নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্তচিন্তার সাংস্কৃতিক আন্দোলন!

ভ্যাগাবন্ড ওয়ার্ল্ড

ভ্যাগাবন্ড রাসেল

ভ্যাগাবন্ড ওয়ার্ল্ড › বিস্তারিত পোস্টঃ

চালবাজি

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:৪২

প্রসঙগঃ কথিত মজুতদার, চাউলের মূল্যবৃদ্ধি ও সমকালীন পরিস্থিতি।

কোন একসময় এদেশের মানুষ দশ টাকা কেজি দরে চাউল কিনে খেত। যদি এটাকে উদাহরন হিসেবে টেনে আনি তবে অনেকে বলবেন একসময় তো এদেশের মানুষ টাকায় আটমণ চাল ও কিনত। সত্য কথা! তবে নিন্দুকেরা বলেন এ সরকার নাকি এ মেয়াদে দায়িত্ব নেবার আগে আবারো দশ টাকা কেজিতে চাল খাওয়ানোর কথা বলেছিল। তবে সরকার বলছে এখন সেটা সম্ভব নয় কারন মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। যদিও পারতপক্ষে সরকারি চাকুরেদের বেতন দ্বিগুন / তিনগুণ বেড়েছে, নিম্নআয়ের মানুষের কথা আমরা কমবেশি সবাই জানি। হ্যাঁ চাউলের দাম বেড়েছে কারন তা না হলে কৃষকের ধান উৎপাদনের খরচ ও নাকি উঠবে না। তবে একহাজার টাকায় একমণ ধান বিক্রি করা কৃষক এখন সত্তর টাকায় এককেজি চাল কিনতে পারছে কিনা বলা খুব একটা কঠিন নয়।

হাওড়ে ধান শুধু এবার ই তলিয়েছে নাকি আগেও তলিয়েছে তা ইতিহাস সাক্ষী। নতুন করে যোগ হয়েছে বি এন পি সমর্থক চালকল মালিকেরা। খুঁজে শুধু পাওয়া গেছে তাদের ষড়যন্ত্র আর কৃত্তিম সংকট। কেন এ সুযোগে আওয়ামীলীগ করে এমন কোন চালকল মালিক ব্যবসা করছে না, মুনাফা করছে না? দু 'দিন পরে আবার শুনতে না হয় রোহিঙ্গা দের খাবার জোটাতে গিয়ে চালের দাম বাড়ছে।

কারন কেউ কেউ বলছে, যে ত্রাণ আসছে তাতে একদেশের ত্রাণ একদিনের করে চাহিদা মেটাতে পারছে।

সারাদিন শেষে সন্ধ্যায় বসে যে এসব নিয়ে টি ভি নিউজ দেখব তার ও উপায় নেই। রাত বারোটা পর্যন্ত কত মিনিট বিদ্যুৎ থাকে তা জনগন সবাই জানে। এখানে আবার সরকার বিরোধী কর্মকর্তাগণ জড়িত কিনা খতিয়ে দেখা দরকার। আর কুইক রেন্টাল এর মত অন্যান্য বিদ্যুৎ কেন্দ্র তৈরিতে সামিট এর মত সরকারদলীয় ঠিকাদার না দিয়ে বি এন পির ঠিকাদারি প্রতিষ্ঠান কে দেওয়া হয়েছে মনে করি।

# সবশেষে চালের দাম বৃদ্ধি র কারনে সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন আরও দু' ধাপ বাড়ানো হোক এবং তাদের চাকুরী থেকে অবসরের বয়স ৬৫ করা হোক।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.