নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যখন আমি থাকব নাকো আমায় রেখ মনে

আমি এক যাযাবর

তুষার কাব্য

আমি এক উড়নচন্ডী,একলা পথিক...স্বপ্ন বুনি পথের ধূলোয়, \nচাঁদনী রাতে জ্যোৎস্না মাখি...\nদূর পাহাড়ের গাঁয়...\n\n\nফেসবুকে: https://www.facebook.com/tushar.kabbo

তুষার কাব্য › বিস্তারিত পোস্টঃ

জ্যোৎস্না মাখা জল সাগড়ে ক্যাম্পিং

২৩ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৫

আগের পর্ব এখানে

সাজেক থেকে আসার পথে কার বাগানের কয়টা কাঁচা আম আমাদের হিংস্র থাবায় আক্রান্ত হল সে হিসেব আর দিচ্ছিনা!এ হিসেব পেলে বাগান মালিক রাও আবার মামলা টামলা দিয়ে বসতে পারে।একটু পর পর গাড়ি থামিয়ে বেচারা নিরীহ প্রকৃতির ওপরও’তো কম অত্যাচার টা করলাম না!সংখ্যাটা নিতান্তই কম না।১০ জন!একটু একটু করে বিয়োগ করলেও দু একটা পাহাড় ভেসে যাওয়ার কথা!লঙ্গদু আসতে আসতেই আমরা দিনকে বিদায় জানালাম।সেখানে আমাদের স্বাগত জানালেন এলাকার প্রিয় মুখ আরমান ভাই।আসার পর থেকে পুরো সময় টা এই মানুষ টা আমাদের সঙ্গ দিয়েছেন অকৃপণ ভাবে।


আমরা তাবু ফেলেছি সখিনার চরে।চর তো নয় যেন সবুজের কার্পেট।সবুজ ঘাসে মোড়ানো বেশ বড় সেই চর।চারদিকে কাপ্তাইয়ের বিস্তীর্ণ জলরাশি।কিছুটা দূরেই মেঘে ঢাকা মেঘালয়ের সুউচ্চ পাহাড়গুলি আমাদের পাহাড়ার দায়িত্ব নিয়েছে সানন্দে।যাক এমন দাম্বিক পাহারাদার ফ্রিতে পাওয়া চাট্টিখানি কথা না!যাক,রাত ভর পাহারাই দে তুই বেটা!রাত যত বাড়তে থাকলো আকাশ ভেঙ্গে আলোর ফোয়ারাও যেন উজ্জ্বল হতে লাগলো।মাথার ওপরে ধবল শাদা চাঁদের ঝলকানি।চারদিকে এক অদ্ভুত মোহময় শান্ত পরিবেশ।যেদিকে দুচোখ যায় শুধু শুন্যতা।ভেতরটা কেমন খালি খালি হয়ে যায়।অনেক দূরে কিছু মাছ ধরার নৌকায় আলো জ্বলছে। এমন নিস্তব্দ প্রকৃতি আমাদের আপন করে নিয়েছে খুব সহজেই।আমরাও তার রূপ শুধায় ডুব দিয়েছি।


কিছুক্ষন পরই একেকজন একেক দিকে চলে গেল চরের।কারন টাও পরিষ্কার।প্রেম টা সবাই একা একাই করতে চায়।কেউ সাক্ষী রাখতে চায়না।কি স্বার্থপর রে বাবা!প্রেমে সবাই এমন স্বার্থপরই হয়ে যায়!আমি নিজেও কিছুক্ষন নিঃসঙ্গ প্রকৃতিকে সঙ্গ দিয়ে উঠে গেলাম।পেছনের দিকে গিয়ে একটা নৌকা খুঁজে বের করলাম।বাহ!আমাকে আর পায় কে।আমি আমার সঙ্গী পেয়ে গেছি।ভেসে পড়লাম পানিতে।কিন্তু বেশিক্ষণ পারলাম না।রাতে খাওয়ার ব্যাবস্থা করতে হবে।খুব ইচ্ছে ছিল চরেই আগুন জ্বালি।রান্নার ব্যাবস্থা টা ওখানেই হয়ে যাক।কিন্ত আমাদের প্রস্তুতিতে কিছুটা ঘাটতি থাকায় তা আর হয়ে ওঠেনি।তাছাড়া নিরাপত্তার একটা ব্যাপারও ছিল।আমরা চলে গেলাম বাজারে।ওখানে কাপ্তাই থেকে ধরে আনা চমৎকার কিছু মাছ পেয়ে গেলাম।শুনলাম তিন কেজি ওজনের এক তেলাপিয়া রান্না হয়েছে।তেলাপিয়া মাছ তিন কেজি!রুই কাতলা হলে কথা ! ক্যামনে কি !আমার একে খেয়ে দেখতেই হবে।সাথে আরও কয়েক রকমের মাছও ছিল।খেয়ে তো আমার মাথা ঘুরতে লাগলো।এতো টেস্ট তেলাপিয়া হতে পারে ভাবাও যায়না।শুধু তেলাপিয়া খাওয়ার জন্য হলেও আমাকে আবার এখানে আসতে হবে।ডিসিশন ফাইনাল।আসতেই হবে আমাকে।আমি মোটেও মাছ পাগল মানুষ না।তাতেই আমার এই অবস্থা।যারা পছন্দ করেন তারা নিশ্চিত কয়েকদিন থেকেই যেতেন ওখানে শুধু মাছ খাওয়ার জন্য।বাকীদেরও একই মতামত।মাছ খাওয়ার জন্য আবার সবাই আসতে চায়।কাপ্তাই থেকে তুলে আনা এতো টাটকা মাছ তো আর আমরা কংক্রিটের শহরে পাবনা।


