নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছুটা অসামাজিক

অনলাইনে করে খাই। লিখতে ভালোবাসি। আমার সেন্স অফ হিউমার ত্যারা।

কিছুটা অসামাজিক › বিস্তারিত পোস্টঃ

গ্রামিনফোন ! একটা কম্পানী যে নিজেদের ব্যাবসার আখের গোছাতে গিয়ে শেষ করে দিচ্ছে একটা জাতিকে।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:১৫

খুব বাজে একটা ব্যাপার হলো গ্রামিনফোনের ফ্রি ফেসবুক। কেউ খেয়াল করতেছে না তাদের ব্যাবসা পলিসি।

প্রথম ফোন কিনছিলাম ২০০৫ এ মনে হয়, ডিজুসে তখন সারারাত ফ্রি কথা বলা যেত। ভাইরে ফোন দিতাম, ও গান প্লে করে দিতো, ফোনে গান শুনতাম।

আমি জানি যারা চালানোর তারা টাকা দিয়ে হলেও চালাবে, বাট ফ্রি পেয়ে কি ইউজার বাড়বে না ? যে ছেলেটা রাত জেগে পড়তো সেও একটূ পর পর ফোন টা হাতে নিয়ে উকি দেবে।





ফলাফল ? গ্রামিনফোনের ব্যাবহারকারী বাড়বে, অন্যদিকে ফেসবুকের ব্যাবহারকারী বাড়বে ।

ধরা খাবে আমাদের স্টুডেন্ট রা। জিপি চাইলেই দেশী ওয়েবসাইট গুলো প্রমোট করতে পারতো, তা কিন্তু করে নাই। পুরোটাই ব্যাবসা। একটা দেশের যুবসমাজ কে শেষ করে দেয়ার মত ভয়াবহ একটা ব্যাবসা।



ডিজুসে ফ্রি কথা বলতে দেয়ায় কি হয়েছিলো জানেন ? এক মাসে জিপির গ্রাহক বেড়ে গিয়েছিলো অনেক, তাদের ইনকাম ও । অন্যদিকে স্কুল কলেজে সারারাত জেগে কথা বলায় কমে গিয়েছিলো উপস্থিত স্টুডেন্ট এর হার। প্রচন্ড চাপ পড়েছিলো রেজাল্টে।



এবার আবার তাই হচ্ছে, ব্যাবসা করবে গ্রামীনফোন। ভিজিটর সারাদিন পড়ে থাকবে ফেসবুকে। চাপ পড়বে তাদের পড়ালেখায়, ইভেন অনলাইনে শিক্ষার হার যাবে কমে। দেশী ওয়েবসাইট গুলো মার খাবে। আমাদের TEchTunes এর র‌্যাঙ্ক পিছিয়ে গিয়ে ঠেকেছে ২৭ এ। এই মাস শেষে আরো কোথায় যাবে তা আমার ধারনার বাইরে। কারন একটাই, ভিজিটর সারাদিন ফেসবুকে। আর ফেসবুকে শেয়ার করা লিঙ্কগুলোতে ক্লিক করলেও ওদের ই ব্যাবসা। (ম্যাক্সিমাম চটীরুপি অনলাইন নিউজপেপার এর লিঙ্ক) ।



ইন্ডিয়ার একটা পলিসি অনেকেই জানেন না। বর্ডার এলাকায় যারা থাকেন, তারা ভালো বুঝবেন। ইন্ডিয়ার ম্যাক্সিমাম ফেন্সিডিলের কারখানা সীমান্ত এলাকায়, যাতে নির্মিত বেশীরভাগ " ডাইল" আমাদের দেশে রপ্তানী করা হয়। ওরা বানাবে, খাবে না, খাবে আমাদের যুবসমাজ। খাবে মানে খাচ্ছে।

একটা তথ্য দেই। বেশ সহজলভ্য হবায় আমার শহর রংপুরের ২০-২৬ বছর বয়সী শতকরা ৬০-৭০ ভাগ ছেলে মাসে একবার হলেও ফেন্সিডিল সেবন করে। (কমবেশী হতে পারে) চিন্তা করতে পারতেছেন অবস্থা টা ???



ফেসবুক এর থেকেও ভয়াবহ একটা নেশা। ফেসবুক নির্মানের পেছনে সুধু ইঞ্জিনিয়ার রাই না, কাজ করেন মনোবিজ্ঞানী রা। যাদের কাজ আপনাকে নিয়ে খেলা, কি হলে আপনি বারবার ফেরত আসবেন এখানে, পড়ে থাকবেন দিনরাত। ঘুম থেকে জেগে বিছানা ছারার আগে একবার ঢুকে দেখবেন কি অবস্থা।



লাইক আরেক টা ভাইরাসের নাম, এক ছেলে ইনবক্সে পারলে আমার পা চেপে ধরে "ভাই একটা লাইক দেন প্লিজ,প্লিজ" । আমি জাস্ট অবাক হয়ে যাই , এটা দিয়ে সে করবে কি ? ! চোখে পরে কোন স্ট্যাটাসে কমেন্ট " মামা লাইক দিয়েছি, কমেন্ট ও করলাম,আমাকেও দিও" ।



মানে কি ! কি লিখলাম, কি পোস্ট করলাম, দেখার দরকার নাই ?? কমেন্ট হলেই হলো ??? এগুলো বদ্ধ উন্মাদ ।



