নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছুটা অসামাজিক

অনলাইনে করে খাই। লিখতে ভালোবাসি। আমার সেন্স অফ হিউমার ত্যারা।

কিছুটা অসামাজিক › বিস্তারিত পোস্টঃ

অনলাইন নিউজ পেপার, নব্য বাটপারী

০৮ ই জুন, ২০১৪ রাত ১১:৫৮

নাহ, এবার লিখে ফেলতেই হচ্ছে।



কবছর আগেও এগুলা কেউ চিনতো না। আস্তে আস্তে এখন অনেকেই অনলাইনেই নিউজ পড়েন। সেটা সমস্যা না, সমস্যা হইলো ছাতার মত গজিয়ে ওঠা অনলাইন নিউজ পেপার সাইট গুলো।



আপনার কোন ধারনা আছে এই মুহুর্তে কতগুলা অনলাইন নিউজ পেপার সাইট আছে ? ধরলাম আপনার নিজের একটা আছে। অনেক খেটেখুটে খবর যোগার করে পোস্ট করে বড় সাইট বানাইছেন। রাত টা পার হতে দিবে না, সকালে দেখবেন কমপক্ষে ৫০ টা সাইটে আপনার আর্টিকেল কপি হই গেছে, যেখানে আপনার নাম নিষানা নাই।



এভাবেই চলতেছে সাইট গুলা, আর এদের ভিজিটর টানার প্রধান আকর্ষন হলো এ্যাডাল্ট শ্রেনীর নিউজ। কোন নাইকা কি করলো, কোথায় কে কি হইলো এগুলাই নিউজ।



যাহোক, কে কি পোস্ট করলো তাতে আমার সমস্যা নাই, সমস্যা হলো বড় নিউজ সাইট গুলোর। একটা নিউজ এরা লিখে শেষ করতে না করতেই অনেক গুলা সাইটে চোলে যায়, কিভাবে যায় ? ওয়ার্ডপ্রেস প্লাগিন দিয়ে রাখলেই হলো, অটো কপি করে পোস্ট করতে থাকে । এতে দেখা যাচ্ছে তাদের সাইটের ম্যানেজমেন্ট বাজে হইলেও খবর গুলো ইউনিক, রাতারাতি বড় হয়ে যাচ্ছে।



এসব সাইটের ম্যানেজমেন্ট নিয়া বলি, এক ছেলে এস এস সি পাশ করে বের হইছে, তার নিজের নাকি নিউজ পেপার সাইট আছে, বুঝেন ঠেলা। একবার চিন্তা করেন আপনি যে খবর টা পড়তেছেন সেটার এডিটর একজন মেট্রিক পাস ছেলে। সংবাদ পত্র একটা সেন্সেটিভ ব্যাপার, এখানে যোগ্যতা লাগবেই। অনলাইনে এখন দেখি কিছুই লাগে না।



এগুলো কেন ?



আয় করার ইচ্ছা থেকেই সম্ভবত সাইট গুলো। আয় এর ধরন শুনেন, এ্যাড কম্পানীর এ্যাড তো লাগাবেই, সাথে এদের আছে এ্যাড স্পেস বিক্রি এর ধান্দা। বড় বড় কম্পানী গুলো তাদের প্রচারনা চালাবার জন্য বিজ্ঞাপন দেন বিভিন্ন ওয়েব সাইটে। কোন বিজ্ঞাপন সার্ভিস ব্যাবহার না করেই, এখানেই তারা প্রতারিত হন।



কেমনে ?



রাতের অন্ধকারে একটা সাইট বানাইলেন, তারপর বিভিন্ন ফেসবুক পেইজ থেকে শেয়ার, মজাই লাগে যখন দেখি আমার একটা ফেসবুক গ্রুপে একি পোস্ট ৬ জন ৬ সাইটের জন্য করছেন। এভাবে তাদের সাইটে নিয়ে যান ভিজিটর,আরো আছে এ্যালেক্সা র‌্যাঙ্ক বুস্ট আপ, লেগে পড়েন র‌্যাঙ্ক কমাতে। মানে এ্যালেক্সা র‌্যাঙ্ক টা কমান আর কি। এরপরে ধরনা দেন বড় কোন কম্পানীর কাছে, আমাদের সাইটে বিজ্ঞাপন দেন। মাঝখানে একটা কথা আছে, সবাই তো গাধা না, সাইট দেখেই বিজ্ঞাপন দিয়ে দেবেন, তারা আগে দেখেন এদের সাইটে আর কে কে বিজ্ঞাপন দিছে, তার পরে বিজ্ঞাপন দেন। কিন্তু নতুন সাইটে আর কে বিজ্ঞাপন দেবে ? কেউ না।



এখানেও আরেক বাটপারী। নিজেরা বিভিন্ন কম্পানীর লোগো আর লিঙ্ক লাগিয়ে রেখে দেন, অর্থাৎ দেখান তাদের সাইটে অনেকেই বিজ্ঞাপন দেয়। খেয়াল রাখবেন, এগুলোর বেশীর ভাগ ভুয়া। তারা সুধু আপনার সাথে প্রতারনা করতেই এটা করতেছে , আপনার টাকা পানিতে ফেলার আগে যদি আমার লেখা টা আপনার চোখে পড়ে তো বেচে গেলেন। এদের বেশীর ভাগ সিস্টেম আবার মাসিক, মানে এক মাসের জন্য এত টাকা দিতে হবে। কিচ্ছু নিজের না সাইটে সেজন্য মাসে হাজার হাজার টাকা নিয়া যাবে, এরা তো ............ এর থেকেও খারাপ।



আপনি বিজ্ঞাপন দিতে আগ্রহী ?



