নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার শেষ নেই...

ভ্রমরের ডানা

ভালো থাকুক কবিতাগুলো ...

ভ্রমরের ডানা › বিস্তারিত পোস্টঃ

১০০ + পোষ্টঃ প্রিয় সহব্লগার ও ব্লগ

২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১:৩৯



ব্লগে লেখালেখি করার ইচ্ছেটা মূলত কবিতার হাত ধরে। ভেবেছিলাম প্রবন্ধ, রম্য, গল্প ফানি কিছু লেখব কিন্তু শেষ পর্যন্ত কবিতার জয় হল। এ পর্যন্ত যে বিশাল কিছু করেছি তা নয়। আমি এখনো শিখছি। বানানে ভুল, শব্দের প্রয়োগ, উপমার গভীরতা এসব নিজে নিজেই কাটাছেড়া করছি সহব্লগাদের সাথে চর্চা করছি। ভুলভ্রান্তি থাকতেই পারে তবে সহব্লগারদের সহযোগিতা আমাকে শুদ্ধ হতে সাহায্য করেছে। আর এই এক বছর সাত মাসের ক্ষুদ্র অভিজ্ঞতা ও লেখা (যার বেশির ভাগই কবিতা) নিয়ে এভাবেই লেখতে গিয়ে আবিষ্কার করেছি নিজেকে। তবে শুরুটা বেশ কঠিন মনে হয়েছে।

ব্লগের প্রথম লেখাটি এতই নিম্নমানের ছিল যে ওটা ডিলিট করে দিয়েছে।
ব্লগে বর্তমানে এটিই আমার প্রথম কবিতাটি! কবিতায় একমাত্র মন্তব্যকারী জনাব খায়রুল আহসান। তার কাছে আমি কৃতজ্ঞ যে এমন একটি লেখায় মন্তব্য করে উনি আমাকে অনেক উৎসাহিত ও অনুপ্রাণিত করেছেন। এটি কিছুটা মূল লেখা থেকে পরিবর্তিত ও পরিমার্জিত করা হয়েছে।

যাকগে স্বনির্বাচিত কোন কবিতা দিচ্ছি না। সেরকম কবিতা আমি বোধহয় এখনো লিখতে পারিনি। এতদূর পেরিয়ে শততম লেখাটি লেখতে পেরেছি এটাই সৌভাগ্য মনে হচ্ছে। সামুর প্লাটফর্ম যে কতটা মজবুত ও অনুপ্রেরণাদায়ক সেটা প্রতিটি কবিতা লেখতে গিয়ে অসংখ্য সহব্লগার, বন্ধু, শ্রদ্ধেয় মহোদয়-মহোদয়াগণের মন্তব্যে বুঝতে পেরেছি! শুরুর দিকে তেমনি একজন সহব্লগার পেয়েছিলাম।

প্রথম পোষ্টগুলোতে যখন কমেন্ট বা ভিউ পেতাম না তখন খুব হতাশ লাগত। তবে শতদ্রু একটি নদী ভাই এর উৎসাহে সে বাধা অতিক্রমণে সক্ষম হই। প্রথম দিকের লেখার মান যত খারাপ হোক উনি নির্দেশনা দিতেন। ভাল হলে ভাল, মন্দ হলে মন্দ বলতেন। এটা বেশ কাজে দিয়েছে। শুরুতে নিজেকে তৈরি করার জন্য এমন সহব্লগার পাওয়া ভাগ্য বটে!

সুমন কর ও হাসান মাহাবুব ভাই জানিনা কতটুকু ধৈর্য নিয়ে আমার সবগুলো কবিতায় মন্তব্যে ভাল লাগা জানিয়েছেন অনবরত। সুমন ভাইকে দেখেছি প্রায় সকল নতুন ব্লগারকে খুব উৎসাহ দিতে।তিনি জানি না কিভাবে এত হাজার লেখার ভীড়ে আমার প্রায় প্রতিটি লেখাতে মন্তব্য করে গেছেন, জানিয়ে গেছেন কাব্যনুভূতি। এমন সিনিয়র ব্লগার পাওয়া সত্যি আমার বিশাল সৌভাগ্য! আজো তার মত হওয়া হল না বলে আফসোস করি। আরেকজন যিনি সবার প্রিয় হামা ভাই, যিনি বিভিন্ন গল্প ও সচেতনমূলক লেখায় আমাদের আন্দোলিত করে যান তার গল্প ও কল্পনার পরিধি দেখে অবাক হই। আন্দোলিত হই। আজ মনে হচ্ছে, তাদের সাহচর্য না পেলে কবিতা লেখার উৎসাহটুকু উবে যেত এটা নিশ্চিত। আমি তাদের সাহচর্য ও সুদীর্ঘ এক বছর সাতমাসের সান্নিধ্য পেয়ে বিশেষভাবে কৃতজ্ঞ!

শ্রদ্ধেয় জী এস আহমেদ ভাই বলতে গেলে মহীরুহের মত আমার কবিতার জলে ছায়াতল বিছিয়ে ছিলেন। কবিতার পাঠে ও অনুভবে তিনি ব্লগ সেরা এটা সবাই জানে। তার প্রখর মেধা ও কাব্যিক মন্তব্যসূত্র লেখকের জন্য সবসময় ছিল নব দিগন্তরেখাপাত, নতুন দিকদিগন্ত নতুন কবিতার প্রেরণা! কবিতা লেখায় তার মুন্সিয়ানা, ভাব উপমার প্রয়োগ যেমনি আমাকে মুগ্ধ করেছে তেমনি আমার "কেড়ে নিলে মনের কেওড়া বন (একলাইনের কবিতা), আজ কিছু কবিতার মৃত্যু হবে, ক্রিতদাস ফিরে এসেছে, হলুদের রাজতরু, ব্যবচ্ছেদ -১, নাবিকের চিঠি, কবির চিঠি" কবিতাদিতে গভীর বিশ্লেষণ তার প্রতি আমার শ্রদ্ধা ও সমীহ আরো বাড়িয়ে দিয়েছে। আমার দৃষ্টিতে তিনি একজন কাব্যিক হিমালয়।

দিশেহারা রাজপুত্র আমাকে বারবার অনুপ্রাণিত করেছেন তার সুচারু ও নিরপেক্ষ মন্তব্যের মাধ্যমে। তার মন্তব্যে আমি নিজেকে যাচাই করার সুযোগ পেয়েছি বেশ। এমন একজন বন্ধুসুলভ সহব্লগার পাওয়া ভাগ্য বটে!

উর্বি একজন আঁকিয়ে হলেও নিয়মিত কবিতা চর্চা করতেন। মাঝে মাঝে আমার কবিতা পাঠের পর স্বভাবসুলভ ভাবে ভাবেরপ্রখরত্ব প্রকাশ করতেন। উনার ছবি আঁকা দেখে মুগ্ধ হয়ে উনাকে আমি চিত্রকর বলে ডাকতাম। আজকাল উনি ব্লগে বড়ই অনিয়মিত। আমার মনে হয় আমার মত সবাই উনাকে খুব মিস করে। সামু ব্লগ পরিবারে এমন চিত্রকর আর দেখি না।

লেডিস ফাস্ট-
জুন, শায়মা, মনিরা আপু, রাবেয়া রাহীম, ছবি আপু, বিথী আপু, রোদেলা, আরজুপনি, মেহেরুন, নীলপরি, বৃতি আপু ও অন্যান্য আপুরা আপনাদের কবিতা, ছড়া, গল্প, ভ্রমন, রান্না যে যাই লেখেছিলেন আমি পড়ার চেষ্টা করেছি। আপনাদের পাশে লেখালেখি করতে গিয়ে সন্মানিত বোধ করছি। সকল কাজের পাশাপাশি আপনারা যেভাবে বাংলা সাহিত্যকে অভিনবত্ব এনে দিচ্ছেন, যেভাবে মানব মনের গাঁথা কবিতায় কিংবা বিভিন্ন রচনায় গেঁথে দিচ্ছেন তা সত্যিই আমাদের জন্য গর্বের।এই ব্লগের নক্ষত্র পথে আপনারই সত্যিকার ধ্রুবতারা!

সবাই মিলে-

এবার আসি কবিতায় যারা শুরু, মাঝে ও ১০০ তমের শেষদিকে শত ব্যস্ততার মধ্যেও পাঠ করেছেন ও কখনো মনোমুগ্ধকর মন্তব্যে আবার কখনোবা গঠনমূলক সমালোচনায় আমাকে বিশেষ ভাবে অনুপ্রাণিত করেছেন তারা হলেন- সুমন কর (আমার প্রতিটি কবিতার ক্লান্তিহীন পাঠক), হাসান মাহাবুব (ইনি জানেন কিভাবে একজন জুনিয়রকে নিয়মিত অনুপ্রাণিত করতে হয়), জুন আপু (আমাদের ইবনে বতুতা), বিদ্রোহী ভিগু ভাই(অসংখ্য প্লাস পেয়েছি), কাল্পনিক_ভালোবাসা, দিশেহারা রাজপুত্র (নিলাদ্রিতার বর), জী এস আহমেদ (হিমালয়), তার আর পর নেই,কবি সেলিম আনোয়ার ভাই(অপূর্ব সব কবিতা), রূপক বিধৌত সাধু (বৈচিত্র্যময় কাব্য ও গভীরতর ভাব), জনাব খায়রুল আহসান (অনুবাদিত ও মিষ্টি প্রেমের কবিতা সাথে জীবন অনুভূতিজাত কবিতা), দ্যা ফয়েজ ভাই, জেন রসি, শায়মা, অপসরা, শাব্দিক শব্দ, কাজী ফাতেমা, সামচুল হক, হাদী ভাই, কি করি আজ ভেবে না পাই, আবু হেনা ভাই, আমিনুর ভাই, এডওয়ার্ড মায়া, রোদেলা, মোটা ফ্রেমের চশমা, কাঠপেন্সিল, জাকারিয়া পিন্টু, তালপাতার সেপাই, ক্লে ডল, ইতি সামিয়া, ধ্রুবক আলো, কবি রকিবুল, কবি হাফিজুর, নীলপরি (ভাবের সাগরে ফেনিল জলস্রোত), অন্ধবিন্দু, ফরিদ ভাই (সনেটের মাস্টার) , খোলা মনের মানুষ, আরজুপনি, লায়লা আরজুম আরা, আলোরিকা, চাঁদগাজী (অলটাইম হিট), বিলুনী, নিতান্ত অদ্ভুত, অবনি মনি, অদৃশ্য, পথমানব, ঢাকাবাসী, কলমের কালি শেষ, কাবিল, রুদ্র জাহেদ, লালপরি, শুভ্রনীল হৃদয়, নাজমুল হাসান, আরণ্যক রাখাল, ছাসা ডোনার, আফসানা মিমি, বোকা মানুষ বলতে চায়, ডাঃ এম এ খান (স্বীয় গুনে গুণান্বিত) , পবন চৌধুরী, শেষ সীমানা, উর্বি (চিত্রকর), বিজন রায়, প্রামাণিক ভাই (সুকুমার ভাই), সঞ্চারিণী, মধুমালতী, দিপংকর তালুকদার, রব, নতুন, বৃতি, পদ্ম পাতার জল, সোহেলী, কুহক, মহুয়া, রাজা খায় গাজা, কল্লোল পথিক (ভিন্নতর চিন্তাশীল কবিতা), তার আর পর নেই, নির্ঝরের স্বপ্নভঙ্গ, বাবুই> বাবুয়া, কথাকেথিকথিকথন (এখনো অনেক কবিতার মানে খুঁজে ফিরি), প্রফেসর শংকু, নান্দনিক নন্দিনী, দ্যা রয়েল বেংগল টাইগার, ফারিয়া নোভা, শাকিল আহমেদ, তানজির খান, কাজী ফাতেমা ছবি (ছড়ার রানী) মেহেদি হাসান, গিয়াস উদ্দিন লিটন (ছড়া+ সুপ্রাচীন নায়ক নায়িকা পরিচিত ও কিছু আধুনা ব্যক্তিত্ব ) , সোহাগ, আশিক, বিষাক্ত স্বপ্ন, ইতি সামিয়া, রক্তিম দিগন্ত, মাকার মাহিতা, মার্কো পোলো (আইন), আহা রুবন, নেক্সাস, জাহিদ অনিক, মুহাম্মদ খাইরুল ইসলাম, স্বপ্নের_ফেরিওয়ালা, অন্তু নীলসহ আরো অনেকেই আছেন যারা সবসময় আমার অনুপ্রেরণার কেন্দ্রবিন্দুতে ছিলেন আছেন ও থাকবেন।