জম্পেশ মৎস্য ভোজন শেষে ফিরে আসলাম ঠিকানায়।মনের ভেতর একটাই ভয়।এত বড় তেলাপিয়া না আবার পেটের ভেতর সাঁতার কাটা শুরু করে দেয়!তাইলেই বিপদ!তারে আর সামলানো যাবেনা!সামনেই এমন কাপ্তাইয়ের স্বচ্ছ জলের ঢেউ।তার কেন খুপরির ভেতর ছোট্ট জলাশয়ে ভালো লাগবে!বের হতে চাইলেই বিপদ!যাক বাবা তুই এবার নাকে তেল দিয়ে ঘুমা।এখন আমাদের গানের আসর বসবে।আজ সবাই শিল্পী।প্রাণ খুলে গলা ছাড়বে আজ।সবাই যে এমন প্রতিভাধর তাও আগে জানতাম না।এক একজন জ্বলন্ত প্রতিভা।অনেকক্ষণ ধরে চলল গানের আসর।অবশ্য এমন পরিবেশ পেলে সবাই শিল্পী হয়ে যায়।সবার ভেতরের সুপ্ত প্রতিভারা জেগে উঠেছে।আজ আর কাউকে থামানো যাবেনা মনে হচ্ছে!চলুক না,ক্ষতি কি!এমন সুযোগ আর এমন প্রকৃতি তো সবসময় পাওয়া যায়না। কেউ আবার কবিতার চাষাবাদও করেছে।আর ঝিঁঝিঁ পোকার দল আবহসঙ্গীতের কাজটা কি সুনিপুণ ভাবেই না করেছে।আমি চ্যালেঞ্জ করে বলতে পারি এতো সুন্দর শব্দ কোন মিউজিশিয়ান কোন ইন্সট্রুমেনট দিয়ে বের করে আনতে পারবেন না।


আসর শেষ হতে হতে গভীর রাত।কারও চোখে ঘুমের জায়গা নেই।একজন চলে গেছে নৌকা নিয়ে অনেক দূর।আমিও সিরিয়াল দিয়ে বসে আছি।সে ফিরলে আমিও মাঝি হব!তাছাড়া আমাদের কাছে তাবু আছে তিনটা।তাড়াহুড়ো করে ২ টা ফেলে এসেছি।এখন তিন তাবুতে ১০ জন কিছুতেই ধরবেনা।তাই কয়েকজন সারারাত নৌকা বেয়ে আর মাছ ধরে কাটিয়ে দিব ভাবছি।কিছু মাছ ধরতে পারলে সকালে নাস্তা টাও সেইরাম হবে।এই মধ্য রাতে প্রিয়তমা চাঁদ’ও তার পুরো যৌবন মেলে ধরেছে।চকচক করছে চারদিকে।শান্ত পানির বুকে আমি বৈঠা মেরে যাচ্ছি।ছলাৎ ছলাৎ শব্দ তুলে নৌকা চলছে অচিন দেশে।এমন স্বর্গীয় প্রান্তরে কে ঘুমিয়ে সময় নষ্ট করে!এই আমি মাঝিই হব।যার নৌকা পাড়ে ভীরবেনা।হলুদ সূর্য টা যখন কাপ্তাইয়ের বুক ছিঁড়ে উঁকি দিবে পূব আকাশে তখন আমি নীরে ফিরবো।

