নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছুটা অসামাজিক

অনলাইনে করে খাই। লিখতে ভালোবাসি। আমার সেন্স অফ হিউমার ত্যারা।

কিছুটা অসামাজিক › বিস্তারিত পোস্টঃ

হেহ, মহান গুগল এইবার তার নিজের আসল রুপ দেখানো শুরু করলো। খুব হিসাব কইরা B-)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:৩৫

মন মেজাজ ভালোই ছিলো। নিজের সাইট গুলো বেশ দাঁড়িয়ে গেছে, নিত্যনতুন সুবিধা আমিও যোগ করি। প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে হলে আপডেটেড রাখতে হয় নিজের কালেকশন। কিন্তু গুগল এটা কি করলো এবার ?



খবর দেখলাম বিডিনিউজ২৪ এ। শিরোনাম “গুগল সার্চে গানের কথা”



মানে বুঝেন নি ? দাড়ান, পুরো আর্টিকেল টাই তুলে দিচ্ছি,

“সার্চ ইঞ্জিনের মাধ্যমে পুরো গানের কথা দেখানো শুরু করেছে ওয়েব জায়ান্ট গুগল। গুগল সার্চ ইঞ্জিনের নতুন এই ফিচারের ব্যবহার সহজ আর দ্রুত গতির হলেও এখন পরীক্ষামূলক পর্যায়ে আছে এটি।



সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, গুগল-এর এই উদ্যোগে গানের কথা বা লিরিক্স খুঁজে পাওয়া অনেকটাই সহজ হয়ে যাবে সংগীত প্রেমীদের জন্য।



গানের লিরিক্সের প্রচলিত সাইটগুলো ধীর গতির, আর বিজ্ঞাপনে দৌরাত্বের কারণে সাইটগুলো প্রায়শই বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় ব্যবহারকারীর জন্য। এই প্রতিবন্ধকতা এড়িয়ে গানের কথা খুঁজে বের করা গুগলের এই নতুন ফিচার সহজ করে দেবে বলে মন্তব্য করেছে সিএনএন।



সিএনএনের ওই প্রতিবেদন অনুযায়ী, গুগল নতুন ফিচারটি পরীক্ষামূলকভাবে ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহ থেকে চালু করেছে। প্রাথমিকভাবে গুগল সার্চের এই সেবা কিছু জনপ্রিয় গানের জন্যই সীমাবদ্ধ রেখেছে কর্তৃপক্ষ। নতুন ফিচারে গানের কথার সঙ্গে থাকবে গুগল প্লের লিংক যেখান থেকে গ্রাহক সহজে গানটি ডাউনলোড করতে পারবেন।



গুগলের এই নতুন ফিচার গানের লিরিক্সভিত্তিক ওয়েবসাইটগুলোর উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছে সিএনএন। এই বিষয়ে আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া জানায়নি সাইটগুলো। “""""



বিশ্বাস না হলে খবরের লিঙ্ক টা দিয়ে দিলামঃ Click This Link



ঘটনা নিয়ে অবশ্য তারা কেউ মাথা না ঘামালেও আমাকে ঘামাতে হচ্ছে। যারা গান শুনেন,তারা প্রায় ই ঢু মারেন বিভিন্ন লিরিক্সের ওয়েবসাইটে । মজার ব্যাপার এরকম পপুলার কিছু সাইট বিশ্বের মোস্ট ভিজিটেড ওয়েবসাইট গুলোর মধ্য পড়ে।



আমরা আগে কি করতাম, কোন লিরিক্স দরকার হলে গুগলে সার্চ করতাম। ঐ সাইট গুলোর ঠিকানা পাইতাম, ঢুকতাম। এভাবেই টিকে ছিলো ব্যাপক পরিসরে গড়ে উঠা সাইট গুলো। যেহেতু ভিজিটর ছিলো বহু, তাই সাইট গুলোতে নিয়মিত আপডেট পাওয়া যেত। আর লিরিক্সের কথা কি বলবো, কি যে নেই তাই বলা মুসকিল। কিন্তু গুগল এখন কি করলো ?

