নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার শেষ নেই...

ভ্রমরের ডানা

ভালো থাকুক কবিতাগুলো ...

ভ্রমরের ডানা › বিস্তারিত পোস্টঃ

আমার বিশ্লেষণঃ কোরিয়া আমেরিকা আনবিক যুদ্ধ (?).....

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৩



১। ভাইয়ামনি কোরিয়া কেন ক্ষেপনাস্ত্র ছুড়ছে?

২। যুদ্ধ হলে কে জিতবে ভাইয়ামনি?

৩। আমেরিকার শক্তি কোরিয়ার থেকে কতটুকু বেশি?

৪। কোরিয়ার পারমানবিক বোমা কি আম্রিকাই যাইতে পারবে?

৫। ট্রাম্প আর কিম উন কি এবার যুদ্ধ শুরু করবে?

৬। রাশিয়া চীন কি করবে?

৭। বোমা মারলে কি হবে?

৮। আপনি কার পক্ষে ভাইয়ামনি?

আরে, দাঁড়ান দাঁড়ান মশাই। এত প্রশ্ন আপনার মনে। একটু জিরিয়ে নিন। আমি বলছি, এক এক করে। তো শেষ থেকেই শুরু করি হ্যা। আমি যে কোন যুদ্ধের বিপক্ষে। আম্রিকা জিতুক কি কোরিয়া, আমাদের কি এসে যায়। আর আমার মত অধমের কথায় কি আর যুদ্ধ থেমে যাবে? তবুও যখন বললেন তাই কিছুক্ষণ বকবক করি। কি প্রস্তুত তো... একেবারে পাঞ্জা মেরে বসুন ভায়া... অনেক জানা অজানা মিলিয়েই বলছি.... কি বললেন গৌরচন্দ্রিকা রাখব.. আচ্ছা আচ্ছা শুরু করছি। এক্কেবারে গোড়া থেকেই শুরু করি তাইলে ভায়া... ক্যামন...


তা কোরিয়া আমেরিকা নিয়ে কথা বললে, কান টানলে যেমন মাথা আসে তেমনি অসহনীয় খোঁচাখুঁচিতে থাকবে ১৯৫০-১৯৫৩ সালের কোরিয়া যুদ্ধ। একদিকে সমাজতান্ত্রিক ঝান্ডাবাহী চীন রাশিয়ার সমর্থনপুষ্ট উঃ কোরিয়া আরেক দিকে গনতন্ত্রের ঝান্ডা হাতে আমেরিকার আশীর্বাদপুষ্ট দঃ কোরিয়া। দুই কোরিয়ার ৩৮ তম অক্ষরেখার প্রতিটি প্রান্তে লক্ষ লক্ষ মানুষের রক্তে রঞ্জিত হয়েও সে যুদ্ধের দামামা আজো থামেনি। বরং আজো সে বিশ্বের দিকে ক্রমাগত চোখ রাঙানি দেখিয়ে যাচ্ছে। রক্ত আর ধ্বংসলীলাময় এই পৃথিবীর প্রান্তটি আবারো একটি ভয়াবহতার দিকে ক্রমশঃ এগিয়ে।আমেরিকার মূল ভূখন্ডে উঃ কোরিয়ার পারমানবিক বোমা পৌঁছে যেতে পারে এ অনুমান বহু পুরোনো। সম্প্রীতি জাপানের আকাশ দিয়ে প্রশান্ত মহাসাগরে পতিত হওয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উঃ কোরিয়া কি ইংগিত দিল তা বুঝতে রকেট বিশেষজ্ঞ হবার দরকার নেই।







প্রশ্ন থাকতে পারে এই যুদ্ধ শুরু হলে কে বিজয়ী হবে? আগেভাগে এর উত্তর অনেকেই বলে দিতে পারেন। কিন্তু এর ভয়াবহতা কতটুকু তা কেউ কল্পনাই করতে পারবে না। এটা বুঝতে হলে আরো অনেক কিছুই জানা প্রয়োজন। একটি পারমাণবিক বোমা একেকটি শহর জনপদকে ধ্বংস করতে পারে একমিনিটের কম সময়ে। এর তেজক্রিয়তা থেকে যায় বছরের পর বছর। আর হিরোসিমা নাগাসাকিতে নিক্ষিপ্ত লিটলম্যান আর ফ্যাট বয়ের থেকে এই বোমাগুলো যে হাজার গুণ ভয়াবহতা আরো বেশি। ফলে ক্ষয়ক্ষতি হবে অকল্পনীয়।




