নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেলিম রেজা। বরিশাল বিশ্ববিদ্যালয়ে সয়েল এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সে অধ্যায়নরত । ওয়েব: http://tselimrezaa.wordpress.com

এক্স রে

সেলিম রেজা। বরিশাল বিশ্ববিদ্যালয়ে সয়েল এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সে অধ্যায়নরত ।

এক্স রে › বিস্তারিত পোস্টঃ

ফাঁদ - দ্যা ট্র্যাপ | এই সিনেমা দেখার চেয়ে বিয়ের ভিডিও দেখা ভালো (মুভি রিভিউ)

০৩ রা জুন, ২০১৪ সকাল ৮:৫১

ইদানিং শাকিবের সিনেমার নামকরণও অনন্ত জলিলের মত হচ্ছে। কৌতুহলী হয়ে সিদ্ধান্ত নিলাম দেখেই ফেলবো ফাঁদ-দ্যা ট্র্যাপ। ভেবেছিলাম ঘুঘুর ফাঁদ হয়ত দেখলেও দেখতে পারি। শাকিবের সিনেমা বলে কোনো ফ্রেন্ড কে সিনেমা দেখার আমন্ত্রন জানানোর রিস্ক নিলাম না। শেষ মেশ তাদের হাতে মার খেয়ে আমিই ফাঁদে পড়ে যেতে পারি। ফাঁকা মাঠে গোল দেয়ার মত আমিও ফাঁকা হলে কেবলই গা এলিয়ে দিয়েছি। ওমনি স্ক্রীনে দ্রুম করে শব্দ হল। কি হল কি হল! বোমা টোমা পড়লো নাকি? স্ক্রীনে পরিচালকের নাম দেখে বুঝলাম বোমা টোমা কিছুই না ওইটা পরিচালকের নাম ছিল।



কাজী হায়াত দেখি দুইপাশে দুইটা নাদান লোক আর সামনে কয়টা সাংবাদিক নিয়ে সংবাদ সম্মেলন করছে। সাংবাদিক দের ভিতর ভালো করে খুজলাম কোথাও মুন্নি সাহা আছে নাকি। যাক কাজী হায়াত বাচছে মুন্নি সাহা নাই দেইখা। নাইলে বেচারার কপালে দু:খ আছিল। কাজী হায়াত কি না কি থিওরী আবিষ্কার করছে সেইটা দিয়ে নাকি অনেক কম খরচে বিদ্যুৎ উৎপাদন করা যাবে। যাক বাবা এইবার বুঝি দেশের বিদ্যুৎ সংকটের সমাধান হবে। কিন্তু কাজী হায়াৎ খালি কয় থিওরী দিয়া বিদ্যুৎ বানাইবো। আরে ব্যাটা থিওরী দিয়া বানাবি বুঝলাম, ভনিতা না কইরা কইলেই তো হয় কি কাচামাল ব্যবহার করবি। এখন নাহয় তেল, পানি, গোবর, বাতাস, সূর্যের আলো ইত্যাদী ব্যবহার করে বিদ্যুত বানায়। তুই কি দিয়া বানাবি সেইটা ক্লিয়ার কর্। নাকি তোর থিওরী লিখলেই বিদ্যুত তৈরি হইয়া যাইবো? হইতেও পারে বলা যায় না।



এদিকে দেখি গীটার নিয়া মুখ না নাড়ায়া গান গাইতে গাইতে নায়ক হাজির্। নায়ক কে ঘিরে ধরে চারটা মেয়ে হাত উপর থেকে নিচে নামাচ্ছে আর মাজা দুলাচ্ছে। নায়ক রে জাদুটোনা করতাছে না তো! পরে বুঝলাম এইটা নাচ ছিল। যাউক গা নাচ নিয়া আমার মাথা ঘামায়া কাম নাই। এরপর নায়ক তার বস রে যা কইলো তার জন্য আমি মোটেও প্রস্তুত ছিলাম না। শাকিব তার বসের কাছে বিলিয়ন ডলার চায় (যেন বিলিয়ন ডলার ওর পকেট মানি)। তার বসও শাকিবের প্রতি এমনই খুশি যে তার মানিব্যাগ বের করে এখনই বিলিয়ন ডলার দিয়ে দেবে।



