নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

রম্যরচনাঃ মোবাইল-ম্যানিয়া

২৮ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

ল্যান্ডফোনে কথা বলা সবার জন্য সহজলভ্য ছিলনা বলে একযুগ আগে আমাদের দেশে যখন মোবাইল ফোন এলো, তখন ধনী গরিব নির্বিশেষে সবাই এই যন্ত্রটির ওপর ঝাঁপিয়ে পড়লো। আমার মনে আছে, ২০০০ সালের দিকে আমি যখন প্রথম এই যন্ত্রটি কিনি তখন তিনশো টাকার কার্ড কিনে মাত্র একুশ দিনের মধ্যে কথা বলে শেষ করতে হতো। তাও আবার প্রতি মিনিট ভ্যাট ট্যাক্স সহ প্রায় সাত টাকা রেটে।
কিছুদিনের মধ্যে অবস্থার পরিবর্তন হল। হাওয়া বেঁচে এত লাভ হচ্ছে দেখে আরও অনেক মোবাইল অপারেটর দেশে এলো। দশ বারো হাজার টাকা দামের মোস্ট অর্ডিনারি সাদাকালো পর্দার সেটের বদলে দু’তিন হাজার টাকা দামের রঙিন পর্দাওয়ালা নানারকম অপশনের হ্যান্ডসেট বাজারে এলো। অপারেটর কোম্পানিগুলো খদ্দের ধরার জন্য গ্রাহকদের নানারকম অফার দিয়ে নিজেদের মধ্যে কামড়াকামড়ি শুরু করলো। কল রেট ভীষণভাবে কমে গেল। রাত জেগে কথা বলার জন্য কল রেট আরও কমিয়ে দেওয়া হল। তরুন তরুণীরা সারারাত নিজেদের মধ্যে কথা বলতে বলতে ক্লান্ত হয়ে গেল। অনেকে একাধিক কোম্পানির সংযোগ এবং নিত্য নতুন হ্যান্ডসেট কিনে স্ট্যাটাস বাড়িয়ে নিল। ডুয়েল সিম, ট্রিপল সিম, এমনকি কোয়াড্রপল সিম পর্যন্ত একই সেটে ব্যবহারের সুবিধা এসে গেল। টু-জি থেকে থ্রি-জিতে ড্রাইভ। আগামিতে হয়তো ফোর-জি সুবিধাও এসে যাবে।
এখন এই এক যুগে এই ছোট যন্ত্রটি নিয়ে কী কী হল, তার একটা তালিকা দেখুন।

১) হাই, হ্যালো, ইয়া, বাট, সো, থ্যাংকস –এইসব ইংরেজি শব্দের ব্যবহার বেড়ে গেল। তবে ইংরেজি ভাষাটা ঠিক মতো জানা না থাকায় মোবাইল ফোনে ইংরেজি হরফে বাংলা চিঠি(এস এম এস) লেখার প্রচলন হল।

২) রিংটোনে নানা রকম গান বাজনা ও পশুপাখির ডাক শোনা যেতে লাগলো। আমার এক মামাশশুরের সেলফোনে রিং দিয়ে আজান পর্যন্ত শুনতে পেলাম – যদিও তিনি নিজে কখনো নামায পড়েন না।

৩) ‘মিসকল’ নামের এক মহা উপদ্রব চালু হয়ে গেল। মেয়েরা তাদের ছেলে বন্ধুদের ফোনে মিসকল দিয়ে ব্যয় সাশ্রয়ে যত্নবান হল (মেয়েরা সঞ্চয়ী মনোভাবাপন্ন সেটা তো জানেনই)। অন্যদিকে ছেলেদের মোবাইল খরচ বেড়ে যাওয়ায় তাদের ‘মাথার ঘায়ে কুত্তা পাগল’ দশা। অবশ্য মিসকলের কিছু ভাল দিকও আছে। যেমন, এই সেদিন দেখলাম আমার ছোট ছেলেটি সন্ধ্যের পরেও বাড়ি ফিরছে না দেখে তার মা তাকে ঘন ঘন মিসকল দিচ্ছে। অর্থাৎ মিসকলের মধ্যমে মা তার ছেলেকে তাড়াতাড়ি বাড়ি ফেরার জন্য বার বার তাগাদা দিচ্ছে। মা ও ছেলের মধ্যে কি চমৎকার বোঝাপড়া!

