নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি তোমার পল্লবে বসে আমাকে প্রসারিত করতে চাই।

নারী নির্যাতন বন্ধ করুন। যৌতুককে না বলুন। বাল্যবিবাহ থেকে সমাজকে রক্ষা করুন।

ভিটামিন সি

ঘোলা জল আর ঝরা পাতা মূল্যহীন। ঘোলা হওয়ার আগে বা ঝরে পড়ার আগেই কিছু একটা করা উচিত।

ভিটামিন সি › বিস্তারিত পোস্টঃ

পতিতালয়ে গমনের ২য় অভিজ্ঞতা। বাচ্চারা টিভি দেখতে যাও।

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৩৩

যারা প্রথম পোষ্ট পড়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ এবং তাদের জানার একান্ত আগ্রহ থেকেই আমার ২য় পোষ্টটি প্রসব করা। আমি এটা সবার সাথে শেয়ার করতে চাইছিলাম না, কিন্তু আগের পোষ্টে এতো মন্তব্য আর ২য় দিনের অভিজ্ঞতা জানার এতো আগ্রহ দেখে জাতিকে হতাশ করতে পালাম না। তো যারা প্রথম পোষ্টটি পড়েন নাই তারা এখান থেকে পড়ে নিবেন। Click This Link



পতিতালয়ে যাবেন না। এটা খুব খারাপ জিনিস। চরিত্র একবার নষ্ট হলে ফিরে পাওয়া যায় না। মান-সম্মান নষ্ট হয়, টাকা-পয়সা, পড়ালেখা, সমাজ-সংসার সবই আপনার প্রতিকুলে চলে যায় যদি এই নেশায় পড়েন।

তো পাঠক সমাজ, শুরু করলাম, ঠিক ঠাক হয়ে বসুন। আমার এক বান্ধবী একদিন জিজ্ঞেস করে আমাকে, "বান্দর বলতো ঐসব মেয়েদের কিভাবে চেনা যায়?" আমি বলি "কোন সব মেয়েদের?" বান্ধবী বলে "ঐ যে আছে না কিছু মেয়ে যারা ........." আমি বলি, "আমি জানব কেমন করে আমি কোনদিন গিয়েছি নাকি ওদের কাছে? তু্ই যদি বলিস তবে যেতে পারি। যাব?" বান্দবী বলে, "যাবি মানে? তু্ই এতো খারাপ!!" আমি "খারাপের কি দেখলি? তুই একটা প্রশ্ন করলি, সেটার উত্তর জানার জন্য হলেও আমার একবার অন্তত যাওয়া উচিত"। বান্ধবী "থাক যেতে হবে না। আমি জানি। ওরা সেন্ডেল পরে আসে আর খুব সাজুগুজু করে থাকে।" আমি বললাম হতে পারে। তা তু্ই কেমনে জানলি? বান্ধবী বলল যে তার লাভার তাকে জানিয়েছে।



আচ্ছা, এখন ঘটনা শুরু। আমার এলাকার এক বড় আপু একটা সরকারী চাকুরির এপ্লিকেশন আমার কাছে দিয়ে বলেছে বান্দর, তুইতো ময়মনসিংহ থাকিস। আমার এই খামটা ময়মনসিংহের যে কোন একটা পোষ্ট অফিসে জমা দিয়ে আসবি। আমিই দিতাম হাতে তেমন সময় নেই। মাত্র ২ দিন আছে জমা দেয়ার। ময়মনসিংহে জমা দিলে আজকেই পৌছে যাবে গন্তব্যে। মেসে এসে বাবুকে জানালাম।

বাবু বললঃ চল আগে ক্লাশ করে নিই। তারপর আমরা দুজনে মিলে যাব।

আমিঃ যাব তো কিন্তু কোথায় পোষ্ট অফিস সেটা তো জানি না।"

বাবুঃ মেসের বড় ভাই রাজ্জাক ভাইকে জিজ্ঞেস করে জেনে নে, কোথায় গিয়ে জমা দিতে হবে। রাজ্জাক ভাই এগুলা এপ্লিকেশন টেশন করে।

