নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Unpredictableman007

আনপ্রেডিক্টেবল ম্যান

আমার ক্ষেত্রে প্রেডিক্টেবল তাহাই যাহা আনপ্রেডিক্টেবল । কারন, আমি যেখানেই যাই যা কিছু করি আনপ্রেডিক্টেবল কিছু না কিছু ঘটবেই !!!

আনপ্রেডিক্টেবল ম্যান › বিস্তারিত পোস্টঃ

আমি এই সরকার চাইনা আমি বঙ্গবন্ধুর বাকশালই চাই........................!

০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৩৩





বাকশাল মানেই হইল গিয়া বাংলাদেশ কৃষক শ্রমিক লীগ যাহা স্বৈরাচারী হইত কিনা সন্দেহ থাকিলেও এই সরকার যাহা করিতেছেন তাহা আমার মতো অধম বান্দাও বুজিতেছি যে, এখন গণতন্ত্র গাছের চুড়ায় উঠিয়া গিয়াছে তাহার সাথে সরকারের কোন সম্পর্ক নাই ! এই সরকার আর স্বৈরাচারীর সঙ্গে অমিল খুজিয়া পাওয়া যাইবে কি ?



আমি বঙ্গবন্ধুর কট্টর সমর্থক । নেতা হিসেবে আপাতত উনার ধারে কাছে কেহ যাইতে পারিবে কিনা আমার সন্দেহ । এই কথা কোন বাঙ্গালীই অস্বীকার করিতে পারিবেনা যে তিনিই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত নেতা । উনার সাহসী নেতৃত্তের জন্যেই স্বাধীন হয়েছে আমাদের এই প্রিয় মাতৃভূমি । অন্য যাহারা রহিয়াছেন তাহাদের ও যে অবদান নাই তাহাও আমি অস্বীকার করিতেছি না । শুধু এইটুকু বলিতে চাইতেছি যে ওনার অবদান অন্যদের চাইতে অনেক অনেক বেশি.......।



স্বাধীন হইল, নতুন সরকার ও গঠিত হইল আর তখনি পাকাইয়া গেলো আরেক গণ্ডগুল । কি হইল ? দেশ নাকি একনায়ক তান্ত্রিক হইবে ! একজন মাত্র নায়ক থাকিবেন আর উনার নির্দেশেই চলিবে দেশ । দেশকে কতোগুলা প্রদেশে বিভক্ত করা হইবে এবং প্রত্যেক প্রদেশে একজন করিয়া গভর্নর থাকিবেন তাহারা হইবেন ঐ প্রদেশের সর্বেসর্বা ! আর যতটুকু শুনিয়াছি সেই একনায়ক তান্ত্রিক সরকারের নায়ক হইবেন আমাদের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর গভর্নর হইবেন তাহার নিকটাত্মীয় অথবা তাহার নিকটজন ............।



যাই হউক বাকশাল আর কায়েম হয় নাই , বঙ্গবন্ধু হত্যায় সেই খানেই তাহার ইতি ঘটিয়া যায় । যদিও এক নায়ক বেবস্থা কখনোই ভালো নয় এবং ইতিহাস ও কখনোই ভালো বলিয়া স্বীকৃতি দেয় নাই তাহার পরেও মুজিব সরকারের প্রতি আমার আস্থা শতভাগ থাকিতো । তাহার কারন মুক্তিযুদ্ধে আমাদের জয় লাভ কখনোই নিশ্চিত ছিলনা তাহা সত্তে ও বঙ্গবন্ধু জীবনের মায়া ত্যাগ করিয়া আমাদেরকে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়াছিলেন । আর সেই লোক কখনোই দেশের খারাপ চাহিতে পারেন বলিয়া আমার বোধগম্য হয় না । যাহাকে ভয় দেখাইয়া কবর পর্যন্ত খুরিয়াছিল তাহার পরেও তিনি স্বাধীনতা সংগ্রামে পিছুপা হন নাই । উনি কখনোই তাহার দেশের জনগনের ভাগ্য নিয়া ছিনিমিনি খেলিতে পারেন না । তাহা সত্ত্বেও বাকশাল সম্পর্কে মানুষের ধারণা ভালো নয় এবং অনেক হিজিবিজি কথা প্রচলিত রহিয়াছে । তাহার (বঙ্গবন্ধু) সম্মানে সেইসব কথা আলোচনা করিলাম না । যদিও বাকশালের সুফল অথবা কুফল সম্পর্কে মানুষের বাস্তব অভিজ্ঞতা হয় নাই তবুও তাহা সম্পর্কে মানুষ জনের নিকট একটা ভীতিই কাজ করিত ।