সিনেমা আবার চলে আসলো বাংলাদেশে। অমিত হাসান কাজী হায়াতের গার্ড রে এমন মাইর দিল যে গার্ড মাটিতে পড়ার আগেই মাটি রক্তে লাল হইয়া ছিল। বুঝলাম না মাটি ফাইটা রক্ত বাইর হইল ক্যাম্নে? যাউক গা আমার বুইঝা কাম নাই, ভিতরে দেখি কাজী হায়াত কয়েকটা কম্পিউটারে কি জানি টিপাটিপি করলো তারপর একটা হার্ড ডিস্ক হাতে নিয়া ইউরেকা ইউরেকা কইরা লাফাইলো। আর কইতেছিল তার সারাজীবনের স্বপ্ন তার ডিস্কের ভিতরে। ধুর ব্যাটা, এইটা তো তুই জানোসই, অমিত হাসান রে জোরে জোরে শুনানোর কি আছে? এখন তো তোর কাছ থেইকা ডিস্ক কাইড়া নিবো। নিলোও তাই। এই ডিস্ক বেইচা নাকি অমিত হাসান দশ বিলিয়ন টাকা পাইবো। বুঝলাম এই সিনেমায় খালি বিলিয়নের কারবার। দশ বিলিয়ন ডলারের প্রজেক্টের সিকিউরিটির জন্য দুই তিনজন লাঠিয়াল গার্ডই যথেষ্ট।



এইবার অমিত হাসান এয়ারপোর্টে হাজির ডিস্ক নিয়া মালয়েশিয়া যাইবো। আরে বলদের বাচ্চা এই ইন্টারনেটের যুগে ডাটা ট্রান্সফারের জন্য শশরীরে মালয়েশিয়া যাওয়া লাগে? ডিস্ক তো তোর হাতেই। আর তখনই সে ডিস্ক টা সুন্দর ভাবে আচলের ভ্যানিটি ব্যাগে দিয়ে দিলো। পেছনের আবুল পোলা সব দেখলো অথচ কিছুই কইলো না! ওই বলদা পোলারে থাব্রানো উচিত।



পুলিশ অমিত হাসান রে ধইরা ফালাইলো, অথচ তার কাছে কোনো ডিস্ক পাইলো না। পাইবো ক্যাম্নে? ডিস্ক তো আচলের আচলে থুরি ভ্যানিটি ব্যাগে। যেই এয়ারপোর্টে জুতার ভেতর, আন্ডারওয়্যারের ভেতর কইরাও শান্তিমত সোনার বার পাচার করা যায় না, সেই এয়ারপোর্টে ভ্যানিটি ব্যাগে ডিস্ক ক্যাম্নে পাচার হবে বুঝতে পারলাম না। এদিকে আবার এক চ্যালা পুলিশ তার উপরের লেভেলের পুলিশ রে কয় অমিত হাসানরে ক্রসে দেয়া উচিত। ধুর ব্যাটা তোরাই যদি মুখের কথায় ক্রস দিবি তাইলে RAB কি আঙ্গুল চুষবো? এইবার পুলিশের এক অফিসার কইলো, "বিজ্ঞানী মুনতাসির মামুন (কাজী হায়াত) কি জানি এক "পারমানবিক এটম" তৈরি করেছে সেটা দিয়ে স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদন করা যাবে।"

পাশে কুড়াল থাকলে নিজেই নিজের মাথা কুপাইতাম, কুপাইয়া কোনো পারমানবিক এটম পাই কি না দেখতাম। কেমিস্ট্রি তে অবিলম্বে "পারমানবিক এটম" যুক্ত করার জন্য ইভেন্ট খোলা উচিত।



