নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লালনের মনের মানুষ

লালনের মনের মানুষ › বিস্তারিত পোস্টঃ

বাউল রবীন্দ্রনাথ ঠাকুর | রবিন্দ্রনাথের বাউল স্বত্বা

২৭ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:৩২



লালন সঙ্গীতের দার্শনিক ও নান্দনিক প্রভাব যেমন রবীন্দ্রনাথ ঠাকুরকে প্রচন্ডভাবে আলোড়িত করে তুলেছিলো। তখন রবীন্দ্রনাথের চেতনার জগতে এক অভূতপূর্ব পরিবর্তন সাধিত হয়। হাল সংস্কৃতিতে লালিত কবি রবীন্দ্রনাথ ধীরে ধীরে রবীন্দ্র বাউলে পরিণত হন। প্রেম ও প্রকৃতির কবি ধীরে ধীরে ঈশ্বর কেন্দ্রিক ও মানবকেন্দ্রিক হয়ে ওঠেন। রবীন্দ্রনাথের সব ধরনের রচনা, গান, কবিতা, গল্প, নাটক সবই বাউল দর্শন এবং বাউল ভাবে প্রভাবিত। রবীন্দ্রনাথ শুধু যে বাউল গানের সুরকেই নিয়েছেন তা নয়, তিনি অনেক ক্ষেত্রে অনেক বাউল গানের বাণীকেও গ্রহণ করেছেন। রবীন্দ্রনাথের গানে বাউল দর্শন এবং বাউল গানের কথা ও সুরের প্রভাব প্রত্যক্ষভাবে পড়ে। তাঁর প্রায় ৬৬টি গান বাউল সুরের আঙ্গিকে রচিত।
বাউল সঙ্গীতের ভাষার সরলতা, ভাবের গভীরতা ও সুরের আবেগ রবীন্দ্রনাথকে টেনে এনেছে বাংলার সোঁদা মাটিতে। ১৯১৫ সালে রবীন্দ্রনাথ ফালগুনী নাটক রচনা করে সেখানে অন্ধ বাউল চরিত্রে অভিনয় করেন। ১৯১৬ সালে অবনীন্দ্রনাথ ঠাকুর রবীন্দ্রনাথের একটি ছবি আঁকেন। ছবিটিতে দেখা যায় বাউল রবীন্দ্রনাথ একতারা হাতে বিভোর হয়ে নাচছেন।
বাউলতত্ত্বে 'সাধনা'র মূল বিষয় হচ্ছে দেহতত্ত্ব। দেহের ভেতর যে পরম সত্তার বাস, তাকে না চিনলে সাধনা সিদ্ধি লাভ হয় না। রবীন্দ্রসঙ্গীতেও রূপক, প্রতীক, উপমা চিত্রকল্প, ভাব ও সুর ফুটে উঠেছে। তাই বাউলের গান দেহজরিপের গান, বাউলের গান আত্মতত্ত্ব, আত্মদর্শনের গান। বাউলের গান একটি জীবনদর্শন, ধর্মদর্শন, জীবনাচারের সংবিধান। বাউলের এই জীবনদর্শন এক সময়ে রবীন্দ্রনাথের জীবন দর্শনেও একাত্ম হয়ে গিয়ে কবি রবীন্দ্রনাথকে রবীন্দ্র বাউলে রূপান্তরিত করে ফেলে। একাত্তরে ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ খ্যাত মার্কিন কবি সাহিত্যিক অ্যালান গিন্সবার্গ রবীন্দ্রনাথের মতো লালন শাহ্ দ্বারা প্রভাবিত হয়ে তাঁর কবিতা ‘আফটার লালন’ রচনা করেন এবং তাঁর কাব্যসংকলণে অন্তর্ভূক্ত করেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.