পারমাণবিক বোমার সক্ষমতায় এমেরিকা এগিয়ে থাকলেও সম্মুখ যুদ্ধে উঃ কোরিয়া টেক্কা দেবার মতই। ১০ লক্ষ সৈন্য আর ৪০ লক্ষ রিজার্ভ মিলে আমেরিকার মত শক্তিশালী দেশের সাথে সম্মুখ সমরে উঃ কোরিয়া জম্পেশ পাঞ্জা দিলে দিতেও পারে। কিন্তু উঃ কোরিয়ার উপর আসল মারটা পড়বে আকাশ থেকে। তাদের সেকেলে বিমানবাহিনী আর নৌবাহিনী জানান দিচ্ছে কোরিয় উপদ্বীপ থেকে তারা সরে গিয়ে অনত্র মার খাবে না। যদি তাই হয় তবে আমেরিকার জন্য উঃ কোরিয়ার ভূমি মধ্যপ্রাচ্যের মত অত খোলা নয়। জাপান আর উঃ কোরিয়ায় মোতায়েন রত ৬২ হাজার আমেরিকান সৈন্য ভূমিতে মার খেলেও আকাশে আর সমুদ্র বক্ষে একক অধিপত্য আমেরিকার হবে এটা নিশ্চিত। তবে চীন রাশিয়া এ যুদ্ধে প্রক্সি দিলে ফলাফল হবে আরো শোচনীয়। সিরিয়া ইরাক আফগানিস্থানে নজর দিতে আমেরিকা হিমশিম খাবে বৈকি! ফলে বিশ্ব জুড়ে শুরু হতে পারে আরেক নৈরাজ্যকর অবস্থা।



পারমানবিক সক্ষমতায় এমেরিকা দঃ কোরিয়া থেকে যোজন যোজন এগিয়ে। এবিষয়েও সন্দেহ নেই। কিন্তু এমেরিকার মিত্র জাপান, দঃ কোরিয়াকে নিশ্চিন্তভাবে পারমাণবিক বোমার ধ্বংস করতে পারবে উঃ কোরিয়া। এমনকি কে এন- ০৮ দিয়ে আমেরিকার মূল ভূমিতেও আক্রমণ করতে পারে (যদিও বিষয়টি অনেকেই সন্দেহের চোখে দেখে)। এই জুজুটি আর হালকা করে দেখলে সেটির ফল ভাল নাও হতে পারে। তবে কোরিয়ার পারমানবিক আর্সেনাল বেশি বড় নয়। ২০০-২৫০ টির মত বোমা রয়েছে। কিন্তু ক্ষেপাটে কিম জং উনের পদক্ষেপ গুলো ভয়ংকর। একটি উড্ডয়ন হলেই মানব জাতির ইতিহাস নতুন করে লেখতে হবে।





শক্তি প্রয়োগ ও শান্তি নীতিতে বিশ্বাসী ট্রাম্প ওবামার ডিপ্লোম্যাটিক পিসের পথ থেকে সরে এসেছেন।প্রেসিডেন্ট ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর খুব বেশি দিন সময় নেননি বিশ্বকে নতুন একটি বার্তা দিতে যে আমেরিকা আবার ‘গায়ের জোর’ নীতি প্রয়োগে ফিরে এসেছে। জাপান সাগরে পারমানবিক জাহাজ কার্ল ভিনসেন্ট পাঠানো, কোরিয়ার সাথে সামরিক ড্রিল, জাপানে শক্তি বৃদ্ধির পন্থায় ট্রাম্পও কম যাননি।আফগানিস্তান ইরান সিরিয়া ইরাকের ব্যাপারে তার উদ্যোগগুলো আক্রমণাত্মক। তবে মমজার ব্যাপার হলো চীনের ব্যাপক সমালোচনা করে ক্ষমতায় আসা ট্রাম্প এখন কোরিয়া সংকটে চীনকে পাশে চাইছে। ডিপ্লোম্যাসি আরকি! যাইহোক, যুদ্ধ যুদ্ধ ভাবের এই আয়োজনে চীনের উপর নির্ভর করছে আঘামীর ভবিষ্যৎ।




