নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাঙ্গনের শব্দে খুজিঁ ধ্রুপদী সুর----

আহমেদ চঞ্চল

বর্তমান ঠিকানা:মিরপুর,ঢাকা।একটি বহুজাতিক কোম্পানিতে সেলস ম্যানেজার হিসাবে কর্মরত আছি। লেখালেখি করাই আমার প্রধান কাজ। আপাতত কবিতা ও গল্প ই বেশি লিখছি।

আহমেদ চঞ্চল › বিস্তারিত পোস্টঃ

একজন সেলসম্যানের স্বপ্ন পূরণ: ম্যাকডোনাল্ডস যেভাবে এলো ।।।

২৬ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

'কর্মস্থলে যেতে প্রতিদিনের মত আজ-ও দেরী হয়ে গেল। এ আক্ষেপ ক্রকের প্রতিদিনের। রোদ-বৃষ্টি-ঝড় সবসময় ক্রক-কে মানুষের দ্বারে দ্বারে ঘুরতে হয়। কারণ সে মিল্কসেক মেশিনের সেলস ম্যান। প্রতিদিন এই একঘেয়েমি কাজ তার আর ভালো লাগেনা। সবাই কত বড় বড় কাজ করে সেখানে সে একজন নগন্য সেলসম্যান। ৫২ বছর বয়সের ক্রক বিষন্নতায় ডুবে যায়। সিদ্ধান্ত নেয় আজ আর সে কাজে যাবেনা, যা হয় হোক। সারাটা দিন কেটে যায় নাওয়া খাওয়া ভুলে একটা নতুন কিছু করার নেশায় বুদ হয়ে থাকে সে। হাতে থাকা মিল্কশেক মেশিন টা রাগে ছুড়ে ফেলে ময়লার ঝুড়িতে, কি যেন মনে হতেই আবার সেটা গিয়ে কুড়িয়ে আনে। মেশিনটা পরম মমতায় হাত বুলাতে থাকে। একমাত্র এই জিনিসটাকেই সে ভালভাবে বুঝে, ব্যাস আর কি চাই ? এবার দরকার সাহস করে পা বাড়ানো। ক্রক তার কাজ পেয়ে গেছে। সে মিল্কশেক মেশিনটাকে এমন ভাবে আকৃতি দিল যেন একবারে ৮ প্রকার শেক করা যায়। এবার নিজের হাতে বার্গার তৈরী করে গাড়ীতে ভর্তি করে পার্কের ধারে বিক্রি করতে থাকে। প্রতিদিন বিক্রি বাড়তে থাকে এর সংগে যুক্ত হয় ফ্রেঞ্চ ফ্রাই। বিক্রি আরো বাড়ে , মজা পেয়ে যায় রেমন্ড ক্রক। এরপর স্থায়ীভাবে বিক্রির জন্য ডোনাল্ড ব্রাডার্স-এর খাবারের ঘরটা নাম সহ স্বস্তায় ভাড়া নেয়। এবার বসার জায়গাটা-ও হয়ে গেল। তার খাবারের সুনাম ছড়িয়ে পড়ে এ প্রান্ত থেকে ও প্রান্ত।









এবার তার মাথায় এলো ছড়িয়ে যাবার পরিকল্পনা। ১৯৬০ সালে , মাত্র ৬ বছরে তার আউট লেটের সংখ্যা হলো--২০০-তে্। ১৯৬৪ সালে তার কোম্পানীর শেয়ার বাজারে ছাড়ে। আরও অবিশ্বাস্য যে ১৯৭০ সালের মধ্য তার আউটলেটের সংখ্যা দাড়ায়--২০০০ এ। প্রতিবছর আয়ের পরিমাণ দাড়ায় এক বিলিয়ন ডলার। ১৯৭২ সালে প্রতি ৯০,০০০ লোকের জন্য তার আউটলেট তৈরী হয়। এবার গন্ডি ছাড়াবার গদ্য।১৯৭৭ সালে প্রথম বারের মত আমেরিকার বাইরে লন্ডনে ৩০০০-তম শাখার উদ্বোধন হয়। ইউরোপীয়নরা প্রথমবারের মত আমেরিকান বার্গারের স্বাদ পেয়ে অভিভূত হলো। এভাবেই তার আউটলেট বেড়ে চল্রো--ব্রনাই থেকে বেলজিয়াম আর ইটালী থেকে কানাডা। ভারত বর্ষে ঘাটি গড়ার সময় একটু ভয় ছিল-- যে ভারতীয়রা এত দামী খাবার খাবে কিনা ? কিন্তু স্থানীয় কাঁচামালের সহজ লভ্যতা হেতু শেষ পর্যন্ত ভারতেও এর দাম হাতের নাগালে হওয়ায় এখানে আরো দ্রত বাজার জমে উঠলো। ২০০৭ সালে চীন দেশেও তাদের আউটলেট খুলে। সারা বিশ্বে এখন তাদের আউটলেটরে সংখ্যা এখন ১০,০০০-এর উপরে।







