নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার অবসরে যাওয়া জরুরী

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪৯

শালার ৩০ হাজার কোটি টাকার ঋণ নিয়ে বসে আছে। আর দুইটা দল নিজেদের মধ্যে কামর কামর খেলা খেলতেসে যেন কিছু হয় নাই। হাসিনা বুবু কক্স বাজারে কয়েক টা কাজের উদ্ভোদন করতে গেসেন। মিডিয়াও নয়া পল্টনে সব ক্যামেরা তাক করিয়ে বসে আছে। এক লুটেরা গেসে। সেই লুটেরা থেকে আওয়ামী শিক্ষা নিলো ভাবলো শুধু লুট করলেই হবেনা, উন্নয়ন প্লাস লুট দুটোই করতে হবে। এই লুট আর উন্নয়নের ঠেলায় পড়ে জান হাস ফাস অবস্থা। আজকে ১০ টা বছর শহরে শান্তি মতন গাড়িতে যাতায়ত করতে পারিনা। ওয়াসা MC এর পোলা যেখানে পারে সেখানে খুড়ে। এবং একবার খুড়ে গেলে একবছরেও ফিরে তাকায় না। সিটি কর্পোরেশন রাস্তা করে যায় পরেদিন ওয়াসা খুড়ে দিয়ে যায়। যারা কেইপিযেডে চাকরী করে তাদের জীবন জাহান্নাম আগামী ১০ টা বছরের জন্য। ২০ মিনিটের রাস্তা প্রতিদিন ঘন্টার পরে ঘন্টা আটকে থাকছে। বাতাসে ধুলো বালির মহোৎসব।

এখন আরও চমক প্রদ তথ্য হইলো, অনেকে মনে করছেন এস আলম গ্রুপ তাদের নিয়ন্ত্রণাধীণ ব্যাংক গুলো থেকে প্রায় এক লাখ কোটি টাকা সরিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কুতুবেরা কি করে! এতো বড় বড় লোন কিভাবে কেন্দ্রীয় ব্যাংকের অগোচরে পাশ হয়?
আবার শুনলাম যারা এলাকা ভিত্তিক কোটায় চাকরী পেয়েছে ব্যাংকে তাদের নামে অটো লম্বা লোন ইস্যু করা হয়েছে চাকরী ছেড়ে অন্য ব্যংকে যাওয়ার সময় লোন শোধ করতে বলায় চাকুরী জীবির মাথায় হাত। এটা কতটুকু সত্য কে জানে!

আমি মনে করি শেখ হাসিনা তার জীবনের কয়েক টা মাইল ফলক স্পর্শ করেছেন সফল ভাবে।
জাতির পিতার হত্যার বিচার করেছেন,
রাজাকার দের ঝুলিয়েছে,
দেশ কে নিম্ন আয় থেকে মধ্যম আয়ের দেশে রুপান্তর করেছেন,
অনেক অনেক মেগা প্রজেক্ট বাস্তবায়ন করেছেন,
এবং আরও চলমান।
আমি মনে ওনার এবার উচিৎ অবসরে যাওয়া।
কয়েক দশকের জন্য আওয়ামী লীগ সহ অবসরে যাওয়া।
দেশ চালাক চুরি চামারিতে চ্যাম্পিয়ান বিএনপি অথবা বিকাশ লোডের নুরুর দল। অন্তত সরকার বদল হইলে যেগুলায় চুরি করেছে তাদের তো একটা ফিলটার হবে। আর এই ফিল্টার হওয়ার দরকার আছে। পাঁচ বছর পর পর সরকার বদল হলে দূর্ণীতি কমবে। রাঘব বোয়ালেরা ধরা পড়বে।
কিন্তু আরেক টা সমস্যা মন কিছুতেই জঙ্গি বিম্পিরে সায় দেয় না। এইডা একটা বড় সমস্যা।
শালার আমরা ৩ চার লাখ টাকা লোন চাইলে কিডনী চাইয়া বইসা থাকে ব্যাংকের ম্যানেজার, ১২ হাজার টাকার লোনের জন্য ২৫ জন কৃষকের নামে মামলা হয়। ১২ জন কে জেলে ঢোকানো হয় যেই দেশে। সেই দেশে কিনা মাত্র হাজার পাঁচেক কোটি টাকার ইকুইটি নিয়ে ৩০ হাজার কোটি টাকার লোন?

