নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাপার হে, লঘি্নতে হবে রাত্রি নিশিতে যাত্রীরা হুশিয়ার

দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাপার হে, লঘি্নতে হবে রাত্রি নিশিতে যাত্রীরা হুশিয়ার

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির"

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির"

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" › বিস্তারিত পোস্টঃ

সেই অপমান, এই অপমান (না পড়লেই মিস)B-)B-)B-):P:P

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৬

ক্লাস এইটে থাকতে স্কুল থেকে সিদ্ধান্ত হল শিক্ষা সফরে যাওয়া হবে। যথারীতি সবকিছু রেডি। স্যাররাও বললেন যে প্রত্যেক ছাত্র-ছাত্রীরা ৫০০/- টাকা করে জমা দিবে এবং বাকী খরচ স্কুল কমিটি দেবে। সবকিছু ঠিকঠাক ছিল। কিন্তু বাধ সাধল কোথায় যাওয়া হবে সেটা নিয়ে দ্বন্দ। কেউ বলছে দিনাজপুর স্বপ্নপুরী যাবে। কেউ বলছে টাঙ্গাইল মধুপুর যাবে। আমাদের স্কুলের পাঁচ ক্লাস মিলিয়ে প্রায় ৮০০ এর মত শিক্ষার্থী। এককেজন একেক কথা বলছে। দেখা গেল প্রায় দশ বারোটি জায়গার নাম উচ্চারিত হচ্ছিল যাতে সিলেট কক্স বাজারের নামও উচ্চারিত হচ্ছিল। কিন্তু শুধু উচ্চারিত হলে তো হবে না। মামারও বিশেষ দরকার ছিল। স্কুল কমিটি থেকে টাকা দেবে বলেছিল কিন্তু যদি কক্সবাজার বা সিলেট এর মত স্থানে যাওয়া বন্দোবস্ত হয় তবে কোন ভাবে স্কুল কমিটি এত টাকা দিতে পারত না।



যাই হোক সবশেষে যে দুটি স্থানের নাম মুখে মুখে উচ্চারিত হচ্ছিল সেগুলো হল দিনাজপুরের স্বপ্নপুরী এবং টাঙ্গাইলের মধুপুর। স্যাররা ছিল দিনাজপুরের পক্ষে। আমাদের জেলা ছিল সিরাজগঞ্জ ইতোমধ্যে আমাদের স্কুলের শিক্ষার্থীরা দুটি ভাগে ভাগ হয়ে গেছে। স্বপ্নপুরী ও মধুপুর গ্র“প। সামনে মাত্র এক সপ্তাহ এর মধ্যেই বেছে নিতে হবে ফাইনাল স্থানটি। গ্র“পিংয়ের ঘটনা এখানেই শেষ নয় ক্লাস সিক্স থেকে এইট পর্যন্ত এক গ্র“প আবার ক্লাস নাইন ও টেন এক গ্রুপ, নাইন টেন এর সাথে যোগ হয়েছে স্যারেরাও। যদিও এই দুই গ্র“পের দুই একজন আবার এদল ওদল সাপোর্ট করত। বিষয়টা নিয়ে স্কুলে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে সব মিলিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা শুরু হয়েছে। বিষয়টি এড়াল না গ্রামের মাতব্বরদেরও তারা পড়ামর্শ দিল ভোটাভুটির। কিন্তু তা কি আর হয় নাইন টেনের ছাত্ররা বুঝতেই পারছে ভোটাভুটি করলে তাদের হার নিশ্চিত। যেখানে সিক্স থেকে এইট পর্যন্ত ছাত্ররা সংখ্যায় প্রায় ছয়শত আর নাইন টেনের ছাত্র হল মাত্র দুইশত তবে তাদের হাতে আছে এক নিশ্চিত শক্তি স্যারেরা। নাইন টেনের ছাত্ররা স্যারদের সাথে শুরু থেকেই কুনুর কুনুর ঘুনুর ঘুনুর করে আসছিল এতদিন; বাট সিক্স-এইট এর ছাত্ররা কিছু বলছিল না শুধু তারা তাদের দাবীটা সমর্থন করে যাচ্ছিল।



