নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু জাকারিয়া

আমি খুব স্বাধারন মানুষ। স্বাধারনদের থেকেও স্বাধারন। জীবনে জাঁকজমক পছন্দ করিনা। স্বাধারন ভাবে বাঁচতে চাই। সব চেঁয়ে অপছন্দের কারো অধিনে থাকা। \nউক্তিঃ পরাধীনতার চেয়ে মৃত্যু অনেক ভাল, মৃত্যুযন্ত্রনার থেকে পরাধীনতা অনেক ভাল। [email protected]

আবু জাকারিয়া › বিস্তারিত পোস্টঃ

মস্তিস্ক বিজ্ঞান

১৫ ই জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

মস্তিস্ক বিজ্ঞানের যদি সুক্ষাতি সুক্ষভাবে বিশ্লেষন করা সম্ভব হয়, তবে মস্তিস্ক বিজ্ঞান হবে জীব বিজ্ঞানের সবচেয়ে বেশি সম্প্রসারিত ও বিস্তৃত বিজ্ঞান। এমনকি এই বিজ্ঞানের বিস্তৃতি অন্যান্য বিজ্ঞানের শাখা প্রশাখাকেও ছাড়িয়ে যেতে পারে বলে আমার মনে হয়।

মস্তিস্ক বিজ্ঞান নিয়ে গবেষনা করতে গিয়ে কিছু শাখা প্রশাখা অপরিহার্য হয়ে পড়েছে। এই শাখা প্রশাখাগুলো মস্তিস্ক বিজ্ঞানকে আরো সুক্ষ আর স্পস্ট ব্যাখ্যা দিতে সাহায্য করবে। এমন কিছু শাখা প্রশাখা হল- মস্তিস্ক প্রবনতা, মস্তিস্ক অনুভুতি , নিরোডেভেলপমেন্ট, নন নিউরোডেভেলপমেন্ট, বিস্মৃতি প্রক্রিয়া, চিন্তানুভূতি রিসাইকেল, কল্পনানুভূতি সহ আরো অনেক শাখা প্রশাখা।

এই শাখা প্রশাখাগুলোর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল- মস্তিস্ক অনুভুতি বা মস্তিস্কানুভুতি। মস্তিস্কানুভুতি এর একটা বিভাগের নাম দিয়েছি শব্দানুভুতি। অনুভুতির ক্রিয়া অনুযায়ী আপাদত শব্দানুভুতিকে দুইভাগে বিভক্ত করেছি।

১। মৌলিক শব্দানুভুতি।
২।যৌগিক শব্দানুভুতি

উদাহরন ঃ

মৌলিক শব্দানুভুতি ঃ ভাল, খুব ভাল, মন্দ, খুব মন্দ ইত্যাদি ধরনের বিশেষন জাতীয় শব্দ।

যৌগিক শব্দানুভুতি ঃ হাতি ঘোরা, মানুষে ইত্যাদি ধরনের বিশেষ্যপদ জাতীয় শব্দ হল যৌগিক শব্দানুভুতি। একে ভাংলে মোলিক শব্দানুভুতি পাওয়া যায়।

আর এই শব্দানুভুতিগুলো আমাদের মস্তিস্কে বিশেষ ভাবে ক্রিয়া সম্পন্ন করে। গবেষনা সংক্রান্ত ব্যাক্তিগত কারনে কোন বিষয় স্পস্ট ব্যাখ্যা দিচ্ছিনা। তবে কিছু কিছু ক্লু দেয়ার চেষ্টা অব্যাহত থাকবে।


আর হ্যা, মস্তিস্ক নিয়ে বিভিন্ন দেশে বিভিন্ন ল্যাবরেটরিতে গবেষনা হচ্ছে। সাম্প্রতিক প্রকাশিত কোন গবেষনা কার্যক্রম আপনারা জেনে থাকলে, তা যখনই হোক, আমাকে মেইল করে জানালে খুব উপকার হবে। আমি আপনাদের কাছে কৃতজ্ঞ থাকব। আমার মেইল [email protected].

আবারা অনেকে আছেন যারা গবেষনা করে কোন বিজ্ঞান বিষয়ক রহস্য উদঘাটন করতে আগ্রহী। আর তা যদি হয় মস্তিস্ক নিয়ে, তাহলে চাইলে যোগাযোগের মাধ্যমে পরস্পর সহযোগী হতে পারেন। এ জন্য আপনার মধ্যে তিনটি জিনিস অবশ্যই থাকতে হবে।

১।প্রচন্ড আগ্রহ
২।সময়
৩।ধৈর্য।।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.