নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যের সন্ধানে ও শান্তির অন্বেষায় ...

জোবাইর

বিনয়ী মূর্খ অহংকারী বিদ্বান অপেক্ষা মহত্তর।

জোবাইর › বিস্তারিত পোস্টঃ

ফিরে দেখা - ৯ মে

০৯ ই মে, ২০২৪ দুপুর ১:৪৪

৯ মে, ২০১৩

৯ মে ২০০৬

বিদ্যুৎ অফিস ঘেরাওকালে শতাধিক গাড়ি ভাংচুর
সারাদেশে ভয়াবহ বিদ্যুৎ সংকটের অবসানের দাবিতে আয়োজিত ঢাকার বিদ্যুৎ ভবন, জেলায় জেলায় বিদ্যুৎ অফিস ঘেরাও কর্মসূচি চলাকালে পুরানা পল্টন, গুলিস্তান, মতিঝিল এলাকায় পুলিশের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস নিক্ষেপ, শতাধিক যানবাহন ভাংচুরের ঘটনা ঘটেছে। পুলিশের লাঠিচার্জ ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় অর্ধ শতাধিক লোক আহত হয়েছে বলে জানা গেছে। পুলিশ ও মিছিলকারীদের তাণ্ডবে রাস্তায় সাধারণ মানুষ ভয়ে কুঁকড়ে গিয়েছিল। ঘন্টার পর ঘন্টা বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ায় রাজধানীবাসী যারপরনাই দুর্ভোগের শিকার হয়। এদিকে কর্মসূচি পালনকালে যুব সংগ্রাম পরিষদ কর্মীরা বিভিন্ন সড়কে বেপরোয়াভাবে শতাধিক গাড়ি ভাংচুর করে।

৯ মে ২০০৫

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন। জনগণের সরাসরি ভোটে কর্পোরেশনের এটি তৃতীয় নির্বাচন। বন্দর নগরীর ১১ লক্ষাধিক ভোটার আজ মেয়র ও ওয়ার্ড কমিশনার নির্বাচন করেছেন। বিচ্ছিন্ন ঘটনা ছাড়া চট্টগ্রামের সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন। মেয়র পদের জন্য প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হচ্ছেন আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটি চট্টগ্রাম মনোনীত বর্তমান সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী। তিনি মেয়রপদে ২ মেয়াদকাল অতিক্রান্ত করেছেন। অপরজন চারদলীয় ঐক্যজোট মনোনীত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাসির উদ্দিন। তিনিও নব্বইয়ের দশকের গোড়ায় তৎকালীন সরকারের মনোনীত মেয়র হিসেবে ৩১ মাস দায়িত্ব পালন করে।

৯ মে, ২০০০

নূতন প্রধান নির্বাচন কমিশনার নিয়োগের বিষয়ে আলোচনার জন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ বিএনপি'র চেয়ারপারসন ও জাতীয় সংসদে বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়া প্রত্যাখ্যান করিয়াছেন। তবে তিনি এ বিষয়ে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করিতে চান। বিকালে বিরোধীদলীয় নেত্রীর সরকারী বাসভবন ২৯ মিন্টো রোডে জাতীয় পার্টির (এ) চেয়ারম্যান এইচ এম এরশাদ ও জামায়াতে ইসলামীর আমীর অধ্যাপক গোলাম আযমসহ ৪ দলের নেতৃবৃন্দের সঙ্গে বেগম খালেদা জিয়ার এক ঘন্টা স্থায়ী বৈঠক শেষে বিরোধীদলীয় নেত্রীর এপিএস-এর মাধ্যমে প্রধানমন্ত্রীর চিঠির জবাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাইয়া দেওয়া হয়।

৯ মে, ১৯৯২

আর সন্ত্রাস ও নৈরাজ্য সহ্য করা হইবে না
প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া 'যাহারা গণতন্ত্রকে নস্যাৎ করিবার লক্ষ্যে বিশৃংখলা, নৈরাজ্য, সন্ত্রাস সৃষ্টি করিতেছে তাহাদের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ হইবার আহবান জানাইয়া বলিয়াছেন, সরকার তাহাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করিবে। আর সহ্য করা হইবে না। তিনি বলিয়াছেন, নির্বাচনের আগে বিএনপি যাহা ওয়াদা করিয়াছিল তাহা সবই পূরণ করা হইবে। তবে এক বছরের মধ্যে সব ওয়াদা পূরণ সম্ভব নহে। তিনি ষড়যন্ত্রকারীদের মিথ্যা প্রচারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হইবার আহবান জানান। বিকালে নারায়ণগঞ্জ টার্মিনাল ঘাট চত্বরে শহর বিএনপি আয়োজিত এক জনসভায় প্রধানমন্ত্রী এই কথা বলেন।

