নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার শেষ নেই...

ভ্রমরের ডানা

ভালো থাকুক কবিতাগুলো ...

ভ্রমরের ডানা › বিস্তারিত পোস্টঃ

তিনটি বছর সামুর সাথে..

২০ শে মার্চ, ২০১৮ রাত ২:৫০




লেখালেখির হাতেখড়ি সামুর সাথে। আজ তার তিনটি বছর পূর্ণতা পেল। তিন একটি বিশেষ সংখ্যা। তিন দ্বারা তিনটি কালকে প্রকাশ করা যায়। অতীত, বর্তমান ও ভবিষ্যৎ। অতীত নিয়ে আজ তিনটি বছর পর যা দেখি তা নিয়ে আমি সন্তুষ্ট। শুকরিয়া আদায় করি এই ভেবে যে এখনো শ্বাস নিই কবিতার সাথে। সন্তুষ্টি এই যে সমুদ্র নিয়ে জলকাব্য আঁকি, জীবনের ব্যবচ্ছেদ করি,অনুকাব্যে লেখি, ভালবাসি সকল কবিতাকে, কবিতার প্রেক্ষাপটকে। অনুভব করার চেষ্টা করি প্রিয় কবিদের সকল কবিতা যতটুকু পারি।

কবিতাকে নিজের মত করে লেখতে পড়তে ভাবতে কে না চায়। আমিও তার ব্যতিক্রম নই।এই দীর্ঘ তিনটি বছর নিজের মত করেই লেখে গেছি। অনেক ভালবাসাও পেয়েছি। এই ক্ষুদ্র প্রাণে এ অনন্য পাওয়া। ব্লগে কবিতা লেখার বিনিময়ে এটাই সবচেয়ে বড় প্রাপ্তি। হয়ত সাদা কাগজে নিজের লেখাটি ছাপাতে পারিনি, হয়ত কবিতার বইটি বই মেলায় তুলতে পারিনি তবে হলফ করে বলতে পারি সামুতে যা পেয়েছি তা কোথাও পেতাম না। নিজেকে প্রস্তুত করার জন্যে সামু একটি অনন্য চর্চাক্ষেত্র।

কবিতার চর্চা করতে গিয়ে কখনো আদিম যুগে, কখন মধ্যযুগে, কখনো রবীন্দ্র যুগে আবার কখনো ফিরেছি জীবনবাবুর দুয়ারে। তবে সবচেয়ে বেশি শিখেছি ব্লগারদের বিভিন্ন মন্তব্যের সমালোচনা আলোচনায়। যেহেতু আমি সমালোচনা তেমন একটা নিতে পারিনি তাই মনে করছি এখনো লেখক বা কবি হবার মত যোগ্যতা অর্জন করিনি। এই সামনের দিনগুলিতে তা কাটিয়ে উঠার প্রচেষ্টায় থাকব।নিজস্বতা নিয়ে মৌলিক লেখার বলয় তৈরি করা বেশ কঠিন তবে অসম্ভব কিছুই নয়।

আর সেই অসম্ভবকে সম্ভব করতেই সহব্লগাদের সহযোগিতা ও আলোচনা অত্যন্ত জরুরী। এই সুদীর্ঘ তিনটি বছরে অনেক ব্লগারের কথাই মনে পড়ছে। এক এক করে বলতে গেলে কথার শেষ হবে না। চলতেই থাকবে। প্রত্যেকের সাথে যে ব্লগীয় মিথস্ক্রিয়া তা নিয়ে এক একটি পোষ্ট করে বলে শেষ করা সম্ভব নয়। পরিশেষে সকল সহব্লগারদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই। আপনাদের ভালবাসার জন্যে আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা জানাই! আর বিশেষ ধন্যবাদ জানাই সামু প্লাটফর্মের সকল কলাকুশলীদের! সামু না থাকলে এই চর্চা সম্ভব ছিল না। এমন একটি প্লাটফর্মের জন্যে সামুর প্রতি অশেষ কৃতজ্ঞতা ও ভালবাসা!

