নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটা জীবন কল্পনা কর যেখানে কোন পিছুটান নেই, তোমার জন্যে কেউ কাঁদবেনা, তোমার জন্যে কেউ হাসবেনা।

ভিকটিম

একটা জীবন কল্পনা কর যেখানে কোন পিছুটান নেই, তোমার জন্যে কেউ কাঁদবেনা, তোমার জন্যে কেউ হাসবেনা।

ভিকটিম › বিস্তারিত পোস্টঃ

জিজ্ঞাসাঃ নারী-পুরুষ বন্ধুত্বের অন্তর্নিহিত তত্ত্ব

১৩ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪২

‪#‎জিজ্ঞাসা_২‬


আশেপাশে প্রায়ই দেখি কোন এক ছেলে বন্ধু একটা মেয়েকে নিয়ে হেঁটে যাচ্ছে, আর আমরা বন্ধুরা টিপ্পনী কেটে বলছি, কিরে বন্ধু নতুন গার্লফ্রেন্ড নাকি? তখন সে ঠোঁট শক্ত করে বলছে, না আমরা কেবল ভাল বন্ধু। আবার রিলেশনে থাকা বন্ধুদের প্রায়ই দেখতে পাই তাদের প্রেমিকার সাথে তার প্রেমিকার ছেলেবন্ধুদের নিয়ে ঝগড়া হচ্ছে, কিন্তু তার প্রেমিকা কেবল বলেই যাচ্ছে ঐ ছেলেটা তার কেবলই ভাল বন্ধু, কিন্তু আমার প্রেমিক বন্ধু মানতে নারাজ, এর থেক ঝগড়া বিবাদের শুরু, ব্রেক আপের ঘটনাও নিতান্তই কম নয়।
কত নাটক সিনেমায়, গল্পেই তো দেখা যায়, যেখানে শেষ পর্যন্ত আমরা দেখতে পাই নায়ক নায়িকা অনেক চড়াই-উতরাই তাদের বন্ধুত্বের সম্পর্ক ঘুচিয়ে শেষ পর্যন্ত একটা প্রেমের সম্পর্কে অলংকৃত হয়। আর এটা দেখে আমরাও খুশি হই, নাহ! মুভিটার একটা ভাল সমাপ্তি হয়েছে!
(এরপরেও পড়লে আমাকে গালি দিতে পারেন নাহয় ব্লক দিতে পারেন!)
প্রথমেই আমি বলে নেই আমার পয়েন্ট হল দুজন হেটারোসেক্সুয়াল ছেলে আর মেয়ের মাঝে বন্ধুত্ব কি আদৌ সম্ভব। হেটারোসেক্সুয়াল বলে নিলাম কারণ ছেলে আর মেয়েটিকে অবশ্যই সমকামী হওয়া চলবেনা।
ছেলে আর মেয়েটা হয়ত ভেবেই যাচ্ছে তারা দুজন কেবল ভাল বন্ধু। কিন্তু আসলে ছেলেটা মেয়েটা সম্পর্কে কি ভাবে? মেয়েটাই বা ছেলেটা সম্পর্কে কি ভাবে? যখন ভুল করে মেয়েটার গায়ের ওড়না একটু সরে যায় তখন কি ছেলেটার চোখ এদিক সেদিক নড়াচড়া করেনা? এটা নিয়ে চিন্তাভাবনা আসলে শুরু হয় বিংশ শতাব্দী থেকে কারণ তার আগে ছেলেদের ছেলে বন্ধু আর মেয়েদের মেয়েবন্ধুই বেশি ছিল, এরপর থেকে মেয়েদের পড়ালেখা, চাকরিবাকরি সহ, বাহিরের বিভিন্ন কাজকর্মে অংশগ্রহণের পরিমাণ বেড়ে যায়, তখন নারীপুরুষের সম্পর্কের একটা নির্দিষ্ট সংজ্ঞার প্রয়োজন হয়। একটা গবেষণায় UNIVERSITY OF WISCONSIN এর গবেষকরা ৮৮ জোড়া ছেলে মেয়ে যারা নিজেদেরকে বন্ধু(!!) বলে আখ্যায়িত করে তাদের নিয়ে কিছু প্রশ্ন করেছিল। তাদের গবেষণার ফলাফলটি অনেকটা আমাদের ছেলেদের জন্যে একটু হতাশাজনক আর মেয়েদের জন্যে ভীতিজনক।
দেখা গেছে যে, ছেলেবন্ধুরাই মেয়ে বন্ধুদের প্রতি বেশি আকৃষ্ট থাকে, শুধু তাই নয় তারা এ ও ভাবতে থাকে যে তাদের মেয়ে বন্ধুরাও তাদের প্রতি আকৃষ্ট, যা কিনা ভুল।