কোরিয়া যুদ্ধ শুরু হলে চীন রাশিয়া আবার উঃ কোরিয়ার পক্ষ নেবে এটা স্বাভাবিক।তাই আমেরিকার কোরিয়া জব্দ করতে বেশ বেগ পেতে হবে বলে মনে হচ্ছে। কোরিয়া নিয়ে বিশ্ব জুড়ে যে আতংক শুরু হয়েছে, যে উৎকণ্ঠায়য় মানুষ দিন গুনছে তার শান্তিপূর্ন অবসান করার মত নেতা কই? যুদ্ধবাজ শাসকদের হাতে দেশ ছেড়ে দিলে যে কোন দেশ আবার হতে পারে দ্বিতীয় বিশ্বযুদ্ধের থেকে আরো ভয়াবহ মৃত্যুপুরী সে বিষয়ে সন্দেহ নেই।




যুদ্ধে মারণাস্ত্র বাণে বিরানভূমি হতে পারে কোরিয়া চীন জাপান আমেরিকা তবে এর ভয়াবহ প্রভাব গোটা বিশ্বকে বইতে হবে। নিরপেক্ষ দেশ গুলো হয়ত ধকল কাটাতে কয়েক দশক লাগতে পারে তবে আক্রান্ত দেশগুলো এক শতাব্দীতেও মাথা তুলেই দাঁড়াতে পারবেনা। প্রজন্মান্তরে রেডিয়েশন তিলে তিলে শুষে নেবে আক্রান্ত জাতির ভবিষ্যৎ প্রজন্ম। বিশ্বের এই করুণ দশা হতে পারে সত্যি ভাবতেই শিউরে উঠছি। একটি শান্তির পথে সকল সমস্যার সমাধান হোক এই প্রত্যাশা রাখি। ধন্যবাদ।


সবি তো বুঝলাম ভাইয়ামনি! মাগার কিন্তু কোবতে বাদ দিয়া হঠাৎ করে এইরাম আন্তর্জাতিক যুদ্ধ টুদ্ধ! এত্ত খবর রাখেন কেমতে? আপনে কি সাম্বাদিক?

আরে মশাই মেদনীপুরের খবর রাখতে সাম্বাদিক হওয়া লাগে না, বাতাসের গন্ধ শুকলেই আমরা টের পাই বুঝলেন!

হ বুঝছি, ভুজুংভাজুং দিলেন এত্তখন!

আরে মশাই এটাতো আমাদের রক্তে মিইশা আছে। এত্তক্ষনে বুঝলেন।

শুনলাম আপ্নে নাকি এইসব নিয়া বই বাইর করবেন ভাইয়ামনি। তাইলে গাজী সাহেবের কি হইব?

কেন উনি কবিতা লেখবে....... :P

মন্তব্য ৪২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১০

জেন রসি বলেছেন: আমেরিকার জন্য সবচেয়ে বেটার অপশন হচ্ছে উত্তর কোরিয়ার ভেতর অভ্যুত্থান ঘটানো। যেমনটা লিবিয়ায় করা হয়েছে। আমার ধারনা তারা শেষ পর্যন্ত সেটাই করার চেষ্টা করবে। ভেতরে একটা প্রতিপক্ষ সৃষ্টি করে তাদের ব্যাকআপ দিবে। তবে উত্তর কোরিয়ায় এ কাজটা করা মধ্যপ্রাচ্যের মত সহজ হবেনা।

৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

ভ্রমরের ডানা বলেছেন:



কিম উনের বিকল্প হল পারমাণবিক চুল্লি... অথবা এড়িয়ে যাওয়া.... ওদেশে অভ্যুত্থান করা ইম্পসিবল! হলে আরো আগেই হয়ে যেত। বিশ্বে এখন চলছে ফিউরিয়াস যুদ্ধ প্রস্তুতি..... ও পলিসি আর খাটছে না... সবাই জপছে বিনা যুদ্ধে নাহি দেব সূচাগ্র মেদিনী...


দমদম পাটনা মেদিনীপুর মালভূমে একই ধ্বনি.....


বলো ট্রামপ ভ্রাতা কি......

২| ৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

সুমন কর বলেছেন: পোস্ট পড়িনি, শুধু জানান দিলাম...... ;)

৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

ভ্রমরের ডানা বলেছেন:


পড়ে দেখতে পারেন। লস নেই। লাভ ও কম অবশ্য।

ধন্যবাদ সুমন ভাই....