পারমানবিক এটম হোক আর অমানবিক এটম হোক সেইটা নিয়া আর মাথা ঘামাইলাম না। নায়িকা সহীহ সালামত্র ডিস্ক ব্যাগে করে মালয়েশিয়ায় গিয়ে হাজির। একা একাই এয়ারপোর্টের বাইরে বাইর হইয়া আইলো। ইভা নামের একটা মেয়েরে ফোন দিলো। কিন্তু ক্যামেরার কীর্তিকলাপে বুইঝা গেলাম এইটা সাইড নায়িকা :-P । কিন্তু একটা জিনিস বুঝলাম না, সাইড নায়িকার গ্যালাক্সী কোরে কল আসলেও আলো জ্বলে না ক্যান? মনে হয় ফোনের স্ক্রীন নষ্ট হইয়া গ্যাছে। এদিকে আবার তিন টা চ্যালা আচলের ভ্যানিটি ব্যাগ নেয়ার জন্য দাড়ায়া ছিল। তারা কিছুক্ষন "হ এই মাইয়া, এই মাইয়া না?" এইরকম আঙ্গুলবাজী করে আচলের পিছু তাড়া করলো। আচলরে মনে হয় কেউ আগেই বলে রাখছিল তাকে তাড়া করা হবে, তাই সে আগেই দৌড় দিলো। এইবার ভিডিও নায়কের পায়ের ফাঁকে, সেই ফাঁক দিয়া দেখা গেলো আচল দৌড়িয়ে আসছে। কি দিয়া কি হইলো সব চ্যালা চিৎপটাং । নায়িকার মাথার ডান পাশে হাত নিয়ে একটা স্ক্রু টাইট দিয়ে নায়ক বুঝিয়ে দিলো সেই মেরেছে গুন্ডাদের্। নায়িকা হয়ে গেলো ফিদা। এদিকে নায়িকার বোন ইভা গাড়ি নিয়ে মারপিটের স্পটে এসে হাজির যেন প্লেন থেকে নেমে নায়িকার এখানেই থাকার কথা ছিল :-P



নায়িকা যেহেতু ফিদা তাই এখন একটা গান হওয়া উচিত। শুরু হল শিখবো প্রেমের এবিসিডি। শাকিবের সিনেমা যারা দেখেন তাদের কাছে এই ড্যান্স অপরিচিত নয়। কারন প্রায় সব সিনেমাতেই আগ পিছ করে এই ড্যান্স তিনি দেন। সাথে তো তার ঠোটের কারুকাজ, কীর্তিকলাপ থাকেই :-P



নায়িকা ইভারে কইলো "হিন্দীতে একটা কথা আছে না, পেহলে দর্শনধাতী ফির গুনবিচারি"। আব্বে হিন্দী শেখার স্কুলে যা। এরপর নায়িকার বোন ইভা নায়িকার জামা পরে ব্যাগ নিয়ে রাস্তায় ঘোড়ার মত লাফাতে লাফাতে তার বস এর কাছে যাচ্ছিল। আরে ছেমড়ি গাড়ি না নিয়া কই যাস? ঘোড়া হইয়াই কি বস রে ঘোরাবি? হঠাত সেই তিন চ্যালা হাজির্। তারা মোবাইলে ছবি দেখেই ইভার হাত থেকে ব্যাগ হাতিয়ে নেয়। আরে ব্যাটা মাইয়াগো ছবি তে আগে কেউ জামা দেখে যেইখানে মাইয়ার মুখ পর্যন্ত আছে? বুঝলাম এই তিন ডারও ঘোড়ার বুদ্ধি। ইভা কে বাচানোর জন্য কোথা থেকে তার বস এসে হাজির্। এই ব্যাটা নিজের বাসায় না থেকে ইভার বাসার সামনে কি করে!??



এইবার শুরু হইলো গান। "বনমালি মনটা খালি হাতে হাতে বাজাও তালি" সে কি গানের কথা আর ড্যান্স তো পুরাই ঘোড়া লাফাইন্না। এইটা না দেখলে জীবনই বৃথা। গান শেষ হইতেই আচল কে আক্রমন করলো অমিত হাসান। কিন্তু একি! আচলই অমিত হাসানের হাত ধরে রেখে বলছে "ছাড়ো ছাড়ো"। নাকি অমিত হাসান হাতে ফেভিকল লাগায়া নিছিল?