আমার পছন্দের ব্লগ-

১। মনিরা সুলতানা (স্নিগ্ধকর কবিতা)
২। জী এস আহমেদ (প্রেমেজর্জর কবিতা)
৩। হাসান মাহবুব (গল্প + সচেতনতা)
৪। সুমন কর (অনুভূতিজাত কবিতা)
৫। খায়রুল আহসান ( কবিতা+ আত্নকথা)
৬। দিশেহারা রাজপুত্র ( প্রেম ও নিপীড়িত মানবতাবাদি কবিতা)
৭। ড. এম এ আলী ( সমসাময়িক জ্ঞান +বাংলা সাহিত্য, কবিতা, পুরান, বিজ্ঞান, প্রগতিশীল লেখা)
৮। জুন ( বিদেশ ভ্রমন)
৯। নিরুদ্দেশ একপথিক ( তথ্যবহুল পোস্ট)
১০। সাহসী সন্তান (মেগা পোষ্ট)
১১। গেম চেঞ্জার ( ক্ষুরধার গল্প ও ব্লকবাস্টার)
১২। নীলপরি (ভাবগাম্ভীর্যমূলক কবিতা)
১৩। চাঁদগাজী (দেশীয় ও আন্তর্জাতিক গন্ডি চর্চা)
১৪। জনাব ফরিদুল আহমেদ চৌধুরী (দুর্দান্ত সনেট)
১৫। আফরোজা সোমা ( ঝরঝরে লেখনশৈলী)

আছেন আরো অনেকেই লেখলে পঁচিশ পার হয়ে যাবে। ব্লগের অনেক সমসাময়িক পাতায় যারা গল্পকার, ইতিহাসজ্ঞ, রাজনীতি, বর্তমান বিশ্বকে তুলে ধরেছেন, ব্লগকে করেছেন গতিশীল, জ্ঞানে বিজ্ঞানে আমাদের করেছেন ঋদ্ধ, তারা মনের ডায়েরীতে ঠাই নিয়েই আছেন।


অতিসম্প্রতি যারা নতুন ব্লগার ভাল লিখেছেন, যাদের লেখা নিয়মিত পাঠ করা হয়-

১। ♪ ♪শরতের ছবি
২। ঋতো আহমেদ
৩। অরুনি মায়া অনু
৪। প্রথম কথা
৫। শাব্দিক হিমু (নব উত্থান)
৬। চঞ্চলা হরিণী
৭। বিলিয়ার রহমান
৮। মেহেদি রবিন
৯। শাহরিয়ার কবির
১০। খায়রুন নাহার বিনতে খলিল
১১। আহা রুবন
১২। ক্লে ডল
১৩। ♪ ♪এম এইচ খালেদ ও আরো অনেকেই।

পরিশেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি ১০১ তম পোষ্ট। যদি কেউ বাদ পড়ে থাকেন তবে নিচে কমেন্টে আওয়াজ দিয়ে যাবেন প্লিজ। এই অধমের স্মৃতিশক্তির জোরকে ক্ষমা চোখে দেখবেন। লেখাটি একটানে লেখা। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন সেই কামনা করি! আর আমার জন্য দোয়া করবেন যেন ভাল কিছু কাজ করে যেতে পারি। কবিতা লেখা চালিয়ে যেতে পারি। সকলকে আবারো অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা!

মন্তব্য ১২৩ টি রেটিং +২১/-০

মন্তব্য (১২৩) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১:৫২

বিলুনী বলেছেন: শততম পোস্ট অতিক্রমের জন্য রইল প্রাণডালা অভিনন্দন ।

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:১৭

ভ্রমরের ডানা বলেছেন:

শততম + পোষ্ট পাঠে ও অভিবাদনে ধন্যবাদ বিলুনী। অভিনন্দন সাদরে গ্রহণ করলাম! এভাবে অনুপ্রাণিত করার জন্য আবারো অনেক অনেক ধন্যবাদ! ভাল থাকুন, সুস্থ থাকুন সেই কামনা করি!!

২| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৩:৪৪

ডঃ এম এ আলী বলেছেন: একশ এক তম পোস্টের জন্য রইল অভিনন্দন । এই দীর্ঘ পথ পরিক্রমায় মনমাতানো মনোমুগ্ধকর লিখায় আমাদের সকলকে একদিকে দিয়েছেন বিশুদ্ধ বিনোদন অপরদিকে গুরুত্বপুর্ণ তথ্য পুর্ণ লিখা ও মন্তব্য দিয়ে ব্লগকে সরগরম করে রেখে আমাদেরকে কৃতজ্ঞতা পাশে অাবদ্ধ করেছেন ।
কামনা করি সুন্দর সুন্দর লিখার গতি আরো বৃদ্ধি পাক , সামুর ভান্ডার হোক সমৃদ্ধ ।
শুভেচ্ছা রইল

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:২৮

ভ্রমরের ডানা বলেছেন:

স্বীয় গুণে গুণান্বিত একজন লেখক ও সেই সাথে সুনিপুণ দক্ষতার একজন পাঠকের মিশেল আপনার মধ্যে আছে। ব্লগীয় মিথস্ক্রিয়ার আপনার লেখায় যেরুপ সচেতনতা ও বিজ্ঞানমনস্ক চিন্তাচেতনা খুঁজে পেয়েছি তা আমার, আমাদের জন্য অনেক অনুপ্রেরণার, অনেক দিকনির্দেশনার। একই ভাবে বিভিন্ন লেখায় আপনার আত্নউপলব্ধিমূলক কমেন্টগুলো লেখকের ও অন্যান্য পাঠকের জ্ঞান চর্চাক্ষেত্র! নিজের মত করে এভাবে কেউ সুদীর্ঘ অনুভূতি প্রকাশ করেন না। আপনি করেন। এটা আমার খুব ভাল লাগে!

১০১তম পোষ্টের আপনার মন্তব্যে অনেক অনুপ্রাণিত করে গেলেন সুপ্রিয় লেখক! ধন্যবাদ! ভাল থাকুন নিরবধি!

৩| ২০ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:০২

শাহরিয়ার কবীর বলেছেন:
১০১ তম পোস্টের জন্য রইল অভিনন্দন।

সুন্দর শুভ্র হোক আপনার আগামী।

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৩২

ভ্রমরের ডানা বলেছেন:
অভিনন্দন সাদরে গ্রহণ করলাম শাহরিয়ার কবীর! আপনার শুভকামনার জন্য আপনাকেও জানাই সুন্দর আঘামীর শুভেচ্ছা! এভাবেই চলুক বাংলা চর্চা!

ভাল থাকুন! ধন্যবাদ!

৪| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:০০

সাদা মনের মানুষ বলেছেন:
অভিনন্দন, ১০০১ এর অপেক্ষায়

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৬

ভ্রমরের ডানা বলেছেন:
ফুলেল অভিনন্দনের জন্য ধন্যবাদ সাদা মনের মানুষ ভাই। আপনার নামের সাথে কামের মিল আছে। আপনার গতকালের পোষ্টের লাজুকলতা বানরছানারা আজ আমার স্বপ্নে এসেছিল। তারা বলে গেছে আপনার মনটি আসলেই সাদা। আজকের ফুলের হাসিতেও তাই দেখতে পাচ্ছি!

শুভকামনা সতত!

৫| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৪০

মনিরা সুলতানা বলেছেন: অভিনন্দন ভ্রমরের ডানা !!!!

ব্লগের সবচাইতে বড় সৌন্দর্য হচ্ছে মিথস্ক্রিয়া ,অল্প সময়ের ব্যাবধানে নিজের লেখার এবং সহ ব্লগারদের লেখায় চমৎকার সব মন্তব্যের মাধ্যমে আপনি সবার একজন হয়ে উঠেছেন । শুরুর দিকে আমি আপনাকে আপু বলেই ভাবতাম যদিও ।

শতদ্রু নদী আর উর্বি কে আপনি ফেসবুকে পাবেন বেশ সরব উনারা ,আপনার কাছে সাম্প্রতিক ব্লগারদের তালিকা পেয়ে ভালোলাগছে ,বহুদিন হয় ব্লগে অনিয়মিত আমি ।

পছন্দের তালিকায় স্থান পেয়ে সম্মানিত বোধ করছি ! (অবশ্য শতদ্রু র ভাষায় বছরে যে একটা কবিতা লিখে সে লেখকের পর্যায়ে কোন মতেই পরে না ) ।


অনেক অনেক শুভকামনা আপনার অনাগত সময়ের জন্য :)

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৬

ভ্রমরের ডানা বলেছেন:

গাহন তোমাতে, হৃদবোধন, হৃদয়ের চাষাবাদ এসব শুধু আমার কাছে কবিতা ছিল না, ছিল একটি প্রেমের বাগান, সাজানো গোলাপের পাপড়িতে মোড়ানো শব্দ শতদল। কবিতার বৃন্তমূলে যে প্রেম নির্যাস তা পাঠকের জন্য এক অমূল্য প্যানাসিয়া। কবিতার প্যানারমিক চিত্রলেখ হৃদয়ের গ্রাফে এক বীণা ঝংকার!

শতদ্রু ভাই ভুল বলেছে আপু। বেশি লেখে কেউ কবি হয়না। আমার একশটা কবিতা মিলেও এই তিনটা কবিতার সমান হবে না।

আপনার গুণান্বিত কবিতা বলেই আপনার লেখাকে আমি এক নাম্বারে রেখেছি। এমন স্নিগ্ধকর আবেশ আর যে কোথাও পেলাম না!

উর্বিকে খুঁজে পেয়েছি কিন্তু শতদ্রু ভাই হারিয়ে গেছে।


যাক গে, মনে প্রানে আপনার সুস্বাস্থ্য ও শুভকামনা করি! এভাবে আমাকে আলোড়িত করার জন্য অশেষ কৃতজ্ঞতা! ভাল থাকুন নিরবধি আপু!!! শুভেচ্ছান্তে!!!

৬| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৪৯

বিজন রয় বলেছেন: ব্লগের প্রতি আপনার ভালবাসায় আমি মুগ্ধ হলাম।

অভিনন্দন!!

আমিও মাঝের সময়টিতে ব্যস্ত হয়ে পড়েছিলাম আবার আসার চেষ্টা করছি।
অনেক অনেক শুভকামনা রইল।

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৯

ভ্রমরের ডানা বলেছেন:

সুপ্রিয় বিজন ভাই, ব্লগের প্রতি ভালবাসা হয়ে যায়। কখন কিভাবে তা জানি নে। এই যে এত স্লো ছিল ব্লগ তবুও সবাই কেমন আঁকড়ে পড়ে ছিল। অনুভূতি জানাচ্ছিল। এটাই বোধকরি প্রেম। ব্লগীয় প্রেম।

আপনাকে ফিরে আসার জন্য ধন্যবাদ জানাই। অভিনন্দন সাদরে গ্রহণ করলাম। এভাবে মন্তব্য করে অনুপ্রাণিত করে গেলেন। আশাকরি আপনার ক্ষুরধার লেখনী আবার উপভোগ করতে যাচ্ছি! ততক্ষণ পর্যন্ত শুভেচ্ছা ও শুভকামনা!

৭| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৫১

মেহেরুন বলেছেন: শততম পোস্টের জন্য অভিনন্দন আপু।। দোয়া করি হাজারতম পোস্ট যেন করতে পারেন।

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪২

ভ্রমরের ডানা বলেছেন:
শততম পোষ্টে এসে মন্তব্য করার জন্য আপনার শুভকামনার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু! এভাবে অনুপ্রাণিত করে ধন্য করলেন! ভাল থাকুন!

৮| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: সেঞ্চুরি পোস্টে অভিনন্দন :)

পোষ্টের কোনে থুড়ি হৃদয়ের কোনে রেখেছেন জেনে আপ্লুত :)

এগিয়ে চলুন যতদিন আছি রব সকল সুন্দরের সাথে :)

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৯

ভ্রমরের ডানা বলেছেন:
এত্ত গুলা প্লাস কেউ কি করে ভোলে ভাই :D আর যিনি নামে বিদ্রোহী তিনি কামেও বিদ্রোহী হতে পারেন তাই তো হৃদয়ের চিপায় রেখেছি। যেন বিদ্রোহ না করে :P

অভিনন্দন সাদরে গ্রহণ করা হইল (নাচিতে নাচিতে)

সুন্দরের ছোঁয়ায় ভরে যাক আপনার মন, জ্বলে ওঠুক প্রেমের বিদ্রোহ ফুল।

শুভকামনা ( মনের মনের কানাগলি থেকে) :P

৯| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৩০

দিশেহারা রাজপুত্র বলেছেন:
আপনার কবিতাগুলো কেউ পরপর পড়লে একটা সময় অবাক হবে। কি দারুণ বিবর্তন। আমি যখন মাঝে একটা গ্যাপ দিলাম ব্লগে ৩/৪ মাসের। তারপর এসে যে ডানা কে দেখলাম সে আপাদমস্তক পালটে যাওয়া এক কবির নাম। মুগ্ধতা তার প্রতি কবিতায়। বুননে দক্ষতার ছাপ।
আমি পাঠ করি না। পান করি। আর তাতে বাধ্য করেন আপনারা যারা অনবদ্য সব কবিতায় হৃষ্টপুষ্ট করছেন আমাদের।

পছন্দ কিম্বা ভালোলাগার তালিকায় থাকতে পেরে সম্মানিত বোধ করছি।

২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

ভ্রমরের ডানা বলেছেন:
হুম, আমি রুট লেভেলের লেখক। ভেল্কিবাজি করতে অভ্যস্ত :P


আপনিও না রাজপুত্র পারেন বটে! পান করেন না!আমিও কিন্তু পান করি নিলাদ্রিতার হাতে। আপনার মত জাত কবি নই তাই এই বুননের দক্ষতা বুঝতে বহুত প্যারা গেছে!

