নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Unpredictableman007

আনপ্রেডিক্টেবল ম্যান

আমার ক্ষেত্রে প্রেডিক্টেবল তাহাই যাহা আনপ্রেডিক্টেবল । কারন, আমি যেখানেই যাই যা কিছু করি আনপ্রেডিক্টেবল কিছু না কিছু ঘটবেই !!!

আনপ্রেডিক্টেবল ম্যান › বিস্তারিত পোস্টঃ

বৈশাখে পান্তা-ভাত খাওয়া যেখানে গরীবকে ইভটিজিং করা !!!

১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:৪৯



খরার কারনে ক্ষেতে এই বছর ও করিমুদ্দিনের আশানুরূপ ফলন হয় নাই ! ক্ষেতে ফসল করা ছাড়াও তার অন্য কোন আয় রোজকার নাই ।

ফলে তার নুন আনতে আন্তেই পান্তা ফুরাইয়া যায় । অর্থাৎ দু বেলা পেট পূরে কখনোই খাইতে পারে না ।

করিমুদ্দিনের ৯-১০ বছরের ছেলে রহিমুদ্দিন পড়ে ক্লাস ফাইভে । গায়ের রঙ সূর্যের তাপে ক্ষয়েরি আকার ধারন করেছে । পড়ালেখায় ভালোই ছিল , কিন্তু সারাদিন বাবার সাথে কাজ করতে গিয়ে ঠিকঠাক মত স্কুলেও যেতে পারে না । স্কুলে কি হয় তাই অনেক সময় সে নিজেই জানে না ! তার পরেও সে সময় পেলে স্কুলে যাওয়ার চেষ্টা করে ।

আজ পহেলা বৈশাখ । বাংলা মাসের প্রথম দিন । তাই তার স্কুলে বৈশাখী মেলা সহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । আজকে কাজ কম থাকায় সে স্কুলে যায় । গিয়ে দেখে স্কুলে বৈশাখী মেলা বসেছে । মেলায় অনেক কিছু উঠেছে, হরেক রকম খেলনা সহ অনেক খাবার ।

নাগরদুলা , সার্কাস প্রভৃতি ও সে দেখল দূর থেকে । হঠাৎ সে লক্ষ্য করলো মেলায় অনেক গুলো স্টল বসেছে পর্দা টাঙানো । ওখানে কি হয় ? তার মনে প্রশ্ন জাগল । তাই সে ভিতরে যাবার চেষ্টা করলো । কিন্তু তার ছিঁড়া ময়লা কাপর বলে তাকে ঢুকতেই দেওয়া হল না !

তাই সে উঁকিঝুঁকি মেরে দেখল সেখানে পান্তাভাত খাওয়া হচ্ছে সাথে ইলিশ মাছ ভাজা ও শুটকির ভর্তা দিয়ে । কাওকে দেখল শুকনা মরিচ ভাজা আর পেঁয়াজ দিয়ে ও পান্তাভাত খেতে । আবার কাওকে সে দেখছে গরম ভাতে পানি ঢালতে । সে ঘটনাটার কিছুই বুজে নাই । তার হাতে কোন টাকা পয়সা ছিলনা তাই সে কিছু না খেয়ে না কিনেই বাড়িতে চলে আসলো ।

বাড়িতে এসে দেখে তার বাবা টিনের চালা ঠিক করছে, গত বছর বৃষ্টির মৌসুমে অনেক পানি পড়েছে টিনের চালার ছিদ্র দিয়ে । তাই এই বছর বৃষ্টি আসার আগেই তার বাবা টিনের চালা ঠিক করছে ।

হঠাৎ তার বাবা তাকে লক্ষ্য করলো যে সে নির্বাক হয়ে তার দিকে তাকিয়ে আছে তার দিকে । তাই সে তাকে বলল “ বাবায় চাইয়া রইছ ক্যারে , কিছু কইবা ? ”

রহিমুদ্দিন মাথায় সায় দিয়া বলল “ বাবা ? আইজাকার দিনে মাইনসে আমগোর মত পানি ভাত খায় ক্যারে ? তাদের কি আমগোর মত টেকা নাই ? ”

কেন রে বাবা ? তুই কিছু দেখছস ?

হু ! আমি মেলায় স্টলে দেখছি মাইনসেরে আমগর মত পানিভাত খাইতে ! কিন্তু আমারে ঢুকতে দেয় নাই । কেন বাবা ?

ছেলের কথা শুনে বাবার চোখে জল এসে গেলো । কোন রকম নিজেকে সামলে বলল , “ কিছু খাইছ বাবা ? ”

না, টেকা নাই তো তাই খাই নাই ।

কিন্তু উত্তর দিলানাত বাবা ?

প্রতিউত্তরে সে বলল, “ বাবারে কেও পানি ভাত খায় শখে , আর কেও পানি ভাত খায় দুঃখে । তারা ধনী মানুষ আইজকা পানি ভাত খাইব শখে আর আমরা গরীব মানুষ আমাদের প্রতিদিন ই পানি ভাত মরিচ খাইতে হয় । ”

তাইলে স্টলে আমারে ঢুকতে দিল না ক্যান ?

কারণ তাদের পানি ভাতও যে অনেক দাম ।

( রহিমুদ্দিন কিছুই বুজিল না শুধু বাবার মুখের দীর্ঘশ্বাসটাই লক্ষ্য করিল )



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.