ডিরেক্টর সাব দেখি সিনেমার প্রথম গান টা আবার দিয়া দিলো। গানের তো কম পড়ার কথা না। এতক্ষন পর নায়িকা দেখি ডিস্ক টা ল্যাপটপে চালাইলো। ওরে মোর আল্লাহ! এইটা দেখি ভিডিও ফাইল! একটা ভিডিওর জন্য দশ বিলিয়ন ডলার! আর এইটার জন্যই এতকিছু! ইন্টারনেটে এক দেশ থেকে আরেক দেশে হাতিঘোড়া পাঠানো যায় আর এরা সামান্য ভিডিও ফাইল পাঠানোর জন্য এত কাহিনী করলো!?



নায়ক সাব যেইখানেই হাটতে থাকে সেইখানেই নায়িকা দেখি হাজির, আর দুজনের প্রতিবার দেখা হওয়ার পরই দুজন অবাক হয়। নায়িকা এবার নায়ককে বলিল, "তোমার মনের মনিটরে ভালোবাসার ফাইল আছে কিনা দেখতে চাই" আরে গাধী ফাইল কি মনিটরে থাকে? ফাইল থাকে হার্ড ডিস্কে এইটাও জানোস না। এইবার শাকিব বলিল, "নেই, তোমার হৃদয়ের নেট থেকে যদি ডাউনলোড করে দাও তবে পাওয়া যাবে" এইডা দেখি পুরাই ডিজিটাল ভালোবাসা! এইবার আবার গান। গানের কথা "চাই আমি তোমাকে হান্ড্রেড পার্সেন্ট" গান গুলোর গীতিকার আর সুরকার কে কাছে পেলে লম্বা সালাম দিতাম। সাথে কি সুন্দর নাচ। এরা এত এপিক ক্যা!?



সিনেমা প্রায় শেষ হয়ে আসলো তাও আমি কোনো ফাঁদ পাইলাম না কাহিনীতে। এদিকে অমিত হাসান এর সাথে সবসময় এই তিন চ্যালারেই দেখা গেলো। আরে চ্যালা চামুন্ডা কম পড়লে ধার নিতে পারতি। এক চ্যালারে বিভিন্ন রুপে হাজির করার মানে কি? অমিত হাসান এইবার শাকিবের ভাই আর অমিত হাসানের গার্লফ্রেন্ড কে মেরে ফেলল। অথচ শাকিব কে অজ্ঞান করেই রেখে দিলো। এইটা কেমন ইনসাফ! মারলে সবটিরে মার, আসল টারে বাচায়া রাখলি ক্যান? দশ বিলিয়ন ডলারের ভিডিও ফাইল বিক্রির জন্য এক বিদেশিরে ফোন দিয়া কইলো, "আই উইল কামিং"। অমিত হাসান ডিস্ক নিয়া বারে গেলো। সেইখানে বিদেশীরা বাংলা গানে নাচতেছিল। আসল নর্তকী দুই একবার মুখ মেলাচ্ছিল তবে বেশিরভাগ সময়ই চুপ ছিল। একবার বসলেই আরেকবার উঠলেই যেন নাচ হয়ে যায়।



সিনেমা এবার শেষ করা লাগবে। শাকিব অমিত হাসান কে মেরে তার কাছ থেকে ডিস্ক নিয়ে দেশে চলে এল। ডিস্ক পেয়ে কাজী হায়াত সুস্থ হয়ে উঠলো এবং সিনেমা টি শেষ হল।



সিনেমায় কোন ফাঁদ না পেয়ে এক দর্শকের মন্তব্য, "এই সিনেমা দেখার চেয়ে বিয়ের ভিডিও দেখা ভালো"



আমার ব্যক্তিগত ব্লগে এই পোস্ট

মন্তব্য ৩৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৪ সকাল ৯:৫৯

কাজের কথা বলেছেন: পাইছি!! বহুদিন থেকে খুজছিলাম যে, অনন্ত জলিল বা শাকিবদের সিনেমা কারা দেখে???