মন্তব্য ৭২ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৮ রাত ৩:০০

ওমেরা বলেছেন: আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও শুভ কামনা আরো সামনে এগিয়ে যান ।

২০ শে মার্চ, ২০১৮ সকাল ৮:১৬

ভ্রমরের ডানা বলেছেন:



ধন্যবাদ ওমেরা! শুভেচ্ছা নিবেন! আপনাদের ভালবাসায় এগিয়ে চলছি অনুপ্রেরণা পাচ্ছি। লেখালেখির জন্যে এমন একটি পরিবেশ আমাদের বিশুদ্ধ হতে সাহায্য করে। অনন্ত শুভেচ্ছা রইল। আপনার মন্তব্যের জন্যে কৃতজ্ঞতা ও ভালবাসা রইল!

২| ২০ শে মার্চ, ২০১৮ রাত ৩:০০

চাঁদগাজী বলেছেন:


অভিনন্দন ও শুভেচ্ছা।

কবিরা শুধু সাহিত্যিক নন, তাঁরা মানুষের কন্ঠস্বর, তাঁরা মানুষের ভাবনা, স্বপ্ন, ভালোবাসা, কষ্টকে ভাষা দেন।
আপনি কবি হতে চেয়েছেন, হয়েছেন! লাখ লাখ মানুষের মনে জমে থাকা কথাকে ভাষা দিতে হবে আপনাকে; বেশ শক্ত কাজ।

২০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

ভ্রমরের ডানা বলেছেন:



আপনার মন্তব্যে আপ্লুত হলাম। প্রচেষ্টা থাকবে আপনার কথাটি স্মরণ রাখার। অন্য সকল ধারার মতন আপনার শেষ লাইনের ধারাটিই সবচেয়ে মুল্যবান। সেটি নিয়ে অবশ্যই কাজ করব! ধন্যবাদ গাজীভাই! অনুপ্রাণিত হলাম!

৩| ২০ শে মার্চ, ২০১৮ ভোর ৫:০৮

হাফিজ বিন শামসী বলেছেন: শুভকামনা রইল।

২০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার প্রতি রইল অশেষ শুভকামনা!

৪| ২০ শে মার্চ, ২০১৮ ভোর ৫:১৪

মলাসইলমুইনা বলেছেন: কবিবর, প্রিয় ডানা ভাই
কি হলো পোস্টে কবিতা নাই?
তিন বছর পূর্তি
হোক না আজ ফুর্তি
কবিবর, শুভেচ্ছা জানাই ||

২০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

ভ্রমরের ডানা বলেছেন:


এই দিলেন কবিতা নিজে
আমি আর কইব কিজে...

হা হা হা.....



ছন্দেবন্ধে আপনিও কম নয় ভায়া! বেশ লাগল অভিনন্দন মালা! অভিভূত হয়েছি!অশেষ ধন্যবাদ!

৫| ২০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:২১

ডঃ এম এ আলী বলেছেন: ব্লগে তিন বছর পুর্তিতে শুভেচ্ছা রইল।
গুনে গুনে এক দুই তিন যায় যায় যায় চলে দিন। এ সময়ে হয়েছে কবিতার খেলা, সেথায় কেটেছে অনেক বেলা , খেলা খেলা ছলে ভ্রমর ডানা মেলে হারিয়ে গেলেও খু্ঁজে নিব, চিনে নিব তাকে নিশি দিন । এক ভ্রমরা দুই ভ্রমরা তিন ভ্রমরা ওরে তোমার লাগি বন্ধু আমাদের মন যে সদায় কেমন কেমন করে । কবির জলকাব্যে অবগাহন না করলে হৃদয় গহীনে কেবলী উঞ্চতা বাড়ে । এক দুই তিন সাল নিয়ে পোষ্টের লেখা পাঠে ভাবি রাত দিন , মনে বাজে এইতো চার পাঁচ ছয় তার হাঁটছে পিছে , হাত ধরে সাত আটে চলবে কবিতা লিখে, নয় দশ তার পরে বলে যাব বারে বারে ছন্দময় কবিতাগুলি মগজে আটকে যাবে, সালের পর সাল পেরুলেও কবিতা পাঠে ভুল আর নাহি হবে , ভ্রমরের ডানা কবিতা লিখলেই দুনিয়া জোড়া অন্তর্জালে ছড়ায়ে যাবে , প্রচার পাবে বিশ্বময়, আজকের দিনে সে কামনাই রইল মনে ।