বাকশাল জনগণের উপকারে আসিত কিনা আমি জানিনা কিন্তু ইহার দ্বারা যে বঙ্গ –বন্ধু পরিবারের উপকার হইত তাহা আমি বুঝিতে পাই । আমি বলিয়াছিলাম যে এখন গণতন্ত্র গাছের চুড়ায় উঠিয়া গিয়াছে তাহার সহিত সরকারের কোন সম্পর্ক নাই । কিন্তু সরকার গাছের চূড়া থেকে গণতন্ত্র ধরিতে যাইয়া গণতন্ত্রের চাইতে অগণতান্ত্রিক রুপ-রেখার ভূত মাথায় চাপাইয়া নিয়া আসে, যাহা বিরোধী দলের উপর সফল ভাবে প্রয়োগ করে ।



প্রকৃতপক্ষেই সরকারের জনপ্রিয়তা এখন তলানিতে অবস্থান করিতেছে যাহা মানুষের কর্মকাণ্ড দেখিলেই উপলদ্দি করা যায় । আমি সারা দেশের কথা আলোচনা করিবনা আমি আমার এলাকার কথাই আলোচনা করিব । আমি নরসিংদীর রায়পুরার সন্তান । বিগত সরকারের একজন মন্ত্রী যিনি ৫ বার নির্বাচিত এম পি তিনি একটি স্কুলের সভাপতি নির্বাচনে ১ টি মাত্র ভোট পাইয়া বিশাল ব্যাবধানে পরাজিত হন । কিছুদিন পূর্বে উনি মিটিং করিলেন যেখানে ৫০ জন লোকের ও উপস্থিতি হয় নাই । সরকার থাকা কালিন অবস্থায় একজন এম পির অবস্থানে এত কম লোকের উপস্থিতি সত্যিই উদ্বিগ্নের বিষয় । সাথে রহিয়াছে উনার সফল অপকর্ম যাহা জনগণকে বিমুখ করাইতে বাধ্য করিয়াছে ।



কথা বলিতে চাই এইবারের পঞ্চম দফা উপজেলা পরিষদ নির্বাচনে । নরসিংদী (১) নরসিংদী সদর, নরসিংদী (৫)অর্থাৎ রায়পুরা থানা উপজেলা পরিষদ নির্বাচনে সদর নরসিংদীতে বিএনপি প্রার্থীর (মনজুর এলাহী) জয় লাভ আর রায়পুরা থানায় দুপুর ১২ টায় ই সরকারী প্রার্থীর জয় লাভ নিশ্চিত করা হয় ( বিজয়ী হয় নাই নিশ্চিত করা হইয়াছে) ।



