নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু ছােলহ

আবু ছােলহ › বিস্তারিত পোস্টঃ

রমজানে একটি ফরজ আদায়ে সত্তুরটি ফরজের সাওয়াব এবং অন্যান্য...........।

২৮ শে মে, ২০১৮ সকাল ১০:২৪



সহিহ হাদিসে বর্নিত হয়েছে, রমজানে একটি ভাল কাজ করলে তার বিনিময়ে সত্তুর গুন সাওয়াব দেয়া হয়। রমজান মাসে আপনি একবার দরুদ ও সালাম পাঠ করলে সত্তুর বার দরুদ ও সালাম পাঠের সাওয়াব লাভ করবেন।

এই মাসে দুই রাকাআত নফল সালাত আদায় করলে অন্য মাসের ফরজ সালাত আদায়ের সাওয়াব দেয়া হবে। এই মাসে একটি ফরজ কাজ করলে অন্য মাসের সত্তুরটি ফরজ আদায় করার সাওয়াব লাভ হয়।

এই মাসে পবিত্র কুরআন অনেকে পরম আগ্রহে খতম (সম্পূর্ন ৩০ পারা পাঠ) করে থাকেন। একবার মাত্র কুরআনুল কারীম এই মাসে খতম করার বিনিময়টা একবার চিন্তা করে দেখেছেন? সুবহা-নাল্লাহ! আপনি যেন সত্তুর বার পুরো ৩০ পারা কুরআনে পাক তিলাওয়াত করলেন! আল্লাহ রব্বুল ইজ্জত ওয়াল জালাল আপনাকে সত্তুর বার পুরো কুরআন তিলাওয়াতের সাওয়াব দান করবেন। আল্লাহু আকবার!

যাকাত আদায়ের উত্তম সময় রমজান মাস। বছরের অন্য যে কোনো মাসের যে কোনো সময়ের চেয়ে রমজান মাসে যাকাত আদায় করলে বহুগুন বেশি সাওয়াব লাভ করা সম্ভব। যাকাত যেহেতু আপনি অাদায় করবেনই। তো, বেশি সাওয়াব লাভের এই সুযোগ কেন হাতছাড়া করবেন? সুযোগ থাকলে পবিত্র মাহে রমজান থাকতে থাকতেই তা আদায় করে দিন।

রোজাদারদের ইফতার করালে কবুল রোজার সাওয়াব লাভ হয়। সাওয়াব অর্জনের নিশ্চিত এবং দারুন এই সুযোগ লাভ থেকে বিরত থাকা কোনো ক্রমেই ঠিক নয়।

সর্বশেষ, এই মাসে চারটি কাজ বেশি বেশি করার জন্য প্রিয় নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশ দিয়েছেন। প্রথম দু'টি আল্লাহ পাকের সন্তুষ্টি লাভের জন্য। আর তা হচ্ছে- ১. বেশি বেশি কালিমা তাইয়্যিবার জিকির করা, এবং ২. বেশি বেশি তাওবা ইস্তিগফার করা। অপরাধ থেকে ক্ষমা লাভের আশায় বিনীতভাবে আল্লাহ রব্বুল আলামীনের কাছে ক্ষমা প্রার্থনা করা।

আর হাদিসের ভাষ্য, অন্য দু'টি কাজ করা ব্যতিত আমাদের গত্যান্তর নেই। সেই দু'টি কাজ হচ্ছে- ১. জান্নাত প্রাপ্তির জন্য আল্লাহ রব্বুল আলামীনের কাছে বেশি বেশি ফরিয়াদ এবং রোনাজারি করা এবং ২. জাহান্নাম থেকে বাঁচার জন্য তাঁর নিকট আশ্রয় প্রার্থনায় মশগুল হওয়া।