২০ শে মার্চ, ২০১৮ রাত ৮:১০

ভ্রমরের ডানা বলেছেন:

ব্লগের কালীদাস আপনি। সুবিশাল পোষ্টের বহরে কখন যে নিজেকে হারিয়ে ফেলি নিজেই জানি নে। আপনার জলকাব্য ভ্রমনে আমি ধন্য হয়েছি। আর এই যে মন্তব্যের পাতায় আন্তরিকতার বারতা জানিয়ে আমাকে অনুপ্রাণিত করে গেলেন, তা আপনার মহান হৃদয়ের পরিচয় সুপ্রিয় লেখক। আপনার মত জ্ঞানীগুণীর মন্তব্যে এই ক্ষুদ্র ব্লগটি সমৃদ্ধ হল! আপনার উদার মনোকামনাই আমার অনুপ্রেরণার সমুদ্র!

আপনার মন্তব্যে উদ্বেলিত হলাম! শুভকামনা সুপ্রিয় লেখক! ভাল থাকুন সুস্থ থাকুন হাজার বছর! আন্তরিক ধন্যবাদ রইল!

৬| ২০ শে মার্চ, ২০১৮ সকাল ৮:১৬

খায়রুল আহসান বলেছেন: অল্প কথায় প্রায় সবকিছুই কাভার করেছেন। আমি সব সময় বলি, কবিদের গদ্যও হয় পদ্যের মত কোমল, পড়লেই বুঝা যায়, এটা কোন কবি'র লেখা। আপনার এ লেখাটাও তাই।
নিজেকে প্রস্তুত করার জন্য সামু একটা অনন্য চর্চাক্ষেত্র - আমিও তাই মনে করি। কবি লেখকরা স্বভাবগতভাবে অন্তর্মুখী হয়ে থাকেন। প্রচারবিমুখ।
সামু সেই অন্তর্মুখী লোকগুলোকে কথা বলার সুযোগ করে দিয়েছে, তাদের হাসি কান্না, ব্যথা বেদনার অনুভূতিগুলোকে সবার সাথে শেয়ার করার একটা অনবদ্য প্লাটফর্ম তৈরী করে দিয়েছে। সেজন্য সামুর প্রতি আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞ।
ব্লগে তিন বছর পুর্তিতে শুভেচ্ছা ও অভিনন্দন! আপনার ব্লগীয় পরিসংখ্যানে দেখলাম, এই তিন বছরে আপনি আপনার লেখায় যে সংখ্যক মন্তব্য পেয়েছেন, তার চেয়ে ১৫২৫টি বেশী মন্তব্য আপনি অন্যের লেখায় করেছেন। শতকরা হিসেবে এটা ২০% এরও অধিক। এ পরিসংখ্যানটুকু এখানে তুলে ধরলাম এজন্যে যে এটা আপনার মনের উদারতা প্রকাশ করে, অন্যের লেখার প্রতি আপনার আগ্রহ প্রকাশ করে, সর্বোপরি এটা আপনার বন্ধুসুলভ মনোবৃত্তি প্রকাশ করে। আপনি সানন্দে লিখে যান, লিখে লিখে নিজে আনন্দ সংগ্রহ করুন, পাঠক হিসেবে আমাদেরকেও আনন্দ দিন।
পোস্টে তৃতীয় ভাল লাগা + +