মেয়েরা অবশ্য ছেলেমেয়েদের বন্ধুত্বেই বরাবরই আগ্রহী বা ওরকম অন্যকিছু ভাবেনা কারণ তারা ছেলেদের ওমন মনমানসিকতা নিয়ে উদাসীন আর তারা ভাবে যে, সে ছেলেটাকে সে যেমন করে ভাবছে ছেলেটাও ঠিক তেমন ভাবে, আর এখানেই ভুলটা। মেয়েটা ছেলেটাকে বন্ধু ভাবে কিন্তু ছেলেটা কখনই না, এর প্রমাণ হিসবে হয়ত বলা যায়, ছেলে মেয়ের বন্ধুত্বের মাঝে ছেলেরাই প্রথমে প্রেমের প্রস্তাব দেয়, আর মেয়েটা প্রস্তাব নাকচ করে আগের বন্ধুত্ব ফিরে যেতে চায়, কিন্তু ছেলেটা আর বন্ধুত্ব রাখেনা, কারণ বুঝে যায় সে বন্ধুত্ব থেকে যা আশা করছিল তা হয়ত আর সম্ভব নয়। আরও দেখা যায় ছেলেদের মেয়ে বন্ধুরা অন্য কোন ছেলেবন্ধুর সাথে বেশি সময় কাঁটালে তার আগের বন্ধু ঈর্ষান্বিত হয়। আশপাশ দেখলে একটা ধারণা পাবেন, ছেলে-মেয়ে বন্ধুত্ব নিয়ে ছেলেদের চেয়ে মেয়েদের বেশি উচ্চবাচ্য করতে শোনা যায়। ছেলেদের জিজ্ঞাসা করলে হয়ত নীরবে সম্মত্তি দেয় নাহয় মিথ্যা বলে।
যাইহোক এত গবেষণার ধার না ধারি,
ব্যপারটা এমন নয় যে ছেলে আর মেয়ে কখনও বন্ধু হতে পারেনা, তবে তার মাঝে অনেক ক্রাইটেরিয়া থাকে, ছেলেটা বা মেয়েটাকে হয়ত সমকামী হতে হবে সহ আরও অনেক। তবে মেয়েরা আমাদের বন্ধুই ভাবতে চায়। দোষটা হয়ত আমাদের ছেলেদেরই। মেয়েদের দোষ নেই তা নয়, তবে একটু কম আর কি।
এর মানে আমি এটা বলতে চাইছিনা যে ছেলে আর মেয়ে কখনও বন্ধু না, শুধু বলতে চাইছি তাদের সম্পর্কের মাঝে একটা রোমান্সের সূক্ষ্ম কামনা অবশ্যই প্রচ্ছন্নভাবে প্রতীয়মান। তারা শুধু এটা স্বীকার করতে চায়না।
সব পুরুষের মাঝেই মেয়েদের প্রতি একটা ইনহেরেন্ট সেক্সুয়াল এট্রাকশন থাকে, এখন হতে পারে, যেসব ছেলেরা মেয়েদের ভাল বন্ধু তাদের কি সেই সেক্সুয়াল এট্রাকশন নেই। তাহলে দুটো উপায় সম্ভব, এক হয়ত, তারা সমকামী। না হয়, দুই, তাদের কোন সেক্সুয়াল সমস্যা আছে।
অবশ্য এখানে বন্ধু বলতে ভাল বন্ধু বুঝিয়েছি, যার সাথে আপনার নিয়মিত ওঠাবসা আছে। যার সাথে আপনার দু এক মাসে কথা হয় তার কথা না।
আমার ব্যক্তিগত জীবনেও আমার জন্যে ও আমার আশেপাশের অন্তত একশ জনের জন্যে ব্যপারটা অনেক সত্যি, আত্মীয়-সজন ছাড়া কোন মেয়ে যদি সেক্সুয়ালি এট্রাক্ট করার মত না হয় তাহলে তাদের কখনও বন্ধুর চোখে দেখতে পারিনি আমি ও আমরা, এটা হয়ত আমাদের সংকীর্ণ মন-মানসিকতার বহিঃপ্রকাশ কিংবা আমদের পুরুষ হিসেবে স্বাভাবিকতা।
সব কিছুর ঊর্ধে একটা ভাল ছেলে-মেয়ে বন্ধু জুটি যদি একসাথে রাত কাটায়, তখন কি তারা একজনের হাত অন্যজন একটু অন্যভাবে স্পর্শ করে দেখবেনা? মেয়েটা একটুকুও সতর্ক থাকবেনা তার ছেলে বন্ধুটিকে নিয়ে? কিংবা ছেলেটা একটুও কি সুযোগের অপেক্ষায় থাকবেনা?
উত্তরটা খুঁজছি, কেউ চাইলে দিন।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

বিজন রয় বলেছেন: ভাল লিখেছেন।
++++

ব্লগে স্বাগতম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.