ডয়েশ মার্কে একটা এস ক্লাশ মার্সিডিয পেতুম! রশিদ স্যারের চেহারা এখনো মনে পড়ে। পরিমল অন্তর্জালের জন্য যা করেছেন তা আর একবার পারবো কি? ধন্যবাদ।

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৬

ত্রিশোনকু বলেছেন: আলোচ্য অভ্যাসটি যত না বিবর্তনগত তার চেয়ে অনেক বেশী অন্ধ অনুকরন। আর এই ধরনের ভাষা বিবর্তন নয়, ধংশ বলা যেতে পারে।

ভাগ্যিস ১ ইউরোতে মার্সিডিজ পাওয়া যায় না। পরিবেশগত বিপর্যয় এদ্দিনে তাহলে সম্পন্ন হয়েই যেত।

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্যে।

৩| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:১১

ইলুসন বলেছেন: ভাই, অনেক দামী কিছু কথা বলেছেন।

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৭

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ ইলুসন।

৪| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:১৫

মদন বলেছেন: ++++++++++++++++++++++++++++++++++++++

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৯

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ।

৫| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:১৯

কুকরা বলেছেন: এই পোষ্ট ষ্টিকি করা হোক

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩০

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ।

৬| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৯

রাতুলবিডি৪ বলেছেন: ছোটকালে বাবা মা শাসন করত, বকা ঝকা, মার পিট খেয়েছি ।ছোট কালে আমাদের বাসার শাসন ব্যবস্হা একটু কঠোর-ই ছিল বৈকি । বন্ধুরাও বলত তোর মা খুব রাগী !

কিন্তু কখনও বাবা মা গালি দিতেন না । আমার মা গালি , ( ... বাচ্চা .. বাচ্চা ) এসব শব্দ কঠোর ভাবে এড়িয়ে চলতেন । কাজের লোক, বাইরের লোক এদেরকেও, বাসার কেউ যেন কখনও ( ... বাচ্চা, .. বাচ্চা জাতীয় ) গালি না দেয় সেটা লক্ষ রাখতেন ।

তবে জল মাটির এই নশ্বর পৃথিবীতে, কিছু কিছু সৃষ্টি আসলেই গালির উপযুক্ত । এদের গালি না দিয়ে পারা যায় না। এমন 'আসলেই গালির উপযু্ক্ত' কাউকে বাবা যদি কখনও গালি দিয়ে ফেলতেন, তখনও মা রাগারাগি করতেন । তার যুক্তি ছিল এতে বাচ্চারা গালি দেওয়া শিখে যায় । বাচ্চারাও দেখাদেখি গালি দিতে অভ্যস্হ হয়ে যায় ।

মার এই প্রখর বুদ্ধিমত্তা আর সচেতনতায় আমরা ছোট থেকে গালাগালিতে অভ্যস্হ হয়ে উঠিনি । এগুলো মুলত পারিবারিক শিক্ষা ।

অনেকই হয়ত এমন মা পায় নি, ব্লগে অনেকের লেখা পড়ে তাই মনে হয় !

বড় হয়ে আমি একজন গুরু খুজে পাই । আধ্যাতিক গুরু, সুফীবাদের গুরু। তার কাছ থেকে জীবন সম্পর্কে নতুন করে বুঝতে শিখি । চিন্তা চেতনার ভিন্ন মাত্রা সামনে আসে। তার একটা বাণী, একটা শিক্ষা : যাদের কাছে দলীল প্রমাণ কম, তারা গালি দেয় বেশী !

Click This Link

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩৯

ত্রিশোনকু বলেছেন: অনেক ধন্যবাদ সুচিন্তিত মতামতের জন্যে।

পারিবারিক শিক্ষা এক্ষেত্রে অতি অবশ্যই খুবই গুরুত্বপূর্ন। কিন্তু তারপরও কথা থেকে যায়। পারিবারিক শিক্ষাকেওছাপিয়ে যাচ্ছে এই অ্স্বাভাবিক প্রনোদন।


অন্তর্জালের এই ভাষাগুল কিন্তু কেউই পারিবারিক গন্ডীতে ব্যবহার করছে না।

৭| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৩

মাঘের নীল আকাশ বলেছেন: সহমত!

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩৯

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ আকাশ।

৮| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৬

আরজু পনি বলেছেন:
অফলাইনে ব্লগে উঁকি দিতে এসেছিলাম পড়ে মনে হলো লগইন করাটা জরুরী ।

আমি ফেসবুক থেকে এরকম কিছু কমেন্টের স্ক্রিনশট নিয়ে রেখেছিলাম, যা নারীকে যাচ্ছেতাই ভাবে অসম্মান করা হচ্ছে অন্যকোন পুরুষকে গালি দিতে । কিন্তু সেইসব লেখা দেখে নিজেরই মাথা গরম হয়ে যায় ।

খুব দরকারী একটা জলন্ত প্রসঙ্গ তুলে ধরেছেন ।
সাধুবাদ রইল ।

খিস্তি আউরানো শিক্ষিত কুলাঙ্গারদের মতো স্মার্ট হতে চাই না...রইলাম না হয় ক্ষ্যাতই ।

নিজের কাছে নিয়ে রাখলাম পোস্টটা ।।

শুভেচ্ছা ।।

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪০

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ আরজুপনি।

৯| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫১

লাবনী আক্তার বলেছেন: চমৎকার পোস্ট।


নিজের জিভ যিনি সংযত রাখতে পারেন তিনি যত ভালো কিছুই বলেন আর করেন না আমি তার পারিবারিক শিক্ষা নিয়ে সন্দিহান। আর যার পারিবারিক শিক্ষা নেই উনি যতবড় সার্টিফিকেটধারী হউন না কেন আমার কাছে তার শিক্ষার দু'আনা দামও নেই।

আমিনুর ভাইয়ের কথার সাথে আমিও একমত।

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪১

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ লাবনী।

১০| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১০

মুদ্‌দাকির বলেছেন: খুবই জরুরি বিষয় , কিন্তু কিভাবে যে কি হবে কিছুই বুঝতে পারছিনা!!

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪২

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ মুকতাদির।

আমরা প্রতিবাদ ও এই ভাষা ব্যবহারকারীদের অগ্রাহ্য ও ত্যাগ করে শুরু করতে পারি।

১১| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৬

ভ্রমন কারী বলেছেন: খুবই গুরুত্বপূর্ন বিষয়, পোস্টটি স্টিকি হওয়া উচিত।

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪৩

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ ভ্রমন কারি।

১২| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩৮

সরকার পলাশ বলেছেন: মূল বিষয়টাই বলেছেন। তবে যেহেতু বিষটা স্টাইল হয়ে গেছে তাই এর থেকে পরিত্রাণের জন্য ধৈর্য ও সময় ধরকার।

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪৪

ত্রিশোনকু বলেছেন: ধৈর্য ও সম্য না হয় দিলামই।

প্রাপ্তিটি তো মংগলময়।

১৩| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:০৩

*কুনোব্যাঙ* বলেছেন: এখন আছে কিনা জানিনা এক সময় সদরঘাটের দিকে যেতে এক ধরনের মানুষ পাওয়া যেতো যারা সারা গায়ে বা হাতে বিষ্ঠা মেঘে রিক্সা যাত্রী বা পথচারীদের ধরতো টাকার জন্য। পরিস্থিতি এমন হতো নিজের গায়ে নোংরা লাগার ভয়ে বাধ্য হয়েই কিছু টাকা দিতে হতো। এই ঘৃণ্য পদ্ধতিটা অত্যাধিক নোংরা হলেও যারা এটা করতো বা যে কারণে করতো সেটা বেশ কার্যকরী একটি পদ্ধতি বলেই আমার ধারণা। ভার্চুয়াল গালিবাজদের আমার কিছুটা এই শ্রেণির মানুষ মনেহয়। গালির তুবড়ি ফুটিয়ে তারা যেটা করবে তাতে আপনার কিছুটা ছাড় দিয়ে হলেও সেখান থেকে পালাতে হবে বা তাদের কথা মেনে নিতে হবে নিজের সম্মান রক্ষার তাগিদে। তবে আশার কথা সামু ব্লগে (অন্য ব্লগের খবর জানিনা) আগের চাইতে মাতৃ ভাষার এমন করুণ চর্চা অনেক অনেক কমেছে। এবং বলতে গেলে সেই ধারা এখন নেই বললেই চলে।

আরেকটা ব্যাপার দুঃখজনক আমরা কতিপয় মানুষ শুধুমাত্র রাজনৈতিক দৃষ্টিভঙ্গির ঐক্যের কারণে অনেকে নানা রকম অশ্লীলতা নোংরামী মিথ্যাচার সহ নানাবিধ অপকর্মকে প্রশ্রয় দেই। আমরা ভুলে যাই রাজনৈতিক আদর্শের অনেক অনেক ঊর্ধে হচ্ছে আমাদের মানবিক আদর্শ। সবার আগে আমরা মানুষ তারপর আমাদের ব্যক্তি পরিচয় তারপর হচ্ছে দলীয় পরিচয়।

০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৭

ত্রিশোনকু বলেছেন: "আমরা কতিপয় মানুষ শুধুমাত্র রাজনৈতিক দৃষ্টিভঙ্গির ঐক্যের কারণে অনেকে নানা রকম অশ্লীলতা নোংরামী মিথ্যাচার সহ নানাবিধ অপকর্মকে প্রশ্রয় দেই। আমরা ভুলে যাই রাজনৈতিক আদর্শের অনেক অনেক ঊর্ধে হচ্ছে আমাদের মানবিক আদর্শ। "

-যথার্থ।

১৪| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১৫

আমি ইহতিব বলেছেন: কলেজে পড়ার সময় ছোটবেলার এক বান্ধবির সাথে ব্যাপক রাগারাগি করেছিলাম শুধুমাত্র অশ্লীল ভাষা ব্যবহারের জন্য। ও বলছিলো যে ফান করে ও ঐ ভাষা ব্যবহার করছিলো। আমি কড়াগলায় ধমকে দিয়েছিলাম এই বলে যে আমার সাথে এমন ফান করবিনা। পরে আর কখনো আমার সাথে ঐ ভাষায় কথা বলার সাহস পায়নি আমার সেই বান্ধবি।

ছোটবেলা থেকেই কেন যেন অশ্লীল ভাষা হজম করতে পারতামনা। মাথা গরম হয়ে যেতো। এখনতো মাঝে মাঝে রিকশাওয়ালাদেরও ধমকাই যারা একটু ধাক্কা লাগলেই মুখ খারাপ করে।

অনেক নমুনা দেখি ব্লগে ও ফেসবুকে এমন ভাষা ব্যবহারকরীদের। অবাক হয়ে ভাবি এরা সভ্য সমাজে মুখ দেখায় কি করে?

পোস্টে +++

০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১৭

ত্রিশোনকু বলেছেন: ইহতিব,

ধন্যবাদ। রিকসা চালকের মুখেও যদি এ ভাষা মেনে নেয়ার মতন না হয় তাহলে অন্তর্জাল ব্যাবহারকারী শিক্ষিত মানুষদের ভাষা এমন হলে সহ্য করা যায় কিভাবে?

১৫| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২১

মনুমনু বলেছেন: সমাজের একটি স্তরে এসে দাড়িয়ে এখন নিজেকে পরিবর্তনে আনার চেষ্টা করছি। সেটা হল - এই ' সপ্রতিভতা' প্রতিভায়।--
মোশারফ করিম দাদা যে যে ডায়ালগের নাটক করছেন-আজকাল মনে হয় সমাজের লোকেরা সাধু ভাষায় রপ্ত করে চলেছেন।

নিজেকে বড় অসহায় মনে হয়। মনে হয়-কে যেন রসায়নবিদের মত করে সমাজের মানূষদের বড়ি গিলিয়ে যাচ্ছে।

০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১৮

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ মুনমুন।

আসলেই অসহায় লাগে একেক সময়।

১৬| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৬

মামুন রশিদ বলেছেন: ধন্যবাদ ত্রিশন্কু'দা..


আমরা যে ভাষায় আমাদের পরিবারের সদস্যদের সাথে কথা বলিনা, সে ভাষায় অন্তর্জালেও কথা বলা ঠিক না ।

আসুন সব জায়গায় আমরা পরিশীলিত ভাষায় কথা বলি । মাতৃভাষাকে বিকৃত গালিবাজদের হাতে ছেড়ে দেয়া ঠিক না ।

০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১৯

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম মামুন।

মাতৃভাষাকে বিকৃত গালিবাজদের হাতে ছেড়ে দেয়া আসলেই ঠিক না ।

১৭| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৬

অপু তানভীর বলেছেন: এমন টাই হচ্ছে ধীরে !
আমি নিজেও এর সাথেই ..... :(:(:(

০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:২২

ত্রিশোনকু বলেছেন: অনুগ্রহ করে নিজেকে শোধরান, অন্যদেরকেও প্রনোদিত করুন।

নিজ বাড়ির শিক্ষা, প্রাণ প্রিয় বাবা মার দেয়া শিক্ষা কেন বর্জন করবেন?

তারা আপনার জন্যে ছোট হবেন কেন?

ধন্যবাদ।

১৮| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩১

আদিম পুরুষ বলেছেন: ভাষা শিক্ষা আসলেই কঠিন। এখনো মনে পড়ে ক্লাস সেভেন পর্যন্ত ভালো বাংলা বলতে পারতাম না। আমার শুদ্ধ বাংলা ছিলো মেক্সিকান কিংবা ইতালিয়ান এক্সেন্টে ইংরেজী বলার মত। এখনো তাই। শুদ্ধ উচ্চারণ ব্যাপারটা একটা চাপিয়ে দেয়া যন্ত্রণার মতো লাগে।

০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৯

ত্রিশোনকু বলেছেন: ভাইরে,

শুদ্ধ অশুদ্ধ ভাষার কথা কখন আমি বললাম?

অশ্লীল ভাষা ব্যাবহারের কথা বলা হচ্ছে এখনে।

বলা হচ্ছে

""When foul words are cool".

১৯| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪১

বিতর্কিত বিতার্কিক বলেছেন: একসময় শালা শব্দটাই একটা নিষিদ্ধ শব্দ ছিল বাবা-মা-মুরুব্বীদের সামনে। অথচ আজ অবলীলায় অনেক কিছুই বেরোয় যা শুনে আঁতকে উঠতে ভুলে যেতে হয়। এমন অনেক কিছুই পুশ করা হচ্ছে যা চেতনে, অচেতনে, অবচেতনে এই জাতির লং-রানে একেকটা ভাইরাস হিসেবে আসবে।

০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:০০

ত্রিশোনকু বলেছেন: সঠিক বিতর্কিত।

২০| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: এখনই সময় আমরা এই জঘন্য, অশ্রাব্য অশ্লীল ভাষার ব্যাবহার বন্ধ করতে সক্রিয় হবার। আমরা যদি এই জঘন্য ভাষার ব্যাবহারকারীদের বর্জন করি, তাহলে অতি সহজেই এই পূঁতিগন্ধময় হয়ে যাওয়া ফেইসবুককে সহনীয় করে আনতে পারবো। আজ না হয় আমার সন্তানেরা প্রত্যক্ষ ভাবে ভুক্তভোগী, কাল পরবর্তী প্রজন্মের কাচ্চাবাচ্চারা এই পঁচন ধরা ক্ষতের কবলে পড়বে।

০৮ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪৯

ত্রিশোনকু বলেছেন: dhonnoybad.

২১| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৫

একজন ঘূণপোকা বলেছেন:
ফেইসবুকের আপনার এই লেখার নোটে যে মন্তব্য করেছিলাম ওইটাই আবার করি।

মাত্র ভার্সিটিতে ভর্তি হয়ে সামুতে আসি, কয়দিন পর আইডি খুলি। নতুন নতুন জানতে শুরু করি পৃথিবীটা অনেক বড়।

আর এই ভাষাটাও ভালো লেগে যায়। মুলত দুইটা কারনে ঃ

<> নতুন ও সাধারন সমাজে নিষিদ্ধ ভাষা
<>হিট ব্লগাররাও দেখি এই ভাষা ব্যাপক হারে ব্যবহার করে (তাদেরই তো ফলো করতাম)

একটা সময় রপ্তও হয়ে যায়। সামুতে ফেইসবুকে ব্যাপক হারে ব্যবহার করি

তারপর এটা বন্ধুদের সাথেও ব্যবহার করা শুরু করি।
দিনের মধ্যে ৮ ঘন্টা অনলাইনে থাকা আর এই ভাষা ব্যবহার করা আমি আর যাই কই, এক সময় ব্যপকহারে ব্যবহার করা শুরু করলাম রাস্তা ঘাটে।

একটা পর্যায়ে দেখি মানুষ পারিবারিক শিক্ষা নিয়ে প্রশ্ন তোলা শুরু করেছে। তখন বাদ দিতে হয়েছে এই ভাষাটা।

আর হোম পেইজে সেই স্ক্রীন শটাও দিয়ে দিতেন ।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৪৫

ত্রিশোনকু বলেছেন: স্ক্রীন সটটা দিতে বাঁধলো খুব, ওখানে আমার বুন্ধরা সব, এখানে সবাই।

২২| ০৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে ভাইয়া, এই ধরনের ভাষার ব্যবহার করে করাটা এক ধরনের বিকৃত স্টাইল হয়ে গেছে।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৪

ত্রিশোনকু বলেছেন: এখান থেকে আমাদের বেরুতে হবে, পরবর্তী প্রজন্মের জন্যে হলেও।

২৩| ০৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:১৭

স্নিগ্ধ শোভন বলেছেন:




দারুণ সময় উপযোগী পোষ্ট । ++++++++


আসুন মাতৃভাষাকে বিকৃত গালিবাজদের হাত থেকে রক্ষা করি।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৫

ত্রিশোনকু বলেছেন: ""আসুন মাতৃভাষাকে বিকৃত গালিবাজদের হাত থেকে রক্ষা করি।"

-সহমত।

২৪| ০৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: সময়োপযোগী পোস্ট। +++++++

কিছু কুলাঙ্গার রক্তে বিনিময়ে অর্জিত আমাদের প্রিয় ভাষাকে বিকৃতি ও অপব্যবহারের মাধ্যমে ক্ষতিসাধন করছে। ধ্বিক এদের।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৬

ত্রিশোনকু বলেছেন: আমরা এদের মধ্যে প্রনদন ছ্রাই, বোঝাই, ফিরিয়ে আনি না কেন?

২৫| ০৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩২

ইমরুল_কায়েস বলেছেন: একবার ফেসবুকে আমার এক বন্ধু আমার কোন একটা ছবিতে কমেন্ট করল "কিরে ___ওয়ার পোলা কই গেছিলি"। আমি কমেন্টটি মুছে তাকে ম্যাসেজ করি যে তার কমেন্টটি মুছে দেয়া হয়েছে। সে রিপ্লাই দিল সে নাকি বুঝতে পারেনাই আমি রিঅ্যাক্ট করব। আমি লিখলাম ভুল বোঝার জন্য ধন্যবাদ। এরপরে তার কথা হল ঐটা কোন ভুল ছিলনা। ভার্সিটিতে নাকি তারা বন্ধুরা এই ভাষায়ই বলে।

ছোট বেলায় ভুলেও যদি কখনো কাউকে গালি দিতাম, আর মা যদি সেটা শুনে ফেলত তাহলে প্রহার ভক্ষন ছিল নিশ্চিত। এটা এখন আমার ভেতর একটা সংস্কারের মত হয়ে গেছে। কাউকে গালি দিতে মুখে বাধে মূল কারন পারিবারিক শিক্ষা।



বিতর্কিত বিতার্কিক বলেছেন: একসময় শালা শব্দটাই একটা নিষিদ্ধ শব্দ ছিল বাবা-মা-মুরুব্বীদের সামনে। অথচ আজ অবলীলায় অনেক কিছুই বেরোয় যা শুনে আঁতকে উঠতে ভুলে যেতে হয়।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১২

ত্রিশোনকু বলেছেন: "ছোট বেলায় ভুলেও যদি কখনো কাউকে গালি দিতাম, আর মা যদি সেটা শুনে ফেলত তাহলে প্রহার ভক্ষন ছিল নিশ্চিত।"

-এটা আমাদের সিংহ ভাগ বাড়ির ভেতরের ঘটনা।

কিন্তু আমরা কেউ কেউ বাড়ি থেকে বেড়িয়ে এসে তা বিস্মৃত হই।

যারা হইনি তাদের কর্তব্য যে কোন মুল্যে অন্যদের ফিরিয়ে আনা।

২৬| ০৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩৬

আমি অপদার্থ বলেছেন:


মজার ব্যাপার হল এসকল গালিবাজদের মুরিদ বা ভক্তকুল আছে। এরা সাধারণ ব্লগারদের জন্য হুমকি। এরা যেকোনো পোষ্ট কে দলবল নিয়ে নষ্ট করে। ওদেরকে আপনি যেভাবেই বুঝাতে জাবেন কোন কাজ হবে না উল্টো সাঙ্গপাঙ্গ নিয়ে আপনার উপর হামলা করবে।

ব্লগে কিছু গালিবাজকে ব্যান করা হলেও পরে ব্লগ টীম তাদের কিছু নতুন নিক কে নতুন করে ব্লগিং করার সুযোগ দেয়। তাতে কোন লাভ হয় নাই। তারা তাদের আগের নিয়মেই চলছে। কিছুদিন আগে যেকোনো একজন গালিবাজের পোষ্টে আমাদের ব্লগের কর্ণধার(জানা আপা) নিজেই কমেন্ট করে তাকে এ ব্যাপারে অবহিত করেন। কিন্তু কোন কাজ হয় নি।সে তার সপ্রতিভতা ঠিকি চালিয়ে গেছেন।

মূল কথা হল আপনি যতই চেষ্টা করুন না কেন কোন মানুষের রক্তের গ্রুপ পরিবর্তন করতে পারবেন না। এরা যে পরিবেশে বেড়ে উঠেছে তার প্রভাব তাদের ব্লগিং জীবনেও ছাপ রাখছে এবং রেখে যাবে।

বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে।
সকল পশুকে চিড়িয়াখানাতে পাঠিয়ে দেয়া হোক।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৮

ত্রিশোনকু বলেছেন: সব রোগি ক্যান্সার নয়, বেশীর ভাগই সারানো যায়।

২৭| ০৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
তাদেরকে বর্জন করাই সংশোধনের জন্য একমাত্র খোলা পথ! :)

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৯

ত্রিশোনকু বলেছেন: সবাইকে কেন, শুধু যারা পণ করেছে শোধরাবেনা।

২৮| ০৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন: এরজন্য ডিজুস প্রজন্ম যেমন দায়ী, আর তাদের উৎসাহিত করা কর্পোরেটরাও কম দায়ী নয়।
আর জে নামের বিশেষ শ্রেণির পয়দা করেছে ঐ কর্পোরেট গং।

যারা না বাংলা না ইংলিশে এক জগাখুচিরী ভাষা জন্ম দিয়েছে।

সাথে আপনার কথিত জাতে উঠার ওভার স্মার্ট হবার জন্য স্ল্যাং চর্চা।

আর আমাদের মিডিয়াও এর জন্য অনেকাংশে দায়ী। বানিজ্যের জন্যই শুধু লালায়িত তারা। সমাজ, সামাজিকতার দায় লোক দেখানো ছিটেফোটা ছাড়া নেই বললেই চলে।

নাটকে, সিনেমায় ভাষার খিস্তি খেুর খুব সহজেই প্রভাবিত করে আমজনতাকে। কিন্তু সেখানে নিয়ন্ত্রনহীন স্বেচ্ছাচারীতা কেবলই!!!

আর পরিবারের আগের রুপ কই?

বাবা ব্যাস্ত, মা অফিসে। সকালে গেলে রাত্রে ফেরে। জয়েন্ট ফ্যামিলি দূরবিনে খোজা লাগে। ফলে নেই সেই আদর শাসন, আর সম্মানের ভয়।
এত সবকিছুকে আবার শুরুতে আনা ...................

আর বাবা- মাকে ব্যস্ত করেছে ভোগবাদ। পূজিবাদ।
অল্পে সন্তুষ্ঠির দিন মৃত। আরও চাই আরও চাই প্রনোদনা আমাদের বাকী সব অনুভবকে ভুলিয়ে দিয়েছে দিচ্ছে!

এসব থেকে ফেরা কি সম্ভব????

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩১

ত্রিশোনকু বলেছেন: অবশ্যই সম্ভব- আমি ভাষার বিবর্তনকে রোধ করার কথা বলছি নাতো। শুধু অশ্লীলতাকে পরিহার করার কথা বলছি।

২৯| ০৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

আমিজমিদার বলেছেন: বৈকাটইকা কুল হওয়া যায় না।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫০

ত্রিশোনকু বলেছেন: হাহাহাহাহা

৩০| ০৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩২

বোধহীন স্বপ্ন বলেছেন: গালিবাজী ভালো না। তবে কিছু কিছু শব্দ পড়তে মজা লাগে।

যেমনঃ লুল, ভাইডি, কোবতে, রগড়, সিরাম, কস কি মোনিম, ছাগু, ইটা রেখে গেলাম, ইত্যাদি। :)

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫১

ত্রিশোনকু বলেছেন: বোধ হীন,

এগুলোএ একটিও অশ্লীল নয়।

৩১| ০৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৩৫

পরিবেশ বন্ধু বলেছেন: অবশ্যই গালি গালাজ থেকে আমাদের মুক্তি দরকার , নয়ত নব প্রজন্ম
আমাদের নিকট তাই শিখবে । এ বিষয়ে এখনই উদ্দ্যুগ নেওয়া
প্রয়োজন ।। ধন্যবাদ আপু সুন্দর পোস্টের জন্য ।।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৩

ত্রিশোনকু বলেছেন: আপু! :( :( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :((

ত্রিশোনকু ক্যামনে মাইয়া অয়!

