নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যখন আমি থাকব নাকো আমায় রেখ মনে

আমি এক যাযাবর

তুষার কাব্য

আমি এক উড়নচন্ডী,একলা পথিক...স্বপ্ন বুনি পথের ধূলোয়, \nচাঁদনী রাতে জ্যোৎস্না মাখি...\nদূর পাহাড়ের গাঁয়...\n\n\nফেসবুকে: https://www.facebook.com/tushar.kabbo

তুষার কাব্য › বিস্তারিত পোস্টঃ

সীতাকুণ্ড,মিরসরাই ট্রেক,ভবঘুরে জীবনের গল্প...

১৬ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৩৫


ভবঘুরে জীবনের শুরুটা হয়েছিল রবীন্দ্রনাথ’র একলা চল রে গান কে অনুপ্রেরনা মেনে।অনেক টা পথ মাড়িয়ে এসেছি কারও কাছে উড়ন চণ্ডী কারও কাছ থেকে পাগলা টাইপ উপাধি মাথা পেতে নিয়ে। :-* নির্ঘুম কত শত রাত কাটিয়েছি রাস্তায়,প্লাটফর্মে,বনে জঙ্গলে,পাহাড়,নদী ঝরনাধারায়।এরকম অসংখ্য হ্রদয় ছেড়া রাতের সঙ্কলন আমার এই ছন্নছাড়া!ভবঘুরে জীবন।
আমার চির চেনা একলা চল নীতি থেকে বেড়িয়ে এবার ভাবলাম গল্পটা অন্যরকম হোক।ফেইসবুকের কল্যানে পরিচয় হল এরকম কিছু মানুষের সাথে।মনের সাথে মন মিলে গেলে কোনও চ্যালেঞ্জ কে’ই আর কঠিন মনে হয়না।কিছু স্বপ্ন ছোঁয়ার পথে তাই এক রাতে আমরা বেড়িয়ে পড়লাম অজানার উদ্দেশ্যে।এক এক জন ঢাকার এক একেক প্রান্ত থেকে এসে জড়ো হলাম কমলাপুর ষ্টেশনে।মজার ব্যাপার হল তার আগে পর্যন্ত আমরা একে অপরকে চিনতাম না কিন্তু জানতাম এক অদ্ভুত সম্পর্কের টানে। কমলাপুর ষ্টেশন এ এসে আমরা প্রথম একে অপরকে দেখি।কিন্তু মনে হল যেন অনেক কালের চেনা।
যাত্রা হল শুরু........


ট্রেন ছাড়ল রাত ১১ টায়।গন্তব্য সীতাকুণ্ড ও মিরসরাই এর কিছু অসাধারন ট্রেইল।ট্রেন ছাড়তেই টের পাচ্ছিলাম চাঁপা উত্তেজনার ঢেউ।কোথায় ঘুমাব সবার চোখে এক অদ্ভুত দৃষ্টি।স্বপ্ন কে ছোঁয়ার,কাছে টানার এক সম্মোহনী টানে যেন দুলছি ট্রেনের সাথে।লাকসাম পাড় হতেই এক জন অতি উৎসাহে চেক ইন দিয়ে দিল ফেসবুকে। :D

দু'চোখ আটকে যায় মাঝে মাঝেই এমন সবুজ প্রান্তরে


যাত্রাপথে..


