নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধত্ব আর অন্ধকার বাদ দিয়ে, আলোকিত হই জেনে , নির্মাণ করি একটি সভ্য জাতি ।

ভারত ও পাকিস্তান বিরোধী

আশাফ আনিস

ভারত ও পাকি বিরোধী । পড়ছি ঢাবিতে । অবসরে বাংলা ভাষার উন্নয়নে বাংলা উইকিপিডিয়ার উন্নয়নে কাজ করি।

আশাফ আনিস › বিস্তারিত পোস্টঃ

সাংবাদিকরা একটু ভেবে দেখবেন কি ?

০১ লা মে, ২০১৪ ভোর ৪:১০

এইচ এস সি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়া নিয়ে একটা সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন । প্লিজ আগে পড়ুন পরে বিবেচনা করবেন আশা করি ।

প্রথমত বিজ্ঞান বিভাগ এর যে কোন বিষয়ে নম্বর থাকে ৭৫ ।

এর মধ্যে ৪০ থাকে সৃজনশীল বাকি ৩৫ অবজেকটিভ । পরীক্ষার আগের রাতে যে প্রশ্নগুলো ফেসবুক এ পাওয়া যায় তাঁর মধ্যে ১৯ - ২০ টা সেট থাকে সৃজনশীল এর । যার মধ্যে ৩ টা কমন পরে ! ঘটনা হচ্ছে এইসব প্রশ্নের ১০১ টা সমাধান বের হয় যার কোনটা ঠিক কোনটা ভুল তা পরীক্ষার আগের রাতে বের করা প্রায় অসম্ভব ।

কিছু কিছু শিক্ষা নামক ব্যাবসা প্রতিষ্ঠান তাঁদের ছাত্রদের এটা সরবারহ করে নিজ দায়িত্তে । আর যারা পায় না ? আপনি শত বুদ্ধিমান হন , যত পড়েন , আমি নিজে পশুর মতো পড়েছি গত দুই বছর । প্রশ্ন হাতের কাছে পেলে তবুও আপনি একবার অবশ্যই দেখবেন । কারণ এইখানে একটা প্রশ্ন ৪ টা অধ্যায় মিলায়ে করানো হয় । কোন প্রশ্নের কোন আগা মাথা নেই । যাই হোক , পরীক্ষা খারাপ হলে সবার একসাথে খারাপ হবে । কিন্তু যে ছেলেটা গত দুই বছর গাঁজা খেয়ে কাটিয়েছে সেও যখন বের হয়ে বলে " নিশ্চিত ৫ " তখন আমরা যারা পশুর মতো পড়েছি তাঁদের কান্না পায় ! বিশেষ করে অবজেকটিভ শুধু মাত্র সেই শিক্ষা নামক ব্যাবসা প্রতিষ্ঠান গুলোতেই হয়তো পাওয়া যায় । আমি বা আমার আশে পাশে কেউ পেয়েছে বলে শুনি নি । শুধু সেই শিক্ষা প্রতিষ্ঠান বা ব্যাবসা প্রতিষ্ঠান এর ছাত্র ছাড়া ।তাও শুনেছি তাঁদের পরীক্ষার দিন সকালে দেয়া হয় যেন না ছড়ায় তখন । কাজেই আমাদের কমপক্ষে ২৫ - ৩০ টা অবজেকটিভ দাগাতে হয় সঠিক টা । এখন এই "সঠিক" জিনিষ টা আসলে কি ?



"অনুধাবন " ।

অনুধাবন সম্পূর্ণ একটা আপেক্ষিক বিষয় ।এই অনুধাবন ব্যাপারটা এক এক জনের কাছে এক এক রকম হতে পারে । কিন্তু নাম্বার পেতে হলে " প্রশ্ন কর্তার অনুধাবন ও আপনার অনুধাবন মিলে যেতে হবে"। ,,,, এই জিনিষটি সবচে খারাপ বাংলা পরীক্ষায় । ৩ টি হতে পারে , ২ টিও , আবার একটিও । এখানে সরাসরি "পড়ে" এসেছেন , উত্তর দেবেন , এমন কিছু নেই । পুরো ব্যাপারটাই একটা হেয়ালির মতো । যেমন ঃ এবারের বাংলা ১ম পত্র পরীক্ষার একটা প্রশ্ন ।



" নাতি ঃ আমার শরীর টা দুর্বল লাগে, জ্বর আহে , পেটে কিচ্ছু হজম হয় না । ডাক্তার কইল এইডস হইসে । দেশে পাঠাইয়া দিল।

দাদ ঃ হায় আল্লাহ , এই কথা কাউরে কইস না । হুনলে কেউ আর তোর ত্রিসীমানায় আইব না "

প্রশ্ন ঃ উদ্দিপকে নাতির দেহে " অপরানহের গল্পে " এইডস রোগের লক্ষণ কতটা প্রকাশিত হয় ? "

১ সামান্য

২ সম্পূর্ণ

৩ অতিরিক্ত

৪ অধিকাংশ



এখন কেউ আমাকে বুঝান , এই প্রশ্নটি কতটা যুক্তিযুক্ত ? প্রায় এমন হেয়ালি ভরা প্রস্নে আমরা ভালো ছাত্ররাও দিশেহারা ।