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৩

শাহ আজিজ বলেছেন: রাষ্ট্রের দায় দায়িত্ব কার ওপর দেবেন ?


অথবা চাইবেন পরিবারতন্ত্র নিপাত যাক ।

২| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৩

ফুয়াদের বাপ বলেছেন: স্বাধারন মানুষের মনের ক্ষোভটা স্পর্শ করেছেন। স্বাধারন মানুষ দূর্নীতিমুক্ত দেশে দুই বেলা পেট পুরে খেতে পারলে আর নিরাপত্তা নিয়ে চলাচল করতে পারলে ক্ষমতায় কে আসলো আর কে গেলো তা চিন্তাও করতো না।

শেয়ার বাজার লোপাট, মেগা প্রকল্পে মেগা দূর্নীতির, ঋনের নামে ব্যাংক লোটাপাট, বৈদেশিক ঋনের সুধের বোঝা কাঁধে, দুই দলের ক্ষমতায় যাবার কামড়াকামড়ি - সব মিলিয়ে দেশের অবস্থ্যা নাজেহাল।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৪

কাঁউটাল বলেছেন: বাংগালের কপালে না আরও দুর্গতি আসে।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

ঢাবিয়ান বলেছেন: সিঙ্গাপুরে একটি বাণিজ্যিক ভবনে প্রায় ১৩ কোটি ৫০ লাখ সিঙ্গাপুর ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮১০ কোটি টাকা (প্রতি সিঙ্গাপুর ডলারের বিনিময়মূল্য ৬০ টাকা ধরে) বিনিয়োগ করেছেন দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান এস আলম গ্রুপ। সুত্র ঃ প্রথম আলো
সামিট গ্রুপের মোহাম্মদ আজিজ খান ফোর্বস-এর সিঙ্গাপুরের সর্বোচ্চ ধনীর ২০২২ সালের তালিকায় ৪২তম স্থান অর্জন করেছেন।
ফোর্বসের তথ্য অনুযায়ী, বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ এক বিলিয়ন মার্কিন ডলার।সুত্র ঃ প্রথম আলো

ভাবুন যে ইউরোপ, আমেরিকা, কানাডা ও সুইসে তাহলে কি পরিমান টাকা পাচার হয়েছে ! অগনতান্ত্রিক , লুটেরা ও স্বৈরাচারী এই সরকারের পতন ঘটানো অত্যন্ত জরুরী। পতন হলে বিএনপি আসবে না কে আসবে সেটা পরের কথা। বিরোধী দল বিএনপিতো আর ভোট চুরি করে ক্ষমতায় আসতে পারবে না। আসতে হলে নির্বাচন করে জনগনের ভোটে নির্বাচিত হয়েই আসতে হবে। সেটা মোটেও সহজ নয় তাদের জন্য । আর্মি বা তত্বাবধায়ক সরকার যদি নির্বাচন করার দ্বায়িত্ব পায় তাহলে বিকল্প শক্তির উত্থান হবার সম্ভাবনা প্রবল।তাই সবার এখন এখন বুঝতে হবে যে দেয়ালে পিঠ শুধু বিএনপির ঠেকেনি , এই দেশের জনগনেরও ঠেকেছে।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪১

আমি নই বলেছেন: এতো বুঝিনা, জাষ্ট এটুকু বুঝি এই রাষ্ট্রের মালিক রাষ্ট্রের জনগন। রাষ্ট্রের মালিক যাকে চাইবে তারাই ক্ষমতায় আসবে। জনগন যে রাষ্ট্রের মালিক এই ধারনায় যারা বিলিভ করেনা তারাই দেশের প্রধান শত্রু, নামে কিছুই যায় আসেনা।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৩

নূর আলম হিরণ বলেছেন: শিয়ালের খাঁচা থেকে নেকড়ের খাঁচায় ঢুকার কি দরকার?