অবশেষে কাঙ্খিত সীতাকুণ্ডের দেখা পেলাম।ট্রেন এসে থামল সকাল ৮টায়।এসেই পেয়ে গেলাম নাকি সাথে নিয়ে আসলাম প্রিয়তমা বৃষ্টি কে(বৃষ্টি নামের কেউ থাকলে মাইন্ড খাইয়েন না,মনে মনে বুঝে নিয়েন :P)।সিএনজি নিয়ে চলে গেলাম মিরসরাই।(সীতাকুন্ড ছিল ফেরার পথে প্ল্যান এ) ওখানে নেমে ভরপেট নাস্তা করলাম।তারপর আর একটা সিএনজি তে ব্র্যাক পোলট্রি এর সামনে নেমে গেলাম যেখানে আমাদের জন্য গাইড অপেক্ষা করছিলো।প্রথমেই একটা ধাক্কা খেলাম যখন গাইড আমাদের জানাল শুক্রবার থাকায় সে দুপুরের আগে কিছুতেই যাবেনা।কি সব কুসংস্কার এর কথা বললো,এদিকে আমাদের হাতে নষ্ট করার মত এক সেকেন্ড ও সময় নেই।কি করি......আবার চলে গেলাম সীতাকুন্ড।উদ্দেশ্য শরীরের ফিটনেস লেভেল টেস্ট করা।আমরা জয় করব চন্দ্রনাথ পাহাড়,কে কতো অল্প সময়ে প্রকৃতির এই অসম্ভব সুন্দর কে ছুঁতে পারবো,আরোহণ করবো আনুমানিক ১৯০০ ফিট এর শীর্ষ শিখরে।চন্দ্রনাথ পাহাড় হিন্দু ধর্মীয় পুণ্যার্থী দের কাছে চন্দ্রনাথ ধাম নামে পরিচিত।আমাদের ভাবনায় ও ততক্ষনে রথ দেখা কলা বেচার আনন্দ।সবুজখন্ডে নামও খোদাই হল সাথে তীর্থ ভ্রমন ও হল। :)

সাগড়ের স্বচ্ছ জলরাশি .।



ঘড়িতে স্টপ ওয়াচ চালু করে শুরু করে দিলাম ঊর্ধ্ব মুখে এক দুরন্ত ট্রেক।প্রতিদিনের বৃষ্টি তে পাহাড়ি পথ টা আমাদের জন্য রীতিমতো চ্যালেঞ্জ হয়ে দেখা দিল।পিচ্ছিল পথে পাহাড় বাইতে বেশ কষ্টই করতে হয়েছে।তবে আমাদের কে ঠাণ্ডা হাওয়ার পরশ বিছিয়ে মাঝে মাঝেই স্বাগত জানিয়েছে ছোট বড় বেশ কিছু ঝরনা।পাহারি ঝরনায় গা ভেজাতেই আবার ফিরে পেলাম সতেজতা,দুর্বার গতি ফিরে এল আমাদের মাঝে।এগিয়ে চললাম সবুজের আল বেয়ে এঁকেবেঁকে সাপের মত। যখন প্রথম মন্দির পর্যন্ত পৌঁছলাম ততক্ষনে আমরা আর আমাদের মাঝে নেই।এক খণ্ড পাথরের বুকে তখন সঁপে দিলাম,চোখ বন্ধ করে এক নিঃশ্বাসে শুষে নিলাম সবটুকো সবুজের ঘ্রান।
প্রথম মন্দিরে পৌঁছার পর


এদিকে ঘড়ির কাটা এগিয়ে চলছে।আমাদের টাইমার বলছে দৌড়াও।আর একটুখানি পথ।আমাদের গন্তব্যের শেষ চূড়া আমাদের ডাকছে।এবার পেয়ে গেলাম পেয়ারা বাগান।দু’পাশে ঘন বাগানে দুলছে কতো শত কাঁচা পাকা পেয়ারা।কিন্তু আমরা আমাদের লক্ষ্যে অবিচল :P পেয়ারার হাতছানি উপেক্ষা করে আমরা এগিয়ে চললাম ;)

হঠাৎ মেঘের আক্রমন




চন্দ্রনাথ মন্দিরের পেছনের ভিউ..


সবুজ পাহাড়ের ঢেউ




অবশেষে......হ্যাঁ...আমরা ছুঁয়ে দিলাম আমাদের আকাংক্ষিত শ্রীঙ্গ...সর্বোচ্চ চূড়ায় দাঁড়িয়ে বাড়িয়ে দিলাম দু’হাত শূন্যে।অনুভবে তখন আকাশ ছোঁয়ার দম্ব।চারপাশে ঘন সবুজের ঢেউ,যেন আগুন লেগেছে ছুটন্ত বাতাসে।ওদিকে দখিনের দিগন্তের সাথে যেন মিশে আছে সমুদ্রের ফনা,নিরন্তর বয়ে চলা সাগর কন্যার সেকি আকুল আহ্বান।স্টপ ওয়াচ বলছে এই অভিযানে আমাদের সময় লেগেছে মাত্র ৪০ মিনিট।পশ্চিম আকাশে ততোক্ষণে সূর্য মামা বিদায় নিতে যাচ্ছে।সে এক অদ্ভুত দৃশ্য।আমরা একটুও সময় নষ্ট না করে নেমে গেলাম ক্যামেরার শাটার টেপাড় প্রতিযোগিতায় ...