৩২| ০৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৩২

দালাল০০৭০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই এমন একটি পোষ্টের জন্য।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৩

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম।

৩৩| ০৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৪৫

টুম্পা মনি বলেছেন: আমার মনের কথা লিখেছেন। সত্যি অনলাইনের অশ্রাব্য ভাষাকে খুব ঘৃণা করি।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ টুম্পা।

আর শুধুই ঘৃনা নয় সাথে আর কিছু, প্রনোদন, বর্জন।

৩৪| ০৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৪৮

কান্ডারি অথর্ব বলেছেন:



সহমত।

কর্তৃপক্ষকে পোস্টটি স্টিকি করার অনুরোধ করছি

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৫

ত্রিশোনকু বলেছেন: অনেক ধন্যবাদ অর্থব।

স্টিকি হয়েছে :)

৩৫| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:০৭

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
পোস্টের বক্তব্যে সহমত।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৫

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ

৩৬| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৬

অন্তরন্তর বলেছেন:

চমৎকার পোস্ট।
আমি অপদার্থ ভাইয়ের সাথে একমত।
রিকশাওয়ালা বা বস্তির মানুষ এগুলো করলে অনেক
সময় মেনে নেয়া যায় ( যদিও তা গ্রহণযোগ্য না) কিন্তু
আমরা যারা ব্লগে অনলাইনে অশ্লীল ভাষায় গালিগালাজ করি
তা কোনমতেই মেনে নেয়ার সুযোগ নেই। কারন আমরা সবাই
শিক্ষিত এবং শিক্ষিত বলেই ব্লগিং করছি। আপনার
এই পোস্ট আমাদের সকলকে গালাগালি মুক্ত ব্লগিং করার
ব্যাপারে সাহায্য করবে বলে আমি মনে করি।
এমন পোস্ট বারবার আসুক। শুভ কামনা।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৭

ত্রিশোনকু বলেছেন: "কিন্তু
আমরা যারা ব্লগে অনলাইনে অশ্লীল ভাষায় গালিগালাজ করি
তা কোনমতেই মেনে নেয়ার সুযোগ নেই।"


-একদম ঠিক।

৩৭| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৩

সাদরিল বলেছেন: পোস্ট ফেভারিটে

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৭

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ সাদরিল।

৩৮| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০৫

ডানাভাঙ্গা চিল বলেছেন: ভালো লিখেছেন।
কিন্তু জানেন তো ছাগুদের সাথে ফাইট করার সময় গালি বৈধ। সো ছাগু ফাইটিং করার সময় অবশ্যই গালি দিতে হবে , না জানলে শিখে নিতে হবে এবং নিজের বাচ্চা-কাচ্চারেও গালি শিখাতে হবে। না হলে বড় হলে ফাইট করবে কি দিয়ে??
দুঃখ তাদের কেউ বলেনা, গালি নয় যুক্তি দিয়েই সবচেয়ে বেশী ছাগু ফাইট করা যায়।
সুন্দর পোষ্ট। গালাগালি করা জাতীয় বেঈমানদের শুভ বুদ্ধির উদয় হোক। আর আপনার সাথে গলা মিলিয়ে বলে যেতে চাই, যেখানে যে কোন কারনে গালাগালি করা লোকজনকে বয়কট করা হোক , যারা বয়কট করবেনা তারা চান তাদের ছেলে মেয়ে ও এমন গালি শিখুক, তাই ধরে নিবো।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৯

ত্রিশোনকু বলেছেন: " দুঃখ তাদের কেউ বলেনা, গালি নয় যুক্তি দিয়েই সবচেয়ে বেশী ছাগু ফাইট করা যায়। "

-শতভাগ সহমত। চিল অনেক ধন্যবাদ।

৩৯| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১:১৬

আমিনুর রহমান বলেছেন:




আবার আসলাম ত্রিশোনকু দা !

সে যেইহোক গালি দিবেতো সাথে সাথে ব্যান চাই ! আর কিছু অলিখিত নিয়ম আছে ব্লগে ো া ে এই জাতীয় কথা দিয়ে লিখলে সেটা ব্লগের নিয়মে গালি বলে গণ্য হয় না। এইভাবে লিখে গালি দিলেও সেটাকে গালি বলে গণ্য করা হবে।



পোষ্ট স্টিকি করা হউক

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১৯

ত্রিশোনকু বলেছেন: ব্লগে তো নিয়ন্ত্রণ করা অনেক সোজা।

অসম্ভব জনপ্রিয় ফেইসবুকে তা নয়।

সামাজিক ভাবে একে সামলাতে হবে।

আমি মনে করি প্রথমে প্রনোদন-খুব কঠিন হবে না এটা। অণুবীক্ষণীয় পরিবারে ছোট থেকে এ ব্যাপারে সচেতন করা হয় না।

যাদের এক্কেবারেই সম্ভব নয় তাদের বর্জন করতে হবে সবাই মিলে।

এ নিয়ে লেখালেখি করতে হবে। ইভেন্টও খোলা যেতে পারে। সবাইকে সচেতন করতে হবে।

৪০| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৫২

সায়েদা সোহেলী বলেছেন: . খুব ভয়াবহভাবে আমাদের এই COOL ভাব বেড়েই চলেছে । ফেসবুকেরকথা বাদ দিলাম ওটা ব্যক্তিগত সম্পত্তি বলেই দাবী করে অনেকেই এবং তার যথেচ্ছাচার ব্যবহার এর অধিকার তাদের আছে বলেই মনে করে । কিন্তু ব্লগের মত ফ্লাটফর্মে মাঝে মাঝে এমন সব শব্দের মুখোমুখি হতে হয় যে মনে প্রশ্ন জাগে ব্লগ আর কোন গলির মোড়ে আড্ডার ( সুবিধা বঞ্চিত দের ) মধ্যে পার্থক্য আছে কি? ? আর আমিই বা কি জানতে! ! শিখতে !! এখানে নিক রেজিস্টার করেছি! !!????


পোস্ট স্টিকি করা প্রয়োজন

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৫

ত্রিশোনকু বলেছেন: আর আমিই বা কি জানতে! ! শিখতে !! এখানে নিক রেজিস্টার করেছি! !!????

-এটা একটা বিশাল প্রশ্ন আজ।

আমার উৎসাহে ব্লগ পড়বে যে আমার আত্মজ সে উপায় কি আর আছে।

অথচ এখনও কি অপূর্ব সব লেখা ওঠে ব্লগ গুলোতে।

৪১| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ২:০৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: মস্তিস্কের অনেক গভীরে কিছু ঢুকিয়ে দিলেন, ঘুণপোকার মত। নাহ আর অশ্রাব্য কোন গালি কোন দিন কাউকে, অন্তত নেটে দেবনা। কারণ আমার ছেলের নেটের জগতে আসতে হয়তো আর কয়েক বছর।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৭

ত্রিশোনকু বলেছেন: কৃতজ্ঞতা আপনাকে।

আপনিও ঢুকিয়ে দিন অন্যদের মগজে।

ব্যান, বর্জনের চেয়ে সেটা হবে কোটিগুণ কার্যকরী।

৪২| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ২:১৯

মিনেসোটা বলেছেন: লাভ নেই এসব বলে, বাঙলা একসময়ে রেললাইনের পাশের গরীবের অপভাষা ছিল, সংস্কৃত বলা লোকজন মরে গেছে, বাংলা টিকে গেছে।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৩

ত্রিশোনকু বলেছেন: গরীবের ভাষা ছিল, অন্তজ ছিল এ নিয়ে তর্কে না গিয়ে এটুকুই বলবো, অশ্লীল ছিল না আজকের নেটের ভাষার মতন।

জীবিত ভাষা বহমান, পরিবর্তনশীল তার মানে কি এই যে এই ভাষা অশ্লীলতা পরিহার করতে পারবেনা?

আর যে ভাষা মৃত তা নিয়ে মুষ্টিমেয় পন্ডিত ছাড়া আর কারু তেমন মাথা ব্যাথা নেই।

৪৩| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:০২

উপপাদ্য বলেছেন: অনলাইনে এই ধরনের ভাষার ব্যবহার আগে ছিলো না।
ফেইসবুকে এই ধরনের ভাষা চর্চার পূর্বে ব্লগেই এর জন্ম ও পরিচর্যা। "...ন্দানোর টাইম নাই" টাইপের ভাষা ব্যবহারের জন্য একটা বিশেষ চক্র দায়ী। এই চক্রটাকে প্রমোট করা হয়েছে ব্লগে ব্লগে।

পোস্টের বক্তব্যের সাথে শতভাগ সহমত। ধন্যবাদ প্রিয় ব্লগার।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৪

ত্রিশোনকু বলেছেন: উপপাদ্য, স্বাগতম আপনাকে।

৪৪| ০৮ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৪৩

অকুল পাথার বলেছেন: আমি মনে করি গালাগালি বন্ধে পরিবারের প্রধান ভূমিকা পালন করা উচিত। যার পিতা মাতা গালাগালি করে না তার সন্তানও কোনদিন গালাগালি করবে না আমার বিশ্বাস। আমি আপনাদের সাথে আমার একটা ব্যাক্তিগত কথা শেয়ার করি , আমি ছোট বেলা দেখেছি আমার পিতা গালাগালির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। তার ফলশ্রুতিতে আমার ভাই বোনদের মুখে কখনও গালাগালি শুনিনি। একদিন আমার ইমিডিয়েট বড়বোন মাকে ... বাচ্চা বলে গালি দিয়েছিল সাথে সাথে আমার বাবা ওকে মেরে বাড়ি থেকে বের করে দিয়েছিল। তার পর থেকে কেউ গালি মুখে উচ্চারন করার সাহস পাই নাই।

ধন্যবাদ সুন্দর একটা বিষয় তুলে আনার জন্য।

০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৭

ত্রিশোনকু বলেছেন: অকুল পাথার,

মতামতের জন্যে অনেক ধন্যবাদ।

পরিবারই প্রধান ভূমিকা পালন করে থাকে এ ক্ষেত্রে এবং যেহেতু খুবই কম সংখ্যক পরিবার ছাড়া আর সব পরিবারই এব ব্যাপারে সচেতন তাই আমাদের এই ব্যাপারটাকে মোকাবেলা করা খুব কঠিন কিছু বলে আমি মনে করিনা।

৪৫| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৮

অস্পিসাস প্রেইস বলেছেন: ধন্যবাদ ত্রিশোনকুদা , দরকারি ইস্যুতে ব্লগে চমৎকার একটি পোস্ট দেয়ায়।

ত্রিশোনকুদা ,যারা আপত্তিকর আচরণ করে অনলাইনে, আপনার মাধ্যমে তাদের কিছু বলছিঃ

পৃথিবীতে যা কিছু খারাপ, সে সবের সাথে পাল্লা দিতে নিজেদের খারাপ হবার কোন প্রয়োজন আছে?

কে কার সন্তান, কে কার আপনজন তাতে কি আসে যায়। নিজে ভুল আচরণ করে আপন পরিবারের দেয়া সুশিক্ষা অগ্রাহ্য করার দরকার আছে?

যখন কেউ খুব দরকারি বা উচিৎ বিষয়ে কিছু লিখেন, তখন তার কাছে যুক্তি থাকে। অথচ যুক্তি বাদ দিয়ে গালাগালি করা মানেতো মূল প্রসঙ্গ থেকে সরে আসা। ভুল পক্ষকে প্রসঙ্গ ঘুরিয়ে দেবার সুযোগ করে দেয়া। এটি নিজের পায়ে কুড়াল মারার মতোই।

আর কারো প্রতি ক্ষোভ উত্তেজনা থেকে যদি আমি মুখ খারাপ করি তবে তা আমার মান কমাবে, যা প্রকারান্তরে অন্যের জয় হবার মতোই।


নিজের মা বাবার সন্তান আপনি। কত নিষ্ঠার সাথে সুব্যবহার শিখিয়েছেন আপনাকে, কষ্ট করে লেখাপড়া করিয়েছেন। একটু তাদের কষ্টের সম্মানটাতো রাখুন।

রাগের মাথায় একদিন/দুইদিন না, দিনের পর দিন আজেবাজে ভাষা ব্যাবহার করছেন। আজকে যে স্কুলপড়ুয়া ছেলে/মেয়েটি জীবনে প্রথম ফেসবুক খুলছে, তার কিন্তু ধারনাও নেই এভাবে লিঙ্গ/বয়স নির্বিশেষে যাকে ইচ্ছা যা ইচ্ছা গালাগালি করা জায়/ফটোশপ করা যায়। একদিন আমাদেরও এত জোশ থাকবে না ফেসবুকে, রক্ত এত উত্তেজিত থাকবেনা। সেদিন ইয়াং কেউ আপনাকে নিয়ে যাতা কাদা ছোড়াছুড়ি করলে, একটু ভেবে দেখবেন। সে এইসব গালিগালাজ/ খারাপ মানসিকতা আপনার কোন পোস্ট থেকে শিখেনিতো?

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৬

ত্রিশোনকু বলেছেন: Auspicious Praise,

তোমার প্রতিটি বাক্যই, যুক্তিই যথাযথ। সবচে' ভাল্লেগেছেঃ

"যখন কেউ খুব দরকারি বা উচিৎ বিষয়ে কিছু লিখেন, তখন তার কাছে যুক্তি থাকে। অথচ যুক্তি বাদ দিয়ে গালাগালি করা মানেতো মূল প্রসঙ্গ থেকে সরে আসা। "

৪৬| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩২

মাসুম আহমদ ১৪ বলেছেন: অনেককে বলতে শুনেছি কে বা কারা নাকি এই গালাগালি'কে শিল্পের পর্যায়ে নিয়ে গেছে। তাদের এসব কথাবার্তা আর গালাগালি শুধু তাদের নোংরা মন-মানিসিকতার বহিঃপ্রকাশ ঘটায় না, সাথে অন্যদেরও এফেক্ট করে। স্পেসিয়ালি ইয়াংদের মাঝে। তাছাড়া এসব গালাগালি এমন একটা অস্বস্হিকর পরিবেশের সৃষ্টি করে যেখানে কমফোর্ট ফিল করা যায় না।

আই থিংক তাদের মাঝে সাইকোলজিকেল প্রব্লেম আছ। আমি দেখেছি তারা যাখন কোন বিষয়ে বিতর্কে পেরে উঠেনা তখনি গালাগালি শুরু করে দেয় !

সবচেয়ে বেস্ট ওয়ে হলো ওদেরকে ব্যক্তিগতভাবে ইগনোর করা, দলগতভাবে ইগনোর করা!

পোস্টে ++

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

ত্রিশোনকু বলেছেন: স্বজনপ্রীতি কে,

দূর্নিতিকে,

অশ্লীল ভাষাকে

শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে।

শিল্প কি আর শিল্প আছে?

৪৭| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৫৪

একজন আরমান বলেছেন:
চিন্তার বিষয়।

সচেতন হবো।

ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট দিয়ে সচেতন করার জন্য।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম একজন, এখন তো দুই জন।

৪৮| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পোষ্টটি স্টিকি করার জন্য সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১০

ত্রিশোনকু বলেছেন: :)

৪৯| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:২১

গরল বলেছেন: সংসদের মত যায়গায় যখন এসব চর্চা করা হয়, অতএব বুঝতে বাকি নাই যে আমরা অধপতনের কোন যাগায় এসে গেছি।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১১

ত্রিশোনকু বলেছেন: অত্যন্ত দূঃখ জনক ও হতাশা ব্যাঞ্জক।

৫০| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৭

আল ইফরান বলেছেন: আমার স্কুল লাইফের প্রত্যেকটা মারামারি আর কলেজ লাইফের একমাত্র মারামারি হয়েছিলো এই গালি দেয়াকে কেন্দ্র করে।
আমি দাবী করছি না যে আমি নিজে কখনোই গালি দেই না।
এটলিস্ট পাবলিক স্ফিয়ারে চেস্টা করে নিজের এই খারাপ দিকটাকে চেপে যেতে।
এখনো চেস্টা করে যাচ্ছি যথাসম্ভব এই নিয়মটা মেনে চলতে, আল্লাহ ভরসা :)

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২২

ত্রিশোনকু বলেছেন: "আমি দাবী করছি না যে আমি নিজে কখনোই গালি দেই না।
এটলিস্ট পাবলিক স্ফিয়ারে চেস্টা করে নিজের এই খারাপ দিকটাকে চেপে যেতে।"

-এক্কেবারে লক্ষ্য বস্তুর লক্ষ্য বিন্দুতে।

৫১| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩৮

চিরতার রস বলেছেন: সামাজিক অবক্ষয়ের এই ক্ষয় রোগ আস্তে আস্তে চারিদিকে ছড়িয়ে যাবে বোধ করি, যদিনা এখনই কার্যকর পদক্ষেপ না নেয়া হয়।

ব্লগকে আমরা অবশ্যই এই রোগের আওতামুক্ত রাখতে পারি, যদি ব্লগ কর্তৃপক্ষ সজাগ দৃষ্টি দেন এবং কাউকে ছাড় না দেন। গালিবাজদের অবশ্যই ব্যান করা উচিত। হয়তো আইডি ব্লগ করলে ব্লগে ইউজারের সংখ্যা কমে যাবে, যা ব্লগ কর্তৃপক্ষের একটা মাথাব্যাথার কারণ হলেও হতে পারে। তার পরেও এটি সমাজ তথা দেশের জন্য মঙ্গলকরই হবে বটে।

বাস্তবধর্মী পোস্টের জন্য অসংখ্যা ধন্যবাদ।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

ত্রিশোনকু বলেছেন: সহমত,

সাথে প্রনোদন,

ব্যাবহারে নিরুৎসাহিত করা,

সামাজিক সচেতনতনা,

একঘরে করা।

৫২| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪৭

অন্তরন্তর বলেছেন:


পোষ্টটি স্টিকি করার জন্য সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ।
গালিবাজদের ব্যান করা হউক।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

ত্রিশোনকু বলেছেন: :)

৫৩| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৩

জেনারেশন সুপারস্টার বলেছেন: অশালীন ভাষায় গালাগাল,ইঙ্গিতপূর্ণ খোঁচাখুচি,হুমকি দেওয়া নিজের অসহায়ত্বের প্রকাশ।কিন্তু সমাজে এগুলো আক্রমণ,প্রতিশোধপন্হা বা উচিৎ ব্যবস্হা হিসেবে মানবমনে প্রতিষ্ঠিত যদিও আমাদের উচিৎ ছিল মানুষকে সচেতন করে তোলা।উত্তর না থাকলে বা যু্ক্তিদিয়ে মোকাবেলা করার শক্তি না থাকলে মানুষ এসকল পন্হার উপর নির্ভরশীল হয়ে পড়ে।আপনার ছেলের কর্মকান্ডে সাহায্য করতে পারলে খুশী হব যদিও ভাষা পরিশীলিত করার প্রক্রিয়াটা দীর্ঘমেয়াদী।সেল্যুট মেজর:

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ সুপারষ্টার।

৫৪| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৭

যীশূ বলেছেন: ইদানীং মাঝে মাঝে সভ্যতাটাকে চরম অসভ্য মনেহয়।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৭

ত্রিশোনকু বলেছেন: :( :(

৫৫| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:১৯

রিফাত ২০১০ বলেছেন: অশ্লীল ভাষা যখন সপ্রতিভতা শিরোনামে সামু পোস্ট স্টিকি করেছে দেখে অবাক হলাম। এখনো সামুতে গালিযুক্ত লক্ষাধিক মন্তব্য পাওয়া যাবে। ছাগু দমানোর নামে একটা সিন্ডিকেট দেশের সবচেয়ে বড় ও মত প্রকাশে অপেন প্ল্যাটফর্ম নামে খ্যাত সামুতেই সর্বপ্রথম গালির চর্চা করে।

ছাগু দমানোর জন্য গালাগালি করতে হবে কেন এরকম প্রশ্ন করলে এবং কেউ প্রতিবাদ করলে তাকে ছাগু ট্যাগ দিয়ে নিক ব্যান করা হয়েছে এবং এখানে গালিবাজদের প্রমোট করা হয়েছে।

অথচ আজকে গালিগালাজের বিরুদ্ধে দেওয়া পোস্ট স্টিকি হয় সামুতে। ভণ্ডামির একটা মাত্রা থাকা উচিৎ।

উপরে অনেক সুশীল বাবু দেখলাম মন্তব্য করেছেন । তারা ঐ সব গালিবাজদের সাথে সুসম্পর্ক বজায় রেখে চলে। সুশীল বাবুদের সাথে চিহ্নিত গালিবাজদের ব্লগিয় এবং ফেসবুকীয় ইন্টারেকশন চোখে পড়ার মত। এই সুশীল বাবুরা বিভিন্ন ক্যাচালে জড়িত। এরা ক্যাচাল করে একজন গালিবাজকে উস্কানি দেওয়ার মাধ্যমে গালি দিতে প্রলুব্ধ করে। তাই এরাও সমান অপরাধী। যারা অন্যায় করে এবং যারা অন্যায় করার জন্য উস্কানি দেয় তারা দুই দলই সমান অপরাধী।

সাধারণত ক্যাচাল পোস্ট গুলোতে বেশি গালাগালি হয়। তাই গালাগালি কমাতে হলে সর্বপ্রথম ক্যাচাল বন্ধ করতে হবে। ক্যাচাল পোস্ট কিংবা ব্যক্তি আক্রমণ করে লেখা পোস্ট সাথে সাথে মুছে ফেলতে হবে। গালিবাজ এবং গালাগালির উস্কানি দাতা ( হোক সে সুশীল বাবু) দুইটাকেই ব্যান করতে হবে।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

ত্রিশোনকু বলেছেন: "তাই গালাগালি কমাতে হলে সর্বপ্রথম ক্যাচাল বন্ধ করতে হবে। ক্যাচাল পোস্ট কিংবা ব্যক্তি আক্রমণ করে লেখা পোস্ট সাথে সাথে মুছে ফেলতে হবে। গালিবাজ এবং গালাগালির উস্কানি দাতা ( হোক সে সুশীল বাবু) দুইটাকেই ব্যান করতে হবে। "

-সুচিন্তিত বিশ্লেষন মূলক বক্তব্যের জন্যে সাধুবাদ।

৫৬| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২০

কখনো আমি হালুম হালুম করি বলেছেন: 8-|
অসম্ভব ভালো আর গঠণ্মূলক একটা লেখা
আশা করি সবাই ভাববেন.

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩১

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ হালুম।

৫৭| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪২

রুহুল জাকি বলেছেন: সঠিক তারিখ মনে নেই। ভার্সিটিতে পড়ার সময় বাংলা সিনেমার একজন অভিনেতার কথা শুনেছিলাম যিনি এর চর্চা শুরু করেন যা আজ রীতিমত শিল্পে (!) পরিণত হয়েছে। কি গুণী শিল্পী গো!!!

আম্মার কাছ শুনেছি, ছোট সময় আমার বড় ভাই পাড়ার ছোট ছেলে পেলেদের সাথে খেলতো। একদিন বাসায় এসে বলছে আম্মু আমি ওদের সাথে খেলবো না। ওরা খালি দুষ্টু কথা ( ;) বলে!

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

ত্রিশোনকু বলেছেন: হা হা হা হা হা হা হা হা হা হা :D :D :D :D :D

৫৮| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৯

এস.কে.ফয়সাল আলম বলেছেন: অশ্লীল ভাষাকে না বলুন

....... আমি এটা মেনে চলি।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

ত্রিশোনকু বলেছেন: হ্যাঁ আমি জানি, এই প্রোপিকটা অনেক আগের এবং খুব পরিচিত তো!

৫৯| ০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:০৬

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: আপনি কি ৪৮৬ আমলের কথা বলেছেন ? যখন ডস৬ ছিলো অপরেটিং সিস্টেম। যাতে হার্ড ডিস্ক আর মাউস ছিলো না।(১৯৯১-৯২ সালে এটা ব্যবহার করেছি)

নাকি মাউসসহ উইন৩.১১ ওএস ছিলো ? (১৯৯৪ সালে এটা ব্যবহার করেছি)

তবে পিসি কেনার সাহস বা মুরোদ কোনটাই তখন ছিলো না। বহুদিন আগের কথা মনে করিয়ে দিলেন !!!

সেই কালেই আমার এক পরিচিত সিনিওর প্রকৌশলী বন্ধু টিএন্ডটিতে চাকরী করতেন। তাঁর অফিসে বসে নব্য শুরু হওয়া 'চ্যাটিং' করতে গিয়ে আমেরিকানদের পাল্লায় পড়ে তাজ্জব হয়ে গেলাম। অশালীন ভাষার তুবড়ি ছোটাতো মার্কিনীরা। সেই থেকে বহুদিন চ্যাটিংকে এড়িয়ে চলতাম অশালীন গালাগালির ভয়ে। সেই ভূত আমাদের ঘাড়ে চেপেছে।

আপনার সময়োচিত অভিমতকে সমর্থন করছি। সচেতন ভাবে এর প্রতিবাদ হওয়া দরকার।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫১

ত্রিশোনকু বলেছেন: মাউসসহ উইন৩.১১ ওএস ছিলো । :) :) :)

ধন্যবাদ এ.টি.এম.মোস্তফা কামাল।

৬০| ০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫৭

মুরাদ-ইচছামানুষ বলেছেন: টিনেজ ছেলেপেলেরা এই ভাষার প্রতি আকৃষ্ট হয় ঠিকই, তবে আমার ধারণা বয়স বাড়ার সাথে সাথে এটা যে খারাপ তা বুঝতে পারবে।

এর জন্য গালিবাজদের সাথে এমন কিছু লোক ও দরকার যারা বলবে এইসব গালাগালি ছাড়াও ক্ষোভ প্রকাশ করা যায়।

পোস্টের জন্য ধন্যবাদ।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ মুরাদ আপনার সুচিন্তিত মতামতের জন্যে।

এটা ঠিক যে অধুনা যারা অশ্লীলতার চর্চা করে তারা বয়সে নবীন কিন্তু একটা দূঃখ জনক ব্যাপার হল এই ভাষা অন্তর্জালে চালু করতে যারা অগ্রনী ভুমিকা পালন করেছে তারা বয়সে নবীন নন।

৬১| ০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: @ এইডা কিছু হই?? পয়েন্টটা ঠিকমতো ধরছেন!