অবশেষে পাইলাম, নিজেকে ধন্য মনে হচ্ছে।

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৪৮

এক্স রে বলেছেন: আসলে আপাতত বাংলা সিনেমা মজা নেয়ার উদ্দেশ্যেই দেখতে যাই। আর শাকিব এবং অনন্তের সিনেমা মানে নিখাদ বিনোদন :-P

২| ০৩ রা জুন, ২০১৪ সকাল ১০:৩৮

নীল আকাশ ২০১৩ বলেছেন: অসাধারণ রিভিউ, প্রতিটি শব্দে অক্ষরে বিমূর্ত হয়ে উঠেছে বাঙ্গা ছিনামার প্রকৃত অবস্থা ও আগামীর সম্ভাবনা। লেখাক্কে অবিনেন দেন।

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৫০

এক্স রে বলেছেন: ধন্যবাদ। আসলেই বাংলা সিনেমার বর্তমান অবস্থা খুবই হতাশাজনক

৩| ০৩ রা জুন, ২০১৪ সকাল ১০:৪২

ড. জেকিল বলেছেন: ভালা হইছে, মজা পাইছি :D

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৫১

এক্স রে বলেছেন: ধন্যবাদ ড. জেকিল :-)

৪| ০৩ রা জুন, ২০১৪ সকাল ১১:৫১

রুবায়েত আলম প্রান্ত বলেছেন: পুরাই ইপিক =p~

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৫২

এক্স রে বলেছেন: সিনেমাটাই মহা এপিক

৫| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:২০

ইকরাম বাপ্পী বলেছেন: অস্থির ছবির সুস্থির প্রাণবন্ত উপস্থাপনা...... ... ভাইডি মন্ডায় কয় পইড়াই দেইক্কালাইচি... ... =p~ =p~ =p~ =p~ =p~

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৫৩

এক্স রে বলেছেন: ধন্যবাদ ভাই, আরো অনেক এপিক এপিক জিনিস ছিল সিনেমায়। স্মৃতি হাতড়াইয়া যা মনে পড়ছে তাই লিখছি :-P

৬| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৪৩

কেএসরথি বলেছেন: =p~ =p~ =p~

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৫৪

এক্স রে বলেছেন: :-P :-P

৭| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৪৪

গোঁফওয়ালা বলেছেন: হা হা হা, চরম। মজা পাইলাম =p~

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৫৫

এক্স রে বলেছেন: ধন্যবাদ ভাই :-D

৮| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৫৬

ইমিনা বলেছেন: ভাইজান, আপনার কথায় মন্ত্রমুগ্ধ হয়ে আপনারে নিয়া এই মুভি দেখার ইচ্ছা হইতেছে :P

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:০২

এক্স রে বলেছেন: আমার সহনশীলতা বেশি বলে একবার সহ্য করতে পেরেছি। দ্বিতীয়বার দেখতে গেলে নির্ঘাত অঘটন ঘটাতে পারি :-P

৯| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:০৩

নহে মিথ্যা বলেছেন: প্রথম কমেন্টের প্রোফাইল পিকচার দেখে সেইরকম ভয় পাইছি... #:-S

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:১৫

এক্স রে বলেছেন: ও তাই নাকি? ;-)

১০| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:২৬

আম্মানসুরা বলেছেন: চমৎকার সিনেজোক :D

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:২৯

এক্স রে বলেছেন: বাহ দারুন একটা নাম দিয়ে দিলেন তো! :-) "সিনেজোক" নাম টা পছন্দ হয়েছে :-) ধন্যবাদ আপনাকে :-)

১১| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:৩০

স্বপ্ন বাংলা বলেছেন: কাজের কথা বলেছেন: পাইছি!! বহুদিন থেকে খুজছিলাম যে, অনন্ত জলিল বা শাকিবদের সিনেমা কারা দেখে???