চলবে...

মন্তব্য ৭২ টি রেটিং +১২/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৪০

পরিবেশ বন্ধু বলেছেন: অপূর্ব #:-S 8-|

১৬ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৩৫

তুষার কাব্য বলেছেন: পরিবেশ বান্ধবের কাছে পরিবেশ নিয়ে পোস্ট ভালো লাগবে এটাই স্বাভাবিক... :P :D অনেক ধন্যবাদ আপনাকে..

২| ১৬ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:২৫

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: ছবি গুলো অসাধারাণ

সীতাকুন্ড পাহাড় ঘিরে আছে আমার শৈশবের কিছু অংশ।তাই যখনি সীতাকুন্ড নিয়ে কোন পোস্ট আসে এটা অদৃশ্য টান অনুভব করি।

ভালো থাকবেন

১৬ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৪০

তুষার কাব্য বলেছেন: এই পোস্ট টা কয়েক মাস আগের...যে স্বাদ পেয়েছে আমি সীতাকুন্ড মিরসরাই ট্রেইল এ ট্রেকিং করে নিশ্চিতভাবেই মাঝে মাঝেই এখন থেকে যেতে হবে ওদিকটায়...আপনার শৈশবের কিছু গল্প বলুন না আমাদের ডাইরেক্ট টু দ্যা হার্ট

৩| ১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৩০

এহসান সাবির বলেছেন: দারুন।

১৭ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:০৩

তুষার কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ এহসান সাবির..ভালো থাকুন...

৪| ১৭ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:৪৩

অপূর্ণ রায়হান বলেছেন: ১ম ভালোলাগা ভ্রাতা +++++++++

চমৎকার ভ্রমণ ব্লগ । চলুক :)

পরের পর্বের অপেক্ষায় ।

ভালো থাকবেন অনেক :)

১৭ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩২

তুষার কাব্য বলেছেন: প্রথম ভালোলাগায় কৃতজ্ঞতা ..আশা করছি এবার চালাতে পারব... 8-| অনেক ভালো থাকুন আপনি..শুভকামনা নিরন্তর..

৫| ১৭ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩৮

সুলতানা সাদিয়া বলেছেন: অসাধারণ!

১৭ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:৩৯

তুষার কাব্য বলেছেন: নিসর্গ প্রকৃতির কোলে হারিয়ে যাওয়া সত্যি অসাধারণ,এক স্বপ্নময় পথচলা..অনেক ধন্যবাদ আপনাকে..

৬| ১৭ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো লাগলো, বিশেষ করে ফেবুতে পরিচয় হয়ে ট্রেনে দেখা হও্য়া এবং ভ্রমণে বেরিয়ে পড়া... পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

১৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

তুষার কাব্য বলেছেন: হুম....বেশ মজার ছিল ব্যপার টা..ইভেন কেউ কেউ আমাকে নিষেধ পর্যন্ত করেছে যাদের চিনিনা তাদের সাথে না যেতে.... :D সাথে থাকার জন্য ধন্যবাদ বোকা মানুষ..

৭| ১৭ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৮

মাহবু১৫৪ বলেছেন: অসাধারণ!!

+++++

ছবিগুলো দারূণ!

১৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

তুষার কাব্য বলেছেন: ট্রেইল টা সত্যি অসাধারণ ছিল...ঘন সবুজের বিশালতায় নিজেকে খুব ভাগ্যমান মনে হচ্ছিল..ভালো থাকুন খুব...

