নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি তোমার পল্লবে বসে আমাকে প্রসারিত করতে চাই।

নারী নির্যাতন বন্ধ করুন। যৌতুককে না বলুন। বাল্যবিবাহ থেকে সমাজকে রক্ষা করুন।

ভিটামিন সি

ঘোলা জল আর ঝরা পাতা মূল্যহীন। ঘোলা হওয়ার আগে বা ঝরে পড়ার আগেই কিছু একটা করা উচিত।

ভিটামিন সি › বিস্তারিত পোস্টঃ

আসুন খুব সহজে পাইথন এ প্রোগ্রামিং শিখি। পর্ব-০১

১৩ ই মে, ২০১৩ দুপুর ২:১০

পাইথন একটি সহজ প্রোগ্রামিং ভাষা। এটি ব্যবহার করে সহজেই প্রোগ্রাম রচনা করা যায়। এতে ব্যবহারের তেমন কোন বাহু্ল্যতা নেই। ছোট একটি সফট পাইথন যে কোন প্লাটফর্মে ইন্সটল করেই কাজ করা যায়। প্রোগ্রাম লিখার পরে কোন বাগ থাকলে তা সহজেই নিরুপন করা যায়।



চলুন কম্পিউটারে পাইথন ইন্সটল করি। তার আগে ডাউনলোড করে নেই এই সাইট থেকে: Click This Link

ফাইলটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। করতে পেরেছেন?



এবার আসুন একটা প্রোগ্রাম লিখি।

প্রথমে স্টার্ট মেনু থেকে পাইথন২.৪ এ ক্লিক করে আইডিএলই (পাইথন জিইউআই) এ ক্লিক করুন। পাইথন এডিটর চালু হবে। এখন লিখুন: print "Hello, I am Bangladeshi." তারপর এন্টার চাপুন। আপনি আউটপুট পাবেন Hello, I am Bangladeshi. ব্লু কালারে।

কি ভাই, সহজ না। আপনি এই ছোট প্রোগ্রামটা সি/সি++ এ কি এতো সহজে লিখতে পারতেন? কতকিছু হেডার ফেডার লিখা লাগতো না?



আচ্ছা, আসেন আর একটা প্রোগ্রাম লিখি। এডিটরে টাইপ করুন ২+৪ এন্টার চাপুন। ফলাফলঃ ৪ (ব্লু কালারে)। ওর বাপরে, গানিতিক সমস্যাও দেখি সহজেই সমাধান দেয়। তাহলে আপনি বাসায় বসে কিছু টেক্সট আর গানিতিক সমস্যা প্রাক্টিস করুন। শুধু যোগ না, বিয়োগ, গুন ও ভাগ করুন। তবে হ্যাঁ ভাগ করলে কিন্তু রেজাল্ট দেখাবে পূর্ণমান। দশমিক দেখাবে না। তাহলে কি করবেন? সমস্যা হয়ে গেলো না। সমস্যা যখন আছে তখন তার সমাধাণ ও আছে। সমাধান দিচ্ছি। আপনি যখন নাম্বার ইনপুট দিবেন তখন তা দশমিকসহ দিন; ফলাফল দশমিকেই পাবেন। খেলাটা দেখুন:

>>> 24.00/4.00

6.0

>>>



কি মিয়া ভাই, আপনি তো তিনটা প্রোগ্রাম শিখে ফেলেছেন। আপনি প্রোগ্রামার হয়ে গেছেন। তাহরে এবার একটু নিয়ম কানুন দেখে নিন।

>>> এই চিন্হটা আপনাকে এডিটর ফ্রি দিবে। আপনাকে কষ্ট করে লিখতে হবে না। যখন কোন ক্যারেক্টার বা টেক্সট প্রিন্ট দিবেন তখন print কমান্ড লিখবেন আর টেক্সটটা ডাবল কোট এর ভিতরে লিখবেন। সিঙ্গেল কোট এও কাজ করে। নাম্বার ইনপুটের সময় কোন প্রিন্ট টিন্ট লাগে না। ডাইরেকট মুরগি ধরবেন আর জবাই দিবেন। ভালো লাগলে মন্তব্য করবেন। আমিও আপনাদের সাথে শিখছি। তাই ভুল হতেই পারে। ভুল যদি ধরা পরে তাহলে মন্তব্র করে আমাকে শেখার সুযোগ করে দিবেন। ধণ্যবাদ সবাইকে।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০১৩ দুপুর ২:৫১

নােয়ফ চৌধুরী বলেছেন: রেগুলার করাইলে ভর্তি হমু কিন্তু :P

১৪ ই মে, ২০১৩ সকাল ৮:৪৪

ভিটামিন সি বলেছেন: ভর্তি হউন। আমি যা শিখব তাই পোষ্ট করব। পাইথন ইন্সটল দিছেন তো।

২| ১৩ ই মে, ২০১৩ বিকাল ৩:০৩

অলিভার বলেছেন: লাইকটা কিন্তু আমি দিসি ভাই !!