৯ মে, ১৯৮৮
মাগুরার শ্রীপুর থানায় দুষ্কৃতকারীদের হামলা বিপুল পরিমাণ অস্ত্র ও গুলী লুট
একদল সশস্ত্র দুষ্কৃতকারী মাগুরা জেলা শ্রীপুর থানা লুট করে বহু অস্ত্রসহ বিপুল পরিমাণ গুলী নিয়ে গেছে। দুষ্কৃতকারীরা প্রথমেই থানার টেলিফোন ও অয়্যারলেস যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় এবং প্রচণ্ড বোমাবাজি ও গুলীবর্ষণ শুরু করে। এ সময় কর্তব্যরত একজন কনস্টেবল নিহত এবং অপর দুইজন কনস্টেবল দুষ্কৃতকারীদের গুলীতে মারাত্মক আহত হয়েছেন।

৯ মে, ১৯৮৬
iআজ সন্ধ্যায় শেরে বাংলা নগর নির্বাচন কমিশন সচিবালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি এ.টি, এম, মাসুদ বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলিয়া যাওয়ায় ১০টি আসনের কোনো কোনো কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ করিয়া দিতে হয়। এই কারণে উল্লিখিত ১০১টি নির্বাচনী এলাকার ফলাফল ঘোষণা স্বগিত রাখা হয়। ইহা ছাড়া আরও ৭টি আসনে ভোট পুনঃগণনা করা হইতেছে । তবে কোন কোন নির্বাচনী এলাকায় কয়টি করিয়া মোট কতগুলি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত রাখা হইয়াছে এবং স্থগিত আসনগুলিতে কোথায় কে অগ্রগামী হিয়াছেন, ইহার কোন তালিকাও নাই। প্রসঙ্গত, এই নির্বাচনে এরশাদের জাতীয় পার্টি জয়লাভ করেছিলো।

৯ মে, ১৯৮৪
ফিলিস্তিন মুক্তি-সংস্থার (পিএলও) চেয়ারম্যান জনাব ইয়াসির আরাফাত বাংলাদেশে এক সংক্ষিপ্ত সফরে ঢাকা আসিয়া পৌছিলে তাহাকে আন্তরিক অভ্যর্থনা জানানো হয়।

৯ মে, ১৯৮২
জাতির উদ্দেশে প্রধান সামরিক আইন প্রশাসক লেঃ জেনারেল এইচ এম এরশাদের ভাষণ
জাতির উদ্দেশে বেতার ও টিভি ভাষণে প্রধান সামরিক আইন প্রশাসক লেঃ জেনারেল এইচ এম এরশাদ দুর্নীতির বিরুদ্ধে বর্তমান অভি - যান আরও জোরদার করার সংকল্প ঘোষণা করিয়া বলেন, কেহই আইনের উর্ধ্বে থাকিবে না। সরকার সকল অপরাধের শান্তি যথাযথ বিচারের মাধ্যমে করিবে। তিনি বলেন, দুর্নীতির মাধ্যমে অর্জিত সম্পদ কাহাকেও ভোগ করিতে দেওয়া হইবে না, জনস্বার্থে তাহা বাজেয়াপ্ত করা হইবে। প্রায় পৌনে এক ঘন্টার দীর্ঘ ভাষণে ভূমি ব্যবস্থা, বিচার বিভাগ, প্রশাসন ও পুলিশ বাহিনীতে সংস্কারের সংকল্প ব্যক্ত করিয়া জেনারেল এরশাদ জনগণের অর্থনৈতিক মুক্তি, সমাজে ন্যায়-নীতি ও আইনের শাসন প্রতিষ্ঠা, সত্যিকার গণতন্ত্র কায়েম ও জনগণের কল্যাণ সাধনের সংগ্রামে সমগ্র সেনাবাহিনী ও জনগণকে ঐক্যবদ্ধভাবে ঝাপাইয়া পড়ার আহ্বান জানান।

