নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সততাই সম্পদ

আবদুল মমিন

সততাই সম্পদ

আবদুল মমিন › বিস্তারিত পোস্টঃ

শূন্য

৩১ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪১



শূন্য একটি মান মর্যাদা হীন সংখ্যা ছাত্র ছাত্রীদের জন্য ইহা এক লজ্জা জনক সংখ্যা ,ছাত্র জমানায় আমাদের অনেক পরিক্ষাই হতো মৌখিক . পরিক্ষার পরে শিক্ষকের হাতের দিকে দেখে থাকতাম এবং বুজতে চেষ্টা করতাম কত নাম্বার পেলাম ? যদি অনুভব করতাম যে কলম গোল দায়েরা নিয়ে কোন সংখ্যা লিখচে তখন ই মনে একটা সঙ্কা জেঁকে বসত অন্তত ৯ নাম্বার কম পেলাম , গ্রামের শিক্ষালয় গুলোতে শূন্য পাওয়া ছাত্র ছাত্রীরা বিনা কষ্টে “ আন্ডা বা ডিম “ উপাধী টা পেত তাহাও এই শূন্য এর অবদান । পুস্তুকের প্রথম থেকে শেষ পর্যন্ত মুখস্ত করতে পারলেও শূন্যস্থান অনেকের জন্য মহামারীর মতই মনে হতো । কারনে অকারনে যে ভাবেই হোক এই শূন্যই আমাদের জীবন সাথী । সমাজের যুবকদের দিকে তাকালেই দেখা যায় এই শূন্য তাদের জীবনে কেমন করে প্রভাব বিস্তার করে নিয়েছে , অনেক কষ্ট করে পড়া লিখা শেষ করে ও সে শুধু একটা শূন্যতাই দেখে , চাকর হওয়ার জন্য বহু চেস্টা করেছে মামু খালুর আস্রয় নিয়েছে পাতি থেকে জাতীনেতা পর্যন্ত গিয়েছে কেউ তাকে চাকর হিসাবে গ্রহন করেনা ,ঘুষ দিয়ে কখন ও চাকর হওয়ার বাসনা পুরায় ,অন্যথায় ছোট্ট কালে পড়া হাট টিমা টিম টিম = তারা মাঠে পাড়ে ডিম কবিতা টি মনে করে আর যায়গা বেযায়গায় টিমা টিমের ডিম তালাশ করতে থাকে ,কখন ও সামান্য সফল হয় ,অথবা আকাশের বিশাল শুন্যতাই হয় তার সময়ের সাথী ।
ঠিক তার বিপরিতে এক সংখ্যাটা ?
ওরে বাপরে বাপ এই ১ তেড়া হয়ে বসলে কি হবে সকলকে ন্যাড়া করে দেয়ার ক্ষমতা রাখে ,
মা বাবার এক মাত্র ছেলে ? সকল সম্পদ তার ।
একমাত্র মেয়ের জামাই ? না ছাহিতে দয়াময় দিয়াছে সকল ।
পরীক্ষায় রুল নাম্বার এক ? মা বাবা শিক্ষক শিক্ষকা থেকে শুরু করে সমাজের সকলের ভালোবাসার পাত্র ।
দেশের প্রধান মন্ত্রী মাত্র এক জন ।
রাষ্ট্রপতি ও মাত্র এক জন ই হয়ে থাকে ।
বস্তুত আমাদের সমাজের সকল যুবক ই প্রত্যেকে এক ও একক ।তাদের মাঝে উপরের গুন গুলি সব ই আছে ।
এক সংখ্যাটা যদি নিজে নিজে চলে তা হলে তার মান এতো পদবি থাকার পরেও একটা চকলেটের মূল্য সমান,তাও ভালো শূন্য থেকে তো ভালো ? হা ভালো শূন্য থেকে ভালো ।কিন্তু কোন ভাবে যদি এই এক শূন্য এর আগে বা প্রথমে গিয়ে দাঁড়াতে পারে ,তা হলে একের মানটা আর ও ৯গুন প্লাস হয়ে ১০ গুনে গিয়ে দাঁড়ায় ।
আর এক জন যুবক যদি পাঁচশত টাকার চাকরি না করে পৃথিবীর একটা শুন্যতা তালাশ করে তার আগে গিয়ে বসতে পারে তা হলে সত্যিই তার মূল্য হবে সমাজে অসাধারণ ।যেমন টি করেছে বিল গেটস ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:০৫

একে৪৭ বলেছেন: ১টাকা হলে কেমন হয়???
;)

৩১ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:০৯

আবদুল মমিন বলেছেন: বাংলাদেশের যুবক গুলা এখন এই মানটাই রাখে শুধু ।

২| ৩১ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:০৭

আটলান্টিক বলেছেন: :P :P :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.