আমার এতো সুখ বকিদের সইলনা।শেষে পাড়ে ভেড়াতেই হল তরী খানা।গিয়ে দেখি সুন্দরী গন বড় তাবুর দখল নিয়ে ঘুমের রাজ্যে তলিয়ে গেছে।রইল বাকি ছয়।তিন জন ঠিক করেছে বাইরে শুয়ে শুয়ে রাতভর আকাশ দেখবে।আহা!মনে তাদের রং লেগেছে।সব এই দুর্মুখি পরিবেশের দোষ।এমন জায়গায় আসলে কতজন কতকিছু হয়ে যায়!যাকগে চলেই আসছি যখন তখন তাবুতেই ঢুকি।সূর্য্যি মামা জাগার আগে আবার উঠে পড়তে হবে।মামা কে কিছুতেই একলা উঠতে দিবনা।আমাকে নিয়েই উঠতে হবে।

তাবুর ভেতরে গিয়েও ঘুমটা আর এলনা।কখন ভোর হবে সেই চিন্তায় এপাশ ওপাশ করতে করতেই ৫ টা বেজে গেছে।আমিও উঠে পড়লাম।কিছুক্ষন একলা হাঁটাহাঁটি করলাম তীর ঘেঁসে।ঢেউয়ের নাচন দেখলাম।একটু পর পূব আকাশ একটু একটু হলুদ হতে শুরু করল।আমিও অধীর অপেক্ষায় থাকলাম সেই মুহূর্তের।আকাশ টাও যেই ফর্সা হতে শুরু করল অমনি কত্থেকে একঝাক কাক এসে হাজির আমাকে সঙ্গ দিবে বলে।সবাই গভীর ঘুমে আর আমি চরের এ প্রান্ত থেকে ও প্রান্ত দৌড়ে বেড়াচ্ছি এমন অপার্থিব মুহূর্ত গুলো কে বন্দী করব বলে।এমন সকাল একটা মানুষের জীবনে খুব একটা আসেনা।তাই যতটা সম্ভব ধরে রাখি মনের জানালায় আর ক্যামেরার স্মৃতিকোঠায়।স্মৃতি কোনদিন অনেক ভীরে বেঈমানি করলেও হয়তো ছবিগুলো করবেনা।ঠিক ধরে রাখবে একেকটা মুহূর্ত পরম মমতায় আর আদর মাখা ভালবাসায়।

নির্জন কাপ্তাইয়ের কোলে ক্যাম্পিং









এই সেই ভোর, যার জন্য অনেক কাল ধরে অপেক্ষা করা যায়


কাকের দল সঙ্গ দিচ্ছে আমায়


মাঝি চলছে সুদূরের পথে সুখের সন্ধানে






















সবটুকো সবুজ আছলে পড়েছে যেন


এমন শান্ত প্রকৃতি পেলে কে হারাতে না চায়






মন্তব্য ৮৫ টি রেটিং +১১/-০

মন্তব্য (৮৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩৬

শতদ্রু একটি নদী... বলেছেন: দারুন পোষ্ট ভাই। দেখতে পড়তে ভালোলাগছিলো। :) +

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৩

তুষার কাব্য বলেছেন: থেঙ্কু নদী ভাই :) প্রথম মন্তব্যের জন্য একটা চকলেট আপনার জন্য ;)

২| ২৩ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৪

হাসান মাহবুব বলেছেন: ছবি এবং লেখা দুইটাই সু্ন্দর।

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

তুষার কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ হামা ভাই ।

শুভকামনা জানবেন ।

৩| ২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩২

সাদা মনের মানুষ বলেছেন: রাতের তাবুর ছবিগুলো ফাটাফাটি হইছে, ইচ্ছে করছে এখনি ছুটে যাই

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

তুষার কাব্য বলেছেন: হাহাহাহা শুধু তাবুর ছবি ভালো লাগলো ! সুন্দর ভোরের ছবি গুলো কি দোষ করল ভাই :)

চলেন চলে যাই আবার ।

৪| ২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

শায়মা বলেছেন: জন্ম আমার ধন্য হলো মাগো .....:)

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

তুষার কাব্য বলেছেন: সত্যি তাই । এমন দেশে জন্মাতে পেরে ধন্য আমি। তাইতো রুপের সুধা খুঁজে ফিরি দেশের আনাচে কানাচে ।

শুভকামনা নিরন্তর ।

৫| ২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

জেন রসি বলেছেন: চমৎকার পোষ্ট।

তুষার ভাই, আপনার পোষ্ট পড়লে মনে হয় এইতো জীবন!

আহা! আহা!