আর যেমন কবিতা লেখেন তাতে পছন্দ না করে উপায় কি! আর যেভাবে পাশে পেয়েছি তার থেকে কম কিছুই বলেছি মনে হয়। আপনি বুকে আসেন ব্রো!


অ্যানি ওয়ে এই মোমেন্টে আপনাকে পেয়ে কি যে ভাল লাগছে তা বলে বোঝাতে পারব না। অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকুন ভ্রাতা আর সুখেই থাকুন সে কামনা নিরবধি!!

১০| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৩২

দিশেহারা রাজপুত্র বলেছেন:
৭ নং মন্তব্য

ভ্রমর আপনি আপু? ;)

২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

ভ্রমরের ডানা বলেছেন:

এই যে বলেছে আপু
তাতে কিবা এসে যায়,
প্রেমের কবিতা পড়ে
মাতাল মন ভ্রমরায়।

তাই তো বলে যায়
মন ভুলে হিসেব নিকেষ,
ডানা না নাকি ভ্রমর
মিটেনা দ্বন্দের রেশ।

এটা বুঝে তাই আমি
বলি নাতো কিছু,
তবুও প্যাচাল খানা
ছাড়ছে না পিছু!

তাই কি আর করা
এই সমিস্যা নিয়ে মরা,
হিসেবের গোলমালে
ভ্রমর দিশেহারা!


এবার বুঝুন, কি নিয়া আছি! :D :D

১১| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:১১

সামিয়া বলেছেন: অভিনন্দন ভ্রমরের ডানা অভিনন্দন ভ্রমরের ডানা

২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

ভ্রমরের ডানা বলেছেন:

হায় এ গুলাব ফুল,
যেন প্রেয়সীর কান দুল,
মিষ্টি হেসে যায়,
ভ্রমর পানে চায়,
বাতাসে হেলে কয়,
ইতি আপুনির জয়!


অভিনন্দন সাদরে গ্রহণ করলাম। মিষ্টি লাল গোলাপের জন্য অনেক ধন্যবাদ ইতি সামিয়া! অনেক শুভকামনা! ভাল থাকুন!

১২| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:১৮

সাহসী সন্তান বলেছেন: ডানা ভাই সেঞ্চুরির শুভেচ্ছা! কিন্তু নাচা-গানা-তানা-নানা, কেক্কুক কই? পার্টি-পূর্টি কিছুইতো দেখতাছি না! এভাবে সাদা-মাঠা সেঞ্চুরি উদযাপনটা ঠিক উদযাপন বলে মনে হচ্ছে না! খরচা পাতির টেনশন নিয়েন না ব্রাদার! বাংলাদেশ ভিক্ষুক সমবায় সমিতির সেক্রেটারি আমার ভায়রা ভাই লাগে! কইলেই ক্যাশ ক্যাশ টাকা চলে আসবে..... ;)

তবে আপনার পছন্দের ব্লগ তালিকায় আমার ব্লগটাকে দেখে সত্যিই খুব আনন্দ লাগছে! আমি ভাবি নাই, আপনার প্রিয় ব্লগারের তালিকায় আমার নাম থাকবে, রিয়েলি! আপনার ভালবাসায় আমি সত্যিই আপ্লুত! শুভ কামনা জানবেন ভাই!

এনি ওয়ে, ১০ নং মন্তব্যটার দিকে একটু নজর বুলাইয়েন!
:P

২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২১

ভ্রমরের ডানা বলেছেন:


আপনি আপনার লেখার গুণেই লিস্টে যায়গা করে নিয়েছেন। এমন মেগা মেগা পোষ্ট কয়জন দিতে পারে ব্রো। আর এমন পারফর্মার ব্লগার কে লিস্টে না রাখলে সবাই আমাকে পাপন বলতে পারে। তাই এই অপচেষ্টা!


:D :D :D

আপনারে চুরি করিয়া দলে ভিড়াইয়া স্কোয়াড অজেয় বানায় দিলাম। বলো সামু কি জয় হো!!!


:P :P :P

পার্টি হপে! আঙুল রাউন্ড করিয়া পার্টি হ প প প পে! আপ্নে, আপনার ফকির সব নিয়া আসেন। পার্টি হপে...

কে কতটুকু ব্লগের বাতাস খেয়ে ব্লগার হইছে আইজকা প্রমাণ হপে......


থাক বাকিটা আর কইলাম না। নির্মল শীতলক্ষ্যার বিনুদুন দিয়া গেলাম! ১০ নং দেখছি, ৭ নং ও দেখছি আর কিছু কমু না।

রাজপুত্র কয় সাত নাম্বার এদিকে সাস ও কয় সাত নাম্বার... ইয়া আল্লাহ!

রাজপুত্র, ও রাজপুত্র,
আইজকা তাইলে কিছু গুনগান গাই তোমার..


:P :P থাক আর গাইলাম না। আপাতত শুভকামনা আর শুভেচ্ছা দিয়ে দিলাম প্রিয় সাস ভাই :P

১৩| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৪০

সাহসী সন্তান বলেছেন: ডানা ভাই, আপনার বদলে আমি মোমবাতি জ্বালাইয়া দিয়া গেলাম-

আর শেষে আপনাকে শুভেচ্ছা-

জানেন এই ফুলটার নাম কি? 'ফরগেট মি নট'- আশাকরি বাকি কথা আর বলে দেওয়া লাগবে না!

২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

ভ্রমরের ডানা বলেছেন:
শততম+ পোষ্টে মোমবাত্তি+কেক দিলেন, সাথে দিলেন ফরগেট মি নট


কি আর করা,
আপনারে মনের মণিকোঠায় রেখে দিলুম ব্রাদার! আশা করি আর কিছু বলা লাগবে না! নেক্সট কবিতায় চক্ষু রাখিয়েন! শুভকামনা!

১৪| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৪২

জুন বলেছেন: আমি কবি নই তারপরও ব্লগের একজন জাদরেল কবির প্রিয় তালিকায় নিজের নাম দেখে যৎপরোনাসৎি চমকৃত এবং আভিভূত হোলাম ভ্রমরের ডানা। আরো লিখুন সেই অপেক্ষায় :)
+

২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

ভ্রমরের ডানা বলেছেন:

জাদরেল কবি কিন্তু একজনই আপু আর তিনি মাইকেল। লেখাতে যেমন জাদরেল চেহেরায় তেমনি! আমি শিউর আমাকে দেখে কেউ জাদরেল বলবে না। হয়ত আমার কমেন্ট গুলা একটু জাদরেল টাইপ তাই এমন মনে হচ্ছে। কিন্তু আপু, কবিতা গুলো তো নরম পাউরুটি টাইপ :P তাহলে....

আর আপনাকে রাখব না কেন? কবিতা লেখি বলে ভ্রমনের শখ থাকবে না! আর সামুতে ভ্রমন মানেই তো জুন আপু :D

জানেন আপু, আপনার লেখা পড়লে মনে হয় আপনার সাথে আমিও ঘুরছি! কতই না মিষ্টি লেখা।


আরো তো লেখতেই হবে। জাদরেল লেখক না জল্লাদ লেখক জানি নে তবে আপনার কমেন্টে অজস্র অনুপ্রেরণা খুঁজে পেলাম। ভ্রমরকে এভাবে উৎসাহিত করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু! শুভকামনা!!!

১৫| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৫৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
অপরাজিত সেঞ্চুরী করায় অভিনন্দন। !:#P

আশা করি আপনি ডাবল, ত্রিপল সেঞ্চুরীও পার হয়ে যাবেন। :D

২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০০

ভ্রমরের ডানা বলেছেন:
ভাই উইকেট (ব্লগ) একটু শ্লথ হয়ে গেছে। পিচে ক্রাক আছে। বলও পুরানা ( আই মিন কবিতার পাঠক)। ব্যাটে বল আসে না। টাইমিং প্লাস স্ট্রেংথ কমে আসছে। তাই ব্যাকফুটেই খেলে যাচ্ছি। বহুত কস্টে সেঞ্চুরি পাইলাম। পার্টনারশিপ বড় করতে চাইলে অন্য প্রান্তেও সেট ব্যাটসম্যান (সহব্লগার) চাই। :D :D

শততম পোস্ট পাঠে ও এমন উইশ করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা বংভূমির রঙমেলায় ভাই!

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২৬

ভ্রমরের ডানা বলেছেন:
উইকেট (ব্লগ) কাল থেকে সুপার ফাস্ট । হার্ডপিচ। বাউন্সি আর গ্রীন উইকেট। এখন কথা হইল টাইমিং ঠিক থাকতে হবে। নাইলে স্লিপ আর গালিতে সুইং বলে কট আউট হওয়ার সম্ভাবনা। আকাশ মেঘলা হইলে তো কথাই না। গতিদানব সুজন চাচাও ব্রেট লি হই যাইবে।

১৬| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:০০

মোস্তফা সোহেল বলেছেন: অনেক অনেক শুভ কামনা রইল আপনার জন্য

২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৬

ভ্রমরের ডানা বলেছেন:
মোস্তফা সোহেল আপনাকেও অনেক অনেক ধন্যবাদ! পাশে থাকার জন্য কৃতজ্ঞতা!

১৭| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:১৭

সুমন কর বলেছেন: দেখলেন, আমি কিছু লিখতে না পেরেও আপনাদের পছন্দের তালিকায় স্থান করে নিয়েছি। এ বড় ভাগ্য আমার। সামুতে এসে এতো মানুষের কাছে আসতে পেরেছি - এটাও বিরাট এক প্রাপ‌্য। এতো মানুষের ভালোবাসা পেয়ে আমি সুখি এবং খুশি। যদিও অনেকেই আমাকে অপছন্দ করে। ......হাহাহাহা। কাল রাতেই আপনার এ পোস্টটি দেখে ঘুমোতে গিয়েছিলাম। তাই আর মন্তব্য করা হয়নি। পোস্ট একটু এডিট করেছেন এবং আরো ভালো হয়েছে।

যে লেখাগুলো আমার ভালো লাগে, চেষ্টা করি সেখানে মন্তব্য করতে। আমি সামুতে মিথস্ক্রিয়াটাই বিশ্বাস করি। একজন ভালো ব্লগার হতে গেলে তাকে ভালো লিখতে হবে, এটা বিশ্বাস করি না। তাই যারা ভালো লিখেন এবং ব্লগিং করতে চায়, আমি তাদেরকে অবশ্যই উৎসাহ দিয়ে যেতে চাই।

শততম পোস্টের জন্য রইলো অনেক অনেক অভিনন্দন !!

সাথে থাকার জন্য ধন্যবাদ এবং সাথেই আছি।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:৫০

ভ্রমরের ডানা বলেছেন:
আপনি ব্লগের জনপ্রিয় ও সফল একজন কবি। বাস্তবিক জীবন্ত অনুভূতিশীল লেখা গুলোর মাধ্যমে মন ছুঁয়ে দেন। এমন সাবলীলতা নিয়ে কবিতায় ভাবের ছোঁয়া এনে লেখাটা সত্যি অনেক বড় চ্যালেঞ্জ। আপনি সেটা কিরেছেন সুমন ভাই।


আমি সত্যি অনেক ভাগ্যবান যে আপনাকে আমার প্রায় প্রতিটি কবিতায় পেয়েছি। এটি ছিল আমার জন্য অনেক অনুপ্রেরণার। আপনি আপনার লেখার মাধ্যমে ও অন্যান্য জুনিয়র ব্লগারদের উৎসাহ দানে তাদের মণিকোঠায় স্থান পেয়েছেন।

শততম পোষ্টে আপনার মুল্যবান সময় ব্যয় করে অভিনন্দন জানিয়ে কৃতজ্ঞতার ডোরে আবদ্ধ করলেন। এভাবে অনুপ্রেরণার রেণুকা উড়িয়ে সাথে থাকার জন্য আপনাকে জানাই অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা! আমার কিছুই দেবার নেই তবে আমার মত অনেক সহব্লগারদের মনে আপনি শ্রদ্ধা ও সন্মানে আছেন, থাকবেন। অনেক অনেক ভাল থাকুন প্রিয় কবি ও লেখক! শুভকামনা!!!