আমিঃ ওক্কে মামা।

রাজ্জাক ভাইয়ের রুমে গেলাম। সালাম দিয়ে বললাম ভাই, আমার একটা এপ্লিকেশন জমা দেয়া লাগবে পোষ্ট অফিসে। কিন্তু পোষ্ট অফিস কোথায় চিনি না। একটু যদি বলে দিতেন।

রাজ্জাক ভাইঃ একটা ছোট পোষ্ট অফিস আছে পলিটেকনিকের সামনে। ওখানে এক বৃদ্ধ লোক কাজ করে। ওখানে দিলে যদি বৃদ্ধ সময়মতো জমা না দেয় সমস্যা। এক কাজ করো। গাঙ্গিনাপাড় চলে যাও। সেখানে একটা আছে। ওইটায় জমা দাও। ওটাতে কাজ হবে দ্রুত।

আমিঃ কিভাবে যাব সেখানে?

রাজ্জাক ভাইঃ তুমি যে কোন রিকশা করে গাঙ্গিনাপাড় ট্রাফিক মোড়ে নামবে। তারপর পূর্বদিকে হাটা ধরবে আমির ইন্টারন্যাশনালের দিকে। হাতের বামপাশে যে প্রথম একটা বড় রাস্তা পাবে এটা দিয়ে ঢুকবে। না চিনলে খন্দকার রেষ্টুরেন্টের কাছ দিয়ে যে রাস্তা গেছে সম্ভবত জে.সি গুহ রোড, এটা দিয়ে সামনে এগিয়েই পাবে আর একটা গলি তার সামনেই পোষ্ট অফিস।

আমিঃ ঠিক আছে ভাই। কলেজে যাব। ক্লাশ শেষ হলেই যাব। বলে বেরিয়ে আসলাম।

তারপর ক্লাশ শেষ করে আমি আর বাবু ৩ চাকার টেম্পুতে করে ছায়াবানী সিনেমা হলের সামনে নামলাম। হাটতে আমারা ওস্তাদ। তাই দিলাম পা ঝাইড়া এক হাটা। রেল লাইন মিন্টু কলেজ পেরিয়ে চলে আসলাম ট্রাফিক মোড়ে। এখানে কোনটা পূর্বদিক বোঝতে পারতেছি না। ৪ টা রাস্তা। একটা দিয়ে এসেছি। আর একটা গেছে হাতের বামে, একটা সোজা, একটা ডানে। তো কতক্ষন দাড়িয়ে থেকে ট্রাফিক পুলিশকে জিজ্ঞেস করলাম গন্তব্যের কথা। তিনি দেখিয়ে দিলেন।