২৩ শে মার্চ, ২০১৮ রাত ১:৩৬

ভ্রমরের ডানা বলেছেন:



আমার যে লেখাগুলোতে আপনি মন্তব্য করেছেন, মনে পড়ে সবগুলোই উৎসাহব্যঞ্জক ছিল। একজন উদার মনের মানুষের সান্নিধ্য পেয়ে আমরা ধন্য। লেখার চুলচেরা বিশ্লেষণ করার পাশাপাশি ব্লগের পরিসংখ্যানও বাদ পড়েনি আপনার বিচারবোধ থেকে। এ জন্যে আমি আপনাকে বলি নিখুঁত পাঠক। আজ বলব নিখুঁত বিচারক। আমি এর আগেও দেখেছি আপনি অত্যন্ত যত্ন সহকারে লেখকদের বিশেয় মাইলফলক গুলোতে অত্যন্ত হৃদয়গ্রাহী মন্তব্য করেন। উৎসাহ দেন। সত্যি আমাদের সকলের জন্যে এটি একটি অনেক বড় পাওয়া।

আপনার মতন একজন অগ্রজের এমন মন্তব্য আমার নিকট আরেকটি মাইলফলক। কেননা এই বিশেষ ক্ষণে উপস্থিত হতে আপনার উপস্থিতি আমাকে আলোড়িত করেছে। এই ক্ষুদ্রপ্রাণের লেখাটি পড়ার জন্যে ও এত সুন্দর একটি মন্তব্য উপহার দেবার জন্যে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল স্যার!!

৭| ২০ শে মার্চ, ২০১৮ সকাল ৮:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন। হ্যাপী ব্লগিং। আপনার কবিতা পাঠ করি । ভালো লিখেন আপনি। দিন দিন ইমপ্রূভ হচ্ছে। একদিন কাঙ্খিত লক্ষ্যে ঠিক পৌছে যাবেন এ শুভকামনা থাকলো ।

নিরন্তর শুভকামনা
ভ্রমরের ডানা ......

২৫ শে মার্চ, ২০১৮ রাত ১২:৩৪

ভ্রমরের ডানা বলেছেন:



সুপ্রিয় কবি, আপনার মন্তব্য আলোড়িত করে গেল। কাব্যসাগরের একটি নুড়ি হলেও জীবন ধন্য। আপনার মন্তব্যে অনুপ্রেরণা সাগর উপহার পেলাম! অনন্ত শুভেচ্ছা জানবেন! ভাল থাকুন নিরন্তর!!

৮| ২০ শে মার্চ, ২০১৮ সকাল ৯:০৭

মোস্তফা সোহেল বলেছেন: সামুতে যে কয়েকজন ভাল কবি আছেন আপনি তাদের মধ্যে অন্যতম।আমি আশা করব আপনার কবিতা সাদা কাগজেও প্রকাশ পাক।
আপনার জন্য অনেক শুভকামনা রইল।

২৫ শে মার্চ, ২০১৮ রাত ১১:১৫

ভ্রমরের ডানা বলেছেন:



আপনার মন্তব্য প্রাণ ছুঁয়ে গেছে সোহেল ভাই। এই গরীবের কবিতা যে পড়েন তাতেই আমি ধন্য! অশেষ শুভকামনা! ভাল থাকুন নিরন্তর!

৯| ২০ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২১

বিজন রয় বলেছেন: শুভেচ্ছা ও শুভকামনা।
আশাকরি ব্লগে থাকবেন অনেক অনেক দিন।

২৫ শে মার্চ, ২০১৮ রাত ১১:১৭

ভ্রমরের ডানা বলেছেন:




অশেষ ধন্যবাদ বিজন ভাই। আপনার পাশে নিয়মিত থাকতে চাই। অসংখ্য শুভেচ্ছা ও শুভকামনা রইল!