নরসিংদী সদরে জয় লাভ করিয়াছে বিএনপি আর রায়পুরা থানায় আওয়ামীলীগ কেন ? হ্যাঁ , এর উত্তর ও রহিয়াছে রায়পুরায় বিশেষ করিয়া চরাঞ্চলে ভোট জালিয়াতির ঘটনা ঘটিয়াছে প্রচুর । শুনিয়াছি চর-আরালিয়া ইউনিয়নের চেয়ারম্যান সাহেব নাকি উনার কেন্দ্রে ১২ টার পূর্বেই ভোট গ্রহন শেষ করিয়াছেন আর তাহা হইয়াছে পুলিশের অসামান্য সহযোগিতায় । কিছু কিছু এলাকায় তো ভোটারদেরকে লাঠি চার্জ করিয়া বাড়িতে পাঠাইয়া দেওয়া হইয়াছে । এই হইল আমাদের গণতান্ত্রিক সরকারের গণতান্ত্রিক কাজের নমুনা ! কিন্তু তাহার পরেও শুনিয়াছি যে বিপুল ভোটে জয় লাভ করিবে বিএনপি সমর্থিত প্রার্থী, কিন্ত বিধিবাম ফলাফল তো আর সঠিক সময়ে দেয় নাই । মধ্যরাত্রে ফলাফল শুনিয়া আমার চক্ষু চড়ক গাছ, আওয়ামীলীগ শুধু বিজয় ই লাভ করে নাই বিশাল ব্যাবধানে পরাজিত করিয়াছে বিএনপি সমর্থিত প্রার্থীকে যেখানে ভাইছ- চেয়ারম্যান নির্বাচিত হইয়াছে জামায়াত প্রার্থী । ক্যামনে সম্ভব ? (উল্লেখ্য আমার কেন্দ্র থেকে আওয়ামীলীগ প্রার্থী পাহিয়াছে ৭৮ ভোট যেখানে বি এন পি প্রার্থী পাহিয়াছে ৬৬৮ ভোট)



আর নরসিংদী ? হ্যাঁ, নরসিংদীতেও ভোট কারচুপি হইত কিন্ত পারে নাই সরকারী পক্ষ । কারন জেলা সদর বলে অনেক সাংবাদিকের উপস্থিতি বিরোধী দলের সচেতনতা আর কিছু কৌশল । কৌশল বলিতে তাহারা প্রতিটি কেন্দ্র থেকে পাশ করে জেলা শহরে শ্লোগান দিয়ে দেয় ফলে সবাই বিষয়টি জানিয়া যায় । এতে করিয়া সরকারী দল ঐ জায়গা থেকে বিজয় ছিনাইয়া নিতে পারে নাই । আর এই খানেও জামায়াতের ভাইছ- চেয়ারম্যানের জয় জয়কার...............! যেইখানে প্রয়াত নেতা লোকমান সাহেবের জনপ্রিয়তাও কাজে লাগাইতে পারে নাই তাহার স্ত্রী ।



সুষ্ঠু ভাবে নির্বাচন হইলে ১০% ভোট সরকারী দল পাইত কিনা আমার সন্দেহ রহিয়াছে । যাহার প্রমাণ প্রথম দিকের নির্বাচনে সরকারী প্রার্থীদের পরাজয় । প্রথম দফা নির্বাচনে মুটামুটি স্বচ্ছতার প্রমাণ মিলিলেও তাহার পরের দফা গুলুতেই সরকারের আসল চরিত্র প্রকাশ পাইয়া যায় । যাহাতে ইউডিব্লিউজির পর্যবেক্ষণে উপজেলার পঞ্চম দফার নির্বাচনে ৫৩% ভোট জালিয়াতির প্রমাণ পাওয়া যায়......! সবচেয়ে মজার ব্যাপার হইল যুদ্ধাপরাধীর দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামী দেলোয়ার হুসাইন সাইদি সাহেবের ছেলে বিপুল ভোটে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হইল এবং চেয়ারম্যান ও ভাইছ- চেয়ারম্যান মিলাইয়া শতাধিক এর উপর সিট জামায়াত পাইল তাহাও কিন্ত সরকারের প্রতি মানুষের অনাস্থার স্বীকৃতি ।



কিন্তু আমার কথা হইল জামায়াত কে নিয়া সরকারের মাতামাতির কারণে কিন্তু জামায়াত কে এখন আগের চেয়েও বেশি মানুষ চিনে ! একটা সময়(১৯৭১) জামায়াত কি করেছে তা কিন্তু ভুলে যাবে শুধু থেকে যাবে জামায়াত- ই -ইসলামের নাম । তাহার প্রভাব ও পড়িয়াছে এই উপজেলা নির্বাচনে । সরকার এখন যেই -ভাবে বিরোধী দলের উপর দমন নির্যাতন চালাইতেছে যদি ক্ষমতার পালা বদল হয় তাহা হইলে এই সরকারে কি হইবে ? যদি জামায়াত- ই –ইসলাম জোট বেঁধে বিএনপির সাথে ক্ষমতায় আজ থেকে ২০ বছর পরেও আসে তাহলেও তো আওয়ামীলীগের অস্তিত্ব রাখিবেনা । ( আপাতত আমার মনে হচ্ছেনা !)



