নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আমি গন্ডার নাকি গাধা?

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:০৬

#Topic1:

BAPEX "যে পরিমাণ" গ্যাস ২৫ টাকার বিনিময়ে সরবরাহ করে, "সে একই পরিমাণ" গ্যাস কেন সরকারকে ২৫০ টাকার বিনিময়ে Chevron থেকে কিনতে হয়? উত্তোলনের স্থান কি ভিন্ন ভিন্ন (একটা বাংলাদেশ, আরেকটা গণ্ডারদেশ)? একদল আধুনিক প্রযুক্তি ও যন্ত্র দিয়ে গ্যাস তুলে, আরেকজন বালতি-দড়ি দিয়ে তুলে? সরকারি সংস্থা ক্ষতি নিয়ে চলবে, আর বিদেশি সংস্থা ১০ গুণ লাভ করবে? আদতে, এতে কার ফায়দা? কারা লুটপাটের common victim?!

আমার বন্ধু শেভরনে চাকরি করে বলে আমি চুপ থাকব, আমার ছেলে সরকারি চাকরি প্রত্যাশী বলে আমি রয়েসয়ে রইব, আমার ভাই জাতীয় কমিটির পোস্টে আছে তাই সহ্য করব- ভাল তো, ভাল না?

যেকোন সেক্টরে ছোট-বড় সব দুর্নীতি-অনিয়মকে আমরা এড়িয়ে যাচ্ছি একমাত্র এই কারণেই যে কোন না কোনভাবে আমি বা আমার আপনজন কেউ সেই দুর্নীতি-অনিয়ম থেকে প্রাপ্ত সুবিধার ভাগীদার হচ্ছে!

#Topic2:

রাস্তাঘাটে চলাফেরার সময় হঠাৎ সামনে হাত পেতে দেওয়া ভিক্ষুককে ভিক্ষা দেওয়ার আগে যা যা চিন্তা করতে পারেনঃ-

১) সুস্থ সবল এই মানুষ কি কাজের অভাবে ভিক্ষা করছে, নাকি কাজ না করে আয় করা কাজ করে আয়ের চেয়ে অনেক সহজ আর ভাল বলে মনে করছে?

২) অসুস্থ, বৃদ্ধ, প্রতিবন্ধী এই ভিক্ষুকদের জন্য কে কি করবে, যখন সুস্থ মানুষগুলোই প্রতিনিয়ত বেঁচে থাকার জন্যে অন্যের মাথায় কাঁঠাল ভাঙ্গার উপর নির্ভর করছে?!

৩) দেশের প্রতি স্তরে স্তরে অবৈধ সুবিধাভোগী সিন্ডিকেটের মত এই "ভিক্ষা মাফিয়া"-কে বন্ধ না করলে পরোক্ষভাবে লাভবান হয় কারা?

৪) ভাল কথা! ভুলেই গিয়েছিলাম!
দেশে তো ভিক্ষুকই নাই! (সুত্রঃ দৈনিক মালামাল)
কে এই ছদ্মবেশী? এলিয়েন নাকি?

#Topic3:

৩৪ তম বিসিএসে সম্প্রতি ফলাফলে প্রাইভেট ভার্সিটি (সম্ভবত আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের) থেকে গ্রেজুয়েট পাস করা একজন প্রথম হয়েছেন।

ব্যাপারটা চারদিকে ছড়িয়ে পরতেই নানা রকম মিশ্র প্রতিক্রিয়া দেখা যেতে লাগল। স্বয়ং প্রাইভেট ভার্সিটির ফেসবুকের সবচেয়ে বড় গ্রুপটাতেই দেখা গেল অনেকে নেতিবাচক ও কটুক্তিকর কমেন্ট করছে। পাবলিক ভার্সিটি বা দেশের সেরা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক বা বর্তমান শিক্ষার্থীদের ঔদ্ধত্যপূর্ণ বা তাচ্ছিল্যকর মন্তব্যের কথা বাদই দিলাম!

কেন, এই ভ্রান্ত ধারণা?
কেন এই বিপরীতধর্মী চিন্তাধারা?