সেই চেতনাবাজ সিন্ডিকেট যারা গালাগালির অবাধ লাইসেন্স দাতা সেজেছিল! এ টিম বিটিম ননামে ব।লগকে বিভক্ত করে রাখার চেষ্টা করত.... তারাই আজ সাধূ সাধূ মূখ করছে দেখে হাসি পায়।

অবশ্য একটা কারণ হতে পারে- তারা যাদের গালি দিত- তারা ভদ্রতাবশত, সংকোচে, লজ্জ্বায় অনেক সময়ই পেরে উঠতনা, উল্টো ব্যান হতো! তারাই একসময় লজ্জ্বা জড়তা ঝেরে ফেলে ফিরে দাড়াল। গালির বদলে গালী, যখন শুরু হলো তখনই চেতনাবাজ গং থমকে গেল!

তবে যেভাবেই হোক, যে কারণেই হোক- গালি পরিত্যাজ্য। গালি মুক্ত হোক ব্লগ। সিন্ডিকেট মুক্ত হোক ব্লগ। মুক্ত আলোচনার মতপ্রকাশের মাধ্যম হোক ব্লগ।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২০

ত্রিশোনকু বলেছেন: তবে যেভাবেই হোক, যে কারণেই হোক- গালি পরিত্যাজ্য। গালি মুক্ত হোক ব্লগ। সিন্ডিকেট মুক্ত হোক ব্লগ। মুক্ত আলোচনার মতপ্রকাশের মাধ্যম হোক ব্লগ।

- হ্যাঁ তাই হোক, আমরা এক সাথে অশ্লীলতা দমনে সচকিত হই, এগিয়ে আসি। ব্লগ হোক মুক্ত আলোচনার মতপ্রকাশের মাধ্যম।

৬২| ০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২০

রোহান খান বলেছেন: আজ সমাজে প্রতিটা অধ্যয়ে ঘুনপোকা ধরে কুড়ে কুড়ে খাচ্ছে, অথচ আমরা এমন ছিলাম না। কই ২০০৫ সালেও একটা কলেজে পড়া মেয়ে ফেইসবুক একাউন্ট খুলতে ভয় পেত। আর এখন । ২০০৭ সালে জন্ম নেওয়া ভাগ্নিরও ফেইস বুকে সেলফি দেখলে বুকে কাপন দিয়ে উঠে। এ কোথায় বাস করছি আমরা। এখণি যদি এই অবস্থা হয় তাহলে ২০২০ তে হাতির ঝিলে ফ্রেন্স কিসিং কমন ব্যাপার। বিশ্বাস না করলেও এটাই সত্ত্য। শুধুকি ফেইবুকিং বলে চলে গেলেই ছাড় পাবেন। সরকারী - বেসরকারি ক্যাম্পাস গুলোয় যান। হুম, সবাই নয় কিন্তু ভালো মানুষের সংখ্যা নেহাত কম। সবচেয়ে বড় ব্যাপার মানুষের ভিতরে আর মনুষত্ব বলে কিছুই নেই।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২২

ত্রিশোনকু বলেছেন: আমি কিন্তু আজন্ম আশাবাদী।

অশ্লীলতা অন্তর্জালে রোধ করা সম্ভব।

৬৩| ০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৩

শাহ আজিজ বলেছেন: গালিগালাজ ব্যাপারটা ইয়াহু চ্যাট রুম থেকে প্রথম আসে । আমি ০৫ ও ০৬ এর কিছুটা সময় এই চ্যাট রুমে সময় দিয়েছি । ভয়েস চ্যাটে অসহনীয় গালিতে প্রতিবাদ করলে বুট মেরে আমাকে রিস্টার্ট করতে বাধ্য করত । আমি ফেসবুকে ৯৯% ভালো এবং বিসয়ভিত্তিক আলাপে যাই ।কদাচিৎ গালিতে অংশ নেই গালির বিপরীতে এবং ব্লক করে দেই যথারিতি । যারা গালিগালাজ করে তারা আসল পরিচয়ে থাকেনা । সবচে ভালো একটা ভালো গ্রুপ ফর্ম করা যাতে অর্বাচীনরা সেখানে সুযোগ না পায় । এইমাত্র দুজঙ্কে গালি দিলাম সঙ্গত কারনে । আমি বহু লোককে ব্লক করেছি এযাবত । আমি ফ্রেন্ড রিকু দেইনা , আসে । আমার সাইটে ৯০% ইনফো বেজ যাতে পৃথিবীর এক্মাথা থেকে আরেক মাথায় ঘুরতে পারি সাচ্ছন্দে । আমার ছেলে এবং মেয়ে কেউই নোংরা ভাষা বা সঙ্গ ন্যায় না। সে শিক্ষা দিয়ে রেখেছি । বাবা মায়ের উচিৎ এসব দেখা । ফেবুর কাছে কমপ্লেইন তারা বলে তাদের কমুনিতি আইনের মধ্যে আসছেনা ব্যাপারটা ।

আপনার নিজেকে শুদ্ধ হতে হবে আগে ।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ শাহ আজিজ।

৬৪| ০৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩৮

জানা বলেছেন:

জোরেসোরে আলোচনা এবং বিপুল অংশ গ্রহণ আশা করছি পোস্টটিতে।


৪৩ নম্বর মন্তব্যের প্রেক্ষিতে উপপাদ্য ভাইকে বলছি:

সেই ২০০৫ এ বিশ্ব জুড়ে ছড়িয়ে থাকা সমস্ত বাংলা ভাষাভাষির জন্যে বাংলায় কম্পিউটিং করতে পারার আনন্দ ও গৌরব এবং বাংলাদেশে সর্ব প্রথম সোশ্যাল মিডিয়া বা সামাজিক মাধ্যমের ধারণাটা যখন এই সামহোয়্যার ইন ব্লগই এনে দিল, অন্তরজালে মুক্তমত প্রকাশসহ নিজেকে প্রকাশ বিকাশের অপার দুয়ার খুলে দিলো সম্পূর্ণ নিজেদের প্রচেষ্টায়, ব্যয়ে এবং স্বদেশ ও মাতৃভাষার প্রতি শ্রোদ্ধায়, মমতায় এবং দায়িত্বশীলতায় তখন ভাল-মন্দ অনেক কিছুর দায় ও তাকে নিতে হয় বৈকি। মত প্রকাশের অধিকার আপনার (আমাদের সবারই) আছে বলেই সেই সুযোগটা যে খুব দরকার এবং তা প্রতিষ্টা করার জন্য আমাদের যে গলদঘর্ম প্রচেষ্টা তার ভারটিও নিশ্চয়ই আমাকে নিতে হয়েছে এবং নিতে হবেই। এ জন্য আমার প্রস্তুতিও অব্যহত থাকে। কারণ আমার চাওয়া "আমার বলবো, বলতে দেবো অর্থাৎ শুনবো এবং সুস্থ বিতর্কে সঠিকটা বেছে নিয়েই চর্চা করবো।" - এই চাওয়াটায় যে পথ চলা, তার আদ্যোপান্ত নিশ্চয় অতখানি মসৃণ হবার কথা নয়। কারণ আপনি আর আমি দু'টো ভিন্ন মানুষ হওয়ায় ভিন্ন মত অবশ্যাম্ভাবী এবং সেটাই স্বভাবিক। সেখানে আপনি এবং আমি মত প্রকাশে কতখানি সহনশীল হবো, কতখানি দায়িত্ববোধ লালন করবো সেটা আমাদের ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক শিক্ষার উপর অনেকখানিই নির্ভর করে।

ফেইসবুক তো আরও অনেক পরের পর্ব। এমন কি সামহোয়্যার ইন ব্লগের পর আমাদেরই সৃষ্ট আরেকটি ক্ষুদ্র ব্লগিং প্ল্যাটফর্ম 'আওয়াজ' ও বাংলাদেশে দ্বিতীয় অর্থাৎ ফেইসবুকের আগেই এসেছে। একটু চোখ খোলা রাখলেই আমরা বুঝতে পারবো যে ফেইসবুক এর ব্যাবহারকারী এবং ব্লগারের মধ্যে একটি পরিষ্কার রকমফের বা পার্থক্য রয়েছে যার ব্যাখ্যার প্রয়োজন নেই। তাই তার গতি-প্রকৃতি নিয়ে আলাপটিও এখানে চাইছি না।আপনি আমি আমরা সকলেই যে যার উপযুক্ত পথটিতেই হাঁটতে স্বচ্ছন্দ।

আমাদের চোখের সামনেই যেমন বিশেষ গুনাবলী (!!) দখলবাজি, দলবাজি, ক্ষমতাবাজি, গলাবাজি আর গালিবাজির অধিকারী মানুষগুলো তেমনি আশেপাশে উপরে নীচে রয়েছে দাঁতাল স্বদেশ বিরোধী, স্বাধীনতা বিরোধী এবং জাতীয় স্বার্থবিরোধীর দল। আর এদের কেউই ঐদ্ধ্যত্বে এবং নোংরামিতে কারোর চেয়ে পিছিয়ে নেই। ব্লগেও এরা এদের দৌরাত্ন প্রতিষ্টায় পিছপা হয়নি। পাশাপাশি আপনি যদি নিরপেক্ষ দুটো চোখ খোলা রাখেন তবে দেখবেন যে আমরা কতভাবে এবং কতখানি ধৈর্য্যের সাথে এদের সাথে যুঝে চলেছি। আপনি একজন সুস্থ ভাবনার মানুষ হয়ে কোন ভাবেই বলতে পারেন না যে আমরা এদের কাউকেই "প্রমোট" করেছি/করছি। এই প্ল্যাটফর্মে আপনার ব্লগিং এর বয়সতো কম হলোনা। এতোখানি সময় পার হবার পর আশা করবো আমাদের মনোভাব এবং দায়িত্বশীলতা নিয়ে আপনি যা খুশী তাই বলবার আগে ভেবে দেখবেন।

মনে রাখবেন, সুস্থ ও মুক্ত বুদ্ধি চর্চাকারী দায়িত্বশীল ব্লগারদের মধ্যে যেসব কীট-পতঙ্গ মাঝে-মধ্যে শিং এবং লেজ সহকারে হাজির হয় তাদের এই ব্লগাররাই তাড়িয়ে বেড়ায়, কোনঠাসা করে রাখে এবং পাশাপাশি আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করে যাই। তারপরেও এরা আসে, আছে এবং এদের বিরূদ্ধে আমাদের সম্মিলিত দায়িত্বশীলতাও অব্যহত থাকবে বলে বিশ্বাস করি এবং ব্লগারদের উপর আস্থা রাখি। ধন্যবাদ।



@ত্রিশোনকু দা, দরকারী পোস্টটি জন্য ধন্যবাদ এবং অশেষ কৃতজ্ঞতা।





০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

ত্রিশোনকু বলেছেন: ব্লগীয় কতৃপক্ষের অংশ গ্রহন ছাড়া এই আলোচনা অসম্পূর্ণ থেকে যাচ্ছিল।

সেই পূর্ণতা দেবার জন্যে জানাকে ধন্যবাদ।

৬৫| ০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: সত্যি সত্যিই যারা ভাষা ব্যবহারে দায়িত্ব জ্ঞানহীন তাদেরকে সবাই মিলে বয়কট করলে হয়ত কিছুটা ফল পাওয়া যেতে পারে।


তবে বিশেষ ভাবে লক্ষনীয় সামুর প্লাটফর্মেই একটা গোষ্টি আর একটা গোষ্টিকে দমাতে গিয়ে গালির চর্চা করে থাকে যাহা মোটেই কাম্য নহে। আরও লক্ষনীয় যে, তাদেরকে অনেকেই আবার প্রমোট করে। যদি এই অবস্থা হয় তাহলে কী ভাবে এই গালিবাজদের বয়কট করা যাবে? কেউ বলবেন কী?

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

ত্রিশোনকু বলেছেন: গালাগালি যারা করে তারা যে পক্ষেরি হোক তাদের সযতনে এড়িয়ে যাওয়া যেতে পারে।

কেউ প্রোমোট করুক আর নাই করুক আমরা যদি সচেতনতা গড়ে তুলতে সক্ষম হই তা'লে গালিবাজরা নিষ্ক্রিয় হয়ে পড়তে বাধ্য।

৬৬| ০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

চারশবিশ বলেছেন: আসলে আমরা কিছু কিছু কথা শুনতে শুনতে অভ্যস্ত হয়ে যাই
প্রথম প্রথম ওটা গালি হলেও পরে সাধারন ভাষা হয়ে যায়
তখন মনেই হয় না ওটা গালি

একটা উদাহরন দেই
আমার এক বন্ধু প্রায়ই আমার অফিসে আসে
এসেই বলে কিরে ুদির ভাই কেমন আছিস

ওর কাছে " ুদির ভাই" কথাটা এতই স্বাভাবিক হয়ে গেছে
যে সবার সামনে বলতে কোন দ্বিধা নাই

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

ত্রিশোনকু বলেছেন: অভ্যস্ততা তো সমস্যাই, এই গালিবাজীতে আমরা যে অভ্যস্ত হয়ে পড়ছি, এটাই সপ্রতিভতা বলে প্রতীয়মান হচ্ছে দিন দিন। এটাকে তো বিনাশ করা প্রয়োজন।

তারপরও কথা থেকে যায়, যে বন্ধুটি আপনার ওই শব্দটি ব্যবহার করে সে কি তার পুত্র ধন, কন্যা বা মা বাবাকেও তাই বলে সম্বোধন করে?

৬৭| ০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৯

রাইতের কইতর বলেছেন: যে দেশের পালামেন্টে বসে গালি চচা হয় সেই দেশের জনগন আমরা।
বলা যায় অনেকটা অযাচিতভাবে'ই গালি আমাদের ভেতর জায়গা করে নিয়েছে।হ্যা পরিত্তান চাই এইসব থেকে।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

ত্রিশোনকু বলেছেন: পরিত্রাণ চাই আমরা সবখান থেকেই এই ভাষার ব্যবহারের।

৬৮| ০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

মেংগো পিপোল বলেছেন: ভাই আপনার লেখাটা সত্যিই ভালো লাগলো। পুতি গন্ধময় হয়েযাচ্ছে সমাজ, ধিরে ধিরে। অশ্লিলতা আধুনিকতার মোড়কে ভোগ্য সামগ্রি হয়ে যাচ্ছে। নাহলে ডিজে পার্টিতে গানে ফাকে ফাকে বলা হয় "সেক ইট- বেইবি সেক ইট"
এখন মিলিয়ন ডলারের প্রশ্নটা হলো কি সেক করতে বলা হচ্ছে বেইবিকে।

অথবা বলা হয় "উহ আহ দেটস দা মিউজিক প্লে"। এখানে উহ আহা টা কিসের শব্দ?

যা হোক আধুনিকতা থেমে থাকবনা। এটা এগিয়ে চলেবে, তবে সেই আধুনিকতা হোক সভ্যের- অসভ্যের নয়।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

ত্রিশোনকু বলেছেন: "তবে সেই আধুনিকতা হোক সভ্যের- অসভ্যের নয়। "

-সহমত।

৬৯| ০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: পোস্টে অনেক ভালো ভালো মন্তব্য পড়েছে। গঠনমূলক, বিশ্লেষণধর্মী সব ধরণের মন্তব্যই আছে।
যেকোনো সম্পর্ক এবং বন্ধুত্ব গড়ার পূর্বে ভেবে নেয়া উচিৎ কিংবা ঘেঁটে দেখা উচিৎ কার সাথে আমরা সম্পর্কে জড়াচ্ছি কিংবা কার সাথে আমরা বন্ধুত্ব গড়ছি। নিজের চারিপাশটা আমরা কেমন চাই এবং নিজেদের সন্তানদের আমরা কী পরিবেশে বেড়ে উঠতে দেখতে চাই, এই ব্যাপারগুলো যদি মাথায় থাকে, তবে অশ্লীল পরিবেশ এমনিতেই বর্জন করা হয়ে যাবে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি যদি আমরা ধর্মীয় শিক্ষা এবং পারিবারিক মূল্যবোধটা আমাদের মাঝে বজায় রাখতে পারি, তবে এই সব গালিবাজ বা অশ্লীল পরিবেশ থেকে সহজেই নিজেদেরকে এবং নিজেদের সন্তানদেরকে দূরে রাখা সম্ভব হবে। তখন গালিবাজরা কোণঠাসা হয়ে উপলব্ধি করার চেষ্টা করবে, কেন তাদের সবাই বর্জন করে চলছে। তাদের যদি বন্ধু দরকার হয়, তারা যদি কারো সাথে সম্পর্ক গড়তে চায়, তখন নিজেদেরকে শুধরিয়ে নিয়ে সেগুলো করতে যাবে।

মূল্যবান মন্তব্য দিয়ে যারা এই পোস্টটাকে অলংকৃত করেছে তাদের সবাইকে, পোস্টের গুরুত্ব অনুধাবন করে এটা স্টিকি করেছেন বলে সঞ্চালককে এবং পোস্ট দাতা হিসাবে আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

ত্রিশোনকু বলেছেন: সুচিন্তিত মতামতের জন্যে আপনাকে স্বাগতম।

৭০| ০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:০৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় তুলে ধরেছেন ভাই। এদেরকে বর্জন এবং উপদেশ দেয়ার মাধ্যমেই শোধরাতে হবে, নইলে ভবিষ্যত আসলেই অন্ধকার...

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ জহির।

৭১| ০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

নীল অভ্র বলেছেন: এটাই এখন স্টাইল। যে ফলো করে সে আধুনিক। যে করে না, সে তো 'ক্ষ্যাত'। আর শুধু অন্তর্জালেই নয়, হিন্দি, ইংরেজি মুভি দেখে দেখে ভালো কিছু শেখার চেয়ে এইসব শিখতেও বেশি আগ্রহি, আর আমাদের তরুণ প্রজন্মের অনেকেই নিজেদের লাইফ স্টাইল সেরকম করে নিতে চাইছে। আহ, এ যে বড় বেদনার।কিন্তু চেয়ে চেয়ে দেখা আমাদের কী করার আছে।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

ত্রিশোনকু বলেছেন: হাল ছারলে যা হতে পারতো , যা হবার সম্ভাবনা ছিল তাও যে আর থাকবেনা।

৭২| ০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

আম্মানসুরা বলেছেন: আপনার পোষ্টের সাথে শতভাগ সহমত প্রকাশ করছি। অযোগ্য মানুষ একটু জনপ্রিয়তা পেলে কি পরিমাণ নোংরা ও আক্রমনাত্নক হতে পারে তার প্রমান হল ওই গালিবাজ প্রাণী গুলো। এরা ক্ষমতা পেলে যে কি করত তা আল্লাহই মালুম!


আপনাকে ধন্যবাদ খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় তুলে ধরার জন্য এবং সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ স্টিকি করার জন্য।

০৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

ত্রিশোনকু বলেছেন: ঠিকই বলেছেন।

কেউ কেউ আবার সবার নজরেও এসেছেন এই গালিবাজি করে।

৭৩| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:২৬

এস প্রামানিক বলেছেন: কিন্তু পরিবর্তন-ই যদি সংসারের নিযম হয়,তাহলে রোধকরা কি কষ্ট সাধ্য নয়?
ভাল লিখেছেন,ভাল থাবেন ।

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২৫

ত্রিশোনকু বলেছেন: পরিবর্তন তো নিয়মই, বিশেষ ভাবে পরিবর্তন হয় জীবন্ত স্বত্তা। বাংলা ভাষা একটা জীবন্ত ভাষা, পরিবর্তন অবশ্যাম্ভাবী।

এতে আঞ্চলিক, অন্তজ, বিদেশী ভাষা ধুকে পড়ছে অহরহ।

কিন্তু অশ্লীলতা তো স্ব্বাভাবিক বিবর্তন নয় ভাষার। সমতটের হাজার বছরের ইতিহাসে এ ধরনের বিবর্তন ঘটেনি বাংলা ভাষার।

৭৪| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:২৭

জাতির বোঝা বলেছেন:
আমি মনে করি এখনই সময় আমরা এই জঘন্য, অশ্রাব্য অশ্লীল ভাষার ব্যাবহার বন্ধ করতে সক্রিয় হবার। আমরা যদি এই জঘন্য ভাষার ব্যাবহারকারীদের বর্জন করি, তাহলে অতি সহজেই এই পূঁতিগন্ধময় হয়ে যাওয়া ফেইসবুককে সহনীয় করে আনতে পারবো। আজ না হয় আমার সন্তানেরা প্রত্যক্ষ ভাবে ভুক্তভোগী, কাল পরবর্তী প্রজন্মের কাচ্চাবাচ্চারা এই পঁচন ধরা ক্ষতের কবলে পড়বে।

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২৬

ত্রিশোনকু বলেছেন: জ্বী ধন্যবাদ বোঝা।

৭৫| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৮

শাকিল ১৭০৫ বলেছেন: ভালো বলেছেন ভাই!

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২৮

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ।

৭৬| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:০২

নীল জোসনা বলেছেন: খুব ভালো এবং সময় উপযোগী লেখা । ভালো থাকবেন ।

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪০

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ নীল।

৭৭| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২০

সামিউল ওয়াকিল তমাল বলেছেন: ভালো বলেছেন । আমরা যে পথে হেটে যাচ্ছি, একদিন এই দেখনো পথেই হাটবে আমাদের পরবর্তী প্রজন্ম । নিজেদের জন্য না হলেও অন্তত তাদের একটি ভাল পরিবেশ দেওয়ার জন্য হলেও আমাদের সচেতন হওয়া প্রয়োজন ।

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪১

ত্রিশোনকু বলেছেন: অত্যন্ত দামী কথা।

ধন্যবাদ তমাল।

৭৮| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২৯

আরজু পনি বলেছেন:
পোস্টটিকে স্টিকি দেখে খুবই ভালো লাগছে ।
সামহোয়্যার কর্তৃপক্ষকে অনেক ধন্যবাদ ।

আসুন ব্লগে অশ্লীল ভাষা সর্বস্ব পোস্ট, কমেন্টকারীদের এবং ফেসবুকে অশ্লীল ভাষা সর্বস্ব স্ট্যাটাস, কমেন্ট বয়কট করি ।

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৬

ত্রিশোনকু বলেছেন: ধনবাদ আবারো আরজুপনি।

৭৯| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৪৩

নিশাত তাসনিম বলেছেন: ভাই এসব আলুচনা করে কিছু হবেনা। একজন সন্তানের সবচেয়ে বড় শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে তার পরিবার। তাই আমাদের উচিৎ সন্তান যখন ছোট থাকবে তখন তাদেরকে ধর্মীয় শিক্ষা দিতে হবে । কোরান হাদিস পড়াতে হবে।

যদি তাদেরকে ছোট বেলায় ধর্মীয় শিক্ষা দেওয়া হতো , কোরান শিক্ষা দেওয়া হতো এবং শিখানো হতো যেঃ

“নিষ্প্রয়োজন কথা ও কাজ বর্জন মানুষের দীনদারকে সৌন্দর্যমন্ডিত করে।” — [তিরমিযী]
“মুসলমান হচ্ছেন সেই ব্যক্তি, যার জিহ্বা ও হাত দ্বারা কোন মুসলমান কষ্ট পায় না। আর মুহাজির হচ্ছে সেই ব্যক্তি, যে আল্লাহর নিষিদ্ধ জিনিস থেকে হিজরত করে (অর্থাৎ তা বর্জন করে)।” [বাখারী ও মুসলিম]
“যে ব্যক্তি নিজের ক্রোধ সংবরণ করে আল্লাহ তাকে তার আযাব থেকে রক্ষা করবেন। আর যে ব্যক্তি জিহ্বাকে সংযত রাখে, আল্লাহ তার দোষত্রুটি গোপন করবেন”। — [তাবরানী ও আবু ইয়ালা]
“আল্লাহর স্মরণ ও তার সম্পর্কে কিছু বলা ছাড়া কথা বাড়িও না, কেননা আল্লাহর স্মরণ ও তার সম্পর্কে কিছু কথা বলা ছাড়া কথা বাড়ানো মনকে কঠিন বানিয়ে দেয়। মনে রেখো যার মন কঠিন, সেই আল্লাহর কাছ থেকে সবচেয়ে দূরে অবস্থিত” — [তিরমিযী, বায়হাকী]
“যে ব্যক্তি যা জানে, সে অনুসারে কাজ করে, নিজের প্রয়োজনের অতিরিক্ত সম্পদ দান করে এবং প্রয়োজনের অতিরিক্ত কথা বলা থেকে বিরত থাকে, তার জন্য সুসংবাদ”। — [তাবরানী]
“সৎকাজের আদেশ অসৎ কাজ থেকে নিষেধ অথবা আল্লাহর স্মরণ সংবলিত কথা ছাড়া সমস্ত কথাই আদম সন্তানের জন্য ক্ষতিকর”।–[তিরমিযী, ইবনে মাজাহ, ইবনে আবিদ দুনিয়া]
“আল্লাহ তায়ালা কোমল চিত্ত। সবকিছুতে তিনি কোমলতাকে পছন্দ করেন।” –[বুখারী ও মুসলিম]

আত তারগীব ওয়াত তারহীব থেকে

তাহলে সন্তান যখন বেড়ে উঠতো তখন তারা আদর্শ চরিত্রের অধিকারী হতো। তাদের মনে আল্লাহর ভয় থাকতো। এবং গালির মত পাপাচার থেকে কিছুটা হলেও নিজেকে সংযত রাখতো।

গালিবাজরা যখন কারো প্রতি খুব রেগে যায় তখন গালাগালি করে । রেগে যাওয়ার পর যদি তারা পড়ত " আয়ু-জু বিল্লাহি মিনাশ শাইতোয়ানীর রাযীম " ( আমি অভিশপ্ত ও বিতাড়িত শয়তানের কুমন্ত্রণা থেকে রেহায় প্রার্থনা করছি) তাহলে তারা কতো পাপাচার থেকে নিজেকে বিরত রাখত পারতো।

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০০

ত্রিশোনকু বলেছেন: জ্বী আপনাকে অনেক ধন্যবাদ।

সমস্যা হচ্ছে সবগুলো গালিবাজ প্রাকটিসিং মুসলিম নয় কেউ কেউ আবার অজ্ঞেয়বাদী এবং নিরিশ্বরবাদী।

অনেকে আবার ধর্ম বিদ্বেষী।

৮০| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫০

বটবৃক্ষ~ বলেছেন:


সম্পুর্ণ শহমত!
আমি ব্যাক্তিগতভাবে বলব, আমি ফেসবুকে এসে গত এক বছরে যে পরিমান "গালি এবং অশ্লীল শব্দ" জেনেছি এর ২পার্সেন্ট ও আমি আমার স্কুল, কলেজ, ভার্সিটি পার হয়ে জানতামনা!! /:) /:)


পোস্ট টি স্টিকি হওয়া আমাদের জন্যে আশার বিষয়!!