১৮| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:৩৬

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন: একশ এক তম পোস্টের জন্য রইল অভিনন্দন ।

এই পথ দিয়ে যাচ্ছিলাম। B-)
হঠাৎ আপনার পোষ্ট চোখে পড়ল এবং তা পড়া শুরু করলাম,
পড়ে দেখি এই অধমের ব্লগের নাম আছে।
আপনার মত ব্লগার যে আমাকে মনে রেখেছেন,
এ কারণে আপনাকে আসংখ্য ধন্যবাদ।
সময়ের অভাবে আমি নিয়মিত ব্লগে আসতে পাড়ি না।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:৫৯

ভ্রমরের ডানা বলেছেন:


আমি চেষ্টা করেছি সবাইকে মনে করার যারা আমার সাথে ছিলেন। কবিতায় এসে যারা অনুপ্রাণিত করেছেন, মুল্যবান মন্তব্যে কবিতার বিশ্লেষণ করেছেন তাদের মনে রাখার ও শততম পোষ্টে স্মরণ করার। আপনি এর বাইরে ছিলেন না স্বপ্নের ফেরিওয়ালা!

এভাবে পথে যেতে যেতে আমার শততম+ লেখায় আপনাকে পেয়ে আমারো খুব ভাল লাগল! অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানবেন। ধন্যবাদান্তে!

১৯| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:২৩

সিফটিপিন বলেছেন: কবে যে আমি ১০০ পোস্ট দিমু :(
সেঞ্চুরি করতে মুঞ্চাই।




সেঞ্চুরি পোস্টে অভিনন্দন।
অনেক অনেক শুভকামনা রইল।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১:০২

ভ্রমরের ডানা বলেছেন:
সেঞ্চুরি প্লাস পোষ্টে অভিনন্দন ও শুভকামনা জানালোর জন্য অনেক অনেক ধন্যবাদ। লেখতে থাকুন। হয়ে যাবে একদিন! অনেক ভাল থাকুন সেফটিফিন!

২০| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:২৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অভিন্দন শব্ধ সৈনিকে শততম পোষ্ট অতিক্রম করায়। আশা করি সহস্র পোষ্টের বেলাও দুলাইনে লিখে যাব কেমন আছেন কবি?

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১:০৬

ভ্রমরের ডানা বলেছেন:

জ্বী ভাল আছি সুজন ভাই। আপনিও ভাল আছেন নিশ্চয়!

অভিনন্দন জানানোর জন্য অনেক অনেক ধন্যবাদ। সহস্র হবে কিনা জানিনে তবে যতদিন লেখতে পারব সামুতেই লেখে যাব। অনেক অনেক ভাল থাকুন সেই কামনা করি!

২১| ২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:০৪

অরুনি মায়া অনু বলেছেন: প্রথমেই অভিনন্দন জানাচ্ছি সেঞ্চুরি পূরণের জন্য। এভাবে একটু একটু করে বিশাল কিছু পাওয়া। আপনার এই লেখায় আমাকেও স্মরণ করেছেন জেনে খুব ভাল লাগছে। কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি নতুন ব্লগার, কিন্তু আপনাকে নিয়মিত আমার ব্লগে পেয়ে আমি অনুপ্রাণিত হয়েছি বারবার। প্রাণঢালা শুভেচ্ছা রইল। দ্বিতীয় শতকের অপেক্ষায় রইলাম। ভাল থাকবেন। সুন্দর সুন্দর কবিতা পড়ার সুযোগ করে দিবেন লিখে লিখে। ধন্যবাদ।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১:১২

ভ্রমরের ডানা বলেছেন:
বেড়াল প্রেমী লেখক ও কবি, সেঞ্চুরি প্লাস পোষ্টে এসে এক বিশাল মন্তব্য করে আলোড়িত করে গেলেন। নবাগত হিসেবে আপনি অনেক সুন্দর করেই লেখেন। তাই আমি আপনার লেখার পাঠক ও ভক্ত বটে। দ্বিতীয় শতকের পথে প্রচেষ্টা থাকবে নিজের সেরাটা নিংড়ে আনার। আপনাকে পাশে পেয়ে খুব ভাল লাগছে। এভাবে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ অরুনি মায়া! শুভকামনা নিরবধি!!

২২| ২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৯

নীলপরি বলেছেন: প্রথমেই আপনাকে শততম পোষ্টের জন্য অনেক অভিনন্দন জানাই ।

আপনি কবিতাতে শব্দগুলোকে যেভাবে সাজান সেই স্টাইলটা আমার খুব ভালো লাগে । সেই সাথে আপনার লেখনী গদ্যেও বেশ সাবলীল ।

আপনার পছন্দের তালিকা্য় স্থান পেয়ে আপ্লুত লাগছে ।

অনেক অনেক শুভকামনা রইলো ।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১:২০

ভ্রমরের ডানা বলেছেন:


গদ্য ও পদ্যের একজন নিয়মিত পাঠক হিসেবে আপনাকে পাশে পেয়ে বারবার ফিরে পেয়েছি আত্নবিশ্বাস! কবিতার সুগভীর ভাব স্রোতে ভেসে আপনি যেভাবে লেখেন তা আমার খুবই পছন্দ। আমিও এভাবেই লেখার চেষ্টা করি! হতে পারে এটা একটা অন্তমিল। আর সেই সূত্রেই আপনার অনুভবশীল কবিতাদির জন্য আমার লিষ্টে আপনি স্বমহিমায়, স্বযোগ্যতায়!

আপনার শুভকামনা ও অভিনন্দন সাদরে গ্রহন করলাম। অনেক অনেক ভাল থাকুন নীলপরি। শততম প্লাস লেখায় এসে অনুপ্রেরণার জন্য অনেক ধন্যবাদ! ভালবাসা জানবেন!

২৩| ২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: যে সে কথা নয় মোটে
ব্লগে এই সেঞ্চুরি;
ডানা মেলি ভ্রমরিয়া
করে নিলে মনচুরি।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১:৩৪

ভ্রমরের ডানা বলেছেন:

কে তুমি এলে এই
শত প্লাস লেখায়,
এমন করে বললে
তুমি কেমন বল দেখায়!

চুরি করছ তুমি বল
কত জনের মন,
ভ্রমর রুপে আমরা তো ভাই
রসিক সুজন।

এই আছি এই নেই,
দুদিনের কবি,
তুমি দেখ কত রুপে
কত আঁক ছবি।

আজ যদি ছড়া কাট
কাল দাও খানা,
ব্লগের রানীর কে সে
কথা সবার জানা।

জানি জানি খুব জানি
তুমার অতি গুণ,
আমার ব্লগে তোমায় পেয়ে
খুশি হল দ্বিগুণ।

ছড়া কষে আমিও দিলাম
তোমার কথার জবাব,
তুমি আবার ভাবিও না
আমি ছড়ার নবাব।

দুচারটে লাইন জুড়ে দিত
আমার আমার দাদু বেশ,
নাতি তাহার তাই তো ছড়ার
পাইয়াছে কিছু রেশ।

ভ্রমরের লেখায় এসে
দিলে মিষ্টি ছড়া,
আমিও দিলেম তোমায়
সুগন্ধি ফুলের তোড়া।


ভাল থেকো!

২৪| ২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:



এখনো পড়ে যাচ্ছি কবিতা, অনেক সময় মন্তব্য করি না; আমি কবিতা ভালোবাসি, তাই কবিদের দেয়া অনেক যন্ত্রনা নীরবে সহ্য করি।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১:৩৯

ভ্রমরের ডানা বলেছেন:


মন্তব্য চাই না গাজী ভাই, আপনি দেদারসে কবিতা পড়ুন। এটাই চাই। আর আপনাকে কষ্ট দিতে চাই না। তবে নীরবে কবিদের দেওয়া যন্ত্রণা পেয়েছেন বলে খুব কষ্ট লাগল। দেখি আপনাকে বিনোদিত করতে পারি কিনা!

এভাবে লেখায় এসে মুল্যবান মন্তব্যে অনুপ্রাণিত হলাম। আপনি ভাল থাকুন!

২৫| ২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:



অনেক বড় অভিনন্দন।

কবিরা মানুষের হৃদয়ের কল্পনাকে রংগীন কথায় তুলে ধরেন; উনারা আবার সমাজের বিবেক।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১:৫২

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার বড় অভিনন্দনের জন্য অনেক অনেক ধন্যবাদ গাজী ভাই। আপনি কবিতায় দুটো কমেন্ট করেছেন এতে আমার শততম প্লাস পোষ্টের আনন্দ বেড়ে দ্বিগুণ হয়ে গেছে। মনে হচ্ছে ২০০+ লেখা লেখেছি!

কিন্তু আর চাই না। আমার মনে হয় কবিতায় কমেন্ট করলে আপনার লেখার পাঠকদের উপর বিরুপ প্রভাব পড়বে। সবাই ভাববে গাজী সাব কবিতা পড়ে, হেহ হেতে দুর্বল চিত্তের পাবলিক। তাই আপনি কবিতা পড়ুন। কমেন্ট করা লাগবে না। তবে প্রবল ইচ্ছে হলে এএ এ এ উ উ উ উ এই টাইপের কিছু লেখে দিয়েন। আমি বুঝে নেব।



কবিরা বেচে আছে কিছু ভাল মানুষের হৃদয়ের স্পন্দনে, যারা নিজ মাতৃভূমির জন্য প্রাণ দিতে ঝাঁপিয়ে পড়ে।কিছু মানুষ যারা প্রেমেজর্জর, কিছু কথা যা বলা যায় বলতে পারে না, তাদের জন্য কবিতা তাদের জন্য কবি।


অনেক অনেক ভাল থাকুন। সুস্থ থাকুন, সদা সহাস্যমুখ থাকুন! শুভকামনা!!

২৬| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:২২

মার্কো পোলো বলেছেন:
শততম পোস্টের জন্য অভিনন্দন। আপনার কবিতা আমি নিয়মিত পড়ি। আপনাদের কল্যাণে কবিতার জয় হয়েছে। :)

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ২:০৩

ভ্রমরের ডানা বলেছেন:

আমার কবিতা আপনি পাঠ করেন জেনে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। কবিতার জয় হলে মানবতার, মানুষের জয় হবে। হানাহানি, মারামারি, হিংসা, দ্বেষ মুছে যাবে। তাই কবিতাদির জয় হোক!


অভিনন্দন জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ মার্কো পোলো! শুভকামনা ও শুভেচ্ছা রইল!

২৭| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৫৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: অভিনন্দন

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ২:১৩

ভ্রমরের ডানা বলেছেন:
তোমার অভিবাদন
নিলেম গলে মেলে,
তুমি আবার ভাবিওনা
আমায় দুষ্টু ছেলে।

ছড়াবাজির ভেল্কি আমি
জানি নে তো ভাই,
ভুলত্রুটি হলে কিন্তু
আশু ক্ষমা চাই।

সারাদিনে ছড়া খেয়ে
দিনটা গেল ফাইন,
জেসান ভাইয়া অনেক ভাল
লিখে দিলাম আইন।

কি করছে জানি নাতো
কি যে হচ্ছে ভাই,
ছড়া পড়ে মজা পাইছি
এটাই বলতে চাই!


ধন্যবাদ ও শুভকামনা আপু!

২৮| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:০৭

শাহরিয়ার কবীর বলেছেন: ৫ +১০= ১৫ । ১৫ এটি একটি বিজোড় সংখ্যা ।
একে যদি জোড় সংখ্যা বানানোর চেষ্টা করা হয়, তাহলে বিষয়টা কি দাঁড়াবে? বা কোন ভাবে কি সম্ভব?

কিছু কুলু দেই । ৫ সংখ্যা ভেবে নিলো আর ১০ সংখ্যা প্রশ্ন করলো।সারাসরি কোন ফল মিল না।
নক্ষত্রের কক্ষ পথে বাধা........... থাক এটা রহস্য এটার উত্তর না দিলেও হবে।
আমার সুপার কম্পিউটার (মস্তিষ্ক) কিভাবে ভুল করে?

ফালতু প্রশ্ন মনে হলে ডিলিট করে দিয়েন অভিযোগ নাই।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ২:৪২

ভ্রমরের ডানা বলেছেন: দুঃখিত শাহরিয়ার কবির আজ পারছি না। কাল দেখছি কি করা যায়!

