নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু জাকারিয়া

আমি খুব স্বাধারন মানুষ। স্বাধারনদের থেকেও স্বাধারন। জীবনে জাঁকজমক পছন্দ করিনা। স্বাধারন ভাবে বাঁচতে চাই। সব চেঁয়ে অপছন্দের কারো অধিনে থাকা। \nউক্তিঃ পরাধীনতার চেয়ে মৃত্যু অনেক ভাল, মৃত্যুযন্ত্রনার থেকে পরাধীনতা অনেক ভাল। [email protected]

আবু জাকারিয়া › বিস্তারিত পোস্টঃ

\'আত্মা\'র দর্শনঃ নিষ্পাপ আত্মারা কোনদিন মারা যায় না।

১৯ শে মে, ২০১৫ দুপুর ২:৩৫

মানুষই একমাত্র জীব যার আত্মা আছে। আত্মার জন্ম হয় মানুষের জন্মের সাথে। সেই আত্মা থাকে পবিত্র-নিষ্পাপ, কোন কালিমাই থাকেনা তাতে। কিন্তু সেই পবিত্র আর নিষ্পাপ আত্মাও একসময় লোভলালসার কারনে ধ্বংস প্রাপ্ত হয়ে যায়।
লোভ লালসাই মানুষের আত্মাকে করে তোলে পাপিষ্ঠ। আর সেই পাপের কারনেই পবিত্র আত্মার মৃত্যু ঘটে।
মানুষ বেঁচে থাকে, কিন্তু পাপে জর্জরিত হওয়ার কারনে আত্মার মৃত্যু ঘটে।
সকল পবিত্র আত্মার ধ্বংসের মূলে রয়েছে পাপ। আর পাপের মূলে রয়েছে লোভ লালসা।
যারা পাপ থেকে মুক্ত থাকতে পারে, তারাই পাপ মুক্ত হতে পারে। ফলে তাদের আত্মার কোনদিন মৃত্যু ঘটেনা। এমনকি তারা যদি মাতাও যায়, তাদের আত্মা বেঁচে থাকে অনন্তকাল।

নিষ্পাপ আর পবিত্র আত্মারা হয়ত চিরদিন বেঁচে থাকে; কিন্তু নিষ্পাপ আর পবিত্র হওয়ার কারনে তারা কোন পুরস্কারের আশা করেনা।
মানুষের মৃত্যুর পর, তাদের পবিত্র আত্মারা যে পুরস্কার প্রাপ্ত হবে, এমনটি আশা করা হয়ত ভূল। কেননা, কোন পবিত্র আত্মাই পুরস্কার পাবার আশায় নিজেকে পরিচালিত করেনা। কোন পুরস্কার পাবার আশায় নিজেকে সৎভাবে পরিচালনা করাও এক ধরনের পাপ। তবে যে পুরস্কার কেউ কোনদিন দেখেনি, তাতে বিশ্বাস রাখাও আত্মার প্রতি অন্যায় করার মতই। কেননা জীবন পরিচালিত হবে জীবনের মতই, কোন অলৌকিক বাঁধা সেখানে না থাকাই ভাল। অলৌকিকতার বিশ্বাস মানুষের জীবনকে পরিচালিত করতে পারে- হোক সেটা ভাল কিংবা মন্দ। কিন্তু সেই অলৌকিকতাই আত্মাকে নির্জাতন করে থাকে। অলৌকিকতা আত্মাকে স্বাধীনভাবে চলতে দেয় না।
আর নির্জাতনের শিকার আত্মারাও বেশিদিন বেঁচে থাকতে পারেনা। তারা মারা যায় ধুকে ধুকে।

আত্মার ধর্মই হচ্ছে মুক্ত বা স্বাধীন থাকা। আত্মারা সবসময় চায় স্বাধীনভাবে বেঁচে থাকতে। কিন্তু সামান্য পরিধীনতায়ও তাদের মৃত্যু ঘটতে পারে।
কেননা আত্মার ধর্ম স্বাধীনতা, পরাধীনতা নয়।

কোন মানুষ যদি কোন কিছুর প্রভাবে নিজেকে বন্দী কিংবা কোন কিছু দ্বারা নিজেকে পরাধীন রাখে; তাহলে তার আত্মাই সবথেকে বেশি কষ্ট পায়-ছয়ফট করতে থাকে।
ফলে সেই আত্মার মৃত্যু ঘটে। আত্মা এমন একটা জিনিস যা দেখা যায় না ছোয়া যায় না। কিন্তু আত্মার বহনকারী তা গভীরভাবে অনুভব করতে পারে। সে অনুভব করে তার ভিতর আত্মা আছে কি নেই।

মানুষের জীবনে আত্মাই সবকিছু; কিন্তু জীবন শেষ হওয়ার আগেই আত্মার পতন ঘটলে সে জীবনে আর কিছুই থাকেনা। আত্মাহীন মানুষ জড় বস্তুর সমান। জড় বস্তুর যেমন জীবন নে, তেমনি আত্মাহীন মানুষেরও জীবন থাকেনা।
অনেক আত্মাবাহক জীবন কে পরিচালিত করতে আত্মাকে সপে দেয় পরাধীনতার হাতে। ফলে তার মধ্যে বেঁচে থাকা আত্নাটি কষ্ট পেতে থাকে।

কিন্তু এমন কষ্ট দেখে বোঝার উপায় থাকেনা। শুধু মাত্র আত্মার আত্মীয় বা আত্মার বহনকারীই বুঝতে পারে। আত্মার আত্মীয় হল মানুষের জীবন। মানুষের জীবনই বুঝতে পারে তার আত্মা কেমন অবস্থায় আছে। সেই বুঝতে পারে তার মধ্যের আত্মাটি বেঁচে আছে নাকি মারা গেছে।
আত্মারা যদি একবার মারা যায়, আত্মার আত্মীয় তাকে কোনদিন বাঁচিয়ে তুলতে পারেনা। কিন্তু আত্মার আত্মীয় মারা গেলেও, আত্মা চিরদিন বেঁচে থাকতে পারে। আত্মার আত্মীয় তৈরী হয় শক্তি আর বস্তু দিয়ে যা যেকোন সময় জড় বস্তুতে পরিনত হতে পারে।
কিন্তু তার মধ্যের আত্মাটি কোনদিন জড় বস্তুতে পরিনত হয় না।

জীবনের অপর নাম আত্মা। কিন্তু আত্মার অপর না 'মন'। মানুষের আত্মা আর মানুষের মন মূলত একই জিনিস।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.