নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার কথা

আহমেদ রশীদ

আহমেদ রশীদ › বিস্তারিত পোস্টঃ

ভিডিও ফুটেজে ধরা পড়বে অপরাধী এবার সড়কে এলইডি বাতি

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৪৯

ঢাকার দুই সিটি কর্পোরেশনের সড়ক বাতিতে পরিবর্তন আনা হচ্ছে। সোডিয়াম বাতির স্থলে এখন স্থাপন করা হচ্ছে সাদা আলোর এলইডি (লাইট এমিটিং ডায়োড) বাতি। গত শুক্রবার রাত থেকে পরীক্ষামূলকভাবে রাজধানীর কাওরানবাজার সার্ক ফোয়ারা মোড় থেকে শাহবাগ পর্যন্ত সড়কদ্বীপে এলইডি বাতি চালু করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া এন্ড পাবলিক রিলেশন শাখার উপ-কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, সড়কে সোডিয়াম বাতির আলোতে ভিডিও ফুটেজ অস্পষ্ট আসে। রাস্তায় কর্তব্যরত পুলিশও দূরের অপরাধীকে ভালভাবে দেখতে পারেন না। আলোর স্বল্পতার কারণে অনেক সময় গাড়ি তল্লাশির সময় ভেতরে অবস্থানরত যাত্রীদের দেখা যায় না। এ ক্ষেত্রে যাত্রীদের গাড়ি থেকে নামিয়ে পর্যবেক্ষণ করা হয়। এ জন্য পুলিশের পক্ষ থেকে সিটি কর্পোরেশনের কাছে অনুরোধ করা হয়েছিল যে সোডিয়াম বাতির পরিবর্তে সাদা আলোর বাতি স্থাপন করার। এটি স্থাপন করা হলে সড়কে ট্রাফিক পুলিশ বা টহল পুলিশের দায়িত্ব পালনে অনেক সুবিধা হবে।

গত ৩০ জানুয়ারি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন একটি অনুষ্ঠানে ঘোষণা দেন, চলতি বছরের মধ্যে তার সিটি কর্পোরেশন এলাকায় ৩২ হাজার সড়ক বাতি পরিবর্তন করে সাদা আলোর এলইডি বাতি স্থাপন করা হবে। এই বাতি চালু করা হলে আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্ব পালন করতে অনেক সুবিধা হবে। এরই অংশ হিসাবে গত শুক্রবার থেকে কাওরান বাজার সার্ক ফোয়ারা মোড় থেকে শাহবাগ পর্যন্ত সড়ক বাতিতে এলইডি বাতি চালু করা হয়েছে।

বিশ্বের ১০ টি শহরে এলইডির ক্লাইমেট গ্রুপ এই বাতির সফল পরীক্ষা চালিয়েছে। তারা বলছে, এলইডি বাতি শতকরা ৫০-৭০ ভাগ কার্বন নি:সরণ কমায়। এই বাতি শতকরা ৮০ ভাগ বিদ্যুতসাশ্রয়ী। ভারতের দিল্লীতে ২০১৮ সালের মধ্যে সাদা আলোর এলইডি বাতি স্থাপন সম্পন্ন হবে। এরই মধ্যে ইংল্যান্ডের লন্ডন শহরের ৪০ ভাগ সড়ক বাতিতে সাদা এলইডি বাতি স্থাপন করা হয়েছে। আমেরিকার নিউইর্য়কে জানুয়ারিতে পরীক্ষামূলকভাবে ১৬শ’ এলইডি বাতি স্থাপন করা হয়ছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, সোডিয়াম বাতির দুই সিটি কর্পোরেশনের ৭১ হাজার ২৭৬টি সোডিয়াম বাতি পরিবর্তন করে এলইডি বাতি স্থাপন করা হবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৫৭

বিজন রয় বলেছেন: ভাল কাজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.