২৯| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:১৯

আহমেদ জী এস বলেছেন: ভ্রমরের ডানা ,



ডানা ঝাঁপটে কী সরব দ্রুততায় পৌঁছে গেলেন শততম পোস্ট ছাড়িয়ে একশত এক পোস্টে । ভ্রমরের মতো আমরাও উড়ে উড়ে গেছি সব পোস্টে মধু খেয়ে খেয়ে । শিরোনামহীন এক কবির কবিতায় জলকাব্যের যে রিনিঝিনি ঢেউ খেলে গেছে এ যাবৎ, তার রেশ কাটলোনা এখনও । আবারও তাতে দিয়ে গেলেন দোলা, ব্লগের যোগ্যতর প্রায় সবাইকে এই মাইল ফলকে উৎকীর্ণ করে । এটা ভ্রমন গুঞ্জরনের মতো মিষ্টি সুর তুলে যাবেই সবার মনে ।

আমার নিজেকে যে ভাবে আপনি তুলে ধরেছেন ,তাতে আত্মশ্লাঘায় দুলবো বটে কিন্তু ভয় ও হবে, যে বিশ্বাস আর আস্থা চাপিয়ে দিলেন এমন করে কাঁধে ; তার মর্যাদা ধরে রাখতে পারবো কিনা আগামীর দিনগুলোতে । প্রেমেজর্জর কবিতার কবি নাকি আমি, এমন একটা সীলও যে ঠুকে দিলেন আমার কপালে, ঠিক হলো কি ? প্রেমের বাইরেও আমার অপ্রেমের গন্ধ মাখা অন্যরকম কবিতাও যে আছে ! কবিতার বাইরেও আছে সচেতনতার নিবন্ধ, বিভিন্ন বিষয়ের উপর লেখা । শুধু "কবি", এমন নামের চাদরখানি গায়ে জড়িয়ে নিতে তাই দ্বিধা বোধ করছি ।

সন্দেহ নেই , পোস্টের সবটুকুতে আপনার ঋদ্ধ মনের যে ছায়া ফেলে গেলেন তার স্নিগ্ধতার নীচে সবাই দুদন্ড জিড়োবার জন্যে আকুল হবেন ।

শুভ কামনা রইলো , আরো শ্রীবৃদ্ধি ঘটুক আপনার লেখায় ।


২১ শে নভেম্বর, ২০১৬ রাত ২:২৮

ভ্রমরের ডানা বলেছেন:


সুপ্রিয় কবি, আপনাকে প্রকৃত পক্ষেই একজন নিখুঁত প্রেমের কবি হিসেবে পেয়েছি। আপনার লেখার বিস্তার বহুমুখী। নিবন্ধ, সচেতন পোষ্ট, ছবি ব্লগ, চিত্র, হরেক রকম লেখার মাঝে আমার কাছে আপনার কবি সত্তা প্রকট রুপে ধরা দিয়েছে বলেই আপনার কবিতাদির আমার কাছে প্রেমেজর্জর রূপ! উদাহরণ স্বরুপ কিছু স্তবক তুলে দিলাম-

নিঃসঙ্গী শ্লোক কবিতায় প্রেমের নিটোল কলি কথা-

এই হোক এক নিঃসঙ্গী শ্লোক
সকালের ছবি হয়ে বন্দি ফ্রেমে,
মুছে গেছে যে দিন অবেলায়
দেখো নাই –
কি করে সাজায় তারে প্রেমে ।


"দুঃখ মানেই" কবিতার প্রেম রোনাজারি -

দুঃখ মানেই টাঙ্গুয়ার হাওর
জল থৈ থৈ নদী
দুঃখ মানেই সত্যি করেই
আমার না হও যদি !


এরপর আছে-

যতোই পাখি হোক পালতোলা ঢেউ
জানবেনা কেউ, ভর করে রুপোলী ডানায়
পুনরায় ...
যাবে তো উড়ে বহুদূরে কিশোরী মেঘে
দোহায় ভেসে ভেসে, চোখের পলকে !

কবিতা- ভেঙে ভেঙে যায়

নিখুঁত বর্ননায় প্রেম অকালের নিশিথিনী-

এঁড়ে বকনার মতো যে দেমাগ
বাঁকানো গ্রীবায় ছিলো এককালে
রাশ টানা ঘোড়ার বাঁধন ছিলো গতরে,
তার জেল্লা ধুঁয়ে মুছে গেছে যেন
কালিন্দীর জলে ।
তোমার বুকে যে তিলটি ছিলো
আছে কি এখোনও সেখানেই বসে ?


আরেকটি প্রেমেজর্জর কবিতার স্তবক কলি-

ছাদের আলশেতে কনুই রেখে আমি
তোমাকেই দেখছিলাম । অন্ধকার ফুঁড়ে যেনো
এক আর্টেমিস্ নেমে এলে জানালায়
মেরু রাত্রির সবুজাভ আলো ফসফরাসের মতোন
লেপ্টে গেলো তোমার রাত্রিবাসে
মনে হলো আলেয়ার মতোন তোমার শরীরও জ্বলে নেভে


এরপর আর কিইবা বলার থাকে। আমনধানের গন্ধধূপে মাতাল হেমন্ত বাতাস, বাতাবিলেবুর বৃন্তে গাঢ়তর প্রেম, সে সবুজাভ, সে প্রেমিক প্রবর মনের থমকে যাওয়া বন।

নতুন শিরোনামে অভিনন্দন কবি! আপনার অভিনন্দন সাদরে আনন্দচিত্তে গ্রহণ করে ধন্য হলাম। চেষ্টা থাকবে হতশ্রী লেখার সাধ্যমত উন্নতির।


ভাল থাকুন চিরসবুজ ডালিম্বপাতার মত, ডালিমের লালচে গাঢ় রঙা মনে জেগে থাক চঞ্চল ডাহুক প্রেম!

৩০| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:২৫

কালীদাস বলেছেন: ব্লগে ভাল রিডার এখন অনেক কমে গেছে, সিনিয়র অনেক মেধাবি এবং ক্রিয়েটিভ বৈচিত্রময় ব্লগার চলে গেছে এটা সত্যি। আপনি অন্তত আপনার ডোমেইনে ভাল ফলোয়ারদের সাপোর্ট পেয়েছেন- আপনি লাকি। শুভকামনা রইল !:#P

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ২:৪১

ভ্রমরের ডানা বলেছেন:




ব্লগে ভাল রিডার এখন অনেক কমে গেছে বিশুদ্ধ কথাই বলেছেন!

আপনি অন্তত আপনার ডোমেইনে ভাল ফলোয়ারদের সাপোর্ট পেয়েছেন আসলেই তাই। আমি তা অনুভব করেছি।


অভিনন্দনের জন্য অনেক অনেক ধন্যবাদ। প্রীতি ও শুভেচ্ছা জানবেন। ভাল থাকুন সে কামনা করি!

৩১| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৩৪

শরতের ছবি বলেছেন: সেঞ্চুরি করে ব্যাট তুললেন ।কী দারুণ ভাবেই না তুললেন ! আসমানের চান্দের মত আলো ছড়িয়ে গেলেন দিকে দিকে । সবার ভালবাসা পেলেন ,ভালবাসা দিলেন । আর এমন দিনে অচেনা পথিকদের পথ চিনিয়ে গেলেন। তাকে কি বলা যায় ?
ধ্রুবতারা ? নিজেতো জ্বলেই ,অন্যকেও পথ দেখায়।

আপনি আমার লেখাগুলো খোঁজে খোঁজে এসে মন্তব্য করেছেন ,করছেন -তাতে আমি অনুপ্রাণিত হচ্ছি এবং শিখছি অনেক কিছু । যারা ব্লগে ভাল লেখেন তাদের নাম আমাকে আপনি জানিয়েছেন,পথ দেখিয়ে দিয়েছেন যে এ পথে হাঁটতে হবে ।আমি হাঁটছি । আপনি সত্যি অনেক ইউসফুল ব্যক্তিত্ব। শুধু নিজেকে নয় অন্যকেও অনুপ্রাণিত করছেন । আপনাকেও সিনিয়র ভাই ,বোনরা হেল্প করেছেন । আমিও জি এস ভাই ,সুমন কর দা ,বিজন দা ,কল্লোল পথিক ,দিশেহারা রাজপুত্র ,খায়রুল আহসান শ্রদ্ধাভাজন ,আমার প্রায় সমসাময়িক শাহরিয়ার কবির এবং অরুনিমায়া দের মন্তব্য পেয়েছি ,ভাল কে তারা ভাল বলেছেন ।
আপনি আমার বর্তমানের পাঞ্জেরী -আশাকরি সবসময় পাব।

আজকের সকালটা আমার দারুণ অনুপ্রেরণার । কারণ আপনার তালিকায় আমার নাম ।মনে হচ্ছে মেঘ না চাইতেই বৃষ্টি ।
আপনি আমাদের ব্লগের যেন এক সেতু বন্ধন । নতুন পুরাতন সবাইকে সবার মধ্যে ছড়িয়ে দিচ্ছেন । ব্লগারসদের এমন মন মানসিকতার জন্যই হয়ত 'somewhere in blog' সকলের কাছে সমাদৃত। একশতম পোস্টের মত শতায়ু লাভ করে আমাদের কবিতায় ভরিয়ে রাখুন সেই আন্তরিক দু'আ রইল ।
নিজের লেখা নিজের কাছে সবারই ভাল লাগে কিন্তু প্রকৃতই ভাল হয়েছে কি না তা মানুষের সাড়া দেখে বোঝা যায় ।আপনি সেই সাড়া পেয়েছেন।

২১ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:১১

ভ্রমরের ডানা বলেছেন:

শরতের ছবি,
নির্মল সৌন্দর্য, সবুজের খোলা মাঠে, প্রেমের দরদিয়া বনে, নির্মোহ ভালবাসার বুননে, শাব্দিক পথ চলায় যারা কবিতার সাথে আছেন, মানব মনের অলিগলি নিয়ে আছেন, যারা হৃদয়ের পাথর গলিয়ে ফুল ফুটিয়ে যাচ্ছেন, যারা প্রেমিক মনের দুয়ারে প্রেমের নব বার্তা নিয়ে ছুটছেন, বাংলার অপরূপ রুপের বাহার ঠাসবুনন লেখায় তুলে ধরছেন, যারা চান সমাজের শেকড় থেকে প্রেম, প্রকৃতির নিবিড় বন্ধন এঁকে দিতে, তাদের সাথেই আছি, তাদের সাথেই থাকব। কারণ এটাই সত্য। আর ট্রুথ নেভার ডাইজ!



আপনার এই লেখার জবাবে যাই লিখি না কেন কম হয়ে যাবে। আপনার বিশ্লেষণ যথার্থ! আমি চেয়েছি সমসাময়িক ব্লগের নতুন পুরোনো সব কবিদের এক লেখায় একত্রিত করতে। এর বাইরেও অনেকে আছেন যাদের সান্নিধ্য এখনো হয়ত পাইনি। তবে পাওয়ার অপেক্ষায়....

আপনার মনচোঁয়া মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ। রুপসী বাংলার অপরূপ ছবি ভেসে উঠুক অনিন্দ্য হয়ে। সেই কামনায়, মন থেকে দোয়া, মন থেকে ফরিয়াদ।

শুভকামনা ও শুভেচ্ছা জানবেন। এভাবে আলোড়িত করার জন্য আবারো ধন্যবাদ! ভাল থাকুন সতত!!!

৩২| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৫৫

হাসান মাহবুব বলেছেন: যতই বলি যে ব্লগ এখন আর আগের মত ভালো লাগে না, টানে না... তারপরেও কারো স্মৃতিচারণায় নিজের নাম দেখলে আগের মতই ভালো লাগে।

অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা।

২১ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:২৪

ভ্রমরের ডানা বলেছেন:

কবিতায় আপনার ভালো লাগা অনেক পেয়েছি হাসান ভাই। আজ কিছুটা ঋণ শোধ হল বটে পুরো তা হবার নয়। স্মৃতির ঝাপিতে যে দাগ কেটে গেছেন তা মোছার নয়, লেখায় কিংবা মন্তব্যে। তার জন্য এ সামান্য বটে।

সাধ আর সাধ্য মিলে না বটে, তবে মনের মালঞ্চে আপনি অনেকের গল্প প্রেম, নীরবচারী ভ্রমর!

শুভকামনা রইল সুপ্রিয় লেখক। ভাল থাকুন!! সর্বদা!!

৩৩| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩০

ক্লে ডল বলেছেন: সেঞ্চুরিতে অভিনন্দন!!