ধন্যবাদ দাদা!! প্রানের কথাগুলো প্রান্জল ভাষায় বলবার জন্যে !!

আর ফেসবুকএর সেসব সো কলড সেলিব দের বাসায় চিনির বস্তা পাঠানো হোক!! ;) B-)) :P

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০৫

ত্রিশোনকু বলেছেন: "আমি ফেসবুকে এসে গত এক বছরে যে পরিমান "গালি এবং অশ্লীল শব্দ" জেনেছি এর ২পার্সেন্ট ও আমি আমার স্কুল, কলেজ, ভার্সিটি পার হয়ে জানতামনা!! "

এটা একটা ভয়াবহ তথ্য।

ধন্যবাদ বট।

৮১| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫১

অদিতি মৃণ্ময়ী বলেছেন: অসম্ভব দরকারী পোষ্টটার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ফেসবুকে আজকাল কিছু বিশেষ গোত্রীয় প্রাণীকে দেখি, তাদের গালিগালাজ নিয়ে কিছু বললে, শুধ্রায় তো না উল্টে আক্রমণ করে বসে পাল্টা গালি দিয়ে।
এদের এরিয়ে গিয়ে কিছুই লাভ হবেনা। আমার মতে এসব মানুষ মানসিক বিকারগ্রস্থ। তাই গালিগালাজ গুলোরও মাঝে মাঝে লিমিটেশন টা ভুলে যায়, খুবই অশ্রাব্য কিছু ভাষা ব্যাবহার করে থাকে।

আগে করত ছাগুদের বিরুদ্ধে, আর এখন তো যাকে তাকে দিয়ে বসে! অদ্ভুত সব আচরণ। দে নিড কাউন্সিলিং। দে আর মেন্টালি অবসেসড।

০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০৬

ত্রিশোনকু বলেছেন: আসলেই আগে ছাগুদের বিরুদ্ধে করতো, এখন যাকে তাকে।

স্বাগতম অদিতি।

৮২| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১১

পরিবেশ বন্ধু বলেছেন: বন্ধু পোস্ট চমৎকার , অনপ্রিভেত ভুলের জন্য দুঃখিত

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:৩৪

ত্রিশোনকু বলেছেন: :) :) :)

:) :) :)

অসুবিধে নেই।

বিশেষ করে, যখন পরজন্ম বলে আমার বিশ্বাসে যদি কিছু থাকতো তাহ'লে আমি এই পৃথিবীতে একজন অতি রূপবতী নারী হিসেবে ফিরে আসতে চাইতাম।

একজন রূপবতী যে পরিমান স্তুতি পেয়ে থাকে তা পেলে আমার জীবন ধন্য হয়ে যেত। :D

৮৩| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৪০

যুবায়ের বলেছেন: চমৎকার একটি বিষয়ের অবতারনা করেছেন এজন্য ধন্যবাদ।

আমার মনে হয় খুব একটা পরিবতর্ন সম্ববপর হবে কিনা তা নিয়ে যথেষ্ট সংসয় আছে।
েযখানে রাজনৈতিক শিষ্টাটার নেই!!
একদল অন্যদলকে কটাক্খ করে ভাষা ব্যবহারে সংবেদনশীল নয়!!
ডিজুজ টাইপের ছেলে মেয়েরা ফ্লাশ মব নিয়ে প্রতিযোগিতায় নামে সেখানে আমূল পরিবতর্ন হওয়াটা যথেষ্ট সংষয় সৃষ্টি করে।

তবে নতুন প্রজন্ম যদি বিষয়টাকে সিরিয়াসলিভাবে নেয় তাহলে আশান্বিত হওয়া যায়।

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:৪১

ত্রিশোনকু বলেছেন: আমি নতুন প্রজন্মের কোন দোষ দেখি না। তাদের অগ্রবর্তী প্রজন্ম গুলো এই অশ্লীলতা ছড়ানোতে নেতৃত্ব দিয়েছে।

আশা ছেড়ে দেবার কোন কারন নেই। আমাদের দেশে পারিবারিক বন্ধন এখনো সুদৃঢ়। বিশেষ করে এ ব্যাপারে সিংহ ভাগ পরিবারই বেড়ে ওঠার সময় সজাগ দৃষ্টি দিয়েছে।

আমাদের শুধু মনে করিয়ে দিতে হবে তাদের সুন্দর অতীত।

৮৪| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫০

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা পোস্ট সময়ের প্রয়োজনে... পোস্টটা স্টিকি হওয়াতে ভালো লাগলো।
এমন বাস্তবধর্মী এবং গুরুত্বপূর্ণ একটা পোস্ট দেয়াতে আপনাকেও ধন্যবাদ মন থেকেই...
এখানে অনেক ব্লগার অনেক সুচিন্তিত এবং গুরুত্বপূর্ণ মন্তব্য দিয়েছেন... সাধুবাদ সবাইকে
তবে আমি প্রিয় সহব্লগার নিশাত তাসনিমের মন্তব্য টার সাথে শতভাগ সহমত প্রকাশ পূর্বক সামান্য দুট কথা বলতে চাচ্ছিলাম...
অবশ্যই একটা ছেলে বা মেয়ে তার সর্বাধিক তাৎপর্য পূর্ণ বিদ্যাপীঠ বা শিক্ষাপীঠ যাই বলুন হোম গ্রাউন্ডে মন-মগজের বিকাশের একেবারে কাদামাটি অবস্থায় যে শিক্ষাটা পায় তাই নিয়ে, সেই আদলেই সেই শেপেই সে গড়ে ওঠে , আর একটা সময় তা দৃঢ়তা পায় এবং বিকশিত হয়, তখন আর চাইলেও তাকে খুব একটা চেঞ্জ করাটা সম্ভব হয়ে ওঠেনা!
কাজেই একটা শিশুকে যদি যথাযথ ধর্মীয় এবং নৈতিক শিক্ষাসহ অন্যান্য সৌজন্য মূলক এবং মননশীল গঠনশীল শিক্ষা গুলো দেয়া হয় একেবারে কচি বয়সটায় তবে সে যেখানেই যখন যাক, যে পরিবেশেই নিজেকে দাঁড় করাক না কেনো, সে বেক্তিত্তের পরিচয় আদর্শের পরিচয়ই দেবে।
কাজেই সরবাগ্রে শিশুর জন্য সুন্দর পরিবেশ নিশ্চিত করাটা জরুরি এবং যথার্থ নৈতিক এবং ইসলামী শিক্ষা দেয়াটাও অগ্রজ দায়িত্ব।
আর আপনিকি জানেন ওই ফেসবুকের ওই তুবড়ি ছোটানো গালিগালাজ কিংবা অশ্লীল অশ্রাব্য শব্দ নির্গমনের মূল লক্ষ্য কি??
ওই কাজগুলো কিন্তু বেশ কিছু রিনাউন্ড ব্লগারও করেন যারা যথেষ্ঠই শিক্ষিত!
আর তারাই লিড দিচ্ছেন এ নোংরা কাজগুলোর যা মোটেও কাম্য নয়...
তাদের এই নোংরা কাজগুলোর মূলে আমি দেখেছি ইনস্ট্যান্ট হিট আর ফেমের মোহ...
যতবেশি গালিগালাজ মাখা পোস্ট-যেন ততই বেশি হিট(!)
আর তাদের মুফতে পাওয়া ওই হিট শত শত লাইক শেয়ার দেখে অনেক কোমলমতি ফেসবুকে ওই গালিগালাজে আসসক্ত হয়ে পড়ছে...
কষ্টদায়ক আর অদ্ভুত হলেও যা চরম সত্য...
এবং নিজের বহু তিক্ত অভিজ্ঞতা থেকেই বললাম... :(

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:০১

ত্রিশোনকু বলেছেন: "তাদের এই নোংরা কাজগুলোর মূলে আমি দেখেছি ইনস্ট্যান্ট হিট আর ফেমের মোহ..."


-সঠিক।

৮৫| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২০

আহমেদ জী এস বলেছেন: ত্রিশোনকু ,



ভেবে দেখার মতো একটি পোষ্ট, তাই মন্তব্যটি একটু বড় করেই দিতে হচ্ছে -

ফেসবুক বা ব্লগ বা যে কোনও সামাজিক সাইটকেই যে ভাবেই সঙ্গায়িত করা হোক না কেন মূলটা তো এখানেই যে, এটা লিখিয়েদের দিনমানের খেড়োখাতা । খেড়োখাতায় যতো আঁকাবুকি - কাটাকুটিই করি না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আমার নিজের কথাই বলে, আয়নায় আমার মুখটিই দেখায় ! আমি কে...কেমন লোকটি আমি ! খুব কষ্ট নিয়েই বলছি , এখানে আমাদের অনেকের মুখটিই তার সুন্দরতা হারিয়ে ফেলেছে । কদর্য্য হয়ে উঠছে দিনেদিনে ।
আমার লেখা যদি আমাকেই দেখায়, তবে সেখানে আমার ছবিটি কেমন ? আমার রূচি -আমার শিক্ষা - আমার স্বকীয়তা - আমার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের ছবিটি কি আমি সেখানে লটকে দিতে পেরেছি ? ক্ষয়ে যাওয়া বুড়িগঙ্গার মতো আমার ব্যক্তি-মুখখানাও ঢেকে যাচ্ছে আমারই উগরে দেয়া বর্জে ! আমি কি এখানটাতে সচেতন ? অন্যে "মন্দ" বলে, আমি নিজে "ভালো" হবোনা কেন ; এই বোধটি কি আমি লালন করি ?
লেখা তো যে কেউই লিখতে পারেন , দিতেও পারেন । আপনার প্রতিটি লেখাই তা এক লাইনের হোক বা শতাধিক লাইনের, তা যে ভাষার অথবা মানুষের : সংস্কৃতি আর ঐতিহ্যকে প্রতিনিধিত্ব করে এই সত্যটাই আমি -আপনি ভুলে যাই বারবার । লিখতে পারাটা কারো জন্যে কঠিন কিছু নয়, কঠিন হলো আপনি কি বোঝাতে চাচ্ছেন তা, আর তাতে আপনাকে তুলে ধরছেন কি ভাবে ।

অশ্লীল ভাষা যখন সপ্রতিভতা হয় তখোন স্বভাবতই মনে করা যায় আমাদের ভাবনায় অসুস্থ্যতা আছে । আমাদের ভাবনার এই অসুস্থ্যতার কারনেই আমাদের এক দু'লাইনের লেখাগুলিতে ও ব্যবহৃত শব্দ "দুর্গন্ধ" ছড়ায় । আমরা "ঘর" আর "বাহির" কে এক করে ফেলেছি । "সপ্রতিভতা" কি এটা না বুঝেই মনের ঘরের একান্ত ভাবনাকে বাইরে বেআব্রু করে দিয়ে ভাবছি, জাতে উঠেছি । অল্প বিদ্যা ভয়ঙ্করী বলেই এটা হচ্ছে । আর ভয়ের ব্যাপারটি এখানেই , যারা লিখছেন তারা সবাই শিক্ষিত । কোনও অন্ত্যজ শ্রেনীর লোকরাই ব্লগ বা ফেসবুকে লেখেন না । লিখি আমরাই তথাকথিত "শিক্ষিত" শ্রেনীর মানুষেরা । এই শ্রেনীটাই গল্পের সেই উলঙ্গ রাজার মতোই গর্বিত এটা ভেবে যে, বেশ জমকালো একটা রাজকীয় পোষাক গায়ে চড়ানো গেছে । কিন্তু একটি বোঝার চোখের কাছে এই শ্রেনীটাই শুধু ন্যাংটো হয়ে ধরা পড়ে ।

কেন এমোনটা হচ্ছে তা নিয়ে সহ ব্লগার বিদ্রোহী ভৃগু , *কুনোব্যাঙ*, একজন ঘূণপোকা বেশ কিছু কথা বলেছেন । এর সাথে পারিবারিক ব্যাকগ্রাউন্ড ও জড়িত অনেকটা যা অন্য অন্য সহ ব্লগারদের মন্তব্যে উঠে এসেছে ।
সহ ব্লগার আমিনুর রহমান বলেছেন - নিজের জিভ যিনি সংযত রাখতে পারেন তিনি যত ভালো কিছুই বলেন আর করেন না আমি তার পারিবারিক শিক্ষা নিয়ে সন্দিহান। আর যার পারিবারিক শিক্ষা নেই উনি যতবড় সার্টিফিকেটধারী হউন না কেন আমার কাছে তার শিক্ষার দু'আনা দামও নেই। ( @ আমিনুর রহমান , আপনার সাথে সহমত প্রকাশ করে সবিনয়ে বলছি - নিজের জিভ যিনি সংযত রাখতে পারেন তিনি যত ভালো কিছুই বলেন আর করেন না আমি তার পারিবারিক শিক্ষা নিয়ে সন্দিহান মনে হয় এখানে "পারেন" শব্দটির পরে একটি " না " হবে সম্ভবত)

শেষে বলার এটাই, যারা এগুলোর প্রচলনকারী/ব্যবহারকারী/ উপভোগকারী তাদের ভেবে দেখা উচিৎ , তথাকথিত সপ্রতিভতার নামে তারা উলঙ্গ রাজার মতো হতে চান কিনা !

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:১৪

ত্রিশোনকু বলেছেন: "অন্যে "মন্দ" বলে, আমি নিজে "ভালো" হবোনা কেন ; এই বোধটি কি আমি লালন করি ? "

''লিখতে পারাটা কারো জন্যে কঠিন কিছু নয়, কঠিন হলো আপনি কি বোঝাতে চাচ্ছেন তা, আর তাতে আপনাকে তুলে ধরছেন কি ভাবে । '

"আর ভয়ের ব্যাপারটি এখানেই , যারা লিখছেন তারা সবাই শিক্ষিত । কোনও অন্ত্যজ শ্রেনীর লোকরাই ব্লগ বা ফেসবুকে লেখেন না ।"



আমার অন্তরের অন্তঃস্থলের কৃতজ্ঞতা গ্রহণ করুন।

৮৬| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৯

নুসরাতসুলতানা বলেছেন: ধন্যবাদ এমন একটি লেখার জন্য। একটা সময় ছিল যখন শত ব্যস্ততার মাঝেও সামুর লেখা পড়ার জন্য সময় করে নিতাম, এখন আর সেটা করিনা । অশ্লীল শব্দ , গালি, অসম্মানজনক বাক্য ব্যবহারকারিদের দেখে মনে হয় প্রয়োজন নেই এসবের মধ্যে যাওয়া। আর হ্যাঁ , অনেকদিন পর আপনার এ লেখাটি দেখে ভাল লাগলো, আপনার লেখাতে আপনি ফিরে এলেন বলে।

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২০

ত্রিশোনকু বলেছেন: হা হা হা হা হা হা হা।

আমার আংগুলের চাপে বেরুনো সব গুলো লেখাই "আমার লেখা"। স্যাটায়ার ধর্মী এক ছত্র হোক, হৃদয়ের অব্যক্ত আরাধনার বহিঃপ্রকাশের ব্যার্থ চেষ্টাই হোক আর খটমটে বিষয়ের অবতারনাই হোক।

আসলে দায়বদ্ধতা থেকে লিখিনা যে।

যখন যা ভাবি তা যদি জন সমক্ষে R rated ভাবেও প্রকাশ করার যোগ্য হয় তা লিখে ফেলি।

আপনি বলতে পারেন আমি উচ্চস্বরে চিন্তা করি।

৮৭| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৫

আমিনুর রহমান বলেছেন:




@আহমেদ জী এস ভাই,

অসংখ্য ধন্যবাদ। বাক্যটা ঠিক করে দেয়ার জন্য। আমার এইটা ভীষণ সাধারন একটা ভুল। অনেক চেষ্টা করেও কেনো যে ভুলটা শুধরাতে পারছি না।

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২১

ত্রিশোনকু বলেছেন: :( :( :(

৮৮| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৫৩

নিরীহ বালক বলেছেন: you wanna say cool is a kinda bad word ! or it'z one of them ? what did you mean by that ?
Look.... I think , people talked like that because they tried to make their own language more easier or more comfortable . =p~

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২২

ত্রিশোনকু বলেছেন: I would beg to differ.

৮৯| ০৯ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "মার এক ছোট ভায়ের মেয়ে আজ থেকে বছর চারেক পর যখন তার ফেইসবুক হোম পেইজে পড়বে তার বাবা লিখেছে “___ন্দাইবার টাইম নাই”, তখন সে তার বাবা সম্পর্কে কি ভাববে? একই কথা যখন আমার প্রাণ প্রিয় কন্যা পড়ে সে কি একবারও ভাবে না, এই লোকটাকে আমার বাবা কি ভাবে এত শ্রদ্ধা করতে পারে"


ত্রিশোনকু ভাই,

আপনাকে অসংখ্য ধন্যবাদ নৈতিক অবক্ষয় ও ভাষার অপব্যবহার নিয়ে চিন্তা করার জন্য। ব্লগিং করছি আজ প্রায় ৪ বছর ধরে; ফেসবুক ব্যবহার করি প্রায় ৬ বছর ধরে। কিন্তু কেন জানি আজও ছদ্ম নামে একাউন্ট খুলে নিজের বিরুদ্ধ মতের মানুষকে গালি দিতে বা অসম্মান করে কোন লেখা লিখতে।

তবে বাংলা ব্লগ কর্তৃপক্ষেরাও অনেক ক্ষেত্রে দায়ী আজকের এই পর্যায়ে আসার জন্য। তার যদি সঠিক ভাবে ব্লগ ব্যবহারের শর্তাবলী গুলো প্রয়োগ করতে সকলের জন্য সমান ভাবে তবে আজকে আপনাকে হয়ত এই লিখাটি লিখতে হতো না।


০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৫

ত্রিশোনকু বলেছেন: পলাশ,

ধন্যবাদ তোমাকে।

ব্লগ নিয়ন্ত্রণের একটি দুরহ সমস্যা আছে। তা হ'ল কড়ির সমস্যা।

সার্বক্ষণিক মডারেটর রাখা বাংলা ব্লগে এখনো অর্থনৈতিক দিক দিয়ে অতি কষ্ট সাধ্য।

৯০| ০৯ ই এপ্রিল, ২০১৪ ভোর ৫:০২

কলাবাগান১ বলেছেন: কে কাকে কখন গালি দেয় মনে রাখে না...... অপ্রাসংগিক কথা বলে পোস্টের মূল আলোচনা কে অন্য দিকে ঘুরাতে চাই না।

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৪৪

ত্রিশোনকু বলেছেন: তা হয় তো রাখে না, কিন্তু আমরা মনে করিয়ে দিতে পারি যে সে অশ্লীল ভাষায় গালি দিয়ে থাকে যা গ্রহণ যোগ্য নয়। যেহেতু যে গালি দিয়ে থাকে তার একটা অত্যন্ত সুন্দর শৈশব আছে স্নেহময় মামা বাবা ভাই বোন পরিবেষ্টিত (সিংহ ভাগ ক্ষেত্রে) যে পরিবেশে তাকে শেখানো হয়েছিল এগুলো পরিত্যাজ্য সেহেতু তার ফিরে আসার সম্ভাবনা প্রায় শত ভাগ।

আমরা পরবর্তীতে তাকে যা শিখেছি বিয়োগিক, তা থেকে নিরস্ত হবার ব্যাপারে গঠন্মূলক তেমন কিছু করছি না।

৯১| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:০২

ওবায়েদুল আকবর বলেছেন: রাজনৈতিক কর্মীরা এই জঘণ্য ভাষার জন্মদাতা, মিডিয়ার লোকজন এর ধারক-বাহক আর ১৫-৩০ বছরের যুবকেরা এটা আয়ত্ব করার চেষ্টা করছে। কিভাবে এদের হাত থেকে নিজেকে বাচাবেন? আপনাকে সুশীল বানিয়ে বাজারে বেচে দিবে এই ভাষার ব্যাপারিরা।

কিছু সুশীল অবশ্য আগে এরকম ভাষা প্রচুর ব্যাবহার করলেও এখানে এসে আপনার কাধ চাপড়ে দিচ্ছে। ভোল পাল্টালেও চেহারা তো ভূলতে পারছিনা। জিজ্ঞাসা করে দেখুন তো এরা নিজেদেরকে বদলে ফেলেছেন কিনা?

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৪৫

ত্রিশোনকু বলেছেন: সবাই না হোক, অবশ্যই ভোল পালটে নয়, অন্তর থেকেই আগের সুন্দর অবস্থানে ফিরে যাবেনই।

৯২| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:১১

জুন বলেছেন: অশ্লীল ভাষা সামনে থেকে শুনলে কুকড়ে যাই, লিখিত আকারে দেখলে হতবুদ্ধি হয়ে পড়ি। কাউকে কখনো জিজ্ঞেস করলে শুনি এই নাকি সপ্রতিভতা বা প্রগতিশীলতা। আমি শব্দ দুটো নিয়ে সন্দিহান হয়ে পরি।
গত সাড়ে চার বছরের অর্থাৎ অন্তর্জালে আসার আগে এই ধরনের কোন বাক্য ব্যবহার আমার জীবনেও শোনার সৌভাগ্য বা দুর্ভাগ্য হয়নি। অল্প বিস্তর লেখাপড়া জানা থাকা সত্বেও কিছু হতে না পারার জন্য মাঝে মাঝে কিছুটা হলেও আফসোস হয় কিন্ত এমন প্রগতিশীল বা সপ্রতিভ কিছুই হতে না পারার জন্য আমার বিন্দুমাত্র আফসোস নেই।
মনের কথাগুলো এভাবে তুলে আনার জন্য অসংখ্য ধন্যবাদ ত্রিশঙ্কু। আর স্টিকি করার জন্য কতৃপক্ষকে ও ধন্যবাদ।

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫১

ত্রিশোনকু বলেছেন: "অল্প বিস্তর লেখাপড়া জানা থাকা সত্বেও কিছু হতে না পারার জন্য মাঝে মাঝে কিছুটা হলেও আফসোস হয় কিন্ত এমন প্রগতিশীল বা সপ্রতিভ কিছুই হতে না পারার জন্য আমার বিন্দুমাত্র আফসোস নেই।"

-হাজার কথার এক কথা। কৃতজ্ঞতা জুন।

৯৩| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:২০

রাবার বলেছেন: খুব ভালো এবং সময় উপযোগী লেখা ।
পোস্টে +++++++++++্

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫২

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ রাবার।

৯৪| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:৫১

তোমোদাচি বলেছেন: ফেসবুকে পুরাটা সম্ভব না হলেও ...

আজ থেকে এই ব্লগ হবে সবরকম অশ্লীলতামুক্ত !!!

আসুন, শফত নিই!