তাহলে আর পাবলিকের ওই সব সাইটগুলোতে যাবার দরকার ই নাই। মার খাবে সাইট গুলো। অনেক গুলো বড় বড় ওয়েবসাইট কদিনের ব্যাবধানে জিরো ভ্যালু তে পরিনত হবে। চিন্তা করেন ঐ ওয়েবসাইট গুলোতে যারা কাজ করতেন তাদের কথা।



গুগল ও পরিনত হচ্ছে একটা সর্বগ্রাসী ওয়েবসাইটে। এর আগেও কিছু লিখে সার্চ করলে সার্চ হোম পেইজে গুগল তাদের প্রডাক্ট ইউটিউব এর ভিডিও এর প্রাধান্য দেয়। এমন কি হাই ভিজিটেড নন প্রফিট ওয়েবসাইট উইকিপিডিয়াও রেহায় পায়নি, কোন বিখ্যাত লোকের নাম লিখে সার্চ করেন, গুগল ইউকিপিডিয়ার আর্টিকেলের একাংশ হোম পেইজের ডান পাশেই দেখানো শুরু করে।

মানুষ মরলে আমাদের কি ? আমাদের দেশেও লিরিক্স নিয়ে কাজ করে এমন বহু ওয়েবসাইট আছে। বাংলা লিরিক্স , লিরিক্স ৭১ এর মত সাইট গুলো মানুষের ভালোবাসা নিয়ে চলে, কোনদিন ই আমাকে বিজ্ঞাপন এর মত ব্যাপার নিয়ে বিরক্ত হতে হয়নি। এগুলো হয়তো খুব জলদি হয়তো মার খেয়ে যাবে, কারন জানেন তো, গুগল সুধু ইংরেজী নিয়ে কাজ করে না।



ফেইসবুকের সাথে পাল্লা দিয়ে টিকে থাকতে গুগল হয়তো নিজেদের মিউজিক ডাউনলোড সেকসন ও বানিয়ে ফেলবে, যেখানে আর্টিস্ট মার খেলে খাক, তাদের ভিজিটর থাকা নিয়ে কথাই মেনে চলবে টেক জায়ান্ট(নাকি টেক এভিল) গুগল। গুগলের মুল নীতি ছিলো Dont Be Evil. এই মুলনীতির কারনেই একেবারে শুরুতে মাইক্রোসফট এর ব্যাবসায়ী আগ্রাসনে পড়তে হয় নি গুগল কে। বাট এখন মনে হয় বদলে বলতে হবে

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম। এইভাবে কিন্তু ভেবে দেখি নাই। বিষয়টাকে সাধারন ইউজারের এন্ড থেকে দেখলে ভালোই মনে হবার কথা। কিন্তু আপনি যা বললেন, তাতে তো ঐ সাইটগুলো কিছুটা সমস্যায় পড়বে।

এই বিষয়ে আরো একটু জানা দরকার!

০১ লা জানুয়ারি, ২০১৫ ভোর ৪:১৮

কিছুটা অসামাজিক বলেছেন: কিছু টা সমস্যায় পড়লে তো চালিয়ে নেয়া যাইতো ভাই, অফিস, স্টাফ নিয়ে চলে সাইট গুলো রাতারাতি ধরে নেন "নাই"

২| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২৫

শাহ আজিজ বলেছেন: কেই স্বাভাবিক পদ্ধতিতে তার ব্যবসার সম্প্রসারন করলে আমি তার মধ্যে অসৎ কোন কিছু পাইনা। গুগল একদিনে গড়ে উঠা প্রতিষ্ঠান নয়। আমাদের ইনফো বেজ , ইমেজ, ডিকশনারি বিষয়ে এতো হেল্পফুল একটি প্রতিষ্ঠান নতুন কিছু আনবে এতে আমি পুরো সমর্থন দেই। ফেসবুককে কেউ আটকাতে পেরেছে ৩১ বিলিয়নের মুল্যমানের প্রতিষ্ঠানে পৌছাতে? চীনাদের সাথে একটি যৌথ সাইট করতে যাচ্ছে মার্ক, চীনাদের জামাই। আশা করছি ২০১৫র শেষ নাগাদ সাংহাই বা হংকঙের স্টকে ফেবু ১০০ বিলিওনের মুল্যমানের প্রতিষ্ঠানে পৌঁছাবে। আমরা সামুর নিয়মিত ব্লগার লেখক। সামুর কারনে অনেকে দাড়াতে পারছে না , তার জন্য সামু বন্ধ করে দিতে হবে? সবার নিজ দক্ষতা ও নিরলস শ্রম একটি বিষয়কে দাড়াতে সাহায্য করে।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৭

