নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য থেকে শান্তি!

সত্যবাদী।

ওয়াসিম সাজ্জাদ

সৎ এবং প্রতিবাদী।

ওয়াসিম সাজ্জাদ › বিস্তারিত পোস্টঃ

সর্বোচ্চ গতির সেরা ১০ সুপারবাইক!

১৪ ই জুলাই, ২০১৬ দুপুর ১:৩৬

বাইক নিয়ে অনেকেরই আগ্রহ আছে। আজকে সব থেকে বেশি গতির ১০ টি বাইক সম্পর্কে খোজ নিলাম। মাথা পুরাই নস্ট হবার উপক্রম!
সব থেকে বেশি গতির ১০ বাইকঃ
10. BMW 1200K :
১৬৭ হর্স পাওয়ারের এই বাইকের সর্বোচ্চ গতি ২৮০ কিমি/ঘন্টা। শুন্য থেকে ১০০ কিমি গতিতে পৌছাতে সময় লাগে ২.৮ মাত্র সেকেন্ড। দ্রুত গতির সাথে আছে অসাধরন নিয়ন্ত্রণ ব্যাবস্থা। এই বাইকের রয়েছে খুবই ছোট ভর কেন্দ্র অর্থাৎ এটি রাস্তার সাথে একটা বিন্দুতে স্পর্শ করে থাকে মাত্র। তাই গতি বেশি হবার পরেও নিয়ন্ত্রন চালকের হাতেই বেশি থাকে অন্যান্য বাইকের তুলনায় । খারাপ রাস্তায় ঝাকিও কম লাগে। দাম বেশি না, মাত্র ২০,৩০০ ডলার।
9. Aprilla RSV 1000R Mille:
এপ্রিলা কোম্পানির সব থেকে দ্রুত গতির বাইক এটি। ৯৯৮ সিসির ভি-টুইন ইঞ্জিন সর্বোচ্চ ২৮১.৬ কিমি প্রতি ঘন্টায় গতি তুলতে পারে। মজার ব্যাপার হচ্ছে এটির দানব ইঞ্জিন ঠান্ডা রাখার জন্য কুলিং সিস্টেম রয়েছে।
8. Kawasaki Ninja ZX-11/ZZ-R1100:
এই বাইকটি টানা ৬ বছর রেস ট্রাকে সর্বোচ্চ গতির খেতাব ধরে রেখেছিল। এর সর্বোচ্চ গতি ঘন্টায় ২৮৯ কিলোমিটার।
7. MV Agusta F4 1000R:
এই বাইকের চেসিস ডিজাইন করা হয়েছে সর্বাধুনিক সাস্পেনশন ব্যাবস্থা দিয়ে। এটির ইঞ্জিন ১০০০ সিসির। সর্বোচ্চ গতি ৩০০ কিমি/ঘন্টা! দাম- ৪০০০০ ডলার মাত্র।
6. Yamaha YZF R1 2011:

৯৯৮ সিসির DOHC ইঞ্জিন এটার। হর্স পাওয়ারের কথা হিসেব করলে প্রায় ১৮২ হর্স পাওয়ার। সর্বোচ্চ গতি ৩০০ কিমি/ঘন্টা। দাম- ১২,৩০০ ডলার
5. Honda CBR1100XX Black Bird:
১৯৯৬ সালে এটি প্রথম বানানো হয়। এখনো বাজারে অনেক কদর। ১১৩৭ সিসি, ফোর-স্ট্রোক, ইনলাইন-৪ ইঞ্জিন। সর্বোচ্চ গতি ৩২১ কিমি/ ঘন্টা। দাম- ৯৭৯৯ ডলার।
4. Lightning Electric Superbike:
এটি পৃথিবীর একমাত্র সুপার বাইক যা সম্পুর্ন বিদ্যুৎ চালিত। সল্ট লেকে এটা সর্বোচ্চ ৩৫২ কিলোমিটার প্রতি ঘন্টায় গতি তুলতে সক্ষম হয়েছে কিন্তু এর সর্বোচ্চ গতি ঠিক কত তা নিরুপন করা যায় নি। দাম- ৩৮,৮৮৮ ডলার মাত্র।
3. MTT Turbine Superbike Y2K:
পৃথিবীর বুকে এটিই একমাত্র বাইক যাতে উড়োজাহাজের গ্যাস টারবাইন ইঞ্জিন ব্যাবহার করা হয়েছে। এখন পর্যন্ত সব থেকে শক্তিশালি বাইক এটি। ইঞ্জিনের পাওয়ার ৩২০ হর্স পাওয়ার, সর্বোচ্চ গতি ঘন্টায় ৪০২ কিলোমিটার। ওজন মাত্র ৬১.২ কেজি এবং শব্দ ঠিক উড়োজাহাজের মত কানে তালা লেগে যায়! দাম- ১৫০,০০০ ডলার।
2. 2010 Suzuki Hayabusa GSX1300R:
২০১১ সালে তৈরী করা হয় এই দানবকে। রেকর্ড অনুযায়ী এটি ঘন্টায় সর্বোচ্চ ৫০২ কিলোমিটার গতি তুলতে সক্ষম। গতির তুলনার ইঞ্জিনের পাওয়ার অপেক্ষাকৃত কম, মাত্র ১৯৭ হর্স পাওয়ার। এটি পৃথিবীর ২য় সর্বোচ্চ গতির বাইক। দাম- ১৬,১৯৯ ডলার।
1. Dodge Tomahawk:
এইবার বসের পালা! চার চাক্কার এই বাইক পৃথিবীর সব থেকে দ্রুতগতির দানব। শুন্য থেকে ১০০ কিলো/ঘন্টায় গতি উঠাতে সময় নেয় মাত্র ২.৫ সেকেন্ড। প্রাক্টিক্যাল সাইন্সের কথা ভুলে গেলে এটি ঘন্টায় ৬৪০ কিলোমিটার গতি উঠাতে সক্ষম। কিন্তু পৃথিবীর মধ্যকর্ষণ শক্তি ও বাতাসের বাধার কারনে এই গতির বাস্তব রুপ দেখা সম্ভব নয়। ৮.৩ লিটারের ১০ সিলিন্ডারের ৫০০ হর্স পাওয়ারের ইঞ্জিন। দাম মাত্র ৫৫০,০০০ ডলার ।
[/sb
#ধন্যবাদ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:০১

নাবিক সিনবাদ বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।।

১৪ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৩২

ওয়াসিম সাজ্জাদ বলেছেন: আপনাকেই অনেক ধন্যবাদ মতামত দেয়ার জন্য

১৪ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৩২

ওয়াসিম সাজ্জাদ বলেছেন: আপনাকেই অনেক ধন্যবাদ মতামত দেয়ার জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.