নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

রম্যরচনাঃ আমি একটু সমস্যায় আছি

২৩ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:১৬

সম্প্রতি ‘দুর্ধর্ষ প্রেমিক’ নামে একটি সিনেমা সারা দেশে মুক্তি পেয়েছে। এ ছবির নায়ক হালের সেনশেসন শাকিব খান। ছবিটি নাকি ভালো ব্যবসা করছে। আমি অবশ্য ছবিটি দেখিনি। এসব তথ্য আমার পত্রিকা পড়ে জানা।
তবে ছবিটির নাম নিয়ে আমি একটু সমস্যায় আছি। প্রেমিকের বিশেষণ হিসাবে আমরা সাধারনতঃ যে শব্দগুলোর সাথে পরিচিত, তা’ হলোঃ রোমান্টিক, পাগল, ব্যর্থ, সফল ইত্যাদি। যেমন-

রোমান্টিক প্রেমিকঃ রোমিও, জ্যাক(টাইটানিক) এবং তাদের অনুসারীরা।

পাগল প্রেমিকঃ মজনু, ফরহাদ, ইউসুফ নবী এবং তাদের অনুসারীরা।

ব্যর্থ প্রেমিকঃ দেবদাস এবং তার অনুসারীরা (তাদের মধ্যে আমি নিজেও আছি)।

সফল প্রেমিকঃ যারা প্রেমপর্ব শেষে প্রেমিকাকে বিয়ে করতে সক্ষম হয়েছেন। বাংলা ছায়াছবির প্রয়াত নায়ক আজিম। বর্তমান নায়িকা মৌসুমির স্বামী ওমর সানি।

এ ছাড়া আরও কিছু প্রেমিকের কথা শুনেছি। যেমন-

বিশ্বপ্রেমিকঃ রিচার্ড বার্টন, সিলভিও বার্লুসকোনি ও আমার বন্ধু রিয়াজ (দেশে প্রেম করে বিয়ে করার পর সে এফ আর সি এস করার জন্য লন্ডনে গিয়ে তার সহপাঠী কলকাতার একটি মেয়ের সাথে ‘ওনলি টু ক্যান প্লে’ খেলায় জড়িয়ে পড়ে। তবে কিছুদিন পর তার চেয়ে সুন্দরী একটি ইন্দোনেশীয় মেয়ের প্রেমে পড়ে সে তাকে বিয়ে করে ফেলে। এখন বুড়ো হয়ে যাওয়ায় সম্ভবতঃ সে আর কোন মেয়েকে আকৃষ্ট করতে পারছে না।)

আজন্ম প্রেমিকঃ প্রাক্তন রাষ্ট্রপতি হো মো এরশাদ এবং তার অনুসারীরা।

রয়েল প্রেমিকঃ রাজা অষ্টম এডওয়ার্ড, শাহজাদা সেলিম, বাদশা শাহজাহান ও এই ক্যাটাগরির প্রেমিকরা।

ছোঁক ছোঁক প্রেমিকঃ একে না ওকে, ওকে না তাকে- এভাবে শেষ পর্যন্ত আইবুড়ো অবস্থায় বুড়ো হয়ে যাওয়া প্রেমিক। বলিউডের সালমান খান।

ছিঃ ছিঃ প্রেমিকঃ নিজে প্রেম করে বিয়ে করলেও ছেলেমেয়েরা কেউ প্রেম করলে ছিঃ ছিঃ করা প্রেমিক। আমার মামাশ্বশুর এনায়েত সাহেব।

গায়ক প্রেমিকঃ ‘ও প্রিয়া, ও প্রিয়া’, ‘তুমি রোজ বিকেলে আমার বাগানে’, ‘তোমার তালপাখার বাতাসে’। আসিফ আকবর, কুমার বিশ্বজিত, রিক্সাচালক আকবর ও তাদের অনুসারীরা।

মোবাইল প্রেমিকঃ ডুয়েল বা ট্রিপল সিমযুক্ত একাধিক সেলফোন পকেটে নিয়ে ভাব মারা প্রেমিক। ইন্টারমিডিয়েটে একবার ডাব্বা মারা আমার মামাতো শ্যালক শান্ত।