১৪ ই মে, ২০১৩ সকাল ৮:৪৬

ভিটামিন সি বলেছেন: ধন্যবাদ আপনাকে। কাজের ফাকে ফাকে পোষ্ট করবো। সাথেই থাকার চেষ্টা করবেন। টিটিতে পাইথন বিষয়ে অনেক খুজাখুজি করলাম। পাইলাম মাত্র ২টা পোষ্ট যা ইন্সটল পর্যন্ত দিয়েই শেষ। তারপর প্রথম আলোর ধারাবাহিক পাইথন টিউটোরিয়ালটা খুলে দেখলাম সেখানেও দেখি ভেরিয়েবল থেকে শুরু করছে। তাই নিজেই নেটে ঘাটাঘাটি শুরু করলাম। তারপর এই পোষ্ট দিলাম।

৩| ১৩ ই মে, ২০১৩ রাত ৯:৪৪

ভবঘুরের ঠিকানা বলেছেন: ভিটামিন সি ভাই, পাইথন কম্পিউটার এ ইন্সটল করছিলাম ২বছর আগেই, কিন্তু সময় আর আগ্রহের অভাবে আর শিখতে পারি নাই । আপনি যদি নিয়মিত এটা চালিয়ে যেতে পারেন তো শিখার চেষ্টা করবো । তবে আপনাকেও নিয়মিত চালিয়ে যেতে হবে টিউটোরিয়াল ।শুভকামনা .।

১৪ ই মে, ২০১৩ সকাল ৮:৪৮

ভিটামিন সি বলেছেন: ধন্যবাদ ভবঘুরে ভাই। শিখতে চাইলে তো ভবঘুরে থেকে ছাত্র হয়ে যেতে হবে। হা হা হা। যাই হউক আমিও কিন্তু এটা শিখতেছি এখন, ছাত্রজীবন শেষ করেছি ২০০৭ এ। দোয়া করবেন যেন আমার আগ্রহটা না হারিয়ে যায়। আমার আগ্রহ হারিয়ে গেলেই তো ধারাবহিক টিউটো শেষ।

৪| ১৩ ই মে, ২০১৩ রাত ৯:৫৩

ভবঘুরের ঠিকানা বলেছেন: আর একটি কথা । আমি backtrack 5 নিয়ে কাজ করছি অনেক দিন ধরে । backtrack 5 দিয়ে আমি সার্থক ভাবে wifi hacking শিখি । আপনি যখন আপনার আয়ত্তের প্রায় সবগুলো wifi chanel হ্যাক করে এক নেট থেকে অন্য নেটে ঘুরে বেড়াবেন তখন বুঝবেন হ্যাকিং এর মজা ! তাই ভাবছি, backtrack 5 নিয়ে একটা সিরিজ শুরু করব । ভালো থাকবেন ।

১৪ ই মে, ২০১৩ সকাল ৮:৫৩

ভিটামিন সি বলেছেন: আমার এক ফ্রেন্ডের পরামর্শে আমি ব্যাকট্র্যাক নামাইছি। এখনও ডিভিডি বানাই নাই। যখন দেখলাম নেট হ্যাকিং করার জন্য সমস্ত ইনফো ট্র্যাক করতে ৫/৬ ঘন্টা লাগে তখন আগ্রহ হারিয়ে ফেলি। ভোর ৬.০০ টু সন্ধ্যা ৬.৩০ পর্যন্ত অফিস করে শরীর ক্লান্ত হয়ে যায় তারউপর আবার সারা মাসে ১ দিন ছুটি পাই। যাই হউক, কিভাবে সহজে ওয়াইফাই হ্যাকিং করা যায় সে বিষয়ে আমাকে পরামর্শ দিতে পারেন। আমার মেইল আইডি: [email protected]
ধন্যবাদ আপনাকে।

৫| ১৮ ই মে, ২০১৩ দুপুর ১২:১৪

এন ইউ এমিল বলেছেন: ভাই পাইথন বালা পাইলাম কিন্তু ঐটার কথা কিন্তু ভুলিনাই, ঐযে ২পর্ব দিয়ে যে বন্ধ করে দিলেন মনে নাই? =p~ =p~ =p~ =p~ =p~ =p~

১১ ই জুন, ২০১৩ সকাল ৮:১৪

ভিটামিন সি বলেছেন: সম্মানিত পাঠক কুলের কাছে করজোরে ক্ষমা প্রার্থনা করছি কারণ আমি পাইথনে আগ্রহ হারিয়ে ফেলেছি। আর মনে হয় পাইথনে পোষ্ট দেয়া হবে না। মজা লাগতে শুরু করেছে এইচটিএমএল ৫, সিএসথ্রি, ওয়ার্ডপ্রেস এবং জুমলা। তারপর ড্রিমওয়েভার ও আমার পিসিতে ইন্সটল দিছি।
এমিল ভাই, ওই সিরিজ শুরু হবে ইনশাল্লাহ। এখন সময় খুব খারাপ চলতাছে। বউ বকা দিছে; আমি নাকি অকামে সময় নষ্ট করতাছি বিদেশে।
বউয়ের এই কথা আমি বুঝি নাই। কেউ কি আমাকে বোঝায়া দিবেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.