৩| ৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১২

ত্রিকোণমিতি বলেছেন: বাংলাদেশের পরিস্থিতি ভয়াবহ হবে এটা শিওর
"শিল-পাটায় ঘষাঘষি, মরিচের দফারফা''

৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২০

ভ্রমরের ডানা বলেছেন:



কিছুই হবে না। বাংলাদেশ বাংলাদেশই থাকবে.... কত কি গেল... হাজার পারমাণবিক বোমার শক্তি সম্পন্ন ঘুর্নিঝড় আইলা, সিডর, মোরা মহাসেন আমরা সামলাইছি... আর বাইরের দেশে কিছু হলে তাতে কিছু হবে না... গার্মেন্টস এর হাজার বিকল্প তৈরী হচ্ছে...

৪| ৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

নতুন বলেছেন: যুদ্ধ হবেনা।

বিশ্বে এখন কয়েকশত বছরের মাঝে ৩য় বিশ্ব যুদ্ধের মতন কিছু হবার সম্ভবনা নেই।

হয়তো কিম কে হত্যা করা হবে এবং নতুন সরকার চলে আসবে

এখন উ: কোরিয়া পারমানবিক বোমা ছুড়লে সেটা তাদের আকাশেই ধ্্বংস করার চেস্টা করবে আমেরিকা।

ICBM টাইপে যে সময় লাগে তাতে আমেরিকা পৌছানোর আগেই সেটা ধ্বংস করতে পারবে আমেরিকা। তাই সেটা বড় সমস্যা না।

কিন্তু যদি রাশিয়া+চায়না চায় যে আমেরিকাকে যুদ্ধে গলিয়ে দিয়ে্ আরো অথ`নৈতিক ভাবে দূব`ল করে তখন সেটা আমেরিকার জন্য ভালো হবেনা।

আর ট্রাম্পের মতন নেতা যেইদেশের আছে তাদের খবরই আছে :)

৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

ভ্রমরের ডানা বলেছেন:



আপনার কি মনে হয় না যে তৃতীয় বিশ্ব যুদ্ধ চলমান.... থাক বিস্তারিত না যাই। আমেরিকা কি জাপান আর দঃ কোরিয়ায় মিসাইল ডিফেন্স সিস্টেম থাড চালু করে নাই? যদি করেই থাকে তবে কিভাবে দঃ কোরিয়ার ক্ষেপণাস্ত্র প্রায় দুই ঘন্টা আকাশে থেকে জাপানের আকাশ দিয়ে উড়ে প্রশান্ত সাগরে গেল.... থাডের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠবেই...

কোরিয়াতেই নাকানিচুবানি খাচ্ছে এমেরিকা, চীন রাশিয়া বাদ দিলাম.... সিরিয়ার কথায় আসুন.... রাকা প্রায় দখলের পথে... সিরিয়ান সেনাবাহিনী সেটা দখল করিবে.. ইরান নতুন করে পারমাণবিক কর্মসূচি নিয়ে কাজ শুরু করছে... মেক্সিকো সিমান্তে দেওয়াল করতে কোন ডলার দিবে না,


আপনি ঠিকই বলেছেন, ট্রাম্প রা প্রেসিডেন্ট হইলে যা হয় আর কি!

৫| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ৮:১৩

জাহিদ অনিক বলেছেন: চাদ্গাজী কোথায়? তিনি কি লিখবেন এবার ?

আপনি জলকাব্য ছেড়ে দিয়ে মিসাইল-কাব্য লেখা শুরু করেছেন ! আপনার জলকাব্যের জন্যু দেশে বনা হয়েছিল, এবার যুদ্ধ লাগবে নিশ্চিত!

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩২

ভ্রমরের ডানা বলেছেন:



সবি তো বুঝলাম ভাইয়ামনি! মাগার কিন্তু কোবতে বাদ দিয়া হঠাৎ করে এইরাম আন্তর্জাতিক যুদ্ধ টুদ্ধ! এত্ত খবর রাখেন কেমতে? আপনে কি সাম্বাদিক?

আরে মশাই মেদনীপুরের খবর রাখতে সাম্বাদিক হওয়া লাগে না, বাতাসের গন্ধ শুকলেই আমরা টের পাই বুঝলেন!

হ বুঝছি, ভুজুংভাজুং দিলেন এত্তখন!

আরে মশাই এটাতো আমাদের রক্তে মিইশা আছে। এত্তক্ষনে বুঝলেন।

শুনলাম আপ্নে নাকি এইসব নিয়া বই বাইর করবেন ভাইয়ামনি। তাইলে গাজী সাহেবের কি হইব?