৮| ১৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:১১

সুমন কর বলেছেন: দু'দিন অাগেই এ মন্দির নিয়ে কথা হচ্ছিল, অার অাজ অাপনি পোস্ট দিলেন। তাই বেশী ভাল লাগল। সময় করে যেতে হবে।

পোস্ট অনেক সুন্দর হয়েছে। কিছু তথ্য দিলে অারো ভাল হবে। যেমন, কোথায় থাকলেন, খেলেন, গাইড কি কি সাহায্য করল, কিভাবে ফিরলেন ইত্যাদি।

প্লাসসহ প্রিয়তে।

১৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

তুষার কাব্য বলেছেন: একটা চ্যালেন্জ জয় করতে গিয়ে অসম্ভব সুন্দর একটা জায়গার সাথে পরিচিত হতে পেরেছি...চন্দ্রনাথ মন্দিরের কথা কত শত বার শোনা সত্তেও যাওয়া হয়ে উঠছিলোনা কিছুতেই...এই বার তাও হয়ে গেল..সত্যি দারুন অনুভুতি...ডিটেলস তথ্য গুলো পরের পোস্টেই দিয়ে দিব..সাথে থাকুন...শুভেচ্ছা একরাশ..

৯| ১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:০১

আরিফ রুবেল বলেছেন: চমৎকার এডভেঞ্চার ব্লগ। বর্ণনার ধরনটা ভালো লাগল সাথে গল্পের শুরুটাও। আপনাদের হার না মানার ব্যাপারটাও আনন্দদায়ক, বিশেষ করে এমন একটা অবস্থায় যেখানে আপনার সঙ্গীদের কেউ কাউকে আগে দেখেননি, পরিচয়টা শুধুমাত্র অনলাইনে। পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

[লেখার মাঝে আরো খানিকটা স্পেস দিলে সম্ভবত পাঠকের জন্য আরো সহায়ক হবে, ভালো থাকবেন :) ]

১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫০

তুষার কাব্য বলেছেন: আগে যখন একলা ঘুরতাম বনে জঙ্গলে তখনও ঘুরতে ঘুরতে এমন অনেক বন্ধু পেয়েছি আমি..এবার বেপারটা একটু অন্যরকম ছিল...ধন্যবাদ পরামর্শ ও সাথে থাকার জন্য..শুভেচ্ছা ও শুভকামনা জানবেন..

১০| ১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৩৫

কলমের কালি শেষ বলেছেন: সুন্দর আনন্দমিশ্রিত ভ্রমনকাহিনী । বেশ লাগলো । :)

১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫৪

তুষার কাব্য বলেছেন: অজানায় হারিয়ে যাওয়ার চেয়ে আনন্দের কিছু আমার কাছে আছে বলে আমার মনে হয়না..মাঝে মাঝে তাই হারিয়ে যাই...আমার সাথে ঘুরে বেড়ানোর জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা.। :D

১১| ১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:২৮

খেলাঘর বলেছেন:

সীতাকুন্ড ই মিরসরাইর পাহাড়গুলো ৪৫ বছর আগে ছিল অরণ্য, এখন মরু। আমার পরিচিত এলাকায় গয়েছেন আপনারা।

১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫৮

তুষার কাব্য বলেছেন: এত সুন্দর সবুজে মোরা পাহাড়ের চাদর কেন আপনি মরু বললেন বুজতে পারলাম না...একটু বুজিয়ে বলবেন খেলাঘর...শুভকামনা..

১২| ১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:৫০

আমিনুর রহমান বলেছেন:




হেই ব্রাদার ! পরের পর্বের এবং পরবর্তীতে একসাথে ঘুরতে যাওয়ার অপেক্ষায় রইলাম :)


বর্ণনা ও ছবি + বিশেষ করে প্যারা'র স্থলে পেয়ারা দেখেই বুঝতে পেরেছি কি হয়েছিলো :P

১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৪৯

তুষার কাব্য বলেছেন: হাহাহা....সত্যি ভাই..বেপক মজা হইসে ট্রেক টায়...অবস্যই একসাথে যাব পরের কোনো ট্যুর এ..(ভাই আপনিও কি নিমচাঁদ দা,মৃদুল ভাই দের সাথে সিলেট নাকি?)

