নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার শেষ নেই...

ভ্রমরের ডানা

ভালো থাকুক কবিতাগুলো ...

ভ্রমরের ডানা › বিস্তারিত পোস্টঃ

ওয়াট্টোনামা

২৯ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:৩১

খুব সম্ভবত তখন নবম-দশম শ্রেণীতে পড়তাম। তখন জয়সুরিয়া, গিলি, সাইদ আনোয়ার, গাঙ্গুলি, শচীনরা দুর্দান্ত ওপেনার বোলারদের দুঃস্বপ্ন। ক্রিকেট খেলাটা অনেক উপভোগ করতাম। সারাদিন বল আর ব্যাট হাতে বন্ধুদের সাথে চলত খেলা আর খেলা। ব্যাট করার সময় নিজেকে মনে করতাম ওয়াটসন। বল করার ও সময় ওয়াটসন। কোথাকার কোন ওয়াটসন তখন এক অপরিচিত নাম। তারপরও তার আর ব্যাট চালানোর অপূর্ব ভঙ্গি আর মনকাড়া বোলিং স্টাইল মনে দাগ কেটে ছিল। ফলাফলটা ছিল কমন, তার ছবি আমার পড়ার টেবিলের বা পাশের দেওয়ালে।

একসময়ের সেরা অসি অলরাউন্ডার বার বার লড়াই করেছেন স্ট্রেস ফ্রাকচার, সোলডার ডিসলোকেশন সহ নানা ইনজুরিতে কিছুটা আমাদের প্রিয় ম্যাসের মত। বিশ্বকাপের আগে অফফর্মের নানা গুঞ্জনের পরও এই বিশ্বকাপে ৬ নাম্বার পজিশনে লড়াকু মেজাজে বোলারদের তুলোধুনো করে শেষ চার ম্যাচে ৬৭, ২৪, ৬৪ ও ২৮ রান করেছেন।

২০০২ সালে ব্রাডম্যান "ইয়ং ক্রিকেটার অব দ্যা ইয়ার" অ্যাওয়ার্ড প্রাপ্তির পর সেই বছরের ২৪ মার্চ শেন ওয়াটসনের অভিষেক সাউথ আফ্রিকার বিরুদ্ধে। অভিষেকের বছরে তেমন কিছু করতে পারলেন না এই হার্ডহিটার তবে নিজের জাত চিনাতে বেশি সময় নেন নি। পাকিস্তানের গতিদানব সোয়েব আখতারকে পরপর তিন বলে তিনটি চার মেরে খেলেছিলেন ৪৪ রানের একটি সংখিপ্ত কিন্তু মূল্যবান ইনিংস। সেদিন থেকেই ওকে ফলো করা শুরু।

পরবর্তী ৩-৪ টি বছরে নিজের প্রতিভা চেনালেন সারা বিশ্বকে কার্যকরী ফাস্ট বোলিং দিয়ে, খুনে মেজাজের ব্যাটিং দিয়ে। ওর বোলিং থেকে ব্যাটিং এ বেশি মজা পেতাম তখন (নিজে ওপেনার ছিলাম তো তাই )। প্রতিটি আক্রমণাত্মক শটে বোলারদের মনে ফাটল ধরিয়ে দিতেন, প্রতিপক্ষ শিবিরে ভয়ের শীতল স্রোত বইয়ে দিতেন। বাঘা বাঘা কত বোলার তার ব্যাটের ধারে কচুকাটা হয়েছে, ইনসুইং বাউন্সারে যে কত ব্যাটসম্যানের আত্মারাম খাঁচাছাড়া করেছেন তার হিসেব নেই।

