নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছুটা অসামাজিক

অনলাইনে করে খাই। লিখতে ভালোবাসি। আমার সেন্স অফ হিউমার ত্যারা।

কিছুটা অসামাজিক › বিস্তারিত পোস্টঃ

সেবা প্রকাশনীর একাল , আমার বাল্যকাল, সাথে জনাব শামসুদ্দিন

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৭

লোক টাকে আসলে তেমন একটা চিনতাম না। ছোট ছিলাম, অতশত বুঝতাম না। বই পাগল বলতে ছিলাম তিন গোয়েন্দা সিরিজের। লিখতেন রাকিব দা।

আমার মত অনেকের হয়তো ছোটবেলার একটা খুব ভালো সময় গেছে তিন গোয়েন্দার সাথে।স্কুল থেকে ভাড়া বাচিয়ে হেটে এসে সপ্তাহে একটা দুটা বই কিনতাম। বাজেট কম, তাই পেপার ব্যাক ই ভরশা। আর সিঙ্গেল বই গুলো কেনা হত না তেমন। কিনতাম ভলিউম , এতে ৩ টা বই একসাথে দেয়া থাকতো। বেশ সস্তা।

বই নিয়ে বাসায় এসে ,লুকিয়ে রাখতাম। আম্মু ও পছন্দ করতেন তো, উনার হাতে পরলে রাতের আগে আমি আর পাচ্ছি না এই ভয়ে। দুপুরে খেয়েদেয়ে উপর হয়ে শুয়ে শুরু করতাম। পড়তে পড়তে কিভাবে জানি হারায় যেতাম গল্পে। কখন কোন যায়গায় নিজেকে ওদের একজন ভেবে নিতাম বোঝা হয়ে উঠতো না।

এভাবে মন্দ চলছিলো না। বাদ সাধলেন সেবা(সেগুন বাগান) প্রকাশনীর কাজি আনোয়ার হোসেন। তার লেখাও কিছুটা বড় হয়ে গিলেছি গ্রোগাসে। কোন একটা অজানা কারনে রাকিব দা তিন গোয়ন্দা লেখা ছেরে দিলেন। আমরা নিয়মিত রা অবশ্য আগেই টের পাইলাম, যখন অন্য আরেক জনের লেখা রাকিব হাসানের লেখা বলে চালিয়ে দেয়া হলো। ভলিউম ৫০ এর কিছু পর থেকে হয়তো, এতদিন পরে মনে নাই। আর একসময় প্রকাশ করেই দেয়া হলো তিন গোয়েন্দা লিখছেন শামসুদ্দিন নওয়াব।

প্রথমেই বলবো, জনাব শামসুদ্দিন নওয়াবের লেখা পরে আমার যা মনে হতো। কোন একটা ইংলিশ থার্ড ক্লাস মুভির স্ক্রিপ্ট আক্ষরিক ভাবে বাংলায় অনুবাদ করে দেয়া হইছে। ভালো আর পুরাতন পেটে যা হজম করাও মেজাজ খারাপ করা জন্ম দেয়।

কয়েকটা বই পড়ে অনেক টা অভিমান নিয়েই বাদ দিলাম। বেশ কটা চিঠি লিখছিলাম রাকিব দাকে। উনি পান নি হয়তো।

রহস্য পত্রিকায় একটা বই এর বিজ্ঞাপন দেখছিলাম “বারমুডা ট্রায়াঙ্গেল” নামের। রহস্য সবসময় টানে আমাকে। কোন কারনে পড়া হয়ে উঠে নি বই টা। পেলাম গত পরশু। লেখকের নামের যায়গায় দেখলাম “শামসুদ্দিন নওয়াব”। আর বই টা পড়ার পরে আজকে বলবো, শামসুদ্দিন নওয়াব স্যার, আপ্নে লেখক না, আপনে সাংবাদিক।কোন ভুলে আর কোন কুক্ষনে যে আপনে কলম হাতে নিছলেন আল্লাহ মালুম।

সামুতে সেবার সাথে আছেন এমন কেউ আছেন নাকি ? থাকলে রাকিব হাসান কে জানায় দিয়েন তো ভাই কষ্ট করে, তাকে তার সেই ছোট পাঠক গুলো বড় হয়েও অনেক মিস করে, ভুলে যায়নি।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৩

সাইবার অভিযত্রী বলেছেন: হুম এক কালে সেবা পড়তাম, এখন আর পড়া হয় না!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

কিছুটা অসামাজিক বলেছেন: আচ্ছা,কে জানি বলছিলো সেবা পড়ার একটা বয়স থাকে, সত্য নাকি ভাই কথা টা ?

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: “শামসুদ্দিন নওয়াব”টা কে আপনি বলতে পারবেন? কাজী আনোয়ার হোসেনই “শামসুদ্দিন নওয়াব” ছদ্মনামে লিখে থাকেন।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৪

কিছুটা অসামাজিক বলেছেন: তাই নাকি ভাই, জানা ছিলো না। যাহোক, তার ব্যাবসায়িক মনোভাবের কারনে অনেক দিন আগেই তাকে ত্যাগ করেছি। এটা নাহয় আরেক টা কারন ধরে নিলাম। যদিও কেমন জানি বিশ্বাস হইতেছে না। লেখার ধরন এ বিস্তর ফারাক

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১১

ম্যাংগো পিপল বলেছেন: ১০০% সহমত ।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৫

কিছুটা অসামাজিক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১৩

সেলিম আনোয়ার বলেছেন: বারমুদা ট্রাই এংগেল নিয়ে আছে অনেক রহস্য উপাখ্যান ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৭

কিছুটা অসামাজিক বলেছেন: হলেও পড়ে শান্তি লাগতো। উনি তো সুধু বিভিন্ন যায়গা থেকে লেখা নিয়া কপি পেস্ট মারছেন। এক অর্থে সাংবাদিকতা করছেন, লেখেন নাই

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনি সেবা'র শ্রষ্টাকেই চিনলেন না, যাঁর হাত ধরে রকিব হাসান এর মত অসংখ্য লেখক তাঁদের প্রতিভা বিকাশের সুযোগ পেয়েছেন আর তাঁকেই বলছেন কিনা কপি পেস্টার? আপনার জ্ঞাতার্থে-
Click This Link

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

কিছুটা অসামাজিক বলেছেন: আমি কিন্তু বলে দিছি ভাই, রানা সিরিজ টা গ্রোগাসে গিলেছি। আর এটাও যে একটা সময়ে উনি ব্যাবসায়ীক দৃষ্টী ভঙ্গিতে দেখা শুরু করেন। মানুষ বদলানো টাই সবথেকে সাভাবিক কি না ?

৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: স্যরি লিংকটা ঠিক করে দিচ্ছি।

Click This Link

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: Click This Link

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

কিছুটা অসামাজিক বলেছেন: এটাকে শর্ট জীবনী বলা যায় হয়তো, "জনপ্রিয় উপন্যাসিক কাজী আনোয়ার হোসেন এর সাক্ষাত্তকার!" না।

৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.