কেন উনি কবিতা লেখবে....... :P

৬| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০২

নতুন বলেছেন: Why didn’t Japan shoot the missile down?
Japan says it didn’t blow the missile out of the sky because it was not a threat to its territory and flew above its airspace — although Tokyo warned millions of Japanese to take cover.
But some experts suspect Japan’s missile defense may have a maximum height range of around 500 kilometers (310 miles). If correct, that means it may not have been capable of destroying Tuesday’s rocket, which reached an altitude of 550 kilometers.
“As far as our capacity is concerned, discussing it would mean showing our hand,” Japan’s Defense Minister Itsunori Onodera said Tuesday.
“But let me assure you that we’re capable of taking the necessary actions,” he added.

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০৬

ভ্রমরের ডানা বলেছেন:


রেড এলার্ট মেসেজ দিছে জনগনকে আর বলে ধ্বংস করতে পারতাম... ইতসুনোরি নোদেরাও কি মিথ্যুক হয়ে গেল নাকি....

৭| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:১২

সোহানী বলেছেন: আরে ধুর ওইটা একটা গেইম প্লান........... মাথারা খেলে আর আমরা দেখি!!!

যুদ্ধ যুদ্ধ খেলা.... তুমি বোমা বানাইবা আমি চোখ বন্ধ রাখুম আবার তুমি বোমার নাম নিসো কেন তোমার দেশই খাইয়া ফালামু।

আহ্ সগৈাড়বে চলছে দারুন সিনেমা। জাহান্নামে যাক সব.... আসুন দেখি ট্রাম্পের বউ আর মেয়ের নতুন ক্যটওয়াক :P

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:২২

ভ্রমরের ডানা বলেছেন:



ভাল কথা মনে করায় দিছেন....


আহ ইভানকা... আহ ড্রামা. আহ ট্রাম্প...


৮| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:২৭

জাহিদ অনিক বলেছেন: ওরে বাবা ! জলকাব্য রেখে এবার রাজিনৈতিক খবর আলোচনা সমালোচনা নিয়ে বই??
বেশ তো ! আমার ভালই লাগছে।
আমি রোজ রাতে শুতে যাবার আগে দুই ঘন্টা রাজনৈতিক টক শো দেখি।

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:২৮

ভ্রমরের ডানা বলেছেন:



আরে ভাই দু একটা আন্তর্জাতিক ঘটনা নিয়ে না লেখলে না বললে চা জমে না, ব্লগ জমিবে কেমনে! রাজনীতি আমি বুঝি কম। তাই ওদিকে নাই। বই লেখার কথা ফাউফাউ বলে একটু ভাব নিলাম। বই লেখা এত সহজ না ভাই।


আর আপনি টক শো দেখে ঘুমান আর আমি টক দই খেয়ে ঘুমাই। কমন পড়ছে! টক :P

বেশ মজা পেলাম....

৯| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৭

আবু তালেব শেখ বলেছেন: আমরিকে কেরিয় বাদ দিয়ে পার্শবতী নির্যাতিত রোহিংগা নিয়ে আলোচনা করুন তাতেই ভাল হবে

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৬

ভ্রমরের ডানা বলেছেন:



স্যার দয়া করিয়া বলিবেন-

দুহিল দুধ কি বেন্টে সামায়... মানে কি?

১০| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৩৭

জাহিদ অনিক বলেছেন: হাঃ হাঃ যা বলেছেন। ব্লগ জমিবে ক্যাবা করে।

উপরে সোহানী বলেছেন, ট্রাম্প পরিবারের ক্যাট ওয়াকে মন দিতে।
এদিকে আপনি বলছেন টক কম পড়েছে।
টুক টাক আর কি চাই ! ব্লগ তো জমে ক্ষীর !

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৫

ভ্রমরের ডানা বলেছেন:





দহি দিয়া ক্ষীর বানাইলে হইবে না। কোরিয়ার কিম কিন্তু কিমাকিমা করিয়া দিবে উহার নিকট এখন কে এন- ১০-১২ ক্ষেপণাস্ত্র। পাল্লা ১২ হাজার কিমি। ভূত বানাইয়া দিবে।

১১| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৫৩

জাহিদ অনিক বলেছেন:

কে এন- ১০-১২ ক্ষেপণাস্ত্র। পাল্লা ১২ হাজার কিমি।

নর্থ কোরিয়া থেকে বাংলাদেশের দূরত্ব ৩৯২০ কিমি। নাকে তেল দিয়ে আর ঘুমান গেল না।
ভেবেছিলাম একটু কচি পাঁঠার মাংস খেয়ে আরাম করব !