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০৭

তুষার কাব্য বলেছেন: এইতো জীবন ! সত্যি ভাই । এটাই আমি মনে প্রানে বিশ্বাস করি । যতক্ষণ আছি প্রতিটা মুহূর্ত উপভোগ করতে চাই :)

অনেক ভালো থাকবেন ভাই ।

৬| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৮:২৭

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর + । ছবি গুলো অসাধারণ হয়েছে ।

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৩৯

তুষার কাব্য বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই । শুভকামনা নিরন্তর ।

৭| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এতক্ষণ আমিও যেন প্রকৃতির কোলে মিশে ছিলাম ।
অসাধারণ !!!!!

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৮

তুষার কাব্য বলেছেন: ধন্যবাদ লিটন ভাই।

প্রকৃতির চেয়ে বড় আপন আর কে হতে পারে ! আমি মাঝে মাঝেই তাই নিশ্চিন্তে আশ্রয় খুঁজি তার কাছে ।

৮| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০৫

আহমেদ জী এস বলেছেন: তুষার কাব্য ,




নিশীথ রাতের অন্ধকার চিরে আলোকসজ্জার মতো ছড়িয়ে থাকা তাবু , রাতের নৌকা বিহার আর নদীর চরের কথা শুনে মনে এই সুরটা বেজে উঠলো ----------
কোন কূলে আজ ভিড়লো তরী / এ কোন সোনার গাঁয় .........

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪২

তুষার কাব্য বলেছেন: এমনটাই হয় আসলে। এই সুন্দর শ্যামলিমায় যখন যাই তখন ভাষাহীন হৃদয় শুধু অপলক চেয়ে থাকে অপরুপ রূপসী এই রুপের রানীর দিকে। আর আজান্তেই গেয়ে ওঠে এমন দেশ টি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, ও সে সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি ।

সময়গুলো সুখময় হয়ে উঠুক ।

৯| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫৭

আমি সৈকত বলছি বলেছেন: পোস্টটি পড়ছিলাম,
ছবি গুলো দেখছিলাম...

আর ভাবছিলাম,
কোথায় আছি???
এখনো কত কিছুই তো দেখার বাকী!!!!!

শুভ কামনা সতত।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০২

তুষার কাব্য বলেছেন: আমাদের দেশ টা এতো বেশি সুন্দর যে আমি দেড় যুগ ধরে ভবঘুরের মত ঘুরেও ভাবি এই রুপের কত টুকোই বা আমি নিতে পেরেছি । এই রূপ সুধার যে শেষ নেই!

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ । শুভকামনা জানবেন ।

১০| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০২

বোকামানুষ বলেছেন: অসাধারণ বর্ণনা পড়ে চোখের সামনে দেখতে পাচ্ছিলাম মনে হচ্ছিল ++++++

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১২

তুষার কাব্য বলেছেন: সার্থক আমার লেখা । অন্তত কল্পনায় ভাসিয়ে নিয়ে যেতে পেরেছি নির্জন সৌন্দর্যের কাছে ।

শুভকামনা জানবেন ।

১১| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১১

সচেতনহ্যাপী বলেছেন: চরেই যদি রান্নাটা সারতে পারতেন তাহলে আনন্দ আর মজাটা দ্বিগুন পেতেন।। তেলাপোকা(তেলাপিয়া) যত বড় তত টেষ্ট।। রান্নার পর মাংসের মত তেল জমে।।
গানের কথা শুনে একটু দুরে থেকেছি,অভিজ্ঞতার কারনেই।। আর যার কিছু থাকে না,তাকে সঙ্গ দেয় মা ধরিত্রী।।
সবশেষে ছবিগুলি মনমুগ্ধকর।।
ফিরে এলেন তাহলে,যেখানে আমর যাওয়া হবে না কোনদিনও।।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৫

তুষার কাব্য বলেছেন: সত্যি কথা বলতে যেখানটায় ছিলাম সেটা বর্ডার এরিয়া। মিজোরামের সাথে লেগে আছে মেঘের আলিঙ্গনে।আর পাহাড়ি বর্ডার এলাকা গুলো সাধারনত একটু রেসট্রিকটেড থাকে। তাই আর রিস্ক নেইনি । আর তাছাড়া বেশ কিছু মেয়ে সহ বড় গ্রুপ নিয়ে ছিলাম। নইলে এমন মিস আমি করতেই পারিনা ! আমি যেখানে সুযোগ খুঁজে বেড়াই সেখানে সুযোগ পেয়ে পায়ে ঠেলার মানুষ তো আমি নই :)

সত্যি তেলাপিয়া মাছের স্বাদ এখনও মুখে লেগে আছে।এর পর আরও একবার যাওয়া হয়েছে ওদিকটায় । গান তো সবাই জানে । শুধু ভেতর থেকে বেড়িয়ে আদার অপেক্ষায় থাকে অনেকের।হয়তো সে নিজেই জানেনা কত সুন্দর সে গায় ।

আমিতো ফিরে ফিরেই আসি । যাই আবার আসি । এভাবেই চলছে । দেশে আসুন সম্ভব হলে একবার । আমিই না হয় আপনাকে নিয়ে যাব দেশের আনাচে কানাচে ।

অনেক ভালো থাকুন ।

১২| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১১

পাজল্‌ড ডক বলেছেন: অপূর্ব!