সেদিনের সেই মিল্কশেক মেশিন বিক্রেতা আর কেউ নন, আপনাদের খুব পরিচিত বিশ্বের সবচেয়ে বড় ফাষ্টফুড চেইনশপ---"ম্যাকডোনাল্ডস"---এর প্রতিষ্ঠাতা রেমন্ড ক্রক। সেদিন একজন নিছক সেলসম্যানের নিজস্ব বিপ্লব থেকেই জন্ম লাভ হয় একটি বিশ্বখ্যাত ব্রান্ডের।



তাই ,, পৃথিবীর সকল সেলসম্যানের মধ্যই লুকিয়ে আছে অনেক বড় কিছু সৃষ্টির সম্ভাবনা,,, দরকার শুধু ইচ্ছের।।।।।

মন্তব্য ১৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪৮

রিফাত হোসেন বলেছেন: +

তবে দেশগত তাদের কাঠামোগত পরিবর্তন আছে :(

কোন জায়গায় তাদের মূল্যমান বেশী কোথাও কম :(

তবে তাদের আন্তজাতিক অবস্থান বড় একটা পদক্ষেপ , বিশেষ করে ইউরো জোনে ম্যাক পাস এর ব্যাপারে, আমি একমাত্র বাংলাদেশী কিনা জানি না তবে অন্য দেশে ম্যাক পাস পেয়ে থাকতে পারে ।

২| ২৬ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫০

বিদ্রোহী ভৃগু বলেছেন: তাই ,, পৃথিবীর সকল সেলসম্যানের মধ্যই শুধূ নয় সকলের মাঝেই লুকিয়ে আছে অনেক বড় কিছু সৃষ্টির সম্ভাবনা,,, দরকার শুধু ইচ্ছের।।।।।

+++++++++++++++++++

৩| ২৬ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

নিশ্চুপ শরিফ বলেছেন: বাংলাদেশে কোন আউটলেট নাই?

৪| ২৬ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:০৭

কালোপরী বলেছেন: +++++++++++

৫| ২৬ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১২

কালীদাস বলেছেন: বেডারা বাংলাদেশে আজও আইল না :(( :(( আমাগর কাঁচামাল কখনো কখনো মাগনা, জানেনা?! ;)

৬| ২৬ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

রিওমারে বলেছেন: বাংলাদেশে একটা বিফ বার্গার+ একটা কোকাকোলা+৫০ গ্রাম আলু চিপস ৭০০ টাকা দিয়া খাওয়ার মত পাবলিক এর সংখা কত??

৭| ২৬ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৭

মো: ইলিয়াস বলেছেন: @রিওমারে: ম্যাকডোনাল্ডস এর দাম কিন্তু এত বেশি না। ইন্ডিয়াতে ২৫ রুপিতে বার্গার পাওয়া যায়, কোপেনহাগেনে সেটা ১০ ক্রনার (১৪০ টাকা), আর চায়নাতে ২০ আর-এম-বি (২৭০ টাকা) তে বিগ ম্যাক পাওয়া যায়। বাংলাদেশে ফাস্টফুডের দোকানে অনেকেই এর চেয়ে বেশি খরচ করে।

৮| ২৬ শে জানুয়ারি, ২০১৩ রাত ৮:১৪

বিডি আইডল বলেছেন: বাংলাদেশে আসলে এর দাম অনান্য ফাস্টফুডের দোকানের দামের সাথে মিল রেখেই করা হবে...তবে এই চেইন খুব সহসা বাংলাদেশে আসবে না...তাদের সেলস পৌষাবে না

৯| ২৭ শে জানুয়ারি, ২০১৩ রাত ৮:২১

রিফাত হোসেন বলেছেন: @আইডল সাহেব .না পুষানোর কারন দেখছি না।

এটা বলতে পারেন বিডি থেকে কেউ চেষ্টা করে নাই অথবা তারা উচিত. থেকে বেশি আয় কর্তে চাচ্ছে।

১টাকার সস ৩০টাকায় বিক্রি , !! হাহাহা বাটপার কাকে বলে:-)

১০| ২৭ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:২২

আশিক মাসুম বলেছেন: পড়িলাম :)

১১| ২৮ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৬

লেখাজোকা শামীম বলেছেন: উদ্দীপনামূলক জীবনী

১২| ২৮ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০০

প্রবাল ক্ষ্যাপা বলেছেন: উদ্দীপনামূলক জীবনী

১৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৩

শায়মা বলেছেন: বাহ!!!:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.