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:০০

ভ্রমরের ডানা বলেছেন:




ভায়া, বাংলাদেশে ঘুমোলে চলবে। পুরো অ্যামেরিকায় এই জুজু ছড়িয়েছে। পিয়ং ইয়ং থেকে ওয়াশিংটনডিসি ৬ থেকে ৭ হাজার কিমি মাত্র! আর আপনি এই বাংলায় কিম জং উনের দাবানল এড়িয়ে ঘুমোবেন.... তা হবে না মশাই.. এই যুদ্ধ শুরু হলে আম্রিকার মিত্ররাই আগে সাইজ হবে। কথায় আছে আম্রিকার সাথে শত্রুতা খারাপ কিন্তু তার থেকে দোস্তি আরো খারাপ. . ইরাক কে দেখুন... সূর্যের হাসির মত সব পরিষ্কার..

১২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:০৫

জাহিদ অনিক বলেছেন: হুম তা তো ঠিকই, আমেরিকা যার বন্ধু তার আর আলাদা করে শত্রু লাগে না।

আচ্ছা বেশ,ঘুমাব না। যাই টক শো দেখি।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:০৯

ভ্রমরের ডানা বলেছেন:



দেখেন... আমাদের পারলে লেখে কিছু জানিয়েন.... আলোচনা হবে....

১৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১৩

সেলিম আনোয়ার বলেছেন: ভিয়েতনামে আমেরিকার দুঃসহ স্মৃতি আছে। উত্তর কোরিয়া তার চেয়েও ভয়ানক। চীন চাইলে ক্যাচা মাইর দেবে। আমেরিকার দাদাগিরি হুমকিতে পড়বে । সবচেয়ে বড় কথা ৩য় বিশ্বযুদ্ধ লেগে যাওয়ার ব্যাপক সম্ভাবনা ।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:২৮

ভ্রমরের ডানা বলেছেন:





বিশ্ব জুড়ে যে পরমানু জুজু তা যেন মিথ্যা হয়.... এই যুদ্ধটা আমেরিকাকে এড়িয়ে যেতে হবে নইলে বিশ্বে ভয়াবহ অবস্থা তৈরি হবে।ভিয়েতনামের ভিয়েত কং আর কিম উন গং আকাশ পাতাল ব্যবধান। দূরপ্রাচ্যে শান্তি আসুক এটাই সবার কামনা!



ধন্যবাদ সেলিম ভাই।

১৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:২৯

নীলপরি বলেছেন: দারুণ লিখেছেন ।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:২৮

ভ্রমরের ডানা বলেছেন:



ধন্যবাদ নীলপরী! ঈদের শুভেচ্ছা রইল!

১৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:৫৫

শাহরিয়ার কবীর বলেছেন: ইন্টারন্যশনাল পলিটিক্স বুঝি কম... :(



০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:০৩

ভ্রমরের ডানা বলেছেন:




হালকা পাতলা চেষ্টা করে দেখতে পারেন। ভালই লাগবে!

১৬| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: ক্রিয়া প্রতিক্রিয়া
;)





০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫৯

ভ্রমরের ডানা বলেছেন:





বেশ লাগিল এই ক্রিয়াপ্রতিক্রিয়া..... ইহাদের মাথায় লিপিড নয় তেজস্ক্রিয় পদার্থ রহিয়াছে।



ধন্যবাদান্তে.....

১৭| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:



রম্যের মত শুরু হলেও এনালাইসিস ঠিক আছে; উ: কোরিয়াকে এখানে এনেছে চীন ও রাশিয়া; একটা জাতিকে এমন অবস্হায় নিয়ে, বিশ্বকে ত্রাসের মাঝে রেখে জন্য চীন ও রাশিয়ার সরকারগুলো মানবতার বিপক্ষে অপরাধ করছে; ২ কোরিয়া এক হয়ে, একটি শান্তির দেশ হতে পারতো।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:৪৬

ভ্রমরের ডানা বলেছেন:



ভয়ংকর অবস্থা.... আন্তর্জাতিক রাজনীতিতে আপন স্বার্থ ছাড়া আর কিছু নেই। এর মত জটিল বিষয় আর হয়না। সমীকরণেই আসেনা অনেক কিছুই। ভ্লাদিমির জিরিনকোভিজ এজন্য বলেছিলেন- International politics is subtle and exquisite. রাশিয়া ও চীন দুর্বোধ্য হলেও এমেরিকাও কম নয়। কেনেডি একধাপ এগিয়ে বলেছিলেন- Domestic policy can defeat us but foreign policy can kill us. দুটো কথায় সত্য। তবে আমার মনে হয় এই যে শক্তির ভারসাম্য এতে আমেরিকা রাশিয়ার অপরিহার্যতা রয়েছে। জার্মান ফ্রান্স রা হলে ফাইট লেগে যেত!