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫২

ত্রিশোনকু বলেছেন: সঠিক, চলুন নেই।

৯৫| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:১৩

এন ইউ এমিল বলেছেন: এই বিষয়টা নিয়ে যদি বাহির হতে হয়, হলাম নাহয়

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫৩

ত্রিশোনকু বলেছেন: খুব সুন্দর মনোভাব।

স্বাগতম এমিল।

৯৬| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:১৬

মুক্তকণ্ঠ বলেছেন: ভালো লাগা রইল।

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ হুমায়ুন আহমেদ।

৯৭| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৩

চিরতার রস বলেছেন: জানা বলেছেন:
আমাদের চোখের সামনেই যেমন বিশেষ গুনাবলী (!!) দখলবাজি, দলবাজি, ক্ষমতাবাজি, গলাবাজি আর গালিবাজির অধিকারী মানুষগুলো তেমনি আশেপাশে উপরে নীচে রয়েছে দাঁতাল স্বদেশ বিরোধী, স্বাধীনতা বিরোধী এবং জাতীয় স্বার্থবিরোধীর দল। আর এদের কেউই ঐদ্ধ্যত্বে এবং নোংরামিতে কারোর চেয়ে পিছিয়ে নেই। ব্লগেও এরা এদের দৌরাত্ন প্রতিষ্টায় পিছপা হয়নি।

সুস্থ ও মুক্ত বুদ্ধি চর্চাকারী দায়িত্বশীল ব্লগারদের মধ্যে যেসব কীট-পতঙ্গ মাঝে-মধ্যে শিং এবং লেজ সহকারে হাজির হয় তাদের এই ব্লগাররাই তাড়িয়ে বেড়ায়, কোনঠাসা করে রাখে এবং পাশাপাশি আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করে যাই। তারপরেও এরা আসে, আছে এবং এদের বিরূদ্ধে আমাদের সম্মিলিত দায়িত্বশীলতাও অব্যহত থাকবে বলে বিশ্বাস করি এবং ব্লগারদের উপর আস্থা রাখি। ধন্যবাদ।


কঠিনভাবে সহমত। গালিবাজদের (তারা যে দল বা গোষ্ঠিরই হোক না কেন) দমনে আমরা আপনাদের শক্ত অবস্থান কামনা করছি। ব্লগীয় পরিবেশ রক্ষা করা আপনাদের হাতেই। ইস্যু যেটাই হোক না কেন, গালাগালি গ্রহণযোগ্য নয়।

পরিচ্ছন্ন ব্লগিংয়ের জয় হোক।

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫৫

ত্রিশোনকু বলেছেন: পরিচ্ছন্ন ব্লগিংয়ের জয় হোক রস।

৯৮| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫৩

অদৃশ্য বলেছেন:






আপনার লিখাটি পড়ে সাথে সাথে মনে পড়ে গেলো সমরেশ মজুমদারের কালপুরুষের কথা যেখানে তিনি শিক্ষিত ভদ্র মিতামাতার সন্তানের মুখে তুলে দিয়েছিলেন নোংরা কিছু শব্দ ( অবশ্যই পরিবেশেকে বুঝানোর জন্য )... তার ভেতরে আমার এখন যেটা মনে পড়ছে সেটা হলো ''ন্যাকড়াবাজী''... কালপুরুষ পড়বার পড় অর্কের কথা বলার স্টাইল, মস্তানি, নোংরা ভাষা আমার খুবই মনে ধরেছিলো... এবং আমিও সম্ভবত কিছুটা প্রভাবিত হয়েছিলাম...

এরপর ইদানিং কালের মুভিগুলোতে দেখবেন দারুন ভাবেই নোংরা ভাষার ব্যবহার হচ্ছে যা কিনা সর্বোস্তরের জনসাধারণ লুফে নিচ্ছে... আর তাদের দৈনন্দিন জীবনে তার ব্যবহার করছে... এমন অনেক বাংলা/হিন্দি/ইংলিশ শব্দ...

খেয়াল করলে দেখা যায় যখন ছেলেরা বা মেয়েরা ( বন্ধুটাইপ ) একসাথে আড্ডা মারে বা একান্ত আড্ডা মারে তখন তারা হেবি এন্টারটেইনমেন্ট এর জন্য হোক বা রস আস্বাদনের জন্যই হোক কিছু নোংরা ভাষা/শব্দ ব্যবহার করে থাকে... যদিও এই আলাপগুলো একান্ত তবুও এর থেকেই অনেককিছু ছড়িয়ে যায়... আর কিছু মানুষ নিজেকে জাহির করবার জন্য তা হাইলাইট করে কোন কিছু বিবেচনা ছাড়াই... এখানেই সমস্যা দাড়িয়ে যায়...

আমার কেন জানি মনে হয় এসব থেকে বেরিয়ে আসাটা সাধারণ মানুষের জন্য দিনকে দিন খুবই কঠিন হয়ে যাচ্ছে... নিজেকে নিয়ন্ত্রণ করবার যথেষ্ট ক্ষমতা আমরা হারিয়ে ফেলছি... আর এজন্যই আমরাও দিনকে দিন খারাপের দিকেই এগিয়ে যাচ্ছি...

আমাদের ভাবা উচিৎ আপনার মতো করে... ভার্চুয়াল জীবন আর বাস্তব জীবনকে আমি কখনোই আলাদা করে দেখিনা... তাই সবখানেতেই ভদ্রতা, শালীনতা, শিষ্টাচারের মধ্যে থাকাটা জরুরি মনে করি...


শুভকামনা...

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:০৫

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ মতামতের জন্যে।

কষ্টসাধ্য অবশ্য কিন্তু অসম্ভব কি?

৯৯| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৫

ফিলিংস বলেছেন: মামা কালচার, এফ এম কালচার ওনেকাংশে দ্বায়ি। ঢাকাইয়া ভাষা টা
কেমন যেন নোংরা। মেয়েদের মূূখে এ ভাষা শুনতে আরো খারাপ লাগে।

০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪৬

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ ফিলিংস।

আমি কিন্তু আঞ্চলিক ভাষা, অন্তজ ভাষার বিপক্ষে নই এক্কেবারেই।

আমি শুধু ভাষায় অশ্লীলতার কথা বলছি।

১০০| ০৯ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৩

কাফের বলেছেন: ছেলেমেয়েদের কাছে গালি এখন শখের বিষয় মজার বিষয় এবং কথা বলার একটা স্টাইলও!
খুবই অদ্ভুদ ব্যাপার!


০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:১৭

ত্রিশোনকু বলেছেন: জ্বী, অদ্ভুতই বটে।

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২১

ত্রিশোনকু বলেছেন: জ্বী, অদ্ভুত ব্যাপারই বটে।

১০১| ০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৮

অগ্নি সারথি বলেছেন: ভাল মাইনসের হাট বইসেছে। ব্লগে আমিই একমাত্র গালিবাজ। ভনিতা করতে যাব না বিন্দুমাত্র। কয়েক মাস আগে গালাগালির জন্য সেই যে সেইফ থেকে জেনারেল হলাম, আর সেইফ হয়ে উঠতে পারি নাই।
প্রিয় লেখক, পরিমল জয়ধরের কথা লিখেছেন। ব্লগে এরকম কিছু অমানুষ অথবা অন্য কোন অমানুষিক কাজের সমর্থন যারা যতদিন দিয়ে যাবে তাদের জন্য আমি না হয় গালিবাজ ই থেকে গেলাম.....

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২০

ত্রিশোনকু বলেছেন: :( :( :( :(

যুক্তির যেখানে শেষ গালির শেখানে উন্মেষ, আমার তো মনে হয় যুক্তি যুদ্ধের উন্নততরো হাতিয়ার।

১০২| ০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৪

ডট কম ০০৯ বলেছেন: মাঝে মাঝে দুই চাইরটা গালি আমি ও দেই!!

দেখি এখন থেকে আর দিব না। অভিযান-"নো স্ল্যাং"

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২২

ত্রিশোনকু বলেছেন: অভিনন্দন ডট কম ০০৯।

১০৩| ০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:১২

অগ্নিপাখি বলেছেন: খাঁটি কথা বলেছেন।

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ অগ্নি পাখি।

১০৪| ০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:১৪

অগ্নিপাখি বলেছেন: ভালো বলেছেন।

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৩৮

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ অগ্নি পাখি।

১০৫| ০৯ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

পথিক নোমান বলেছেন: ধন্যবাদ ত্রিশোনকু দা এমন একটি পোষ্টের জন্য।
আমি বরাবরের মতই বিস্বাস করি, এই সাংঙ্কৃতিক বিপ্লব আবশ্যক।

০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৮

ত্রিশোনকু বলেছেন: "আমি বরাবরের মতই বিস্বাস করি, এই সাংঙ্কৃতিক বিপ্লব আবশ্যক।"

সংঘবদ্ধ চেষ্টা বিফলে গেলে তো বিল্পবের কি আর বিকল্প আছে?

১০৬| ০৯ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

নবীউল করিম বলেছেন: এই অধম আর কি বোলতে পারে, সাধুবাদ জানানো ছাড়া!
কুৎসিত ভাষা আর অশ্লীল গালির জন্য এক ব্লগ সাইট থেকে এই ব্লগে আগমন। এখানেও প্রায় ঐ একই। বেশ অনেকদিন ব্লগে আসাই বন্ধ রেখেছিলাম!কিন্তু এভাবে পালিয়ে আর কতো দিন চিন্তা করে রেগুলার হওয়ার চেষ্টা করছি।
রাস্তায় মেয়েকে নিয়ে বেড় হলে লজ্জায় কুঁকড়ে যেতে হয়! কারন এই ভাষা! আজকালকার ছেলে মেয়েরা বুঝতে চায়না যে, ভাষার অশ্লীলতা ও বিকৃতি কনও ফ্যাশন না। এটা পরস্পরের সাথে পরস্পরের সম্পর্কের সেতু তইরী করার জন্য একটা বলিষ্ঠ মাধ্যম। তাই এটার অপপ্রয়োগ ধ্বংস ছাড়া ভালো কিছু হতে পারে না।
কি বোলতে পারে বলে, অনেক কথাই বলে ফেললাম! মার্জনা আশা করছি।

ভালো থাকবেন শুভ কামনায়

০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৫

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ নবিউল আপনার কষ্ট সহভাগ করার জন্যে।

১০৭| ০৯ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

শাবা বলেছেন: প্রথমেই চমৎকার একটা বিষয়ে পোস্ট দেয়ার জন্য ত্রিশোনকু দা'কে ধন্যবাদ জানাই। আসলে সমাজে যেভাবে গালি-কালচার গড়ে উঠেছে, তারই বাস্তব রূপ হচ্ছে ভার্চুয়াল জগতে অশ্লীল বাক্যবাণ ব্যবহার। এটা বন্ধ করতে চাইলে ৪টি ক্ষেত্রে কাজ করতে হবে:
১. শুদ্ধতম পারিবারিক শিক্ষা প্রয়োজন। পরিবারে যদি নৈতিক শিক্ষা যথাযথ মানের দেওয়া হয় তাহলে পরবর্তীতে চেষ্টা করে গালিগালাজ করা বা লেখা সম্ভব হবে না। আমি নিজেও চেষ্টা করে দেখেছি, পরিবারে কঠোরভাবে নিষিদ্ধ হওয়াতে আমি কখনোই গালি দিতে পারি নি বা কোথাও লেখতে পারি নি।
২. শিক্ষা প্রতিষ্ঠানও এ ব্যাপারে ভূমিকা রাখতে পারে। অনেক সময় শিক্ষকরা বকাবকি করতে গিয়ে বাজে শব্দাবলি ব্যবহার করেন। যা গর্হিত বটে। শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন পরিবেশ থেকে শিশু শিক্ষার্থীরা পড়তে আসে। বিশেষ করে ধনীর দুলালরা কাজের মেয়ের দ্বারা পরিচালিত হওয়ার কারণে তাদের বাজে ভাষা শিখে ফেলে, এগুলোই ক্লাসে এসে বন্ধুদের মাঝে প্রয়োগ করে। এটা যদি বন্ধ না করা হয়, তবে পরে অন্য বাচ্চাদের অভ্যাসে পরিণত হয়। তাই শিক্ষকদের ভূমিকা এ ক্ষেত্রে ব্যাপক।
৩. রাষ্ট্রীয় উদ্যোগ প্রয়োজন। যেসব সামাজিক সাইটে অশ্লীলতা ছড়ায় রাষ্ট্রীয় বিভিন্ন পদক্ষেপে তা বন্ধ করা প্রয়োজন।
৪. সামাজিক সচেতনতার মাধ্যমে অশ্লীল বাক্যধারীদের বয়কট করা দরকার। সেটা ভার্চুয়াল জগতেই হোক বা সামাজিক কোন কার্যক্রমে হোক না কেন।
আসুন অশ্লীল বাক্য ব্যবহার, অশ্লীল আচরণ ও অশ্লীল কাজ আমরা সবাই পরিহার করি।

০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৩

ত্রিশোনকু বলেছেন: চমৎকার শাবা!

পারিবারিক, প্রাতিষ্ঠানিক, রাষ্ট্রিয় এবং সামাজিক প্রতিটি স্তরে করনীয় গুলো সংক্ষিপ্ত ভাবে, স্পষ্ট করে তুলে ধরছেন।


আপনাকে সাধুবাদ।

১০৮| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:০৬

জহুরুল০০৭ বলেছেন: ভাই, সংসদ ভবনে যেসব অশ্লীল গালিগালাজের ব্যবহার দেখতে পাওয়া যায় এবং টেলিভিশনে সেগুলো ফলাও করে প্রচার করা হয় সে ব্যাপারে একটু আলোকপাত করলে পাঠকসমাজ উপকৃত হত।

০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৪

ত্রিশোনকু বলেছেন: আমরা সবাই তা দেখছি এবং জানছি।

এটা অত্যন্ত দূঃখ জনক এবং কষ্টকর।

১০৯| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪০

গুগলরকস বলেছেন: সামু যদি এইসব গালিবাজদের ব্যান না করে তাহলে এই খারাপ পরিস্থিতির জন্য সামুও দায়ী থাকবে

Click This Link

০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৬

ত্রিশোনকু বলেছেন: তা তো অবশ্যই।

দায় এড়াবে কি ভাবে তখন?

১১০| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:০৩

এস বাসার বলেছেন: বর্তমানে ভাষা এই কুরুচিপূর্ণ ব্যবহার প্রায় গা সওয়া হয়ে গেছে!!!

উঠতি বয়সের ছেলে মেয়ের কাছে এই ভাষায় কথা বলাটাই আধুনিকতা।

খুবই দুঃখ জনক এবং লজ্জাজনক ব্যাপার ।

০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৩

ত্রিশোনকু বলেছেন: :( :( :(

১১১| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০৩

ধানের চাষী বলেছেন: খুব সুন্দর একটা পোস্ট।
ফেসবুক এখন আর খুব সাধারণ পর্যায়ে নেই, এটাকে গুরুত্বের সাথে নিতে হবে।
ধন্যবাদ এমন একটা পোস্টের জন্য।

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:০৩

ত্রিশোনকু বলেছেন: ধানের,

আমি আপনার সাথে একমত।

ফেইসবুক এখন একটি অতি শক্তিশালি সামাজিক মাধ্যম। এবং দিনে দিনে এর ব্যবহারকারির সংখ্যা ও গ্রহন যোগ্যতা বাড়ছে হু হু করে।

ধন্যবাদ।

১১২| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১২

মারুফ হোসেন বলেছেন: আপনার কথাগুলো খুব দামী এবং দরকারী। কিন্তু কি করা যাবে বলুন, গোটা সমাজই তো আজ এই কর্কট রোগে আক্রান্ত!

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৪

ত্রিশোনকু বলেছেন: "হাল ছেড়ো না বন্ধু, বরং কন্ঠ ছাড়ো জোরে...

১১৩| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১৫

মারুফ হোসেন বলেছেন: আপনার কথাগুলো খুব দামী এবং দরকারী। কিন্তু কি করা যাবে বলুন, গোটা সমাজই তো আজ এই কর্কট রোগে আক্রান্ত!

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৫

ত্রিশোনকু বলেছেন: বল্লাম তো কুলাংগার, হাল না ছাড়তে!

১১৪| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১৭

মারুফ হোসেন বলেছেন: আপনার কথাগুলো খুব দামী এবং দরকারী। কিন্তু কি করা যাবে বলুন, গোটা সমাজই তো আজ এই কর্কট রোগে আক্রান্ত!

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৬

ত্রিশোনকু বলেছেন: আরে কত বার বলতে হয়,

হাল ছেড়ো না ।

১১৫| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১৮

মারুফ হোসেন বলেছেন: আপনার কথাগুলো খুব দামী এবং দরকারী। কিন্তু কি করা যাবে বলুন, গোটা সমাজই তো আজ এই কর্কট রোগে আক্রান্ত!

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৭

ত্রিশোনকু বলেছেন: X( X( X( X( X(

১১৬| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:২২

মারুফ হোসেন বলেছেন: আপনার কথাগুলো খুব দামী এবং দরকারী। কিন্তু কি করা যাবে বলুন, গোটা সমাজই তো আজ এই কর্কট রোগে আক্রান্ত!

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৮

ত্রিশোনকু বলেছেন: X( X(( X( X(( X( X(( X( X(( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X((

১১৭| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৪৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: খুবই সময়োপযোগী পোস্ট! এখনই সচেতন না হলে পরবর্তীতে আর সচেতন হবার সুযোগ নাও থাকতে পারে।

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৯

ত্রিশোনকু বলেছেন: একমত, ফ্লাইং।

কেমন আছেন?

অনেকদিন পর!

১১৮| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫১

কবীর হুমায়ূন বলেছেন: 'শক্তিশালী মহলের ছত্র ছায়ায়, সরকারি সমর্থনপুষ্ট পরিমল জয়ধরকে এই ব্লগ ও ফেইসবুকের মাধ্যমেই আমরা কারাগারে ঢুকিয়েছি।'



তবে, সবখানে সরকারী নিয়ন্ত্রন করা সম্ভব নয়। এখানে আমাদের সামাজিক দায়িত্ববোধও আছে। অন্তর্জালের মাধ্যমেই আমরা এহেন কুরুচিপূর্ণতাকে রুখার চেষ্টা করতে পারি।

ধন্যবাদ।

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩০

ত্রিশোনকু বলেছেন: একমত কবীর হুমায়ুন।

স্বাগতম।

১১৯| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫১

জুয়েল গোপালগঞ্জ বলেছেন: দাদা, চমৎকার একটা পোষ্ট দিয়েছেন। এখনই শপথ নেয়ার সময়। গালিগালাজের বিপক্ষে কিছু করার।

একটা জিজ্ঞাসা ছিলো উত্তর দেয়া না দেয়া আপনার কাছে। দুপুরের দিকে মামা-ভাগিনা-সিংগাড়া সিন্ডিকেটের ভাগিনার একটা কমেন্ট দেখেছিলাম সাথে মামার নামও ছিলো ঐ কমেন্টে। আমি খুব খুশি হয়েছিলাম একজন সাবেক গালিবাজের এই পোষ্টে কমেন্ট দেখে। ভেবেছিলাম আপনার পোষ্টের মাধ্যমে বুঝি নিজের শুভ বুদ্ধির উদয় হয়েছে তার মধ্যে। আমার বিশ্বাস সকলের মধ্যেই শুভবুদ্ধির উদয় হবে একদিন। হয়ত কারো সঠিক সময়ই হবে আর কারো কারো হয়ত এমন সময়ে হবে যে ততক্ষনে হয়ত জীবনে অনেক কিছু হারিয়ে ফেলবে। আমার প্রশ্নটা হলো কমেন্টে তো খারাপ কিছু ছিলো না যে সেটা মুছতে হবে ! কি এমন ছিলো যে আপনি কমেন্টটা মুছে দিলেন? কেন?

১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৪২

ত্রিশোনকু বলেছেন: জুয়েল,

আমি এই খানে মাত্র একজনের মন্তব্য মুছেছি স্বজ্ঞানে। অন্য একটি ব্যাক্তিগত কারনে। যা পোষ্টের বিষয় বস্তুর সাথে সম্পর্কিত নয়।

আপনি যার কথা বলেছেন তাকে স্মরনে আনতে পারছিনা বলে আমি আন্তরিক ভাবে দুঃখিত। ভুল করে বা কোন গ্লিচের কারনে সেটা মুছে গেছে।

কাফের বা আমি কাফের নামের একজন ব্লগারের মন্তব্যের উত্তর আমি এই পোষটেঅনেক বার দিয়েছি।এখনো ঠাহর করতে পারছি না যে উত্তর দেয়া হয়েছে কিনা। সেটা হয়েছেছে গ্লিচের কারনেই।

যারা এদ্দিন গালি দিয়ে এসেছেন এবং এখানে এসে মন্তব্য করছে্ন তারা আমার ভি আই পি মন্তব্যকারী।

তাদের সিংহ ভাগের আন্তরিক সহযোগিতা ছাড়া এই অশ্লীলতা রোধ করতে আমাদের দশগুন সময় ও শ্রম ব্যয় করতে হবে।

______________________

আচ্ছা,

মামা ভাগিনা সিন্ডিকেট কি?

১২০| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:০৯

বাংলার ঈগল বলেছেন: Click This Link

এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!
এই লিংকের পক্ষ-বিপক্ষ তর্ক দেখে আমি হতবাক!!!

১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪১

ত্রিশোনকু বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নেয়া শুরু করেছেন।

আপনাকে অজস্র ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

১২১| ১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২২

স্বর্ণমৃগ বলেছেন: চমৎকার বলেছেন ত্রিশোনকু দা।
মনের কথাগুলোর প্রতিফলন দেখলাম আপনার পোস্টে।
আসলে কি নিষিদ্ধ জিনিসের প্রতি মানব মনের আগ্রহ টা বরাবর ই বেশি।
তবে শুধু যে কিছু সেলিব্রেটি এবং গালিবাজদের দেখাদেখি ই যে এটা হয় তা নয়, এই ধরণের ভাষা আমাদের খাবার টেবিল-প্রেমিকা-শিক্ষালয় কিংবা সামাজিকতা রক্ষার ক্ষেত্রে ব্যবহার করতে অথবা শুনে থাকিনা বলেই সব সম্ভবের এই অন্তর্জালের জগতে এসে সেটার অনুশীলন হয়ে যায়।
এই টেনডেন্সি এবং ট্রেন্ড দুটোই বিলুপ্ত হোক।

১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:০১

ত্রিশোনকু বলেছেন: আমি আপনার সাথে ঐক্যমত্য পোষন করেই বলছি যে তারপরও কথা থেকে যায়।

আমার শোবার ঘরের, খাবার ঘরের, বৈঠক খানার ও দপ্তরের পোশাক যেমন ভিন্ন তেমনি আমাদের পরিবার, বন্ধুবান্ধব, হৃদয়ের কাছাকাছি মানুষদের এবং অন্তর্জালের ভাষাটাও ভিন্ন হওয়াটা বাঞ্ছনীয়।

১২২| ১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩৮

কবি সাহেব বলেছেন: অনেক ভালো কথা লিখেছেন ভাইয়া কিন্তু এদের উপর কি এই লেখার প্রভাব আদৌ পড়বে ??

১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৭

ত্রিশোনকু বলেছেন: আমি আপনাকে একটি কথা বলি, আমি মনে করেছি যে ব্যাক্তিগত ভাবে এই ব্যাপারে আমার কিছু করনীয় আছে তাই লিখেছি।

আমার লেখার প্রভাবে কিছু হবে কিনা তা আসলেই নিশ্চিত করে জানিনা কিন্তু আমি এটা নিশ্চিত জানি যে আমি আ আপনি বা অন্য কেউই যদি কিছুই না করে তাহ'লে এই পরিস্থিতির কোন উন্নতিই হবেনা।

১২৩| ১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৭

নক্ষত্রচারী বলেছেন: বন্ধুমহলে খিস্তি একটি কমন ইস্যু ।
যে যত ফ্লুয়েন্ট তার কদর তত বেশি!