আমাদের ছাত্রলীগ ভাইয়ারা যাহা করিতেছেন তাহা বর্বর আদিম যুগকেও হার মানাইতেছে । তাহা সত্ত্বেও সরকার তাহাদের লাগাম টানিয়া ধরিতে ব্যর্থ হইতেছেন কিন্তু তাহাদের অপকর্মের দায়ভার সরকারের উপরই বর্তাইবে কোন সন্দেহ নাই ।



আর আমাদের জাতীয় নির্বাচনের কথা কি বা বলিব ! তাহা তো বিশ্ব রেকর্ড ই গড়িয়া ফেলেছে । ৫৫ জন এম পি শুধু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হইয়া গিয়াছে । তাহার প্রধান কারন হইল প্রধান বিরোধী দল অংশ নেয় নাই । কেন অংশ নেয় নাই উপজেলা নির্বাচন ই তাহার প্রমাণ । স্বয়ং বিশ্ব অধিপতি আমেরিকাই এই সরকার কে স্বীকৃতি দেয় নাই সেই খানে এই সরকারের গ্রহণযুগ্যতা জনগণের কাছে শুধুই প্রশ্ন বোধক (?) । অনিয়মের ও একটা মাত্রা আছে , আমাদের এরশাদ চাচা নির্বাচনে দাঁড়ানই নাই তিনি সাংসদ নির্বাচনে পাশ করিয়াছেন কিভাবে তাহা তিনি নিজেও জানেন না !



যেই দেশে আবুল হুসেনের বিচার হয় না ! সুরঞ্জিতের টাকার বস্তার হিসেব হয় না ! র্যা বের বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ হয় না ! মানুষের বাক - স্বাধীনতা থাকে না ! যে কোন কাজে স্বজন প্রীতির ছড়াছড়ি ! জালিয়াতি আর প্রতারণার ও মামালা নেয়না পুলিশ উল্টো মামালায় ফাসিয়ে দেয়ার চেষ্টা করে ! সাগর –রুনির হত্যাকারীদের জনসম্মুখে ঘুরলেও গ্রেফতার করা হয়না ! ফাঁসির দণ্ড প্রাপ্ত আসামীর জামিন লাভ হয় ! শেয়ার বাজারে ধ্বস নামিয়ে সাধারন মানুষকে পথে নামিয়ে দেয়া হয় ! আমার ধর্মের অবমাননা করা হয় ! সবচেয়ে বড় কথা যেই সরকার জনগণের দ্বারা নির্বাচিতই হয় নাই শুধু নিজেদের তৈরি সংবিধানের দুহাই দিয়ে ক্ষমতায় বসে আর যাই হউক আমি এই সরকার কে সমর্থন করি না (যদিও কিছু কাজে অভূতপূর্ব সাফল্য রহিয়াছে !) ।



আমার সেই শেখ মুজিবুর রহমানের (বঙ্গবন্ধুর) বাকশাল ই ভালো , কারন ঐ সরকার একনায়ক তান্ত্রিক যদি হইত ও তাহার পরেও ঐ সরকারের উপর আমার আস্থা থাকিত । কিন্তু এই সরকারের কার্যাবলী লক্ষ্য করিয়া আমার এই সরকারের প্রতি শধু আনাস্থাই হয় নাই ঘৃণা ও জন্ম হইয়াছে । বঙ্গ বন্ধুর বাকশাল ই এতদিন আওয়ামীলীগের কলঙ্ক ছিল , কিন্তু এই সরকার বাংলাদেশের ইতিহাসের সব রেকর্ড ভঙ্গ করিয়াছে । ইতিহাস সাক্ষ্য দেয় যে জনগণের সাথে সম্পর্কহীন সরকার আর যাই হোক ক্ষমতায় টিকিয়া থাকিতে পারেনা, পতন অনিবার্য ..................!



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.