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৭

তুষার কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ ।

শুভ রাত্রী ।

১৩| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩০

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু একবছর পর স্ত্রী আর সন্তানরা কি ছাড়বে একা?? যদি ছাড়ে কথা দিলাম,যাবো আনর সাথে,যেখানে নিয়ে যাবেন।।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩৯

তুষার কাব্য বলেছেন: ছাড়তেই হবে । কখনও না কখনও তো ছাড়তেই হয় ! আপনি না হয় দেশের মাটির গন্ধ মেখে গেলেন কিছুটা । হাহাকার গুলো কিছুটা হলেও তো সস্তি পাবে,শান্তি পাবে ।

১৪| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৪৯

সচেতনহ্যাপী বলেছেন: তারই অপেক্ষায় আছি ভাইটি।। ভাল থাকুন সর্বদা।। আপনার কথা কিন্তু মনছোয়া বলেই।।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৫২

তুষার কাব্য বলেছেন: আপনিও অনেক ভালো থাকুন । সুস্থ থাকুন,সুন্দর থাকুন ।

১৫| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১:২৫

প্রবাসী পাঠক বলেছেন: প্রেমিকার পিছনে যেভাবে দৌড়ান! সাবধানে থাইকেন ভাই, একদিন আবার মাইর খাইতে পারেন। এবারের ট্যুরে তো মনে হয় সামান্য দৌড়ান খাইছেন। অবশ্য মাইরের ভয় প্রেমিক কবে করছে! ভালো থাকেন আপনার স্বপ্নের প্রেমিকা পাহাড় কে নিয়ে।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১:৩০

তুষার কাব্য বলেছেন: হাহাহাহা অবশ্য মাইরের ভয় প্রেমিক কবে করছে! এইটা একদম সত্যি কথা :) প্রেমিকার কাছ থেকে এমন কিছু ছোট খাট দৌড়ানি কিন্তু ভালই লাগে ! আর এইবার যা পেলাম তাতো সারাজীবনের সঞ্চয় হয়ে থাকবে ! এমন উগ্র প্রেম তো আর সবসময় করা যায়না , বলেন ;)

১৬| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: সামনে যাবো পার্বত্য এলাকায় কক্সবাজার আর টেকনাফে ।বান্দরবান নাকি বিচ্ছিন্ন বন্যার কারণে ।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১:৪৩

তুষার কাব্য বলেছেন: বিচ্ছিন্ন ঠিক না। পাহাড়ি ঢলে অনেক রাস্তা ঘাট ভেসে গেছে । তবে আমাদের মত পাগলারা ঠিকই রাস্তা খুঁজে বের করে চলে যাই । আর তাছাড়া প্রেমিক পাহাড়ের উগ্র রূপ টাও কিন্তু বেশ লাগে । মাত্র দুই দিন আগেই তো আমি দেখে আসলাম সেই চেহারা ।

১৭| ২৪ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:১৮

জাহাঙ্গীর.আলম বলেছেন:
স্থিরচিত্রগুলো খানিকক্ষণ থমকে দিল ৷ ভাল লাগল ৷ ধন্যবাদ ৷

২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৯

তুষার কাব্য বলেছেন: ভোরের ছবিগুলো আমারও খুব প্রিয় । অনেক ধন্যবাদ আপানাকে ।

১৮| ২৪ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:২৯

অর্বাচীন পথিক বলেছেন: আপনি এমন সব ভ্রমণের পোস্ট দেন আর আমি আমার "বোসকার" মাথার চুল ছিড়ি :P

আমাকে সে এইভাবে ছাড়তে চাই না সেই জন্য। "রুটির স্বাদ কি আর আটা গুলায় পাওয়া যাই" :P :P :|

২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:২৫

তুষার কাব্য বলেছেন: হাহাহাহা ! মাথার চুল তো তাহলে এতদিনে অনেক কমে যাওয়ার কথা :) হুম, রুটির স্বাদ রুটি খেয়েই নিতে হবে । আর সেজন্য বেশি না, দুই দিন বের করে নিন আর আমাকে নক করুন । সব স্বাদ মিটে যাওয়ার ব্যাবস্থা হয়ে যাবে :D