১৩| ১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৩২

জুন বলেছেন: আমার জীবনের এক সুখ স্মৃতিবিজড়িত সীতাকুন্ড আর তার চন্দ্রনাথ পাহাড় ।
অনেক অনেক ভালোলাগলো সেই পথ দেখে যা আমি বহুদিন মাড়িয়ে গিয়েছি উচ্চ থেকে উচ্চতর এক উচ্চতায় ।
খুবই সুন্দর লিখেছো তুষার কাব্য
+

১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৪৩

তুষার কাব্য বলেছেন: আপনার সীতাকুন্ড নিয়ে কোনো লেখা পরেছি বলে মনে পরছেনা আপু...যদি না লিখে থাকেন তবে সেই সুখস্মৃতির গল্প শুনতে চাই....সবসময় পাশে থেকে উত্সাহ দেওয়ার জন্য অকৃপণ ! ধন্যবাদ...

১৪| ১৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২১

জুন বলেছেন: Click This Link

http://www.somewhereinblog.net/blog/June/29279376

এবার দেখতো তুষার .।

১৫| ১৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২৬

জুন বলেছেন: এবার ১ম লিংকটা এসেছে , তবে এটা একটা গল্প সীতাকুন্ডের পটভুমিতে লেখা। সেকেন্ড লিঙ্কটা কেন জানি আসছে না । ২০১০ এর নভেম্বর এর " মা যে গেল অনেক অনেক দূর" স্মৃতিচারন । উপরের একাধিক লিংক দেয়া মন্তব্যগুলো মুছে দিতে পারো তুষার ।

১৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৩১

তুষার কাব্য বলেছেন: হুম....এবার প্রথম লিংক টা কাজ করছে...উপরের লিংকস গুলো মুছে দিচ্ছি আপু..

১৬| ১৮ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:১৭

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: প্রতিটা বাঙ্গালীর মধ্যে মনে হয় এ্যাডভেঞ্চারিস্ট মনোবৃত্তি আছে । অজানার প্রতি দূর্বার আকর্ষণ কিংবা ভ্রমণের নেশায় ঘরছাড়া মানুষগুলো কিসের লোভে যে এ কাজ করে তারাই জানে । কাজী নজরুলের ''সংকল্প" কবিতাটির কথা মনে পড়ছে ।

" দেশ হতে দেশ দেশান্তরে ছুটছে তারা কেমন করে,
কিসের নেশায় কেমন করে মরছে যে বীর লাখে লাখে,
কিসের আশায় করছে তারা বরণ মরণ-যন্ত্রণারে।।

কেমন করে বীর ডুবুরী সিন্ধু সেঁচে মুক্তা আনে,
কেমন করে দুঃসাহসী চলছে উড়ে স্বরগ পানে। ... "



অনেক হিংসে হলো । অনেকদিন কোথাও যাওয়া হয়না ।

শুভকামনা পরেরবারের জন্য ।

১৮ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৪৭

তুষার কাব্য বলেছেন: ঠিক'ই বলেছেন পার্সিয়াস রিবর্ণ ভাই..প্রতিটা বাঙ্গালীর মধ্যে এই মাঝে মাঝে হারিয়ে যাওয়ার ইচ্ছেটা প্রবল.এ এক অদ্ভুত নেশা... যাকে একবার ধরে তারে আর ছাড়েনা.. :D
হিংসা না করে পরেরবার আমার সঙ্গী হয়ে যান... :P

১৭| ১৮ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৩০

জোহরা উম্মে হাসান বলেছেন: খুব সুন্দর উত্তেজনা , ঝুঁকিপূর্ণ আর রোমাঞ্চকর ভ্রমণ কাহিনী । বড় ভালো লাগলো । ধারাবাহিক যেহেতু আরও পড়ার সুযোগ পাব আশাকরি। শুভেচ্ছা !

২০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৮

তুষার কাব্য বলেছেন: ধন্যবাদ আপনাকে জোহরা উম্মে হাসান আপনার চমত্কার মন্তব্যের জন্য..আশা করছি পরের পর্বে আরো রোমাঞ্চকর গল্প নিয়ে আসবো..ভালো থাকুন সাথে থাকুন...শুভকামনা থাকলো..

