নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার কথা

আহমেদ রশীদ

আহমেদ রশীদ › বিস্তারিত পোস্টঃ

অর্থনীতি কারিগরি শিক্ষায় ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৪

বাংলাদেশের কারিগরি শিক্ষার গুণগত মান বাড়াতে চলমান ‘স্কিলস অ্যান্ড ট্রেইনিং এনহ্যান্সমেন্ট’-এসটিইপি প্রকল্পে নতুন করে আরও ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক।

এ বিষয়ে বৃস্পতিবার সরকার ও বিশ্ব ব্যাংকের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম এবং বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি মার্টিন রামা নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, বিশ্ব ব্যাংকের এই ঋণের জন্য শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সুদ দিতে হবে। ছয় বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে ঋণ পরিশোধ করতে হবে।

কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়িয়ে প্রশিক্ষণের মানোন্নয়ন, ডিপ্লোমা ও স্বল্প-মেয়াদি প্রশিক্ষণগুলো কর্মবাজারের উপযোগী করা এবং স্থানীয় ও আন্তর্জাতিক শ্রম বাজারের উপযোগী দক্ষ জনশক্তি গড়তে কারিগরি ও ভোকেশনাল প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ২০১০ সালে এসটিইপি প্রকল্প শুরু হয়।
প্রকল্পটি ২০১৬ সালে শেষ হওয়ার কথা ছিল। তবে বিশ্ব ব্যাংক নতুন করে ঋণ সহায়তা দেওয়ায় এখন ২০১৯ সাল পর্যন্ত এর মেয়াদ বাড়ানো হবে বলে শফিকুল আযম জানিয়েছেন।

চুক্তি সই অনুষ্ঠানে বিশ্ব ব্যাংক কর্মকর্তা মার্টিন রামা বলেন, “এ প্রকল্পটি বাংলাদেশের জন্য অনেক বেশি উপযোগী বলে বিশ্ব ব্যাংক মনে করে। এর উপযোগিতা বিবেচনা করে প্রকল্পটি আরও বেশি দিন ধরে বাস্তবায়নের জন্য অতিরিক্ত অর্থায়ন করা হচ্ছে।”

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.