ফেসবুক প্রেমিকঃ হাওয়াই ভালোবাসা। ইন্টারনেটের যুগে এদের সম্পর্কে আমার মতো বুড়ো মানুষের বেশি কিছু না বলাই নিরাপদ।

খামোকা প্রেমিকঃ ‘রসের বাইদানি’, ‘প্রেম প্রেম খেলা’, ‘ঢিল মারি তোর টিনের চালে’- এই জাতীয় বাংলা ছিঃনেমা দেখে খামোকা রাত জেগে পুলক অনুভব করা প্রেমিক। ভ্যান চালক ইদ্রিসের উঠতি বয়সের ছেলে তাহের।

আরো কিছু বিরল প্রজাতির প্রেমিকের কথা শোনা যায়। কিন্তু ‘দুর্ধর্ষ প্রেমিক’ বলে কোন প্রেমিক পৃথিবীতে আছে বলে কখনো শুনিনি। ডিকশনারি খুলে দেখলাম, ‘দুর্ধর্ষ’ শব্দটির নানারকম অর্থ আছে। যেমন-

১) যাকে জয় করা, পরাজিত করা, দমন করা বা বশে আনা দুঃসাধ্যঃ আগেই বলেছি ‘দুর্ধর্ষ প্রেমিক’ ছবির নায়ক শাকিব খান। তাহলে কি এই ছবির নায়িকা নানারকম ছলাকলা দেখিয়েও শাকিব খানকে বশে আনতে পারছে না?

২) অদম্যঃ নায়িকার বাবা কি তাহলে র্যানব, পুলিশ, আনসার ও নিজস্ব ক্যাডার বাহিনী দিয়েও তার মেয়ের সাথে শাকিব খানের ফষ্টিনষ্টি বন্ধ করে তাকে দমন করতে পারছেন না?

৩) নাছোড়বান্দাঃ দিনে দুপুরে, যখন তখন, যেখানে সেখানে ঢলাঢলি করা নায়িকার পছন্দ নয়, কিন্তু শাকিব খান নাছোড়বান্দা- কাহিনীটি কি এই রকম?

৪) বিক্ষোভপূর্ণ, দাঙ্গাহাঙ্গামাপূর্ণ, অশান্ত, অবাধ্য, শাসন বা নিয়ন্ত্রনের অসাধ্যঃ শাকিব খানের বড়লোক বাবা ও মা ধমক ধামক দিয়ে, সম্পত্তি থেকে বঞ্চিত করার ভয় দেখিয়ে এবং শেষে চোখের জল ফেলেও কি ছেলের প্রেমরোগ ভালো করতে পারছেন না? অথবা শাকিব খান কি বীরবিক্রমে বাড়ির আসবাবপত্র ভাংচুর করছে এবং ডায়ালগ দিচ্ছে, ‘ওকে ছাড়া আমি বাঁচবো না’- এ রকম কিছু?

৫) নির্ভয়, নির্ভীকঃ নায়িকার বাবা উপায়ান্তর না দেখে শেষে একজন বেদেকে কিছু টাকা দিয়ে শাকিব খানের ঘরে বিষধর সাপ ঢুকিয়ে দিয়েছেন। সাপ খাট বেয়ে উঠে ঘুমন্ত শাকিব খানের বুকের ওপর কুণ্ডলী পাকিয়ে বসে ফণা তুলে হিস হিস করছে। এ সময় শাকিব খানের ঘুম ভেঙ্গে যায় এবং সাপ দেখে সে নির্ভীক কণ্ঠে বলে ওঠে, ‘যাও সর্প বলো তারে, সে যেন ভোলে না মোরে’। সাপ ফণা নামিয়ে ধীরে ধীরে খাট থেকে নেমে ঘর থেকে বেরিয়ে যায়। কাহিনীটি কি এই জাতীয় কিছু?