১০| ২০ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩২

সুমন কর বলেছেন: অভিনন্দন! !! হুম, আপনি সামুর একজন অন্যতম কবি, এতে কোন সন্দেহ নেই। আরো সুন্দর সুন্দর কবিতা আমাদের উপহার দেবেন, সেই প্রত্যাশা রইলো।

আর আপনি সমালোচনা গ্রহণ করেছেন। ছোট কিন্তু গোছানো লেখা। আর দীর্ঘ হোক সামুর সাথে পথ চলা......

২৬ শে মার্চ, ২০১৮ রাত ১২:০১

ভ্রমরের ডানা বলেছেন:



আপনার দিলখোলা ভালবাসার জন্যে ধন্যবাদ সুমন ভাই! কবিতায় আপনার মন্তব্যগুলো অনুপ্রাণিত করেছে সহস্রবার! যতটুকুই লেখি তার অনুপ্রেরণায়য় আপনি ছিলেন ধ্রুবতারা হয়ে!



আপনার প্রতি রইল অশেষ কৃতজ্ঞতা! ভাল থাকুন নিরবধি!

১১| ২০ শে মার্চ, ২০১৮ সকাল ১১:০২

নতুন নকিব বলেছেন:



তিনটি বছর ব্লগিং করেন মোটে?
ভাবতে গেলেই হাসির চিহ্ন ঠোটে!
আমার ছিল এমনই ভাবখানা,
যুগ পেরিয়ে সামুয় 'ভ্রমরের ডানা'!

যাক, তবু আজ শুভাশীষে সবার,
সিক্ত হয়ে উঠুক কপোল 'ডানা'-র।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ১:০১

ভ্রমরের ডানা বলেছেন:




কাব্যিক মন্তব্যে ধন্যবাদ নকিব ভাই! আপনাদের শুভাশিস আমার জন্যে অন্যতম পাওয়া! অশেষ কৃতজ্ঞতা! শুভকামনা সব সময়!

১২| ২০ শে মার্চ, ২০১৮ সকাল ১১:০৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তিন বছর পূর্তিতে অভিনন্দন! আপনার পথচলা আরও সুন্দর হোক, নতুন নতুন কবিতায় সমৃদ্ধ হোক আপনার লেখকজীবন। শুভকামনা।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ১:২৯

ভ্রমরের ডানা বলেছেন:


অনুপ্রেরণা দেবার জন্যে অশেষ ধন্যবাদ সুপ্রিয় ব্লগার! অনন্ত শুভেচ্ছা রইল! শুভকামনা সবসময়!

১৩| ২০ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৩৫

মোস্তফা সোহেল বলেছেন: ডানা ভাই লেখাটি পড়ার অনুরোধ রইল kobita aporicita

২৭ শে মার্চ, ২০১৮ রাত ১:৩৩

ভ্রমরের ডানা বলেছেন:


পড়ে আসলাম সোহেল ভাই! অনেক অনেক ধন্যবাদ! ভাল একটা লেখা পড়া হয়েছে! অনেক কিছুই জানার আছে।

১৪| ২০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

কথাকথিকেথিকথন বলেছেন:



ব্লগ একটি মিলিত সন্মেলন যেখানে নিজেকে নিয়ে খেলা যায় । এই ব্লগের প্রতি আপনার ভালোবাসা প্রবল তা আপনার লেখায় স্পষ্ট ।

ত্রিমাতৃক বর্ষফূর্তির অনেক শুভেচ্ছা । শুভ কামনা আগামীর পথে...

২৯ শে মার্চ, ২০১৮ সকাল ৯:২৮

ভ্রমরের ডানা বলেছেন:


অশেষ ধন্যবাদ কথাককেথি! এই পথের সারথি হবার জন্যে আপনাকে আন্তরিক ধন্যবাদ। এই দীর্ঘ সময় আপনাকে পাশে পেয়েছি সে জন্যে কৃতজ্ঞতা!