সর্বশেষ যে কথাটি বলতে চাই- প্রিয় নবীজীর নাম বলার বা শোনার পরে মুখে আমরা মুখে কিন্তু পুরোপুরি 'সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম' কথাটিই উচ্চারন করি। কিন্তু শাফিউল মুজনাবীন রহমাতুল্লিল আলামীনের মহিমান্বিত এই নামটি লেখার সময়ে বাধে বিপত্তি। তখন সংক্ষেপকরনের একটি বাতিক আমাদের মাথায় এসে হানা দেয়। আমাদের সময় কিংবা কালি-কাগজ বাঁচানোর হাস্যকর প্রচেষ্টা শুরু হয় তখন। আমরা (সা:) লিখতে চেষ্টা করি। প্রিয় ভাই, এটা কি আদৌ ঠিক? লেখার সময়েও কার্পন্য না করে সংক্ষেপ করার চেষ্টা বাদ দিয়ে পুরোপুরিটা লিখলে কী এমন ক্ষতি হয়? প্রিয়তম রাসূলের এই মধুময় নামটি লেখার ক্ষেত্রেই যত সংক্ষেপকরনের প্রচেষ্টা আমাদের। পৃষ্ঠার পর পৃষ্ঠা লিখতে আমাদের কষ্ট হয় না। হাজারও শব্দ লিখে আমরা ক্লান্ত হই না। আমাদের কাগজ-কালির অপচয় হয় না। অপচয় রোধের চিন্তাটা কি শুরু হয় এখান থেকেই? হায়রে কপাল!

আল্লাহ পাক আমাদের ক্ষমা করুন। রমজানের পরিপূর্ন ফায়দা লাভের তাওফিক দান করুন।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৮ সকাল ১১:৪০

বিজন রয় বলেছেন: যতই পড়ি ততই জানতে পারি।
ভাল হোক আর মন্দ হোক।

ভালটা ধরে রাখি আর মন্দটা ফেলে দিই।

২৮ শে মে, ২০১৮ বিকাল ৪:৩৫

আবু ছােলহ বলেছেন:



আপনার সুন্দর মন্তব্য প্রেরনা যোগাবে। কৃতজ্ঞতা। অনেক ভাল থাকবেন।

২| ২৮ শে মে, ২০১৮ দুপুর ১:২৪

কথার ফুলঝুরি! বলেছেন: আর মাত্র কয়দিন আছে রোজার। সবার ই বেশী বেশী আল্লাহর ইবাদত করা উচিত আর গুনাহ এর জন্য আল্লাহর দরবারে ক্ষমা চাওয়া উচিত। আগামী রমজান পালনের সুযোগ হবে কিনা জানা নেই।

২৮ শে মে, ২০১৮ বিকাল ৪:৩৬

আবু ছােলহ বলেছেন:



আহ! দারুন কথা বলেছেন। এটাই তো আসল কথা। কৃতজ্ঞতা।

৩| ২৮ শে মে, ২০১৮ বিকাল ৪:০৬

রাজীব নুর বলেছেন: ৭০ টা হুর পরী দিয়া আমার তো কাম নাই--- ও আমি দোযকে যাবো।

২৮ শে মে, ২০১৮ বিকাল ৪:৩৮

আবু ছােলহ বলেছেন:



মন্তব্যে কৃতজ্ঞতা। সত্তুর দেখে, পোস্ট না পড়ে আপনি বুঝি বিভ্রান্তিতে পড়েছেন। এখানে সত্তুর হুরের কথা বলা হয়নি। বলেছিলাম রমজানে নেককাজের সাওয়াব সত্তুর গুন বৃদ্ধি করে দেয়া হয় সেই কথা।

৪| ২৮ শে মে, ২০১৮ রাত ১০:০৫

অর্থনীতিবিদ বলেছেন: রমযান মাস সবদিক থেকে শ্রেষ্ঠ একটি মাস। আপনার পোস্টে এই মাসের বিভিন্ন ফযিলত তুলে ধরেছেন। আল্লাহ আপনার মঙ্গল করুন।

২৯ শে মে, ২০১৮ সকাল ৯:৪১

আবু ছােলহ বলেছেন:



সুন্দর মন্তব্য করেছেন। কৃতজ্ঞতা। আপনার জন্যও মহান আল্লাহর কাছে কল্যানের প্রার্থনা।

৫| ২৮ শে মে, ২০১৮ রাত ১০:২০

ওমেরা বলেছেন: আল্লাহ আমাদের পবিত্র রমজান মাসের পরিপুর্ণ ফা্যদা লাভের তৌফিক দান করুন। আমীন.

২৯ শে মে, ২০১৮ সকাল ৯:৪২

আবু ছােলহ বলেছেন:



কৃতজ্ঞতা। কন্ঠ মেলালাম আপনার সাথে। অনেক ভাল থাকুন মহিয়সী বোন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.