নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাপার হে, লঘি্নতে হবে রাত্রি নিশিতে যাত্রীরা হুশিয়ার

দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাপার হে, লঘি্নতে হবে রাত্রি নিশিতে যাত্রীরা হুশিয়ার

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির"

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির"

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" › বিস্তারিত পোস্টঃ

"""""""""হুমায়ু ন স্যার ছিলেন নাস্তিক/ আস্তিক""""""" রিপোসট

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৭

সন্দেহ নেই হুমায়ুন আহমেদ স্যার একজন বিশ্বনন্দিত লেখক। যে তার একটি বই পড়েছে সে তার আরেকটিবই পড়ার জন্য উন্মুখহয়ে বসে থাকে। আমার নিজেকে নিয়ে বলছি আমি তার অসংখ্য বই পড়েছি। কিন্তু তিনি আস্তিক না নাস্তিক সে কথা ধরতে পারি নাই। কখনও তিনি আল্লাহ ও রাসূল সম্পর্কে হালকা অবজ্ঞা ভরে কথা বলেছেন আবার কখনও ইসলামের প্রশংসা আল্লাহ নবী রাসূলের শ্রদ্ধা ভরে কথা বলেছেন। তবে আমি যতটুকু ধরতে পারি তিনি তার যৌবন কালেএকজন খাঁটি নাস্তিক ছিলেন এবং বয়স বাড়ারসাথে সাথে ধীরে ধীরেআস্তিক হতে শুরু করলেন। তার প্রমাণ হিসাবে আমি দেখাব যেতিনি ১৯৯০ সালে প্রকাশিত অয়োময় বইয়ের একটি স্থানে উল্লেখ করেছেন যে"কি আশ্চর্য আমার মত কঠিন নাস্তিকেরও মনে হতে লাগল যে গাছটিতে ফুল ফুটুক" পাঠক আপনারা অয়োময় বইটা পাঠ করে দেখতে পারেন। ২০১১ সালের আরেকটি বইতে তিনি বলেছেন "কিন্তু আমি নাস্তিক নই"। অতএব আমরা এখান থেকে ধরতেপারি যে এতবড় একজন জ্ঞানী যৌবন থাকতে শরীরের বল থাকতে তিনি নিজেকে নাস্তিক বলে পরিচয় দিয়েছেন আর বয়স বাড়ার পর মৃতু্য কাছে আসার পর তিনি নিজেকে আস্তিক হিসেবে ভাবতে লাগলেন। অর্থাৎ মৃতু্য কাছে এলেই পরকালকে সত্য বলে মনে হয়। আমি মনে করি আমাদের যৌবন কাল আমরা এতকিছু বোঝা পড়া না করে পরকালকে বিশ্বাস করতে শিখি যদি আমাদের সেই শেষ সময়ে পরকালকে বিশ্বাস করতেই হয়। আমার এ লেখা সেইসব ভক্তের জন্য যারা স্যার আস্তিক না নাস্তিক তার উপর নির্ভর করে জীবন গড়তে চায় তাদের জন্য। ধরতে গেলে এরকম ভক্তের সংখ্যাও কম নয় আশাকরি তারা এই লেখা দেখে সিদ্ধান্ত নিতে পারবে তারা এখন সিদ্ধান্ত হীনতায় ভূগছে।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১০

স্টেনটোরিয়ান বলেছেন: কুত্তার লেজ সোজা হয় না। তাই যার বিশ্বাস তার কাছেই থাকবে। আখেরাতে যার হিসাব তাকেই দিতে হবে। নিজের বিশ্বাস নিজের কাছেই রাখুন, শুধু অন্যের বিশ্বাসকে আঘাত করবেন না। আল্লাহ আমাদের সঠিক রাস্তা দেখাবেন। আল্লাহর বান্দারা সবাই সেই রাস্তাতেই চলবে।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৬

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: তবুও তো সত্যটা সবাইকে জানানো উচিত্‍৷ ধর্ম প্রচারের চেয়ে সত্য প্রচারকে প্রথমে দেখি আমি৷ বেশী আল্লাহ ভক্ততা দেখাতে যাবেন না৷ কালো বিড়ালের অনুসারীরা আপনাকে ছাগু বলতে পারে৷

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৭

শোয়াইব আহেমদ বলেছেন: হুমায়ুন আহমেদঃ একজন পুস্তক ব্যবসায়ী পতিত বুদ্ধিজীবী!

৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৮

ডুবুরি বলেছেন: রাজাকারের প্রেতাত্মাগুলো নানান কায়দায়, নানান লেবাসে চরিত্র হননের প্রয়াস চালিয়ে যাচ্ছে... দূর হ তুই রাজাকার...

৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫০

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: ডুবুরি, ধর্মের নামে রাজনীতি বন্ধ করুন, আমি এই খানে কি বললাম আর আপনি কি বললেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.