১৫| ২০ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৩

নূর-ই-হাফসা বলেছেন: অনেক অনেক অভিনন্দন আর অনেক শুভেচ্ছা ।
এভাবে যুগের পর যুগ টিকে থাকুন ।
আর কবিতা দিয়ে সব ব্লগার দের মাতিয়ে রাখুন ।

২৯ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৩৩

ভ্রমরের ডানা বলেছেন:


কবিতা লেখার সময় আপনাদের মন্তব্যে অনেক কিছুই খুঁজে পাই যা আমাকে আলোড়িত করে। আপনাদের পাশেপাশে যেন লেখে যেতে পারি সে কামনা সর্বদা! আন্তরিক ধন্যবাদ কবি! শুভকামনা ও শুভেচ্ছা রইল!

১৬| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১:১২

মাআইপা বলেছেন: শুভেচ্ছা ও শুভ কামনা রইল।

২৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:২৩

ভ্রমরের ডানা বলেছেন:
অশেষ ধন্যবাদ মা আ ই পা! নিরন্তর শুভকামনা!

১৭| ২১ শে মার্চ, ২০১৮ রাত ২:০৫

শিখা রহমান বলেছেন: অভিনন্দন ও শুভকামনা। আশা করছি আরো অনেক অনেক বছর ব্লগে আপনার পদচারণা থাকবে।

২৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:২৪

ভ্রমরের ডানা বলেছেন:
ইনশাআল্লাহ!!




আপনাদের সাথেই হোক পথ চলা....


নিরন্তর শুভকামনা....

১৮| ২১ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক শুভেচ্ছা রইল ভাইয়া

২৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:২৫

ভ্রমরের ডানা বলেছেন:



অশেষ ধন্যবাদ সুপ্রিয় কবি! শুভেচ্ছা সবসময়! আশে থাকার জন্যে ধন্যবাদ!

১৯| ২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৩৯

শাহরিয়ার কবীর বলেছেন: ২১ মার্চ বিশ্ব কবিতা দিবসের শুভেচ্ছা রইল।



তিন বছর পূর্তিতে অনেক অনেক ভালবাসা রইল প্রিয় কবি।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১২:২৮

ভ্রমরের ডানা বলেছেন:



কবিতা দিবসের শুভেচ্ছা গ্রহণ করিলাম কবি! অনন্ত শুভেচ্ছা ও ভালবাসা রইল! পাশেপাশে থাকার জন্যে কৃতজ্ঞতা!

২০| ২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৪৬

তারেক_মাহমুদ বলেছেন: ৩ বছর পূর্তিতে অভিনন্দন।

০২ রা এপ্রিল, ২০১৮ দুপুর ২:২৯

ভ্রমরের ডানা বলেছেন:
ধন্যবাদ তারেক ভাই! অনন্ত শুভেচ্ছা রইল! পাশে থাকার জন্যে বিশেষ ধন্যবাদ!

২১| ২১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৩

নীলপরি বলেছেন: আপনার মনগ্রাহী লেখাটা পড়ে আপ্লুত হলাম । তবে সহব্লগার সুমন কর-এর মতো আমিও বলতে চাই যে আপনি সমালোচনা গ্রহণ করেছেন ।

অনেক অনেক অভিনন্দন আপনাকে ।

শুভকামনা রইলো ।

০২ রা এপ্রিল, ২০১৮ দুপুর ২:৩৪

ভ্রমরের ডানা বলেছেন:




আপনাদের মত বিখ্যাত কবিদের পাশাপাশি লেখালেখি করি এটাই বিশাল সৌভাগ্য। আপনাদের মন্তব্যে আমি অনুপ্রাণিত ও উৎসাহিত হয়েছি। আপনাদের ভালবাসাই হল প্রতিটি কবিতার হৃৎপিন্ড ডঙ্কা। অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা সুপ্রিয় কবি!