১৮| ১৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৯

নুরএমডিচৌধূরী বলেছেন: খুব সুন্দর তুষার কাব্য
আনন্দমিশ্রিত ভ্রমনকাহিনী । বেশ লাগলো ।
অনেক শুভ কামনা রইল

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:০৩

তুষার কাব্য বলেছেন: অশেষ কৃতজ্ঞতা কষ্ট করে পড়ার জন্য...অনেক ভালো থাকুন,সাথে থাকুন...

১৯| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:১৭

যমুনার চোরাবালি বলেছেন: আহ, কতো সুন্দর। শুভেচ্ছা।

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:১১

তুষার কাব্য বলেছেন: আমার ভ্রমন আঙ্গিনায় স্বাগতম আপনাকে যমুনার চোরাবালি..শুভেচ্ছা ও শুভকামনা থাকলো..

২০| ২০ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

মামুন রশিদ বলেছেন: খুব আগ্রহ নিয়ে পড়লাম । চট্টগ্রামে প্রতি মাসেই যাওয়া হয় । চন্দ্রনাথ পাহাড়ে উঠেছি । তবে অধীর আগ্রহে অপেক্ষায় রইলাম পরবর্তী ট্রেকিং পড়ার জন্য । সুযোগ পেলে আমিও যাব ।

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৪৫

তুষার কাব্য বলেছেন: আরে...মামুন ভাই যে...আপনারাতো ঝাক্কাস একটা টুর দিলেন ভাই সবাই মিলে..ফেবু তে যত পিক দেখছি ততই আফসোস বাড়সে...আশা করছি কোনো একবার আমিও সঙ্গী হব আপনাদের সাথে...আমার ট্রেকিং জীবনের গল্প আশা করছি নিয়ে এসব ধারাবাহিকভাবে...শুভকামনা নিরন্তর..

২১| ২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:২৮

অর্বাচীন পথিক বলেছেন: ছবি গুলো অসাধারাণ।
ছবি গুলো আর আপনার লেখা ২ য়ে মিলে যেন জীবন্ত হয়ে উঠেছে সকল দৃশ্যপট

২১ শে অক্টোবর, ২০১৪ সকাল ৮:১৮

তুষার কাব্য বলেছেন: অকৃপণ প্রশংসায় কৃতজ্ঞতা আরবাচীন পথিক...ভালো থাকুন,সুস্থ থাকুন..

২২| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:৫৮

দীপংকর চন্দ বলেছেন: অনেক সুন্দর তো!

ভালো লাগলো অনেক।

শুভকামনা জানবেন। অনিঃশেষ।

২১ শে অক্টোবর, ২০১৪ সকাল ৮:২২

তুষার কাব্য বলেছেন: আপনার ভালোলেগেছে জেনে আমার ও ভাললাগছে...সাথে থাকুন সবসময় আর আমার সাথে মাঝে মাঝে ঘুরে বেড়ানোর সাদর আমন্ত্রণ...শুভকামনা রইলো...

২৩| ২৩ শে অক্টোবর, ২০১৪ সকাল ৭:০০

মন ময়ূরী বলেছেন: রোমাঞ্চকর!

২৩ শে অক্টোবর, ২০১৪ সকাল ৭:৫১

তুষার কাব্য বলেছেন: স্বাগতম আমার আঙ্গিনায়...ধন্যবাদ ও শুভকামনা...

২৪| ২৩ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:২৩

ডি মুন বলেছেন: ছবিগুলো খুব সুন্দর।

পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।
শুভেচ্ছা।


অটঃ আপনাকে অনুসরণে নিলাম। :)

২৩ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৫৪

তুষার কাব্য বলেছেন: অনেকদিন পরে আমি আবার চেষ্ঠা করছি এখানে নিয়মিত হবার,আপনিও অনেক দিন পর আসলেন আমার বাড়ি...ধন্যবাদ মুন ভাই...(ফেবু তে কিন্তু একসাথেই আছি.. :D )

২৫| ২৩ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:০৭

এক দুর্বাসা বলেছেন: ভ্রমন আমাকে সর্বদাই ঘর থেকে নোটশ ছাড়াই টেনে নেয়। এখানে আপনার মনোমুগ্ধকর আর দুঃসাহসী ভ্রমন কাহিনী শুনে খুবই বিমুগ্ধ হলাম।ভ্রমন তৃষ্ণাটা বেড়ে গেলো যেনো ।শুভকামনা রইলো।

২৩ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৫৭

তুষার কাব্য বলেছেন: এমন হৃদয় নিংড়ে নেওয়া প্রশংসা বাণীতে সত্যি পুলকিত আমি..ভালো লাগলো শুনে যে আপনার তৃষ্ণা টা আবার জাগিয়ে দিতে পেরেছি..ভালো থাকুন...শুভকামনা...

