নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

প্রধানমন্ত্রী আজ আসেনি?

২৫ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪



আমার এক কলিগের দুই শিশুপুত্রের ডাকনাম ছিল সচিব ও খতিব। এমন ব্যতিক্রমী নাম সম্পর্কে তাকে জিজ্ঞেস করে আমি কোনদিন সদুত্তর পাইনি। তিনি ও তার স্ত্রী শুধু মুচকি হেসে বিষয়টি এড়িয়ে গেছেন।

কিন্তু কোন বাড়ির পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় আপনি যদি শুনতে পান যে গৃহকর্ত্রী তার সন্তানকে বলছেন, ‘রাষ্ট্রপতি, তুই এখন খেলতে যা’, অথবা স্কুলে শিক্ষক তার ছাত্রের খোঁজ করতে গিয়ে জিজ্ঞেস করছেন, ‘প্রধানমন্ত্রী আজ আসেনি?’, তাহলে আপনার প্রতিক্রিয়া কী হবে? নিশ্চয় খুব অবাক হবেন।

আসলে অবাক হওয়ার কিছু নেই। ভারতের রাজস্থান প্রদেশের রামনগর গ্রামের মানুষরা তাদের ছেলেমেয়েদের এই ধরনের নাম রেখে খুশি হন। এমন অদ্ভুত নাম রাখাই সেখানকার বাসিন্দাদের রীতি।

এই রামনগর গ্রামের অবস্থান জেলা শহর বুন্দি থেকে দশ কিলোমিটার দূরে। জনসংখ্যা কমবেশি পাঁচশোর মতো। এরা সবাই কাঞ্জার সম্প্রদায়ের মানুষ এবং এদের মধ্যে শিক্ষা দীক্ষা প্রায় নেই বললেই চলে। অনেকেই নানা অপরাধের সাথে জড়িত। অপরাধপ্রবণতার কারণে এরা প্রায়ই পুলিশের হাতে ধরা পড়ে মারধোর খায় এবং জেল থেকে মুক্ত হয়ে বাড়িতে ফিরে আসার পর নিজের বা আত্মীয়স্বজনের ছেলেমেয়ের নাম রাখে আইজি, এসপি, ওসি ইত্যাদি। একটি সর্বভারতীয় গবেষণা প্রতিবেদন থেকে জানা যায় যে, এই গ্রামের প্রচলিত রীতি হলো উচ্চ সরকারি পদ, অফিস, রাজনৈতিক দল, মোবাইল ফোনের ব্র্যান্ড বা জনপ্রিয় পন্যের নামে ছেলেমেয়ের নাম রাখা।

দেশভাগের পর একজন দেশপ্রেমিক গ্রামবাসী তার ছেলের নাম রেখেছিলেন ‘কংগ্রেস’। সেই থেকে শুরু। এখন এই গ্রামের কারো নাম স্যামসাং, কারো নাম সিম কার্ড, কেউ রাজ্যপাল, তো কেউ আবার হাইকোর্ট। গ্রামে এমন ভাইবোনও আছে, যাদের ভাইয়ের নাম সিম কার্ড এবং বোনের নাম মিস কল।

গ্রামের এক নারী একবার এক কাজে ডিস্ট্রিক্ট কালেক্টরের কাছে গিয়েছিলেন। অফিসে কালেক্টরের প্রতাপ প্রতিপত্তি দেখে তিনি এতটাই মুগ্ধ হন যে তার নাতির নাম রাখেন কালেক্টর। সেই কালেক্টরের বয়স এখন পঞ্চাশ বছর। এই কালেক্টর বাবু কোনদিন স্কুলের চৌকাঠও মাড়াননি।

একবার এই গ্রামের এক দম্পতির পঙ্গু সন্তান হয়। ছেলে একটু বড় হওয়ার পর দেখা যায় যে সে খুব মেজাজি ও রাশভারি স্বভাবের। বাবা-মা ভেবে চিন্তে ছেলের নাম রাখেন হাইকোর্ট। তবে বর্তমানে ডিজিটাল ইন্ডিয়ার প্রতাপ ক্রমশ বৃদ্ধি পাওয়ায় তার প্রভাব রামনগরবাসীদের ওপরেও পড়েছে। ফলে সেখানে স্যামসাং, জিওনি কিংবা নকিয়া এসব নামই এখন বেশি জনপ্রিয়।

বাংলাদেশে এখনো কোথাও এ ধরনের নাম রাখার চল হয়নি। এই নিবন্ধের শুরুতে আমার কলিগের দুই পুত্রসন্তানের যে নামগুলো উল্লেখ করেছি, তা’ ব্যতিক্রম মাত্র। ব্যতিক্রম নিয়মে পরিণত না হলেই ভালো। মানুষের উদ্ভট কিসিমের নাম রাখা ভালো কথা নয়।
****************************************************************************************************************
সূত্রঃ দৈনিক মানবকণ্ঠ (২৪-৪-১৭) এবং ইন্টারনেট।