এবং অভ্র বলেছেন: ব্যাপার টা সাধারণ ইউজার দের জন্য সুবিধার কিন্তু অন্যদের জন্য ক্ষতির কারণ! তবে গুগল নিজেদের ব্যাবসা বাড়ানোর জন্য নতুন নতুন জিনিস যোগ করবে সেইটাই সাভ্‍বাবিক। তাই ওয়েবসাইট ডেভেলপার দের ও নতুন কিছু বের করতে হবে।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৪৪

রিভানুলো বলেছেন: গুগল নিজেদের ব্যাবসা বাড়ানোর জন্য নতুন নতুন জিনিস যোগ করবে সেইটাই সাভ্‍বাবিক।
উপরের মন্তব্যর সাথে একমত +++++

৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৪৪

নক্‌শী কাঁথার মাঠ বলেছেন: Survival of the fittest........ যে ভালো করবে সেই টিকে থাকবে। এখানে দোষের কিছু দেখিনা।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৫৬

আবু শাকিল বলেছেন: শাহ আজিজ ভাইয়ের সাথে একমত :)

৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৫

চিরতার রস বলেছেন: এবং অভ্র বলেছেন: ব্যাপার টা সাধারণ ইউজার দের জন্য সুবিধার কিন্তু অন্যদের জন্য ক্ষতির কারণ! তবে গুগল নিজেদের ব্যাবসা বাড়ানোর জন্য নতুন নতুন জিনিস যোগ করবে সেইটাই সাভ্‍বাবিক। তাই ওয়েবসাইট ডেভেলপার দের ও নতুন কিছু বের করতে হবে।

ব্যাপারটিতে খারাপ কিছু দেখছি নাহ। গুগল খুব সম্ভবত বিভিন্ন সাইট থেকেই লিরিক্সগুলি সার্চ করে ওদের মত করে প্রেজেন্ট করবে। ওরা নিজেরা কষ্ট করে সব রকম লিকিক্স তৈরি করতে যাবেনা।

০১ লা জানুয়ারি, ২০১৫ ভোর ৪:১৯

কিছুটা অসামাজিক বলেছেন: এটা তো খারার উপরে বাটপারী !!!!!! এতদিন কষ্ট করে যারা লিখেছে গুগল জাস্ট ইন্ডেক্সিং করে সব নিজের করে নিলো !

৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৮

নুর ইসলাম রফিক বলেছেন: ossavabik kicu nohe

৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫১

শাহ আজিজ বলেছেন: আমি দুঃখিত কিছুটা অসামাজিক , আপনার নিজের একটা গান ভিডিও বিষয়ক সাইট আছে । আপনি কি ক্ষতিগ্রস্থ? দুঃখিত http://www.fajlami.com




এটাই আপনার সাইট ।

০১ লা জানুয়ারি, ২০১৫ ভোর ৪:২০

কিছুটা অসামাজিক বলেছেন: নাহ, এখানে লিরিক্স ধরনের কোন সার্ভিস দেয়া নাই।

১০| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:০১

আলম দীপ্র বলেছেন: আবু শাকিল বলেছেন: শাহ আজিজ ভাইয়ের সাথে একমত :)

১১| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪৯

সুমন কর বলেছেন: চিন্তার বিষয় !!

১২| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৩২

হামিদ আহসান বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। তবে এমনটা হবেই। আটকানো যাবে না ...

১৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৬:১১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: নকশী কাঁথার মাঠের সাথে একমত। প্রতিযোগীতা তো থাকবেই। এর মধ্যেই প্রতিনিয়ত নিজেকে আপডেট করতে হবে। শুধু গুগলই নিজেকে উন্নত করছে তাতো না, ওর প্রতিযোগীরাও বিকল্প ব্যবস্থা নিচ্ছে। ভোক্তা সন্তুষ্টিই তো ব্যবসায় আসল লক্ষ্য হওয়া উচিত।

১৪| ০১ লা জানুয়ারি, ২০১৫ ভোর ৪:২৩

কিছুটা অসামাজিক বলেছেন: লক্ষনীয়, আমরা যারা সাইট নিয়ে কাজ করি, তাদের কাছে গুগল আসলে খুব বড় কিছু। আমাদের ম্যাক্সিমাম ভিজিটর গুগলের সার্চ থেকেই আসে। এজন্য অবশ্য খুব ভালো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হয়। হুট করে কারো ব্যাপক বড় ক্ষতি করলে তো সমস্যা। যাহোক, আজ শুনলাম কটা সাইট অফিশিয়ালী কমপ্লেইন জানিয়েছে, গুগল ভেবে দেখবে কথা দিয়েছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.