তার কথা মতো খন্দকার রেষ্টুরেন্টের পাশ দিয়ে রাস্তা দরে কিছুটা এগিয়ে গেলাম। বাবু আগে আমি পিছনে। বাবু বলল, বান্দর তুই এমন ম্যাদামারা ভাবে থাকিস কেন? একটা ভাব ধরবি যেন সবই তোর চেনা এবং তুই কিছুই কেয়ার করিস না। তারপর দুজনে আর কয়েকগজ এগুলাম। গিয়েই শুনি এক মধ্যবয়সী+ মহিলা অত্যন্ত বাজখাই গলায়, কুরুচিপূর্ন ভাষা+অঙ্গভঙিগতে এক দোকানীর সাথে ঝগড়া করছে। মহিলার বক্তৃতার ভাষা এমন সহজ, সরল আর প্রাণ্জল যে এটা শুনলে প্রমথ চৌধুরী ক্লাশ টেনের পাঠ্য বইয়ের গল্পটি আর কষ্ট করিয়া রচনা করেতেন না। রবীন্দ্রনাথ বলিতেন আমি পাইলাম, ইহাকেই পাইলাম সরোজিনীরুপে, যাহার ভাষা অত্যন্ত সুমধুর। যাই হোক অল্পক্ষন দাড়িয়ে থেকে বাবুকে বললাম বাবু দৌড় দিবি নাকি? বাবু বলে, না। আমি এই রকম কত দেখেছি। এরপরই শুরু হয়ে গেল ধুন্ধুমার কান্ড। আরও কয়েকটা মহিলা এসে দোকানীকে মারতে থাকল। আশে পাশের পুরুষেরাও এই সুযোগের সদ্যবহারে এগিয়ে আসল। কে কারে মারল তার ঠিক নেই। আমি আর বাবু দিলাম দৌড়। দৌড়ে গলির ভিতরে ঢুকে পড়লাম। মামারা কি ভাবছেন, ঐ দিনের মতো দৌড়ে বাইর হইয়া আসছি? না আজকে একবারে ভিতরে ঢুকে গেছি দুইজন। গিয়ে তো দেখি কারখানা!!! হায় হায় কই আসলাম? স্বল্পবসনা ললনারা রুমের দরজা ধরে দাড়িয়ে আছে। কেউ কেউ কাছে এসে বলে হাই ডার্লিং। জড়িয়েও ধরতে চায়। হাতে ধরে টান দেয়। কেউ কেউ আবার সাজতেছে। এই সব দেখে তো পুরা মাথাই আউলা। কেমনে বাইরে যাই। বাইরে তো মাইর চলতাছে। আমার ভ্যাবাচেকা অবস্থা, বাবু তো দেখি এর হাত ধরে, ওর গাল ধরে ............. হত্যাদি। আমার এই অবস্থা দেখে এক মেয়ে এসে আমাকে তার বুকে জড়িয়ে নিল। উম কি শান্তি গো। কি সুন্দর গন্ধ আসছে ওর গা থেকে। আর নরম নরম অনুভুতি। ক্লাশ এইটে পড়ার সময় একবার কোচিং এ পরীক্ষার খাতা দিতে গিয়ে নীলার হাতের সাথে আমার হাত লেগে যায়। সেদিনই জেনেছিলাম মেয়েরা কতটা শীতল আর নরম হয়। এই ঘটনা বন্ধুদের বলে অবশ্য অনেক ক্ষেপানি খাইছি। তো যাই হোক, এই অবস্থায় ৩০+ এক মহিলা এসে বলল, এই রেশমি, একে ছাড়। রেশমি বলে, কেনগো দিদি? ওকি তোমার কেউ হয় নি? মহিলা বলল, বললাম না ছাড়। আরো চড়া গলায় বলল এই তুই কি চাস? আমি বললাম, বাইরে মারামারি হইতাছে। ভয়ে আমরা এইখানে ঢুইক্যা গেছি। বাইরে যামু কেমনে? উঃ উঃ উঃ মহিলা কয় তুই আর জীবনেও এখানে আসিস নাই? আমি বললাম না। মহিলাঃ তোর বন্ধূ তো দেখি পাক্কা খেলোয়ার। ঠিক আছে। এই জামাল এই দুইটা বাচ্চারে বাইরে বের করে দিয়ে আয়। মারামারি থেকে দুরে সরিয়ে দিয়ে আসবি।

আমাকে বলে, "তাড়াতাড়ি এখান থেকে যা। একটু পর পুলিশ আসবে। তখন যাকে সামনে পাবে তাকেই ধরে নেবে। আমাদের লোককে পুলিশ চেনে। তাদের ধরবে না। তোদের ধরবে। তাই এখনি জামালের সাথে এই এলাকা থেকে চলে যা। আর একটা কথা। মনে হয় তোরা কলেজে পড়িস। জীবনে কোনদিন আর এখানে আসবি না। যদি কোনদিন খারাপ বন্ধুর পাল্লায় পড়ে চলে আসিস, তবে বলবি আসি আয়েশার লোক। কেউ তোকে কিছু বলবে না।