[ আমি মূলত গল্পকার। প্রিন্ট বা অনলাইন মিডিয়ায় এই প্রথম নিবন্ধ লেখা। প্রথমবারের ত্রুটি বিচ্যুতি নিশ্চয় মার্জনীয়। কী বলেন? ]

মন্তব্য ৯৪ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৯৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:০০

অতৃপ্তনয়ন বলেছেন: একমত রাখছি। অদ্ভুত নাম না রাখাই ভালো

প্রবন্ধ ভালো লিখেছেন। আমার ভালো লাগলো।

২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:০৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ অতৃপ্তনয়ন।


ভালো থাকুন। শুভকামনা রইল।

২| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:০৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জনাব নিবন্ধ ভাল লেগেছে।

২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই মাহমুদুর রহমান সুজন।


ভালো থাকুন। শুভকামনা রইল।

৩| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হেনা ভাই আমি আপনাকে হারিয়েই ফেলেছিলাম প্রায় !!
যা হোক ফিরে পেলাম আবার। সে জন্য ধন্যবাদ সৃষ্টিকর্তাকে।
নানান চড়াই উৎরাই পার করতে গিয়ে নিয়মিত আসা হয়না এখানে।
তবুও শুভকামনা আপনার আর আপনার পরিবারের সবার জন্য।
ভালো থাকবেন।

২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই নূর মোহাম্মদ। আপনাকে অনেকদিন পর আমার ব্লগে পেলাম। আমিও আজকাল একটু অনিয়মিত।


আপনার ও আপনার পরিবারের প্রতিও রইল শুভকামনা। ভালো থাকুন।

৪| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের এলাকায় একজনের নাম উকিল। সচিব, মেম্বার, সওদাগর এই নামগুলিও আছে।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঁ, এরকম নাম কোথাও কোথাও দেখা যায়। তবে ঢালাওভাবে নয়।


ধন্যবাদ ভাই গিয়াস উদ্দিন লিটন। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৫| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:০৬

আহমেদ জী এস বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ,




গল্পকার হয়েছে নিবন্ধকার ! এখন নিবন্ধের ঘটনা অনুযায়ী কোন নামে ডাকবো আপনাকে ? :(
বাংলাদেশে এখনো কোথাও এ ধরনের নাম রাখার চল হয়নি , তো কি হয়েছে ? আমরা আপনাকে দিয়ে শুরু করি ......... :P

ভালো লাগলো । যদিও পত্রিকান্তরে নামকরণের খবরটি দেখেছিলুম আগেই ।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:০৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমাকে ডাকলে গপ্পোবাজ নামে ডাকতে পারেন। হাঃ হাঃ হাঃ।


ধন্যবাদ ভাই আহমেদ জী এস। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৬| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:১৯

বিলিয়ার রহমান বলেছেন: প্রথম আলোতেও কয়েক দিন আগে এরকম একটা নিবন্ধ পড়েছিলাম!:)


আপনার নিবন্ধ ভালোহয়েছে!:)


তাই একটা প্লাসও দিয়ে দিলাম! :)

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নিবন্ধ লেখা ১০০% সৃষ্টিশীল কাজের মধ্যে পড়ে না। বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহের মাধ্যমে কোন একটি বিষয়ের একটি সমন্বিত রূপ দেওয়ার প্রয়াস, যদিও কাজটি সহজ নয়। এ জন্য অনেক লেখাপড়া করতে হয়। আর প্রবন্ধকার বা নিবন্ধকারের লেখার গুনে তা' কখনো কখনো সৃষ্টিশীল হয়ে উঠতে পারে। আমাদের ব্লগে ডঃ এম এ আলী সাহেব একজন সৃষ্টিশীল প্রবন্ধকার/নিবন্ধকার।

ধন্যবাদ ভাই বিলিয়ার রহমান। ভালো থাকুন। শুভকামনা রইল।

৭| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:২৬

সুমন কর বলেছেন: চমৎকার লিখেছেন। প্লাস।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই সুমন কর।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৮| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:২৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: গুরুজ্বী সালাম নিবেন।

প্রবন্ধ জগতে অভিনন্দন। ভালো লাগলো প্রবন্ধ পড়ে। এক হেসেছি নামগুলো পড়ে।
খুব মজার পোষ্ট।

শুভকামনা রইল।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই নাঈম জাহাঙ্গীর নয়ন।


ভালো থাকুন। শুভকামনা রইল।

৯| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৫৫

রায়হানুল এফ রাজ বলেছেন: ব্যাপারটা অবাক করলো আমাকে।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমাকেও অবাক করেছিল বলে বিষয়টি নিয়ে এই লেখাটা ব্লগে পোস্ট দিয়েছি, যাতে সবাই জানতে পারেন।


ধন্যবাদ ভাই রায়হানুল এফ রাজ। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১০| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:১২

ধ্রুবক আলো বলেছেন: কি অদ্ভুত, যদি মেডিকেলে যায় থলে কি নাম রাখবে?!

