নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু জাকারিয়া

আমি খুব স্বাধারন মানুষ। স্বাধারনদের থেকেও স্বাধারন। জীবনে জাঁকজমক পছন্দ করিনা। স্বাধারন ভাবে বাঁচতে চাই। সব চেঁয়ে অপছন্দের কারো অধিনে থাকা। \nউক্তিঃ পরাধীনতার চেয়ে মৃত্যু অনেক ভাল, মৃত্যুযন্ত্রনার থেকে পরাধীনতা অনেক ভাল। [email protected]

আবু জাকারিয়া › বিস্তারিত পোস্টঃ

ঢাকা শহরে টিকে থাকার বিয়ার গ্রিলস পদ্ধতি...

১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ৯:১৭

হ্যালো আমি বিয়ার গ্রিলস,

আজ আমি আপনাদের শেখাব কিভাবে প্রতিকুল পরিবেশে টিকে থাকতে হয়।

আজ আমি এসেছি বাংলাদেশের রাজধানী ঢাকায়। আপনারা হয়ত জেনে থাকবেন, প্রতিকুল পরিবেশের জন্য ঢাকায় টিকে থাকা খুবই কষ্টকর। এখানে আপনি খাবার জন্য বিশুদ্ধ খাবার ও পানীয় পাবেন না। পাবেন না বসবাসের উপযুক্ত যায়গা। সুতারাং টিকে থাকতে হলে আপনাকে অবশ্যই প্রতিকুল পরিবেশের সাথে লড়াই করতে হবে। আজ আমি আপনাদের শেখাব, প্রতিকুল পরিবেশ হওয়া স্বত্বেও কিভাবে এরকম একটা শহরে টিকে থাকবেন। এজন্য আপনাদের আমাকে অনুশরন করতে হবে। আমাকে লক্ষ্য করুন, আমি এমন একটা পরিবেশে এসে নিজেকে কিভাবে খাঁপ খাইয়ে নিচ্ছি।

আজ আমি প্রথম ঢাকায় এসেছি। আমার কাছে সম্বল বলতে কিছুই নেই। তাই প্রথমে আমাকে একটি আশ্রয় খুঁজতে হবে। এখানে অনেক বড় বড় দালানকোঠা আছে যেগুলো ভাড়া দেয়া হয়। কিন্তু আপনারা জানেন, আমার কাছে কোন টাকা পয়সা নেই। সুতারাং আমাকে বিকল্প পথ বেছে নিতে হবে। বিকল্প পথ হিসেবে রাস্তার ফুটপাতই যথেষ্ট। আপনারা হয়ত জানেন, ঢাকা শহরে অনেক মানুষ আছে যাদের থাকার কোন যায়গা নেই। তাই তারা ফুটপাত দখল করে থাকে। আমিও আপাদত তাই করব। কারন এটার বিকল্প আর কিছু আমার ভাবনায় আসছে না। ঢাকার শহরে যারা ফুটপাত দখল করে থাকে, তাদের মাথার উপরে কোন ছাউনি থাকেনা। কিন্তু আমি ছাউনি ছাড়া থাকতে পারব না। কারন রোদ লেগে ডিহাইড্রেশনের ভয় আছে। সুতারাং আমাকে প্রথমে একটা ছাউনির ব্যাবস্থা করতে হবে। ছাউনি হিসেবে আমার গায়ের জ্যাকেটটা ব্যাবহার করা যেতে পারে। আমি থাকার জন্য একটা আশ্রয় তৈরি করে ফেললাম। এবার আমাকে খাবার জোগাড় করতে হবে। আপনারা জানেন, আমার কাছে কোন টাকা পয়সা নেই। তাই আমি খাবার কিনে খেতে পারব না।

সুতারাং আমাকে বিকল্প পথ বেছে নিতে হবে।



তাহলে আসুন আমার সাথে আর আমাকে অনুশরন করুন...