তারপর জামালের সাথে বাইরে এসে পড়ি। জামালকে বলি আমরা পোষ্ট অফিসে যাব, কিভাবে যেতে হবে একটু যদি বলে দিতেন। তখন জামাল বলল ওই সামনের বিল্ডিংটাই পোষ্ট অফিস। পোষ্ট অফিস থেকে আর এদিকে আসবি না। ওই রাস্তা দিয়ে চলে যাবি। ঠিক আছে। আমি বললাম ঠিক আছে। পরে আবেদন পত্রটা জমা দিয়ে রিকশা নিয়ে বাসায় আসি। এই ছিল দ্বিতীয় দিনের অভিজ্ঞতা।







মন্তব্য ৪০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৬

গ্লাডিয়েটর রিট্রান্স বলেছেন: প্রথমটা ভালা ছিলো, ২য়টা ভালা হয় নাই রে..........

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৯

ভিটামিন সি বলেছেন: প্রথমটা ছিল আসল জিনিস। আর দ্বিতীয়টা পাবলিকের চাপে মাথা থেকে প্রসব করেছি তো তাই এমন অগুছালো।

২| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০৬

আবূ তালহা সানি০০৭ বলেছেন: hmmm

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০৯

ভিটামিন সি বলেছেন: এইটা কোন ভাষার শব্দ?

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পড়লাম ।

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:৩১

ভিটামিন সি বলেছেন: কেমন লাগল? বলে গেলেন না??? ?

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৩০

রোবটিক ম্যান বলেছেন: ক্লাশ এইটে পড়ার সময় একবার কোচিং এ পরীক্ষার খাতা দিতে গিয়ে নীলার হাতের সাথে আমার হাত লেগে যায়। সেদিনই জেনেছিলাম মেয়েরা কতটা শীতল আর নরম হয়

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:২২

ভিটামিন সি বলেছেন: হুম বিয়ার পর বউয়ের মেজাজ দেইখ্যা বুঝলাম মেয়েরা কত গরম আর শক্ত হয়।

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৯

সমকালের গান বলেছেন: এইটাও খারাপ হয় নাই। ধন্যবাদ।

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:২৩

ভিটামিন সি বলেছেন: আইচ্ছা একটা কথা কইতে পারেন, সামু আমারে ব্যান করে না কেন? ৩য় পর্ব কি লাগব?

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৫৭

অচিন.... বলেছেন: ami o mymensingh thaki... Post a + dilam B-)

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:২৪

ভিটামিন সি বলেছেন: তাই নাকি? আমি আপনাকে মনে করতাম রাজশাহীর আমের পাইকার জাফর। তো অচিন ভাই, একটু চিন-পরিচয় দেইন। কই থাহুইন মানে আমহের বাসা কোন এলাকায়?

৭| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:২২

আদরসারািদন বলেছেন: ভাল্লাগছে =p~

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:২৫

ভিটামিন সি বলেছেন: আপনার প্রোপিকটাও আমার ভাল্লাগছে।

৮| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৩

মাক্স বলেছেন: ভালই মজা দিতাছেন মুনে লয় /:) /:) /:)

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৫৫

ভিটামিন সি বলেছেন: কি করুন কন তো ভাই। মুসিবতে আছি। একটা শেষ না হতেই পাবলিক পরের টা চায়। ৩ নম্বরটা কি হবে বোঝতে পারতেছি না। সেটা প্রকাশ হবে আগামী শনিবার। সবাইকে ৩য় পর্ব পড়ার জন্য আমন্ত্রন আগামী শনিবার।

৯| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:১৭

সুলাইমান হাসান বলেছেন: next..........

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৫৫

ভিটামিন সি বলেছেন: ওয়েট ফর জাষ্ট এন উইক। আফটার আই উইল পাবলিশ নেক্সট ............