সবার কাছে এটা এখন পরিস্কার যে এই প্রশ্ন ফাঁস একটা রাজনৈতিক বিষয় । এইটা অনেক উচ্চ মহল থেকেই করা হয় । এই প্রশ্ন ফাঁসের কিছু সামাজিক চিত্র দেখাই ।

প্রথমত হয়তো আপনার পরিবার জানে হ্যাঁ আপনি প্রচণ্ড পড়েছেন । কিন্তু আপনার শিক্ষক , সমাজ কেউ কি আপনার এই অমানুষিক পরিস্রম কে মূল্যায়ন করবে ? আমাকে দেখলে সবাই এখন জিজ্ঞেস করে " কিরে , প্রশ্ন পাস ? " কথাটা যে কি পরিমাণ অপমান জনক তা নিজের ক্ষেত্রে না ঘটলে বুঝবেন না । আবার এমন কিছু গাঁজাখোর ছাত্র আছে যারা আবার ফেসবুক এ স্ট্যাটাস দেয় " প্রশ্ন ফাঁস হওয়া উচিত না " সবাই নিচে কমেন্ট ও করে , প্রশ্ন ফাঁস না হলে তুই পাস করবি ক্যামনে ? " জগতের উপর বিশ্বাস হারিয়ে যাচ্ছে ধীরে ধীরে ।



যাই হোক , এই কথাগুলো বলা টা আমার আসল উদ্দেশ্য না ।এই রাত জেগে যে কথাটা বলার জন্য এতগুলো কথা বলা সেটা হল , সাংবাদিক দের কাছে অনুরোধ এটা নিয়ে বাড়াবাড়ি করবেন না প্লিজ । কারণ এই দেশে প্রশ্ন ফাঁস কেউ ঠেকাতে পারবে না । শুধু শুধু আমরা যারা পুরো প্রস্নের ২০ মার্ক পাই পরীক্ষার আগে যাদের আরও ৬০ উঠাতে হয় তাঁদের ক্ষেত্রে খাতা দেখায় একটু ছাড় দিতে হয় বোর্ড থেকে । সেটা তাঁরা দেয় । কিন্তু যখন এটা নিয়ে খুব বেশি লাফালাফি হয় " রাজনীতির বাঁক নতুন দিকে মোড় নেয় । তখন রাজনীতি উদারতা, প্রশ্ন ফাঁস থেকে , জি পি এ ৫ কেড়ে নেয়ার দিকে চলে যায় । " দয়া করে আমাদের হতাশায় ঠেলে দেবেন না । আর সামাজিক ভাবে যতটা না রাজনীতিবিদেরা অপমানিত হয় , তাঁর চে বেশি হই আমরা ।



তাই প্রশ্ন ফাঁসের অভিযোগ তুলুন । কিন্তু সেটা নিয়ে এতো মাতামাতি করবেন না পরীক্ষার পর, যেন রাজনীতি আমাদের জীবন টাকেই নষ্ট করে দেয় । পরীক্ষার আগে আপনারা প্রশ্ন পত্রিকায় ছাপিয়ে পরীক্ষা বন্ধ করেন কিন্তু গতবছরের মতো সরকারের মাথাটা ঘুরিয়ে আমাদের আবার কোন নোংরা রাজনীতির দিকে ঠেলে দেবেন না , এতোটুকুই অনুরোধ ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৪ ভোর ৪:৩৫

আপেক্ষিক বলেছেন: এই লেখাটা সবার পড়া উচিৎ।।

২| ০১ লা মে, ২০১৪ সকাল ৭:২৬

নেবুলাস বলেছেন: ভাই আমি আপনার পুরো কথার সাথে একমত নই, তবে কিছু কথা আপনি ঠিকই বলেছেন। যে ছেলে রেগুলার 2টা বা 3টায় ফেল করে সে ছেলে কিভাবে এস.এস.সিতে 4.00 পায় তাও আমার বোধগম্য নয়। আর জি.পি.এ 5 যদি স্যারের বদ্যন্নতায় পাওয়া হয় তাহলে সেই জি.পি.এ 5 এর কি মূল্য থাকলো? স্যার মার্ক কেটেকুটে তারপরও যদি কেউ জি.পি.এ 5 পায় তাহলে সে-ই জি.পি.এ 5 পাওয়ার যোগ্য। এখানে পত্রিকার সাংবাদিকরা হাজার রিপোর্ট করেও তার জি.পি.এ 5 কেড়ে নিতে পারবে না। কিন্তু যারা 70-75 মার্ক পেয়েও স্যারের বদ্যন্নতায় (খাতা দেখায় শীথিলতার কারনে) জি.পি.এ 5 পায় তাদের বরং তাতে সমস্যায় পড়ার কথা।

৩| ০১ লা মে, ২০১৪ সকাল ১১:২১

মুনীর হোসাইন বলেছেন: কিছুই করার নাই।

০১ লা মে, ২০১৪ দুপুর ১২:১৭

আশাফ আনিস বলেছেন: চমৎকার বলেছেন :-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.