১৯| ২৪ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:৫৯

এস কাজী বলেছেন: সুন্দর বর্ণনা আর সেইরকম পিক গুলো দিয়ে আমাদের লোভী বানানোর কোন প্রয়োজন দেখি না :(( কারন মুরুব্বিরা বলে থাকেন লোভে পাপ আর পাপে কি হয় নাইবা বললাম :(( তবে চেক লিস্টে রাখলাম এই জায়গা। ইনশাল্লাহ সামনে আমিও দেখামু ;)

২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:২৮

তুষার কাব্য বলেছেন: এক কাজ করুন,সুন্দর সুন্দর ছবি দিয়ে লোভী বানানোর অপরাধে মামলা টামলা করে দিন। আর শাস্তি হচ্ছে পরের ট্যুরে সাথে নিয়ে যাওয়া :)

আপনার দেখিয়ে দেওয়ার ইচ্ছে টা পূর্ণতা পাক, এই শুভকামনা থাকলো ।

২০| ২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪৪

কামরুন নাহার বীথি বলেছেন: দারুন পোষ্ট!!!! দেখতে যেমন, পড়তেও তেমনি ভালো লাগছিলো!!!
যেতে ইচ্ছে করে!!!
রাঙামাটি, খাগড়াছড়ি সেই ক -----বে দেখেছে, ভুলতেই বসেছি!!
বান্দরবান দেখাই হয় নাই!! :(

২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫০

তুষার কাব্য বলেছেন: আহারে ! কেমন দীর্ঘশ্বাসের গন্ধ পেলাম ! আবার ঘুরে আসুন পাহাড়ি এলাকাগুলো তে একদম ভুলে যাওয়ার আগেই ।

বান্দরবানের অনেকগুলো পোস্ট রেডি করা আছে আমার বিভিন্ন রুটের। অবশ্যই গভীর পাহাড়ের ট্রেকিং রুটের কথা বলছি।আশা করছি খুব শীগগির নিয়ে আসবো আপনাদের সামনে পরিচিত করাতে। তাতে দীর্ঘশ্বাস আর একটু বাড়লে আমি দায়ী থাকবনা কিন্তু :)

শুভকামনা নিরন্তর ।

২১| ২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০৩

কামরুন নাহার বীথি বলেছেন: আপনাকে দায়ী করতেই পারি!!!
আপনার সহযাত্রীর সং্খ্যা একজন অন্তত বেশি হোক, সেটা চান না কেন!!!! :)

২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:১২

তুষার কাব্য বলেছেন: আচ্ছা চাইলাম ! পরের কোন এক অভিযানে একজন অভিযাত্রী যুক্ত হোক পদযাত্রায় :) :D

২২| ২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৫৮

কামরুন নাহার বীথি বলেছেন: অনেক ধন্যবাদ --

২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

তুষার কাব্য বলেছেন: B-) :-B

২৩| ২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:২২

আবু শাকিল বলেছেন: আগের পর্বে এত্তগুলা হিংসা দিয়েছিলাম ।এবারও তাই ।
প্রকৃতির সৌন্দর্য অদ্ভত।ভাল লাগায় মন ছুয়ে যায় । লেখা গুলো পড়ছি আর হারিয়ে যাচ্ছি :)
ধন্যবাদ তুষার ভাই ।ভাল থাকা হোক প্রকৃতির সাথে ।

২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২২

তুষার কাব্য বলেছেন: হিংসা দেখতে ভালই লাগে শাকিল ভাই :) ইট পাথরের এই চার দেয়াল আমাকে কিছুতেই বেঁধে রাখতে পারেনা তাইতো দৌড় দেই মাঝে মাঝেই ।
দেখি কোন এক রাত হয়তো একসাথে এমন করে জ্যোৎস্না দেখবো ।

ভালো থাকুন অনেক ।

২৪| ২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
মনমুগ্ধকর ছবির সাথে দারুণ বর্ণনায় ভাল লাগল খুব।

২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৯

তুষার কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে । শুভকামনা জানবেন ।

২৫| ২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৪২

প্রামানিক বলেছেন: ছবি বর্ননা সবই ভাল লাগল। ধন্যবাদ

২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

তুষার কাব্য বলেছেন: ভালো থাকা হোক প্রামানিক ভাই । শুভকামনা রইলো ।

২৬| ২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৬

জুনায়েদ জুবেরী বলেছেন: ++

২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩১

তুষার কাব্য বলেছেন: ধন্যবাদ আপনাকে ।

২৭| ২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১৯

কলমের কালি শেষ বলেছেন: অসাধারণ ভাল লেগেছে । বর্ণনা এবং ক্যামেরার দৃষ্টি নন্দন শট সেইরাম চোখ ধাঁধানো ।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০১