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঁ ভাই, সত্যিই অদ্ভুত।


ধন্যবাদ ধ্রুবক আলো। ভালো থাকুন। শুভকামনা রইল।

১১| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:১৯

শূন্যনীড় বলেছেন: হাসির প্রবন্ধ। ভালো লাগলো
শুভকামনা জানবেন।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাসির প্রবন্ধ।


যথার্থ বলেছেন। প্রবন্ধ/ নিবন্ধ পড়ে আমরা সাধারণত হাসি না, মুখ গোমড়া করে থাকি। তাই এই হাসির নিবন্ধ। হাঃ হাঃ হাঃ।

ধন্যবাদ ভাই শূন্যনীড়। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১২| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:২৪

ডঃ এম এ আলী বলেছেন: মানুষের নবজাতক সন্তানের নাম নিয়ে লিখা নিবন্ধটি দারুন হয়েছে । ভারতের এক নিভৃত গ্রামের মানুষের নবজাতকের নামকরনের বিচিত্র পদ্ধতি জানতে পারলাম লিখাটি হতে ।

তবে নাম নিয়ে মানুষী ভাবনা কত রকমই না থাকে । আসলে নাম যে অস্তিত্ব সৃষ্টি করে, সাধারণভাবে সারাজীবন মানুষকে তা সঙ্গে নিয়েই পথ চলতে হয়। কখনও সেই পথ মসৃণ কখনও বা উঁচু-নিচু, অনেকটা যেন নামের অর্থের বিপরীতে কথা বলে যায়। এমন এক মেঘলা পরিস্থিতিতে জীবনানন্দ অলখিতে বলে যান, ‘সহজ লোকের মত কে চলিতে পারে।’ সত্যিই তো! সহজ নামের সহজ মানে সঙ্গে নিয়ে অনেকেরই তো কাটানো হয় না এই জীবনটুকু। কারণ, ভূমিষ্ঠ হওয়ার পরে মায়ের কোলে চেপে কোন্‌ শিশুই বা আবদার করতে পেরেছে, আমার নাম কিন্তু রাস্টপতি, প্রধানমন্ত্রী , শেখ মুজিব , রবিন্দ্রনাথ বা নজরূল রাখতেই হবে । তবে ভবিষ্যৎতে এমন যে হবেনা তা অবশ্য জোর দিয়ে বলা যায় না। কেননা বিজ্ঞান যেসব ভেল্‌কি দেখাচ্ছে তাতে এমন দিন আসতেই পারে !!

শেষ কথাটি ঠিকই বলেছেন মানুষের উদ্ভট কিসিমের নাম রাখা ভালো কথা নয় । আসলেই নাম নিয়ে এত ঠাট্টা ভালো নয় মোটেও। সৈয়দ মুজতবা আলী তাঁর ‘দেশে বিদেশে’ গ্রন্থের ১২-তম অনুচ্ছেদে যে আখ্যানটি শুনিয়েছেন সেখানি পড়লে তো আক্কেল গুরুম হয়ে যায়। নামের মতো আপাত সাধারণ ‘সামান্য জিনিস মানুষের সমস্ত জীবনের ধারা কিরকম অন্য পথে নিয়ে ফেলতে পারে’ সে এক কাহিনী বটে। মুজতবা আলী সাহেব তখন কাবুলের পথে। তখনই এই কাহিনী তাঁর নিজের কানে শোনা। কাবুল থেকে জালালাবাদে যাওয়ার পথে পাহারাওয়ালাদের খপ্পর থেকে পালিয়ে যায় এক কয়েদী। আলী সাহেব লিখছেন, পাহারাওয়ালাদের মস্তকে বজ্রাঘাত। অগত্যা নিজেদের বাঁচাতে পাহারাওয়ালারাই রাস্তা থেকে এক হতভাগাকে পাকড়াও করলো। তাকে ইহকাল-পরকালের বিস্তর ভয় দেখিয়ে পাহারাওয়ালারা শাসিয়ে বলল, জেলার তাকে যাই জিগ্যেস করুন সে যেন শুধু বলে ‘মা খু চিহ্‌ল্‌ ও পঞ্জম্‌ হস্তম্‌’ অর্থাৎ ‘আমি পঁয়তাল্লিশ নম্বরের’। তা সে যাই হোক, সে লোক তো ‘জলালাবাদের জাহান্নমে’ তথা জেলে গিয়ে ঢুকল। কিছুদিন যেতে না যেতেই সে তার ভুল বুঝতে পারল। তখন একে তাকে বলে সমস্ত ব্যাপারের বর্ণনা দিয়ে বাদশার কাছে দরখাস্ত পাঠানোর চেষ্টাও করল। তবে জেলের দরখাস্ত যে সহজে হুজুরের কাছে পৌঁছয় না তা সে জানত না। এই করে করে এক নয়, দুই নয়, দীর্ঘ ষোল বছর তার জেলে কেটেছে ।