অবশেষে পাইলাম, নিজেকে ধন্য মনে হচ্ছে।

০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:৩৮

এক্স রে বলেছেন: খিকজ

১২| ০৩ রা জুন, ২০১৪ বিকাল ৩:১২

পৃথিবীর আলো বলেছেন: ভাই, গত বৃহস্পতিবার "আমি শুধু চেয়েছি তোমায়" নামক যৌথ প্রযোজনার ছবি দেখতে গেলাম। নামটা এত সুন্দর, আর প্রেমের সিনেমা মনে করে তাহাকে নিয়া গেলাম। ছবির শুরু দেখেই ও বলে ফেলল তামিল ছবির নকল এটা। পরে ও কাহিনী বলা শুরু করল, দেখলাম গানগুলি ছাড়া, বাকী সব তামিল ছবিটার ফটোকপি। এই ছবিতে আবার দুইজন পরিচালক। বুঝলাম না কপি পেস্ট ছবির পরিচালকের দরকার কি? সবই হাস্যকর।
বাংলা সিনেমা আগের চেয়ে একটু চকচকা হয়েছে, কিন্তু পুরোনো সবকিছু আছে আগের মতই। অনেকদিন পর সিনেমা দেখে হতাশ হয়ে ফিরলাম।

০৩ রা জুন, ২০১৪ বিকাল ৩:৩৩

এক্স রে বলেছেন: আমি শুধু চেয়েছি তোমায় ছিল যৌথ প্রযোজনার নামে ভারতীয় সিনেমা। তারা নকল ধকল সবই খায়। ভারতীয় বাংলা গুলো উতরে যায় ভালো নির্মানের কারনে।
কিন্তু এপার বাংলা? একের পর এক বস্তাপচা সিনেমা দিয়েই যাচ্ছে। আর কত সহ্য করা যায় বলেন? দর্শক হিসেবে তো ভালোই সাপোর্ট দিলাম। সিনেমা তো ভালো হওয়া উচিত

১৩| ০৩ রা জুন, ২০১৪ বিকাল ৪:০৫

উমার বলেছেন: পারমানবিক এটম । ওহ নো । আমারে কেউ ধর । এই কেউ রাদারফোর্ডরে ডাইকা এগুলা শিখায় দে ।

০৩ রা জুন, ২০১৪ বিকাল ৪:১৭

এক্স রে বলেছেন: রাদারফোর্ড সিরিয়াসলি হার্টফেইল করবো :-P

১৪| ০৩ রা জুন, ২০১৪ বিকাল ৪:০৭

আমি ইহতিব বলেছেন: আপনিতো আমাকে এই ছবি দেখানোর ফাঁদে ফেলে দিবেন দেখছি। :P

রিভিউ দারুন হয়েছে। অফিসে আছি বলে ঠিকমত হাসতে পারলামনা :)

০৩ রা জুন, ২০১৪ বিকাল ৪:১৮

এক্স রে বলেছেন: হে হে ধন্যবাদ ভাই। দেইখেন আবার সিনেমা দেখে যেন মাথা না গরম হয় :-P

১৫| ০৩ রা জুন, ২০১৪ বিকাল ৪:১০

উমার বলেছেন: @ এক্স রে । আপনাদের ঘুঘু বানাইছে যে ছিঃনেমা , তার নাম ফাঁদ না হইয়া যাইব কই ।

০৩ রা জুন, ২০১৪ বিকাল ৪:১৯

এক্স রে বলেছেন: এইটার নাম যে কোন দৃষ্টিতে ফাঁদ রাখলো সেইটাই কোটি টাকার প্রশ্ন

১৬| ০৩ রা জুন, ২০১৪ রাত ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই এই কারনে যে আপনি গাঁটের পয়সা খরচ করে হলে গিয়ে সিনেমা দেখেছেন। সিনেমা ভালো হোক মন্দ হোক, আপনি অংশগ্রহন করেছেন। আপনার মত দর্শকদের বিশ্লেষন এবং সামগ্রিক অনুধাবন এই দেশের চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ন। বিশেষ করে যারা সামনে চলচ্চিত্র নির্মানে আগ্রহী তারা নিজেদেরকে সর্তক এবং দক্ষ করার সুযোগ পাবে।