৪) মেয়েরা রান্নাবান্নায় পারদর্শী হয়ে উঠলো। যেমন, সেদিন দেখলাম আমার ছেলেদের খালা ঢাকা থেকে রাজশাহীতে ফোন করে তার বড় বোনের (মানে আমার স্ত্রীর) কাছ থেকে রান্নাবান্নার লাইভ রেসিপি সংগ্রহ করছে। আমার স্ত্রী বলছেন, ‘এবার দুই চা চামচ লবণ দিয়ে ভালোভাবে নেড়ে ঢেকে দে।’
‘জিরা বাটা দিয়েছিস ?’
‘আহা, পানি অতো কম দিলি কেন ? সেদ্ধ হওয়ার আগেই তো ধরে যাবে!’
‘তেল ওপরে উঠেছে ? ওঠেনি ? তাহলে আর একটু থাম্।’
এভাবে প্রায় চল্লিশ মিনিট ধরে লাইভ রেসিপি সরবরাহ করা হল।

৫) সন্ত্রাসী ও চাঁদাবাজদের খুব সুবিধা হল। তারা চান্দিছিলা রহিম, ডাইল ডাবলু, হিজড়া সেলিম ইত্যাদি নামে চাঁদা চাইতে লাগলো। তাদের ক্লায়েন্টরা মোবাইলের স্ক্রীনে অপরিচিত নম্বর দেখে আঁতকে উঠতে লাগলো।

৬) পুলিশ বা বিজিবির লোক কে কোথায় আছে, মাদক ব্যবসায়ীরা তা আগেভাগেই জেনে ফেলে সাবধান হয়ে গেল। ফলে তাদের ব্যবসায় লোকসান কমে গেল।

৭) বিদেশে থাকা পাত্রদের সাথে দেশে থাকা পাত্রীদের বেশ কিছু বিয়ে মোবাইল ফোনে কবুল ফরমান হয়ে গেল।

৮) তোরা যে যা বলিস ভাই/ আমার সোনার হরিণ চাইঃ- তবে সবচে’ বড় যে ঘটনাটা ঘটলো, তা’ হল বাংলাদেশে অন্ততঃ টেলিযোগাযোগের ক্ষেত্রে এক ধরনের সাম্যবাদী বিপ্লব ঘটে গেল। নারী-পুরুষ, ধনী-গরিব, ছোট-বড়, চাকর-বাকর, ড্রাইভার- মালি, দারোয়ান-গাড়োয়ান, রাজমিস্ত্রি-রংমিস্ত্রি, নিজ স্ত্রী-পরস্ত্রী, শ্যালক-শ্যালিকা, বালক-বালিকা, গায়ক-গায়িকা, নায়ক-নায়িকা, জমির দালাল, গরুর দালাল, হাফ ম্যাড, ফুল ম্যাড সবার হাতেই মোবাইল ফোন চলে এলো। এই কমিউনিস্ট ব্যবস্থাপনা কিভাবে আমাদের সমাজে বহাল হল, তা জানতে হলে উইকিপিডিয়ায় সার্চ দেওয়ার দরকার নাই। সালেহার ঘটনাটা শুনলেই আপনি তা’ বুঝতে পারবেন।

চালের আড়তের পালাদার গফুরের মেয়ে সালেহা মাত্র এক বছর আগে যৌবনে পা দিয়েছে। হাতে হাতে মোবাইল ফোন দেখে তারও মোবাইলে কথা বলার শখ হল। কিন্তু সংযোগসহ সবচে’ কমদামী সেট কেনারও সামর্থ্য নাই তার। অগত্যা যা হয়! বস্তির রিকশাওয়ালা মজিদের গাঁজাখোর ছেলে সবুরকে দেখলে সালেহা আগে নাক সিটকাতো। মোবাইল-ম্যানিয়া হবার পর তাকে দেখেই সালেহা ‘ভাইয়া কেমন আছেন ?’ বলে নানা রকম ‘আই-থেরাপি’ প্রয়োগ করা শুরু করলো। সবুর গাঁজার নেশায় এমনিতেই সারাদিন কাত হয়ে থাকে, তার ওপর সালেহার নয়ন তীরে বিদ্ধ হয়ে সে আরও কাত হয়ে গেল। চুরি চামারি করে সে সালেহাকে একখানা মোবাইল ফোন কিনে দিল।

কিন্তু সমস্যা হল, সবুরের নিজেরই মোবাইল ফোন নাই। আগে একটা ছিল। হাফ দামে বেঁচে দিয়ে সে নেশা করেছে। সালেহা মোবাইল ফোনে কথা বলবে কার সাথে ? আর তাকে ফোনই বা করবে কে ? বস্তিতে ঢোকা বা বেরনোর সময় সে কিছুদিন অন্যদের দেখিয়ে দেখিয়ে মোবাইল সেট কানে ধরে কথা বলার অভিনয় করলো। কিন্তু মাছের স্বাদ কি আর মাছের আঁশ চুষে পাওয়া যায় ?
অগত্যা যা হয়! সালেহা মোবাইল ফোনে কথা বলার জন্য অস্থির হয়ে শেষে বস্তির পান সিগারেটের দোকানদার তিন সন্তানের বাপ জলিল মিয়ার ফোনে যখন তখন মিসকল দিতে লাগলো। আর জলিল মিয়াও দোকান থেকে নেমে দূরে গিয়ে রিং ব্যাক করে সালেহার সাথে ফিস ফিস করে কথা বলে আবার দোকানে এসে বসতে লাগলো।