৯ মে, ১৯৮০
এক জনসভায় রেলওয়ে ও সড়ক পরিবহন মন্ত্রী জনাব আবদুল আলীম বলেনঃ "আওয়ামী- বাকশালীরা অত্যাচার-অবিচার আর লুণ্ঠনের মাধ্যমে ত্রাস সৃষ্টি করিয়া গোটা দেশকে জেল- থানায় পরিণত করিয়াছিল। নিজেরাই ষড়যন্ত্র করিয়া তাহাদের নেতা শেখ মুজিবকে হত্যা করিয়াছিল, বিদেশী প্রভুদের প্ররোচনায় তাহারা আবার নিজেদের স্বার্থ হাসিলের জন্য ক্ষমতায় আসার স্বপ্ন দেখিতেছে। ৭৪য়ের দুর্ভিক্ষ সৃষ্টিকারীদের এই দেশের মানুষ ক্ষমা করিবে না।"

৯ মে, ১৯৭৮
দিনাজপুরের জনসভায় প্রেসিডেন্ট জিয়াউর রহমান
প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও প্রধান সামরিক আইন প্রশাসক “জনসাধারণ ও চিহ্নিত শত্রুদের" চিরতরে পরাজিত করার উদ্দেশ্যে দেশবাসীর প্রতি আরও ব্যাপকভাবে ঐক্যবদ্ধ হওয়ার এবং বাংলাদেশী জাতীয়তাবাদের চেতনা সমুন্নত রাখার আহ্বান জানাইয়াছেন। ৩রা জুনের প্রেসিডেন্ট নির্বাচন বানচালের এবং রাষ্ট্র ও গণতন্ত্রবিরোধীদের উদ্দেশ্য নস্যাৎ করিয়া দেওয়ার জন্য প্রত্যেক থানা, ইউনিয়ন ও গ্রামে শক্তিশালী নির্বাচন কমিটি গঠনের জন্য তিনি জনসাধারণের প্রতি তিনি আহবান জানান।

৯ মে, ১৯৭৬
লাখে লাখে ফারাক্কা মিছিলে যোগ দিন
ফারাক্কা মিছিলের জাতীয় কমিটির আহবায়ক মওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৬ই মে ঐতিহাসিক ফারাক্কা মিছিলে লাখে লাখে যোগদান এবং ১৫ই মে'র মধ্যে রাজশাহীতে পৌছার জন্য বাংলাদেশের জনসাধারণের প্রতি আহবান জানিয়েছেন।

৯ মে, ১৯৭৪
দেশের বিভিন্ন স্থানে যৌথ অভিযানে ৭১টি আগ্নেয়াস্ত্র উদ্ধার ৪২ জন গ্রেফতার।

৯ মে ১৯৭১


উদ্ধৃতি:

"নারী নেতৃত্ব মুসলমানদের জন্য অভিশাপ, জাহান´নামের পথ। "
-পল্টনের জনসভায় চরমোনাইয়ের পীর : ৯ মে ১৯৯৯

"আমি মাইনাস টু বুঝি না। আমাদের রাজনীতি হবে প্লাস ১৪ কোটি।"
-ডক্টর কামাল হোসেন : ৯ মে, ২০০৭

সূত্র:
১। উইকিপিডিয়া
২। বিবিসি
৩। দৈনিক ইত্তেফাক
৪। দৈনিক প্রথম আলো
৫। দৈনিক সমকাল
৮। https://songramernotebook.com/

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০২৪ দুপুর ২:৪২

নয়ন বিন বাহার বলেছেন: দেশের নিউজপেপারের বেশিরভাগ খবরই নেতিবাচক!

০৯ ই মে, ২০২৪ রাত ৮:৪৫

জোবাইর বলেছেন: চিন্তায়, চেতনায়, আশা-স্বপ্ন, আগ্রহ, দৃষ্টিভঙ্গি প্রায় সবকিছুতে বাঙালি জাতিটাই নেতিবাচক!

২| ০৯ ই মে, ২০২৪ রাত ৮:০৬

কামাল১৮ বলেছেন: একের পর এক রাজাকারের ফাঁসির পরেও, সেখান থেকে কেউ শিক্ষা নেয় নাই।যদিও আমি ফাঁসি দেয়া সমর্থন করি না।

০৯ ই মে, ২০২৪ রাত ৮:৪৮

জোবাইর বলেছেন: ইতিহাসের সবচেয়ে বড় নির্মম সত্য হচ্ছে, "ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না।"

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.