একটা নিউজ পেপার সাইটে যারা যান তারা খবর পড়তে যান, বিজ্ঞাপন দেখতে না, এটা মাথায় রাখবেন। দেশে এখন বেশ ভালো কিছু বিজ্ঞাপন সার্ভিস আছে, তাদের ব্যাবহার করতে পারেন। আর যদি দিতেই হয়, বিজ্ঞাপন দিন টিউটোরিয়াল, টেকনোলজী বা ডাউনলোড সাইটে। কারন এগুলোর ব্যাবহার কারী রা সবসময় নতুন কিছু খোজার ধান্দায় থাকেন, নিয়মিত খবর এর না।



আমি নিজে একজন ডেভেলপার, বেশ কিছু নিউজ পেপার সাইট নিজেই বানিয়ে দিছি । আমার পেশায় আমি ঠিক আছি, কিন্তু ক্লায়েন্ট রা কি করছেন সেটা বলা আমার অধিকারে পড়ে না। তাই ক্ষোভ গুলো জানাতে টিউন টা করলাম। আপনার সচেতন হন।



ও হ্যা, এগুলো বানানো তো আরেক ব্যাবসা। চিন্তা করেন একটা নিউজ পেপার সাইটে কি থাকে ? বেশীর ভাগ একটা ওয়ার্ডপ্রেস , আর থিম টা ডিজাইন করা, এই তো ?



এ কাজের জন্য দেশের স্বনামধন্য কিছু বা কোন প্রতিষ্ঠান আবার ৫০ হাজার টাকা বা এর বেশী ও নিয়ে থাকেন। আমি বলবো এ কাজ ১০ হাজার টাকা হলেই হয়, তাও সেরা মানের হোস্টিং দিয়ে। সো আপনি যদি মৌলিক কিছু করতে চান, অনেক ভালো জ্ঞ্যান আছে ওয়ার্ডপ্রেস এ এমন অনেক টিউনার আছেন টেকটিউনে। তাদের কাছে জান, এগুলো গলাকাটা তথাকথিত ওয়েবসাইট ডেভেলপার এর কাছে যাবেন না।



( লেখা টা মনে হয় অনেকের বাটপারী ব্যাবসার অসুবিধা করতে পারে, সো বাজে মন্তব্য আশা টা স্বাভাবিক ভাবেই ধরে নিলাম, দয়া করে বাজে মন্তব্য করবেন না )







আমার ব্লগ



ফেসবুকে আমি

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৪ রাত ১২:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: ভালই। অনেকদিক খুলে দিয়েছেন। কতভাবেই না আমরা ঠকছি। এমনকি খবর নিয়েও!!

০৯ ই জুন, ২০১৪ রাত ১০:৫৬

কিছুটা অসামাজিক বলেছেন: কত ভুয়া খবর যে পড়ি ভাই রোজ।

২| ০৯ ই জুন, ২০১৪ রাত ২:০৩

ওয়ালি মাহমুদ বলেছেন: Can I get your email?
Regards

০৯ ই জুন, ২০১৪ রাত ১০:৫৮

কিছুটা অসামাজিক বলেছেন: আমাকে মেইল করতে পারেন [email protected] , ধন্যবাদ

৩| ০৯ ই জুন, ২০১৪ রাত ২:০৪

ওয়ালি মাহমুদ বলেছেন: my e-mail: [email protected]

৪| ০৯ ই জুন, ২০১৪ সকাল ৮:৩৫

ঢাকাবাসী বলেছেন: দুনিয়াতে সবচাইতে অসভ্য দুর্ণীতিবাজ লোভী অলস পরশ্রীকাতর কাপুরুষ জাতি হলাম আমরা!

০৯ ই জুন, ২০১৪ রাত ১০:৫৯

কিছুটা অসামাজিক বলেছেন: একমত অনেক টাই, ধন্যবাদ

৫| ০৯ ই জুন, ২০১৪ সকাল ৮:৩৮

আজীব ০০৭ বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ

০৯ ই জুন, ২০১৪ রাত ১১:০০

কিছুটা অসামাজিক বলেছেন: আপনাকেও ধন্যবাদ ব্রাদার

৬| ০৯ ই জুন, ২০১৪ সকাল ১১:৩০

আমি নী বলেছেন: ধন্যবাদ অনেক অনেক।

০৯ ই জুন, ২০১৪ রাত ১১:০১

কিছুটা অসামাজিক বলেছেন: আপনাকেও ধন্যবাদ নী সাহেব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.