নামকরণের ক্ষেত্রে আফ্রিকার ‘খাসি’-দের কথা বলতেই হয়। সন্তান জন্মের একদিনের মধ্যে তাকে নাম দিতেই হয়। অন্যদিকে আমাদের দেশে দেখা যায় নামে তেমন কিছু আসে যায়না , বাসা বাড়ীতে কান পাতলে শুনা যায় দিব্বি ‘ওগো’-‘হ্যাঁগো’ দিয়ে বেশ মিষ্টি-মধুর কাজকম্ম এখনও চলছে। ছেলেমেয়ের নাম বলে ‘দীপুর বাবা’ অথবা ‘পচার মা’ বা আরও অন্যকিছুও এখনও বঙ্গীয়, বৃহত্তর ভারতীয় সংস্কৃতিতে বেঁচে আছে। আবার সেলিব্রিটিরা কিংবা রাজনৈতিক নেতারা অনেক সময়েই প্রতিপক্ষ ব্যক্তির নাম উচ্চারণ করেন না ইচ্ছাকৃতভাবেই। প্রতিযোগী কিংবা প্রতিপক্ষকে সমান আসন না দেওয়ার একটা প্রবণতা হয়তো তাতে থাকতে পারে । সেখানে ‘উনি’ ‘তিনি’ দিয়ে কাজ চলে অথবা ভাববাচ্যে বক্তব্য প্রকাশ করা হয়। যতটা উপেক্ষা করা যায় এই আর কি ! নাম নিয়ে অআরো কত কাহিনীই না আছে !!!

ধন্যবাদ নামকরন নিয়ে সুন্দর লিখাটির জন্য ।

অনেক অনেক শুভেচ্ছা রইল ।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: : মুজতবা আলী সাহেব তখন কাবুলের পথে। তখনই এই কাহিনী তাঁর নিজের কানে শোনা। কাবুল থেকে জালালাবাদে যাওয়ার পথে পাহারাওয়ালাদের খপ্পর থেকে পালিয়ে যায় এক কয়েদী। আলী সাহেব লিখছেন, পাহারাওয়ালাদের মস্তকে বজ্রাঘাত। অগত্যা নিজেদের বাঁচাতে পাহারাওয়ালারাই রাস্তা থেকে এক হতভাগাকে পাকড়াও করলো। তাকে ইহকাল-পরকালের বিস্তর ভয় দেখিয়ে পাহারাওয়ালারা শাসিয়ে বলল, জেলার তাকে যাই জিগ্যেস করুন সে যেন শুধু বলে ‘মা খু চিহ্‌ল্‌ ও পঞ্জম্‌ হস্তম্‌’ অর্থাৎ ‘আমি পঁয়তাল্লিশ নম্বরের’। তা সে যাই হোক, সে লোক তো ‘জলালাবাদের জাহান্নমে’ তথা জেলে গিয়ে ঢুকল। কিছুদিন যেতে না যেতেই সে তার ভুল বুঝতে পারল। তখন একে তাকে বলে সমস্ত ব্যাপারের বর্ণনা দিয়ে বাদশার কাছে দরখাস্ত পাঠানোর চেষ্টাও করল। তবে জেলের দরখাস্ত যে সহজে হুজুরের কাছে পৌঁছয় না তা সে জানত না। এই করে করে এক নয়, দুই নয়, দীর্ঘ ষোল বছর তার জেলে কেটেছে ।


আহ! সৈয়দ মুজতবা আলী! এরকম একজন লেখক আর এলো না বাংলা সাহিত্যে। ধন্যবাদ ডঃ এম এ আলী। আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন। শুভকামনা রইল।

১৩| ২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ৭:২৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: অাসসালামুঅালাইকুম। কেমন অাছেন? অনেকদিন খুজে পায়না অাপনাকে, কেন?

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ওয়ালাইকুম আস সালাম। ধন্যবাদ।

কেন ভাই, আমি আছি তো ব্লগে। তবে লেখালেখি একটু কম।


ভালো থাকুন ভাই সামিউল ইসলাম বাবু। শুভকামনা রইল।

১৪| ২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:২৫

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: হ্যাঁ, কিছুদিন আগে কি একটা পত্রিকার অনলাইন ভার্সনে এই গ্রাম সম্পর্কে পড়েছিলাম। পোষ্ট সুন্দর হয়েছে।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই সাইফুল্লাহ শামীম।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১৫| ২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:০৭

মোস্তফা সোহেল বলেছেন: আগে জানা ছিল না। শেয়ারের জন্য ধন্যবাদ ভাইয়া।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই মোস্তফা সোহেল।


ভালো থাকুন। শুভকামনা রইল।

১৬| ২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:১৬

চাঁদগাজী বলেছেন:


নতুন করে কেউ কি বাচ্চার নাম 'গোলামে আজম' রাখছে?