এই দেশের চলচ্চিত্রের সমস্যা হচ্ছে, এই দেশের চলচ্চিত্র অভিনেতা এবং অভিনেত্রী নির্ভর। কাহিনী, চিত্রনাট্য, সিনেমাটোগ্রাফী এবং আধুনিক নির্মান কৌশলের উপর নির্ভর নয়। এই বিষয়গুলোর মান নিশ্চিত করার দায়িত্ব প্রযোজক এবং পরিচালকের। বাস্তবতা হচ্ছে আমাদের প্রযোজকরা এবং পরিচালকরা সেই মননশীলতা অর্জন করতে পারেন নি। ফলে এই ধরনের মহাত্রুটি পূর্ন চলচ্চিত্র নির্মান করে তারা আমাদের চলচ্চিত্রকে একটি হাস্যরসের খোরাক করছেন। তাদের এই ধরনের দায়িত্বহীন কর্মকান্ডকে তারা বলেন, আমাদের মার্কেট ছোট, আমাদের দর্শক হলে যায় না। খুবই ফালতু কথা। বাস্তব হিসাব অনুযায়ী প্রতিদিন আমাদের দেশে সিনেমা হলে দর্শক সংখ্যা এখন প্রায় হাজার দশেকের কাছাকাছি, ছুটির দিনে তো তা আরো বৃদ্ধি পায়। সেই হিসাবে মাসে প্রায় নূন্যতম ৩ লাখ লোক সিনেমা দেখে। ভালো সিনেমা হলে এই সংখ্যা দ্বিগুন তিনগুনও বেড়ে যায়।

যাইহোক, আপনার রিভিউ ভালো লেগেছে। নিয়মিত ছবি দেখুন। মুভি রিভিউ লিখুন। সামনে এই বিষয়ে কিছু কাজ করার ইচ্ছে আছে। দেখা যাক! নতুন কিছু করা যায় নাকি। :)

শুভরাত!

০৪ ঠা জুন, ২০১৪ সকাল ৭:২৭

এক্স রে বলেছেন: শুভ সকাল। প্রথমেই ধন্যবাদ চমৎকার একটি মন্তব্যের জন্য।
তারা প্রতিনিয়তই বাজার ছোট দোহাই দিয়ে ফালতু সিনেমা বানিয়ে যাচ্ছে। অথচ এই ছোট বাজারেই "আমি শুধু চেয়েছি তোমায়" সুপার ডুপার ব্যবসা করেছে। আসল কথা হল ভালো সিনেমা তৈরি হলে দর্শক হুমড়ি খেয়ে পড়বে, এবং সিনেমার চেহারা পাল্টে যেতে বাধ্য।

আপনার জন্য শুভকামনা। আশা রাখি তরুন প্রজন্মের ভিতর থেকে অনেক ভালো নির্মাতা বেরিয়ে আসবে।

১৭| ০৪ ঠা জুন, ২০১৪ বিকাল ৪:৩৪

মুন রেহমান বলেছেন: ধন্যবাদ ফ্রিতে একটা বাংলা ছিঃনেমা দেখানোর জন্য। মাঝে মাঝে মজা নেবার জন্য হলে গিয়ে বাংলা ছিঃনেমা দেখা উচিৎ।

০৪ ঠা জুন, ২০১৪ বিকাল ৫:০৫

এক্স রে বলেছেন: ধন্যবাদ।
সিরিয়াসলি এ দুর্দশা থেকে পরিত্রান চাই। হলে গিয়ে এই বস্তাপচা সিনেমা দেখতে দেখতে চোখ পঁচে গেলো

১৮| ০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:৫৯

আরজু পনি বলেছেন:

হাহাহাহ

আপনার উপস্থাপন এতোটাই দারুন হয়েছে যে হাসতে হাসতে চোখে পানি চলে আসছে........

নায়ক মুখ না নেড়েই গান করে...হাহাহাহা
আর বাকী যা লিখেছেন সব মিলিয়ে... হাহাহাহা

মাঝে মাঝে বিনোদনের জন্যে এমন সিনেমারও দরকার আছে...

চালিয়ে যান সিনেমা নিয়ে লেখা
অনেক শুভেচ্ছা রইল ।।

০৮ ই জুন, ২০১৪ সকাল ১১:০৬

এক্স রে বলেছেন: হ্যা হ্যা মাঝে মাঝে এই টাইপ সিনেমা হলে মন্দ হয়না :-P তবে চাইবো অনেক ভালো সিনেমা তৈরী হোক।

আনন্দ পেয়েছেন জেনে খুবই ভালো লাগলো। চেষ্টা করবো সিনেমা নিয়ে লিখার্।

আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য :-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.