১০| ০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:৩৭

সমকালের গান বলেছেন: চলুক।

০৭ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০৬

ভিটামিন সি বলেছেন: কি চলব? মেশিন বা গল্প? আপনারা চাইলে তো চলবেই।

১১| ০৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ২:০২

হুমায়ুন তোরাব বলেছেন: + dlam

০৭ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০৭

ভিটামিন সি বলেছেন: একটা ধইন্যা পাতা দিলাম আপনারে, মুড়ি দিয়া খাইয়েন।

১২| ০৭ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০৯

সিডির দোকান বলেছেন: ওই বেটা থানায় জিডি করছি তুমার নামে
কী পাইরেসি শুরু করছ?
ছি. X(( X(( X(( X((

০৭ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২২

ভিটামিন সি বলেছেন: সুমষ্যা নাইক্কা। মোর শ্বশুর আবার থানার সেকেন্ড অফিসার। একটু আগে কথা কইলাম। মুক্তাগাছা থেকে মমিশিং আইবো আর তোমারে ধইরা নিয়া চরের মধ্যে উত্তম-মধ্যম দিব। তারপর বলব করসফায়ারে মরচে। বুঝলা বাবু?

১৩| ১৭ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৫

নিয়েল ( হিমু ) বলেছেন: অই । ময়মনসিং কৈ থাকছ ? ;) ;)

৩০ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৪১

ভিটামিন সি বলেছেন: তুই তো হালা সিলডি। মমিশিং তুই চিনবি কেমনে? বাড়িতে গিয়া ফিডার খা।

১৪| ১৭ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪০

নিয়েল ( হিমু ) বলেছেন: কিরে জবাব কৈ ?

৩০ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৪১

ভিটামিন সি বলেছেন: ফিডার খাইতে কইছি না?? ফিডার খা। ব্লগে আইছস কিয়াল্লাই?

১৫| ১৭ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:০৩

ভাসমান বলেছেন: লেখক বলেছেন: হুম বিয়ার পর বউয়ের মেজাজ দেইখ্যা বুঝলাম মেয়েরা কত গরম আর শক্ত হয়।


:):):)

৩০ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৪২

ভিটামিন সি বলেছেন: তাইলে ভাই কাম সাইরা ফালাইছেন?? ভালো।

১৬| ১৭ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৭

পথহারা সৈকত বলেছেন: ভাসমান বলেছেন: লেখক বলেছেন: হুম বিয়ার পর বউয়ের মেজাজ দেইখ্যা বুঝলাম মেয়েরা কত গরম আর শক্ত হয়।

৩০ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৪৭

ভিটামিন সি বলেছেন: দেইখ্যা দেইখ্যাই বুঝলেন? কামডা কইরা প্র্যাকটিক্যাল নলেজ লন মিয়াভাই।

১৭| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৮:১১

প্রমিথিয়া নাজ বলেছেন: এবার বাবা কর্তৃক মেয়ে ধর্ষণ,
Click This Link

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪৩

ভিটামিন সি বলেছেন: আপনার সাথে সহমত পোষন করছি।

১৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪৯

অপ্রিয়তেমষূ বলেছেন: গল্পটির মোরাল: আমি ধ্বংসপ্রাপ্ত হলেও অন্যের ধ্বংস চাই না।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৫

ভিটামিন সি বলেছেন: আপনি মনে হয় মনোযোগ দিয়ে গল্পটি পড়েছেন।

১৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:০৩

আমরা তোমাদের ভুলব না বলেছেন: ++++++++++

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৫

ভিটামিন সি বলেছেন: আপনাকে ও ধইন্না ট্রাক ভর্তি।

২০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:০৬

রোদেলা দুপুর বলেছেন: আপনার বন্ধুর অভিজ্ঞতাটা জানতে পারলে আরো ভাল লাগতো।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৮

ভিটামিন সি বলেছেন: সরি, পারলাম না। তার অভিজ্ঞতার ঝুলি অনেক বড়। কিন্তু সেটা তো তার ব্যাক্তিগত জীবন। আমি সেটা প্রকাশ করতে পারি না। আমি আমার টা প্রকাশ করতে পারি। সেই বন্ধু এখন নালিতাবাড়ী থানা আবাল লীগের নেতা, মাস্তান, চাঁদাবাজ। ২০০৮ এর পর আর তার সাথে যোগাযোগ রাখি না, যখন থেকে সে রাজনীতিতে জড়িয়ে পড়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.