আপনার মুল্যবান মতামতের জন্য ধন্যবাদ সুপ্রিয় ব্লগার!

১৮| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:১৯

বিজন রয় বলেছেন: আপনি আবার কবিতা ছেড়ে যুদ্ধবাজ হবেন নাকি?

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:২১

ভ্রমরের ডানা বলেছেন:




প্রতিটি কবিই যুদ্ধবাজ। আমি একটু বেশিই! আমি ভোটে দাঁড়াইলে ভোট দিয়েন না প্লিজ...... :P

১৯| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৭

সনেট কবি বলেছেন:





যুদ্ধ বিরোধী সনেট

যুদ্ধ নয় শান্তি চাই সকল সময়ে
পেটপুরে খেতে চাই শান্তিতে ঘুমিয়ে
নিরাপদ কর্মস্থল স্বাস্থ্য নিরাপত্তা
সকল জনের বিশ্বে বসবাসকারী।
ধর্মচাই মিলেমিশে বাঁচার তাকিদে
করতে মানব সবে নিয়ত কল্যাণ,
মতবাদে সেইমত কল্যাণ প্রত্যাশা
থাকবে সেটাই চায় নিরিহ মানুষ।

যুদ্ধ ‍যুদ্ধ খেলা করে পিশাচের দল
অপনৃত্যে পৈশাচিক আনন্দ করার
উপলক্ষ্য তালাসেতে রক্তের প্রবাহে।
মানুষের কষ্ট দেখে মানুষেরা কাঁদে
যেই হোক ধর্ম গোত্রে সে মানুষ জন
অথচ পিশাচ হাসে মানব কান্নায়।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:২২

ভ্রমরের ডানা বলেছেন:


সুন্দর লেখেছেন। চলুক আপনার সনেটযাত্রা!

২০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: পুরোই যুদ্ধক্ষেত্রে এসে পড়লাম দেখছি।। দাবার কোর্ট না তো??!! কায়েদা নেই,আইএসও বিলীন হওয়ার পথে।। প্রক্সি চালাবে কে??
তবে সত্যিকার বিশ্বযুদ্ধ না হলেও প্রথমশক্তির হাত থেকে ক্ষমতার বলয় কেড়ে নেওয়ার যুদ্ধ শুরু হয়েছে, এটা নিশ্চিত বলা যায়।। সিরিয়া,ইরান এবং মধ্যপ্রাচ্যের বর্তমান বাস্তবতা মনে হয় এরই জানান দিচ্ছে।।
অফঃটঃ কবিরা কি আজকাল ফুল ছেড়ে অস্ত্র নিয়েও ভাবছে না কি?!!

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৫৮

ভ্রমরের ডানা বলেছেন:

এখন মনে হয় ভারতীয় উপমহাদেশ নিয়ে ষড়যন্ত্র চলছে। চীন, কোরিয়া ভারত মায়ানমার সবাই উত্তপ্ত! গেম প্ল্যান বুঝতে হবে। পশ্চিমা চাল বুঝতে হবে। এক্ষেত্রে রাশিয়া একটা ব্যাপক ভারসাম্যপপূর্ন নিয়ামক! ইতিহাস বলছে এখন স্নায়ুযুদ্ধ নেই। তবে ইঁদুর বিড়ালের এই খেলায় কেউ পিছিয়ে নেই। যেখানে এমেরিকা সেখানেই রাশিয়া। ব্যালান্স অব পাওয়ার....


বিঃ দ্রঃ নজ্রুল একজন সৈনিক ছিলেন!

২১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:২৫

সামিউল ইসলাম বাবু বলেছেন:
ঈদের শুভেচ্ছা জানবেন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০৭

ভ্রমরের ডানা বলেছেন:


ইদের শুভেচ্ছা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.