এভাবে ছয়মাস যাওয়ার পর জানা গেল সালেহা সন্তান সম্ভবা। ছিঃ ছিঃ কী লজ্জার কথা! বিয়ের আগেই গর্ভবতী ? পালাদার গফুরকে পঞ্চাশ ঘা জুতাপেটা করে সপরিবারে বস্তি থেকে উচ্ছেদ করা হল। আর দোকানদার জলিল মিয়ার পাঁচশ টাকা ফাইন। জলিল মিয়া বকেয়া টাকার জন্য বস্তির খদ্দেরদের সাথে এখন আর হম্বি তম্বি করে না। হাসিমুখে বলে, ‘ভাইজান, আগের বোধহয় পনের টাকা ছিল......।’
*********************************************************************************************************************
[এই লেখাটি মাসিক মৌচাকে ঢিল পত্রিকার ডিসেম্বর/২০১২ সংখ্যায় প্রকাশিত। ব্লগার বন্ধুরা যারা পড়েননি, তাদের জন্য ব্লগে প্রকাশ করলাম।]
রি-পোস্ট।

মন্তব্য ৩৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

মুসাফির নামা বলেছেন: কিন্তু মাছের স্বাদ কি আর মাছের আঁশ চুষে পাওয়া যায় ? কথাটা যোশ হইছে।

২৯ শে এপ্রিল, ২০১৬ ভোর ৬:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই মুসাফির নামা।
শুভেচ্ছা রইল।

২| ২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:১৩

সাঈদ এন কে বলেছেন: "জিরা বাটা দিয়েছিস? আহা পানি অত কম দিলি কেন"? আচ্ছা রান্নার রেসিপি বয়ান কি ছেলেদের মা আর খালার মাঝে হয়েছিল? আমার তো মনে হয়, লিখক নিজেই কাউকে এই রেসিপি দিচ্ছিলেন। না হয় এত নিখুঁত ভাবে ৪০ মিনিটের রান্নার বেশ কিছু বয়ান আমাদের জন্য তুলে ধরা চাট্টিখানি কথা নয়। যাই হোক স্যার, আবারো দারুন বাস্তবতাকে রম্য আকারে আমাদের জন্য নিপুন ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। হাসতে হাসতে পেটে খিল ধরে গেল।

২৯ শে এপ্রিল, ২০১৬ ভোর ৬:৩৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই সাঈদ এন কে। পালাদার গফুরের মেয়ের মোবাইল আসক্তি থেকে একটি মেসেজ আছে সমাজের জন্য। আশা করি, তুমি ঠিকই বুঝতে পেরেছ।
ভালো থেক। শুভকামনা রইল।

৩| ২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:০৯

জনৈক অচম ভুত বলেছেন: মজাদার লেখা, বরাবরের মতোই।

২৯ শে এপ্রিল, ২০১৬ ভোর ৬:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ জনৈক অচম ভুত।
শুভেচ্ছা রইল।

৪| ২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ১০:০০

প্রামানিক বলেছেন: বরাবরের মতই মজাদার লেখা। ধন্যবাদ হেনা ভাই।

২৯ শে এপ্রিল, ২০১৬ ভোর ৬:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই।
শুভকামনা রইল।

৫| ২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ১০:১৬

সুমন কর বলেছেন: না পড়া, আপনার একটি লেখা পড়লাম। আপনার অন্য গল্পের তুলনায় এটি মোটামুটি লাগল। তবে বেশ মজা করে লিখেছেন। ভালো থাকুন।

২৯ শে এপ্রিল, ২০১৬ ভোর ৬:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনি প্রথম থেকেই আমার প্রায় সব লেখারই পাঠক। এতে আমি আপনার প্রতি কৃতজ্ঞ।
ধন্যবাদ ভাই সুমন কর। শুভকামনা রইল।

৬| ২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:৩৭

আরণ্যক রাখাল বলেছেন: মজা পাইলাম

২৯ শে এপ্রিল, ২০১৬ ভোর ৬:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই আরন্যক রাখাল।
ভালো থাকুন। শুভকামনা রইল।

৭| ২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ৮:১৫

সাদা মনের মানুষ বলেছেন: তাহলে উইকিপিডিয়ার বদলে সালেহাপিডিয়া দিয়াই আমাদেরকে সব বুঝিয়ে দিলেন :-B

২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হে হে হে। সমঝদারকে লিয়ে ইশারাই কাফি।

৮| ২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ৮:১৫

সাদা মনের মানুষ বলেছেন: কি খাইবেন, চা নাকি পান?