১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:১০

ত্রিশোনকু বলেছেন: জ্বী, আপনি ঠিক বলেছেন।

১২৪| ১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:১৪

বৃতি বলেছেন: ভাল লাগলো আপনার বক্তব্য এবং সম্পূর্ণভাবে সহমত পোষণ করি।

১২৫| ১০ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৩৬

খাটাস বলেছেন: যখন ক্লাস সেভেন বা এইটে পড়ি, তখন বিশেষ ধরণের কিছু গালি শিখেছিলাম ক্লাসের অতি দুষ্ট প্রকৃতির কিছু ছেলের কাছে। জেলার অতি দামি স্কুল হলে ও এখানেও এমন কিছু পিস ছিল। দেখতাম ওই গালি বাজ গুলো কে সবাই বেশ ভয় আর সমিহ করত। নিরীহ প্রকৃতির আমি ও কিছু টা সমিহ পাওয়ার আশায় কিছু দিন গালির চর্চা করেছিলাম। তবে সেই ঘোর ভাঙতে আমার সময় লাগে নি।
অনালাইনে গালির চর্চা টা সম্ভবত রাজনৈতিক পরিস্থিতির উত্তপ্ততার কারণে বেড়ে অসহনীয় পর্যায়ে চলে এসেছে। যে যত বেশি গালি দিতে পারে, সেই সবচেয়ে বড় দেশ প্রেমিক। এমন কাণ্ডারি তো আপনার আমার পরিচিত রাই। ব্যক্তিগত পরিচয়ের উরধে এদের বর্জন করা দরকার সম্ভবত। শিশু বয়সে যা বুঝতে আমার অল্প কিছু দিন সময় লেগেছিল, তা এই মহান দেশপ্রেমিক দের এত সময় লাগছে কেন চিন্তার বিষয়। দুঃখের বিষয়, সবার বক্তব্যই এক রকম। আমি ছাগু ছাড়া গালি দেই না, ভাদা ছাড়া গালি দেই না। ব্লা ব্লা ব্লা.।। এদের সাথে আমার আপনার ই ভাল সম্পর্ক। ফেসবুকে একটা ব্লগিয় জগত তো অলিখিত সত্য। মোটামুটি সবাই সবার লিস্টে আছে। দেখা যায়, অনেকে বলেন- উনি ব্যক্তিগত ভাবে খুব ভাল বা জ্ঞানী, শুধু ছাগু বা ভাদা দেখলে কেন যে গালি দেয়। এই মানসিকতা থেকে গালি বাজ দের প্রতিরোধ করা কিভাবে সম্ভব? সবার ই বোঝা উচিত দুর্জন বিদ্বান হলে ও পরিত্যাজ্য। আমাদের সমস্যা নিয়ে আমরা সাধারণ রা সবাই জানি। দায়িত্বশীলতা থেকে এক অনন্য পোস্টের জন্য কৃতজ্ঞতা। গালিবাজ দের প্রতিরোধে ব্লগে ব্লগের কত্রিপক্ষ দায়বদ্ধ থাকবেন। আর ফেসবুকে ব্যক্তিগত সম্পর্কের দোহাই দিয়ে এদের সাথে যুক্ত থাকা, গালি কে প্রমট করার দায়বদ্ধতা আমাদের।
করনীয় ব্যাপারে আলোচনার প্রয়োজন। নীতি কথা আপনি যা বলেছেন, তার ওপরে আর বলার কিছু থাকে না। এবার করনীয় সম্পর্কে নির্দেশনা ঠিক করা প্রয়োজন।
নিরন্তর শুভেচ্ছা জানবেন।

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ খাটাস, সবিস্তারে আলোচনা করে কিছু সমস্যা যার সমাধান কঠিন।

এখানে আলোচনায় ঊঠে এসেছে যে আমরা এই পদক্ষেপ গু্লো নিতে পারি। একের পর একঃ

১। যারা গালি দেয় তাদের না দিতে প্রনোদিত করা।

২। যারা দিতেই থাকবে তাদের ব্লগ ও ফেইসবই ওয়ালে না যাওয়া।

৩। তারপর চলতে থাকলে তাদের ব্লক করা।

৪। ব্লগ কর্তৃপক্ষ থেকে অতি কঠোর ব্যাবস্থা নেয়া অশ্লীল ভাষা ব্যাবহারকারীদের বিরুদ্ধে।

আরো আছে, আপনারাও পরামর্শ দিন।

১২৬| ১০ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫৫

খাটাস বলেছেন: ব্লগ বিষয়ে একটু বলতে চাই, ভুলে গিয়েছিলাম। দাদা আপনি বললেন যে, ব্লগ সার্বক্ষণিক মডারেসন বেশ ব্যয় বহুল, যে সীমাবদ্ধতায় সব সময় সব গালি বাজ দের ধরা সম্ভব হয় না। যৌক্তিক ও সহমত জানাই।
তবে এখানে কি কিছুটা সহজ ও ব্যয়হীন কোন পদক্ষেপ নেয়া যায় না?? ব্লগ নোটিশবোর্ড থেকে যদি একটা পোস্ট দিয়ে সেখানে, একটা মেইল এড্রেস দেয়া হয়, যেখানে কারও গালির দেখতে পেলে সাধারণ যে কোন ব্লগার স্ক্রিন শর্ট পাঠিয়ে দেবেন, তবে প্রয়োজন বুঝে ব্লগ অথরিটি ব্যবস্থা নেবেন। তাহলে ও সম্ভবত অনেক গালি বাজ কে প্রতিরোধ করা সম্ভব হবে। ব্লগার দের ব্যক্তিগত বিরক্তি টা কাজে লাগানোর জন্য ব্যয়হীন এর চেয়ে সহজ পদ্ধতি আর আমার নজরে আসছে না।
সেক্ষেত্রে কোন ব্লগার যদি অথরিটি কে কোন গালির স্ক্রিন শর্ট দেয়ার পর ও তারা কোন ব্যবস্থা না নে, তবে মেইলের স্ক্রিন শর্ট দিয়ে তা সবাইকে জানাতে পারেন। এখানে সাধারণ ব্লগারদের সাথে অথরিটির একটা জবাব্দিহিতার সম্পর্ক সৃষ্টি হবে আশা করা যায়।
দায়িত্তের প্রয়োজনে কাওকে অন্ধভাবে বিশ্বাস করার পক্ষপাতী আমি নই, তা আমাদের সম্মানিত মডারেসন প্যানেল ই হোক, আর যেই হোক। সচ্ছতা প্রয়োজন।
আবার ও শুভেচ্ছা।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১৯

ত্রিশোনকু বলেছেন: খাটাস,


রাত দুটোয় যদি গালিবাজী শুরু হয় আর রাতে যদি কেউ না থাকে মেইলটি রিসিভ অক্রার তাহলে তো কতৃপক্ষের দেরী হবেই ব্যবস্থা নিতে।

১২৭| ১০ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: খাটাস বলেছেন: অনালাইনে গালির চর্চা টা সম্ভবত রাজনৈতিক পরিস্থিতির উত্তপ্ততার কারণে বেড়ে অসহনীয় পর্যায়ে চলে এসেছে। যে যত বেশি গালি দিতে পারে, সেই সবচেয়ে বড় দেশ প্রেমিক। এমন কাণ্ডারি তো আপনার আমার পরিচিত রাই। ব্যক্তিগত পরিচয়ের উরধে এদের বর্জন করা দরকার সম্ভবত। শিশু বয়সে যা বুঝতে আমার অল্প কিছু দিন সময় লেগেছিল, তা এই মহান দেশপ্রেমিক দের এত সময় লাগছে কেন চিন্তার বিষয়। দুঃখের বিষয়, সবার বক্তব্যই এক রকম। আমি ছাগু ছাড়া গালি দেই না, ভাদা ছাড়া গালি দেই না। ব্লা ব্লা ব্লা.।। এদের সাথে আমার আপনার ই ভাল সম্পর্ক। ফেসবুকে একটা ব্লগিয় জগত তো অলিখিত সত্য। মোটামুটি সবাই সবার লিস্টে আছে। দেখা যায়, অনেকে বলেন- উনি ব্যক্তিগত ভাবে খুব ভাল বা জ্ঞানী, শুধু ছাগু বা ভাদা দেখলে কেন যে গালি দেয়। এই মানসিকতা থেকে গালি বাজ দের প্রতিরোধ করা কিভাবে সম্ভব? সবার ই বোঝা উচিত দুর্জন বিদ্বান হলে ও পরিত্যাজ্য। আমাদের সমস্যা নিয়ে আমরা সাধারণ রা সবাই জানি। দায়িত্বশীলতা থেকে এক অনন্য পোস্টের জন্য কৃতজ্ঞতা। গালিবাজ দের প্রতিরোধে ব্লগে ব্লগের কত্রিপক্ষ দায়বদ্ধ থাকবেন। আর ফেসবুকে ব্যক্তিগত সম্পর্কের দোহাই দিয়ে এদের সাথে যুক্ত থাকা, গালি কে প্রমট করার দায়বদ্ধতা আমাদের।

একমত প্রকাশ করছি ,

ব্লগে কিংবা ব্লগীয় ফেসবুকে ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারো সাথে বন্ধুত্ব কিংবা ব্যাক্তিগত সম্পর্কের খাতিরে ফ্রেন্ডলিষ্টে থাকতেই পারে , সে যদি প্রতিষ্টিত গালিবাজ হয় তাহলে তাকে বয়কট না করলে সে দায়ভার আপনার ও হবে! শুধু গালাগালি নয় গালিকে শক্তি বানিয়ে ভার্চুয়াল মাস্তান সাজা সাইকোদের আপনি যদি বয়কট না করেন তাহলে তার অপকর্মের দায়ভার আপনার ও , ভবিষ্যৎ প্রজন্মের জন্য অনলাইনে বাংলা গালি-ভান্ডার রেখে যাবার দায় আপনার ও ! কি জানি আপনার সন্তান ঐ হয়তো অনলাইনে এসে আপনার সঙ্গ দেয়া মানব সন্তানের রেখে যাওয়া গালি দেখেই শিখবে নতুন কোন গালি , নতুন কোন নোংরামী ! বাকীটা ব্যাক্তি-চিন্তার সাথে সামঞ্জস্য রেখে সিদ্ধান্ত নিবে সবাই !
খাটাসকে ধন্যবাদ মন্তব্য টির জন্য !

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:০৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ অভি।

১২৮| ১০ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

সন্ধ্যা প্রদীপ বলেছেন: যখন ছোট ছিলাম তখন অনেক যত্ন করে আমাকে শুদ্ধ ভাষা শেখানো হয়েছিল।সকলে খুব সতর্ক থাকত যাতে আমি কোনোপ্রকার অশ্লীল ভাষা না শিখি।আমার এই শুদ্ধ ভাষা ভাষার চর্চা অব্যাহত ছিল কলেজ জী্বন পর্যন্ত।বিশ্ববিদ্যালয় জীবন নানা এলাকার নানা রকম মানুষের সাথে মিশে ভাষার শুদ্ধতা অনেকটাই নষ্ট হয়ে গেছে তবে অশ্লীলতাকে কখনো আপন করে নিতে পারিনি ।কিন্ত লক্ষ্য করেছি চারপাশে ভাষার ব্যবহার দিন দিন যেন কেমন বিচিত্র হয়ে যাচ্ছে।

শুধু গালি নয় গালিসম কিছু শব্দ মানুষের মুখে মুখে অবলীলায় ব্যবহৃত হচ্ছে।আমার কাছে মনেহয় গত পাঁচ বা সাত বছরের মাঝে এইসব অশ্লীল বা সেমী অশ্লীল শব্দ ধীরে ধীরে বিস্তার লাভ করেছে।তবে আমার ভুলও হতে পারে কারন আগে হয়ত ছোট একটা গন্ডির ভেতরে থাকার কারনে এসব জানতাম না।

আমার মনে পড়ে কলেজে একদিন এক বন্ধু ফিজিক্স ম্যাডামের সামনে ফাটাফাটি শব্দটি উচ্চারন করার জন্য তাকে অনেক বকা খেতে হয়ছিল।গালির কথা যদি বাদও দিই ফেসবুকে বহুল ব্যবহৃত জোস,ঝাক্কাশ ইত্যাদি শব্দগুলো আমার কখনো ভাল লাগেনি।ব্লগের সাথে যুক্ত হওয়ার আগে ধারনা ছিল এটি রুচিশীল মানুষের শুদ্ধ ভাষাচর্চার স্থান।আমি খুবই অবাক এবং হতাশ হয়েছিলাম সেদিন যখন একটি পোস্টে জঘন্য গালিযুক্ত কমেন্ট দেখেছিলাম।

বাংলা ছিনেমার কথা তো উচ্চারনই করবো না কিন্ত বাংলা নাটকে যখন ভাষার ধস নামা শুরু হলো ত্খন হতাশ না হয়ে উপায় কি?নতুন প্রজন্মের কিছু প্রতিভাহীন অভিনেত্রি বা মডেলের হাত ধরে বিজাতিয় ভাষা যখন বাংলা নাটকে স্থান করে নেয় তখন শুদ্ধ শিল্পচর্চার বিষয়টাই প্রশ্নবিদ্ধ হয়।আজকাল তো দেখি পত্রিকার রিপোটাররাও ভাষার ব্যাপারে সতর্ক নয়। কিছু রিপোর্ট লেখা হয় পাশের বাড়ির ভাবির কাছে অন্যকারো বদনাম করার মত স্টাইলে যেটা রিপো্টারসুলভ নিরপেক্ষ দৃষ্টভঙ্গিকে প্রশ্নবিদ্ধ করে।সবদিকে এই অবস্থা হলে বাচ্চারা আর কি শিখবে?

যাইহোক তবুও আমি খুশি যে চারিদিকে ভাষার এত বিকৃতির মাঝেও ব্লগের এই উঠোনে অনেক ব্লগারই সুস্থ ও শুদ্ধ বাংলার চর্চা করেন যা দেখে প্রান জুড়ায় মনও ভরে।গুরুত্বপূর্ন বিষয়টি তুলে ধরার জন্য লেখককে ধন্যবাদ এবং সেইসাথে সুশীল ভাষা ব্যবহারকারী সকল ব্লগারকেও ধন্যবাদ। :)

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:২৫

ত্রিশোনকু বলেছেন: সন্ধ্যা প্রদীপ,

মুল্যবান ও বিস্তারিত আলচনার জন্যে আপনাকে ধন্যবাদ।

আমি এখাতে বাংলা ভাষার মুল স্রোতে আঞ্চলিক, অন্তজ, প্রমিত নয় এমন শব শব্দের ধুকে পড়ার বিরুদ্ধে লিখিনি।

একটি জীবন্ত ভাষা নদীর মত। তাতে এসব ঢুকে পড়বেই এবং ভাষা পরিবর্তিত হতে থাকবেই।

আমার আপত্তি প্রমিত পরিবেশে বা এমন পরিবেশ যেখানে অতি কাছের নয় এমন অনেকের সাথে মিথষ্ক্রিয়া হয়ে থাকে সেখানে অশালীন ও অশ্লীল শব্দা ব্যবহার করাতে।

১২৯| ১০ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৭

রঙতুলি বলেছেন: সময় উপযোগী পোষ্ট

১৩০| ১০ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫১

সন্ধ্যা প্রদীপ বলেছেন: যখন ছোট ছিলাম তখন অনেক যত্ন করে আমাকে শুদ্ধ ভাষা শেখানো হয়েছিল।সকলে খুব সতর্ক থাকত যাতে আমি কোনোপ্রকার অশ্লীল ভাষা না শিখি।আমার এই শুদ্ধ ভাষা ভাষার চর্চা অব্যাহত ছিল কলেজ জী্বন পর্যন্ত।বিশ্ববিদ্যালয় জীবন নানা এলাকার নানা রকম মানুষের সাথে মিশে ভাষার শুদ্ধতা অনেকটাই নষ্ট হয়ে গেছে তবে অশ্লীলতাকে কখনো আপন করে নিতে পারিনি ।কিন্ত লক্ষ্য করেছি চারপাশে ভাষার ব্যবহার দিন দিন যেন কেমন বিচিত্র হয়ে যাচ্ছে।

শুধু গালি নয় গালিসম কিছু শব্দ মানুষের মুখে মুখে অবলীলায় ব্যবহৃত হচ্ছে।আমার কাছে মনেহয় গত পাঁচ বা সাত বছরের মাঝে এইসব অশ্লীল বা সেমী অশ্লীল শব্দ ধীরে ধীরে বিস্তার লাভ করেছে।তবে আমার ভুলও হতে কারন আগে হয়ত ছোট একটা গন্ডির ভেতরে থাকার কারনে এসব জানতাম না।

আমার মনে পড়ে কলেজে একদিন এক বন্ধু ফিজিক্স ম্যাডামের সামনে ফাটাফাটি শব্দটি উচ্চারন করার জন্য তাকে অনেক বকা খেতে হয়ছিল।গালির কথা যদি বাদও দিই ফেসবুকে বহুল ব্যবহৃত জোস,ঝাক্কাশ ইত্যাদি শব্দগুলো আমার কখনো ভাল লাগেনি।ব্লগের সাথে যুক্ত হওয়ার আগে ধারনা ছিল এটি রুচিশীল মানুষের শুদ্ধ ভাষাচর্চার স্থান।আমি খুবই অবাক এবং হতাশ হয়েছিলাম সেদিন যখন একটি পোস্টে জঘন্য গালিযুক্ত কমেন্ট দেখেছিলাম।

বাংলা ছিনেমার কথা তো উচ্চারনই করবো না কিন্ত বাংলা নাটকে যখন ভাষার ধস নামা শুরু হলো ত্খন হতাশ না হয়ে উপায় কি?নতুন প্রজন্মের কিছু প্রতিভাহীন অভিনেত্রি বা মডেলের হাত ধরে বিজাতিয় ভাষা যখন বাংলা নাটকে স্থান করে নেয় তখন শুদ্ধ শিল্পচর্চার বিষয়টাই প্রশ্নবিদ্ধ হয়।আজকাল তো দেখি পত্রিকার রিপোটাররাও ভাষার ব্যাপারে সতর্ক নয়। কিছু রিপোর্ট লেখা হয় পাশের বাড়ির ভাবির কাছে অন্যকারো বদনাম করার মত স্টাইলে যেটা রিপো্টারসুলভ নিরপেক্ষ দৃষ্টভঙ্গিকে প্রশ্নবিদ্ধ করে।সব্দিকে এই অবস্থা হলে বাচ্চারা আর কি শিখবে?

যাইহোক তবুও আমি খুশি যে চারিদিকে ভাষার এত বিকৃতির মাঝেও ব্লগের এই উঠোনে অনেক ব্লগারই সুস্থ ও শুদ্ধ বাংলার চর্চা করেন যা দেখে প্রান জুড়ায় মনও ভরে।গুরুত্বপূর্ন বিষয়টি তুলে ধরার জন্য লেখককে ধন্যবাদ এবং সেইসাথে সুশীল ভাষা ব্যবহারকারী সকল ব্লগারকেও ধন্যবাদ।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:২৭

ত্রিশোনকু বলেছেন: সন্ধ্যা প্রদীপ,

মুল্যবান ও বিস্তারিত আলচনার জন্যে আপনাকে ধন্যবাদ।

আমি এখাতে বাংলা ভাষার মুল স্রোতে আঞ্চলিক, অন্তজ, প্রমিত নয় এমন শব শব্দের ধুকে পড়ার বিরুদ্ধে লিখিনি।

একটি জীবন্ত ভাষা নদীর মত। তাতে এসব ঢুকে পড়বেই এবং ভাষা পরিবর্তিত হতে থাকবেই।

আমার আপত্তি প্রমিত পরিবেশে বা এমন পরিবেশ যেখানে অতি কাছের নয় এমন অনেকের সাথে মিথষ্ক্রিয়া হয়ে থাকে সেখানে অশালীন ও অশ্লীল শব্দা ব্যবহার করাতে।

১৩১| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১৮

দয়ালু বলেছেন: আসলেই চিন্তার বিষয়, আর আমি নিজে এই সমস্যার ভুক্তভোগী

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:২৯

ত্রিশোনকু বলেছেন: নিকটা বদলালে হয় না?

১৩২| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৯

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: অশ্লীল ভাষা আসলেই চাই না, চাই না চাই না। কিভাবে কিভাবে দাবার ঘুটির মত আমরা নিজেরাও ভার্চুয়ালি এই ভাষায় আসক্ত হয়ে গেলাম সেটা অবাক করার ব্যাপার।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩০

ত্রিশোনকু বলেছেন: আসলেই দাবার ঘুঁটির মতনই আমাদেরকে ব্যাবহার করা হয়েছে।

১৩৩| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ২:৩০

প্যারাডাইস বলেছেন:


সামু ব্লগে আমার প্রথম মন্তব্য এবং মন্তব্যটা করা হল একটা
চমৎকার পোস্টে। আসুন সবাই মিলে অশ্লীল কথা বা গালি
পরিহার করি। খুব ভাল লাগল লেখাটি।
শুভ কামনা।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩২

ত্রিশোনকু বলেছেন: বাহ প্যারাডাইস, আমার কি সৌভাগ্য!

অভিনন্দন এবং স্বাগতম!

১৩৪| ১১ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:০৫

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: গালি গালাজ ইদানীং ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে । এমন চলতে থাকলে এটা প্রথায় রুপ নিবে। আপনার লিখাটা পড়ে অসম্ভব ভালো লাগছে এতো সুন্দর করে চিন্তা করেছেন বলে ধন্যবাদ ব্লগার কে।

ভালো থাকুন সবসময়

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৩

ত্রিশোনকু বলেছেন: আপনাকে স্বাগতম (রাসেল রহমান)।

১৩৫| ১১ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৯

জুলফিকা৩৩ বলেছেন: শিক্ষনীয় পোষ্ট। ধন্যবাদ।

জানুন, না জানা অনেক কিছু >> Click This Link

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৫

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম।

১৩৬| ১১ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৯

মেলবোর্ন বলেছেন: গালি দিলে সেটা দশ জন দেখেনা বা শোনেনা তবে গালি লিখলে সেটা হাজাল লক্ষ লোক ও দেখতে পারে আর সেটা সারা জীবন তয়হাকতে পারে অনলাইনে সেই লোকর চরিত্রের বহিপ্রকাশ হিসেবে। সো বুদ্ধিমানের জন্য ইশারাই যথেস্ট। সে নিজেকে যে ভাবে প্রকাশ করবে মানুষ তাকে সে ভাবেই চিনবে।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৭

ত্রিশোনকু বলেছেন: "গালি দিলে সেটা দশ জন দেখেনা বা শোনেনা তবে গালি লিখলে সেটা হাজাল লক্ষ লোক ও দেখতে পারে আর সেটা সারা জীবন তয়হাকতে পারে অনলাইনে সেই লোকর চরিত্রের বহিপ্রকাশ হিসেবে।"

অনেক মূল্যবান কথা বলেছেন।

আমি আপনার সাথে একমত।

আপনাকে অনেক ধন্যবাদ।

১৩৭| ১১ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৪০

জুলফিকা৩৩ বলেছেন: শিক্ষনীয় পোষ্ট। ধন্যবাদ।

জানুন, না জানা অনেক কিছু >> Click This Link

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪০

ত্রিশোনকু বলেছেন: X((

১৩৮| ১১ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৬

জল দানব বলেছেন: অশ্লীল ভাষায় কথা বলা কারো ব্যাক্তিগত দোষ নই। কথায় আছেন......?

"ব্যাবহারে বংশের পরিচয় " :-B :-B

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪২

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ।

১৩৯| ১১ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৩

গোবর গণেশ বলেছেন: এত্তো সুন্দর পোষ্টে এত্তো সুন্দর সুন্দর মন্তব্যের ভিড়ে হারিয়ে যাওয়ার ভয়ে মন্তব্য করতে চাচ্ছিলামনা, কিন্তু মন বাঁধ সাধলো তাই লগিন করা।

আমার খুব পরিচিত এক পরিবার আছে (আত্নীয় নয়) সেই পরিবারের গৃহকর্তীর বাচ্চাদের প্রতি উচ্চারিত কিছু বচন শুনলে মনে হওয়ার কোন সম্ভাবনাই নাই যে ওগুলো তিনি নিজের বাচ্চাদেরকে বলছেন। যেমন "এই _বাচ্চা এইডা করলি কেন, এইডা কি তরে _মারে"

বাচ্চাদের বেয়াদবির মাত্রা অনেক ক্ষেত্রেই প্রতিবাদ না করে থাকি। একদিন শুধু ওদের মা'কে বলেছিলাম, প্রত্যুত্তরটা ভালো পাইনি। নিজেকে ক্ষেত ভেবে অনেক সময়ই খুব কষ্ট পাই। রাতে ঘুমাতে গিয়ে লম্বা একটা হিসেব করে পাগলের মতো সুখ অনুভব করি (পাগলের সুখ মনে মনে)।

ধন্যবাদ

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৫

ত্রিশোনকু বলেছেন: ব্যাপারটা খুবই দূঃখ জনক। তবে আশার কথা এমন পরিবারের সংখ্যা হাতে গোনা।


ধন্যবাদ পাগল।

১৪০| ১১ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪৮

চেরাগ আলী বলেছেন: ব্লগ লেখা ছেড়ে দিয়েছি ২০০৮ সাল থেকেই। এর থেকে দুরে যেতে যেতে মন্তব্য লেখা দুরে থাক ব্লগ পড়াই বন্ধ করে দিয়েছি। মাঝে মাঝে নিজের জন্য কিছু বাংলা লেখার জন্য ঢুকি, কপি করে জায়গামত পেস্ট করে নিই কেননা ম্যাক সিস্টেমে এখনো শান্তিমত বাংলা লেখতে পরিনা। আজও সেই একই করনে ব্লগে ঢোকা।

সত্যি কথা বলতে কি ত্রিশোনকু দা, আপনি আমার ( এবং আরো অনেকের ) মনের কথাগুলো লিখেছেন। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি।

গালাগালি, অশ্লীল ভাষা, এসব হচ্ছে সস্তা এবং সহজ । এর থেকে দুরে থাকা অনেক অনেক কঠিন। আর এটা কঠিন বলেই অনেকে এর প্রয়োগ থেকে দুরে
থাকতে পারেনা। সহজ কাজতো সবাইই করতে পরে তাই না?

তাছাড়া 'সাধারন জ্ঞান' বলে একটা জিনিষ আছে যেটা অনেকের নেই। ফেইসবুকের একের টা কমেন্ট Friend-রা সবাই দেখতে পায়, সেখানে পরিবার,গুরুজন ইত্যাদি থাকতে পারে অথচ এই হুঁশ অনেকের থাকেনা। তখন বাধ্য হয়ে Unfriend করি। নীরব প্রত্যাখ্যান। বিব্রত হচ্ছি আমি আর ওরা টেরই পাচ্ছেনা। কিছু করার আছে?

আবারও ধন্যবাদ মনের কথাগুলো তুলে ধরার জন্য.।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৮

ত্রিশোনকু বলেছেন: চেরাগ,

আপনাকে স্বাগত্ম।

আমার প্রথম সন্তান হবার পর আমাকে আমার বন্ধু বান্ধবের আ ডাকতো চেরাগের বাপ! :D

১৪১| ১১ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৪

স্বপ্নসমুদ্র বলেছেন: আচ্ছা গালাগালি কিভাবে cool আর smartness হয় এ কথাটা আমিও ভেবে পাই না। কিন্তু অদ্ভুত হচ্ছে এরাই ব্লগে ফেসবুকে হিট। যাহোক জম্মসূত্র সংক্রান্ত সমস্যা থাকলে এমন অনেক কিছুই হবে যা কেউ ভাবে নি আগে। ব্লগের পরিচ্ছন্নতা রক্ষায় মডারেটর রা আরো সচেষ্ট হবেন এটাই কামনা করি।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৯

ত্রিশোনকু বলেছেন: আপনাকে ধন্যবাদ।

১৪২| ১১ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

এম এস কে বাঁধন বলেছেন: কি আর বলব? মার্জিত ভাষাকে জাদুঘরে রাখার অবস্থা হয়েছে। ক্ষ্যাতনামার দার্শনিকতা ছড়িয়ে গেছে রন্ধ্রে রন্ধ্রে। ছোটবেলায় পড়েছি তদ্ভব শব্দের কথা। আমরা এখন সেই তদ্ভব শব্দের কুৎসিত যুগে। কি আর বলার আছে!!!