৭| ০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
এস আলম গ্রুপ একটি চালু ব্যাবসা, এত চিন্তিত হওয়ার কিছু নেই।

এস আলম একটি পুরোনো অনেক বড় একটি কম্পানী। লাখ লাখ মানুষ এই কম্পানীতে চাকুরি করছে। এরা বহুবার ঋন নিয়েছে ফেরত দিয়েছে।
এস আলম গ্রুপের বাংলাদেশে স্থাবর অস্থাবর সম্পদ মিলিয়ে মোট এসেট ইসলামি ব্যাঙ্কের চেয়ে অনেক গুন বেশি।
এই ব্যাঙ্কের শিংহভাগ শেয়ার এস আলম ও এরাবিয়ান হর্স ডেউটিনের মালিকের দখলে। ব্যাঙ্কের ক্ষতি হলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হবে এস আলম। আপনার আমার সমস্যা কি?

এর আগে বিশ্বব্যাপি কঠিন মানিলন্ডারিং আইন চালু করায় জঙ্গি ফান্ড বন্ধ হওয়াতে কয়েকটি ইসলামি ধারার কয়েকটি ব্যাঙ্ক ওরিয়েন্টাল, বিসিসিআই (বর্তমানে ইষ্টার্ন ব্যাঙ্ক) আল বারাকা ব্যাঙ্ক সম্পুর্ন দেউলিয়া হয়ে গেছিল। কিন্তু ইসলামি ব্যাঙ্ক মাত্র ১ কোটি টাকা জরিমানা দিয়ে রেহাই পেয়েছিল। কিন্তু কোন দেউলিয়া ব্যাঙ্কের গ্রাহক টাকা হারায় নি।

আমাদের প্রধান মিডিয়াগুলো টাকা খেয়ে ১০ তাখিখের গ্যাঞ্জাম টার্গেট করে এমনভাবে লিখেছে যেনো টাকা নিয়ে পালিয়েছে কম্পানী। ইসলাম শেষ। সোশাল মিডিয়াতে তো অপপ্রচার চলছেই।
অতচ বাস্তবতা হচ্ছে ঋণগুলোর শুরুতে গ্রেস পিরিয়ডের (ঋণ পরিশোধে বিরতি) মেয়াদ এক বছর, এখনো শেষ হয় নি।
একজন প্রতিষ্ঠিত বড় বিলিয়নার ব্যাবসায়ী কি ব্যাঙ্কঋন নিবে না?

৮| ০৯ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৫৯

সাহাদাত উদরাজী বলেছেন: একজন সুশাসক না হলে এমন হতেই থাকবে।

৯| ০৯ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: দেশটা ১৮ কোটি মানুষের, অথচ দুইটা পরিবার যুগের পর যুগ ধরে এই মানুষগুলোর ভাগ্য নিয়ে খেলা করছে, তাদের সন্তানদের ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দিচ্ছে। কোটি কোটি মানুষ ঘুরে ফিরে এদের হাতেই চাবুক তুলে দিচ্ছে নিচের পিঠের চামড়া তুলে নেয়ার জন্য। দোষ আমাদেরই, আমাদের মাঝেই কিছু লোভী আর চাটুকার রয়েছে যারা এদের আজীবন গোলামী করে নিজের পকেট ভারী করতে চায়। বাঙালী যতদিন এদের নিয়ে থাকবে এই একই ঘটনা বার বার ঘটতে থাকবে। আর এই দুটো পরিবারই মুদ্রার এপিঠ ওপিঠ। এদের বিদায় দিন আর নয়তো এই একই গল্প বার বার লিখা হবে।

১০| ০৯ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: লেখায় আপনার ক্ষোভ প্রকাশ পেয়েছে। আসলে এই ক্ষোভ পুরো মদেসের মানুষের। এই দেশে জন্ম নেওয়াটাই আমাদের পাপা হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.