নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার আমি বলছি...

অস্থির এই সময়ে কিছু স্বস্তির সুবাতাস ছড়াতে চাই, আমি ক্রমঃশ আপনারে বিলিয়ে যাই তুমি সুখী হবে বলে...

আমান

আমি একজন ফুলটাইম ড্রিমার, পার্টটাইম রিয়ালিস্ট! [email protected]

আমান › বিস্তারিত পোস্টঃ

শিরোনামহীন পঙক্তিমালা-৩

০৩ রা জুলাই, ২০১৮ ভোর ৪:৪২

এই শহরের সুতীব্র দূষণ আমার ফুসফুসীয় কর্তব্যে পীড়া দ্যায় মর্মান্তিক, প্রতি লহমায় আমাকে নির্জীব-নিরর্থক করে তো'লে; আর এই বিষাক্ত পবনের নীলে আমি ক্লান্ত হ'য়ে পরি একটুতেই! তাই আজকাল এই ইট-কনক্রিটের ক্ষমাহীন প্রান্তরে বেঁচে থাকা বড়বন্ধুর!

এখানে সুতপা ছেয়ে থাকে থকথকে নোংরা ধূপে, এখানে মিথেন, কার্বন আর যত ওজোন গ্যাসেরা দুর্দান্ত প্রতাপে উড়ে চলে; ন্যায়সঙ্গত অজুহাতে নিরন্তর অন্যায় ঘটানো এখানে কালচারের পর্যায়ে প'রে! জবরদখল ভূমিতে, অবৈধ দখল মনেতে, মন্দির-মসজিদের নামে বাণিজ্য এখানে অনুমোদিত! এ এমনি শহর যে শুধু মানতে ব'লে, জানতে ব'লে, শুনতে ব'লে, থামতেও ব'লে কিন্তু নিজে মানে না, জানে না, শোনে না, থামেও না; এমনকি বুঝতে পারে না, বুঝতেও চায় না!

আর তাই আমি এই শহর ছেড়ে চ'লে যাব যেথায় সত্যিকারের মানুষেরা এখনো স্বপন বোনে পরম মমতায়, যেখানে এখনো ভোরের ঘাসে আলোর ঝিলিক খেলা ক'রে, সেথায় আমার হারিয়ে যাবার নেই মানা!

সেথা একদিন চুপিচুপি গিয়ে মিশে যা'ব মামাটির কোলে!


হেমেন্দ্র দাস রোড, পুরোন ঢাকা
১৪ মে '১৮। ২৩:২৩ ঘন্টা

#কবিতা #রুহুলআমিন

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৮ ভোর ৪:৫২

কাওসার চৌধুরী বলেছেন: শুভেচ্ছা নেবেন,


যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের যৌথ উদ্যোগে প্রকাশিত ওই প্রতিবেদন বলছে, বায়ুতে যেসব ক্ষতিকর উপাদান আছে, তার মধ্যে মানবদেহের জন্য সবচেয়ে মারাত্মক উপাদান হচ্ছে পিএম ২.৫। এত দিন এই উপাদান সবচেয়ে বেশি নির্গত করত চীন। গত দুই বছরে চীনকে টপকে ওই দূষণকারী স্থানটি দখল করে নিয়েছে ভারত। চীন ও ভারতের পরেই রয়েছে বাংলাদেশের অবস্থান। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে জাপানের টোকিও শহর। প্রতিবেদনটিতে মূলত কৃত্রিম উপগ্রহ থেকে বিশ্বের বিভিন্ন দেশের বায়ুদূষণের পরিমাণ পরিমাপ করা হয়েছে।

প্রতিবেদনে বায়ুদূষণের কারণে বাংলাদেশে বছরে ১ লাখ ২২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হচ্ছে বলে বলা হয়েছে। আর বায়ুদূষণের কারণে শিশুমৃত্যুর হারের দিক থেকে পাকিস্তানের পরেই বাংলাদেশের অবস্থান। পিএম ২.৫ ছাড়াও বায়ুর অন্যান্য দূষণকারী পদার্থের উপস্থিতির দিক থেকে সামগ্রিক দূষণের একটি চিত্র ওই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। তাতে শীর্ষ বায়ুদূষণকারী দেশ হিসেবে চীন, ভারত, ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া ও পাকিস্তানের পরেই রয়েছে বাংলাদেশের অবস্থান।।

এই হলো আমাদের সোনার বাংলার রাজধানী।

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১:৪৫

আমান বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ ও ♥

২| ০৩ রা জুলাই, ২০১৮ ভোর ৫:৩৫

রাকু হাসান বলেছেন: এ শহরের শত টা খারাপ দিক দেখানো যাবে .....।এত কিছুর মাছে ঢাকার প্রতি প্রেমের কমতি দেখছি আপনার ভিতর জনাব আমান ভাই! দেশপ্রেম !! .....এটাই প্রশান্তি এনে দিল মনে ।

কাওসার ভাই..।আপনার মন্তব্যে কিছু তথ্য পেলাম । কৃতজ্ঞ......।

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১:৪৬

আমান বলেছেন: এত্ত তাড়াতাড়ি কমতি বাড়তির হিসাবে চলে গ্যাছেন! আমি মাঝেমাঝে নিজেই বুঝি না আমার কি কম আর কি বেশী

আপনার সময়ের জন্য ধন্যবাদ ও ♥

৩| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: পড়লাম।

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১:৪৬

আমান বলেছেন: ♥

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.