২০০৯ সালে সেঞ্চুরিয়ানে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে তার পাওয়ার ব্যাটিং, নিখুত টাইমিং আর দুর্দান্ত সব ড্রাইভের জোড়া সেঞ্চুরি বিশ্ব ক্রিকেটে নতুন ব্যাটিং ধারার সৃষ্টি করে। ক্রিকেট বিধাতা থরে থরে তার দুহাত ভরে সবগুলি চাওয়া পূর্ণ করেছে, জিতেছেন অ্যাশেজ সিরিজ, ভিবি সিরিজ, বিশ্বকাপ।কি নেই তার ঝুলিতে। ২০০৭ সালের বিশ্ব কাপে অতিমানবীয় ব্যাটিং গড় ১৪৫, রানের বন্যা, ফলাফল বিশ্বকাপ ঘরে। এরপর ফর্মের তুঙ্গে থাকা ওয়াটসন ভি বি সিরিজ, নেটওয়েস্ট সিরিজ, চ্যাপেল- হেডলি সিরিজসহ টানা এগারটি সিরিজ জিতেন। পরিসংখ্যানের খাতাও ওয়াটসনের গুণমুগ্ধ। ১৮৭ টি ওয়ানডেতে ক্রিকেটে ৪০.৬০ গড়ে করেছে ৫৬৮৪ রান, উইকেট নিয়েছেন ১৬৬ টি।

নিপাট ভদ্র, সোনালি চুলের আকর্ষণীয় এই অলরাউন্ডারের টেস্ট রেকর্ড ও আকর্ষণীয়। ৫৬ টেস্টে ৩৫.৭৪ গড়ে করেছেন ৩৬৪৬ রান। নিয়েছেন ৭৪ টি উইকেট, সেরা বোলিং ৬/৩৩।

খুব সম্ভবত এই অসি ক্রিকেটারের এটাই শেষ বিশ্বকাপ। এই ২০১৫ ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ম্যাচে বোলিং ফিগার ৪-০-২৩-০ আর ব্যাটিং এ করেছেন মাত্র দু রান (নট আউট)। ১৮৩ রানের লো স্কোরিং কিউই ইনিংসটা বেচারাকে ভালমত ব্যাটিং করতে দিল না। হয়ত আর বেশিদিন নেই যেদিন আমার কৈশোরবেলার প্রিয় ক্রিকেটারটি অবসর নিবে। তবে বন্ধু ক্রিকেট খেলার মাঠে যেদিনই যাব, অবসরের বল বা ব্যাটের টুকটুক আওয়াজে তোমাকেই খুজে পাব। কারন পুরনো সেই কিশোরের ক্রিকেট খেলার প্রতিটি পর্বে তোমাকেই অনুসরণ করেছি।তোমাকে কেমনে ভুলিব বল?

পুরানো সেই দিনের কথা ভুলবি কি রে হায়।
ও সেই চোখে দেখা, প্রাণের কথা, সে কি ভোলা যায়।
আয় আর একটিবার আয় রে সখা প্রাণের মাঝে আয়।
মোরা সুখের দুখের কথা কব প্রাণ জুড়াবে তায়।
মোরা ভোরের বেলা ফুল তুলেছি, দুলেছি দোলায় বাজিয়ে বাঁশি গান গেয়েছি বকুলের তলায়।
হায় মাঝে হল ছাড়াছাড়ি, গেলেম কে কোথায়

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৫ রাত ১০:১৩

শতদ্রু একটি নদী... বলেছেন:
আমরা দেখি একই প্রজন্মের মানুষ। ওয়াটসনরে না, আমার ব্রেট লী রে ক্যান জানি অনেক পছন্দ ছিলো।

আর কমেন্ট করার জন্য সেফ হতে হবে। আরো সপ্তাহ খানেক অপেক্ষা করতে হতে পারে। এখনই সবকিছু পোষ্ট না করে পরে ধীরে ধীরে আবার পোষ্ট কইরেন। শুভকামনা রইলো।

২৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৩৬

ভ্রমরের ডানা বলেছেন: হা হা হা আসলে আমারও ব্রেট লি অনেক পছন্দ ওর বলের স্টাইল টা একেবারে ফাটাফাটি ছিল, উইকেট এবার পরে শালা মাটিতে যে ঘুষিটা দিত না। সেই রকম লাগত ওকে। যাই হোক, আপনার মত সমকালীন একজনকে পেয়ে ধন্য হলাম। অনেক কৃতজ্ঞতা। আপনি আমার আগে এসেছেন ব্লগে। আপনার সহযোগিতা একান্তভাবে কামনা করছি। আচ্ছা এখন যেগুলা পোস্ট করেছি সেগুলা আবার পোস্ট করা যাবে।