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মনে হয় না। ইতিহাসের কিছু কিছু নাম ইতিহাসেই হারিয়ে গেছে।


ধন্যবাদ ভাই চাঁদগাজী। ভালো থাকুন। শুভলামনা রইল।

১৭| ২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:৪৫

দি রিফর্মার বলেছেন: আমাদের গ্রামেও জর্জ, ব্যারিষ্টার ও ম্যাজিষ্ট্রেট নামের মানুষ আছে।
খুব ভাল লাগল।
শুভ কামনা রইল।

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তাই নাকি? ধন্যবাদ ভাই দি রিফর্মার।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল।


১৮| ২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৪

জুন বলেছেন: মোক্তার শুনেছি, জজ শুনেছি । সিডর ঝড়ের সময় জন্ম নেয়া বাচ্চার নাম সিডর রাখা এইসব রীতি আমাদের দেশেও কিছু কিছু আছে হেনা ভাই । তবে আপনার সাথে আমিও একমত ।
ব্যতিক্রম নিয়মে পরিণত না হলেই ভালো। মানুষের উদ্ভট কিসিমের নাম রাখা ভালো কথা নয়।
ভালোলাগলো গল্পের বাইরে অন্যকিছু নিয়ে লেখাটি :)
+

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ বোন জুন।


ভালো থাকুন। শুভকামনা রইল।

১৯| ২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৪

শুভ_ঢাকা বলেছেন: ইয়ার্কি করছি না। সত্যিই আমি ঢাকার এক পরিবারকে চিনি তাদের দাদাজান ছেলের ও মেয়ের ঘরের নাতিদের নাম রেখেছেন চার্চিল, কোসিগিন, টিক্কা খান, হিটলার, জার্মান, নিক্সন, জর্জ। হে হে হে। :D

২৬ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ইয়ার্কি করছি না। সত্যিই আমি ঢাকার এক পরিবারকে চিনি তাদের দাদাজান ছেলের ও মেয়ের ঘরের নাতিদের নাম রেখেছেন চার্চিল, কোসিগিন, টিক্কা খান, হিটলার, জার্মান, নিক্সন, জর্জ। হে হে হে। :D


আমিও ইয়ার্কি করছি না। জীবনে প্রথম শুনলাম যে এসব নাম আমাদের দেশেও আছে। হাঃ হাঃ হাঃ।

ধন্যবাদ ভাই শুভ ঢাকা। ভালো থাকুন। শুভকামনা রইল।

২০| ২৬ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:১৭

শাহিন-৯৯ বলেছেন: একথায় খবই সুন্দর। +++

২৬ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই শাহিন-৯৯।


ভালো থাকুন। শুভকামনা রইল।

২১| ২৬ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৬

হাসান জাকির ৭১৭১ বলেছেন: ভাগ্য ভাল এসব নামে আমাদের কাউকে ডাকতে হচ্ছে না।
ধন্যবাদ ভাই, ভাল লাগল............

২৬ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভাগ্য ভাল এসব নামে আমাদের কাউকে ডাকতে হচ্ছে না।


ধন্যবাদ ভাই হাসান জাকির ৭১৭১। ভালো থাকুন। শুভকামনা রইল।

২২| ২৬ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
রুমাল, বেতার, গিটার, ডালিম,
ময়না, সোনা মিয়া নামগুলো কিন্তু
এককালে জনপ্রিয় নাম ছিলো

২৬ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ডালিম, ময়না, সোনা মিয়া এই নামগুলো তো এখনো যথেষ্ট জনপ্রিয়। তবে রুমাল, বেতার, গিটার এই নামগুলো বোধহয় এখন আর অতটা প্রচলিত নয়।

দ্বিতীয়বার আমার ব্লগে এসে মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ নুর মোহাম্মদ ভাই। ভালো থাকবেন। শুভকামনা রইল।

২৩| ২৬ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৯

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

এইরকম নামের ঘটনা আর শুনিনি!! মজাই লাগলো পোস্টটা!

২৬ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই গেম চেঞ্জার।


ভালো থাকুন। শুভকামনা রইল।

২৪| ২৬ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩০

শুভ_ঢাকা বলেছেন: আমার এক স্কুলের বন্ধুর নানা ভারতের হিন্দি বাংলা ফিল্মের ভীষণ ভক্ত ছিলেন। তিনি তার চার পুত্র সন্তানের নাম রেখেছিলেন (আমার বন্ধুর মামাদের) যথাক্রমে অশোক কুমার, দিলিপ কুমার, উত্তম কুমার আর ছোট ছেলের নামও কি কুমার জানি ছিল। :D

হেনা ভাই আপনার লিখা পড়ে অনেক হাসলাম। ধন্যবাদ হেনা ভাই।

২৬ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তিনি তার চার পুত্র সন্তানের নাম রেখেছিলেন (আমার বন্ধুর মামাদের) যথাক্রমে অশোক কুমার, দিলিপ কুমার, উত্তম কুমার আর ছোট ছেলের নামও কি কুমার জানি ছিল। :D



