নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু জাকারিয়া

আমি খুব স্বাধারন মানুষ। স্বাধারনদের থেকেও স্বাধারন। জীবনে জাঁকজমক পছন্দ করিনা। স্বাধারন ভাবে বাঁচতে চাই। সব চেঁয়ে অপছন্দের কারো অধিনে থাকা। \nউক্তিঃ পরাধীনতার চেয়ে মৃত্যু অনেক ভাল, মৃত্যুযন্ত্রনার থেকে পরাধীনতা অনেক ভাল। [email protected]

আবু জাকারিয়া › বিস্তারিত পোস্টঃ

ভূত রহস্য!

১৭ ই মে, ২০১৫ বিকাল ৩:৫৮

প্রচন্ড অন্ধকার কিংবা হালকা অন্ধকারের মধ্য দিয়ে আপনি একা একা হেটে যাচ্ছেন। আসে পাশে বাড়ি ঘর কিংবা কোন মানুষজনের আনাগোনা নেই। আপনি একা, আপনার সাথে নেই কোন মানুষ। আপনাকে একা একায়ী যেতে হবে অনেকদুর। হাটতে হবে অনেকটা পথ।

আপনি হাটছেন তো হাটছেনই। কোথাও কোন শব্দ নেই। এমনকি গাছের পাতাও নড়ছে না.... ঠিক এই অবস্থা,,, ঠিক এই অবস্থায় আপনার কান খাড়া হয়ে গেল। আপনি দাড়িয়ে গেলেন কোন একটি শব্দ স্পস্ট শোনার জন্য। আপনার পেছন থেকে আপনার কানে একটা অপরিচিত শব্দ ভেসে আসছে।
আপনি অনেক কষ্টে সাহস সঞ্জয় করে পেছনের দিকে তাকালেন। আর দেখলেন কিছু একটা। আপনি পেছনের দিকে তাকিয়ে কিছু একটা দেখলেন যার নাম আপনি জানেন না। আর এই কিছু একটা দেখেই প্রচন্ড ভয় পেলেন অথবা সাহস নিয়ে পরিস্থিতির মোকাবেলা করলেন। আর এই কিছু একটাই হল 'ভূত'।

এসব অসংগায়িত কিংবা অস্পষ্ট কোন কিছু দেখে থাকলে তাকে আমরা ভূত বলে চিনি। পৃথিবীতে সেই আদিকাল থেকেই মানুষ ভুত শব্দটার সাথে পরিচিত। এমন কি বিজ্ঞানের আলো ঝলমলে যুগে এসেও অনেক আধুনিক মানুষও ভূতে বিশ্বাস করেন। এমনকি তারা অনেকে বাস্তবে ভূত দেখেছেন বলেও বিশ্বাস করেন। আমাদের সমাজে ভূতে বিশ্বাসী মানুষের সংখ্যা অনেক বেশি। তাদের সাথে ঘটে গেছে ভূত নিয়ে অনেক ঘটনা।