৬) সাহসী, দুঃসাহসীঃ সিনেমার শেষ দৃশ্যে ভিলেন নায়িকাকে কিডন্যাপ করে কয়েকজন গুন্ডা পাণ্ডাসহ লন্ডনে পালিয়ে যাচ্ছে। রানওয়ের ওপর বাংলাদেশ বিমানের মুড়ির টিন বোয়িং ছুটতে শুরু করেছে। এই সময় শাকিব খান অত্যন্ত ক্ষিপ্রতার সাথে লং জাম্প দিয়ে বিমানের একটা পাখা ধরে ফেলে বিপজ্জনকভাবে ঝুলতে থাকে। এভাবে ঝুলতে ঝুলতে সে লন্ডন পর্যন্ত পৌঁছে যায়। হিথরো বিমান বন্দরে বিমান থামার পর সে এই ছবির ভিলেন ও তার সাঙ্গোপাঙ্গোদের কিক বক্সিং মেরে কুপোকাত করে ফেলে। নায়িকা ছুটে এসে শাকিব খানের বুকে আশ্রয় নেয়। শেষে এমন দৃশ্য আছে বলেই কি সিনেমার নাম ‘দুর্ধর্ষ প্রেমিক’?
সিনেমাটা দেখা হয়নি বলে ছবির নায়ক ‘না প্রেমিক, না বিপ্লবী’ (নির্মলেন্দু গুন, ক্ষমা করবেন) বুঝতে পারছি না। আমার সমস্যাটা এখানেই।
********************************************************************************************************************
[এই লেখাটি মাসিক উত্তর বার্তা পত্রিকার মার্চ/ ২০১৩ সংখ্যায় প্রকাশিত। ব্লগার বন্ধুরা যারা পড়েননি, তাদের জন্য ব্লগে প্রকাশ করলাম।]
রি-পোস্ট।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

সাদা মনের মানুষ বলেছেন: মাথাটা ঠিক আছে তো না গেছে একেবারেই..............এটা পড়ে তো আমার মাথাই যায় যায় অবস্থায় উপনীত হইয়া গেছে X((

২৩ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হে হে হে। আমার মাথা আউলা, এইডা তো জানেনই। তয় আন্নে কী কামে এই লেখা পড়ছেন কন দেহি? পাগলে কী না পড়ে, আর.... :P

২| ২৩ শে মার্চ, ২০১৬ রাত ৯:২৮

কথাকাহন বলেছেন: ডিকশনারি খুলে দুর্ধর্ষ প্রেমিকের যত অর্থ দিলের তার প্রত্যেকটি দিয়েই নতুন চিত্রগল্প তৈরী হয়ে যাবে। সুতরাং সামনে আসিতেছে -দুর্ধর্ষ প্রেমিক ১,২,৩,-----। কপি রাইটের জন্য তৈরী হতে পারেন।

২৩ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। অক্সফোর্ড ডিকশনারিতে এই অর্থগুলোই আছে ভাই।

ধন্যবাদ কথাকাহন। শুভেচ্ছা রইল।

৩| ২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৫৫

হাসান মাহবুব বলেছেন: এক্কেরে রসে টইটম্বুর পুস্ট।

২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ২:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই হাসান মাহবুব।
শুভেচ্ছা রইল।

৪| ২৪ শে মার্চ, ২০১৬ রাত ১০:২৬

আহমেদ জী এস বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ,




হা........হা..........হা..........".দুর্ধর্ষ " পোষ্ট ।
তবে আজকাল আর প্রেমিকরা বিপ্লবীও হয়না, দুর্ধর্ষ ও হয়না ; ধর্ষক হয় । :(

২৫ শে মার্চ, ২০১৬ সকাল ৯:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তাহলে ধর্ষক প্রেমিক নামের ছিঃনেমাও নিশ্চয় তৈরি হবে। কী বলেন? হাঃ হাঃ হাঃ।
ধন্যবাদ ভাই আহমেদ জী এস। ভালো থাকুন। শুভকামনা রইল।

৫| ২৫ শে মার্চ, ২০১৬ রাত ৯:৫৩

আরাফআহনাফ বলেছেন: আজন্ম প্রেমিকঃ প্রাক্তন রাষ্ট্রপতি হো মো এরশাদ এবং তার অনুসারীরা। এইডা কিন্তুক চ্রম হৈছে।

++++

শুভ কামনা রইলো।

২৬ শে মার্চ, ২০১৬ সকাল ১০:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই আরাফআহনাফ।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৬| ২৬ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৩৭

রাজু বলেছেন: ভালাই কইচেন...
চালাইয়া জান।।

২৬ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই রাজু।
ভালো থাকুন। শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.