২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চা দিয়া পান খামু।

৯| ২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ৮:১৬

সাদা মনের মানুষ বলেছেন: আজকে আড্ডাবাজি করতে চাইলে একটা পোষ্ট দিমু, অন্যথায় আমি ভাবছি এক সপ্তাহ পর পর আড্ডা পোষ্ট দিমু, মুরুব্বীর মতামত চাই।

২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এটা সম্পূর্ণ আপনার ইচ্ছা কামাল ভাই। ব্যক্তিগতভাবে আমি সব সময় এক পায়ে খাড়া। তবে সামুতে প্রথম আলো ব্লগের মতো একটা কমেন্টের প্রেক্ষিতে পোস্টদাতা ছাড়া অন্যদের ফলো আপ কমেন্টের ব্যবস্থা না থাকায় নতুন করে কমেন্ট দিতে হয়। এতে অনেক সময় একজনের আড্ডাবাজিতে একাধিক ব্লগার পাল্টা কমেন্টের মাধ্যমে আড্ডাকে জমিয়ে তুলতে অসুবিধায় পড়েন।
তারপরেও আমি লক্ষ্য করে দেখেছি, আপনি নিজে পোস্টে থাকলে আড্ডা ভালোই জমে উঠে। পোস্ট দিলে আর দেরি করবেন না। প্রায় সাড়ে দশটা বেজে গেছে।

১০| ২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪০

সাদা মনের মানুষ বলেছেন: সব চাইতে বড় কথা হলো মন্|তব্যের সমস্যাটার কারণে আমি ও এখানে ভালো মজা পাচ্ছি না :(

২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমারও একই অবস্থা।

১১| ২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৫৭

সাদা মনের মানুষ বলেছেন: তাহলে আজকে থাক :)

২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: থাক।

১২| ২৯ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৪

মহা সমন্বয় বলেছেন: নতুন প্রযুক্তি আসলে মানুষের মধ্যে ম্যানিয়ার আকার ধারণ করে লেখাটিতে তা সুন্দর ভাবে ফুঁটিয়ে তুলেছেন। :)
ধন্যবাদ আপনাকে।

২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৩০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ মহা সমন্বয়।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১৩| ২৯ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এক বন্ধু গায়ে হলুদে যাচ্ছে , মোবাইল দোকানে ২০ টাকা এডভান্স পে করে গেছে , সে মিস কল দিলেই যেন কল দেয় ।
হলুদে গিয়েই সে মিস কল দিয়ে মেয়েদের পালে ঢুকে গেল । সেই সময়ই মোবাইল দোকান থেকে ফোন । তার ভাব খানা এমন ''অসময়ে আবার ফোন দেয় কে ?) কথা বলার সময় তার ভাব দেখে কে !
আপনার চমৎকার লিখাটি পড়ে সেই সময়ের কথাটি মনে পড়লো । B-)

২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। এই রম্যগল্পের সালেহার মতো।
ধন্যবাদ ভাই গিয়াস উদ্দিন লিটন। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১৪| ২৯ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

সাদা মনের মানুষ বলেছেন:

২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আহ! স্ট্র-বেরির জুস! ডি-জুসের থেকে ভালো।

১৫| ০২ রা মে, ২০১৬ সকাল ৯:৫৯

শামছুল ইসলাম বলেছেন: লেখাটা পড়ে আমার একটাই প্রতিক্রিয়াঃ হা..........হা.......হা...........।

ভাল থাকুন। সবসময়।

০২ রা মে, ২০১৬ দুপুর ১২:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই শামছুল ইসলাম।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১৬| ০২ রা মে, ২০১৬ বিকাল ৫:৩৫

হাসান মাহবুব বলেছেন: মিস্কল্মিস্করি 8-|

০২ রা মে, ২০১৬ রাত ৯:০৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শব্দটার অর্থ ঠিক বুঝলাম না ভাই। কিছু মনে না করলে একটু সংক্ষেপে বুঝিয়ে বলবেন কী?

অসংখ্য ধন্যবাদ হাসান মাহবুব ভাই। শুভেচ্ছা রইল।

১৭| ০২ রা মে, ২০১৬ রাত ৯:১২

হাসান মাহবুব বলেছেন: মিস কল মিস করি :#)

০২ রা মে, ২০১৬ রাত ৯:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। দেখেছেন, আমার আই কিউ কত দুর্বল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.