এখানে উৎসাহদাতা অনেক সিনিয়র ব্লগার আছেন! তাঁরা নতুনকে কিভাবে এগিয়ে নিতে হয়, কিভাবে সাথে নিয়ে চলতে হয় তাঁরা খুব ভাল জানেন। এগুলো এই ব্লগে না আসলে বুঝতাম না।

আপনি কবিতা নিয়ে এক্সপেরিমেন্ট করেন খুব বোঝা যায়। এগিয়ে যান। সেই কামনা করি। ১০০ তম ১০০০ তম পোষ্টে উন্নিত হোক! :)

আর শতদ্রু এক নয়, সম্ভবত শতদ্রু একটি নদী ছিল তার নাম।

২১ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৭

ভ্রমরের ডানা বলেছেন:
নামটি ভুল করে লেখার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। ঠিক করে নিয়েছি। মেমোরি আজকাল বিট্রে করছে।


যাকগে আপনি ঠিকই বলেছেন। এখানে অনেকেই আছেন উৎসাহ দেন, অনুপ্রাণিত করেন। এটা আসলে সামুর সৌন্দর্য। সৃজনশীল নান্দনিক লেখা আজকাল গুণোত্তর হারে কমছে। সেক্ষেত্রে এটা আমাদের জন্য অনেক বড় সুযোগ। লেখার চর্চাক্ষেত্র হিসেবে এমন একটা আবহ আমাদের সাহিত্য চর্চার জন্য আদর্শ স্থান। এটাই এই প্লাটফর্ম ব্লগের বিশেষত্ব। আমিও অনুভব করেছি।

আর হ্যা আমি কবিতা নিয়ে এক্সপেরিমেন্ট করি। ভালই লাগে। উপভোগ করি। পাঠকদের সেটা ভাল লাগলে আরো ভাল লাগে। কাব্য ক্ষুধা নিয়ে লেখে যাচ্ছি নিজের পিয়াসে। জানি না কোথায় গিয়ে থামব। হতে পারে এটাই শেষ অথবা আর কিছু দূর তবে যত দূর যাই কাব্যরস নিয়ে বেচে থাকতে চাই। মাইল ফলকের কোন সীমা, দিকদিগন্ত নিয়ে ভাবব না। তবে কিছু মাইলফলক অর্জন করতে পারলে ভাল লাগে। আপনার সেই কামনার জন্য অশেষ ধন্যবাদ। ভাল থাকুন। সেই কামনা করি। শুভেচ্ছান্তে!!!

৩৪| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৫১

সাহসী সন্তান বলেছেন: ডানা ভাই, কৌশল কইরা আপনি ১০ নং মন্তব্যের উত্তর এড়িয়ে গেছেন; এইটা ঠিক হয় নাই! জাতি এর তিব্রো নিন্দা জ্ঞাপন করছে! এনি ওয়ে, রাজপুত্রের অরজিনাল নাম শুভ্র; তো আমি উনারে প্রস্তাব করছিলাম শুভ্র আপনি জাতির স্বার্থে শুভ্রা হয়ে যান...... ;)

তবে সেখানেও আমার একটা দাবি আছে! শুভ্র থেকে শুভ্রা হওয়ার সথে সাথে রাজপুত্রের জীবনটা নো এন্ট্রি এরিয়া হয়ে যাবে! মানে উহা কেবল সাহসীর জন্যই বরাদ্দ থাকবে! :P

অবশ্য আলোচনায় রাজপুত্র এই ব্যাপারে রাজি হয় নাই! সে যাহোক, তো জাতি আপনারও অরজিনাল নাম জানতে চায়। সেটা থেকেই প্রমানিত হবে, ৭ নং মন্তব্যকারী ব্যক্তি ঠিক বলছেন নাকি ঠিক বলছেন! ;)

২১ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৩

ভ্রমরের ডানা বলেছেন:

শুভ্র < শুভ্রা

শুভ্র থেকে শুভ্রা,
একি আজব ঘটা,
সাস ভাই হাচা নি
নাকি গুজব রটা।


১২ নং এ টাঙি দিছি
শামীম শামীয়ানা,
সময় হলে ভাষণ শুনে
দেখেন কোবতে খানা।

উত্তর দিয়ে দিছি দশ
সাতের এর ঘরে,
বারর জবাব চাহি
চৌত্রিশ দিমু পরে।

শুভ্র চেঞ্জ হইলে
ওকে আমি চাই,
নিলাদ্রিতার আপ্নে
নিয়েন কবি আমার ভাই।

সাহসী হইছেন বুইলা
দুনিয়া নিয়া খেলা,
কবিতা বহুত লেখছি
হইছে অনেক বেলা।

রাজপুত্রের নাম বুঝলাম
প্রেমিকার নামটা কি,
শুভ্র থেকে শুভ্রা হইলে
পান্তা ভাতে ঘি :P

বহুদিন হল বটে
প্রেমের দেখা নাই,
সাহসী সাইডে যান
আমি নিলাদ্রিতার জামাই :P


ছড়া লেখিয়ে নিজে হাইসা দিলুম :P :P


৩৫| ২১ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:৪৫

আরণ্যক রাখাল বলেছেন: আপনার কবিতা আমার ভাল লাগে।
আপনি আরও শতবার এমন শততম পোস্ট লিখুন, এই কামনা করছি

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:০৪

ভ্রমরের ডানা বলেছেন:

আমার কবিতা আপনার ভাল লাগলে সে আমার সৌভাগ্য বটে। আপনার লেখাও আমার জন্য বিশেষ অনুপ্রেরণাদায়ক।

ভাল থাকুন সুপ্রিয় লেখক। শুভকামনা!

৩৬| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:২২

Mukto Mona বলেছেন: আমি কিন্তু ছুট খাঁট একজন ব্লগের নিয়মিত লেখক ও পড়ক তবে দু:খের বিষয় হল আমার ব্লগের লেখাগুলি ফাস্ট পেইজে প্রকাশ পায় না। তার কারন আমি জানতে পারিনা তাই আমার ব্লগে লেখার মনটা দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। তবে তার সঠিক কারন আদো জানতে পারিনা।

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:১৩

ভ্রমরের ডানা বলেছেন:
গল্প, কবিতা, সমসাময়িক এসব আজকাল মানুষ পড়ছে। শিক্ষা, সাহিত্য নিয়েই লেখি। ভালই লাগে। এর বাইরে লেখার মত ধারনী ও ধারণা খুব কম। যাই হোক, সবুরে মেওয়া ফলেই বলে জানি।

৩৭| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:২৬

Mukto Mona বলেছেন: শততম পোস্ট অতিক্রমের জন্য রইল প্রাণডালা অভিনন্দন ।

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:১৩

ভ্রমরের ডানা বলেছেন:

শততম পোষ্টে অভিবাদনের জন্য ধন্যবাদ!

৩৮| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লেখালেখি চলুক আরও বহুদুর। শততম পোস্টের অভিনন্দন, শুভকামনা রইল। ভাল কাটুক প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ।

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:১৬

ভ্রমরের ডানা বলেছেন:

এভাবে অভিবাদন জানানোর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা ও শুভেচ্ছা জানবেন প্রিয় বোকা ভাই।

আমরা দুই জনেই রিয়েল, কেউ না জানুক আপনি আর আমি জানি! :P

৩৯| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:১৪

মনিরা সুলতানা বলেছেন: কৃতজ্ঞতা ডানা ভাই
এভাবে ভাবতে ও ভাল লাগছে কেউ একজন আলোড়িত হয়েছে আমার আউলা লেখায় ।

প্রিয় তে রাখলাম পোস্ট :)

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:০৪

ভ্রমরের ডানা বলেছেন:

সুপ্রিয় কবি, আপনার কবিতায় আমার প্রিয় কিছু লাইন ও অনুভূতি-


রেখেছি রোদ করে মেহগনি কাঠের গয়না বাক্সে রোদ করে
কবিতায় স্নিগ্ধকর প্রেমের ছোঁয়ায় এঁকেছেন -

বিহ্বলতার নিশ্চুপ দিনে ঝিনুক নির্লিপ্ততায় মিলনের মুক্তা সাঁচি সেই প্রিয় মুখ
প্লাবিত প্রেমের নাম দিয়েছি আটপৌরে সুখ
বেহাগ সুরের এই বিরহ ক্ষন দীর্ঘ থেকে দীর্ঘতর হয় যত
দৃঢ় তত নার্গিস সুবাস আর ধ্রুপদীর অপূর্ব বন্ধনের যূথ ।


অপূর্বতা!!

এরপর গাহন তোমাতে কবিতার অপূর্ব সৃষ্টি-

ভাবো তো
ফেব্রুয়ারির পলাশ রোদ আর শোকের সাদা কালো শাড়ী র ভাজে কাকে লুকাতে চাইতাম ?
বৈশাখি মেলার সবুজ কাচের চুড়ি র রিনঝিন সজীবতায় ছিলাম
মার্চের উত্তাল কবিতা দিন ,দোলন চাঁপা গুচ্ছের খোঁপায় শোভা পাবার লাজুক নত চোখ


যেন হৃদয়ের ফুলে বসন্তঋতু!!

এরপর হৃদ্যতার চাষাবাদ কবিতার কিছু সুমধুর লাইন-

আরণ্যক
স্বর্ণ ও দোলন চাপা কে তোমার চোখের তারায় প্রজাপতি রঙে রোদ্দুর করে রেখো জারুলের উজ্জ্বলতায়
ঠিক চোখের কোণে
তাহলেই দেখবে তোমার দৃষ্টি ছুঁয়ে যাব আমি
হয়ত যৌবনের রঙধনু ঐ চোখের কৃষ্ণাভ জুড়ে ।


অসাধারণ!! বারবার পড়ি!

কিছুটা বেদনার নীলে-

পাঁজর ভাঙার শব্দ শুনি
পূর্ণিমার শেষ আলো টুকু ও চলে যাচ্ছে আমার আঙিনা পেরিয়ে
এক দুই তিন ধাপ গুনে গুনে.........
আকন্ঠ পানের পর ও বিহঙ্গ হয়েছে বিবাগী জোছনা
অন্য কারো স্নানে মেতেছে
আমি না হয় জোনাকি তে ই রই ।


কবিতা- টুকরো কাব্যে ছিন্ন জীবন যেন বেদনার বেতফল!!

আবার জীবনের মাধুর্যময় ধানশালিকের কদমফুলে সুরভিত জীবন কবিতায়-

ঝড়া পাতার মত কিছু টুকরো কিছু সুখ এখনো ছড়িয়ে আছে তোমার সুবাস ছুঁয়ে
হলের মেইন গেট, পাশের গলি, ঝুপড়ি চা এর দোকানের ভাঙ্গা বেঞ্চে কিছু গ্রন্থাগারের আলোআঁধারিতে ।


জীবনের খোঁজে জীবন!!

আবার পূর্নতার আহব্বানে পূর্ণতা কবিতায়-

চলোনা
দুজন মিলে উড়াই কিছু সুখের ফানুস ।।
চলোনা এক টুকরো পূর্ণিমার বাদলে করি স্নান ...
দুজনে দুজনার অতিলান্তিক ছুঁয়ে ফল্গুধারার সন্ধানে যাই


আহ! মন ভারী হয়ে আসে!!

একই সুরে সুখময়তা কবিতায়-

ঘাস ফুলের জংলি সুবাস ভাগাভাগি করে নেয়াতে সুখ থাকে । সুখ থাকে তোমার মুগ্ধ চোখে চেয়ে থাকাতে ।
সুখ থাকে তোমাকে সুখি করা 'তে
সুখ থাকে একটা মাছারাঙ্গার রঙধনু রঙে তোমাকে রাঙাতে।
তোমার জন্য মুগ্ধ যত্নে বেড়ে উঠা হৃদয় অতলান্তিকে ভালবাসার যে নির্যাস ,তার সুবাসে লুকিয়ে সুখ থাকে ।
সুখ থাকে সুখ থাকে সুখ থাকে সুখ থাকে সুখ থাকে সুখ থাকে


এ যেন অনেকের জীবনের গাঁথা একই ফুলের মালায় ছড়ায় সুবাস আপন সুরভি শতদলে! প্রেমময় জীবনের বিচিত্র কথা উপমার মনোহর স্নিগ্ধ চাদরে বুলায় শান্তির ছবি। চোখ মুদে আসে তৃপ্তির বুদবুদ। প্রকৃতির সুনিবিড় ছায়ায় প্রেম, নরম হাতের ছোঁয়ায় হয়েছে পেলব আর আমরা পেয়েছি সে স্নিগ্ধ আবেশ। কবির এমন কাব্যে শুধু ভাল লাগা নয়, প্যানারমিক প্যানাসিয়ার আধার। প্রেম কে এত কোমল করে প্রকৃতির ডালিতে আমি পাইনি। তাই কবি স্বসন্মানে স্মরনে!


অনেক অনেক ভাল থাকুন সুপ্রিয় কবি! শুভকামনা ও সুস্বাস্থ্য কামনা করছি। পোষ্টটি প্রিয়তে নিয়ে সন্মানিত করলেন!!!

