নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শত অসাধারণ এর ভিতরে সাধারণ আমি..আর সহস্র সাধারণ এর ভিতরে আমি নগণ্য..সেই নগণ্যতার মাঝেও নিজেকে কিছুটা গণ্য বলে প্রমাণ করতে চাই..প্রমাণ করতে চাই, হারতে গিয়েও জিতে যাবার মতো কোনো দুর্লভ অনুভূতির...

আবির আহমেদ খান

শূন্যতাকে, পূর্ণতার সাথে যোজন বা বিয়োজন করা কি সম্ভব? যেহেতু, পূর্ণতার কোনো সাংখ্যিক রূপ/চিহ্ন নেই!সেহেতু, সম্ভব না!! আমিও পূর্ণতা নামক মোহ পাবার আশায় শূন্যতকে আঁকড়ে ধরে বেঁচে আছি!! আবার শূন্যতা নিয়েই হয়তবা বিদায় নিবো একদিন

আবির আহমেদ খান › বিস্তারিত পোস্টঃ

দর্শন,ভাবুকতা ও চিন্তা

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

দর্শন, ভাবুকতা, চিন্তা ইত্যাদি সম্পর্কে আমাদের সাধারণ অনুমান হচ্ছে মানুষ যেসকল বিষয় নিয়ে ভাবে, চিন্তা করে সেই সকল বিষয় বুঝি পরস্পর থেকে একদমই আলাদা। যেমন, বিজ্ঞান, ধর্মশাস্ত্র, শিল্পকলা, ইতিহাস, ইত্যাদি। যাদের মাথা থেকে এই ধরণের বিভিন্ন শাস্ত্রের জন্ম হোল তাদের মাথা কিম্বা মগজ ভিন্ন ভিন ভিন্ন বস্তুতে গঠিত, নাকি একই ধরণের মাথা থেকেই এই শাস্ত্রগুলোর পয়দা – এই প্রশ্ন নতুন নয়। যদি অনুমান করি মানুষের জৈবিক গঠনে মৌলিক কোন পার্থক্য নাই আর মানুষের চিন্তার ভেতর থেকেই বিভিন্ন শাস্ত্র বা বিজ্ঞানের আবির্ভাব ও কালক্রমে বিভাজন ও পার্থক্য -- তাহলে চিন্তার সেই প্রক্রিয়া নিষ্ঠার সঙ্গে অনুসরণ করলে চিন্তার ‘একাকার’ অবস্থাটা বোঝা যেমন সম্ভব, তেমনি তার নানান ‘প্রকার’ কিভাবে ঘটে এবং ঘটেছে সেই ইতিহাসও বর্ণনা করতে পারা উচিত। বিষয়বিদ্যার আবির্ভাবের পেছনে এই অনুমান কাজ করেছে, এটা বোঝা যায়।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৩৭

রোমেনা বলেছেন: ভাবুকতা,চিন্তা দর্শন। দর্শনের ভিত। আপনার লিখাটা চমৎকার। চিন্তাকে চিহ্নিত করার চিন্তিত প্রয়াস।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:০৪

আবির আহমেদ খান বলেছেন: ধন্যবাদ,,,,,,,,

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:১৯

বিজন রয় বলেছেন: দর্শন বিশাল ব্যাপার।
++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.