২২| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ২:০৯

প্রামানিক বলেছেন: তিন বছর পূর্তিতে শুভেচ্ছা রইল।তিন বছর পূর্তিতে শুভেচ্ছা রইল।

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১১:৫০

ভ্রমরের ডানা বলেছেন:



সুন্দর ফুলগুলোর জন্যে অশেষ ধন্যবাদ প্রামাণিক ভাই। আপনার জীবন শোভিত হউক পুষ্পিত বাগিচার মতন।

২৩| ২৩ শে মার্চ, ২০১৮ সকাল ৭:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: সামুতে আপনার তিনটি বছর যেন তিনটি যুগের সাক্ষ্যদান করছে।এ অনুভব আমাদের সবার যেন হয় অনুকরনীয়।কবিরা হলেন যুগের মূর্ত প্রতীক। যারা কোনো দেশ কালের গন্ডীর মধ্যে সীমাবদ্ধ থাকেন না।আর তাদের সমালোচনা,সেটাও কবিতার মাধ্যমেই প্রকাশ পায়।সামুর প্রত্যেকটা সমালোচনাই হোক আপনার কবিতা।আমরাও বেঁচে থাকবো কবিতার মধ্যে।
ভালো থাকুন,স্যর।শুভেচ্ছা অনন্ত।

২৩ শে জুন, ২০১৮ রাত ১১:৪৬

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার ভালবাসায় সিক্ত হলাম। এত ভাল করে এমন কিছু বললেন যা মুগ্ধ করে দিল। অনেক বড় প্রাপ্তি! অনন্ত শুভেচ্ছা স্যার! ভাল থাকুন নিরন্তর!

২৪| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১২:৪৩

মনিরা সুলতানা বলেছেন: বাহ !!
অভিনন্দন ভ্রমর :)

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

ভ্রমরের ডানা বলেছেন:

ধন্যবাদ সুপ্রিয় কবি! শুভেচ্ছা নিরন্তর!

২৫| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১২:৪৯

জাহিদ অনিক বলেছেন:


আমার মনে আছে কবি, আমিও আপনার মতই ৩ বছর ধরে ব্লগে আছি।
আপনার সাথে আমার প্রথম মন্তব্য চালাচলি আমার মনে আছে, অথচ এটা মনে থাকার কথা না।

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

ভ্রমরের ডানা বলেছেন:
কি যে হয়েছিল, কখন হয়েছিল তা মনে নেই কবি। কষ্ট পেলে ক্ষমাপ্রার্থনা করি!

২৬| ২৫ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪১

শায়মা বলেছেন: আমিও বলি ব্লগ না থাকলে আমার অপ্রকাশিত আরও আরও ট্যালেন্ট আমার জানাই হত না ......

ব্লগের অবদান অবিস্মরণীয়.....

সে কথা অনস্বীকার্য্য তবে ব্লগ এবং ব্লগারস একে অন্যের পরিপূরক হলেও একে অন্যের উন্নতি অবনতিরও কারণ হতে পারে।

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২২

ভ্রমরের ডানা বলেছেন:

মন্দ বলনি আপু। এই জন্যেই তোমারে বড় ভালবাসি। মুদ্রার দুটো পিঠ নিয়েই বলে গেলে।

২৭| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১:৪৪

বিজয় নিশান ৯০ বলেছেন: আপনি আরো ত্রিশ বছর সামুর সাথে থাকুন

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২২

ভ্রমরের ডানা বলেছেন:
দেখা যাক!

২৮| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:১৫

আহমেদ জী এস বলেছেন: ভ্রমরের ডানা ,




ডানা মেলে উড়ে উড়ে ব্লগ বাগানে তিন তিনটি বছর পরাগরেনু ছড়িয়ে গেছেন কবিতার ।
সাহিত্যের রাজমুকুটটিই হলো কবিতা । সে রাজমুকুট আপনার মাথায় অটুট থাকুক আরো যোজন বছর যোগ্যতার সাথে ।

হ্যা.... সামু হলো হাতেখড়ির প্রথম শ্লেটখানি । এ শ্লেট ভাঙে না , মচকায় না ! আমাদের সব প্রথম ভাবনাগুলো নিয়ে সে শ্লেটের বুক পলি জমে জমে উর্বরা হয়েছে , প্রস্তুত হয়েছে আমাদের পরবর্তী গাঢ় সতেজ ফসলের ক্ষেত্রখানি ।

বিলম্বিত শুভেচ্ছা

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

ভ্রমরের ডানা বলেছেন:



যথার্থ বলেছেন! মুল্যবান কথাগুলো মনে রবে মোর! ধন্যবাদ সুপ্রিয় লেখক!

