নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যের সন্ধানে ও শান্তির অন্বেষায় ...

জোবাইর

বিনয়ী মূর্খ অহংকারী বিদ্বান অপেক্ষা মহত্তর।

জোবাইর › বিস্তারিত পোস্টঃ

ফিরে দেখা -৭ মে

০৭ ই মে, ২০২৪ দুপুর ২:৫১

৭ মে ২০০৬

পানি ও বিদ্যুতের জন্য সারাদেশে হাহাকার
দেশব্যাপী পানি ও বিদ্যুৎ সংকট ভয়াবহ পর্যায়ে উপনীত হয়েছে। সারাদেশে বিদ্যুতের জন্য হাহাকার। খোদ রাজধানী ঢাকায় পানির অভাবে মানুষের আহাজারি শুরু হয়েছে। পানি হলো মানুষ তথা প্রাণীকুলের জীবন এবং বিদ্যুৎ হলো একটি দেশ তথা জাতির মূল চালিকাশক্তি। গ্রীষ্মের প্রচণ্ড তাপদাহে পানি আর বিদ্যুতের চরম সংকটে মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রচণ্ড গরমে বিদ্যুতের মারাত্মক লোডশেডিং-এর দরুন একদিকে মানুষের জীবন ওষ্ঠাগত, অপরদিকে লোডশেডিয়ের ফলে তীব্র পানি সংকটে জনজীবন দুর্বিসহ হয়ে পড়েছে। পানি আর বিদ্যুতের অভাবে মানুষের অবর্ণনীয় কষ্ট সহ্যের সীমা অতিক্রম করেছে। সেজন্য কানসাট ও রাজধানীর শনিরআখড়াসহ দেশের বিভিন্ন স্থানে মানুষ বিদ্যুৎ ও পানির জন্য আন্দোলন করতে বাধ্য হয়েছে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবিতে সংগ্রাম করতে যেয়ে কানসাটে ২৪ জন নিরীহ মানুষকে প্রাণ হারাতে হয়েছে।

৭ মে, ২০০৭

গ্রেফতার বা হয়রানি করা হলে ভুল করবে সরকার
নানা টানাপোড়েন এবং মামলা ও আইনের মুখোমুখি হওয়ার ঝুঁকি নিয়ে কড়া নিরাপত্তায় ৫২ দিন পর স্বদেশের মাটিতে পা রাখলেন বঙ্গবন্ধু কন্যা, সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার বিকালে শেখ হাসিনা ইতিহাদ এয়ারওয়েজের ফ্লাইটে ঢাকায় পৌঁছান। পরে বিমান বন্দরে ভিআইপি লাউঞ্জে অপেক্ষমাণ দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সঙ্গে কুশল বিনিময় ও সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, আমাকে গ্রেফতার বা হয়রানি করলে সরকার আবার ভুল করবে। এরপর তিনি ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনে রওনা হন। এ সময় বিমান বন্দর এলাকায় জড়ো হওয়া আওয়ামী লীগ ও বিভিন্ন সহযোগী সংগঠনের কয়েক হাজার নেতা-কর্মী, সমর্থক ও সাধারণ মানুষ জরুরি অবস্থার নিষেধাজ্ঞা অমান্য করে শ্লোগান দেয় এবং তার গাড়িবহর অনুসরণ করে অগ্রসর হয়। শেখ হাসিনাকে শুভেচ্ছা জানাতে বিমান বন্দর থেকে ধানমন্ডির ৩২ নম্বর সড়ক পর্যন্ত রাজপথে হাজার হাজার মানুষ নেমে আসে। এই ঘটনায় নিরাপত্তাকর্মীদের সকলেই হতবাক হয়ে যায়। তবে নিরাপত্তা কর্মীরা তেমন বাধা সৃষ্টি করেনি।

৭ মে ২০১৫




৭ মে ২০০৬

যুদ্ধাপরাধী নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখায় পাকিস্তানের উদ্বেগ
যুদ্ধাপরাধী জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বাংলাদেশের সুপ্রিম কোর্ট বহাল রাখায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান সরকার। দেশটির গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ১৯৭১ সালের ঘটনাবলীর প্রেক্ষাপটে বাংলাদেশে চলমান বিতর্কিত বিচার নিয়ে আন্তর্জাতিক মহল ও মানবাধিকার সংস্থাগুলোর প্রতিক্রিয়ার দিকে নজর রাখছে পাকিস্তান।
বিবৃতিতে দেশটি আরো বলেছে, ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী বাংলাদেশে সমঝোতা প্রয়োজন। চুক্তি অনুযায়ী ১৯৭১ এর ঘটনাবলী পেছনে ফেলে এগিয়ে যাওয়ার কথাও বলা হয়েছে বিবৃতিটিতে। একই সঙ্গে গত শুক্রবার পাঞ্জাবের আইনসভায় নিজামীর রিভিউ পিটিশন খারিজ হয়ে যাওয়ায় সর্বসম্মতিক্রমে উদ্বেগ প্রকাশ করে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। পাঞ্জাবের আইনসভার সদস্য ও স্থানীয় জামায়াত-ই-ইসলামী নেতা ওয়াসিম আখতার এই প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবটিতে যুদ্ধাপরাধী নিজামীর মৃত্যুদণ্ড ঠেকাতে পাকিস্তানের কেন্দ্রীয় সরকারকে ওআইসি ও জাতিসংঘের শরণাপন্ন হওয়ার আহ্বান জানানো হয়েছে।

উদ্ধৃতি:

"ম্যাডাম (খালেদা জিয়া), আপনি যদি জানেন যে ৩০০ মিলিয়ন ডলার কোথায়, অনুগ্রহ করে আমাকে জানান। আমি সেই সমস্ত অর্থ এতিমদের দান করে দিতে চাই।"
-প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় : ৭ মে, ২০১৫

সূত্র:
১। উইকিপিডিয়া
২। বিবিসি
৩। দৈনিক ইত্তেফাক
৪। দৈনিক প্রথম আলো
৫। দৈনিক সমকাল

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৩৪

আরেফিন৩৩৬ বলেছেন: ৫২ দিন পর দেশে এলেন, শুধু আরেকজন দেশ ছেড়ে গেলেই হতো। কিন্তু আরেকজন নাচতে নাচতে দেশটা ছাড়েননি।

০৮ ই মে, ২০২৪ রাত ১:১৩

জোবাইর বলেছেন: রাজনীতিবিদদের কথাবার্তা শুনে মনে হয় উনারা সে দিনগুলোর কথা ভুলে গেছেন!

২| ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৪২

নয়ন বিন বাহার বলেছেন: ইতিহাস ফিরে ফিরে আসে!

০৮ ই মে, ২০২৪ রাত ১:১৪

জোবাইর বলেছেন: এটাই ইতিহাসের নিয়ম!

৩| ০৮ ই মে, ২০২৪ রাত ১:২১

কামাল১৮ বলেছেন: বিএনপি বিদ্যুতের ব্যবস্থা করতে না পারলেও খাম্বার ব্যবস্থা ঠিকই করেছিলো।এই জন্য তার নাম হলো খাম্বা তারেক।বিদ্যুতের দাবিতে যারা আন্দোলন করেছিলো তাদের গুলি করে মেরেছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.