৪০| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: পুরো ব্যাপারটা ঘোলাটে লাগতেছে। ৭নং মন্তব্য আড়াল হয়া গেলো আর আমার শুভ্র নাম হাইলাইটেড। এই ধরণের ধাপ্পাবাজি জাতি সহ্য করবে না। আপনাদের দুইটারেই মাইনাস। আর সাসের জন্য তো বাঁশ সাজায় রাখছি। দেখা হইলে হস্তগত করবো। বড় মন্তব্য লিখতে ইচ্ছে করতেছে না। শীতকাল তো। মুখে বলতে পারলে ভালো হতো।

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৩

ভ্রমরের ডানা বলেছেন:

সাস তুমি কই?
শুভ্র খেপছে ঐ!
দেবে তোমায় বাঁশ,
কোথায় তুমি সাস?
তাড়াতাড়ি এসো,
হাঁক ছেড়ে কেশো।

ও রাজপুত্র ভাই,
এত্ত সাহস কোথে পায়।
এত্ত বড় কথা
সাস বলে যথা তথা।

পাজি নিলাদ্রিতার দিকে
চাইছে থেকে থেকে।
এমন কেন সাস,
তুমিই দিছ আস।
আমার দোষ নাই,
আমরা তো ভাইভাই।

তবে নিলাদ্রিতার সাথে
আমিই যাব হাটে।
দেব সোনার ফুল,
সাথে কানের দুল।
ওকে আমি পেলে,
নাচব হেলে দুলে।
তুমিও নেচ কেমন,
মিকি নাচে যেমন :P
সাতের কথা ভুলে,
সাস কে আন তুলে।
সাসের বিচার চাই,
ও নাকি নিলাদ্রিতার জামাই!
হায় হায় হায়,
প্রানে সওয়া দায়!
তাই বিচারটা জানাই,
সাস কে দাও ধোলাই।
ধোলাইটা ও খেলে,
মানুষ হবে ছেলে।


আবার হাসছি :P :P :P হা হা হা





৪১| ২১ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

সাহসী সন্তান বলেছেন: ডানা ভাই, আমারে নিয়া আপনি টেনশন নিয়েন না! গোপন বিষয় ফাঁস হইলে মানুষের মধ্যে একধরনের জ্বালা-পোড়া হইতেই পারে, উহা কোন ব্যাপার না! আসলে বাঁশ এমন একটা উপাদেয় খাদ্য যে, কেউ দিলে তাহা না খেয়ে পারা যায় না! ;)

কিন্তু কথা হইল রাজপুত্র নিজে হাউস কইরা আম্রে সিনিয়র বানাইয়া সে বারবার সিনিয়ারিটির নীতিমালা লংঘন করছে, সেইটার কি হবে? আমি উহার তেব্রো নিন্দা জ্ঞাপন করছি!

আর একটা কথা, আমি কোনকালেই কই নাই নীলাদ্রিতার জামাই হওনের খাঁয়েশ আমার আছে! ঐটা যে রচনা করে, ব্যাপারটা আম্নে তারে জিগান! আমি তো কেবল জেন্ডার পরিবর্তনের অপেক্ষায় আছি! বাই দ্যা রাস্তা, শামীম থেকেও কিন্তু শামীমা করা যায়! বাকিটা আর কইলাম না, খুব খিয়াল কইরা কিন্তু! :P

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৫৮

ভ্রমরের ডানা বলেছেন:

গোপন বিষয় ফাঁস হইলে মানুষের মধ্যে একধরনের জ্বালা-পোড়া হইতেই পারে, উহা কোন ব্যাপার না! আমি যদি এখন কিছু কই তবে সেটা ঘুঁটে পোড়ে গোবর হাসার মত হয়ে যাবে। তাই কিছু কইলাম না :P

আপনি আমার ব্রাদার আর রাজপুত্র আমার ভাই, শ্যাম রাখি না কুল রাখি কন?

আর নিলাদ্রিতারে আপনি না নিলে সে তো আমার জন্য শাপে বর। হা হা হা! রাজপুত্রের শিবরাতের সলতে আমার ঘরে জ্বলবে!

যাক, আপনার সাথে কথা বলে রথও দেখা হল কলাও বেচা হল। বাগধারা গুলো মাইরে দিলাম। হে হে হে! খুব খিয়াল কইরা দেখছি আগেই, আপনে সেই চীজ। উঠন্তি মুলো পত্তনে বোঝা যায়। :P :P

পোষ্ট দেন জলদি। আর কতদিন ওয়েট করায়ে রাখবেন!

৪২| ২১ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৪২

আনিসা নাসরীন বলেছেন: শতক থেকে হাজারে হাজারে পেরিয়ে যাক এই আশা রাখি।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৫০

ভ্রমরের ডানা বলেছেন:
দেখি এই অজগর বৃত্তি নিয়ে লেখালেখি কতদূর যায়! আপনার শুভকামনার জন্য অনেক অনেক ধন্যবাদ! শুভেচ্ছা রইল!

৪৩| ২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:০১

আনিসা নাসরীন বলেছেন: অনেক অনেক অনেক দূর যাবেন কোন সন্দেহ নাই।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:১৭

ভ্রমরের ডানা বলেছেন:

ঘুড়ির আকাশ দেখেছেন নাটাই দেখেন নি। তাই এ কথা বলছেন। আমি অবরে সবরে লেখি। কখন মনের পাথার শুকিয়ে যাবে জানি নে। তবে আপনার কমেন্টটিতে অনুপ্রেরণা পেলাম বেশ! এভাবে অনুপ্রাণিত করার জন্য আবারো ধন্যবাদ। প্রীতি ও শুভেচ্ছা জানবেন!

৪৪| ২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:২১

আনিসা নাসরীন বলেছেন: আপনার অবরে সবরে লেখা গুলো সুন্দর। এমন করেই লেখতে থাকুন।

২১ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:২৮

ভ্রমরের ডানা বলেছেন:

হা হা হা!

ধন্যবাদ। আমার কবিতার শুরুটা অনেক খারাপ ছিল। এখন কিছুটা শান্তি পাই বটে! আদা জল খেয়ে নামলে যা হয় আরকি!

আপনার শুরুটা আমার থেকেও ভাল। লেখতে থাকুন! শুভকামনা!

৪৫| ২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:০৬

আনিসা নাসরীন বলেছেন: আহারে অনেক মায়া নিয়ে বললেন। অনেক অনেক ধন্যবাদ।

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:১৪

ভ্রমরের ডানা বলেছেন:
না তা নয়! মায়ার কি আছে বলুন। খারাপ লেখতাম সেটার প্রমাণ এখনো আছে। চাইলে ঘুরে আসতে পারেন। তবে আমি নিশ্চিত সে অভিজ্ঞতা মোটেও সুখকর হবে না।

আপনাকেও অনেক ধন্যবাদ।

সম্পূরক প্রশ্ন কটি কবিতা পড়লেন?

৪৬| ২২ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৪২

রূপক বিধৌত সাধু বলেছেন: অভিনন্দন আপনাকে । দীর্ঘজীবী হোন ব্লগে আর জীবনে সফলতা আসুক সুসাহিত্যিক হিসেবে ।

২২ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫২

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার শুভকামনায় অত্যন্ত অনুপ্রাণিতবোধ করছি রূপক ভাই। আমরা সকলেই যেন সফল হতে পারি। সে কামনা রইল!

এভাবে অভিনন্দনে সিক্ত করার জন্য অনেক অনেক ধন্যবাদ সাধু ভাই। ভাল থাকুন নিরবধি! শুভেচ্ছান্তে!!

৪৭| ২২ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:২৬

রমজান আহমেদ সিয়াম বলেছেন: অভিনন্দন অনেক দূর এগিয়ে যাম সেই আশা করি ৷ শুভ কামনা শুভেচ্ছা নিবেন

২২ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:৩০

ভ্রমরের ডানা বলেছেন:
অভিনন্দন জানানোর জন্য অশেষ ধন্যবাদ! আপনার জন্যও রইল অসংখ্য শুভেচ্ছা ও শুভকামনা!!

হ্যাপি ব্লগিং!

৪৮| ২২ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৬

...নিপুণ কথন... বলেছেন: অভিনন্দন! কিন্তু আমার চেয়ে অনেক পিছিয়ে আছেন। হাহা। আরও আরও পোস্ট দিন। এগিয়ে যান।

২২ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২১

ভ্রমরের ডানা বলেছেন:

আমি কোয়ালিটিতে বিশ্বাসী কোয়ান্টিটিতে নই। অভিনন্দন জানানোর জন্য ও মন্তব্য করার জন্য ধন্যবাদ! আপনাকে শুভেচ্ছা জানাই!

৪৯| ২৩ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৫৩

আরজু পনি বলেছেন:

অভিনন্দন রইল।
আশাকরি ১০০১, ১০০০১, ১০০০০১ এভাবে ইনফিনিটি চলতে থাকবে। আপনার পরবর্তীতে আপনার বংশধররা সেই হাল ধরে এগিয়ে নিয়ে যাবে পোস্টের সংখ্যা। :D

২৩ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:০১

ভ্রমরের ডানা বলেছেন:

অভিনন্দনে আপ্লুত হলাম আপু। কিন্তু এটা সম্ভব নয়। রবীবাবু কিংবা মাইকেলের বংশধররা কি পেরেছে কবিতা উপন্যাসের সংখ্যাটা বাড়াতে। পারেনি। আর ১০০০+ লেখাও আমার কাছে পাহাড়সমান আপু। এতো বোঝা নিতে চাইনে।

আপনার জন্য শুভকামনা রইল! :D

৫০| ২৪ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৩১

পুলহ বলেছেন: অভিনন্দন জানবেন ভ্রমরের ডানা।
যেটাই লিখুন, শুভকামনা থাকবে সব সময়ের জন্য!

২৪ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৪

ভ্রমরের ডানা বলেছেন:
আপনার প্রথম কমেন্টের অভিনন্দন গ্রহণ করেছি। ধন্যবাদ।

৫১| ২৬ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৯

কাবিল বলেছেন: এই পোস্ট লিখতে আপনাকে অনেক কস্ট করতে হয়েছে।
ভাল থাকুন, সুস্থ থাকুন সব সময়।

২৬ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

ভ্রমরের ডানা বলেছেন:

ঠিক তা নয়। ব্লগের মিথস্ক্রিয়ায় যাদের ভাললাগে তাদের নাম তুলে এনেছি। এর বেশি কিছু নয়। শুভকামনা আপনার জন্য। ভাল থাকুন সেই কামনা রইল।

৫২| ২৭ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:১০

কথাকথিকেথিকথন বলেছেন: আপনার পোস্টটা বেশ আগেই পড়েছি । এসব পোস্ট চোখে পড়লেই ঢুকে পড়ি আর নিজের নিক আউড়াতে থাকি !!! হা হা হা ।

স্লো মোশনের কারণে এখন ব্লগে কম সময় কাটে । তবে এখন একটু ভালো হয়েছে মনে হচ্ছে ।

সহ ব্লগারদের নিয়ে ঘাঁটাঘাঁটি দেখি বেশ ভালোই করেছেন ! গুণী লেখক লেখিকা দেখি তেমন কেউই বাদ পড়ে নি পুরাতন নতুন মিলিয়ে । নতুনদের জন্য জানার আছে পোস্টে ।

আমাকে নিয়ে যা বললেন আমিও নিজেকে তাই বলি !! হা হা ।

অভিনন্দন সেঞ্চুরী করে দূর্বার গতিতে এগিয়ে চলায় । ভাল থাকুন আপন ভুবন নিয়ে ।

২৭ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:১২

ভ্রমরের ডানা বলেছেন:

আমি প্রচেষ্টা করেছি যতটুকু সাধ্য সবাইকে সবাইকে নিজের মত করে তুলে আনতে। কবিতা নিয়ে চলার পথে কবিতার সাথেই ছিলাম। তাই কবিতা, ছড়া ইত্যাদি বেশি এসেছে। যারা এগুলো লেখেন, যারা আমার প্রিয় তারা প্রায় সবাই এসেছে। এই বাইরে কেউ থাকলে সে হতে পারে নিছক দূর্ঘটনা।


আপনার কবিতা মন দিয়ে পড়ে বুঝেছি সময় নিয়ে পড়লে ততটা দূর্বোধ নয়। কবিতার জীবনপথ একটু গভীর। এই আরকি।

কষ্টকরে এসে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা ও শুভকামনা জানবেন কবি!


আপনাকে

৫৩| ০১ লা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমি বাদ পড়েছি। আমাকে কেউ ভালবাসে না খেলুম না :(

০১ লা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০৫

ভ্রমরের ডানা বলেছেন:



আহারে আপু, তুমিও না। পার বটে। এতো এতো নাম, লম্বা লম্বা মনে থাকে না যে। মাফ করে দিও প্লিজ। আর ভুল হবে না। আর আমি অ্যাড করে দিচ্ছি!

বাই দ্যা ওয়ে জেসন ভাইয়ার কি খোজ পাওয়া গেল?