এরকম ফিল্ম স্টার বা বিখ্যাত গায়কদের নামে ছেলে মেয়ে নাতি নাতনির নাম রাখা বিরল নয়। আমাদের দেশে এমন অনেক উদাহরণ আছে। তবে আজকাল এই প্রবনতা নেই বললেই চলে।

দ্বিতীয়বার আমার ব্লগে এসে মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই শুভ ঢাকা। ভালো থাকুন। শুভকামনা রইল।

২৫| ২৭ শে এপ্রিল, ২০১৭ সকাল ৭:৫৬

কলিমুদ্দি দফাদার বলেছেন: খুব দারুন মজার একটা জিনিস জানতে পাড়লাম,ধন্যবাদ।

২৭ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই কলিমুদ্দি দফাদার।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

২৬| ২৭ শে এপ্রিল, ২০১৭ সকাল ৮:৪০

মানবী বলেছেন: ইন্টারেস্টিং পোস্ট! ভারতের রাজস্থানের এই বিশেষ গ্রামের নামকরন প্রক্রিয়া সম্পর্কে জানা ছিলোনা!

যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের ম্যাডিসনের এক যুবক ২৯ বছর বয়সে আইনগত ভাবে নিজের নাম পরিবর্তন করে রাখে Beezow Doo-Doo Zoopittybop-Bop-Bop!
স্পষ্টঃতই এই যুবক ভীষণ রকমের মাদকাসক্ত, আর এই আসক্তির কারনে মাদক সহ গ্রেফ্তার হয়ে বেশ কয়েকবার কারা বরণ করেছে!!

মজার তথ্য শেয়ার করার জন্য ধন্যবাদ আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ।

২৭ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: Beezow Doo-Doo Zoopittybop-Bop-Bop!



ইন্টারেস্টিং নাম। এই পোস্টের সূত্রে আরও অনেক অদ্ভুত অদ্ভুত নাম সম্পর্কে জানতে পারলাম। ভালোই হলো। জ্ঞানের ভাণ্ডার আর একটু সমৃদ্ধ হলো।

ধন্যবাদ বোন মানবী। ভালো থাকবেন। শুভকামনা রইল।

২৭| ২৭ শে এপ্রিল, ২০১৭ দুপুর ২:০৯

বিএম বরকতউল্লাহ বলেছেন: জগতে এতকিছু উদ্ভট ঘটনা ঘটছে তাতে কারো আপত্তি নেই। আর এ সকল মূর্খরা যদি এ ধরনের নাম রেখে আত্নতৃপ্তিলাভ করে তাতে অসুবিধা বোধ করি না। তাদের এ কৃষ্টি একদিন সংস্কৃতিতে পরিণত হতে পারে।
তথ্যবহুল সুন্দর লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

২৭ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই বি এম বরকতউল্লাহ।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

২৮| ২৮ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:০৫

প্রামানিক বলেছেন: মজাদার পোষ্ট।

২৮ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই।


ভালো থাকুন। শুভকামনা রইল।

২৯| ২৮ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

প্রামানিক বলেছেন: beta.bssnews.net

৩০| ২৮ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

প্রামানিক বলেছেন: BSS Website

৩১| ২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:০৭

হাসান মাহবুব বলেছেন: দিনাজপুরে থাকতে দুই ভাইকে চিনতাম, নাম পিস্তল আর স্যান্ডেল।

২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পিস্তল না হয় মেনে নেওয়া গেল, কিন্তু স্যান্ডেল?


যাক, কী আর করা। কেউ যদি তার সন্তানের নাম জুতা স্যান্ডেল রাখে তো আমাদের কী করার আছে?

ধন্যবাদ ভাই হাসান মাহবুব। ভালো থাকুন। শুভকামনা রইল।

৩২| ২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:৪৬

শুভ_ঢাকা বলেছেন: আমার ১৯ নম্বরের কমেন্টে দাদাজানের বড় মেয়ের ঘরে বড় নাতির নাম বলতে ভুলে গিয়েছিলাম। উনার নাম কেনেডি। দাদাজান প্রভাবশালী ব্যবসায়ী ও অনেক সম্পত্তির মালিক ছিলেন। তার দেওয়া এইসব উদ্ভট নাম কেহ বদলাতে পারেনি শুধুমাত্র টিক্কা খান ছাড়া :D । কেনেডি তার নামের যথার্থতা রাখার চেষ্টা করেছিলেন। তাকে ঢাকার সাবেক মেয়রের সাদেক হোসেন খোকার সাথে এক সময় বেশ দেখা যেত এবং সে ওয়ার্ড কাউন্সিলারের ইলেকশনের জন্য একবার লড়েছিল মনে হয়।