তুষার কাব্য বলেছেন: ধন্যবাদ ভাই ককাশে ! কবিদের প্রশংসা বিশেষ কিছু :)

শুভকামনা সবসময় ।

২৮| ২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৯

সাদা মনের মানুষ বলেছেন: ছবির ভক্ত আমি চিরকাল, ছবি কোনটাকেই আমি খারাপ বলিনি ভাই, তবে রাতের গুলো অনন্য। পৃথিবীতে যেনো শুধু তাবুগুলোর অস্তিত্বই বিরাজমান, অন্য সব বিলিন :)

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০৪

তুষার কাব্য বলেছেন: হাহাহা , আমি জানি সাদা মনের মানুষের ছবি কত পছন্দের ! আমিও এমনি বললাম :) তবে রাত টা সত্যি অনন্য ছিল । ওই রাতে আলোর বৃষ্টি নেমেছিল মেঘের দেশের ওই নির্জন প্রান্তরে ।

অনেক ভাল থাকবেন দেশি ভাই :)

২৯| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৬

সুমন কর বলেছেন: বর্ণনা আর ছবি মিলে চমৎকার পোস্ট।

তাবু পাহাড়ার দায়িত্বে ছিল পাহাড় .... !:#P

রাতের তাবুর ছবিগুলো সুন্দর হয়েছে। ভয় করে না !!

ভালো লাগা রইলো।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ৯:২৫

তুষার কাব্য বলেছেন: তাবু পাহাড়ার দায়িত্বে ছিল পাহাড় হুম , পাহাড়কে আমি যেকোন সময় যেকোন কাজ দিয়ে দেই আর সে টা সানন্সে পালন করে। হাজার হোক প্রিয়তমা আমার। যখন যেভাবে চাই সেভাবেই ঠিক দাঁড়িয়ে যায় আমার পাশে :)

ভয় ! এতো সুন্দর জায়গায় গেলে আর ভয়ের কথা মনে থাকেনা । কথাগুলই হারিয়ে যায়। শুধু অপলক চেয়ে থাকা আর প্রাণ ভরে প্রেম করা । এই তো ব্যাস :D

৩০| ২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৮

রানা আমান বলেছেন: রাতের তাবুর ছবিগুলো আসলেই অসাধারণ হয়েছে আর বরাবরের মতই আপনার সাবলীল আর মনমুগ্ধকর বর্ণনা, সবমিলিয়ে ভালো লাগা অনিঃশেষ ।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৫৭

তুষার কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ ভাই । ভালো থাকুন খুব ।

৩১| ২৭ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৬

"নিরব" বলেছেন: ছবিগুলো আসলেই অসাধারণ হয়েছে। সব ছবিই কি আপনার তোলা?

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৫৮

তুষার কাব্য বলেছেন: আমার নিজের ছবি তো আর নিজে তুলতে পারিনা :) বাকি গুলো আমারই তোলা । ধন্যবাদ আপনাকে ।

৩২| ২৮ শে আগস্ট, ২০১৫ রাত ৯:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এবারের লেখনী অনেক উন্নততর হয়েছে ভ্রাতা... ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকুক। ছবিগুলোও চমৎকার। পোস্টে +++

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:০০

তুষার কাব্য বলেছেন: শুনে আশান্নিত হলাম ভ্রাতা,চলার মত হলেও চলে :) সময় করতে পারলেই মাঝে মাঝে জোর করে বসি আর কি যদি কিছু বের হয় !

শুভকামনা নিরন্তর ।

৩৩| ২৯ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৫

কাবিল বলেছেন: ছবি গুলো পছন্দ হয়েছে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:০১

তুষার কাব্য বলেছেন: ধন্যবাদ ভাই । শুভ সকাল ।

৩৪| ২৯ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০০

হানিফ রাশেদীন বলেছেন: ভালো লাগা রইলো

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:০২

তুষার কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ হানিফ ভাই । কেমন আছেন ?

শুভ হোক সময় ।

৩৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৫৭

সচেতনহ্যাপী বলেছেন: এখন কোথায় আছেন?? অভাবে পড়েছি, আন্তরিকতার।। চাই সমবেদনা, আর ...।।।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:০৭

তুষার কাব্য বলেছেন: নদী ঘুরে কেবল আসলাম কাল ঢাকায় । আজ রাতে মনে হয় আবার বের হচ্ছি। এবার বেশ সময় নিয়ে যাচ্ছি । সম্ভবত দেশের বাইরে । তাই খুব দৌড়ের ওপর আছি ।

নিশ্চয় দেশের জন্য মন কাঁদছে , তাইনা ? বাইরে কি এই জিনিসটার সত্যি অভাব ? অনেক কেই বলতে শুনেছি । তারপরও নিশ্চয় কেউ আছে ভালোবাসার ডালি নিয়ে ।