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ এম এস কে।

আচ্ছা তদ্ভব মানে তো তাহা হইতে উদ্ভব।

মানে সস্কৃত থেকে যে শব্দের উদ্ভব হয়েছে।

যেমন চন্দ্র থেকে চাঁদ।

আপনার আপত্তি কোথায়?

১৪৩| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১৬

ত্রিশোনকু বলেছেন: গত রাত ৯টার পর, সন্ধ্যা প্রদীপের মন্তব্যের জবাব দিয়ে পোস্ট করার পর দেখি আমি লগড আউট, মানে সন্ধ্যা প্রদীপের জবাব কাল পোষ্ট করা যায়নি।

তারপর থেকে একটু আগ পর্যন্ত চেষ্টা করেও লগ ইন হতে পারিনি বলে দূঃখিত।

১৪৪| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪১

মুক্তি মণ্ডল বলেছেন: সহমত।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৫

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ।

১৪৫| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:১৪

খেপচুরিয়াস বলেছেন: স্টিকি পোস্টে ইসলামকে আক্রমণ।

১৪৬| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫১

মোঃ আনারুল ইসলাম. বলেছেন: আপনি আপনার পোস্টে বলেছেনঃ- তখনও উইন্ডোজ ৯৫ বের হয় নি। নামাজ শিক্ষার মত একটা বই দেখে দেখে কম্পিউটারে কমান্ড দেই।" অর্থাৎ নামাজ শিক্ষা আর কম্পিউটার চালনাকে এক করে দেখেছেন। এছাড়া আপনার পোস্টটি লেখা হয়েছে গালিগালাজের বিরোধীতা করে, যার প্রথমেই নামাজ শিক্ষার বইয়ের কথা অপ্রাসঙ্গিকভাবে উল্লেখ করিয়াছেন
এরদ্বারা আপনি কি বুঝাতে চাচ্ছেন ইসলাম গালাগালিকে উৎসাহ দেয়? এর সঠিক ব্যাখ্যা আশা করছি।। ধন্যবাদ

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৬

ত্রিশোনকু বলেছেন: ছোটবেলায় যখন নতুন নামাজ শিখেছিলাম তখন নামাজ পড়তে পড়তে ভুলে গিয়ে বারবার নামাজ ভেঙ্গে নামাজ শিক্ষার বই থেকে দেখে এসে আবার নামাজ ধরতাম।


বিশেষ করে বিতরের নামাজের তৃতীয় রাকাতে দোয়া কুনুত পড়তে গিয়ে তালগোল পাকিয়ে ফেলতাম।

এই অভিজ্ঞতা ছোট বেলায় অনেকেরই আছে।

যখন নতুন কম্পিউটার শিখি তখন কমান্ড মনে থাকতো না। তাই একটু পর পর কাজ ফেলে ওই বইটা দেখে আসতে হত।

_____________________________

আমার উদ্দেশ্য যেহেতু অশ্লীল ভাষা বিরুদ্ধে লেখা এবং যেহেতু আমার তুলনাটির অযথা বিভ্রান্তির সৃষ্টি করার সম্ভাবনা আছে সেহেতু ওই শব্দত্রয় আমি মুছে দিলাম।

_____________________________________________________

এ জন্যে যদি কারো ধর্মীয় অনুভুতিতে আঘাত লেগে থাকে তাহ'লে আমি আন্তরিক ভাবে ক্ষমা প্রার্থী।

১৪৭| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৪

দালাল০০৭০০৭ বলেছেন: আমি মোহাম্মদ আনারুল ইসলাম এর সাথে কন্ঠ মিলিয়ে আপনাকে আহব্বান করছি এর সঠিক ব্যাখ্যা প্রদান করতে। ধন্যবাদ

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০৯

ত্রিশোনকু বলেছেন: ২৪৬ নম্বর মন্তব্যের উত্তর দ্রষ্টব্য।

১৪৮| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৪

মোঃ আনারুল ইসলাম. বলেছেন: আপনি আপনার পোস্টে বলেছেনঃ- তখনও উইন্ডোজ ৯৫ বের হয় নি। নামাজ শিক্ষার মত একটা বই দেখে দেখে কম্পিউটারে কমান্ড দেই।" অর্থাৎ নামাজ শিক্ষা আর কম্পিউটার চালনাকে এক করে দেখেছেন। এছাড়া আপনার পোস্টটি লেখা হয়েছে গালিগালাজের বিরোধীতা করে, যার প্রথমেই নামাজ শিক্ষার বইয়ের কথা অপ্রাসঙ্গিকভাবে উল্লেখ করিয়াছেন
এরদ্বারা আপনি কি বুঝাতে চাচ্ছেন ইসলাম গালাগালিকে উৎসাহ দেয়? এর সঠিক ব্যাখ্যা আশা করছি।। ধন্যবাদ

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১০

ত্রিশোনকু বলেছেন: ২৪৬ নম্বর মন্তব্যের উত্তর দ্রষ্টব্য।

১৪৯| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৫

মোঃ আনারুল ইসলাম. বলেছেন: আপনি আপনার পোস্টে বলেছেনঃ- তখনও উইন্ডোজ ৯৫ বের হয় নি। নামাজ শিক্ষার মত একটা বই দেখে দেখে কম্পিউটারে কমান্ড দেই।" অর্থাৎ নামাজ শিক্ষা আর কম্পিউটার চালনাকে এক করে দেখেছেন। এছাড়া আপনার পোস্টটি লেখা হয়েছে গালিগালাজের বিরোধীতা করে, যার প্রথমেই নামাজ শিক্ষার বইয়ের কথা অপ্রাসঙ্গিকভাবে উল্লেখ করিয়াছেন
এরদ্বারা আপনি কি বুঝাতে চাচ্ছেন ইসলাম গালাগালিকে উৎসাহ দেয়? এর সঠিক ব্যাখ্যা আশা করছি।। ধন্যবাদ

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১০

ত্রিশোনকু বলেছেন: ২৪৬ নম্বর মন্তব্যের উত্তর দ্রষ্টব্য।

১৫০| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৬

দালাল০০৭০০৭ বলেছেন: আমি আনারুল ইসলামের সাথে একমত আপনি এর সঠিক ব্যাখ্যা প্রদান করবেন আশা করছি।। ধন্যবাদ

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১১

ত্রিশোনকু বলেছেন: ২৪৬ নম্বর মন্তব্যের উত্তর দ্রষ্টব্য।

১৫১| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৪৭

খাটাস বলেছেন: লেখক বলেছেন: খাটাস,


রাত দুটোয় যদি গালিবাজী শুরু হয় আর রাতে যদি কেউ না থাকে মেইলটি রিসিভ অক্রার তাহলে তো কতৃপক্ষের দেরী হবেই ব্যবস্থা নিতে।


আপনার কথায় সহমত। তবে দুই তিন দিনের বেশি লাগার কথা নয়।
ধন্যবাদ।

১২ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২৭

ত্রিশোনকু বলেছেন: সেটা তো অবশ্যই ঠিক খাটাস।

১৫২| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫২

দালাল০০৭০০৭ বলেছেন: আপনাকে ধন্যবাদ সংশধোন করার জন্য।।। ধন্যবাদ ভাল থাকবেন সদা

১২ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২৮

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম ০০৭০০৭। :)

১৫৩| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫৯

লিরিকস বলেছেন: সুন্দর পোস্ট।

১২ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২৯

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ।

১৫৪| ১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:৫১

জীয়ন আমাঞ্জা বলেছেন: সেই ২০১০ থেকে এই ব্যাপারটা নিয়ে চেঁচিয়ে আসছি ।
লাভ হচ্ছে কই ?
সব কিছু যে নষ্টদের অধিকারে যেতে প্রতিজ্ঞাবদ্ধ !
যাইহোক, গত বছর এই সমস্যার মূল নিয়ে ফেইসবুকে লিখেছিলাম, খুঁজে পাই যদি তবে লেখাটা ব্লগে পোস্ট করব আবার ।

১২ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩০

ত্রিশোনকু বলেছেন: আম্নজা,

খুঁজে পান, প্লিইইইইইইইইইইইইইইইইইইইইইইজ।

এবং

পোষ্ট করুন।

১৫৫| ১২ ই এপ্রিল, ২০১৪ ভোর ৫:৫৩

পথ হারা নাবিক বলেছেন: আপনি তিন দিনের কিসের ছুটি পেয়েছেন!!

১২ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১২

ত্রিশোনকু বলেছেন: হাহাহাহাহা, পথ হারা, আমার সাপ্তাহিক ছুটি শনি,রবি, সোমবার নববর্ষের ছুটি!

১৫৬| ১২ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:০৮

এইচ. আর. হাবিব বলেছেন: খুব ভালো লাগলো। ধন্যবাদ।

১২ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১৬

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম এইচ আর।

১৫৭| ১২ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫৫

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: কিছু বলার নাই।

১২ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১৭

ত্রিশোনকু বলেছেন: :( :(

১৫৮| ১২ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৭

মৌ রি ল তা বলেছেন: সহমত

১২ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১৮

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ মৌরি।

১৫৯| ১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

ভোরের সূর্য বলেছেন: আরও আগে আপনাকে মন্তব্য করা ইচ্ছা আমার ছিল কিন্তু উদাহরন দেয়ার জন্য আমি একটা কমেন্ট খুজছিলাম কিন্তু পাচ্ছিলাম না তাই দেরি হয়ে গেল।
আমি যখন প্রথম আসি ব্লগে তখন আমার সাথে এক ব্লগার ভাইয়ের খুব তর্ক হয়েছিল এবং সেই ব্লগার আমাকে প্রচুর গালাগালি দিয়েছিল বাবা মা তুলে। আমি কমপ্লেইন করার সিস্টেম জানতাম না তাই প্রথম পাতায় বিচার চাই লিখে একটা লেখা দিয়েছিলাম। তার ফলে যেটা হল যে আমাকে সেফ থেকে জেনারেল করে দেয়া হল(প্রায় একবছর এবং এখনো জেনারেল)।ভাল কথা। আমি তখন নিয়ম মেনে লিঙ্কে যেয়ে অভিযোগ করলাম কিন্তু সেই ব্লগারের সব মন্তব্য মুছে ফেলা হল না।আমি আবার বেশ কয়েকবার অভিযোগ করার পরেও সেই মন্তব্য মুছে ফেলা হয়নি যেখানে আমার বাবা মা কে নিয়ে কুরুচিপূর্ণ কথা বলা হয়েছিল।

আবার এই কয়েকদিন আগে @গুগলকরস নামের ব্লগার ভাই @পথহারা নাবিকের মন্তব্য অভিযোগ করার পর পথাহারা নাবিক ভাই কে ব্যান করা হয়েছিল। কিন্তু সেদিনই দেখলাম অনেক ব্লগার সেই ব্যান তুলে নিতে বলছিল এবং অনেকেই বলছিল যে এরকম ডেডিকেটেড ব্লগারকে শাস্তি দেয়া ঠিক হয় নি। এবং দেখা গেল পরের দিনই ব্যান তুলে নেয়া হয়েছে।
এটাকে আপনি কি বলবেন? আপনার লেখাটি মডুরা স্টিকি করেছে আবার তারাই শেষ পর্যন্ত @পথহারা নাবিকের ব্যান তুলে নিয়ে সেই অশ্লীল বাজে গালিকেই প্রশ্রয় দিয়েছে এবং অনেক ব্লগার যে পথহারা নাবিক কে সাপোর্ট করছিল সেটা ভেবে আমার আশ্চর্য লাগছে।

পথহারা নাবিক যতই ভাল ব্লগার হোক না কেন সে যেই গালাগালি দিয়ে মন্তব্য করেছে সেটার শাস্তি পাওয়া দরকার ছিল। আমরা কেন তাকে সাপোর্ট করবো। আর যদি অভিযোগকারী @গুগলকরস কোন বাজে গালি দিয়ে থাকে তাহলে বরং যারা পথহারা নাবিক কে সাপোর্ট করছিল তাদের উচিত ছিল সেই মন্তব্যগুলো খুজে বেড় করে মডুদেরকে অভিযোগ করা।@গুগলকরস ভুল করলে তারও শাস্তি হত কিন্তু তারা সেটা না করে বরং মডুদের কে অনুরোধ করেছে ব্যান তুলে নেয়ার জন্য!!!!!!! কিন্তু পথহারা নাবিক যে কারনেই হোক না কেন যেসব মন্তব্য করেছেন সেটা ঠিক করেন নি।

কি মজা দেখেন। মডুরাই আপনার লেখা স্টিকি করেছেন অথচ অশ্লীল বাজে গালি দেয়া একজন ব্লগার কে ব্যান করে বা সতর্ক করে দিতে পারেনি।

বাক্তিগতভাবে আমি এই গালাগালিকে খুব অপছন্দ করি। এবং এই ব্লগ গুলুতে এবং ফেসবুকে এই গালাগালিটা খুব বেশী চলে।

আসলে ভাই জানেন কি আমাদের দুটো মুখোশ।একটা এই অনলাইন জগতে আর একটা বাস্তব জীবনে। আর এখানেই মানুষের আসল রূপ বোঝা যায় বরং বাস্তব জীবেন আমরা মেকি ব্যবহার করি।
একটা উদাহরন দিই।অনেকদিন আগে একজন অচেনা ব্যক্তির সাথে চ্যাট করছি।তিনি অবলিলায় আমাকে তুমি করে বলছেন।বয়সেও ছোট। আমি তখন তাকে বল্লাম যে আপনি কি আমাকে চিনেন?বন্ধু বা আত্মীয়? তা না হলে একজন অপিরিচিত মানুষকে কিভাবে প্রথম কথাতেই তুমি করে বলছেন? আজকে যদি আপনার সাথে আমার রাস্তায় বা কোন অফিসে দেখা হত তাহলে কি আপনি আমাকে বা আমি আপনাকে তুমি করে বলতে পারতাম যতই আপনি আমার ছোট হোন না কেন। তখন সে বলে যে নেটে এসব তুমি করেই বলতে হয়। এই হচ্ছে আমাদের অবস্থা।
আমি আশা করবো আপনার লেখার মাধ্যমে মডারেটররা সচেতন হবে ব্লগারদের অশ্লীল ভাষা ব্যবহার না করতে দেয়ার জন্য এবং ব্লগাররাও সচেতন হবেন।

১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৪০

ত্রিশোনকু বলেছেন: আপনার অভিজ্ঞত্তা অবশ্যই দুঃখ জনক।

এই অবস্থা থেকে উত্তরনের একটা পথ গণ সচেতনতা গড়ে তোলা। সবাই সচেতন হলে পুরো ব্যাপারটাই ভিন্ন রূপ নেবে।


পোষ্টটিকে যথেষত গুরুত্ব দেয়ার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ।

১৬০| ১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:০৯

স্বপ্নবাজ মানব বলেছেন: Valo laglo

১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ মানব।

১৬১| ১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১০

স্পেলবাইন্ডার বলেছেন: সম্পূর্ণ একমত ত্রিশোনকু ভাই। গুটিকয়েক কথিত সেলিব্রেটি ইন্টারনেটে নোংরা ভাষার প্রচলনের জন্য দায়ী।

১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ স্পেলবাইন্ডার।

১৬২| ১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১১

জানা বলেছেন:

আমার সাধারণ বুদ্ধিতে কোন ভাবেই আসছে না এখানে ধর্মকে কোথায় আক্রমণ করা হয়েছে!!! হায়! ধর্ম নিয়ে গায়ের জোরে এই নোংরামী করে ধর্মকে কতুটুকু সম্মান করা যায়!!

@ত্রিশোনক দা, পোস্টে আপনার উদাহরণটি যেমন সহজ ও নির্দোষ তেমনি কিছু অযৌক্তিক হৈ চৈ এরও খুবই যৌক্তিক ব্যাখ্যা দিয়েছেন। আমি বিনীত অনুরোধ করছি আপনার দেয়া নির্দোষ উদাহরণটি ফিরিয়ে দিন। আমাদের ধর্ম অতখানি স্বস্তা এবং ঠুনকো যেমন নয় তেমনি তাকে যার যেমন খুশী তেমন করে মন গড়া বিষয় করে তুলতে পারে না কোন ভাবেই। ধর্মকে এ ভাবে অপব্যাখ্যর সুযোগ কোনভাবেই দেয়া যায় না। আপনি ঐ উদাহরণটি তাড়াতাড়িই ফিরিয়ে দিন।

ধন্যবাদ।

১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪১

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ জানা, সুচিন্তিত মতামতের জন্যে।

তোমার প্রতিটি শব্দের সাথে আমি একমত।

মন্তব্যের জবাব দেয়ার আগে আমি ব্যাপারটা নিয়ে গভীর ভাবে চিন্তা করেছি। বিভিন্ন ভাবে এটাকে মোকাবেলার সাম্ভাব্যতা যাচাই করেছি।

নামাজ শিক্ষার কথাটি বাদ দিয়েছি একটা গুরুত্ব পূর্ণ কারনে।

আমার এই পোষ্টটি মূলত অশ্লীল ভাষা ব্যবহারের বিরুদ্ধে।

ধর্মকে হাতিয়ার করে কেউ আমার সেই উদ্যেশটিকে ব্যাহত করতে পারে, তার বিন্দু মাত্র অবকাশ আমি রাখতে চাইনি।

যারা বিভ্রান্ত করতে চেয়েছিল তারা গোড়ার দিকে যে একটু সফল হয়েছিল এবং আমার ব্যাখ্যার পর সেই বিভ্রান্তির অবসান যে হয়েছে এখানে তা একাধিক মন্তব্য থেকে প্রতীয়মান।

আমি আমার ইগোর কথা আমলে না এনে আমার উদ্দেশ্যর বাস্তবায়নকে অগ্রাধিকার দিয়েছি।

যে দেশে মানুষের মুখচ্ছবি চাঁদে দেখা গেছে বলে বিশ্বাস কর্রার লোকের অভাব নেই, নেই অভাব মানুষটিকে চাঁদে দেখতে পাবার লোকের এবং তা নিয়ে হাংগামায় শতাধিক মানুষের মৃত্যু হয় সে দেশে আমি অমূলক সন্দেহের বীজ পযন্ত ধ্বংস করাতে সচেষ্ট হয়েছি।

১৬৩| ১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৮

জানা বলেছেন:

লেখক বলেছেন:
যে দেশে মানুষের মুখচ্ছবি চাঁদে দেখা গেছে বলে বিশ্বাস কর্রার লোকের অভাব নেই, নেই অভাব মানুষটিকে চাঁদে দেখতে পাবার লোকের এবং তা নিয়ে হাংগামায় শতাধিক মানুষের মৃত্যু হয় সে দেশে আমি অমূলক সন্দেহের বীজ পযন্ত ধ্বংস করাতে সচেষ্ট হয়েছি।



খুবই মূল্যবান উপলব্ধি এবং সিদ্ধান্ত।


অশেষ ধন্যবাদ ত্রিশোনকু দা।

১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:০৪

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম জানা।

১৬৪| ১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:০১

জাহিদ ১৯৯ বলেছেন: ভালো বলেছেন

১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২৭

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ জাহিদ।

১৬৫| ১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:০২

জাহিদ ১৯৯ বলেছেন: ভালো বলেছেন

১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২৮

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ জাহিদ। X(

১৬৬| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:০৭

এহসান সাবির বলেছেন: ত্রিশোনকু ভাই ভালো পোস্ট দিয়েছেন।

এক গুচ্ছ +

১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:২৩

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ সাবির।

১৬৭| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ২:১৫

সানড্যান্স বলেছেন: সহমত!

১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:৫৪

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ।

কেমন আছ সান ড্যান্স?

১৬৮| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ২:৩৬

আমি অপদার্থ বলেছেন: আমার পূর্বের কমেন্টের রিপ্লাইতে আপনি বলেছেন ,সব রোগি ক্যান্সার নয়, বেশীর ভাগই সারানো যায়। আপনি নিশ্চয় এটাও জানেন, চোরে শুনেনা ধর্মের কথা।

১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:২৯

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ।

১৬৯| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ২:৩৯

আমি অপদার্থ বলেছেন: @জানা
ভোরের সূর্যের কমেন্টটি দৃষ্টি আকর্ষণ করছি।

১৭০| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ২:৫৩

নিশাত তাসনিম বলেছেন: @ভোরের সূর্য ভাই

না জেনে কথা বলা ঠিক না । পথহারা নাবিককে যে শাস্তি দেওয়া হয়েছিলো তা এখনো অব্যহত। তাকে ওয়াচে নামিয়ে দেওয়া হয়েছিলো। এবং তিনি লগইন ও করতে পারছিলেন না। পরে লগইন করতে পারলেও এখনো ওয়াচেই আছেন। বর্তমানে তিনি যে আই ডি ব্যবহার করছেন সেটা তার অন্য আই ডি । আগে আসল ঘটণা জানুন তারপর অভিযোগ করুন।

১৭১| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:১২

নিশাত তাসনিম বলেছেন: দুঃখিত অভ্যাহত বানানটি টাইপিং মিস্টেক হয়েছে।

১৭২| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:২১

পথ হারা নাবিক বলেছেন: @জানা আপা এবং ভোরের সূর্য আপনাদের বলছি শুধু মাত্র একজনের পোষ্টের কারনে আমাকে ব্যান করা হলো। কিছু লোক আছে যারা সারা দিন গালি গালাজ করে তাদের বিরুদ্ধে কেউ কিছু বলে না। কিছু লোক আছে তাদেরকে কিছু বললেই আইডি পোষ্ট উধাও হয়ে যায়।

প্রায় ২.৫ বছর ধরে সামুতে আছি। সামুকে যে কি পরিমান ভালোবাসি তা বুঝাতে পারবো না। সামুতে কি হচ্ছে জানা আপা আপনার হয়তো অজানা!! জানা আপা আমার আগের যেই আইডিটা ব্যান হয়েছে যে অভিযোগে তার থেকেও বড় বড় অপরাধ করে অনেকে পার হয়ে গেছে। আমার সিন্ডিকেট নাই অথবা কোনো মডুর সাথে পরিচয় নাই তাই হয়তোবা আমাকেই ব্যানের মতো শাস্তি পেতে হয়েছে। দিন রাত সামুতে পড়ে থাকতাম ব্যান খাওয়ার পরে আর মন বসে না। জানা আপা প্রশ্নের উত্তর চাই, সামুতে কি এই ভাবেই চলতে থাকবে !! যেমন আছে তেমন চলতে থাকলে আপনি বলে দেন আর আসবো না সামুতে!!!


@ভোরের সূর্য আমার নিক ব্যান খেয়েছে এবং আমি আমার অন্য নিক দিয়ে সামুতে এসেছি!! না জেনে মন্তব্য করা উচিৎ না!! কিছু না জানলে আমাদের কাছে জিজ্ঞাসা করুন আমরা আপনাকে শিখিয়ে দিবো কিন্তু না জেনে মন্তব্য করবেন না!!

১৭৩| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:২৫

আমি অপদার্থ বলেছেন: ফিরে দেখা ৭১ তুমি এখন ব্লগে বাচ্চা। তোমার কমেন্ট দেখে আমার এত্ত গুলো হাসি পাইছে :-B =p~ =p~ =p~

১৭৪| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:২৬

নিশাত তাসনিম বলেছেন: @ফিরে দেখা ভাই অব্যাহত হবে। এবার ঠিক আছে।

বারবার টাইপিং মিস্টেক হয়ে যাচ্ছে।

১৭৫| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:২৬

ফিরে দেখা ৭১ বলেছেন: পথ হারা নাবিক @একটা এক্সট্রিম ছাগু।সে রিভার্স খেলে।তার পক্ষে কে কথা বলছে সব ছগু নিক।এই নিকের ব্যান চাই।

১৭৬| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:২৮

ফিরে দেখা ৭১ বলেছেন: আমি অপদার্থ@হুম ঠিক আছে বাট তুমি যে জাদিদ সেটা ঠিক ?

১৭৭| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:৩৫

আমি অপদার্থ বলেছেন: আমি জাদিদ B-)) B-)) B-)) B-)) কে আছিস অনলাইনে আমারে মাইরালা।

১৭৮| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৩:৩৬

ভাঙ্গা মাস্তুল!! বলেছেন: @ফিরে দেখা ৭১ বা বেঈমান আমি এখানে গালিবাজি করতে না পেরে ট্যাগবাজি করছেন কেন ? উপরে অনেকেই দেখলাম গালিবাজ হিসেবে আপনাকে চিহ্নিত করেছে। আপনি দেখি যারে তারে ট্যাগ দিতাছে, পোস্ট দাতার উপরেও ক্ষোভ দেখালেন । গালিবাজদের স্বভাব কখনো পরিবর্তন হয়না। বেঈমান সারাজীবন বেঈমানই থাকে ।

১৭৯| ১৩ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:০৪

ভাঙ্গা মাস্তুল!! বলেছেন: আপনার মতো অসভ্য গালিবাজ এর সাথে কথা বলতে রুচিতে লাগে। ছি তুই মানুষ ! বেঈমান আমি ভালো হয়ে যান । গালিগালাজ করে কোন লাভ নেই । এখনো সময় আছে।

১৮০| ১৩ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৫০

ভোরের সূর্য বলেছেন: @পথ হারা নাবিক

মাল্টি নিক কেন ব্যবহার হয় সেটা পথহারা নাবিক কে দেখে বুঝলাম.আপনার যেই নিকই ব্যান করা হোক না কেন ব্যাক্তিতো আপনি একই.দোষ তো আইডির না.দোষ ব্যাক্তির.তাহলে নিক ব্যান করে লাভ কি.অপরাধ করেছেন আবার গর্ব করে বলছেন যে অন্য নিক দিয়ে সামুতে ঢুকেছেন.