আগামীকাল সেই মাহেন্দ্রক্ষণ। বাস ভাড়া করা হয়েছে ১০টি। যাওয়া হবে দিনাজপুর। কিন্তু সবকিছু ওলট পালট করে দিয়ে সিক্স-এইট এর ছাত্ররা সেদিন স্কুলের মাঠে স্টাইক করে বসল। আমিও গুটিসুটি মেরে মাঠের যে জায়গায় ছায়া আছে সেখানে দাড়িয়ে রইলাম। প্রায় ৬০০ সিক্স-এইট এর ছাত্ররা বলে বসল মধুপুর যাওয়া না হলে তারা যাবে না যাবে না যাবে না। স্যারেরা ওনেক বোঝাল এক পর্যায়ে স্কুলের বেঞ্চ নিয়ে টানা হেচড়া। লতিফ স্যার বেত হাতে যতই শাসায় ছাত্ররা ততই ক্ষ্রিপ্ত হয়ে ওঠে শেষ পর্যন্ত কুলোতে না পেরে সংখ্যা গরিষ্ঠের প্রস্তাব মানতে বাধ্য হয়ে পরদিন আমরা যাত্রা শুরু করলাম টাঙ্গাইলের মধুপুর এর উদ্দেশে। বাস ভাড়া কমিয়ে দেয়া হয়েছি দূরুত্ব কম দেখে। আমাদের সেকি হাসি আর আনন্দ। বাট স্যাররা+নাইন টেন যাচ্ছিল ঠিকই তবে তাদের দেখাচ্ছিল বিমর্ষ। আর নাইন টেনের ছাত্ররা আমাদের চেয়ে একটু বড় হওয়াতে মাঝে সাঝে আমাদের কাউকে একা পেলে ধমকা ধমকি করত ব্যাক সাউনড দিত তাচ্ছিল্য করত বটে কিন্তু সেটা তাদের ক্রোধ বলে গণ্য করা হল। এবং এটা নিয়ে আমরা কাউকে নালিশ করিনি। মনে মনে বলেছি বেচারা মনে কষ্ট পেয়ে মাথা ঠিক নেই তাই যা খুশি তাই বলে যাচ্ছে; বলুক না।



পাঠক সেই সময়ের নাইন টেনের কিছু ছাত্ররা আমার মনে হয় এখনও বড় হয়েও তাদের ভাগ্য পাল্টাতে পারেনি। বড় হওয়ার পরও সেই সিক্যুয়ালে এখনও অপমানিত হয় তবে আমরা কিছু বলি না। শুধু মনে মনে বলি বলুক না বেচারা মনে কষ্ট পেয়ে ক্ষোভ নিয়ে বলছে; বলুক না।

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২১

সুমাইয়া বরকতউল্লাহ বলেছেন: দারুন লেখা লিখেছেন তো, না পড়লেই মিস
লেখাটুকু পড়ে আমি পাচ্ছি অনেক পিস

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৫

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: বলেছেন: তাই বলে হারাইয়েন না দিস,
নাইনের টেনের ছাত্ররা- আমাদের একা পেলে দিত শিস,
তখন বুজতাম না কি জিনিস টিজ।

২| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৫

কস্কি বলেছেন: স্কুল থেকে আমার কোনকালেই পিকনিকে যাওয়ার সৌভাগ্য হয়নাই শুধুমাত্র লজ্জার কারণে :!> :(( :((



খানিকটা নস্টালজিয়ার পুকুরে ডুব দিলাম.. ..........:(

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৬

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: হায় হায় কন কি, এত লজ্জা আপনার,
বিয়ে করছেন তো?

৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৮

আহলান বলেছেন: নাইন টেন নয়, সিক্স -এইটের ছাত্রও বড় হতে পারেনি। বড়দের মতকে শ্রদ্ধা না করে নিজেদের চাহিদার দিকেই লক্ষ্য রাখে .. তাদের সংখ্যাই বেশী .... আর তাই তো দেশে এতো অরাজকতা :-P :-P :-P

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩১

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: যাক আপনি তাহলে মূল বিষয়টা বুঝতে পারছেন।

সংখ্যা গরিষ্টের মত প্রাধান্য দিতে হয় এটাই রীতি। কেউ এর বিপরীত করার চেষ্টা করলে তাদের চরম মূল্য দিতে হয়।

মুক্ত চিন্তাধারায় বিশ্বাসী

ধন্যবাদ।

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৪

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: আপনি যে নাইন টেনের দলে তা কিন্তু আমি বুঝতে পারছি ঠিকই।

৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৪

শরিফ নজমুল বলেছেন: আমরা একবার ক্লাস সেভেন এ থাকতে পিকিনিক বর্জন করেছিলাম...কারন ছিল আমাদের চাদা ছিল সিক্স এর চেয়ে একতাকা বেশি......।
মনে পড়ে গেল.....

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৬

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: আফসুস..............

৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

অহন_৮০ বলেছেন: খুব ভালো লিখেছেন ++++

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:০২

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: ধইন্যা পাতা ভর্তা আর ইলিশ দিয়ে পান্তা কেমন লাগে। উফ জিভে পানি।

৬| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৯

কস্কি বলেছেন: না কলতে পালি নাই তো !!!! :!> :!> :P



:-P :-P :-P

১০ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৯

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: কলতে কি ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.