অনেক শুভকামনা জানবেন ।

৩৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:১৪

সচেতনহ্যাপী বলেছেন: তুষার ভাই দেশের রূপের কথা যখন লিখেই যাচ্ছেন তখন উল্টাপিঠটাও লিখেন।।
বড়ই কষ্ট যখন দেখি প্রিয় পোষ্টগুলি (বা লেখকরা ইচ্ছে করেই বা বাধ্য হয়েই দেশের দিকে তাকাচ্ছেন না।। আমিও অপারগ।। অনেক দেখেছি,হয়তৌ আজকের লেখকরাও।।
যদি সম্ভব হয় লিখুন বর্তমান প্রাইভেট ভার্সিটির ভ্যাটের ব্যাপার,আর কি।। সম্ভব কি?? না কি আমারই মত অপারগ।।

২৮ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১৬

তুষার কাব্য বলেছেন: অনেক দেরিতে আসলাম ! কি আর বলব । খুব দুখিত ।

৩৭| ১১ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চমৎকার একটা পোষ্ট। ছবি গুলোও দূর্দান্ত! ভালো থাকবেন।

২৮ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১৮

তুষার কাব্য বলেছেন: ১ মাস ১৭ দিন পর আসলাম জবাব দিতে ! ভাল থাকবেন আপনিও ।

৩৮| ১৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:২৮

গোর্কি বলেছেন:
ছবি, ভ্রমণ রোজনামচা মিলিয়ে দারুণ উপভোগ্য পোস্ট। ভ্রমণ হোক নিরাপদ এবং বিপন্মক্ত। শুভকামনা রইল।

২৮ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:২০

তুষার কাব্য বলেছেন: ভ্রমণ হোক নিরাপদ এবং বিপন্মক্ত।তাই যেন হয়।খুব দেরি করে আসলাম ! কেমন আছেন ?

৩৯| ০১ লা নভেম্বর, ২০১৫ রাত ১১:৫৮

অন্তরন্তর বলেছেন:
লিখা এবং ছবি অপূর্ব। শুভ কামনা।

২৮ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:২২

তুষার কাব্য বলেছেন: অনেক দিন পর এসেই আপনাকে পেলাম । শুভ কামনা আপনার জন্যও ।

৪০| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:০৪

গুলশান কিবরীয়া বলেছেন: অসাধারণ সুন্দর ছবিগুলো আর বর্ণনাও প্রাণবন্ত । ক্যাম্পিং এর অভিজ্ঞতা আছে আমারও , তবে টেন্ট এর মধ্যে দম আটকে আসে বিঁধায় দুই দিনেই সাধ মিটে যায় ক্যাম্পিং এর ।
আপনার এই সুন্দর সুন্দর ছবি দেখে আবারও যাওয়ার আগ্রহ বোধ করছি । :)

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:০৪

তুষার কাব্য বলেছেন: স্বাগতম আমার ভ্রমন বাড়িতে। পাহাড়ে গেলে অবশ্য সবসময় টেন্টে থাকিনা।বেশিরভাগ সময় কোন না কোন পাড়াতেই থাকা হয়।তবে যেদিকে সারাদিন ট্রেকিং এর পরও কোন পাড়ার দেখা পাওয়া যায়না সেখানে বাধ্য হয়ে টেন্ট খুলতে হয়।সামনের বৃহস্পতিবার বের হচ্ছি আবার।সঙ্গী হয়ে যান :)

শুভকামনা জানবেন।

৪১| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:১৫

গুলশান কিবরীয়া বলেছেন: সত্যিই আমাকে নেবেন !!! wow!! so kind of you. ঈশ !! সত্যিই যদি জয়েন করতে পারতাম !! :)
অপেক্ষায় থাকবো পরের পর্বের অসাধারণ ছবি আর ভ্রমন কাহিনি শোনার ।

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:০১

তুষার কাব্য বলেছেন: অবশ্যই ! কেন নয় !!! দেশে আসুন । হয়ে যাবে নিশ্চয় :)
শুভ হোক সময় ।

৪২| ৩০ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫১

সুলতানা রহমান বলেছেন: ছবিগুলা যে এত সুন্দর মনে হচ্ছে রং তুলিতে আঁকা!

৩০ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০১

তুষার কাব্য বলেছেন: সত্যি রং তুলিতে আঁকা ! কিন্তু মনের রং তুলিতে,অনেক আবেগ ছিল সেখানে :) প্রক্রিতিই এমন যে সবকিছু ছবির মতন মনে হয় ।

৪৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

কল্লোল পথিক বলেছেন: চমৎকার। অসাধারন সব ছবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.