২৬| ২৩ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:২৬

ডি মুন বলেছেন: হ্যাঁ, ফেবুতে একসাথেই আছি। :)

ব্লগে নিয়মিত হলে আনন্দিত হব। ভ্রমণ পোস্টের ছবি দেখতে আর পড়তে ভীষণ আনন্দ পাই।

ভালো থাকা হোক সর্বদা।

২৪ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৪৮

তুষার কাব্য বলেছেন: ধন্যবাদ মুন ভাই..আপনাদের অনুপ্রেরণা আমার পাথেয়..এইবার আশা করছি টিকে যাবে ব্লগ এ.. :D ভালো থাকুন আপনিও..

২৭| ২৪ শে অক্টোবর, ২০১৪ ভোর ৫:০৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বাহ! কি সুন্দর আমাদের দেশটা! ৯ম ভালালাগা। :)

২৪ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫৪

তুষার কাব্য বলেছেন: এমন দেশ টি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি...ধন্যবাদ ও শুভকামনা থাকলো..

২৮| ২৪ শে অক্টোবর, ২০১৪ ভোর ৬:৩৯

বাড্ডা ঢাকা বলেছেন: দশম লাইক এবং পোষ্ট প্রিয়তে নিয়ে রাখলাম।

২৪ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫৬

তুষার কাব্য বলেছেন: প্রিয়তে জায়গা পাওয়া চাট্টিখানি কথা নয়...কৃতজ্ঞতা জানবেন...শুভকামনা সবসময়...

২৯| ২৬ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৫৪

অদৃশ্য বলেছেন: খুব সুন্দর...


শুভকামনা...

২৭ শে অক্টোবর, ২০১৪ সকাল ৮:০১

তুষার কাব্য বলেছেন: বাহ..পুরনো মানুষ দের দেখলে খুব ভালো লাগে...ভালো থাকুন অনেক...শুভকামনা নিরন্তর...

৩০| ২৭ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:০৮

জাফরুল মবীন বলেছেন: এক কথায় অসাধারণ!

১২নং লাইকটা আমার :)

ভাল থাকবেন।

২৭ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:২৫

তুষার কাব্য বলেছেন: স্বাগতম আপনাকে আমার আঙিনায়...ভালো থাকুন নিরন্তর...

৩১| ২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৩৩

রোদেলা বলেছেন: চমৎকার সব ছবি দেবার জন্যে আপনার বিরুদ্ধে মামলা ঢুকে দেবো আমি।

২৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:২৪

তুষার কাব্য বলেছেন: হা হা হা শুধু ছবির জন্য মামলা ঠুকে দেবেন আর আমার লেখা কি দোষ করলো..? তাকেও বন্দী করুন মামলার জালে...অনেক অনেক ভালো থাকুন,আর এরকম মিষ্টি মিষ্টি কমেন্টস করুন...শুভকামনা থাকলো..

৩২| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:২৫

আহমেদ জী এস বলেছেন: তুষার কাব্য ,





........আমরা একে অপরকে চিনতাম না কিন্তু জানতাম এক অদ্ভুত সম্পর্কের টানে। কমলাপুর ষ্টেশন এ এসে আমরা প্রথম একে অপরকে দেখি।কিন্তু মনে হল যেন অনেক কালের চেনা।
যাত্রা হল শুরু........


যাত্রা শুধু শুরুই হলোনা....... শুরু হলো আর এক অচ্ছেদ্য বন্ধনের ও ।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ১২:০২

তুষার কাব্য বলেছেন: অনেক দিন পর আবার পেলাম আপনাকে আমার আঙ্গিনায়...মনে আছে কুয়াকাটা নিয়ে একটা পোস্ট এ আপনার চমত্কার একটা মন্তব্য পেয়েছিলাম...ঠিকই বলেছেন...এত শুরু এক অবিচ্ছেদ্য সম্পর্কের ...ভালো থাকুন অনেক...