২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার ১৯ নম্বরের কমেন্টে দাদাজানের বড় মেয়ের ঘরে বড় নাতির নাম বলতে ভুলে গিয়েছিলাম। উনার নাম কেনেডি। দাদাজান প্রভাবশালী ব্যবসায়ী ও অনেক সম্পত্তির মালিক ছিলেন। তার দেওয়া এইসব উদ্ভট নাম কেহ বদলাতে পারেনি শুধুমাত্র টিক্কা খান ছাড়া

কেনেডি নামটা ঠিক আছে। আর টিক্কা খান নামটা বাতিল করে ভালো করেছে। এই হারামজাদা কশাইয়ের নামে কেউ নাম রাখে? ধন্যবাদ শুভ।

৩৩| ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:০৪

ঢাকাবাসী বলেছেন: আমার কাছে বেশ লাগে এসব ব্যাতিক্রমি নাম। কার্বুরেটর, ফ্লাইহুইল, স্টিয়ারিং অংক, কর্ণেল এসব নামও শুনেছি, বেশ মজা আর ভাল লাগে। লেখাটি খুব ভাল লাগল।

০২ রা মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই ঢাকাবাসী। অনিবার্য কারণে উত্তর দিতে বিলম্ব হওয়ায় দুঃখিত।


ভালো থাকুন। শুভকামনা রইল।

৩৪| ০৩ রা মে, ২০১৭ বিকাল ৩:২৬

আনু মোল্লাহ বলেছেন: আমি এমন এক পরিবারকে চিনি যাদের ছেলের নাম এমনঃ সাব, হক সাব, শেখ সাব। সাব বড় ছেলের নাম। সাব কে সবাই ডাকে সাইব্বা। তার বাবা মা হল, সাইব্বার বাপ, সাইব্বার মা। তবে সাবদের মাঝে হক সাব কে স্কুলে ভর্তি করাতে নেয়া হয়েছিল। স্যার জিজ্ঞেস করেন তোর নাম কি? ছেলে জবাব দেয়, আমার নাম হক সাব। স্যার নাকি রেগেমেগে আর তাকে স্কুলেই ভর্তি করান নি।

০৩ রা মে, ২০১৭ সন্ধ্যা ৭:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। স্কুলে ভর্তি না করানোরই কথা। এ ধরণের নাম বিভ্রাট নামের অধিকারী ব্যক্তিকে প্রায়ই বিড়ম্বনায় ফেলে।


ধন্যবাদ ভাই আনু মোল্লাহ। ভালো থাকুন। শুভকামনা রইল।

৩৫| ১১ ই মে, ২০১৭ সকাল ৮:৩৯

সাদা মনের মানুষ বলেছেন: এক কলিগের দুই শিশুপুত্রের ডাকনাম ছিল সচিব ও খতিব........এই তথ্যটা আগে দিলে আমিও সচিব এবং মন্ত্রী নাম রেখে দিতাম, হায় হায় রে সময় হারিয়ে জানতে পারলাম B:-)

১১ ই মে, ২০১৭ সকাল ১০:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কোন সমস্যা নাই। নাতিদের নাম রেখে দিন।

৩৬| ১১ ই মে, ২০১৭ সকাল ৮:৪১

সাদা মনের মানুষ বলেছেন: ভারতের রাজস্থান প্রদেশের রামনগর গ্রামের মানুষরা তাদের ছেলেমেয়েদের এই ধরনের নাম রেখে খুশি হন।........রাজস্থান কবে গেছিলেন? আমারে সাথে নিলেন্না ক্যান?

১১ ই মে, ২০১৭ সকাল ১০:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভুল হয়ে গেছে। এরপর গেলে আপনাকে নিয়ে যাবো কামাল ভাই। মাথার পাগড়ি জোগাড় করে রাখেন।

৩৭| ১১ ই মে, ২০১৭ সকাল ৮:৫৫

সাদা মনের মানুষ বলেছেন: স্যামসাং, কারো নাম সিম কার্ড, কেউ রাজ্যপাল, তো কেউ আবার হাইকোর্ট.........হাছা কইতাছেন? নাকি বাঙালরে হাইকোর্ট দেখানোর ধান্ধা =p~

১১ ই মে, ২০১৭ সকাল ১০:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আরে ভাই আমিও তো বাঙ্গাল। আপনারে হাইকোর্ট দেখামু ক্যামনে? এই পোস্টের সূত্র আমাগো হাইকোর্ট দেখাইতেছে কী না কেডা জানে?

৩৮| ১১ ই মে, ২০১৭ সকাল ৮:৫৭

সাদা মনের মানুষ বলেছেন: শুভ সবেবরাত

১১ ই মে, ২০১৭ সকাল ১০:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ শবে বরাত। হালুয়া রুটি কই?