২৯| ০২ রা এপ্রিল, ২০১৮ দুপুর ২:৩৯

নীহার দত্ত বলেছেন: অনন্ত শুভেচ্ছা কবি

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

ভ্রমরের ডানা বলেছেন:
শুভকামনা নিরন্তর সুপ্রিয়!

৩০| ০৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

নীলপরি বলেছেন: আপনার প্রতিউত্তরে আপ্লুত হলাম ।

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

ভ্রমরের ডানা বলেছেন:


শুভকামনা নিরন্তর কবি!

৩১| ০৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৫

মিরোরডডল বলেছেন: অভিনন্দন
অনেক শুভকামনা

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

ভ্রমরের ডানা বলেছেন:

ধন্যবাদ! শুভেচ্ছা রইল!

৩২| ১৮ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

নীহার দত্ত বলেছেন:

তারপর আর কোন খোজ নেই কেন !

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

ভ্রমরের ডানা বলেছেন:
কঠিন এক্সাম!

৩৩| ০১ লা জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

ইব্‌রাহীম আই কে বলেছেন: এই লেখাটার মর্মোদ্ধার করতে পারলাম না। পোস্টটা করার পর আপনাকে আর খুজেই পাওয়া যাচ্ছেনা। আপনাকে সামুর কবিতা পাঠকগণ খুব মিস করতেছে।

ফিরে আসুন এই প্রত্যাশায়...............

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

ভ্রমরের ডানা বলেছেন:


আপনার অনুভব ছুঁয়ে গেল! ভালবাসা অবিরাম! এই তো ফিরে এলাম!

৩৪| ০৮ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১১

দিশেহারা রাজপুত্র বলেছেন: আপনার এই পোস্ট দেখে নিজেরটা চেক করলাম। যেহেতু আমরা প্রায় একই সময়ে শুরু করছিলাম। আমার তিন বছর পাঁচ মাস পার হলো। আপনার জন্য শুভকামনা।

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

ভ্রমরের ডানা বলেছেন:

আপনাকে কবি কম সহোদর বেশি ভাবি! সামুকে ধন্যবাদ!

৩৫| ১৪ ই জুন, ২০১৮ রাত ১১:২১

খায়রুল আহসান বলেছেন: এই ব্লগে আপনি অনেকদিন ধরে অনুপস্থিত আছেন। ভাল আছেন তো?
পবিত্র ঈদের শুভেচ্ছা জানবেন। ঈদ মুবারক!

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

ভ্রমরের ডানা বলেছেন:
ঈদ মুবারক স্যার। আলহামদুলিল্লাহ আমি ভাল আছি। আপনার সদয় সৌহার্দ্য আমাকে মুগ্ধ করেছে। পবিত্র ঈদের শুভেচ্ছা জানাই!

৩৬| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

মনিরা সুলতানা বলেছেন: মনে হচ্ছে কয়েক যুগ পর আপনার নামের নোটিফিকেশন পেলাম!!!
ভালো আছেন আশা করছি!!!

শুভ কামনা।

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

ভ্রমরের ডানা বলেছেন:

সুপ্রিয় লেখক, সামনে আমার একটা পরীক্ষা থাকায় ব্লগে আসা হয়নি। হয়ত আরো বেশ কিছুদিন অনিয়মিত থাকব। তাই কিছু মনে করবেন না প্লিজ! এমনটি ঘটার জন্যে আন্তরিক দুঃখ প্রকাশ করছি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.