ছোট একটা উদাহরন দিই।

বাচ্চাদের জন্মের পর থেকে তারা অসুস্থ প্রতিযোগিতা ও দমননির্ভর জীবনজীবিকার সাথে অভ্যস্ত।
স্কুলগুলো থেকে যতজন এসএসসিতে এ+ পায়, ভাল কলেজের সিট-সংখ্যা তার অর্ধেকের-ও কম।
কলেজগুলো থেকে যতজন এইচএসসিতে এ+ পায়, পাবলিক ভার্সিটির সিট-সংখ্যা তারও অর্ধেকের কম।
ইঞ্জিনিয়ারিং জব ফিল্ডের কথা ধরি। প্রতি বছর দেশে সব ধরণের যতজন ইঞ্জিনিয়ার লাগে, তার সংখ্যা পাবলিক ইঞ্জিনিয়ারিং ভার্সিটিগুলো থেকে প্রতি বছর বের হওয়া শিক্ষার্থীর সংখ্যা থেকেও কম!

তাহলে, আমার প্রশ্ন হল- #যখন প্রতি স্তরে স্তরে ছেঁকে ছেঁকে ভালগুলোই নেওয়া হচ্ছে, সরকারি/বেসরকারি কর্মক্ষেত্রের নিয়োগ- বিজ্ঞপ্তিতে শুধু সরকারি ভার্সিটি থেকে পাস করাদেরই আবেদন করতে বলা হচ্ছে, প্রাইভেট ব্যাঙ্কে টাকা দিয়ে আবেদনের পর বাছাই প্রক্রিয়ায় নীরবে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রার্থীকে বাদ দেওয়া হচ্ছে, মেধা/যোগ্যতা প্রমাণের পরেও "আরোপিত জুলুমবাজী" করের বিরুদ্ধে কথা বলায় একজন প্রাইভেট ভার্সিটি থেকে পাস করা মানুষকে জনসম্মুখে অপমান করা হচ্ছে, #তখন কেন চারদিকে এত নাটক?

উন্নতমানের শুক্রাণু-ডিম্বাণুর মিলনে শুধু উৎকৃষ্ট মানবসন্তান উৎপন্ন করলেই হয় না কি?

অনেকেই মনে করেন প্রাইভেটে পড়ে বড়লোকের বখে যাওয়া বা তুলতুলে সন্তান, আর পাবলিকে পড়ে গরীবের মেধাবী-সংগ্রামী সন্তান। ব্যাপারটা কিন্তু সার্বজনীন না!
গত ১৫ বছরে ব্যাপারটা অনেক পাল্টে গিয়েছে! সীমিত কর্মক্ষেত্র, সম্পদ ও ক্ষমতাকে লুফে নিতে বড়লোকেরা তাদের সন্তানদের বাল্যকাল থেকে বলপ্রয়োগ করে, সুবিধার পাহাড় দিয়ে, রাতেদিনে শিক্ষকবেষ্টিত করে রেখে সব বেস্ট (অর্থাৎ পাবলিক, অর্থাৎ প্রায় বিনামূল্যে) শিক্ষা প্রতিষ্ঠানে পড়াচ্ছে; এবং শেষপর্যন্ত অর্থ ও ক্ষমতার জোরে তারা তাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে সক্ষম হচ্ছে।
এই কারণেই ৪ বছরে পাবলিকে ইঞ্জিনিয়ারিং পড়ে কারো বেতন হয় ৪৫০০০; তারই ব্যাচমেট প্রাইভেট থেকে পাস করা এক ইঞ্জিনিয়ারের পদবি হয় তার নিচে, বেতনের কথা শুনলে বাসের হেল্পার-ও হাসবে!

এখন অনেক ছাপোষা পরিবারের বাবাকে দেখেছি ছেলেমেয়েকে সমাজের উঁচুস্তরে নিয়ে যেতে নিজের শক্তি, সম্পদ, সময় একাতরে বিলিয়ে দিচ্ছেন, ব্যাংক-মহাজন থেকে ঋণ নিচ্ছেন, অথবা নিজের নীতি বিসর্জন দিয়ে কর্মস্থল বা ব্যবসায় বাঁকা পন্থা বেছে নিচ্ছেন।

এই সবই বাস্তব!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:৩৬

চানাচুর বলেছেন: টপিক তিন ভাল লাগছে। আপনি গন্ডার এবং ঘোড়ার মাঝামাঝি একটা প্রাণী

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:৪৭

আবীর চৌধুরী বলেছেন: টপিক ১, ২ ভাল না লাগার কারণ?

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:০২

চাঁদগাজী বলেছেন:

আপনি দুইটার শংকর

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.