আমি সারা জীবনে মাত্র দুইবার ভূতের অভিজ্ঞতা অর্জন করেছি। আর দুটোই আমার ছোট বেলার ঘটনা।
তখন আমার বয়স বেশি হলে ৬-৭ বছর হবে। সন্ধ্যার একটু আগে বাজার থেকে ফিরছিলাম। রাস্তায় কোন লোকজন ছিল না। বৃষ্টি হচ্ছিল হালকা হালকা। আমি হালকা হালকা বৃষ্টিতে ভিজেই বাড়ি আসছিলাম দৌড়াতে দৌড়াতে। হঠাৎ দুরে কিছু একটা দেখে আমার চোঁখ আটকে গেল। ঠিক দেখতে হলুমানের মত কিছু একটা দাড়িয়ে আছে বাগানের মধ্যে। আবার মাঝে মাঝে এদিক ওদিক তাকাচ্ছে আর নড়াচড়া করছে। আমি ভয়ে দাড়িয়েছিলাম অনেকক্ষন ধরে আর লোকজন আসার অপেক্ষা করছিলাম। কিন্তু অনেকক্ষন দাড়িয়ে থাকা স্বত্বেও কোন মানুষের দেখা পেলাম না। এদিকে চারদিকে অন্ধকার নেমে আসছে।
হঠাৎ খেয়াল করলাম, সেই হলুমানের মত দেখতে জিনিসটা উদাও হয়ে গেছে। মনে সাহস পেলাম। সাথে সাথে দৌড়াতে দৌড়াতে বাড়ি চলে আসলাম। গায়ে কাটাদিচ্ছিল তখন। উল্লেখ্য, হলুমানরুপী জন্তুটা আমার যাওয়ার পথেই বাগানে দাড়িয়েছিল। তাই ওটার সামনে দিয়ে যেতে ভয় পাচ্ছিলাম।
হলুমানরূপী ওই জন্তুটা আসলে কি ছিল তা আমার এখনও অজানা। তবে জানার জন্য অনেককেই প্রশ্ন করেছিলাম। কিন্তু কেউ কোন ভাল ব্যাখ্যা দিতে পারেনি।

আরো একটা ঘটনা ঘটেছিল আমাদের গ্রামের বাড়িতে। রাত তখন আটটা বাজে। গ্রামে আটটা বাজা মানে অনেক রাত। আমরা ঘুমানোর আয়োজন করছিলাম। হঠাৎ বাইরে প্রচন্ড চিল্লাপাল্লায় আমাদের ঘুমের আয়োজন পন্ড হয়ে গেল। আমরা সবাই বাইরে ছুটে এলাম। শুনলাম, বেলায়েত নামের আমাদের এক বড় ভাইকে খুজে পাওয়া যাচ্ছেনা। সে কয়েকজনের সাথে গল্প করতে করতে পেছনে থেকে উদাও হয়ে গেছে কোথাও যাওয়ার পথে। তো সারা আগান বাগান খোজা শুরে করে দিলাম আমরা। শেষ পর্যন্ত বেলায়েত ভাইকে বেহুস অবস্থায় একটা খালের পাড় থেকে উদ্ধার করা হল। হুস হবার পর আমরা জানতে পারলাম, মেঘের মত কিছু একটা তাকে তুলে নিয়ে গিয়েছিল। তারপর কি হয়েছে সে জানেনা। এই ঘটনাটা ঘটেছিল চৈত্র মাসের কোন এক রাতে যা আমার এখনও স্পস্ট মনে আছে। কিন্তু কিভাবে এটা ঘটল সেটা এখনও রহস্যজনক।

ভূত প্রেত সম্পর্কে বিজ্ঞানের ব্যাখ্যাগুলোও এখন পর্যন্ত ততটা স্পস্ট নয়। তবে এর সাথে মানুষিক সমস্যারও সম্পর্ক থাকতে পারে। তাই যদি হয়, আমি যে ৬-৭ বছর বয়সে ভূত দেখেছিলাম সেটা কি কারনে? নাকি তখন আমার মানুষিক সমস্যা ছিল।
আমি যেটা ব্যাক্তিগতভাবে মনে করি, আসলে ভূত বলতে কিছুই নেই। সবই আমাদের মস্তিস্কের প্রতারনা মাত্র। কেননা, মস্তিস্ক আমাদের যা দেখায়, আমরাতো তাইই দেখি, নাকি? আর মস্তিস্ক আমাদের যেভাবে পরিচালনা করে, আমরাও ঠিক সেইভাবে পরিচালিত হই।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৫ বিকাল ৫:৫৬

শেখ মফিজ বলেছেন: ভয় পাওয়া ব্যখ্যাহীন বিষয়গুলি হচ্ছে ভূত ।

২| ১৯ শে মে, ২০১৫ বিকাল ৩:১৭

আবু জাকারিয়া বলেছেন: ঠিক বলেছেন শেখ মফিজ ভাই। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.