:P

৫৪| ০১ লা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:২৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহাহা থ্যাংকু থ্যাংকু

আরে জেসনের খোঁজ পাওয়া যাবে না মানে ৱ
গলায় দড়ি বেধে রেখেছি
ছুটনের উপায় নাই তার হাহাহাহা

আসলে আমরা ফেবুতে মজা করি অনেক। আমি জেসন গেমু ভাই লিটন ভাই ভৃগু দা ফেরদৌসি আপু শায়মা আপু। খুব মজা হয় সেখানে। আপনার আইডি থাকলে দিয়েন । মজা হবে ।

০১ লা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৯

ভ্রমরের ডানা বলেছেন:
আমার ফেবু আইডি নষ্ট। ব্লগেই তাই ঘর বসাইছি। দলে ভীড় জমাইতে খুব মন চায়। কিন্তু কি যে করি, আইডিটা কে যেন হ্যাক করে ফেলছে। নতুন আইডি খুলে দেব আপনাকে। মজা হতেই হবে। :P

৫৫| ০১ লা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: থ্যাংকস এ লট । অতিসত্ত্বর আসবেন কিন্তু দাওয়াত রইল ।

০১ লা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫০

ভ্রমরের ডানা বলেছেন:

আইডি দেওয়া যাবে প্লিজ। আমি রিকোভার করেই আসছি। :D দাওয়াত মিস করা কোনমতেই উচিত মনে করছি না। হা হা হা।

৫৬| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪৮

আমিনুর রহমান বলেছেন:


১০১ তম পোস্টের অভিনন্দন ...
শততম পোস্টের পর এমন একটা পোস্টের প্রয়োজন ছিলো ...
পুরাতনদের প্রতি কৃতজ্ঞতা আর নতুনদের স্বাগত জানিয়ে কিভাবে ব্লগে ব্লগিং করতে হয় ...
সত্যিকার অর্থে কারা সামু'র ডেডিকেটেড ব্লগার তাদের পরিচিতি এবং নতুন যারা ভালো করছে তাদের পরিচিত
সব মিলিয়ে একটা সামুময় পোস্টের আকার নিয়েছে ...

ভালো থাকুন সবসময় ...

০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ২:৪৪

ভ্রমরের ডানা বলেছেন:


ইচ্ছে ছিল আরো আগেই লেখার। কিন্তু শততম লেখাটা লেখেই মনে হল যারা এইপথে আমার সাথে ছিল তাদের নিয়ে একটা লেখা লেখি। অনেকেই বাদ পড়ে গেছেন। বিশেষ করে সিনিয়র ব্লগারগণ। তবে যাদের সাথে কথা আদানপ্রদান হয়েছে তাদের এখানে এনে জড়ো করার চেষ্টা করেছি। আপনার সাথে আজ হল তাই আপনাকে আজ এডিট করে লিষ্টে নিয়ে নিলাম। এই পোষ্টটা যখন আপডেট করছি ততক্ষনে একজন মোহম্মদ বাসার নামের ব্রিটিশ প্রবাসী ব্লগারের হাতে হুমকিও পেলাম। বলতে পারেন এই দু বছরে মিশ্র প্রতিক্রিয়া আরকি!


তবে সামুর প্লাটফর্ম সরগরম বেশ। আমি মনে করি এটা আমার দ্বায়িত্ব ছিল। নতুন পুরাতনদের মিলিত করে এই লেখাটি লেখে বেশ তৃপ্তি পেয়েছি।


কষ্ট করে লেখাটি পাঠ করার জন্য ও অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ সুপ্রিয় ব্লগার। শুভকামনা জানবেন!

৫৭| ০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ২:৫৯

আমিনুর রহমান বলেছেন:


আপনারা যখন ব্লগে নিয়মিত লিখা শুরু করেন আমি তখন ব্লগে অনিয়মিত হয়ে পড়ি ...
তবে ব্লগ আর ব্লগারদের ছাড়ি নাই ...
অনলাইনে না পারি অফলাইনে নিয়মিত খবর নিয়েছি ...
তবে আপনাকে কেনো কমেন্ট করিনি সেটাই বুঝলাম না ...
মোটামুটি আপনার সমকালীন সবার সাথেই আমার পরিচয় হয়েছে কমেন্ট আদান প্রদানের মাধ্যমে ...
পোষ্ট এডিট করে নাম অন্তর্ভুক্ত করায় ধন্যবাদ ...
শুভ কামনা :) :) :)

০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ৩:০৭

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার সাথে পরিচিত হয়ে ভাল লাগছে। আমি কবিতা নিয়েই আছি। ভাল লাগছে। সময় হলে যদি কবিতা ভাল ভালবাসের তবে কবিতায় আসবেন। আমি প্রেমের কবিতা লেখি আরকি টুকটাক...


কষ্ট করে মন্তব্য পাঠে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল!

৫৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৬

আমিনুর রহমান বলেছেন:



পরিচয় এবার হলো কিন্তু আমি আপনাকে আগে থেকেই চিনি :)

০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩৪

ভ্রমরের ডানা বলেছেন:
কবিতা লেখি তো তাই মনে হয়। কবিতার খাতিরে কত কি যে হচ্ছে। শুভকামনা!

৫৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৫৭

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আপনি এমন একট্য ক্যাটাগরি তে থাকেন,যা আমি বরাবরের মতই কম বুঝি।
কিন্তু অবাক হয়েছিলাম আপনার সনেট দেখে।
সত্যি বলতে কি,কবিতা তে কি বোঝাতে চেয়েছে,তা সঠিক ভাবে আন্দাজ করতে পারি না।তাই পাশ কাটিয়ে যাই।
সর্বশেষ শততম পোষ্ট পার হওয়ায় অভিনন্দ। আশা রাখি,কোন একদিন কবিতার মর্মার্থ অনুধাবন করতে সক্ষম হবো,এবং সেদিন পর্যন্ত আপনার লেখা চলতেই থাকবে।

১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০২

ভ্রমরের ডানা বলেছেন:
সুপ্রিয় দ্যা ফয়েজ ভাই, কেমন আছেন! অনেকদিন পর। কিছু কঠিন বিষয়ে কিছু ফিচার+রম্য লেখেছি সাম্প্রতিক ঘটনার উপর। পড়ে দেখতে পারেন। আশা করি ভাল লাগবে। শুভকামনা!

৬০| ১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০৫

দ্যা ফয়েজ ভাই বলেছেন: পড়ে দেখছি। :)

১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:২৬

ভ্রমরের ডানা বলেছেন:

কবিতায় কষ্ট দেওয়ার জন্য দুঃখিত! হা হা হা!!

৬১| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৩৮

মনিরা সুলতানা বলেছেন: মন টা বিক্ষিপ্ত অক্সিজেনের (শব্দ সংকট ) এর অভাবে আছি ;_
স্নিগ্ধতায় ভাসলাম _


লেখক বলেছেন:

সুপ্রিয় কবি, আপনার কবিতায় আমার প্রিয় কিছু লাইন ও অনুভূতি-


রেখেছি রোদ করে মেহগনি কাঠের গয়না বাক্সে রোদ করে কবিতায় স্নিগ্ধকর প্রেমের ছোঁয়ায় এঁকেছেন -

বিহ্বলতার নিশ্চুপ দিনে ঝিনুক নির্লিপ্ততায় মিলনের মুক্তা সাঁচি সেই প্রিয় মুখ
প্লাবিত প্রেমের নাম দিয়েছি আটপৌরে সুখ
বেহাগ সুরের এই বিরহ ক্ষন দীর্ঘ থেকে দীর্ঘতর হয় যত
দৃঢ় তত নার্গিস সুবাস আর ধ্রুপদীর অপূর্ব বন্ধনের যূথ ।

অপূর্বতা!!

এরপর গাহন তোমাতে কবিতার অপূর্ব সৃষ্টি-

ভাবো তো
ফেব্রুয়ারির পলাশ রোদ আর শোকের সাদা কালো শাড়ী র ভাজে কাকে লুকাতে চাইতাম ?
বৈশাখি মেলার সবুজ কাচের চুড়ি র রিনঝিন সজীবতায় ছিলাম
মার্চের উত্তাল কবিতা দিন ,দোলন চাঁপা গুচ্ছের খোঁপায় শোভা পাবার লাজুক নত চোখ

যেন হৃদয়ের ফুলে বসন্তঋতু!!

এরপর হৃদ্যতার চাষাবাদ কবিতার কিছু সুমধুর লাইন-

আরণ্যক
স্বর্ণ ও দোলন চাপা কে তোমার চোখের তারায় প্রজাপতি রঙে রোদ্দুর করে রেখো জারুলের উজ্জ্বলতায়
ঠিক চোখের কোণে
তাহলেই দেখবে তোমার দৃষ্টি ছুঁয়ে যাব আমি
হয়ত যৌবনের রঙধনু ঐ চোখের কৃষ্ণাভ জুড়ে ।

অসাধারণ!! বারবার পড়ি!

কিছুটা বেদনার নীলে-

পাঁজর ভাঙার শব্দ শুনি
পূর্ণিমার শেষ আলো টুকু ও চলে যাচ্ছে আমার আঙিনা পেরিয়ে
এক দুই তিন ধাপ গুনে গুনে.........
আকন্ঠ পানের পর ও বিহঙ্গ হয়েছে বিবাগী জোছনা
অন্য কারো স্নানে মেতেছে
আমি না হয় জোনাকি তে ই রই ।

কবিতা- টুকরো কাব্যে ছিন্ন জীবন যেন বেদনার বেতফল!!

আবার জীবনের মাধুর্যময় ধানশালিকের কদমফুলে সুরভিত জীবন কবিতায়-

ঝড়া পাতার মত কিছু টুকরো কিছু সুখ এখনো ছড়িয়ে আছে তোমার সুবাস ছুঁয়ে
হলের মেইন গেট, পাশের গলি, ঝুপড়ি চা এর দোকানের ভাঙ্গা বেঞ্চে কিছু গ্রন্থাগারের আলোআঁধারিতে ।

জীবনের খোঁজে জীবন!!

আবার পূর্নতার আহব্বানে পূর্ণতা কবিতায়-

চলোনা
দুজন মিলে উড়াই কিছু সুখের ফানুস ।।
চলোনা এক টুকরো পূর্ণিমার বাদলে করি স্নান ...
দুজনে দুজনার অতিলান্তিক ছুঁয়ে ফল্গুধারার সন্ধানে যাই

আহ! মন ভারী হয়ে আসে!!

একই সুরে সুখময়তা কবিতায়-

ঘাস ফুলের জংলি সুবাস ভাগাভাগি করে নেয়াতে সুখ থাকে । সুখ থাকে তোমার মুগ্ধ চোখে চেয়ে থাকাতে ।
সুখ থাকে তোমাকে সুখি করা 'তে
সুখ থাকে একটা মাছারাঙ্গার রঙধনু রঙে তোমাকে রাঙাতে।
তোমার জন্য মুগ্ধ যত্নে বেড়ে উঠা হৃদয় অতলান্তিকে ভালবাসার যে নির্যাস ,তার সুবাসে লুকিয়ে সুখ থাকে ।
সুখ থাকে সুখ থাকে সুখ থাকে সুখ থাকে সুখ থাকে সুখ থাকে


এ যেন অনেকের জীবনের গাঁথা একই ফুলের মালায় ছড়ায় সুবাস আপন সুরভি শতদলে! প্রেমময় জীবনের বিচিত্র কথা উপমার মনোহর স্নিগ্ধ চাদরে বুলায় শান্তির ছবি। চোখ মুদে আসে তৃপ্তির বুদবুদ। প্রকৃতির সুনিবিড় ছায়ায় প্রেম, নরম হাতের ছোঁয়ায় হয়েছে পেলব আর আমরা পেয়েছি সে স্নিগ্ধ আবেশ। কবির এমন কাব্যে শুধু ভাল লাগা নয়, প্যানারমিক প্যানাসিয়ার আধার। প্রেম কে এত কোমল করে প্রকৃতির ডালিতে আমি পাইনি। তাই কবি স্বসন্মানে স্মরনে!


অনেক অনেক ভাল থাকুন সুপ্রিয় কবি! শুভকামনা ও সুস্বাস্থ্য কামনা করছি। পোষ্টটি প্রিয়তে নিয়ে সন্মানিত করলেন!!

১০ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

ভ্রমরের ডানা বলেছেন:


সুপ্রিয় কবির বুকে সমুদ্র বিশুদ্ধ বায়ু বাসা বাঁধুক... সেই কামনা সর্বদা... প্রিয় কবির প্রতিটি কবিতা ভীষণ প্রিয়। প্রিয়ার মতই...




অপার সৌন্দর্যময় প্রতিটি কবিতার সোপানে হৃদয়ের প্রশান্তি.. তাই তো প্রতিটি কবিতায় বারবার ফিরে যাই...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.