২| ২৯ শে মার্চ, ২০১৫ রাত ১০:১৪

সেলিম আনোয়ার বলেছেন: এখন ওয়ানডে ক্রিকেটে ব্যাটসম্যানদের জন্য বেশ সুবিধাজনক হয়েছে । যার ফলে প্রচুর রান হচ্ছে । ৪০.এর উপরে এভারেজ একসময় খুব আকর্ষনীয় এভারেজ ছিল । এখন আর তেমনটা নেই । শেন ওয়াটসন সম্পর্কে চমৎকার কিছু তথ্যের সমন্বয়ে পোস্ট সাজিয়েছেন । আজকে ক্লার্ক দূর্দান্ত ব্যাটিং করেছেন ।

২৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৪৮

ভ্রমরের ডানা বলেছেন: আনোয়ার ভাই অনেক ধন্যবাদ। ক্লার্কের অনেক ভক্ত আমি আসলেই সে এর যোগ্য অধিনায়ক ও লিজেন্ড। উনাকে নিয়ে আরেকদিন লেখব। এই লেখাতে ফেবুতে ক্রিকেটখোর গ্রুপে পোস্ট করেছি। ব্লগে একটু এডিট করে দিয়েছি। ক্রিকেটের আসল মজাটা দিনদিন বদলে যাচ্ছে, নগ্ন বাণিজ্যের কবলে ক্রিকেট। খেলার মধ্যে বোলারদের জন্য কিছুই নেই। পিচ্চি পিচ্ছি মাঠ এর ব্যাপক বিনোদনের পসরা সাজিয়ে ধ্রুপদী ক্রিকেটকে আধুনিক ব্যালে নাচে পরিণত করা হয়েছে।

৩| ২৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৩৯

শতদ্রু একটি নদী... বলেছেন: যাবেনা ক্যান? আবার পোষ্ট দিয়েন কপি কইরা। তাইলেই হবে। এখন তো কেউ পড়েনাই। সবগুলা আবার পোষ্ট দিয়েন। দরকার হইলে এইগুলা সব মুছে দিয়ে একদম শুন্য থেকে শুরু করতে পারেন সেফ হইলে।

২৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৫১

ভ্রমরের ডানা বলেছেন: আচ্ছা, ঠিক আছে। এখানে একটা ইনবক্স সিস্টেম থাকলে ভাল হত। আপনার কাছে অনেক কিছু জানার ছিল। আস্তে আস্তে বলব। আপনি আবার বিরক্ত হবেন না তো?

৪| ৩০ শে মার্চ, ২০১৫ রাত ১২:০৪

শতদ্রু একটি নদী... বলেছেন:
না, বিরক্তির কিছু নাই। আমি নতুন থাকতেও সাহায্য পাইছহি। শিখে গেলেই আর কাউকে কিছু বলা লাগবেনা। আর শেখার মত তেমন কিছু নাইও।

৩০ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:৫৪

ভ্রমরের ডানা বলেছেন: টুকিটাকি বিষয়গুলা শিখতেছি। ভালই লাগতেছে। আপনার সাথে কথা বলে ভাল লাগতেছে।

৫| ১৩ ই মে, ২০১৬ সকাল ৮:২৪

খায়রুল আহসান বলেছেন: শেন ওয়াটসন নিঃসন্দেহে একজন অনন্য প্রতিভাবান ক্রিকেটার। তার উপর লেখা আপনার এই পোস্টটা পরে ভালো লাগলো।

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪১

ভ্রমরের ডানা বলেছেন: সুপ্রিয় পাঠক ও লেখক,


অনেক দেরিতে প্রতিউত্তর করায় আমি সত্যি দুঃখিত ও লজ্জিত! আমার ব্লগ পাতার নোটিফিকেশন এররের কারনে এই বিভ্রান্তিকর অবস্থা!

যাইহোক, আপনার কমেন্টটি পড়ে অত্যন্ত আনন্দিত ও বিস্মিত হয়েছি! দিনদিন আপনার চারিদিকের নজর রাখার প্রখরত্ব দেখে ভাবছি, আমি যদি এমন হতাম!

খেলাটার প্রতি আবেদন বেশ ছিল, খেলাধুলায় ওয়াটসনের হার না মানার গুনটি বেশ ভাল লেগেছিল! তাই লেখা!

এমন একটি লেখায় আপনাকে পেয়ে আপ্লুত হলাম প্রিয় কবি ও লেখক!

আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি! এই লেখাটি পাঠে ও উদার মন্তব্যে আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.