নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।।এস যুক্তির আঘাতে মুক্ত করি চেতনার জট।।

ক্ষুদ্র পরিসরের এই জীবনটাকে আমি ইচ্ছেমত উপভোগ করব। নিষিদ্ধ গলিতে প্রবেশ করে আমি শুদ্ধ হয়ে বের হব।।

বিকারগ্রস্থ আগন্তুক

আমি স্বপ্নের জন্য ঘুমিয়ে পড়তে রাজী নই, আমি জেগে থাকব স্বপ্নের সূর্যোদয় দেখার জন্য...........

বিকারগ্রস্থ আগন্তুক › বিস্তারিত পোস্টঃ

আত্মবিসৃত আত্মোপলব্ধি

১০ ই জুন, ২০১৪ দুপুর ১:২১

মাত্র কিছুদিন হল এক 12 Years a Slave মুভিটা দেখে এক বন্ধুর কাছে আফসোস করছিলাম- এরকম মুভি দেখার পর মনে হয় আমেরিকানরা পোড় খাওয়া জাতি। আশির দশকে আমেরিকায় সিগারেট নিয়ে একটা বিল পাশ হয়, এই ঘটনা নিয়েও দুইটা মুভি দেখেছি- The Insider এবং Thank You for Smoking, জাতি হিসেবে আমাদের পোড় খাওয়া অভিজ্ঞতা নিয়ে কোন নাটক বা মুভি তৈরি হয়না। খান আতাউর রহমানের "জীবন থেকে নেয়া এক্ষত্রে একটা মাইলস্টোন। সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে তিনি রুপকভাবে দেশের অবস্থা খুবই সুন্দরভাবে তুলে ধরেছিলেন। এরপর বলতে হয় "হুমায়ুন আহমেদের "ঘেটুপুত্র কমলা"র কথা। আমি মুক্তিযদ্ধের মুভিগুলো বাদ দিয়েছি। কারন জাতি হিসেবে আমাদের অভিজ্ঞতা শুরু তারও বহু আগে বলে আমি মনে করি। আর আমরা যেন বাংলাদেশ নিয়ে কিছু বলতে গেলেই এখানেই থেমে যাই, খুব বেশী হলে ৫২ পর্য়ন্তই যেন আমাদের দৌড়।আমি "তিলোপা" কে নিয়ে আমাদরে সাংস্কৃতিতে কোন কথা শুনিনা, চর্যাপদেরও আগে তার মত বৌদ্ধ ভিক্ষুরাই বপন করেছিলেন বাংলার বিজ। বাকস্বাধীনতা এখানে হয়ত মুখ্য, নতুবা আমরা আত্মবিসৃত জাতি, আমাদের অভিজ্ঞতা আমাদেরকে অভিজ্ঞ করে না, করে তোলে লজ্জিিত।



ফেসবুকের একটি পেজে জানলাম "রানা প্লাজা" নামে একটা মুভি আসছে অচিরেই। এই মুভির পোস্টারটা দেখে কিছুটা ভাল লাগছে। মনে হচ্ছে আমরাও আমাদের অভিজ্ঞতাগুলো থেকে শিক্ষা নিয়ে শুরু করেছি। যদিও ফেসবুকের পেজে পাওয়া এই মুভি নিয়ে আমিও খুব বেশি কিছু জানিনা। আরো কিছু তথ্য পেলাম এখানে



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০১৪ দুপুর ২:০৫

কেএসরথি বলেছেন: আসলেই মুভি বানানোর গল্প কিন্তু চারপাশেই ছড়িয়ে আছে। কিন্তু সবাই খালি এ্যাকশন, রোমান্টিক আর হালের নতুন স্টাইল - এন্ডিং এ টুইস্ট সিনেমা বানাতে চায়।

১০ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

বিকারগ্রস্থ আগন্তুক বলেছেন: আমরা যেন একটি জেনারেই থেমে গেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.