@নিশাত তাসনিম
নিক যেটাই ব্যান করুকনা কেন অপরাধি একজনই. আর পুরাপুরি ব্যান থেকে আবার একদিনের ব্যাবধানে লগিন করতেই বা দেয়া হল কেন?এবং যিনি অশ্লীল মন্তব্য করেছেন তার হয়ে ব্যান তুলে নেয়ার অনুরোধ করাটা কতটা নৈতিক?

বরং @গুগলকরস কোন ভুল করলে বা অশ্লীল গালি দিলে সেটা মডুদের অভিযোগ করুন.তার শাস্তি সে পাবে কিন্তু ভুল যেই করুক না কেন তার হয়ে কথা বলাটা অনৈতিক.

১৮১| ১৩ ই এপ্রিল, ২০১৪ ভোর ৬:০২

পথ হারা নাবিক বলেছেন: @ভোরের সূর্য বাঙ্গালির সমস্যা হলো ভুল শিকার করতে চায় না। একটু আগে কি নিয়া কান্না কাটি করছে এখন আবার কি নিয়ে কান্না কাটি করতেছেন। আমি কি দোষে ব্যান হইছি তা কি জানেন!! কেনো হইছি জানেন!! জানেন না তাই না!! ও আচ্ছা বলবেন গালীর দেওয়ার কারণে। গালি কারে বলে জানেন!! এই জন্যই বলছি শেখার মধ্যে লজ্জার কিছু নাই। না জেনে কিছু বলে হাসির পাত্র হওয়ার থেকে জেনে মন্তব্য করুন।

আর একটা কথা শুধু পথ হারা নাবিক এর নাম নিচ্ছেন কেনো আর কেউ কি নাই নাকি সামুতে নাকি যারা আমাকে ব্যান করিয়েছে তারাই আপনাকে সুশীল হিসাবে আমার কাছে পাঠিয়েছে! আপনাকে যে বাপ মা তুলে গালি দিছে তার নাম নেন!! আপনি কার মাল্টি সত্যি করে বলুন তো!! আমার পিছনে লেগে আছেন কেনো!! গুগল তো আমাকে গালি গালাজ করেছে তাকে না বলে শুধু আমাকে নিয়ে লেগেছেন কেনো! মায়ের থেকে মাসির দরদ বেশী হয়!! আপনার বাপ মাকে যে গালি দিলো তার নাম না নিয়ে আমার নাম নিচ্ছেন!! লাথি দেবো , থাপ্পর দেবো এইগুলারে কি গালি বলে নাকি আপানার কাছে জানতে চাচ্ছি!! এইসব গালির জন্য আমি ব্যান খেয়েছি!!

১৮২| ১৩ ই এপ্রিল, ২০১৪ ভোর ৬:২৬

সীমানা ছাড়িয়ে বলেছেন: পোস্টের বিষয়বস্তুর সাথে পুরোপুরি একমত। গালিগালাজ পছন্দ করি না। শুধুমাত্র এই গালিগালাজের কারনে অনেক ব্লগার সামু ছেড়ে চলে গেছে। এতে ক্ষতি কার হয়েছে? সামগ্রিকভাবে আমরা ব্লগাররাই ক্ষতিগ্রস্থ হয়েছি। আজ থেকে এক বছর আগেও সামুতে পিক টাইমে ৩০০ -এর বেশি ব্লগার থাকত। গভীর রাতেও ১০০ জনের বেশি ব্লগারের উপস্থিতি চোখে পড়ত। এখন পিক টাইমেও ১০০ জন ব্লগার পাওয়া যায় না। এই মুহুর্তে অনলাইনে আছেন মাত্র ১০/১২ জন ব্লগার। ব্লগের ভবিষ্যত নিয়ে আমি শংকিত। গালিগালাজ তাই বন্ধ করতেই হবে।

১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:৫২

ত্রিশোনকু বলেছেন: "শুধুমাত্র এই গালিগালাজের কারনে অনেক ব্লগার সামু ছেড়ে চলে গেছে। এতে ক্ষতি কার হয়েছে? সামগ্রিকভাবে আমরা ব্লগাররাই ক্ষতিগ্রস্থ হয়েছি।"

-শতভাগ সহমত।

ধন্যবাদ সীমানা ছাড়িয়ে।

১৮৩| ১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:৪৬

সাঈফ শেরিফ বলেছেন: আমার প্রায় আট বছরের ব্লগিং অভিজ্ঞতায় ছাগু তাড়ানো এটিম অর্থাৎ মুক্তিযুদ্ধের পক্ষশক্তির জবানে, লিখনীতে যত গালি পড়েছি, তা আর কোথাও পাইনি। তারা এখন সচলায়তন এবং আমার ব্লগে আছেন বিধায় তাদের ভাষায় ছাগুর খোয়াড় বলে খ্যাত সামুতে বহুদিন গালমন্দ পড়িনা।

১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:০২

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ সাঈদ শেরিফ।

১৮৪| ১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:০৮

ত্রিশোনকু বলেছেন: অশ্লীল শব্দাবলী ব্যাবহার করার জন্যে কিছু মন্তব্য মুছে ফেলা হয়েছে এবং মন্তব্যকা্রীদ্বয়কে ব্লগ করা হয়েছে।

অপ্রাসংগীক অথবা মন্তব্য প্রসুত নয় এমন মন্তব্যগুলো মুছে ফেলা হয়েছে।

১৮৫| ১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৩৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দেরীতে হলেও একটি মূল্যবান পোস্ট পড়লাম। আন্তরিক ধন্যবাদ

১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৩৫

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ লাইলী।

১৮৬| ১৩ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫৭

ভোরের সূর্য বলেছেন: ত্রিশোনকু ভাই। আপনাকে @পথ হারা নাবিকের শেষ মন্তব্য পড়ার অনুরোধ করছি।

১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

ত্রিশোনকু বলেছেন: পড়েছি, আগেই।

১৮৭| ১৩ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:১৯

বাকপ্রবাস বলেছেন: ধন্যবাদ খুব গুরুত্বপূর্ণ লিখাটার জন্য, আসুন আমরা সবাই মিলে একটু সচেতন হই, নিজেদের জন্য, প্রজন্ম এর জন্য

১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম বাকপ্রবাস।

১৮৮| ১৩ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫০

রাষ্ট্রপ্রধান বলেছেন: হচ্ছে

১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

ত্রিশোনকু বলেছেন: আশার কথা, ধন্যবাদ।

১৮৯| ১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এ ধরণের অশ্রাব্য ভাষা ব্যবহারকারীদের বর্জন করাই সমাধান বলে আমার কাছে মনে হচ্ছে।
ধন্যবাদ, ত্রিশোনকু।

১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

ত্রিশোনকু বলেছেন: স্বাগতম আবুহেনা মোস্তফা কামাল।

১৯০| ১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

কাজী আলিম জামান বলেছেন: কয়েকদিন ধরেই ভাবছিলাম, পুরো লেখাটি পড়বো। আজ অফিসে একটু কাজের চাপ কম। তাই সুযোগটা নিলাম। অনেক ভালো লিখেছেন। একে তো বিষয়টি খুব প্রাসঙ্কিক, এরপর আপনার গদ্য ঝরঝরে। যারা সামাজিক গণমাধ্যমে অশ্লীল ভাষা ব্যবহার করেন, তারা হয়তো কিছুটা সচেতন হবে। নাও হতে পারে। কিন্তু আপনার কাজটি আপনি করেছেন, এটুকু ভেবেই আপনি এবং আমরা পাঠকেরা তৃপ্ত হতে পারি।

১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

ত্রিশোনকু বলেছেন: কৃতজ্ঞতা কাজী।

১৯১| ১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

নীল কথন বলেছেন: আপনার পোষ্ট দেখেই লগইন করলাম।
-
ব্যক্তিগতভাবে গালিকে আমি ভীষণ অপছন্দ করি। যেখানটায় গালি বিনিময় হয়, তা থেকে দূরে সরে যাই। তবুও মাঝে মাঝে সরতে পারি না। আমি আমার অফিসের কলিগ এবং বসতে অশ্রব্য ভাষায় গালি দিতে দেখি। লজ্জায় আমার মাথা হেঁট হয়।
-
ব্লগিং করি কয়েক বছর। হয়ত সামু বা অন্য কোথাও। সেটা কোন মূল বিষয় না। টুকটাক লেখালেখির সূত্র ধরে অনেক নামকার ব্লগারের সাথে ব্লগে এবং ফেসবুকে পরিচয় আছে। এর মাঝে কয়েকজন বাঘা বাঘা ব্লগার আছেন। যারা ভীষণ ভালো লেখেন। কিন্তু ফেসবুকে অহরহ গালি গিয়ে যাচ্ছে। স্ট্যাটাস, পোষ্ট সেখানে ইচ্ছা সেখানে। এমনকি কয়েকজন মেয়েকেও দেখলাম গালি দিতে। যারা ফেবু সেলিব্রেটি।

লেখালেখির ব্যাপারে সামুরই বেশ পুরোনো (২০০৮ সালের থেকে) এক আপুর সাথে নিবিড় যোগাযোগ।(আপনি হয়ত চিনে থাকতেও পারেন)। উনি থাকেন আমেরিকায়। সুদূর থেকে প্রায় কল করেন। দেশে আসলেও টুকটাক আড্ডাও হয়েছে। উনি প্রায়শ গালি নিয়ে আমার সাথে দু:খ করেন। একটাই কথা আর যাই হোক গালি দিবে কেন। আর এর থেকে আমরা কি শিখব। মাঝে মাঝেই বলেন। পোষ্টটা পড়ে উনার সাথে এই নিয়ে আলোকপাতের কথা মনে পড়ে গেল।
-
চমৎকার, সময়োচিত, বেশ গুরুত্বপূর্ণ পোষ্ট। পোষ্টটি আমি শেয়ার করলাম ফেবুতে। আর অবশ্যই ঐ আপুকে লিংকটা দিব।
-
সতত ভালো থাকুন। নিরন্তর শুভেচ্ছা।

১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

ত্রিশোনকু বলেছেন: নীল,

অনেক ধন্যবাদ আপনাকে।

আসলে যুক্তি্র যেখানে শেষ শেখানেই শুরু এই অশ্রাব্যতার। পরে তা সংক্রমিত হয় অন্যদের ভেতর।

১৯২| ১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

সুমন রহমান বলেছেন: নষ্ট ভাষা নষ্ট মনের বহিঃপ্রকাশ; মনের পরিবর্তন আগে দরকার; মন যাতে নষ্ট না হয় এজন্য সকলের অভিভাবকের দায়িত্ত পালন করতে হবে

১৪ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ সুমন।

১৯৩| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:২৬

ভোরের সূর্য বলেছেন: আমি দুঃখিত আপনার এখানে কমেন্ট করতে এসে আরেকজনের সাথে তর্কে জড়িয়ে পড়া।

পথ হারা নাবিকের কথাত প্যাটার্ন দেখেছেন?
আমি আপনাকে যখন আমার অভিজ্ঞতা বল্লাম তখন আপনি বল্লেন যে আমার বাজে অভিজ্ঞতার জন্য আপনি দুঃখিত কিন্তু পথ হারা নাবিক তার শেষ মন্তব্যে বার বার উল্লেখ করলেন যে আমার বাবা মা কে কে গালি দিয়েছে সেটা উল্লেখ করার জন্য। প্রায় একবছর আগের ঘটনা তাই আপনাকে আগেই বলেছি তাই সেই ব্লগারের নামটা ভুলে গেছি। স্ক্রিনশট রেখেছিলাম কিন্তু খুজে পাই নি।
যাই হোক মানুষের কথার ভাব ভঙ্গি দেখেন।উনি আমাকে বলতে পারতেন যে আপনার দুঃখজনক ঘটনার জন্য কোন ব্লগার দ্বায়ী সেটা জিজ্ঞাসা করতে পারতেন কিন্তু তা না করে বার বার একই কথা বলছেন।আশা করি বুঝতে পেরেছেন।

আর দ্বিতীয় কথা হচ্ছে উনি বলেছেন
গালি কারে বলে জানেন!! এই জন্যই বলছি শেখার মধ্যে লজ্জার কিছু নাই। না জেনে কিছু বলে হাসির পাত্র হওয়ার থেকে জেনে মন্তব্য করুন।

লাথি দেবো , থাপ্পর দেবো এইগুলারে কি গালি বলে নাকি আপানার কাছে জানতে চাচ্ছি!!

আর কিছু বলার নাই।আপনার ব্লগে এসে অন্যের সাথে তর্ক করার জন্য আমি দুঃখিত। এটাই শেষ। ভাল থাকবেন।

১৪ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫৮

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ ভোরের সূর্য।

১৯৪| ১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০৯

শাশ্বত স্বপন বলেছেন: নতুন ব্লগ লিখুন এ ক্লিক করলে এই লেখা
আসে। মডারেটরের কাছে কিভাবে ম্যাসেস পাঠায়, আমি জানি না। সাহায্য করুন
Fatal error: Allowed memory size of 67108864 bytes exhausted (tried to allocate 1611637 bytes) in /var/www/swiblog/live2/system/libraries/Output.php on line 165

১৪ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

ত্রিশোনকু বলেছেন: আপনি এ ব্যাপারে কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগ করুন।

১৯৫| ১৪ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৫

নিক নূরুল বলেছেন: ধন্যবাদ দাদা আমাদের ভেতরের চোখটা আবারো খুলে দেওয়ার জন্য।

আমি নতুন এবং অনিয়মিত ব্লগার। মনে হচ্ছে নিয়মিত হওয়া উচিৎ অন্তত পেইজটাকে অশ্লীলতামুক্ত রাখার জন্যে হলে ও।

১৪ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:০১

ত্রিশোনকু বলেছেন: আপনার চিন্তা অত্যন্ত গঠন্মূলক।

ধন্যবাদ আপনাকে।

১৯৬| ১৪ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৬

নিমচাঁদ বলেছেন: ব্যাকরনে নেই এমন শব্দ যারা ব্যবহার করেন , তাদের জন্য সব সময় আমার করুনাধারা অব্যাহত থাকে ।
হয় তার স্কুলে ভাষার গঠন পড়েনি , অথবা বাসায় বাবা,মা,ভাই,বোন , স্ত্রী সন্তানদের সাথে এই রকম ভাষাতেই কথা বলে থাকে ।

আর যদি তা না হয় , তবে এই পোষ্ট পড়ার পর তাদের নাম জ্ঞানপাপীদের তালিকা হতে মুছতে একটা জিনিসই তাদের দরকার , তা হলো তাদের চিন্তা এবং ভাষা রীতিকে বদলে দিয়ে জীবন টাকে একটা ভদ্রচিত পর্যায়ে পরিণত করা ।

এই পোষ্ট পড়তে পারলে গরু ও হাম্বার বদলে সুস্থ ভাষা ব্যবহার করতে পারতো , আশা করি গালিবাজরা , একটা মুখ্য-সুখ্য গরু হতে তাদের অবস্থানের পার্থক্যটা করতে সক্ষম হবেন।

১৪ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

ত্রিশোনকু বলেছেন: তাদের নাম জ্ঞানপাপীদের তালিকা হতে মুছতে একটা জিনিসই তাদের দরকার , তা হলো তাদের চিন্তা এবং ভাষা রীতিকে বদলে দিয়ে জীবন টাকে একটা ভদ্রচিত পর্যায়ে পরিণত করা ।

-খাঁটি কথা।

ধন্যবাদ নিম তোমাকে।

১৯৭| ১৪ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৪

নাসীমুল বারী বলেছেন: ত্রিশোনকু দা-কে ধন্যবাদ শব্দের অকৌলিন্য ব্যবহারের বিষয়ে দৃষ্টিাপাত করার জন্যে। এ লেখাটি সম্পর্কে মন্তব্যের আগে ছোট্ট একটি কথা বলতে চাই। 'পোস্ট' এই ইংরেজি শব্দটা আমরা বাংলা প্রতিশব্দায়ন করতে পারি
' সংযুক্তি' শব্দ দিয়ে। এতে রক্তের বিনিময়ে রক্ষা করা বাংলা ভাষার প্রতি আমাদের শ্রদ্ধা জানানোটা আরেকটু হৃষ্টপুষ্ট হবে না?
যাক লেখার মন্তব্যে আসি- একটি গল্প মনে পড়ে। এক রাজা রাজ্যভ্রমণে বেরিয়েছেন। হঠাৎ এক গ্রামে একটি অপূর্ব সুন্দরী যুবতী দেখতে পান। সে ছিল একজন ভিখারী। অবশেষে রাজা তাকে বিয়ে করে আনেন রাজমহলে। অনুষ্ঠানাদি হয়। সবাই আপ্যায়িত হন; কিন্তু নতুন রানী কিছূ খাচ্ছেন না। কোনো অবস্থাতেই খাচ্ছেন না। রাজা এবার একটি ঘরে সকল খাবার রেখে তাকে ঢুকিয়ে ঘরের দরজা বন্ধ করে দেন। একটি ফোকর রাখেন নতুন রানীর কার্যকলাপ পর্যবেক্ষণ করার জন্য। তিনি দেখলেন রানী পোলাওর সামনে গিয়ে বলে, একটু পোলাও দিবেন। তারপর পাত্রে পোলাও তুলে নেয়। এভাবে সে প্রত্যেক খাবারের কাছে গিয়ে ভিক্ষুকের মত চেয়ে অতঃপর খাবার খায়।
এ গল্পের মানেই হলো স্বভাবের নিচুতা যেমন থাকার তা-ই থাকে। বদলায় না ।
আজ যারা অশ্লীল বাক্যে প্রযুক্তির এ উঠোনকে কলুষিত করছেন, তাদের এ নিচুতা বাস্তব জীবনেও ঘটে- এ আমার দৃঢ় বিশ্বাস, দেখা বিশ্বাসও। তাদের এমন অশ্লীল শব্দচয়নে ভাষাআন্দোলনের রক্ত আর শ্রম দাতারাও আজ লজ্জা পাচ্ছেন নিশ্চয়। আমরা আমাদের ভাষার মর্যাকে সম্মান দেখাই, অশ্লীল, অকৌলিন্য শব্দ ব্যবহারে নিজেকে সংযত রাখি।
ত্রিশোনকু দা-কে আবারও ধন্যবাদ সময়ের প্রয়োজন অনুসারে এমন একটি লেখা সংযুক্তি দেওয়ার জন্যে।
হাঁটি হাঁটি পা পা করে মাত্র জেনারেলে উন্নীত হয়েছি। অনুগ্রহ করে আমার সংযুক্তিটা দেখবেন।

১৪ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

ত্রিশোনকু বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুচিন্তিত ও বিস্তারিত মতামতের জন্যে।

আসলেই পোষ্ট শব্দটির একটা সুন্দর বাংলা পরভাষা থাকলে ভাল হ'ত।

আচ্ছা সংযুক্তি শব্দটি আমরা annexure এর বাংলা হিসেবে দাপ্তরিক ভাবে ব্যবহার করে আসছিনা?

১৯৮| ১৪ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫৬

রিফাত ২০১০ বলেছেন: এই পোস্ট আপনার সুচিন্তিত মতামত আশা করি।

ধন্যবাদ ব্লগার ত্রিশোনকু ও সামু কর্তৃপক্ষকে । শুধু গালাগালি নয় ট্যাগিং ও বন্ধ হোক ।

১৪ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

ত্রিশোনকু বলেছেন: ধন্যবাদ এইডা।

১৯৯| ১৪ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:০৭

ধুম্রজ্বাল বলেছেন: স্যার, ব্লগে আসা প্রায় বাদ ই দিয়েছিলাম শুধুমাত্র ভাষার অপব্যবহার আর মডারেটরদের মেধাহীনতার কারনে।
আপনার লেখা কি তাদের সত্যিকারের নজরে এসেছে ?

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩৫

ত্রিশোনকু বলেছেন: এসেছে তো।

তা না হ'লে স্টিকি হ'ল কিভাবে?

২০০| ১৪ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১১

প্রোফেসর শঙ্কু বলেছেন: গুরুত্বপূর্ণ একটি বিষয়ে লিখেছেন। এই গালাগালির সংস্কৃতি থেকে মুক্তি মিলবে কবে কে জানে?

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪৩

ত্রিশোনকু বলেছেন: কবে তো জানি না। চেষ্টা চালিয়ে যেতে ক্ষতি কি?

______________________________

চিমটি নাম্বার।

আমাকেও কেউ কেউ প্রফেসর শঙ্কু বলে ডাকে। :P

২০১| ১৫ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:১৮

ঠান্ডা বরফ বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ। ভাষা আন্দোলন যদি আমাদের জাতিসত্তাকে স্বতন্ত্র পরিচয় লাভের দিকে নিয়ে যেতে পারে, তাহলে ভাষাকে নষ্ট করে দিয়ে সেই পরিচয় কে দেউলিয়াও করে দেয়া যেতে পারে। প্রমিত ভাষার ব্যাবহার অত্যন্ত, আসুন ব্লগাররাই প্রথম শুরু করি।

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪৬

ত্রিশোনকু বলেছেন: "ভাষা আন্দোলন যদি আমাদের জাতিসত্তাকে স্বতন্ত্র পরিচয় লাভের দিকে নিয়ে যেতে পারে, তাহলে ভাষাকে নষ্ট করে দিয়ে সেই পরিচয় কে দেউলিয়াও করে দেয়া যেতে পারে। "

-সর্বাংশে সহমত।

২০২| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০১

দৃষ্টিসীমানা বলেছেন:

এমন অনেকেই আছেন ,যারা বোঝেনা ,যা করছে তা ভাল নাকি মন্দ তাই ।
আপনার এ লেখা আশা করি সবাইকে সচেতন করবে ।অনেক ধন্যবাদ ।

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪৮

ত্রিশোনকু বলেছেন: ঠিক বলেছেন।

আমার ধারনা সে জন্যেই আমরা যত কঠিন ভাবছি এই কাজ তার চেয়ে এটা সহজ।

২০৩| ১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪৫

অন্ধবিন্দু বলেছেন:
কত ধরনের প্রতিভার উন্মেষ ঘটছে চারদিকে !
বাহবা বাহবা !

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪৯

ত্রিশোনকু বলেছেন: :-B :-B :-B :-B :-B :-B

২০৪| ১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৮

ইমরান-উল-ইসলাম বলেছেন: আমরা কেউ কেউ নিজেদের কথা ও লেখা ব্যতিক্রমী করে তুলতে ঐ সব অশ্লীল ভাষা ব্যবহার করে থাকি । আসলে আনন্দ নেওয়া বা দেয়ার জন্য অশ্লীল ভাষা ব্যাবহার করতে হয় না । যে পারে সে সুন্দর ও সাবলীল ভাষার মাধ্যমেই আনন্দ দিতে আনন্দ নিতেও পারে । সেটা হতে পারে আধুনিক বাংলা ভাষায় আবার হতে পারে নিখাদ আঞ্চলিক ভাষার মাধ্যমে ।

১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:১৯

ত্রিশোনকু বলেছেন:
" সেটা হতে পারে আধুনিক বাংলা ভাষায় আবার হতে পারে নিখাদ আঞ্চলিক ভাষার মাধ্যমে । "

-সহমত ইমরান।

২০৫| ০৪ ঠা মে, ২০১৪ সকাল ১০:৫৬

বাউন্ডুলে রুবেল বলেছেন: কিছুটা দ্বিমত আছে দাদা।
আমার মতে ব্লগ, ফেসবুক এ সময়ের সমসাময়িক অবস্থারই বহিঃপ্রকাশ। এখানে যদি শান্তিনিকেতনী ভাষা চালু করেন তবে আমার মনে হয় ব্যাপারটা কিছুটা ভন্ডামী হবে। আমি এখন ৬ বছরের শিশুদেরো আরেক শিশুকে গাল দিতে শুনি ফা* ইউ বা&র্ড বলে।
বা* শব্দটা খুব বেশী শুদ্ধ নয় এ শিশুদের জন্য। বাবা মায়ের সামনেই বলতে শুনেছি আমি অনেককে।
ভালো ফ্যামিলিগুলোর কথাই বলছি আমি।

চাইলেও থামানো যাবেনা।

১৯ শে মে, ২০১৪ দুপুর ১২:৪৫

ত্রিশোনকু বলেছেন: অশ্লীল শব্দহীন ভাষা বুঝি শান্তিনিকেতনী?

শোবার ঘরের পোশাক আর খাবার ঘরের পোশাক যেমন এক নয়, বসার ঘরের পোশাক ও অফিসের পোশাক যেমন ভিন্ন, অফিসের পোষাক আর সেমিনারের পোশাক ও তেমনি ভিন্ন।

তুমি তোমার মা বাবা, গুরুজন, অগ্রজা, অনুজের সাথে নিশ্চয়ই অশ্লীল ভাষায় কথা বলনা।

যে ভাষায় তাদের সাথে আলাপ আলোচনা করো তাকে কি শান্তিনিকেতনী ভাষা বলে?

২০৬| ০২ রা জুন, ২০১৭ রাত ১২:৫৬

ইন্দ্রজিত পুরোহিত বলেছেন: আরে বাপ্স, সেই লেভেলের নীতিকথা ঝাইড়ালাইলেন মাগার আমি যুদিল কই এই সব ভাসার জর্ম আপ্নেরাই দিছেন তাইলে সোদন সামলাইবার পার্বেন তো?
আইসে শান্তিনিকেতনী করবার...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.