৩৯| ১১ ই মে, ২০১৭ সকাল ১০:৪৯

নতুন নকিব বলেছেন:



আমারও একই প্রশ্ন, হালুয়া রুটি কই?
সন্ধানটা কে দিবে? আপনি, নাকি কামাল ভাই?
তা যিনিই দিন, ক্ষতি নেই, দয়া করে দ্রুত দিন।

নাম নিয়ে মজাদার পোস্টে ধন্যবাদ।

ভাল থাকবেন, প্রিয় ভাই।

১১ ই মে, ২০১৭ সকাল ১০:৫৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কামাল ভাইয়ের বেটার হাফ নানারকম হালুয়া তৈরিতে ওস্তাদ। তাই মনে হয় হালুয়া রুটি কামাল ভাইই আনবেন। অপেক্ষা করুন ভাই।

ধন্যবাদ নতুন নকিব। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৪০| ১১ ই মে, ২০১৭ সকাল ১১:০৮

নতুন নকিব বলেছেন:



সুপরামর্শে অশেষ ধন্যবাদ। হালুয়া রুটি বলে কথা! ওস্তাদের পানে চেয়ে পরামর্শ মোতাবেক অপেক্ষায় থাকলাম।

অনেক অনেক শুভকামনা।

১১ ই মে, ২০১৭ সকাল ১১:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। কামাল ভাই, কাম শার্প।

৪১| ১১ ই মে, ২০১৭ রাত ৮:৩৪

নাগরিক কবি বলেছেন: হাহাহাহাহাহাহা, - নামের দেখি মহা বিড়ম্বনা। আমার ভাল লেগেছে B-)

১২ ই মে, ২০১৭ সকাল ১১:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই নাগরিক কবি।


ভালো থাকবেন। শুভকামনা রইল।

৪২| ১২ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

সাদা মনের মানুষ বলেছেন:

১২ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: রোজা না আসতেই খেজুর!!! রোজা আইতে আইতে তো শুকাইয়া খুরমা হইয়া যাইব। ঠিক আছে, দিছেন যখন ভালোই করছেন। তয় এই কয়ডা তো হাতির মুখে সাবুদানা।

৪৩| ১২ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

সাদা মনের মানুষ বলেছেন: আমিতো ভাবছিলাম আজকেই আপনি রোজা রেখেছেন, তবে খুরমা কিন্তু খুব ভালো জিনিস। হাতি কিন্তু পশু, নিজেকে হাতির সাথে তুলনা করাটা......... ;)

১২ ই মে, ২০১৭ রাত ১০:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: খারাপ কী? মানুষের চেয়ে পশুরাই ভালো। ওরা ধর্ষণ করেনা, দুর্নীতি করেনা, মিথ্যা কথা বলে না, ভণ্ডামি করেনা, প্রতারণা করে না।

৪৪| ১২ ই মে, ২০১৭ রাত ১০:২৪

নাগরিক কবি বলেছেন: আমি মাঝে মাঝে আসি আপনার নতুন গল্প পড়তে B-)

১৩ ই মে, ২০১৭ সকাল ১০:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই নাগরিক কবি। নিশ্চয় আসবেন।

৪৫| ১৩ ই মে, ২০১৭ সকাল ৯:৩০

সাদা মনের মানুষ বলেছেন: শুভ বেইন্নালা :-B

১৩ ই মে, ২০১৭ সকাল ১০:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাইঞ্জালা আর বেইন্নালা। আপনি খুব ভালো ভালো শব্দচয়ন করছেন।

আপনাকেও শুভ বেইন্নালা।

৪৬| ১৩ ই মে, ২০১৭ বিকাল ৪:০৫

বর্ষন হোমস বলেছেন: ঐ এলাকায় তাহলে রাষ্ট্রপতি,প্রধান মন্ত্রীর কোন অভাব নেই।ঘরে ঘরে প্রধান মন্ত্রী।

১৩ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। অনেকটা এরকমই।


ধন্যবাদ ভাই বর্ষন হোমস। ভালো থাকবেন। শুভকামনা রইল।

৪৭| ১৩ ই মে, ২০১৭ রাত ৮:০৪

সাদা মনের মানুষ বলেছেন: হাইঞ্জালা আর বেইন্নালা শব্দগুলো এখন শুনা যায় কম, তাই মাঝে মাঝে আপনার এখানে এসে রিহার্সেল দিয়ে যাই :-B

১৩ ই মে, ২০১৭ রাত ৮:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তাহলে আমার পোস্টগুলো রিহার্সাল রুম? বেশ, বেশ, আমার কোন আপত্তি নাই। আপনি শুধু রিহার্সাল রুমের ভাড়াটা দিয়ে দিয়েন।

যাক, রিটায়ার্ড বয়সে আয় ইনকামের একটা পথ হলো।হে হে হে। =p~

৪৮| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:২৯

আর্কিওপটেরিক্স বলেছেন: আমার এক ভাইয়ার নাম সচিব। দেখি দেখা হলে নামকরণের হেতু জানতে হবে !

২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই আর্কিওপটেরিক্স।


ভালো থাকুন। শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.