নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Unpredictableman007

আনপ্রেডিক্টেবল ম্যান

আমার ক্ষেত্রে প্রেডিক্টেবল তাহাই যাহা আনপ্রেডিক্টেবল । কারন, আমি যেখানেই যাই যা কিছু করি আনপ্রেডিক্টেবল কিছু না কিছু ঘটবেই !!!

আনপ্রেডিক্টেবল ম্যান › বিস্তারিত পোস্টঃ

"বাবা বলে ছেলে নাম করবে ,সারা পৃথিবী তাকে মনে রাখবে, শুধু এ কথা,কেও জানে না, আগামি দিনের ঠিকানা !!! "

১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:১২

আজ HSC পরীক্ষার রেজাল্ট দিচ্ছে অনেকেই উত্তীর্ণ হবে আবার অনেকেই অকৃতকার্য হবে ! কারো স্বপ্ন থাকবে গোল্ডেন প্লাস পাওয়া আর কারো স্বপ্ন থাকবে গোল্ডেন ডাক হতে বাঁচার ! কিন্তু এই রেজাল্ট টাই কি আসল ? অনেকের রেজাল্ট ভালো হতেই পারে । তাই বলে আমি খারাপ ? আমার কি মেধা নেই ???



আমি অকৃতকার্য , কিন্তু আমার ভিতর আমিত্ব আছে যা কিনা জেগে উঠতে পারে যে কোন সময় । এক বার পারি নাই তো কি হইছে ? আরেক বার হবে ! তাই বলে কি আমি পিছিয়ে গেলাম ? না , আমি পিছিয়ে যাইনি । আরেকবার পড়লাম , আরেকবার জানলাম কার বাপের কি ? মানুষের কথায় কি আসে যায় ?



পরীক্ষায় অকৃতকার্য হলাম তার জন্য কান্না- কাটি করতে হবে , তাও মা বাবাকে নিয়ে ? পরীক্ষায় অকৃতকার্য হলাম তার জন্য অভিমানে আত্মহত্যা করতে হবে , তা ও আবার মা বাবার মুখে চুন কালি মাখিয়ে ? পরীক্ষায় অকৃতকার্য হলাম তার জন্য বাড়ি থেকে পালাতে হবে, তাও আবার নিজের অক্ষমতাকে ঢাকতে গিয়ে ? ছিঃ ছিঃ ছিঃ এই সব লজ্জা জনক কাজ ।



তাহলে আস ইতিহাস দেখি !!! বিল গেটস, স্টিভ জবস এমন কি মার্ক জুকারবারগ পর্যন্ত স্নাতক শেষ করতে পারে নাই । আমাদের শচিন টেনডুলকার তো দশম শ্রেণীতেই তার পড়ালেখার পাঠ শেষ করেন ! আমাদের সমাজ কল্যাণ মন্ত্রী মহুদয় মাত্র অষ্টম শ্রেণী পাশ , আমাদের এক সাবেক প্রধান মন্ত্রী ও ততটা শিক্ষিত ছিলেন না !! ভারতের বিলিওনিয়ার ধিরু ভাই আম্বানিরা তো অভাবের তারনায় ১৬ বছরের আগেই পরা লেখার পাঠ শেষ করতে হয়েছে ! সবচেয়ে বড় কথা বর্তমান ভারতের শিক্ষামন্ত্রি ও কিন্তু ( স্মৃতি ইরানি) নিজেই স্নাতক নন !!!



অনেকেই পরীক্ষায় পাশ করবে, গোল্ডেন পাবে, ইঞ্জিনিয়ার হবে, ডাক্তার হবে, আবার কেও বা হবে ব্যাংকার , বড় চাকুরে, অথবা কোন ব্যবসা প্রতিষ্ঠানের মালিক !!! আর আমি কি হব ? আমার জীবন কি অনিশ্চিত ? না ! আমাদেরকে আবারো নতুন উদ্যমে কাজ করতে হবে ! হতাশায় ভেঙ্গে পরলে চলবে না । আমরা বাঙালি জাতি । আমাদের রয়েছে অতীত ইতিহাস । আমরা ঝর -ঝঞ্জার বিরুদ্ধে লড়াই করে বাঁচতে জানি ! আমরা জানি কিভাবে টিকে থাকতে হয় !



তারপর ? তার পর ও কথা থেকে যায় । সবাই পারেনা পরীক্ষায় পাশ করতে, সবাই গোল্ডেন পাবে না, হবেনা ইঞ্জিনিয়ার অথবা ডাক্তার ! কিন্তু টিকে থাকার লড়াইয়ে ঠিকই একটা না একটা পথ সে খুজে বের করে ফেলে ! তার জন্য কান্না-কাটি নয়, আত্মহত্যা নয় অথবা বাড়ি থেকে পালিয়ে যাওয়া ! এগুলো নিরাশা বাদীরা করে , আমি নিরাশা বাদীদের পক্ষে নই ! আত্মবিশ্বাস রাখতে হবে যে আমি পারবই না হয় আমিই সেরা ! পরীক্ষার রেজাল্ট গুল্লায় যাক প্রতিভা থাকলে তা বিকশিত হবেই ! আর প্রতিটা মানুষের ভিতরই সুপ্ত প্রতিভা লুকাইত !



তারা পাক না গোল্ডেন ! আমি না হয় হলাম অকৃতকার্য ! তাতে কি ? আমার খাই, আমার পরি, না হয় আবার পরীক্ষা দিব ! বৃষ্টি আসছে আজ , অঝর বৃষ্টি । বৃষ্টির পানি দিয়ে চোখের পানিটাকে ঢেকে ফেলতে হবে আর আশা রাখতে হবে! আশায় বাধি খেলাঘর !!!

“ বাবা বলে ছেলে নাম করবে ,সারা পৃথিবী তাকে মনে রাখবে,

শুধু একথা,কেও জানে না, আগামি দিনের ঠিকানা ! ” সত্যিই তো !!



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.