৩৩| ০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:০৪

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: শিক্ষা সফরে গিয়েছি সীতাকুন্ডের বেশ কিছু জায়গায়... খুব মজার ছিল সেই অভিজ্ঞতা! আপনার অ্যাডভেঞ্চার আর ছবি দেখে আবারো যেতে ইচ্ছে করছে!

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ৮:১৭

তুষার কাব্য বলেছেন: সত্যি কথা বলতে সীতাকুন্ড, মিরসরাই যা আছে দেখার,জানার তা মনে হয় এক জনমে শেষ হবেনা...পাহাড়ের পর পাহাড়ের সারি আদিগন্ত বিস্তৃত সবুজের কার্পেটে...আগুনের ফল্গুধারা বয়ে যায় শেষ বিকেলের রক্তাভো পদদ্ধনিতে..বিমর,অবশ করে দেয় সমস্ত চৈতন্য....শুভকামনা আপু...আবার আসুন একবার সময় করে...

৩৪| ২২ শে নভেম্বর, ২০১৪ রাত ১:২৩

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: ভাই আমি সীতাকুন্ডের লোক একেবারেই পাহাড়ের কাছেই থাকি...ধন্যবাদ আসার জন্য.............

২৫ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:২৭

তুষার কাব্য বলেছেন: তাই নাকি বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর..আপনি খুব ভাগ্যবান এত সুন্দর একটা জায়গায় থাকেন,সবুজের মাঝে,প্রকৃতির মাঝে....আর আমরা ঢাকা থেকে ঘুরে ঘুরে এক টুকরো সবুজ খুঁজি,ভালো থাকুন অনেক..

৩৫| ০২ রা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৪২

অন্তরন্তর বলেছেন:
এত সুন্দর ভ্রমন পোস্ট। এখনি যেতে ইচ্ছে করছে। এইধরনের
পোস্টগুলো দেখলেই নিজের অপারগতার জন্য কষ্ট হয়। প্রবাসী
জীবন খুব মনঃকষ্টের। আপনার অন্যান্য পোস্টগুলো আস্তে আস্তে
পড়ার আশা রাখি। ভাল থাকুন।

০২ রা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

তুষার কাব্য বলেছেন: কষ্ট পাওয়ার কিছু নেই অন্তরতর।যেখানেই আছেন সেখানেই সময় বের করে বেড়িয়ে পরুন না।একান্ত নিজের জন্য কিছু সময় রাখাটা খুব জরুরি।আমি জানি যারা বাইরে থাকেন তাদের কে খুব ব্যাস্ত সময় কাটাতে হয় তারপর ও কিছু সময় বের করে নিয়ে হারিয়ে যান কিছুদিনের জন্য।নতুন করে আবিষ্কার করুন নিজেকে,রিফ্রেশ করে নিন জীবন নামের ইঞ্জিন টাকে।কোন দেশ এ আছেন ভাই ?

শুভকামনা থাকলো।

৩৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ৩:১৮

অন্তরন্তর বলেছেন:
আমি ইংল্যান্ড আছি ভাই। অনেক ভ্রমন করেছি ভাই। তারপর হটাত করে শরীর
খারাপ করে ঘরে বসিয়ে দিয়েছে আজ প্রায় ২ বৎসর। আশার কথা হল ৭০%
ভাল হয়ে গেছি। ইনশাল্লাহ ভাল হয়ে যাব। দেশে আসার জন্য ক্রেজি হয়ে
আছি।
ভাল থাকুন এবং সুস্থ থাকুন।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:২৭

তুষার কাব্য বলেছেন: খুব ভালো লাগছে শুনে যে আপনি এখন অনেকটাই সুস্থ আছেন...খুব তাড়াতাড়ি পুরোপুরি সুস্থ হয়ে দেশ এ চলে আসুন এই কামনা রইলো ..

দেশের মাটির গন্ধ গায়ে মাখলে এমনিতেই সবাই ভালো হয়ে যায়...শুভকামনা সবসময়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.