একটা জাতি কে পঙ্গু করে দিতেছি একটা কম্পানী। আমরা তাদের বাহবা দিতেছি, আহহহ ফ্রি পেলে আলকাতরা খেতাম, এখন তো সন্দেস পাইতেছি। একটা কম্পানী কোন অফার দিলে অন্য সবগুলো তার অনুসরন করে। কদিন পর হয়তো অন্য অপারেটর রাও এই লাইনে যোগ দেবে। খা বাংগালী, ফ্রি ফেসবুক খা।

এর আগে ফাজলামী ডট কমে প্রকাশিত।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৪৭

অপূর্ণ রায়হান বলেছেন: কিছু কি করার আছে ! :|

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২৯

কিছুটা অসামাজিক বলেছেন: অবশ্যি আছে ভাই। সচেতনতা বাড়াতে হবে।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৫২

সোহানী বলেছেন: সহমত...

গ্রামীন ফোন/এয়ারটেল/বাংলা লিংক.... সারারাত ফেইসবুকিং করাবে আর ইউনি লিভার মেয়েদের কাপড় খোলায়ে ডিজে পার্টিতে ছেড়ে দিবে তরুন/তরুনীদের। তারফল আজ সকালের প্রত্রিকায় সুইসাইড দুই ভাই-বোনের। আমরা বুঝতেই পারছি না কি বিলিয়ে দিচ্ছি কর্পোরেট পুজিঁ ওয়ালাদের।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২৯

কিছুটা অসামাজিক বলেছেন: সবি ব্যাবসা

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:০৪

ইমতিয়াজ ১৩ বলেছেন: আমরা ওদের ক্রিনক

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এখানে ব্যাবসায়ীদের চাইতে সরকার আর আমরা নিজেরাও কি কম দায়ী। ব্যাবসায়ী কোম্পানিগুলো কোটি কোটি টাকা বিনিয়োগ করেছে টেলিখাতে, কেন? মুনাফা করতে। আর মুনাফার জন্য তারা নানানরকম ফন্দি আঁটবেই। এখন আমি আপনি যদি হিটখোর হয়ে যাই নেশাখোরদের মত, তবে এতে কি আমাদের দায় নেই?
আপনি কি উদ্দেশ্য প্রণোদিত হয়ে লেখাটি লিখেছেন? কারণ শুধু জিপি নয়, অন্য বাকী পাঁচটা কোম্পানিও তো একই দোষে দোষী।
আর আপনার পরিচয়ে আপনি যে কথাটি লিখেছেন, সেই টেকনোলজি বেইজড আজকের কমিউনিকেশন এর প্রধান মাধ্যম হল ইন্টারনেট কানেক্টিভিটি যা মোবাইল কোম্পানিগুলো রুট লেভেল পর্যন্ত পৌঁছে দিয়েছে। আপনারতো আরও বেশী জানার কথা।

রাগ ঝাড়ুন, বাট... একটু কেশে ঝাড়ুন। :)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০০

কিছুটা অসামাজিক বলেছেন: অন্য কোন কম্পানী ফ্রি সারারাত কথা বলা যায়, কি পিসি দিয়েও ফ্রি ফেসবুক চালানো যায় সারারাত এমন অফার দিছিলো জানা নাই, ক্লিয়ার করেন দেখিনি বাপু !!!!!!!!

৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:২৬

In2the Dark বলেছেন: ভাই gp ফেবু ফ্রি করছে। এই সার্ভার দিয়া ফ্রি নেট বার হইছে। আমরা ফ্রি নেট চালাইতেছি। জিপি বাশ খাইতেছে। এতদিন আমরা বাশ খেয়েছি এখন রাগ কমতেছে। তবু, এই বাশ জিপির জন্য কিছুই নয়।

৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: কটা জাতি কে পঙ্গু করে দিতেছে কয়েকটা কম্পানী। আমরা তাদের বাহবা দিতেছি, আহহহ ফ্রি পেলে আলকাতরা খেতাম, এখন তো সন্দেস পাইতেছি। একটা কম্পানী কোন অফার দিলে অন্য সবগুলো তার অনুসরন করে। কদিন পর হয়তো অন্য অপারেটর রাও এই লাইনে যোগ দেবে। খা বাংগালী, ফ্রি ফেসবুক খা।

নিজেদের সচেতন হতে হবে। প্রয়োজন নর্িধারন করে জীভন সাজানো শিখতে হবে।

কেউ বলল ঝাপিয়ে পড়- আর পড়লেতো পরিণতি এই হবে!!!

জাতিগত দিকনির্দেশনা যখন নাই- তখনতো নিজেদের রক্ষায় নিজেদেরই একটিভ হতে হবে।

৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩২

নাঈম_নাজিউর বলেছেন: আপনার মূল ফোকাসটা কোথায় বুঝলাম নাহ :(

৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৩১

খাটাস বলেছেন: ভাল বলেছেন। কিছু তো করার নাই সচেতনতা বাড়ান ছাড়া। কিন্তু সারাদিন সচেতনতার চর্চা ও তো চলে ফেসবুকে। :)

৯| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৩:৫১

ফুলেরপাতা বলেছেন: জাতিগত দিকনির্দেশনা যখন নাই- তখনতো নিজেদের রক্ষায় নিজেদেরই একটিভ হতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.