নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটা জীবন কল্পনা কর যেখানে কোন পিছুটান নেই, তোমার জন্যে কেউ কাঁদবেনা, তোমার জন্যে কেউ হাসবেনা।

ভিকটিম

একটা জীবন কল্পনা কর যেখানে কোন পিছুটান নেই, তোমার জন্যে কেউ কাঁদবেনা, তোমার জন্যে কেউ হাসবেনা।

ভিকটিম › বিস্তারিত পোস্টঃ

আঁতেল

২০ শে মে, ২০১৬ বিকাল ৫:৪৬

"আঁতেল" শব্দটার সাথে কমবেশি সবাই পরিচিত আমরা, আমাদের সবার পরিচিত গ্রুপেই একজন ফ্রেন্ড থাকে যে কিনা আঁতেল নামে পরিচিত সবার কাছে, হু আমি এমন বস্তুও(!!) দেখেছি ভার্সিটিতে পড়ার পরও যাদের ম্যাচুরিটি বাচ্চাদের মত হয়, হয়ত মা-বাবা এসে ক্লাসে দিয়ে যায়!
এখন একটু বলি এদের এমন হবার কারণ কি? বেশি পড়ালেখা করলেই কি ওমন হয়ে যায়? আমার মতে না, আমি এমন অনেক ইনহিউম্যানলি ট্যালেন্টেড মানুষ দেখেছি যারা আঁতেলনা বরং বলা চলে অনেক স্মার্ট।
কিন্তু ম্যাক্সিমাম ফার্স্ট বয় ফার্স্ট গার্লদের অবস্থা আমাদের দেশে ওমন হয় কেন?
আমার একটা ব্যক্তিগত মতামত এই যে, ছোটবেলা থেকে বিশেষ করে আমাদের দেশের স্কুলগুলোতে কেন জানি কেবল পড়ালেখার ভিত্তিতেই ফার্স্ট, সেকন্ড, থার্ড এই মাইলস্টোনগুলো ক্রিয়েট করা হয়, মা-বাবা জোড় দেয় ফার্স্ট হবার জন্যে আর ফার্স্ট হতে হলে কেবল পড়ালেখা করতে হবে, সব বাদ দিয়ে, পরিস্থিতি অনেকটা এমনই হয়ে গেছে।
এখানেই আমার হালকা একটু আপত্তি আছে, আমার মতে কেবল পড়ালেখা কখনই ফার্স্ট, সেকন্ড, থার্ড হওয়ার প্যারামিটার হতে পারেনা! স্কুল কখনই কেবল একটা ছেলে-মেয়েকে পড়ালেখা করিয়ে দায়িত্ব সম্পূর্ণ করতে পারেনা। এক্সট্রা কারিকুলার একটিভিটিসগুলোর আসলে ওখানে কোন দাম নেই, (দুই একটা কাপ-প্লেট পুরস্কার পাওয়া ছাড়া)। কিছু আত্মীয়-স্বজন দেশের বাহিরে থাকার কারণে দেখি ওদের ওখানে অনেক দিক মিলিয়ে স্কুলে কার পজিশন কত তা ঠিক করা হয়! কেউ ফুটবল কেমন খেলে এটা দিয়েও তার মেধাক্রম ঠিক হয়!! আমাদের দেশে ভাবা যায় এমনটা?
আর আমাদের দেশে স্কুল থেকে বেরিয়ে এসে কতগুলো ফার্স্ট বয় যখন দেখে তাদের আসলে পড়ালেখা ছাড়া আর কিছু করার নেই, কারণ তারা পড়ালেখা ছাড়া আর কিছু পারেনা, তখন তারা একটু অবসেসড হয়না বললে মিথ্যা হবে!
তারপর আসে এই শব্দটা "আঁতেল" যা একটা মানুষকে খুঁচিয়ে খুঁচিয়ে মারে! একবার একটা জুনিয়রকে আমার রুমে এসে কান্না পর্যন্ত করতে দেখছি!

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

ইক্বরা বলেছেন: লাষ্ট লাইনটা বুঝিনি

২| ২০ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:১৫

ভিকটিম বলেছেন: ভার্সিটির এক জুনিয়রের কথা বললাম

৩| ২০ শে মে, ২০১৬ সন্ধ্যা ৭:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার এক ভার্সিটি ফ্রেন্ড আছে । তার নাম জয় । বাচ্চা জয় নামে ডাকি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.