আমি একটি কাঁচা বাজারে এসেছি। এখানে শাকসবজি আর মাছ মাংস কিনতে পাওয়া যায়। আপনারা দেখতে পাচ্ছেন, জায়গাটা বেশ নোংরা আর স্যাঁতসেঁতে। আর এখানে পড়ে আছে অনেক ফেলে দেয়া নোংরা শাকসবজি। আমি এগুলো খাবার হিসেবে ব্যাবহার করব।

প্রথমে শাকসবজি গুলো কুড়িয়ে সংগ্রহ করতে হবে। তারপর সেগুলো ভাল করে ধুয়ে রান্না করতে হবে। কারন, আপনারা জানেন, এসব নোংরা খাবারে প্রচুর ব্যাকটেরিয়া থাকে। যা খেলে ডিসেন্ট্রি হতে পারে। তাই রান্না করার আগে শাকসবজিগুলো ভাল করে ধুয়ে নিতে হবে।

তাই ধোয়ার জন্য আমার প্রয়োজন বিশুদ্ধ পানি। আপনারা হয়ত জেনে থাকবেন, ঢাকায় বিশুদ্ধ পানি পাওয়া সহজ নয়। তাই আমি কিছু ড্রেনের পানি সংগ্রহ করে পাতন পদ্ধতিতে বিশুদ্ধ পানির ব্যাবস্থা করব। পানি পাতন করলে তা ১০০% বিশুদ্ধ হয়। এবার আমি শাকসবজিগুলো ধুয়ে ফেলব আর কিছু পানি রেখে দেব খাওয়ার জন্য। আর আমি পানি রাখব ড্রেনে কুড়িয়ে পাওয়া একটি প্লাস্টিকের বোতলে যেটি আমি আগেই জীবাণুমুক্ত করেছি।

এখন আমি রান্নার কাজ শুরু করে দেব। কিন্তু তার জন্য আগুন প্রয়োজন। আমি একটি দোকান থেকে কিছু আগুন ধার করে আনব যা পরে ফেরত না দিলেও চলবে।

আমি কিছু ময়লা আবর্জনা পোড়াব যাতে ভাল আগুন পাওয়া যায়। এবার আমার শবজীগুলো আগুনে ফ্রাই করে খেয়ে নেব। খাওয়া শেষ হলে আমাকে ছুটতে হবে একটা চাকরীর খোঁজে। ঢাকা শহরে ভাল চাকরী পাওয়া যায় না। তাই যা পাওয়া যায় তাই সই। এজন্য আপনাকে অনেকদিন ধরে কঠর সাধনা করতে হবে। শেষ পর্যন্ত একটা গার্মেন্টস এর চাকরী পেলে নিজেকে ভাগ্যবান মনে করবেন। চাকরী পাওয়ার পর ফুটপাত ছেড়ে ছোট একটা বাসা ভাড়া করতে পারেন। কিন্তু যদি মনে করেন টাকায় পেরে উঠবেন না, তাহলে একটা মেসে উঠে পড়ুন। আর যদি তাও সম্ভব না হয়, তাহলে ফুটপাতেই থাকুন।



আজ আমি আপনাদের শেখালাম কিভাবে ঢাকার শহরে টিকে থাকতে হয়। পরবর্তিতে শেখাব আমাজনের গভীর জংগলে কিংবা আফ্রিকার কোন ভয়ানক জীববৈচিত্রে টিকে থাকার কৌশল। আমার মনে হয় তা এত কঠিন হবে না।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:০৫

জিয়া উদ্দিন আহমেদ বলেছেন: খুবই ভালো লিখেছেন।

২| ১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:২৩

আবু জাকারিয়া বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন।

৩| ১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:২৮

কসমিক- ট্রাভেলার বলেছেন:




+++++++++++++++++


৪| ১৫ ই এপ্রিল, ২০১৫ সকাল ৭:৩৬

আবু জাকারিয়া বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৫| ১৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৪২

হিল্লো্ল বলেছেন: চোর অথবা ডাকাতদের হাত থেকে বাচার জন্য মারামারির শিক্ষা দিবেন না, ভাল ই মজা পাইলাম

৬| ১৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৩২

মাঘের নীল আকাশ বলেছেন: ধারাভাষ্য চমৎকার দিয়েছেন ++++

৭| ১৫ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৪৭

আবু জাকারিয়া বলেছেন: চোর ডাকাত সম্পর্কে লিখতে গেলে লেখা অনেক বড় হয়ে যেত। ধন্যবাদ আপনাকে হিল্লো্ল

৮| ১৫ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৪৮

আবু জাকারিয়া বলেছেন: অসংখ্য ধন্যবাদ মাঘের নীল
আকাশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.