নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিরুদ্ধ চেতনার দ্বারে V for Vendetta

আহমাদ ইবনে আরিফ

নিভৃতচারী নই, পড়ি-লিখি-গান গাই উল্লাসে। ক্ষ্যাপা একটা ভাব আছে পণ্য- ভোক্তা আর অর্থনৈতিক চালবাজির প্রতি। পিশাচ এবং পৈশাচিক যা কিছু আছে সেগুলো ছাড়া সবকিছুকেই বেশ ভালবাসি। সঙ্গীত আমার জ্বালানী, লাল-সবুজ হৃদয়ের রঙ। কিঞ্চিৎ লিখালিখি করি, পেশাদারী- নেশাদারী নয়- কেবল শখের বশেই। কিছু কর্ণিয়া না হয় জানল এই সত্য!

আহমাদ ইবনে আরিফ › বিস্তারিত পোস্টঃ

একটা ফানুস, একটা দেহ- আর একটা শহীদ মিনার

১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৪৬

এ দেশে সর্বদা ষোল কোটি মানুষ ষোল কোটি মত ধারণ করে। তাই যেকোন বিষয়ে ব্যক্তিমাত্র আমিও একটা মতামত ফলাব, সেটাই স্বাভাবিক। মরদেহ আর শহীদ মিনার কোন মালায়,কোন সুতায়, কোন সুঁই দিয়ে গাঁথা- ধাঁধাঁটা মিলাতে গিয়ে বুঝলাম......
শহীদ মিনারে নিয়ে মরদেহকে সম্মান জানানোর কায়দাটা বড়ই স্পর্শকাতর। দেশপ্রেম আর জাতীয়তাবোধের সাথে শহীদ মিনার বিষয়টা এমন একটা শিখড়ে গিয়ে জড়িত যেখানে রূপক আর বাস্তবতায় শুধুমাত্র শহীদ-গাজী'দের স্থান। অতঃপর দেশের 'শ্রেষ্ঠ-সন্তান লিস্ট' বানিয়ে সেটাকে শহীদ মিনারের সাথে জুড়তে গেলে এভাবেই মৃত মানুষদের নিয়ে গলাবাজি (ইতিবাচক/নেতিবাচক) করে জাতির 'জীবিত' সময়গুলা অপচয় করা হবে।

এত তর্ক-বিতর্ক ভাল্লাগেনা। এত কপচাকপচি কেন মরদেহ নিয়ে? নিছক একটা দেহ ওটা...সাদা-কালো সব হিসাবের ব্যালেন্স শীট খতম করে বিদেহী আত্মা আগেই তো উড়ে গেছে ফানুস হয়ে। তাছাড়া, নিরাভরণ বাস্তবতায় মৃতদেহের স্থান-সংকুলান কই? আর সম্মান কখনও দু'ফোঁটা অশ্রু, দু'টা ফুল, দু'মুহূর্তের নীরবতা না। সম্মান বহুত সলিড জিনিসরে ভাই- এটা পেতে মরদেহ নিয়ে ভ্রমণে বের হওয়া লাগেনা। সম্মান ইট-পাথর-কংক্রীটে নহে, সম্মান হৃদয় ব্যাপিয়া।...তবুও কেন এই নির্বুদ্ধিতা?
সে হোক দেশের যতই শ্রেষ্ঠসন্তান...সালাম, জব্বার, বরকত, রফিকদের পাশে দেখতে চাইনা।
সম্মান থাকুক হৃদয়ে, আত্মা উড়ে যাক ফানুস হয়ে, শরীর মিলায়ে যাক মৃত্তিকায়
DUST TO DUST, ASHES TO ASHES........

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.